দক্ষিণবঙ্গ
 

পূর্ব মেদিনীপুরে আইসিডিএস কেন্দ্রের নিজস্ব ভবন হবে

বিএনএ, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় যেসব আইসিডিএস সেন্টার ভাড়ার বাড়ি কিংবা অন্য স্কুল বাড়িতে চলে, সেই সব আইসিডিএস সেন্টারের জন্য নিজস্ব বিল্ডিং তৈরি করবে জেলা প্রশাসন। ১০০ দিনের কাজের প্রকল্প ও সমাজকল্যাণ দপ্তরের টাকায় জেলার মোট ৭০০টি আইসিডিএস সেন্টারের নিজস্ব ভবন তৈরির কাজ করা হবে। শুধু তাই নয়, জেলার জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে বিভিন্নভাবে চলতি অর্থবর্ষে আরও ৩০০টি আইসিডিএস সেন্টার তৈরির উদ্যোগ নিয়েছে প্রশাসন। ধাপে ধাপে জেলার সমস্ত আইসিডিএস সেন্টারের নিজস্ব ভবন তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। আইসিডিএস সেন্টারের সংলগ্ন জমি থাকলে তাতে এক টুকরো বাগান ও শিশুদের বিনোদনের সামগ্রী বসানোর উদ্যোগ নেওয়া হবে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পূর্ব মেদিনীপুর জেলায় প্রায় ৫৯৭৪টি আইসিডিএস সেন্টার রয়েছে। এই সব সেন্টারের মধ্যে প্রায় ১৬০০ আইসিডিএস সেন্টারের নিজস্ব ভবন রয়েছে। বাকি আইসিডিএস সেন্টারগুরি মধ্যে বেশকিছু ভাড়া বাড়িতে চলে। কিছু আইসিডিএস সেন্টার আবার প্রাথমিক স্কুল ও শিশুশিক্ষা কেন্দ্রের ঘরে চলে। যেসব আইসিডিএস সেন্টার অন্য স্কুলে চলে মূলত ওই সব সেন্টারের জন্য বাড়ি তৈরির সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। প্রতিটি বাড়ি তৈরির জন্য সাত লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। এর মধ্যে এমজিএনআরইজিএ প্রকল্পে থেকে মোট ৫ লক্ষ টাকা ও সমাজকল্যাণ দপ্তর থেকে দু’লক্ষ টাকা দেওয়া হবে। আইসিডিএস সেন্টারে একটি ঘর ছাড়াও স্বাস্থ্যসম্মত শৌচালয়, স্টোর রুম ও রান্নাঘর তৈরি করা হবে। শৌচালয় শিশুদের ব্যবহারের উপযোগী করে গড়ে তোলা হবে।
ধোঁয়ার কারণে শিশুদের সমস্যা এড়াতে রান্নাঘরে চিমনি সহ চুলা তৈরি করা হবে। এছাড়া প্রতিটি আইসিডিএস সেন্টারে সৌর বিদ্যুতের ব্যবস্থা করা হবে। আইসিডিএস সেন্টারের সামনে জায়গা থাকলে শিশুদের খেলার জন্য নানা সামগ্রী বসানোর পাশাপাশি বাগান তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। ২০১৬ ’১৭ অর্থবর্ষের শেষ লগ্নে জেলায় মোট ৩০৬টি আইসিডিএস সেন্টার তৈরির জন্য টাকা এসেছিল। গত মার্চ মাসে আরও ৩০৬টি আইসিডিএস সেন্টার তৈরির জন্য টাকা এসেছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলার জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে চলতি অর্থবর্ষে আরও ৩০০টি আইসিডিএস সেন্টারের ভবন তৈরি করার চেষ্টা চলছে। যাতে ২০১৭ সালের মধ্যে জেলায় মোট ১০০০টি নতুন আইসিডিএস সেন্টার তৈরির লক্ষ্যমাত্রা পূরণ করার লক্ষ্য নিয়ে এগচ্ছে প্রশাসন।
এবিষয়ে অতিরিক্ত জেলাশাসক(ট্রেজারি) প্রশান্ত অধিকারি বলেন, জেলার যেসব আইসিডিএস সেন্টারের এখনও নিজস্ব ভবন নেই সেগুলি তৈরি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এমজিএনআরইজিএ প্রকল্প ও সমাজকল্যাণ দপ্তরের টাকাও জেলায় চলে এসেছে। কিছু কিছু জায়গায় শিশুবান্ধব আইসিডিএস সেন্টার তৈরির কাজ শুরু হয়েছে।
19th  May, 2017
কাজের বরাত দেওয়ার নাম করে রিভারসাইডে ডেকে নিয়ে বার্নপুরের ক্যাটারিং ব্যবসায়ীকে খুন 

