দক্ষিণবঙ্গ
 

পূর্ব মেদিনীপুরে আইসিডিএস কেন্দ্রের নিজস্ব ভবন হবে

বিএনএ, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় যেসব আইসিডিএস সেন্টার ভাড়ার বাড়ি কিংবা অন্য স্কুল বাড়িতে চলে, সেই সব আইসিডিএস সেন্টারের জন্য নিজস্ব বিল্ডিং তৈরি করবে জেলা প্রশাসন। ১০০ দিনের কাজের প্রকল্প ও সমাজকল্যাণ দপ্তরের টাকায় জেলার মোট ৭০০টি আইসিডিএস সেন্টারের নিজস্ব ভবন তৈরির কাজ করা হবে। শুধু তাই নয়, জেলার জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে বিভিন্নভাবে চলতি অর্থবর্ষে আরও ৩০০টি আইসিডিএস সেন্টার তৈরির উদ্যোগ নিয়েছে প্রশাসন। ধাপে ধাপে জেলার সমস্ত আইসিডিএস সেন্টারের নিজস্ব ভবন তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। আইসিডিএস সেন্টারের সংলগ্ন জমি থাকলে তাতে এক টুকরো বাগান ও শিশুদের বিনোদনের সামগ্রী বসানোর উদ্যোগ নেওয়া হবে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পূর্ব মেদিনীপুর জেলায় প্রায় ৫৯৭৪টি আইসিডিএস সেন্টার রয়েছে। এই সব সেন্টারের মধ্যে প্রায় ১৬০০ আইসিডিএস সেন্টারের নিজস্ব ভবন রয়েছে। বাকি আইসিডিএস সেন্টারগুরি মধ্যে বেশকিছু ভাড়া বাড়িতে চলে। কিছু আইসিডিএস সেন্টার আবার প্রাথমিক স্কুল ও শিশুশিক্ষা কেন্দ্রের ঘরে চলে। যেসব আইসিডিএস সেন্টার অন্য স্কুলে চলে মূলত ওই সব সেন্টারের জন্য বাড়ি তৈরির সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। প্রতিটি বাড়ি তৈরির জন্য সাত লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। এর মধ্যে এমজিএনআরইজিএ প্রকল্পে থেকে মোট ৫ লক্ষ টাকা ও সমাজকল্যাণ দপ্তর থেকে দু’লক্ষ টাকা দেওয়া হবে। আইসিডিএস সেন্টারে একটি ঘর ছাড়াও স্বাস্থ্যসম্মত শৌচালয়, স্টোর রুম ও রান্নাঘর তৈরি করা হবে। শৌচালয় শিশুদের ব্যবহারের উপযোগী করে গড়ে তোলা হবে।
ধোঁয়ার কারণে শিশুদের সমস্যা এড়াতে রান্নাঘরে চিমনি সহ চুলা তৈরি করা হবে। এছাড়া প্রতিটি আইসিডিএস সেন্টারে সৌর বিদ্যুতের ব্যবস্থা করা হবে। আইসিডিএস সেন্টারের সামনে জায়গা থাকলে শিশুদের খেলার জন্য নানা সামগ্রী বসানোর পাশাপাশি বাগান তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। ২০১৬ ’১৭ অর্থবর্ষের শেষ লগ্নে জেলায় মোট ৩০৬টি আইসিডিএস সেন্টার তৈরির জন্য টাকা এসেছিল। গত মার্চ মাসে আরও ৩০৬টি আইসিডিএস সেন্টার তৈরির জন্য টাকা এসেছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলার জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে চলতি অর্থবর্ষে আরও ৩০০টি আইসিডিএস সেন্টারের ভবন তৈরি করার চেষ্টা চলছে। যাতে ২০১৭ সালের মধ্যে জেলায় মোট ১০০০টি নতুন আইসিডিএস সেন্টার তৈরির লক্ষ্যমাত্রা পূরণ করার লক্ষ্য নিয়ে এগচ্ছে প্রশাসন।
এবিষয়ে অতিরিক্ত জেলাশাসক(ট্রেজারি) প্রশান্ত অধিকারি বলেন, জেলার যেসব আইসিডিএস সেন্টারের এখনও নিজস্ব ভবন নেই সেগুলি তৈরি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এমজিএনআরইজিএ প্রকল্প ও সমাজকল্যাণ দপ্তরের টাকাও জেলায় চলে এসেছে। কিছু কিছু জায়গায় শিশুবান্ধব আইসিডিএস সেন্টার তৈরির কাজ শুরু হয়েছে।
19th  May, 2017
ময়ূরহাটে শ্বশুরবাড়িতে জামাইয়ের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার 

বিএনএ, কৃষ্ণনগর: হাঁসখালি থানার ময়ূরহাট গ্রাম থেকে জামাইয়ের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করল পুলিশ। পুলিশ ওই ঘটনায় একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করেছে। যদিও মৃতের বাবা খুনের অভিযোগ করেছেন পুলিশের কাছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম রতন বিশ্বাস(৩৫)।
বিশদ

ভাঙা ঘরে চাঁদের আলো পড়েছে তমলুকের ২ কৃতীর সাফল্যে, তবু ভবিষ্যৎ অনিশ্চিত 

বিএনএ, তমলুক: জমিতে কাজ আর মাকে ছাতা সেলাইয়ে সাহায্য করেও মাধ্যমিকে ভালো ফল করে সকলকে তাক লাগিয়ে দিয়েছে তমলুকের দুই ছাত্র। তবে খুশির দিনেও স্বস্তিতে নেই এই দুই সফল পরীক্ষার্থী। কারণ, চরম আর্থিক অনটনের মধ্যে কীভাবে পড়ার খরচ জোগাড় হবে, তা নিয়ে চিন্তায় ঘুম ছুটে গিয়েছে তাদের।
বিশদ

বর্ধমানের সভায় মুখ্যমন্ত্রীকে অশালীন আক্রমণ বিজেপি নেত্রীর 

বিএনএ, বর্ধমান: শনিবার রাতে বর্ধমানে বড়নীলপুর বটতলায় এক সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে কুরুচিকর মন্তব্য করলেন বিজেপি-র রাজ্য সহ সভানেত্রী রাজকুমারী কেশরী। ওই সভায় বিজেপি নেত্রী অত্যন্ত অশালীনভাবে মুখমন্ত্রীর পিতৃ পরিচয় নিয়ে প্রশ্ন তোলেন।
বিশদ

নেশা ছেড়ে মাধ্যমিক পাশ করল বর্ধমানের পথশিশু 

সংবাদদাতা, বর্ধমান: কয়েক বছর আগে তার ঠিকানা ছিল বর্ধমান স্টেশনের প্ল্যাটফর্ম। মাদকাসক্ত হয়েই দিন কাটত তার। এখন তার ঠিকানা বর্ধমান শহরের ষাঁড়খানা গলিতে একটি স্বেচ্ছাসেবী সংস্থার হোম। সেখানে থেকে শহরেরই বড়নীলপুরের আচার্য দুর্গাপ্রসন্ন বিদ্যামন্দির থেকে এবার মাধ্যমিক পরীক্ষায় বসেছিল সে।
বিশদ

মন্দারমণিতে সমুদ্রে স্নান করতে নেমে হাওড়ার ২ যুবকের মৃত্যু 

সংবাদদাতা, কাঁথি: রবিবার মন্দারমণিতে সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে গিয়ে মৃত্যু হল হাওড়ার দুই যুবকের। কয়েকমাস বন্ধ থাকার পর মন্দারমণিতে ফের স্নানে নেমে মৃত্যুর ঘটনা ঘটল। এদিন মন্দারমণি সংলগ্ন দাদনপাত্রবাড় এলাকায় এই ঘটনা ঘটে।
বিশদ

২ বছর আগে অপহৃত শিশুকে দম্পতির বাড়ি থেকে উদ্ধার করল ভীমপুর থানার পুলিশ 

বিএনএ, কৃষ্ণনগর: দুই বছর আগে অপহৃত শিশুকে উদ্ধার করল পুলিশ। রবিবার ভীমপুর থানার মাঠপাড়ার এক দম্পতির বাড়ি থেকে শিশুটিকে উদ্ধার করা হয়েছে। শিশু অপহরণের এই ঘটনায় চাপড়া-২ তৃণমূলের অঞ্চল সভাপতি আইনাল শেখের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল।
বিশদ

১ নম্বরের জন্য মেধা তালিকায় স্থান না পাওয়া কোতুলপুরের সাগর ডাক্তার হতে চায় 

সংবাদদাতা, বিষ্ণুপুর: মাত্র ১ নম্বরের জন্য মেধা তালিকায় নাম না উঠলেও এলাকাবাসীর মনে জায়গা করে নিয়েছে কোতুলপুরের শিরোমণিপুরের দরিদ্র পরিবারের সন্তান সাগর দে। সে এবার কোতুলপুর হাইস্কুল থেকে মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল।
বিশদ

কালনায় সভা করা নিয়ে বিজেপির দুই গোষ্ঠীর মারপিট 

সংবাদদাতা, কালনা: শনিবার কালনা থানার কৃষ্ণদেবপুর হরিহরপাড়ায় বিজেপির কর্মিসভা ঘিরে গোষ্ঠীদ্বন্দে মারপিটের ঘটনা ঘটল। ঘটনায় কয়েকজন জখম হন। এই ঘটনায় দু’পক্ষই কালনা থানায় অভিযোগ দায়ের করেছে। পুলিশ অভিযুক্তদের খোঁজে তল্লাশি শুরু করেছে।
বিশদ

দলের বৈঠকেই ভুয়ো রেজ্যুলিউশন, ক্ষুব্ধ অনুব্রত 

বিএনএ, সিউড়ি: রবিবার বোলপুরে তৃণমূলের জেলা কমিটির বৈঠকে, ভুয়ো রেজ্যুলিউশন জমা দেওয়ায় জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের রোষানলে পড়লেন জেলার বিভিন্ন অঞ্চল সভাপতি। অনুব্রতবাবু বলেন, কোনও রকম ফাঁকিবাজি চলবে না।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ মে: জেশপ কারখানার পুনরুজ্জীবনের দাবিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দ্বারস্থ হলেন সংস্থার কর্মীরা। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে জেশপের আইএনটিটিইউসি প্রভাবিত শ্রমিক-কর্মচারী সংগঠনের সাধারণ সম্পাদক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বছরের ২৬ ফেব্রুয়ারি জেশপ অধিগ্রহণ করেছিলেন। ...

ওয়াশিংটন, ২৮ মে: প্যারিস জলবায়ু চুক্তির প্রতি নিজেদের সমর্থন জানাল শিল্পোন্নত সাত দেশের জোট জি-সেভেন এর ছ’টি রাষ্ট্র। তবে এই চুক্তিতে আমেরিকা অবস্থান পরিষ্কার করেননি ...

 নয়াদিল্লি, ২৮ মে: রাজ্যসভা আসনে মণিপুর থেকে প্রথমবারের জন্য জয় পেলেন বিজেপি প্রার্থী। ভবানন্দ সিংয়ের এই সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার ট্যুইটারে তিনি বলেন, ‘মণিপুর থেকে বিজেপি প্রথমবারের জন্য রাজ্যসভা আসনে জয়ী হল। বিশাল সাফল্য। এজন্য বিজেপি কর্মী, নেতা ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: ছিঁচকে চোরের উপদ্রবে আলিপুরদুয়ার জংশনের রেল কোয়ার্টারের আবাসিকরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। রাতে তো বটেই দিনের বেলাতেও ফাঁকা কোয়ার্টারে ঢুকে ছিঁচকে চোররা অত্যন্ত গোপনে অপারেশন করে চোখের নিমেষে বেপাত্তা হয়ে যাচ্ছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...