দক্ষিণবঙ্গ
 

প্রতারিত বহু ছাত্রছাত্রী
পুরুলিয়ার সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের নামে বিএডের জাল মার্কশিট ও সার্টিফিকেট ঘিরে চাঞ্চল্য

সংবাদদাতা, পুরুলিয়া: সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত একাধিক বিএড কলেজের জাল মার্কশিট ও সার্টিফিকেট ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে জেলার শিক্ষা মহলে। জাল মার্কশিট চক্র নদীয়া, উত্তর দিনাজপুর, বীরভূম, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনার পাশাপাশি ভিন রাজ্যেও ছড়িয়ে পড়ছে। ইতিমধ্যে শতাধিক ছাত্রছাত্রী প্রতারিত হয়েছেন। এবিষয়ে পুরুলিয়ার পুলিশ সুপারের কাছে অভিযোগ জানানোর পাশাপাশি স্কুল সার্ভিস কমিশন, কলেজ সার্ভিস কমিশনেও চিঠি দিয়ে সর্তক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের নামে জাল মার্কশিট নিয়ে কেউ যাতে চাকরি করতে না পারে সেবিষয়ে তৎপর রয়েছে সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে জাল মার্কশিটধারী ৭১জনের তালিকাও প্রকাশ করা হয়েছে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ২০১৫সালের অক্টোবর মাসে রুবিনা শবনম নামে এক যুবতী তথ্য জানার অধিকারে নিজের বিএড পরীক্ষার রোল নম্বর এবং মার্কশিটে প্রাপ্ত নম্বর জানিয়ে বিশ্ববিদ্যালয়ের কাছে মার্কশিটের বৈধতা জানতে চায়। তারপর গত প্রায় দু’বছরে একের পর এক মার্কশিট ভেরিফিকেশনের আবেদন আসতে থাকে। ইতিমধ্যে আবেদনকারীর সংখ্যা ১০০ছাড়িয়েছে। এবিষয়ে ২০১৫সালেই পুরুলিয়ার তৎকালীন পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ করে কর্তৃপক্ষ। ২০১৬সালে ফের অভিযোগ করা হয়। পুলিশ প্রাথমিকভাবে তদন্ত শুরু করলেও এখনও পর্যন্ত বিষয়টির কিনারা করতে পারেনি।
সম্প্রতি স্কুল সার্ভিস কমিশনে শিক্ষক নিয়োগে সফল প্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশন শুরু হওয়ার কিছুদিন আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিএডের জাল মার্কশিট এবং শংসাপত্রের বিষয়ে কমিশনকে সর্তক করে। তারপরই জাল মার্কশিট ধরা পড়েছে এমন ৭১জনের একটি তালিকা, নকল রোল নম্বর সহ নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট অফিসার স্বাতী গুহ বলেন, কয়েকজন নিজে থেকে মার্কশিট যাচাইয়ের আবেদন করাতেই আমাদের সন্দেহ হয়েছিল। রেজিস্ট্রেশন বিভাগ, পরীক্ষা নিয়ামকের বিভাগে সেগুলি যাচাই করে দেখা যায়, সবই জাল। তাই প্রতিজনকে আলাদা আলাদা উত্তর না দিয়ে ওয়েবসাইটে জাল মার্কশিটধারীদের নামের তালিকা প্রকাশ করা হয়। যাঁরা এই মার্কশিট নিয়ে বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন তাঁদের অনেকে পুরুলিয়ার কোন কলেজ থেকে বিএড করেছেন তাও বলতে পারেননি।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নচিকেতা বন্দ্যোপাধ্যায় বলেন, জাল মার্কশিট চক্রের হদিশ পেতে একাধিকবার পুলিশকে জানানো হয়েছে। বুধবার ফের জানানো হয়। প্রকৃত অপরাধীদের খুঁজে বের করতে পুলিশের আরও সক্রিয় হওয়া উচিত। সম্প্রতি বীরভূমের মুরারই এলাকার এক ছাত্র বারাসতের একটি সংস্থার বিরুদ্ধে এবিষয়ে মামলাও করেছে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, যে ৭১জনের তালিকা দেওয়া হয়েছে তার মধ্যে ৩৭জনের কাছে পাহাড়িগোড়া দেবেন মাহাত টিচার্স ট্রেনিং ইনসটিটিউট, সাত জনের কাছে মানবাজার-২ ব্লকের হলধর মাহাত টিচার্স ট্রেনিং কলেজ এবং চার জনের কাছে স্পনসরড টিচার্স ট্রেনিং কলেজের নাম লেখা মার্কশিট রয়েছে। বাকিদের কলেজের নাম পাওয়া যায়নি। একই সঙ্গে বিশ্ববিদ্যাল঩য়ের একাধিক আধিকারিকের স্বাক্ষরও জাল করা হয়েছে বলে অভিযোগ।
এব্যাপারে বিশ্ববিদ্যাল঩য়ের উপাচার্য দীপক রঞ্জন মণ্ডল বলেন, মার্কশিট এবং অন্যান্য শংসাপত্রে আধুনিক প্রযুক্তির সুরক্ষা ব্যবস্থা থাকার ফলে কেউ পুরোপুরি নকল করতে পারেনি। বিষয় জানিয়ে থানায় এফআইআর করা হয়েছে। আপাতভাবে মনে হচ্ছে, বিশ্ববিদ্যালয়ের কেউ এতে জড়িত নেই। তবে তদন্তে বিশ্ববিদ্যালয়ের কোনও কর্মচারী বা আধিকারিকের নাম উঠে এলে কাউকে আড়াল করা হবে না। এবিষয়ে আমরা সবরকমভাবে পুলিশকে সহযোগিতা করব।
এবিষয়ে পুরুলিয়ার পুলিশ সুপার জয় বিশ্বাস বলেন, পুরানো অভিযোগগুলির বিষয়ে খোঁজ নিয়ে দেখব। তবে এদিন কোনও অভিযোগ পাইনি।
19th  May, 2017
ময়ূরহাটে শ্বশুরবাড়িতে জামাইয়ের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার 

বিএনএ, কৃষ্ণনগর: হাঁসখালি থানার ময়ূরহাট গ্রাম থেকে জামাইয়ের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করল পুলিশ। পুলিশ ওই ঘটনায় একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করেছে। যদিও মৃতের বাবা খুনের অভিযোগ করেছেন পুলিশের কাছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম রতন বিশ্বাস(৩৫)।
বিশদ

ভাঙা ঘরে চাঁদের আলো পড়েছে তমলুকের ২ কৃতীর সাফল্যে, তবু ভবিষ্যৎ অনিশ্চিত 

বিএনএ, তমলুক: জমিতে কাজ আর মাকে ছাতা সেলাইয়ে সাহায্য করেও মাধ্যমিকে ভালো ফল করে সকলকে তাক লাগিয়ে দিয়েছে তমলুকের দুই ছাত্র। তবে খুশির দিনেও স্বস্তিতে নেই এই দুই সফল পরীক্ষার্থী। কারণ, চরম আর্থিক অনটনের মধ্যে কীভাবে পড়ার খরচ জোগাড় হবে, তা নিয়ে চিন্তায় ঘুম ছুটে গিয়েছে তাদের।
বিশদ

বর্ধমানের সভায় মুখ্যমন্ত্রীকে অশালীন আক্রমণ বিজেপি নেত্রীর 

বিএনএ, বর্ধমান: শনিবার রাতে বর্ধমানে বড়নীলপুর বটতলায় এক সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে কুরুচিকর মন্তব্য করলেন বিজেপি-র রাজ্য সহ সভানেত্রী রাজকুমারী কেশরী। ওই সভায় বিজেপি নেত্রী অত্যন্ত অশালীনভাবে মুখমন্ত্রীর পিতৃ পরিচয় নিয়ে প্রশ্ন তোলেন।
বিশদ

নেশা ছেড়ে মাধ্যমিক পাশ করল বর্ধমানের পথশিশু 

সংবাদদাতা, বর্ধমান: কয়েক বছর আগে তার ঠিকানা ছিল বর্ধমান স্টেশনের প্ল্যাটফর্ম। মাদকাসক্ত হয়েই দিন কাটত তার। এখন তার ঠিকানা বর্ধমান শহরের ষাঁড়খানা গলিতে একটি স্বেচ্ছাসেবী সংস্থার হোম। সেখানে থেকে শহরেরই বড়নীলপুরের আচার্য দুর্গাপ্রসন্ন বিদ্যামন্দির থেকে এবার মাধ্যমিক পরীক্ষায় বসেছিল সে।
বিশদ

মন্দারমণিতে সমুদ্রে স্নান করতে নেমে হাওড়ার ২ যুবকের মৃত্যু 

সংবাদদাতা, কাঁথি: রবিবার মন্দারমণিতে সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে গিয়ে মৃত্যু হল হাওড়ার দুই যুবকের। কয়েকমাস বন্ধ থাকার পর মন্দারমণিতে ফের স্নানে নেমে মৃত্যুর ঘটনা ঘটল। এদিন মন্দারমণি সংলগ্ন দাদনপাত্রবাড় এলাকায় এই ঘটনা ঘটে।
বিশদ

২ বছর আগে অপহৃত শিশুকে দম্পতির বাড়ি থেকে উদ্ধার করল ভীমপুর থানার পুলিশ 

বিএনএ, কৃষ্ণনগর: দুই বছর আগে অপহৃত শিশুকে উদ্ধার করল পুলিশ। রবিবার ভীমপুর থানার মাঠপাড়ার এক দম্পতির বাড়ি থেকে শিশুটিকে উদ্ধার করা হয়েছে। শিশু অপহরণের এই ঘটনায় চাপড়া-২ তৃণমূলের অঞ্চল সভাপতি আইনাল শেখের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল।
বিশদ

১ নম্বরের জন্য মেধা তালিকায় স্থান না পাওয়া কোতুলপুরের সাগর ডাক্তার হতে চায় 

সংবাদদাতা, বিষ্ণুপুর: মাত্র ১ নম্বরের জন্য মেধা তালিকায় নাম না উঠলেও এলাকাবাসীর মনে জায়গা করে নিয়েছে কোতুলপুরের শিরোমণিপুরের দরিদ্র পরিবারের সন্তান সাগর দে। সে এবার কোতুলপুর হাইস্কুল থেকে মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল।
বিশদ

কালনায় সভা করা নিয়ে বিজেপির দুই গোষ্ঠীর মারপিট 

সংবাদদাতা, কালনা: শনিবার কালনা থানার কৃষ্ণদেবপুর হরিহরপাড়ায় বিজেপির কর্মিসভা ঘিরে গোষ্ঠীদ্বন্দে মারপিটের ঘটনা ঘটল। ঘটনায় কয়েকজন জখম হন। এই ঘটনায় দু’পক্ষই কালনা থানায় অভিযোগ দায়ের করেছে। পুলিশ অভিযুক্তদের খোঁজে তল্লাশি শুরু করেছে।
বিশদ

দলের বৈঠকেই ভুয়ো রেজ্যুলিউশন, ক্ষুব্ধ অনুব্রত 

বিএনএ, সিউড়ি: রবিবার বোলপুরে তৃণমূলের জেলা কমিটির বৈঠকে, ভুয়ো রেজ্যুলিউশন জমা দেওয়ায় জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের রোষানলে পড়লেন জেলার বিভিন্ন অঞ্চল সভাপতি। অনুব্রতবাবু বলেন, কোনও রকম ফাঁকিবাজি চলবে না।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রচুর বিদেশি মুদ্রা ও মোবাইল ফোনসহ রবিবার রাজারহাট থানার পাড়খড়িবাড়ি থেকে রোকিয়া বিবি নামে এক মহিলা পকেটমারকে পুলিশ গ্রেপ্তার করেছে। ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ মে: জেশপ কারখানার পুনরুজ্জীবনের দাবিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দ্বারস্থ হলেন সংস্থার কর্মীরা। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে জেশপের আইএনটিটিইউসি প্রভাবিত শ্রমিক-কর্মচারী সংগঠনের সাধারণ সম্পাদক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বছরের ২৬ ফেব্রুয়ারি জেশপ অধিগ্রহণ করেছিলেন। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৮ মে: মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর দল তৃণমূল কংগ্রেসকে ‘অল আউট’ আক্রমণ করুন। এ ব্যাপারে কোনওরকম চিন্তাভাবনা করার প্রয়োজন নেই। কেন্দ্রের বিজেপি ...

 নয়াদিল্লি, ২৮ মে: রাজ্যসভা আসনে মণিপুর থেকে প্রথমবারের জন্য জয় পেলেন বিজেপি প্রার্থী। ভবানন্দ সিংয়ের এই সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার ট্যুইটারে তিনি বলেন, ‘মণিপুর থেকে বিজেপি প্রথমবারের জন্য রাজ্যসভা আসনে জয়ী হল। বিশাল সাফল্য। এজন্য বিজেপি কর্মী, নেতা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...