বিএনএ, বার্নপুর: ফিল্মি কায়দায় তাড়া করে আততায়ীরা বার্নপুরের যুবক রানা বন্দ্যোপাধ্যায়কে (২৫) গুলি করে খুন করেছে। তাঁর সম্পর্কিত ভাই মিঠুন চক্রবর্তী তাঁকে বাঁচাতে গিয়ে গুলিবিদ্ধ হন। তিনি আশঙ্কাজনক অবস্থায় দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে ভরতি রয়েছেন। 
বিশদ

ফের হুঁশিয়ারি অনুব্রতর, বিরোধীদের জন্য যেটা দরকার সেটাই হবে 

সুমন তেওয়ারি, করিধ্যা, বিএনএ: পুলিসকে প্রকাশ্য রাস্তায় চূড়ান্ত সময়সীমা বেঁধে দেওয়া ও বিরোধী নেতাদের ঠ্যাঙানোর কথা দল সমর্থন না করলেও নিজের অবস্থানে অনড় অনুব্রত মণ্ডল শুক্রবার সিউড়ি থানার করিধ্যার সভায় ফের বিরোধীদের ইঙ্গিতপূর্ণ হুঁশিয়ারি দিয়ে বলেন, দাড়ি কামিয়ে ক্রিম মাখলে সুন্দর লাগে, আর মাথা ন্যাড়া করলে খারাপ লাগে। এবার বুঝে নাও! যেটা দরকার সেটাই হবে।  
বিশদ

জল মিষ্টি খেয়ে, হিন্দি সিনেমা দেখতে দেখতে
ঠান্ডা মাথায় বৃদ্ধকে খুন দুর্গাপুরে 

সুখেন্দু পাল, দুর্গাপুর, বিএনএ: বৃহস্পতিবার রাতে দুর্গাপুরের সিটি সেন্টারের কাছে অবীন্দ্রনাথ বিথিতে নিজের বাড়িতে খুন হলেন এক বৃদ্ধ। টেবিলে বসে মিষ্টি জল খাওয়ার পর সিনেমা দেখতে দেখতে ঠান্ডা মাথায় তাঁকে খুন করেছে আততায়ী। এমনটাই অনুমান পুলিসের। পুলিস জানিয়েছে, মৃতের নাম সত্যরঞ্জন খাঁড়া (৭০)।
বিশদ

অণ্ডালে চোর সন্দেহে গণপিটুনি 

সংবাদদাতা, দুর্গাপুর: শুক্রবার অণ্ডাল থানার উখড়া এলাকার শেরগড়েপাড়ায় চোর সন্দেহে এক ব্যক্তিকে গণপিটুনি দিয়ে পুলিসের হাতে তুলে দিলেন বাসিন্দারা। ধৃতের নাম ফটিক গোস্বামী। তার বাড়ি উখড়া এলাকাতেই। এদিন সকালে ওই ব্য঩ক্তি এলাকায় সাইকেল চুরি করতে এলে স্থানীয় বাসিন্দারা তাকে হাতেনাতে ধরে ফেলেন। 
বিশদ

আগামী বছরের মার্চে বীরভূম জেলায় ফোর জি পরিষেবা চালু
বেসরকারি সংস্থাগুলিকে টক্কর দিতে পরিষেবার মানোন্নয়ন ও একগুচ্ছ অফার চালু করল বিএসএনএল 

সংবাদদাতা, রামপুরহাট: প্রতিযোগিতার বাজারে বেসরকারি সংস্থাগুলিকে টক্কর দিতে পরিষেবার মান উন্নয়ন ও একগুচ্ছ অফার চালু করল বিএসএনএল। শুক্রবার রামপুরহাটে বিএসএনএলের দপ্তরে সিমকার্ড মেলায় হাজির হয়ে এমনটাই জানালেন সংস্থার টিডিএম টিভি অ্যানজিনিয়া। 
বিশদ

গোঘাটে যুবতীর রহস্য মৃত্যুর ঘটনায় মোমবাতি মিছিল 

বিএনএ, আরামবাগ: অতশ্রী নন্দীর(২৫) রহস্য মৃত্যুতে শুক্রবার গোঘাটের ঝরিয়া শ্রীরামকৃষ্ণ বিদ্যাপীঠের ছাত্রছাত্রীরা মোমবাতি জ্বেলে মৌন মিছিল করে। স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও মৌন মিছিলে অংশ নেন। এব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক তপন কুমার নন্দী বলেন, অতশ্রী এই স্কুলের ছাত্রী ছিল। 
বিশদ

দৌলতগঞ্জ স্থলবন্দর ফের চালু করতে কৃষ্ণগঞ্জে বাংলাদেশের প্রতিনিধি দলের বৈঠক 

বিএনএ, কৃষ্ণনগর: দৌলতগঞ্জ স্থলবন্দর ফের চালু করতে শুক্রবার কৃষ্ণগঞ্জের টুঙ্গিতে বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে নদীয়া জেলার ব্যবসায়ী সমিতির বৈঠক হল। বৈঠক শেষে বাংলাদেশের প্রতিনিধিরা জানান, এই স্থলবন্দর চালু হলে দুই দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে। পণ্যবাহী যানবাহন যাতায়াতের সমস্যা কমবে। 
বিশদ

নিমতৌড়িতে নারী পাচারকারী সন্দেহে হোম থেকে আটক যুবক 

বিএনএ, তমলুক: নারী পাচারকারী সন্দেহে এক যুবককে আটক করে পুলিসের হাতে তুলে দিল নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতি পরিচালিত হোমের সদস্যরা। শুক্রবার সকালের এই ঘটনায় নিমতৌড়ি এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, স্বদেশরঞ্জন দাস নামে অভিযুক্ত যুবককে আটক করে তমলুক থানায় নিয়ে আসা হয়েছে। তার বাড়ি নন্দকুমারের খঞ্চি এলাকায়। জিজ্ঞাসাবাদের পর আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 
বিশদ

ইন্টারলকিংয়ের কাজের জন্য ট্রেন চলাচলে বিঘ্ন
খড়্গপুরে স্টেশন থেকে বালিচকের বাস না মেলায় ব্যাপক দুর্ভোগ 

সংবাদদাতা, খড়্গপুর: খড়্গপুর স্টেশনে বিশ্বমানের ইন্টারলকিং ব্যবস্থার কাজের জন্য শুক্রবার ট্রেন চলাচলে বিঘ্ন ঘটায় দুর্ভোগে পড়তে হয় যাত্রীদের। পর্যাপ্ত বাসের ব্যবস্থা না থাকায় হয়রানি আরও বাড়ে। হাওড়া যাওয়ার যাত্রীদের জন্য খড়্গপুর থেকে বালিচক রুটে বাসের ব্যবস্থা করার কথা থাকলেও সকাল ১০টা পর্যন্ত কোনও বাসের দেখা মেলেনি বলে অভিযোগ। পরে অবশ্য কয়েকটি বাসের ব্যবস্থা করা হয়।  
বিশদ

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে স্নাতকে প্রথম বর্ষের বিজ্ঞান ও বাণিজ্য শাখার ফল প্রকাশিত, পাশের হার করুণ 

বিএনএ, বর্ধমান: শুক্রবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ে স্নাতকে প্রথম বর্ষের বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের ফল প্রকাশিত হল। বিএসসি অনার্সে মোট পরীক্ষার্থী ছিল ৭৩৬৪জন। উত্তীর্ণ হয়েছেন মাত্র ২৪৫৯জন। বিএসসি পাশ কোর্সে মোট পরীক্ষার্থী ছিল ২২৯০জন।  
বিশদ

মুর্শিদাবাদে কংগ্রেসের গোষ্ঠীবিবাদ বাড়ছে, ঘর গুছাচ্ছে তৃণমূল, সুব্রতকে সভাপতি করে নয়া জেলা কমিটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেসের শক্ত ঘাঁটি বলে পরিচিত মুর্শিদাবাদ জেলায় শক্তিবৃদ্ধিকেই অগ্রাধিকার দিয়েছে তৃণমূল। ইতিমধ্যেই দল ভাঙিয়ে জেলা পরিষদ থেকে পুরসভার দখল নিয়েছে রাজ্যের শাসক দল। অন্যদিকে, আসন্ন পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর জেলা কংগ্রেসের গোষ্ঠী বিবাদ ক্রমে বেড়ে চলেছে।
বিশদ

কেন্দ্রীয় প্রকল্পে টাকা নিয়েও ঘর তৈরি না করার অভিযোগ ভাতারের তৃণমূল নেতার বিরুদ্ধে 

সংবাদদাতা, বর্ধমান: পাকাঘর তৈরির জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা পাওয়ার পরেই সেই ঘর তৈরি না করার অভিযোগ উঠল ভাতার ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি ও বড়বেলুন-১ গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান দেবাশিস বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। 
বিশদ

দু’দিনের বিজ্ঞান ও প্রযুক্তি কংগ্রেস শেষ হল
গবেষণাগার থেকে বিজ্ঞানকে মাঠে নিয়ে যাওয়ার কথা বললেন মন্ত্রী সৌমেন মহাপাত্র

বিএনএ, বর্ধমান: বর্ধমান বিশ্ববিদ্যালয় ও রাজ্যের উচ্চশিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং জৈবপ্রযুক্তি দপ্তরের উদ্যোগে দু’দিন ব্যাপী চলা দ্বিতীয় আঞ্চলিক বিজ্ঞান ও প্রযুক্তি কংগ্রেস-’১৭ শুক্রবার শেষ হল। এদিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রাজ্যের জলসম্পদ উন্নয়ন ও অনুসন্ধান দপ্তরের মন্ত্রী সৌমেন মহাপাত্র, কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়, পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী শ্যামল সাঁতরা ও পুলিস সুপার কুণাল আগরওয়াল প্রমুখ অংশ নেন।  
বিশদ

দুর্গাপুরে ভিড়িঙ্গি শ্মশানকালীর বাৎসরিক পুজোয় উপচে পড়া ভিড় 

সংবাদদাতা, দুর্গাপুর: শুক্রবার সকাল থেকে দুর্গাপুরের ভিড়িঙ্গি শ্মশান কালীমন্দিরের বাৎসরিক পুজো ও মহোৎসব অনুষ্ঠানে ভক্তদের উপচে পড়া ভিড় হয়। ভিনরাজ্য থেকে ভক্তদের সমাগম হয়। মন্দির চত্বর ঝলমলে আলোয় সাজিয়ে তোলা হয়। 
বিশদ

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, মালবাজার: বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শুক্রবার জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গন পরিদর্শন করে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনের মাঠ এবং ইনডোর স্টেডিয়ামটি ঘুরে দেখে। ...

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: দুর্ঘটনার কারণে চন্দননগর পুরসভার মেয়র রাম চক্রবর্তী অসুস্থ। তাই তিনি সুস্থ না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন ডেপুটি মেয়র সংঘমিত্রা ঘোষ। বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায় জেলার পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের উপস্থিতিতে কাউন্সিলারদের বৈঠক থেকে এই সিদ্ধান্ত হয়েছে। শুধু তাই ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশে ভালো গুণগতমানের প্যাকেটজাত মাছ বিক্রি করতে এবার আরও আধুনিক ফ্রিজার কিনছে মৎস্য উন্নয়ন নিগম। ইতিমধ্যে ‘হার্ডনার ফ্রিজার’ নামক ওই শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র দুটি কেনা হয়েছে। আরও দুটি কেনার পরিকল্পনা রয়েছে বলে নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে। ...

 বিএনএ, মালদহ: হরিশ্চন্দ্রপুরের তিনটি রাস্তা সারানোর দাবিতে শুক্রবার চার জায়গায় পথ অবরোধ করে বাসিন্দরা প্রায় ৬ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। এই আন্দোলনের জেরে এদিন জনজীবন ও যাতায়াত বিপর্যস্ত হয়ে পড়ে। আন্দোলনকারীরা জানান, হরিশ্চন্দ্রপুরের শহিদমোড় থেকে থানা, বাজারগামী রাস্তা সহ তিনটি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

17-11-2017 - 10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

17-11-2017 - 08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

17-11-2017 - 08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

17-11-2017 - 07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

17-11-2017 - 05:06:00 PM