দক্ষিণবঙ্গ
 

জীবন জীবিকার উপর আঘাত সত্ত্বেও উন্নয়নে শামিল হতে
প্রশাসনের দেওয়া সময়সীমার মধ্যেই জিটি রোডের দু’ধারের অনেক দোকানদার সরে গেলেন

বিএনএ, বর্ধমান: জীবক জীবিকার উপর চরম আঘাত মেনে নিয়ে বর্ধমানে উল্লাস থেকে নবাবহাট পর্যন্ত জিটি রোড সম্প্রসারণ ও সৌন্দর্যায়নের কাজে শামিল হতে বহু দোকানদার সরে গেলেন। প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই দুই শতাধিক ব্যবসায়ী দোকানপাট ভেঙে সরিয়ে নেওয়ায় জেলা প্রশাসনের আধিকারিকরা স্বস্তির নিশ্বাস ফেলেছেন। বৃহস্পতিবার আরেক দফায় প্রশাসন ও পূর্ত দপ্তরের উদ্যোগে প্রস্তাবিত জমি থেকে বাকি দোকানদারদের দোকানঘর ও কাঠামো ভেঙে দেওয়ার জন্য মাইকিং করা হয়। এদিন সন্ধ্যায় জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব জিটি রোড সম্প্রসারণ ও সৌন্দর্যায়ন বিষয়ে বৈঠক করেছেন। সেখানে অতিরিক্ত জেলাশাসক(ভূমি) প্রণবকুমার বিশ্বাস, পূর্ত দপ্তরের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার ভজন সরকার, অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার অপূর্বচন্দ্র কোনার প্রমুখ উপস্থিত ছিলেন।
গত ১২ মার্চ জেলা প্রশাসন এবং পূর্ত দপ্তরের উদ্যোগে প্রথমবার মাইকিং করা হয়। উল্লাস থেকে বীরহাটা এবং নবাবহাট থেকে পাঞ্জাবি মোড় পর্যন্ত জিটি রোডের দু’ধারে পূর্ত দপ্তরের জমি থেকে সকল দখলদারকে সরে যেতে নির্দেশ দেওয়া হয়। এক সপ্তাহের মধ্যে দোকানপাট ভেঙে যাবতীয় জিনিসপত্র সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। এসংক্রান্ত লিফলেটও বিলি করা হয়। প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই দুই শতাধিক দোকানপাট ভেঙে দিয়েছেন ক্ষুদ্র ও ছোট ব্যবসায়ীরা। যাঁদের মধ্যে সিংহভাগ চায়ের দোকান, তেলেভাজার দোকান এবং মুদির দোকান রয়েছে।
ঘোড়দৌড়চটি এলাকায় কয়েক বছর ধরে বিনয় কোনার তেলেভাজার দোকান চালাচ্ছেন। সদ্যোজাতকে নিয়ে স্ত্রীও দোকান সরানোর কাজে হাত লাগান। রুজি রোজগারের একমাত্র উৎস ছিল ওই দোকান। এখন কোথায় কীভাবে রোজগারের পথ খুঁজবেন তা ভেবে উঠতে পারেননি। প্রশাসন গত ১২ মার্চ মাইকিং করার পর নিজের হাতে গড়া দোকান নিজেই ভাঙতে শুরু করেন বিনয়বাবু। তিনি বলেন, জিটি রোড সম্প্রসারণের ফলে উচ্ছেদের কারণে সকল দোকানদারই আর্থিক সমস্যার মুখে পড়বেন। কিন্তু, রাস্তাটা চওড়া করাও জরুরি ছিল। সরকারের এই উন্নয়নে আমিও একজন ভাগীদার হতে চাই। তাই নিজের হাতে গড়া দোকানঘর নিজেই ভেঙে দিলাম।
চাঁদনি এলাকার সুনীল সেন ও পরেশ সর্দারও প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই নিজেদের দোকানপাট ভেঙে দিয়েছেন। পরেশবাবুর স্ত্রী স্বপ্না সর্দার বলেন, বছর তিনেক আগে এই দোকানঘর বানাতে দেড় লক্ষ টাকা খরচ হয়েছে। এখন নিজেরা সেই দোকান ভেঙে দিচ্ছি। চিন্তায় মুখে ভাত তুলতে পারছি না। চোখে জল আসছে। কিন্তু, উন্নয়নের কাজে বাধা দেওয়ার মানসিকতা আমাদের মধ্যে নেই।
উল্লাস এলাকার মুদি ব্যবসায়ী করুণকান্তি দে বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে দোকান ভাঙা পড়বে কি না তা নিয়ে কয়েক মাস ধরে চিন্তায় ছিলাম। শেষমেশ দোকান ভাঙতেই হল। এর ফলে রুজি রুটির জায়গাটা বন্ধ হয়ে গেল। জিটি রোডের সম্প্রসারণের ফলে আমাদের সকলের ভালো হবে এই বাস্তব সত্যটাকে মেনে নিয়ে নিজেই নিজেকে সান্ত্বনা দিচ্ছি।
21st  April, 2017
মুর্শিদাবাদ, বীরভূম ও নদীয়ায়
বিক্ষিপ্ত বৃষ্টির মধ্যেই বহু পুজোর উদ্বোধন, ভিড় দর্শনার্থীদের

