দক্ষিণবঙ্গ
 

নকশালবাড়ি আন্দোলনের ৫০ বছর
মাওবাদীরা অস্তিত্ব জানান দিতে পারে, এই আশঙ্কায় বাড়তি নজরদারি

বিএনএ, মেদিনীপুর: নকশালবাড়ি আন্দোলনের ৫০ বছর পূর্তি উপলক্ষে যেকোনও সময় নিজেদের অস্তিত্বের কথা জানাতে পারে মাওবাদীরা। এই আশঙ্কা থেকেই পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলার জঙ্গল, জঙ্গল সংলগ্ন রাস্তা ও সীমান্ত এলাকায় নজরদারি বাড়ানোর পাশাপাশি রুটমার্চও করছে কেন্দ্রীয় বাহিনী। নজরদারি বাড়িয়েছে দুই জেলার পুলিশও। কেন্দ্রীয় বাহিনী সূত্রে খবর, কোনও রকম ঝুঁকি তারা নিতে চাইছে না। সম্প্রতি কয়েকটি তাজা ল্যান্ড মাইন উদ্ধারের ঘটনায় এবার বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়েছে। বড় কোনও নাশকতার ছক না থাকলেও ছোটখাট কোনও ঘটনা ঘটতে দিতেও নারাজ কেন্দ্রীয় বাহিনী।
পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর সদর, শালবনী, গড়বেতা-২, এই তিনটি ব্লক খাতায় কলমে মাও অধ্যুষিত বলে পরিচিত। গোয়ালতোড়ের বিভিন্ন এলাকা যেমন কেওয়াকোল, কাদাশোল, জিরাপাড়া, আমলাশুলি, আবার শালবনীর ভাদুতলা থেকে লালগড় রাজ্য সড়কের পাশের গোটা এলাকায় নজরদারি আগের থেকে অনেকটাই বাড়ানো হয়েছে। এলাকাগুলিতে সিআরপিএফের বেশ কয়েকটি ক্যাম্প আছে। সেখানকার জওয়ানরাই এই তল্লাশি ও নজরদারির কাজ শুরু করেছে। কয়েকদিন রুট মার্চও হয়েছে। কেন্দ্রীয় বাহিনীর এক কর্তা যদিও বলেন, এটা আমরা সব সময়ই করে থাকি। কিছু বিশেষ সময়ে এই কাজে বাড়তি গুরুত্ব দেওয়া হয়।
তবে অন্য এক কর্তার কথায়, ছত্তিশগড়, ঝাড়খণ্ডে মাওবাদীরা অনেকটাই বেশি সক্রিয়। সেখান ব্যাপকভাবে অভিযান চালানো হচ্ছে। ফলে আশ্রয় নিতে এরাজ্যে তারা নতুন করে ঘাঁটি তৈরি করতেই পারে। পরিস্থিতির উপর আমাদের নজর রয়েছে। সম্প্রতি পশ্চিমবঙ্গকে মাওবাদী প্রভাবমুক্ত হিসাবে কেন্দ্রীয় সরকার দাবি করেছে।
জেলায় মোতায়েন সিআরপিএফের ৬৬ নম্বর ব্যাটেলিয়নের কমান্ডান্ট রবি মুন্দ্রা সংবাদ মাধ্যমের সামনে বলেন, ৪৪জনের একটি মাওবাদীদের স্কোয়াড ঝাড়গ্রাম জেলার ঝাড়খণ্ড লাগোয়া এলাকায় তৎপর হয়েছে। এমনকী সীমান্ত পেরিয়ে বেলপাহাড়ী এলাকাতেও ওরা ঘোরাফেরা করছে বলে শোনা যাচ্ছে। পশ্চিম মেদিনীপুরে সে রকম কার্যকলাপ না থাকলেও ঝাড়গ্রাম জেলার সীমানা এলাকায় তাদের গতিবিধি রয়েছে। তিনি এও বলেন, জঙ্গলেমহলে কেন্দ্রীয় বাহিনী আছে বলেই এখনও মাওবাদীদের তেমন গতিবিধি বা কার্যকলাপ নেই। তবে বেশ কয়েকজন কুখ্যাত মাওবাদীই সীমান্ত এলাকায় ওই স্কোয়াডকে নেতৃত্ব দিচ্ছে। বেশ কয়েকজনের নামও আমরা জানতে পেরেছি।
চলতি মাসেই ঝাড়গ্রাম জেলা পুলিশের সভাকক্ষে সিআরপিএফ ও রাজ্য পুলিশের আধিকারিকদের নিয়ে যৌথ সমন্বয় বৈঠক হয়। কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রেও খবর, সুকমায় হামলার পর মাওবাদীদের একঝাঁক নেতা-নেত্রী ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে এসেছে। তাই ইতিমধ্যেই ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী এলাকায় হাই অ্যালার্ট জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ইতিমধ্যেই ঝাড়খণ্ড সীমান্তবর্তী এলাকায় বুড়িঝোড়ে, খাট্টাধরা, কুচিয়া ও ভালোপাহাড় এলাকায় এয়ারফোর্সের কপ্টার মহড়া হয়েছে। সীমান্তবর্তী এলাকায় যে কোনও অপারশনে যদি কেউ জখম হয়, তাঁকে দুর্গম এলাকা থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য কপ্টারের মহড়া হয়েছিল। ঝাড়গ্রামের পুলিশ সুপার অভিষেক গুপ্তা বলেন, আমরা সবসময়ই এ বিষয়ে সতর্ক রয়েছি।
20th  May, 2017
তিলপাড়া ব্যারেজের ছাড়া জলে ফুঁসছে কুয়ে, দ্বারকা ও ময়ূরাক্ষী
বন্যা পরিস্থিতি আরও খারাপ মুর্শিদাবাদ জেলায়, গঙ্গার ভাঙনে আতঙ্ক জঙ্গিপুরে, মৃত ২

 বিএনএ, বহরমপুর: বন্যা পরিস্থিতি ও অতিবৃষ্টির জেরে বুধবার মুর্শিদাবাদ জেলার পরিস্থিতি আরও খারাপ হল। জেলায় এক ছাত্র সহ দু’জনের মৃত্যু হয়েছে। মৃতদের নাম রনিত ঘোষ (১০) ও মর্জিনা বিবি (৪৫)। মৃত পঞ্চম শ্রেণির ছাত্রের বাড়ি বড়ঞা থানায়। প্লাবিত এলাকায় জলে ডুবে তার মৃত্যু হয়েছে। মৃত মহিলা ডোমকলের বাসিন্দা।
বিশদ

সেচ ও পূর্ত দপ্তরের টানাপোড়েন
বাঁকুড়ায় গন্ধেশ্বরীর সতীঘাট কজওয়ে ডুবে প্লাবিত এলাকা, অ্যাপ্রোচ রোড ভাঙায় যোগাযোগ বিচ্ছিন্ন

 রঞ্জুগোপাল মুখোপাধ্যায়  বাঁকুড়া, বিএনএ: ভারী বৃষ্টি হলেই বাঁকুড়ায় গন্ধেশ্বরী নদীর সতীঘাট কজওয়ে ডুবে যাচ্ছে। প্রায় প্রতিবছরই নিয়ম করে নদীর দু’পাশের সতীঘাট ও কেশিয়াকোল এলাকা প্লাবিতও হচ্ছে। অ্যাপ্রোচ রোড ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হলেও হুঁশ ফিরছে না প্রশাসনের। ওই ঘটনায় সেচ ও পূর্ত দপ্তরের মধ্যে টানাপোড়েন শুরু হয়েছে।
বিশদ

বার্নপুরে বজ্রপাতে মৃত ২, ডিভিসি ব্যারাজে মৃত ১
দক্ষিণ দামোদরের বিস্তীর্ণ এলাকা প্লাবিত, জামালপুরে সভাধিপতি ও এসডিওকে ঘিরে বিক্ষোভ

 বিএনএ, বর্ধমান ও আসানসোল: দুর্গাপুর ব্যারাজ থেকে রেকর্ড পরিমাণ জল ছাড়ার পাশাপাশি টানা বৃষ্টির প্রকোপে পূর্ব বর্ধমানের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়েছে। জেলার রায়না-২, জামালপুর, বর্ধমান-১ এবং কাটোয়া পুরসভার বেশকিছু এলাকা প্লাবিত হয়েছে। এছাড়াও আউশগ্রাম-১, ভাতার, মঙ্গলকোটের বেশকিছু এলাকা জলের তলায় চলে গিয়েছে।
বিশদ

জলমগ্ন শহরের অধিকাংশ এলাকা
একাধিক জায়গায় নদীবাঁধ ভেঙে আরামবাগ মহকুমার বন্যা পরিস্থিতি ভয়াবহ

 রামকুমার আচার্য  আরামবাগ, বিএনএ: একাধিক জায়গায় নদীবাঁধ ভেঙে বুধবার আরামবাগ মহকুমার বন্যা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠল। মঙ্গলবার রাতে দ্বারকেশ্বর নদের কিশোরপুর-২ অঞ্চলের তালিত এলাকায় বাঁধ ভেঙে বহু গ্রাম প্লাবিত হয়।
বিশদ

পরিদর্শনে জনপ্রতিনিধিরা
৬দিন ধরে জলবন্দি ভরতপুরের সুকদানপুরের বাসিন্দারা, পর্যাপ্ত ত্রাণ না পাওয়ায় ক্ষোভ

 সংবাদদাতা, কান্দি: মা খিদে পেয়েছে, একটু দুধ গরম করে দে। এই বলে বারান্দায় গড়াগড়ি দিয়ে কান্নাকাটি করছে শিশু। ছেলের কথা শুনে বাড়ির গৃহিণী মুখ ভার করে বসে রইলেন। ঘটনাটি ভরতপুর থানার সুকদানপুরের। টানা ছ’দিন ধরে তাঁরা কুয়ে নদীর জলে বন্দি হয়ে রয়েছেন।
বিশদ

দুর্গাপুর পুর নির্বাচন
সিপিএমের সঙ্গে সম্পর্ক রেখে ৮টি আসনে প্রার্থী, ক্ষুব্ধ কংগ্রেসের প্রবীণরা

 বিএনএ, আসানসোল: পুর নির্বাচনে সিপিএমের সঙ্গে সম্পর্ক রাখতে গিয়ে অধিকাংশ আসনে প্রার্থী না দেওয়ায় দুর্গাপুরে কংগ্রেসের কফিনে শেষ পেরেক পোঁতা হয়ে গেল। এমনটাই মনে করছেন দলেরই প্রবীণ নেতারা। তাঁদের মতে, বিধানসভা নির্বাচনে পরিস্থিতি অন্য রকম ছিল। তাই তখন জোট করে সাফল্য পাওয়া গিয়েছিল।
বিশদ

শিশু সুরক্ষা কমিশনের নির্দেশে গঠিত বিশেষ দল পুরুলিয়ার সেই শিশুকন্যার গ্রামে গিয়ে তদন্ত করল

 বিএনএ, পুরুলিয়া: শিশু সুরক্ষা কমিশনের নির্দেশে সমাজের সর্বস্তরের প্রতিনিধিদের নিয়ে গড়া একটি দল বুধবার নদীআড়া গ্রামে যায়। পুরুলিয়ার নদীআড়া গ্রামের শিশু নির্যাতন ও হত্যার ঘটনার সমস্ত সামাজিক প্রেক্ষাপট ও কারণ খতিয়ে দেখে রিপোর্ট জমা দেবে দলটি।
বিশদ

হেলমেট চেকিংয়ের সময় অতি সক্রিয়তার অভিযোগ
বাঁকুড়ায় সিভিক ভলান্টিয়ারের লাঠির ঘায়ে জখম ৩বাইক আরোহী, বিক্ষোভ, পুলিশের লাঠিচার্জ

 বিএনএ, বাঁকুড়া: হেলমেট চেকিংয়ের সময় ফের সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে দাদাগিরির অভিযোগ উঠল বাঁকুড়ায়। এদিন ওন্দায় ৬০নম্বর জাতীয় সড়কে চেকিং চলাকালীন চলন্ত অবস্থায় এক বাইক চালককে লাঠির ঘা মারার অভিযোগ উঠেছে সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে।
বিশদ

 পূর্ব মেদিনীপুরে জল নামলেও কাঁসাই বইছে চরম বিপদসীমার উপরে, আতঙ্ক

 বিএনএ, তমলুক: পূর্ব মেদিনীপুরে জলমগ্ন এলাকা থেকে জল নামতে শুরু করলেও কাঁসাই নদীর জল চরম বিপদসীমার উপর দিয়ে বইছে। যেকোনও সময় বাঁধ ভাঙার আশঙ্কায় কাঁটা হয়ে রয়েছেন পাঁশকুড়ার বাসিন্দারা। মঙ্গলবার রাত থেকেই বাঁধ মেরামতির কাজ শুরু করেছে সেচ দপ্তর। ইতিমধ্যেই বাঁধে তৈরি হওয়া পাঁচটি গর্ত মেরামত করা হয়েছে।
বিশদ

কাঁদানে গ্যাসের সেল ফাটিয়ে ও ১৪৪ ধারা জারি করে বিক্ষোভকারীদের হটানো হল
পুলিশের গুলিতে মাদক পাচারকারীর মৃত্যুতে অগ্নিগর্ভ জলঙ্গি

 বিএনএ, বহরমপুর: মঙ্গলবার গভীর রাতে জলঙ্গি থানার টিকটিকিপাড়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষে মাদক পাচারের মামলায় অভিযুক্ত এক যুবকের মৃত্যু হয়েছে। মৃতের নাম মিনারুল মোল্লা (২৭)। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরওয়ানা জারি ছিল। অভিযোগ, তাকে গুলি করে খতম করেছে পুলিশ। এই অভিযোগ তুলে বুধবার রাজ্য সড়ক অবরোধ এবং পুলিশ ফাঁড়ি ঘেরাও করে বিক্ষোভ দেখান গ্রামের বাসিন্দাদের একাংশ।
বিশদ

 খড়্গপুরে আইআইটির অস্থায়ী শ্রমিকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য

 সংবাদদাতা, খড়্গপুর: খড়্গপুর লোকাল থানার অন্তর্গত খড়্গপুর শহরের দীনেশ নগরে বুধবার সকালে এক যুবকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করে পুলিশ। তাঁর নাম বিশ্বজিৎ বোস(২৮)। ময়নাতদন্তের জন্য মৃতদেহ খড়্গপুর মহকুমা হাসপাতালে পাঠানো হয়। মৃতের পরিবার সূত্রে জানা গিয়েছে, বিশ্বজিৎ আইআইটিতে অস্থায়ী শ্রমিকের কাজ করতেন।
বিশদ

Pages: 12345




একনজরে
কাবুল, ২৬ জুলাই: আফগানিস্তানে তালিবান জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি আফগানিস্তানে তালিবানের হাতে যেসব ‘উন্নত অস্ত্র’ দেখা গিয়েছে, যেগুলি রাশিয়ায় তৈরি বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও রেকর্ড হাতে আসার দাবি করে আফগান ও আমেরিকার কর্তাদের উদ্ধৃতি দিয়ে ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...

 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের স্কোর: ১৫৪/৫

05:35:19 PM

  মুখ্যমন্ত্রীর নির্দেশে বন্যা কবলিত অঞ্চল পরিদর্শনে আগামী শনিবার ঘাটাল যাবেন সুব্রত মুখোপাধ্যায়

05:02:00 PM

  বাজ পড়ে ক্ষতিগ্রস্থ দমকলের সদর দপ্তর
বাজ পড়ে দমকলের সদর দপ্তরের কন্ট্রোলরুম ক্ষতিগ্রস্থ। ক্ষতি হয়েছে মন্ত্রীর ঘরও 

05:00:00 PM

 মেদিনীপুরে সুবর্ণরেখার ভাঙনে আতঙ্ক

 মেদিনীপুরের দাঁতন ১ ব্লকের বড়া মহেশপুর গ্রামের কাছে সুবর্ণরেখা নদী পাড়ে ভাঙন। চাষযোগ্য জমি, খেলার মাঠ নদী গর্ভে। নদী ক্রমশ গ্রামের দিকে এগিয়ে আসছে।

04:51:25 PM

 গত ২৪ ঘণ্টায় নতুন করে দুর্গত হয়েছেন ৪ লক্ষ ১৬ হাজার ৬৭৫ জন। রাজ্যে ত্রাণ শিবির চলছে ১৬২ টি : নবান্ন সূত্রের খবর

04:41:00 PM

এই মরশুমে এখনও পর্যন্ত রাজ্যে বন্যায় মৃত ১৬

 এই মরশুমে গত ২১ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা ১৬। আজ নবান্ন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

04:36:00 PM