দক্ষিণবঙ্গ
 

প্রতারিত বহু ছাত্রছাত্রী
পুরুলিয়ার সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের নামে বিএডের জাল মার্কশিট ও সার্টিফিকেট ঘিরে চাঞ্চল্য

সংবাদদাতা, পুরুলিয়া: সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত একাধিক বিএড কলেজের জাল মার্কশিট ও সার্টিফিকেট ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে জেলার শিক্ষা মহলে। জাল মার্কশিট চক্র নদীয়া, উত্তর দিনাজপুর, বীরভূম, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনার পাশাপাশি ভিন রাজ্যেও ছড়িয়ে পড়ছে। ইতিমধ্যে শতাধিক ছাত্রছাত্রী প্রতারিত হয়েছেন। এবিষয়ে পুরুলিয়ার পুলিশ সুপারের কাছে অভিযোগ জানানোর পাশাপাশি স্কুল সার্ভিস কমিশন, কলেজ সার্ভিস কমিশনেও চিঠি দিয়ে সর্তক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের নামে জাল মার্কশিট নিয়ে কেউ যাতে চাকরি করতে না পারে সেবিষয়ে তৎপর রয়েছে সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে জাল মার্কশিটধারী ৭১জনের তালিকাও প্রকাশ করা হয়েছে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ২০১৫সালের অক্টোবর মাসে রুবিনা শবনম নামে এক যুবতী তথ্য জানার অধিকারে নিজের বিএড পরীক্ষার রোল নম্বর এবং মার্কশিটে প্রাপ্ত নম্বর জানিয়ে বিশ্ববিদ্যালয়ের কাছে মার্কশিটের বৈধতা জানতে চায়। তারপর গত প্রায় দু’বছরে একের পর এক মার্কশিট ভেরিফিকেশনের আবেদন আসতে থাকে। ইতিমধ্যে আবেদনকারীর সংখ্যা ১০০ছাড়িয়েছে। এবিষয়ে ২০১৫সালেই পুরুলিয়ার তৎকালীন পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ করে কর্তৃপক্ষ। ২০১৬সালে ফের অভিযোগ করা হয়। পুলিশ প্রাথমিকভাবে তদন্ত শুরু করলেও এখনও পর্যন্ত বিষয়টির কিনারা করতে পারেনি।
সম্প্রতি স্কুল সার্ভিস কমিশনে শিক্ষক নিয়োগে সফল প্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশন শুরু হওয়ার কিছুদিন আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিএডের জাল মার্কশিট এবং শংসাপত্রের বিষয়ে কমিশনকে সর্তক করে। তারপরই জাল মার্কশিট ধরা পড়েছে এমন ৭১জনের একটি তালিকা, নকল রোল নম্বর সহ নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট অফিসার স্বাতী গুহ বলেন, কয়েকজন নিজে থেকে মার্কশিট যাচাইয়ের আবেদন করাতেই আমাদের সন্দেহ হয়েছিল। রেজিস্ট্রেশন বিভাগ, পরীক্ষা নিয়ামকের বিভাগে সেগুলি যাচাই করে দেখা যায়, সবই জাল। তাই প্রতিজনকে আলাদা আলাদা উত্তর না দিয়ে ওয়েবসাইটে জাল মার্কশিটধারীদের নামের তালিকা প্রকাশ করা হয়। যাঁরা এই মার্কশিট নিয়ে বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন তাঁদের অনেকে পুরুলিয়ার কোন কলেজ থেকে বিএড করেছেন তাও বলতে পারেননি।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নচিকেতা বন্দ্যোপাধ্যায় বলেন, জাল মার্কশিট চক্রের হদিশ পেতে একাধিকবার পুলিশকে জানানো হয়েছে। বুধবার ফের জানানো হয়। প্রকৃত অপরাধীদের খুঁজে বের করতে পুলিশের আরও সক্রিয় হওয়া উচিত। সম্প্রতি বীরভূমের মুরারই এলাকার এক ছাত্র বারাসতের একটি সংস্থার বিরুদ্ধে এবিষয়ে মামলাও করেছে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, যে ৭১জনের তালিকা দেওয়া হয়েছে তার মধ্যে ৩৭জনের কাছে পাহাড়িগোড়া দেবেন মাহাত টিচার্স ট্রেনিং ইনসটিটিউট, সাত জনের কাছে মানবাজার-২ ব্লকের হলধর মাহাত টিচার্স ট্রেনিং কলেজ এবং চার জনের কাছে স্পনসরড টিচার্স ট্রেনিং কলেজের নাম লেখা মার্কশিট রয়েছে। বাকিদের কলেজের নাম পাওয়া যায়নি। একই সঙ্গে বিশ্ববিদ্যাল঩য়ের একাধিক আধিকারিকের স্বাক্ষরও জাল করা হয়েছে বলে অভিযোগ।
এব্যাপারে বিশ্ববিদ্যাল঩য়ের উপাচার্য দীপক রঞ্জন মণ্ডল বলেন, মার্কশিট এবং অন্যান্য শংসাপত্রে আধুনিক প্রযুক্তির সুরক্ষা ব্যবস্থা থাকার ফলে কেউ পুরোপুরি নকল করতে পারেনি। বিষয় জানিয়ে থানায় এফআইআর করা হয়েছে। আপাতভাবে মনে হচ্ছে, বিশ্ববিদ্যালয়ের কেউ এতে জড়িত নেই। তবে তদন্তে বিশ্ববিদ্যালয়ের কোনও কর্মচারী বা আধিকারিকের নাম উঠে এলে কাউকে আড়াল করা হবে না। এবিষয়ে আমরা সবরকমভাবে পুলিশকে সহযোগিতা করব।
এবিষয়ে পুরুলিয়ার পুলিশ সুপার জয় বিশ্বাস বলেন, পুরানো অভিযোগগুলির বিষয়ে খোঁজ নিয়ে দেখব। তবে এদিন কোনও অভিযোগ পাইনি।
19th  May, 2017
বন্ধকি সোনাদানা আত্মসাতের লোভে নিজের দোকানে ডাকাতির রটনা, ওন্দায় আটক অভিযুক্ত

 বিএনএ, বাঁকুড়া: বন্ধকি সোনাদানা আত্মসাতের উদ্দেশ্যে বুধবার ওন্দায় গয়নার দোকানে ডাকাতির ঘটনা রটানোর অভিযোগ উঠল এক স্বর্ণকারের বিরুদ্ধে। এদিন বিকালে ওন্দার নতুনগ্রাম এলাকায় পুলিশ ওই দোকান থেকে নগদ টাকা সহ বেশকিছু সোনা ও রুপার গয়না উদ্ধার করেছে।
বিশদ

টানা দু’দিন ঘেরাওয়ের পর রাতে মুক্ত হলেন রেজিস্ট্রার, অচলাবস্থা কাটল বিশ্বভারতীতে

বিএনএ, সিউড়ি: হস্টেলে আসন সংরক্ষণের দাবিতে দু’দিন ধরে বিশ্বভারতীর রেজিস্ট্রার তথা প্রোক্টর সহ উচ্চপদস্থ আধিকারিকদের ঘেরাও করে বিশ্বভারতীর শারীরশিক্ষা বিভাগের ছাত্রছাত্রীরা। মঙ্গলবার সকাল ১০টা থেকে ঘেরাও শুরু হওয়ার পর বুধবার রাত সাড়ে ন’টায় তা উঠে যায়। এই ঘেরাও কর্মসূচি নিয়ে ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ।
বিশদ

রোগীর চাপ সত্ত্বেও উপ স্বাস্থ্যকেন্দ্রে মাত্র একজন চিকিৎসক
রাজগ্রামে পথ অবরোধ করে বিক্ষোভ রোগী ও বাসিন্দাদের

সংবাদদাতা, রামপুরহাট: বুধবার সকালে ফের রাজগ্রাম উপ স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসককে আটকে রাখার পাশাপাশি রাজগ্রাম গোপালপুর রাস্তা অবরোধ করল রোগীর আত্মীয় ও এলাকার বাসিন্দারা। যার জেরে বেশ কয়েকঘণ্টা যানজট হয়। অবরোধ তুলতে এলে আন্দোলনকারীদের বিক্ষোভের মুখে পড়তে হয় পুলিশকে।
বিশদ

ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতাল
প্রসবে দেরি আছে বলে ওয়ার্ড থেকে বের করে দেওয়ার পরই সন্তান প্রসব, বিক্ষোভ, ধস্তাধস্তি

 সংবাদদাতা, ঘাটাল: প্রসবের দেরি আছে বলে ছুটি দিয়ে দেওয়ার পর হাসপাতাল থেকেই বেরনোর মুখেই সন্তান প্রসব করলেন এক মহিলা। বুধবার সকালে ঘাটাল মহকুমা সুপার স্পেশালিটি হাসপাতালে এই ঘটনা ঘটে। প্রসূতির বয়স ২৬ বছর। তাঁর বাড়ি হাওড়া জেলার চিৎনানে। ঘটনার পর ওই প্রসূতিকে ফের হাসপাতালে ভরতি নেওয়া হয়।
বিশদ

 নিম্নমানের সামগ্রী, খেজুরিতে রেসকিউ সেন্টারের কাজ বন্ধ করল প্রশাসন

সংবাদদাতা, কাঁথি: নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ হচ্ছে, এই অভিযোগে বুধবার খেজুরি ২ ব্লকের নিজকসবা গ্রাম পঞ্চায়েতের কয়ালচক গ্রামে নির্মীয়মাণ মালটিপারপাস রেসকিউ সেন্টারের কাজ বন্ধ করে দিল প্রশাসন। যদিও কাজের দায়িত্বপ্রাপ্ত সংস্থার কর্তারা এনিয়ে কিছু বলতে চাননি।
বিশদ

সবংয়ে টাকা নিয়ে বচসার জেরে ব্যবসায়ীকে ভোজালির কোপ, অভিযুক্ত গ্রেপ্তার

 সংবাদদাতা, খড়্গপুর: বকেয়া টাকা নিয়ে বচসার জেরে সবংয়ের বলপাই গ্রামে এক ব্যবসায়ীকে খুনের চেষ্টার অভিযোগ উঠল। তাঁর গলায় ভোজালির কোপ মারা হয়। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে সবং গ্রামীণ হাসপাতালে ভরতি করা হয়েছে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। অভিযুক্ত যুবককে পুলিশ গ্রেপ্তার করেছে।
বিশদ

শান্তিপুরে অজয় দে’র দলীয় কার্যালয় দখল করলেন বিধায়ক

 বিএনএ, কৃষ্ণনগর: শান্তিপুরে অজয় দে’র দলীয় কার্যালয়ও এবার ‘দখল’ নিলেন বিধায়ক অরিন্দম ভট্টাচার্য। বুধবার বিকালে শান্তিপুর শহরের পাবলিক লাইব্রেরির কাছে থাকা তৃণমূলের কার্যালয়ে গিয়ে বসেন তিনি। এই ঘটনার পর এলাকার রাজনৈতিক মহলে জোর চর্চা শুরু হয়েছে।
বিশদ

মুরারই-২ ব্লকের আমডোল গ্রাম পঞ্চায়েতে
ভুয়ো রেলের টিকিট বানিয়ে রাজ্য সরকারের ‘সমর্থন’ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ

সংবাদদাতা, রামপুরহাট: কম্পিউটারে রেলের ভুয়ো টিকিট বানিয়ে রাজ্য সরকারের ‘সমর্থন’ প্রকল্পে আর্থিক অনুদান হাতানোর অভিযোগ উঠল মুরারই-২ ব্লকের আমডোল গ্রাম পঞ্চায়েতে। অথচ নোট বন্দির সময় পশ্চিমবঙ্গের বাইরে থাকা শ্রমিকরা আবেদন করা সত্ত্বেও অনুদান পাচ্ছেন না বলে অভিযোগ। এর প্রতিবাদে সরব হয়েছেন বঞ্চিত বাসিন্দারা।
বিশদ

এটিএমের তথ্য জানিয়ে টাকা খোয়ালেন প্রাক্তন বিধায়ক পুত্র

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান শহরে তেলমারুই রোডের বাসিন্দা প্রাক্তন বিধায়ক মনোরঞ্জন বকসির ছেলে ধ্রুবজ্যোতি এটিএম জালিয়াতি চক্রের শিকার হয়ে পুলিশের দ্বারস্থ হলেন। বুধবার সকালে ব্যাংক অফিসার পরিচয় দিয়ে এক ব্যক্তি ফোন করে তাঁর কাছ থেকে এটিএমের তথ্য জানতে চান। তিনি সেই তথ্য তুলে দেন।
বিশদ

 বন্যায় চাষে ক্ষতি, রাজ্যের কাছে ৭১ কোটি টাকা চাইল পূর্ব মেদিনীপুর জেলা

 সংবাদদাতা, হলদিয়া: অতিবৃষ্টি ও বন্যায় আমন ধান, পান, ফুল ও সবজি চাষে ক্ষতিগ্রস্ত চাষিদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য রাজ্যের কাছে ৭১ কোটি টাকা চাইল পূর্ব মেদিনীপুর জেলা কৃষি দপ্তর। আমনের বীজতলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় এবছর শ্রাবণ মাস শেষ হয়ে গেলেও এখনও পর্যন্ত জেলায় ৬০ হাজার হেক্টর জমিতে চাষাবাদ হয়নি।
বিশদ

 হরিহরপাড়ায় পুকুরের জলে বোনকে তলিয়ে যেতে দেখে ঝাঁপ দিদির, মৃত্যু দু’জনেরই

 সংবাদদাতা, বহরমপুর: বোনকে বাঁচাতে গিয়ে সাঁতার না জানায় পুকুরের জলে তলিয়ে মৃত্যু হল বোন ও দিদি দু’জনেরই। বুধবার দুপুর দুটো নাগাদ মর্মান্তিক ঘটনাটি ঘটেছে হরিহরপাড়া থানার গজনিপুরে। মৃত দুই বোনের নাম রিন্নি খাতুন (৩) ও রিয়া খাতুন (৭)। ঘণ্টা দেড়েক খোঁজাখুঁজির পর দু’জনের দেহ পুকুর থেকে উদ্ধার করা হয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজ্য সরকারের অনূর্ধ্ব ১৪ আবাসিক ফুটবল আকাদেমিতে বন্ধ কালচিনি চা বাগানের করণ লামা ও মেচপাড়া চা বাগানের প্রমোদ খেড়িয়া সুযোগ পেয়েছে। ...

 টোকিও, ২৩ আগস্ট (এএফপি): সিঙ্গাপুরে যুদ্ধজাহাজের দুর্ঘটনার জেরে এক কমান্ডারকে বরখাস্ত করল মার্কিন নৌবাহিনী। এক বিবৃতিতে বলা হয়েছে, ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েনকে দুর্ঘটনার জন্য তাঁর গাফিলতিকে দায়ী করে বরখাস্ত করা হল। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এবার মিড ডে মিলকেও উত্তীর্ণ হতে হবে এফএসএসআইয়ের বেঁধে দেওয়া মানে। খাবারে থাকতে হবে নির্দিষ্ট মাইক্রোনিউট্রিয়েন্টস (অনুখাদ্য)। সম্প্রতি কেন্দ্রের এই নির্দেশিকা এসে ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার ভোরে বক্সা ব্যাঘ্র প্রকল্পের ভলকা রেঞ্জের বালাপাড়ার সংরক্ষিত জঙ্গলে একটি পূর্ণবয়স্ক স্ত্রী হাতির পচাগলা মৃতদেহ উদ্ধার করল বন দপ্তর। প্রথমে মনে করা হয়েছিল বন্যার দূষিত জল পান করে ডায়ারিয়ায় আক্রান্ত হয়েই হাতিটির মৃত্যু হয়েছিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্মদিন
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৬ টাকা ৬৪.৯৪ টাকা
পাউন্ড ৮০.৮১ টাকা ৮৩.৬১ টাকা
ইউরো ৭৪.০১ টাকা ৭৬.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৮/২৭, উত্তরফাল্গুনীনক্ষত্র দিবা ২/০, সূ উ ৫/২০/১২, অ ৫/৫৭/৫৬, অমৃতযোগ রাত্রি ১২/৪৬-৩/৩, বারবেলা ২/৪৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯-১/৪।
৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৯/৩১/১, উত্তরফাল্গুনীনক্ষত্র অপরাহ্ণ ৪/৬/০, সূ উ ৫/১৭/৩৮, অ ৬/০/২, অমৃতযোগ রাত্রি ১২/৪৬/৩৬-৩/২/৭, বারবেলা ৪/২৪/৪৪-৬/০/২, কালবেলা ২/৪৯/২৬-৪/২৪/৪৪, কালরাত্রি ১১/৩৮/৫০-১/৩/৩২।
 ১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
লেক টাউনে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু 
ফের শহরে বেপরোয়া বাসের বলি এক। এদিন সকালে লেক টাউনে ২১৭ডি রুটের একটি বাস ধর্মেন্দ্র জৈন (৩৪) নামে ওই যুবককে ধাক্কা মারে। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাস্তার ধারে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন ওই যুবক। বাসটি বেপরোয়া গতিতে এসে তাঁকে ধাক্কা মারে। বাসের চালক পলাতক। 

10:30:14 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন সকালে দ্বিতীয় হুগলি সেতুতে একটি কন্টেনার বিকল হয়ে পড়ায় যানজট হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। অন্যদিকে, দুপুর ১টার সময় রানি রাসমণি এভিনিউ ও ওয়াই রোডে দু'টি পৃথক সমাবেশ রয়েছে। তার জেরে বেলার দিকে ধর্মতলা চত্বরে যানজট হতে পারে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন। 

10:04:00 AM

আরামবাগের মায়াপুরে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

09:39:00 AM

  ট্যাক্সি ধর্মঘটের ডাক
ভাড়াবৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধসহ একাধিক দাবিতে পুজোর পরই আন্দোলন তীব্র করার ইঙ্গিত দিল চালকদের একাংশ। এআইটিইউসি অনুমোদিত কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি আগামী ৯ অক্টোবর ট্যাক্সি ধর্মঘটের ডাক দিয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ধর্মঘটের সমর্থনে পুজোর আগে এক মাস ধরে প্রচার চালানো হবে।

09:34:43 AM

দার্জিলিংয়ে ফের বিস্ফোরণ 
ফের বিস্ফোরণে কাঁপল দার্জিলিং। গতকাল রাত ২টো নাগাদ দার্জিলিংয়ের সুকিয়া বাজারে বিস্কোরণ হয়। ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তবে বেশ কয়েকটি গাড়ির কাঁচ ভেঙেছে। 

08:47:27 AM

ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, আজ রায় দিতে পারে সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): ব্যক্তিগত গোপনীয়তা সংবিধানের অন্তর্গত মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না, তা নিয়ে বৃহস্পতিবার রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে সুপ্রিম কোর্টের ৯ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই ইস্যুতে গত ২ আগস্ট রায় স্থগিত রেখেছিল। তার আগে তিন সপ্তাহের মধ্যে ছ’দিন দীর্ঘ শুনানি চলে। ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার হিসাবে স্বীকৃতি পাওয়া উচিত কি না, তা নিয়ে পক্ষে ও বিপক্ষে তীব্র বাদানুবাদ চলে শুনানিতে। দু’পক্ষের এই বাদানুবাদে অংশ নেন বাঘা বাঘা আইনজীবী। সেই তালিকায় ছিলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল, অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা, অরবিন্দ দাতের, কপিল সিবাল, গোপাল সুব্রহ্মণ্যমের মতো প্রবীণ আইনজীবীরা। বিভিন্ন সামাজিক কল্যাণমূলক প্রকল্পে আধার বাধ্যতামূলক করার যে উদ্যোগ কেন্দ্র নিয়েছে, তাকে চ্যালেঞ্জ জানিয়ে একঝাঁক আবেদন জমা পড়েছিল। সেগুলি নিয়ে বিবেচনা করার ক্ষেত্রেই ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, তা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল।

08:33:43 AM