বহরমপুর: সোমবার পঞ্চমীর সন্ধ্যাতেই জনজোয়ারে ভাসল মুর্শিদাবাদ, বীরভূম ও নদীয়া জেলার বহু পুজোমণ্ডপ। এদিন বহু পুজোর উদ্বোধন হয়। মন্ত্রী, বিধায়ক তথা জনপ্রতিনিধি ও বিশিষ্টরা পুজো ও মণ্ডপের উদ্বোধন করেন। নদীয়ায় এদিন বিকালের দিকে বৃষ্টির জেরে কিছুটা বেগ পেতে হয় উদ্যোক্তাদের।
বিশদ

 পঞ্চমীর রাতেই দক্ষিণবঙ্গের জেলায় জেলায় পুজোমণ্ডপে জনস্রোত

  বাংলা নিউজ এজেন্সি: বর্ধমান: অধিবাস কিংবা বেলতলার পুজো। পঞ্জিকামতে আজ মঙ্গলবার দেবীপক্ষের মহাষষ্ঠী। দেবীর বোধন। তিথিনক্ষত্র মেনে পাঁচদিনের পুজোর প্রথম দিন। কিন্তু উৎসবপ্রিয় বাঙালি কবে আর পাঁজিপুঁথি তিথিনক্ষত্র মেনে উৎসবে মেতেছে?
বিশদ

নির্দেশিকা ঘিরে শিক্ষকমহলে শোরগোল
পশ্চিম বর্ধমানে সংখ্যালঘু স্কলারশিপের ফরম পূরণের জন্য পুজোর ৪দিন স্কুল খোলা রাখার নির্দেশ

 সুখেন্দু পাল  আসানসোল, বিএনএ: অনলাইনে সংখ্যালঘু ছাত্রছাত্রীদের স্কলারশিপের ফরম ফিলআপের জন্য পুজোর চারদিনও স্কুল খুলে রাখার নির্দেশ ঘিরে পশ্চিম বর্ধমানে শিক্ষক মহলে শোরগোল পড়ে গিয়েছে।
বিশদ

 সাঁতুড়িতে ১০০দিনের কাজের টাকা না পেয়ে পঞ্চায়েতে তালা ঝোলাল শ্রমিকরা

বিএনএ, পুরুলিয়া: পুজোর মুখে ১০০দিনের কাজের টাকা না পেয়ে পঞ্চায়েতে তালা ঝুলিয়ে দিল শ্রমিকরা। সাঁতুড়ি ব্লকের গড়শিকা গ্রাম পঞ্চায়েতের ঘটনা। অভিযোগ দীর্ঘদিন ধরে ১০০দিনের কাজের টাকা পাচ্ছেন না ওই গ্রাম পঞ্চায়েতের শ্রমিকরা।
বিশদ

 আরামবাগে প্রতিটি পুজোমণ্ডপে আগুন সংক্রান্ত সচেতনতার হোর্ডিং দিচ্ছে দমকল বিভাগ

  বিএনএ, আরামবাগ: আরামবাগে একটি মাত্র দমকল কেন্দ্র হওয়ায় এবারের পুজোতে উদ্যোক্তাদের আগুন সংক্রান্ত তৎপরতা নিতে আবেদন জানাচ্ছে অগ্নি নির্বাপক বিভাগ। তারজন্য দমকল বিভাগের পক্ষ থেকে বিভিন্ন পুজো মণ্ডপে হোর্ডিং লাগানো হচ্ছে। পাশাপাশি পুজো কমিটির সঙ্গে বৈঠক করেও বিষয়টি বলা হয়েছে।
বিশদ

 তৃণমূল কর্মী নিখোঁজ মামলায় সিপিএমের জেলা সম্পাদকের জামিন নাকচ

 বিএনএ, তমলুক: জেলাশাসকের অফিসে ভাঙচুরের ঘটনায় জামিন পেলেও পাঁশকুড়ায় তৃণমূল কর্মী নিখোঁজ থাকার ঘটনায় জড়িত থাকার অভিযোগে জামিন পেলেন না সিপিএমের জেলা সম্পাদক নিরঞ্জন সিহি।
বিশদ

নদীয়ায় মুকুল ঘনিষ্ঠদের চিহ্নিত করার কাজ শুরু তৃণমূলে

বিএনএ, কৃষ্ণনগর: মুকুল রায় ঘনিষ্ঠদের চিহ্নিত করার কাজ চলছে নদীয়ায়। শাসকদলের অন্দরে ওই প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। মুকুল ঘনিষ্ঠদের সতর্ক করা হতে পারে বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে। যদি কোনও নেতা মুকুলের দলে ভিড়তে চান, তাতে আটকাবে না তৃণমূল। বরং জেলা নেতারা বলছেন, ‘ ওরা গেলে, জঞ্জাল সাফাই হবে।’
বিশদ

 পুজোয় পুরুলিয়ার রেস্টুরেন্টগুলিতে ভোজনরসিক বাঙালির ঘরোয়া মেনু

 সংবাদদাতা, পুরুলিয়া: কেউ মাটির পাত্রে ঘরোয়া বাঙালিয়ানায় ভূরিভোজের ব্যবস্থা, কেউ আবার আভিজাত্যে মোড়া হরেকরকম বাঙালি খাবারের আয়োজন করে পুজোর সময় পুরুলিয়ার ভোজন রসিকদের সন্তুষ্ট করতে তৎপর।
বিশদ

 কাঁকসায় চোরাই বালিবোঝাই ট্রাক আটকে গ্রামবাসীদের বিক্ষোভ

 বিএনএ, আসানসোল: চোরাই বালিবোঝাই ট্রাক আটকে সোমবার কাঁকসার বনকাঠি পঞ্চায়েতের ডাঙালে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। এদিন তাঁরা সাতটি ট্রাক দীর্ঘক্ষণ আটকে রাখে। পরে ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের আধিকারিকরা ট্রাক চালকদের জরিমানা করেন। 
বিশদ

 দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে মহাপঞ্চমীতে বহু পুজোর উদ্বোধন, মণ্ডপে মণ্ডপে ভিড়

 বাংলা নিউজ এজেন্সি: সোমবার, মহাপঞ্চমীর দিন দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার বেশকিছু পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল। আজ, ষষ্ঠীর দিনে জেলার বাকি পুজোর উদ্বোধন হয়ে যাবে। তার আগে যদিও এদিন সন্ধ্যা থেকেই জেলার বিভিন্ন পুজোমণ্ডপে ভিড় জমালেন দর্শকরা। এদিন সমস্ত সরকারি অফিস ছুটি পড়ে যায়।
বিশদ

 ছাত্রছাত্রীদের রাতে বাড়ি না পৌঁছে দেওয়ায় ঘাটালের স্কুলে বিক্ষোভ

 সংবাদদাতা, ঘাটাল: ছাত্রছাত্রীদের বেড়াতে নিয়ে গিয়ে রাতে বাড়ি না পৌঁছে দেওয়ায় স্কুলে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। সোমবার ঘাটাল থানার সুলতানপুর হাই স্কুলের ওই বিক্ষোভ চলে। স্কুলের প্রধান শিক্ষক অবন্তীকুমার মাইতি বলেন, ছাত্রছাত্রীদের বাড়ি পৌঁছানো নিয়ে একটু সমস্যা হয়েছিল। সেজন্যই কিছু অভিভাবক এদিন স্কুলে এসেছিলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাকপুর: দলের এক সময়ের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায় সোমবার সাংবাদিক সম্মেলন করে কার্যত তৃণমূল ছাড়ার কথা ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবে তাঁর পুত্র বীজপুরের তৃণমূল বিধায়ক শুভ্রাংশু রায়ের ভূমিকা কী হবে, তা নিয়ে দলের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে। ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...

 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিড়ের জেরে আজও বাড়ানো হল রাতের শেষ মেট্রোর সময় 
ষষ্ঠীর রাতে কলকাতা শহরে জনজোয়ারের জেরে এদিনও রাতের ...বিশদ

09:42:56 PM

সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM