দক্ষিণবঙ্গ
 

জীবন জীবিকার উপর আঘাত সত্ত্বেও উন্নয়নে শামিল হতে
প্রশাসনের দেওয়া সময়সীমার মধ্যেই জিটি রোডের দু’ধারের অনেক দোকানদার সরে গেলেন

বিএনএ, বর্ধমান: জীবক জীবিকার উপর চরম আঘাত মেনে নিয়ে বর্ধমানে উল্লাস থেকে নবাবহাট পর্যন্ত জিটি রোড সম্প্রসারণ ও সৌন্দর্যায়নের কাজে শামিল হতে বহু দোকানদার সরে গেলেন। প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই দুই শতাধিক ব্যবসায়ী দোকানপাট ভেঙে সরিয়ে নেওয়ায় জেলা প্রশাসনের আধিকারিকরা স্বস্তির নিশ্বাস ফেলেছেন। বৃহস্পতিবার আরেক দফায় প্রশাসন ও পূর্ত দপ্তরের উদ্যোগে প্রস্তাবিত জমি থেকে বাকি দোকানদারদের দোকানঘর ও কাঠামো ভেঙে দেওয়ার জন্য মাইকিং করা হয়। এদিন সন্ধ্যায় জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব জিটি রোড সম্প্রসারণ ও সৌন্দর্যায়ন বিষয়ে বৈঠক করেছেন। সেখানে অতিরিক্ত জেলাশাসক(ভূমি) প্রণবকুমার বিশ্বাস, পূর্ত দপ্তরের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার ভজন সরকার, অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার অপূর্বচন্দ্র কোনার প্রমুখ উপস্থিত ছিলেন।
গত ১২ মার্চ জেলা প্রশাসন এবং পূর্ত দপ্তরের উদ্যোগে প্রথমবার মাইকিং করা হয়। উল্লাস থেকে বীরহাটা এবং নবাবহাট থেকে পাঞ্জাবি মোড় পর্যন্ত জিটি রোডের দু’ধারে পূর্ত দপ্তরের জমি থেকে সকল দখলদারকে সরে যেতে নির্দেশ দেওয়া হয়। এক সপ্তাহের মধ্যে দোকানপাট ভেঙে যাবতীয় জিনিসপত্র সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। এসংক্রান্ত লিফলেটও বিলি করা হয়। প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই দুই শতাধিক দোকানপাট ভেঙে দিয়েছেন ক্ষুদ্র ও ছোট ব্যবসায়ীরা। যাঁদের মধ্যে সিংহভাগ চায়ের দোকান, তেলেভাজার দোকান এবং মুদির দোকান রয়েছে।
ঘোড়দৌড়চটি এলাকায় কয়েক বছর ধরে বিনয় কোনার তেলেভাজার দোকান চালাচ্ছেন। সদ্যোজাতকে নিয়ে স্ত্রীও দোকান সরানোর কাজে হাত লাগান। রুজি রোজগারের একমাত্র উৎস ছিল ওই দোকান। এখন কোথায় কীভাবে রোজগারের পথ খুঁজবেন তা ভেবে উঠতে পারেননি। প্রশাসন গত ১২ মার্চ মাইকিং করার পর নিজের হাতে গড়া দোকান নিজেই ভাঙতে শুরু করেন বিনয়বাবু। তিনি বলেন, জিটি রোড সম্প্রসারণের ফলে উচ্ছেদের কারণে সকল দোকানদারই আর্থিক সমস্যার মুখে পড়বেন। কিন্তু, রাস্তাটা চওড়া করাও জরুরি ছিল। সরকারের এই উন্নয়নে আমিও একজন ভাগীদার হতে চাই। তাই নিজের হাতে গড়া দোকানঘর নিজেই ভেঙে দিলাম।
চাঁদনি এলাকার সুনীল সেন ও পরেশ সর্দারও প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই নিজেদের দোকানপাট ভেঙে দিয়েছেন। পরেশবাবুর স্ত্রী স্বপ্না সর্দার বলেন, বছর তিনেক আগে এই দোকানঘর বানাতে দেড় লক্ষ টাকা খরচ হয়েছে। এখন নিজেরা সেই দোকান ভেঙে দিচ্ছি। চিন্তায় মুখে ভাত তুলতে পারছি না। চোখে জল আসছে। কিন্তু, উন্নয়নের কাজে বাধা দেওয়ার মানসিকতা আমাদের মধ্যে নেই।
উল্লাস এলাকার মুদি ব্যবসায়ী করুণকান্তি দে বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে দোকান ভাঙা পড়বে কি না তা নিয়ে কয়েক মাস ধরে চিন্তায় ছিলাম। শেষমেশ দোকান ভাঙতেই হল। এর ফলে রুজি রুটির জায়গাটা বন্ধ হয়ে গেল। জিটি রোডের সম্প্রসারণের ফলে আমাদের সকলের ভালো হবে এই বাস্তব সত্যটাকে মেনে নিয়ে নিজেই নিজেকে সান্ত্বনা দিচ্ছি।
21st  April, 2017
জামুড়িয়ায় পরিত্যক্ত কয়লা খাদানে আগুনে আতঙ্ক 

বিএনএ, আসানসোল: রবিবার বৃষ্টির মধ্যেও জামুড়িয়ার কেন্দায় একটি পরিত্যক্ত কয়লা খাদানে দাউদাউ করে আগুন বের হতে থাকায় আতঙ্ক ছড়ায়। খনির ১০টি জায়গা থেকে আগুনের শিখা বেরতে থাকে।
বিশদ

গোঘাটে ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে গ্রেপ্তার শিক্ষক 

বিএনএ, আরামবাগ: রবিবার গোঘাটের গদারচক এলাকায় চতুর্থ শ্রেণির এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে এক শিক্ষককে গ্রেপ্তার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম শিবশংকর চট্টোপাধ্যায়। বাড়ি গোঘাটের মাজডিহা এলাকায়।
বিশদ

কাটোয়ায় ধৃত জঙ্গল শেখের স্ত্রীর জেল হেপাজতের নির্দেশ 

সংবাদদাতা, বর্ধমান: গাঁজার কারবারে জড়িত থাকার অভিযোগ ধৃত কাটোয়া পুরসভার তৃণমূলের কাউন্সিলার জঙ্গল শেখের স্ত্রী আনহারা বিবিকে বিচার বিভাগীয় হেপাজতে পাঠানোর নির্দেশ দিল বর্ধমান সিজেএম আদালত। রবিবার তাকে আদালতে পেশ করা হয়।
বিশদ

দুর্গাপুরে সার্ভিস রিভলভার থেকে গুলি চালিয়ে আত্মঘাতী এএসআই 

সংবাদদাতা, দুর্গাপুর: দুর্গাপুরের বিধাননগরে কাউন্টার ইনসার্জেন্সি ফোর্সের(সিআইএফ) ক্যাম্পে শনিবার রাতে নিজের ঘর থেকে দুর্গাপুর থানার অ্যাসিস্ট্যান্ট সাব ইনসপেক্টরের গুলিবিদ্ধ মৃতদেহ উদ্ধার হয়। মৃতের নাম নাজিমুদ্দিন শেখ(৩৬)। তিনি বীরভূমের রামপুরহাটের বাসিন্দা ছিলেন।
বিশদ

নলহাটিতে জোট অস্বীকার করেও একসঙ্গে প্রচারে বাম ও কংগ্রেস 

বিএনএ, সিউড়ি: নলহাটি পুরনির্বাচনে প্রকাশ্যে বাম-কংগ্রেস জোট না করলেও প্রচারে ও দেওয়াল লিখনে সর্বত্র সহাবস্থান করছে বাম ও কংগ্রেস। ৬নম্বর ওয়ার্ডে কংগ্রেস প্রার্থী দেওয়াল লিখনে নিজেদের দলীয় প্রতীকের পাশাপাশি সিপিএম ও ফরওয়ার্ড ব্লকেরও প্রতীক এঁকে নিজের প্রচার চালাচ্ছেন।
বিশদ

একটানা বৃষ্টিতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বহু এলাকা জলমগ্ন, বাড়ছে দুর্ভোগ 

বাংলা নিউজ এজেন্সি: নিম্নচাপের জেরে একটানা বর্ষণে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে রবিবারও জনজীবন বিপর্যস্ত হয়। এদিন তিন জায়গারই বেশকিছু এলাকা জলমগ্ন হয়ে পড়ে। বিভিন্ন নদনদীর জল হঠাৎ বেড়ে যাওয়ায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।
বিশদ

টানা বৃষ্টিতে পূর্ব বর্ধমানের বহু এলাকা এখনও জলমগ্ন, বেশকিছু কাঁচাবাড়ি ক্ষতিগ্রস্ত 

সংবাদদাতা, বর্ধমান: টানা বৃষ্টিতে পূর্ব বর্ধমানের বহু এলাকা এখনও জলমগ্ন হয়ে রয়েছে। বিভিন্ন জায়গায় রাস্তায় জল জমে যান চলাচলের সমস্যা হয়েছে। বর্ধমান-২ ব্লকে কয়েকটি কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে, তার সংখ্যা জানা যায়নি।
বিশদ

পুলিশি জেরায় স্বীকারোক্তি
জেল খাটানোর প্রতিশোধ নিতে স্ত্রীকে সুপারিকিলার দিয়ে খুন করিয়েছে কাটোয়ার শিক্ষক 

সংবাদদাতা, কাটোয়া: বধূ নির্যাতনের অভিযোগে জেল খাটতে হওয়ায়, প্রতিহিংসা থেকেই তিন বছর ধরে স্ত্রীকে খুনের ছক কষেছিল। কাটোয়ায় স্ত্রীকে সুপারিকিলার দিয়ে খুনের অভিযোগে ধৃত শিক্ষক উজ্জ্বলভাস্কর ঘোষ পুলিশি জেরায় এমনটাই স্বীকার করেছে।
বিশদ

জামালপুরে দেনার দায়ে কীটনাশক খেয়ে ভাগচাষি আত্মঘাতী 

সংবাদদাতা, বর্ধমান: জামালপুর থানার ফইমপুরে কীটনাশক খেয়ে এক ভাগচাষি আত্মঘাতী হয়েছেন। মৃতের নাম গৌর মাহাত(৩১)। শনিবার রাতে বাড়িতে তিনি কীটনাশক খান। তাঁকে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি করা হয়। রবিবার ভোরে তিনি মারা যান।
বিশদ

মেয়ের উপর অত্যাচার সত্ত্বেও নীরব কেন, খতিয়ে দেখছে পুলিশ
পুরুলিয়ায় সেই শিশুকন্যার মায়ের ২দিনের পুলিশ হেপাজত 

সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়ার নদীয়াড়া গ্রামে নিজের শিশুকন্যাকে খুন, ষড়যন্ত্র ও প্রমাণ লোপাটের অভিযোগে ধৃত মাকে দু’দিনের পুলিশ হেপাজতের নির্দেশ দেন পুরুলিয়া জেলা আদালতের বিচারক। রবিবার ধৃত মঙ্গলা গোস্বামীকে জেলা আদালতে তোলা হয়।
বিশদ

রবিবারও আসানসোলে বাস চলল না, দুর্ভোগ অব্যাহত 

বিএনএ, আসানসোল: আমজনতার দুর্ভোগ বাড়িয়ে রবিবারও বাস চলল না আসানসোল মহকুমায়। এদিনও জনতাকে নির্ভর করতে হয়েছে অটোর উপর। অতিরিক্ত টাকা খরচ করেই আসানসোল, বরাকর, রানিগঞ্জ, জামুড়িয়ার বাসিন্দাদের যাতায়ত করতে হচ্ছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৩ জুলাই: পার্টি লাইন অমান্য করে আর রাজ্যসভায় ফেরানো নয়। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে নিয়ে এমনই সিদ্ধান্ত নিল সিপিএমের পলিটব্যুরো। যদিও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার দলের কেন্দ্রীয় কমিটিরই। এই গুরুত্বপূর্ণ ইস্যুতে আগামীকাল, সোমবার থেকে ...

 বিএনএ, জলপাইগুড়ি: টিভি দেখা নিয়ে বাবা-মায়ের বকুনিতে ধূপগুড়ির গ্রামে আত্মঘাতী হল এক কিশোরী। ধূপগুড়ি থানার বোরাবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতা স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণির ছাত্রী ছিল। ...

 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের ...

ওয়াশিংটন, ২৩ জুলাই: নির্বাচনে রিপাবলিকান প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজশ বিষয়ে প্রশাসনে চলা দ্বন্দ্বের মধ্যেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন, যে কাউকে ক্ষমা করার পুরো এক্তিয়ার তাঁর আছে। এক ট্যুইটে ট্রাম্প লিখেছেন, যখন সবাই জানে যে আমেরিকার প্রেসিডেন্টের ক্ষমা করার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM