দক্ষিণবঙ্গ
 
 

 বৃষ্টি মাথায় কালীপ্রতিমা বিসর্জনের পথে। নদীয়ার বেলপুকুরে তোলা প্রণব দেবনাথের ছবি

প্রতারিত বহু ছাত্রছাত্রী
পুরুলিয়ার সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের নামে বিএডের জাল মার্কশিট ও সার্টিফিকেট ঘিরে চাঞ্চল্য

সংবাদদাতা, পুরুলিয়া: সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত একাধিক বিএড কলেজের জাল মার্কশিট ও সার্টিফিকেট ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে জেলার শিক্ষা মহলে। জাল মার্কশিট চক্র নদীয়া, উত্তর দিনাজপুর, বীরভূম, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনার পাশাপাশি ভিন রাজ্যেও ছড়িয়ে পড়ছে। ইতিমধ্যে শতাধিক ছাত্রছাত্রী প্রতারিত হয়েছেন। এবিষয়ে পুরুলিয়ার পুলিশ সুপারের কাছে অভিযোগ জানানোর পাশাপাশি স্কুল সার্ভিস কমিশন, কলেজ সার্ভিস কমিশনেও চিঠি দিয়ে সর্তক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের নামে জাল মার্কশিট নিয়ে কেউ যাতে চাকরি করতে না পারে সেবিষয়ে তৎপর রয়েছে সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে জাল মার্কশিটধারী ৭১জনের তালিকাও প্রকাশ করা হয়েছে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ২০১৫সালের অক্টোবর মাসে রুবিনা শবনম নামে এক যুবতী তথ্য জানার অধিকারে নিজের বিএড পরীক্ষার রোল নম্বর এবং মার্কশিটে প্রাপ্ত নম্বর জানিয়ে বিশ্ববিদ্যালয়ের কাছে মার্কশিটের বৈধতা জানতে চায়। তারপর গত প্রায় দু’বছরে একের পর এক মার্কশিট ভেরিফিকেশনের আবেদন আসতে থাকে। ইতিমধ্যে আবেদনকারীর সংখ্যা ১০০ছাড়িয়েছে। এবিষয়ে ২০১৫সালেই পুরুলিয়ার তৎকালীন পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ করে কর্তৃপক্ষ। ২০১৬সালে ফের অভিযোগ করা হয়। পুলিশ প্রাথমিকভাবে তদন্ত শুরু করলেও এখনও পর্যন্ত বিষয়টির কিনারা করতে পারেনি।
সম্প্রতি স্কুল সার্ভিস কমিশনে শিক্ষক নিয়োগে সফল প্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশন শুরু হওয়ার কিছুদিন আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিএডের জাল মার্কশিট এবং শংসাপত্রের বিষয়ে কমিশনকে সর্তক করে। তারপরই জাল মার্কশিট ধরা পড়েছে এমন ৭১জনের একটি তালিকা, নকল রোল নম্বর সহ নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট অফিসার স্বাতী গুহ বলেন, কয়েকজন নিজে থেকে মার্কশিট যাচাইয়ের আবেদন করাতেই আমাদের সন্দেহ হয়েছিল। রেজিস্ট্রেশন বিভাগ, পরীক্ষা নিয়ামকের বিভাগে সেগুলি যাচাই করে দেখা যায়, সবই জাল। তাই প্রতিজনকে আলাদা আলাদা উত্তর না দিয়ে ওয়েবসাইটে জাল মার্কশিটধারীদের নামের তালিকা প্রকাশ করা হয়। যাঁরা এই মার্কশিট নিয়ে বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন তাঁদের অনেকে পুরুলিয়ার কোন কলেজ থেকে বিএড করেছেন তাও বলতে পারেননি।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নচিকেতা বন্দ্যোপাধ্যায় বলেন, জাল মার্কশিট চক্রের হদিশ পেতে একাধিকবার পুলিশকে জানানো হয়েছে। বুধবার ফের জানানো হয়। প্রকৃত অপরাধীদের খুঁজে বের করতে পুলিশের আরও সক্রিয় হওয়া উচিত। সম্প্রতি বীরভূমের মুরারই এলাকার এক ছাত্র বারাসতের একটি সংস্থার বিরুদ্ধে এবিষয়ে মামলাও করেছে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, যে ৭১জনের তালিকা দেওয়া হয়েছে তার মধ্যে ৩৭জনের কাছে পাহাড়িগোড়া দেবেন মাহাত টিচার্স ট্রেনিং ইনসটিটিউট, সাত জনের কাছে মানবাজার-২ ব্লকের হলধর মাহাত টিচার্স ট্রেনিং কলেজ এবং চার জনের কাছে স্পনসরড টিচার্স ট্রেনিং কলেজের নাম লেখা মার্কশিট রয়েছে। বাকিদের কলেজের নাম পাওয়া যায়নি। একই সঙ্গে বিশ্ববিদ্যাল঩য়ের একাধিক আধিকারিকের স্বাক্ষরও জাল করা হয়েছে বলে অভিযোগ।
এব্যাপারে বিশ্ববিদ্যাল঩য়ের উপাচার্য দীপক রঞ্জন মণ্ডল বলেন, মার্কশিট এবং অন্যান্য শংসাপত্রে আধুনিক প্রযুক্তির সুরক্ষা ব্যবস্থা থাকার ফলে কেউ পুরোপুরি নকল করতে পারেনি। বিষয় জানিয়ে থানায় এফআইআর করা হয়েছে। আপাতভাবে মনে হচ্ছে, বিশ্ববিদ্যালয়ের কেউ এতে জড়িত নেই। তবে তদন্তে বিশ্ববিদ্যালয়ের কোনও কর্মচারী বা আধিকারিকের নাম উঠে এলে কাউকে আড়াল করা হবে না। এবিষয়ে আমরা সবরকমভাবে পুলিশকে সহযোগিতা করব।
এবিষয়ে পুরুলিয়ার পুলিশ সুপার জয় বিশ্বাস বলেন, পুরানো অভিযোগগুলির বিষয়ে খোঁজ নিয়ে দেখব। তবে এদিন কোনও অভিযোগ পাইনি।
19th  May, 2017
 প্রণববাবুর দাদার জীবনাবসান

 বিএনএ, সিউড়ি: শুক্রবার বোলপুরে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা তথা বিশ্বভারতীর শিক্ষাসত্রের প্রাক্তন অধ্যক্ষ পীযূষ মুখোপাধ্যায়। বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। এদিন বিকাল সাড়ে ৩টে নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
বিশদ

প্রথা মেনে দীপাবলির পরের দিন উদয়পুরে কালীপুজো দিলেন তারাপীঠের সেবাইতরা 

বিএনএ, সিউড়ি: সারাবছর ধরে তারাপীঠে মায়ের কাছে পুজো দেওয়ার জন্য মন্দিরের সেবাইতদের উপরই ভরসা করেন ভক্তরা। কিন্তু, প্রতিবছর কালীপুজোর পরের দিন তারাপীঠের সেই সেবাইতরাই পুজো দেওয়ার জন্য অন্যদের উপর ভরসা করেন।
বিশদ

কামারপুকুরে বাস টার্মিনাস ও বিশ্রামাগার তৈরি হবে, ঘোষণা শুভেন্দুর 

বিএনএ, কামারপুকুর: কামারপুকুরে বাস টার্মিনাস নির্মাণের পাশাপাশি সেখানে ভক্তদের বিশ্রাম নেওয়ার জায়গা তৈরি করে দেওয়ার ব্যবস্থা করা হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তারকেশ্বরে প্রশাসনিক সভায় এসে কামারপুকুর ও আরামবাগে আধুনিক মানের বাস টার্মিনাস নির্মাণের কথা ঘোষণা করেন।
বিশদ

বর্ধমান শহরে একের পর এক চুরির ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান শহরে একের পর এক চুরির ঘটনায় আতঙ্কিত শহরবাসী। সুরক্ষিত উপনগরীতেও চুরির ঘটনা বাড়ছে। পাশাপাশি শহরের বিভিন্ন জায়গায় চুরির বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। ঘটনার বিষয়ে থানায় অভিযোগ দায়ের হয়েছে। তার ভিত্তিতে মামলা রুজু হয়েছে।
বিশদ

হাতির তাণ্ডবে সারারাত নাকাল হলেন লালগড়ের ২ গ্রামের বাসিন্দারা 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: হাতির তাণ্ডবে সারারাত নাকাল হলেন লালগড়ের রাঙামেটা ও তাড়কি গ্রামের বাসিন্দারা। বৃহস্পতিবার রাতে দলমার পালের ৩৭টি হাতি রাঙামেটা গ্রামে ঢুকে পড়ে। ওই গ্রামে বাঁদনা পরবের গোরু জাগরণের অনুষ্ঠান হচ্ছিল।
বিশদ

পূর্ব বর্ধমান
অসুস্থ ছেলের দেখভাল নিয়ে স্ত্রীর সঙ্গে অশান্তি, আত্মঘাতী স্বামী 

সংবাদদাতা, বর্ধমান: অসুস্থ ছেলেকে কে দেখভাল করবে তা নিয়ে স্ত্রীর সঙ্গে অশান্তির জেরে আত্মঘাতী হলেন এক যুবক। ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমানের উত্তর গলসিতে। মৃতের নাম রাকেশ কোনার(২৮)। বৃহস্পতিবার রাতে শৌচাগারে তাঁকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান স্ত্রী। খবর পেয়ে পুলিশ তাঁকে উদ্ধার করে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসে। চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।
বিশদ

বহরমপুরে জুয়ার ঠেকে গিয়ে গুলিবিদ্ধ যুবক, পুলিশের বিরুদ্ধে অভিযোগ 

বিএনএ, বহরমপুর: বৃহস্পতিবার কালীপুজোর রাতে বহরমপুর থানার নিমতলা ডাঙাপাড়ায় জুয়ার ঠেকে গুলিবিদ্ধ হলেন এক যুবক। অভিযোগ, জুয়ার ঠেকে হানা দিয়ে সদানন্দ সর্দারকে পুলিশ গুলি করে। তাঁকে মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি করা হয়েছে।
বিশদ

প্রণব মুখোপাধ্যায়ের দাদা প্রয়াত 

বিএনএ, সিউড়ি: শুক্রবার বোলপুরে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা তথা বিশ্বভারতীর শিক্ষাসত্রের প্রাক্তন অধ্যক্ষ পীযূষ মুখোপাধ্যায়। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।
বিশদ

বৃষ্টির জেরে শিল্পাঞ্চলে শব্দবাজির দাপট কমল 

বিএনএ, আসানসোল: বৃষ্টির জেরে এবছর তুলনামূলকভাবে শব্দবাজির দাপট কমল শিল্পাঞ্চলে। অন্যান্য বছর আসানসোল ও দুর্গাপুরে কালীপুজোর সন্ধ্যা থেকেই শব্দ দানবের দৌরাত্ম্য শুরু হয়ে যায়। স্থানীয়রা বলেন, এবছরও শব্দবাজি ফাটলেও তা অন্য বছরের তুলনায় অনেক কম ছিল।
বিশদ

বহু মণ্ডপ ও প্রতিমা ক্ষতিগ্রস্ত
প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার দাপটে মুর্শিদাবাদ, বীরভূম ও নদীয়ায় জনজীবন বিপর্যস্ত 

বাংলা নিউজ এজেন্সি: নিম্নচাপের প্রভাবে শুক্রবার ভোর থেকে দিনভর প্রবল বৃষ্টির জেরে মুর্শিদাবাদ, বীরভূম ও নদীয়ায় জনজীবন কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে। উৎসবের মরশুমে গৃহবন্দি হয়ে পড়েন মানুষ। মুষলধারে বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় বহু কালীপুজোর মণ্ডপ জলমগ্ন ও ক্ষতিগ্রস্ত হয়েছে। মুর্শিদাবাদের একটি পুজো কমিটির ৬৫ফুটের কালীপ্রতিমা ভেঙে পড়ে। প্রতিটি জেলাতেই বৃষ্টির কারণে পুজোর আনন্দ থেকে বঞ্চিত হয়েছেন সাধারণ মানুষ।
বিশদ

আজ ভাইফোঁটা, হরেক রকমের মিষ্টির পসরা সাজিয়েছেন পুরুলিয়ার ব্যবসায়ীরা 

সংবাদদাতা, পুরুলিয়া: আজ, শনিবার ভাইফোঁটা। সেই উপলক্ষে হরেক রকমের সুস্বাদু মিষ্টিতে দোকান সাজিয়ে তুলেছেন পুরুলিয়া শহর সহ জেলার বিভিন্ন প্রান্তের মিষ্টি বিক্রেতারা। ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাঁর মঙ্গল কামনার পাশাপাশি ভাইদের মিষ্টিমুখ করানোর জন্য শুক্রবার থেকেই অনেকেই মিষ্টি কিনে রেখেছেন। যদিও বাধ সেধেছে টানা বৃষ্টি। বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত বাড়তেই বেড়েছিল শব্দবাজির দৌরাত্ম্য। সেই দাপটকে নিয়ন্ত্রণে এনে কলকাতা পুলিশ কালীপুজোর দিনেই গ্রেপ্তার করল ৩৬৯ জনকে। আটক করা হয়েছে ৭৬৩ কেজি ...

রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ...

সমৃদ্ধ দত্ত,নয়াদিল্লি, ২০ অক্টোবর: নোট বাতিল ও জিএসটি। এই দুটি ইস্যুই আগামী নির্বাচনে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে বিজেপি ও সরকার। গুজরাত থেকে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM