দক্ষিণবঙ্গ
 

জীবন জীবিকার উপর আঘাত সত্ত্বেও উন্নয়নে শামিল হতে
প্রশাসনের দেওয়া সময়সীমার মধ্যেই জিটি রোডের দু’ধারের অনেক দোকানদার সরে গেলেন

বিএনএ, বর্ধমান: জীবক জীবিকার উপর চরম আঘাত মেনে নিয়ে বর্ধমানে উল্লাস থেকে নবাবহাট পর্যন্ত জিটি রোড সম্প্রসারণ ও সৌন্দর্যায়নের কাজে শামিল হতে বহু দোকানদার সরে গেলেন। প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই দুই শতাধিক ব্যবসায়ী দোকানপাট ভেঙে সরিয়ে নেওয়ায় জেলা প্রশাসনের আধিকারিকরা স্বস্তির নিশ্বাস ফেলেছেন। বৃহস্পতিবার আরেক দফায় প্রশাসন ও পূর্ত দপ্তরের উদ্যোগে প্রস্তাবিত জমি থেকে বাকি দোকানদারদের দোকানঘর ও কাঠামো ভেঙে দেওয়ার জন্য মাইকিং করা হয়। এদিন সন্ধ্যায় জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব জিটি রোড সম্প্রসারণ ও সৌন্দর্যায়ন বিষয়ে বৈঠক করেছেন। সেখানে অতিরিক্ত জেলাশাসক(ভূমি) প্রণবকুমার বিশ্বাস, পূর্ত দপ্তরের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার ভজন সরকার, অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার অপূর্বচন্দ্র কোনার প্রমুখ উপস্থিত ছিলেন।
গত ১২ মার্চ জেলা প্রশাসন এবং পূর্ত দপ্তরের উদ্যোগে প্রথমবার মাইকিং করা হয়। উল্লাস থেকে বীরহাটা এবং নবাবহাট থেকে পাঞ্জাবি মোড় পর্যন্ত জিটি রোডের দু’ধারে পূর্ত দপ্তরের জমি থেকে সকল দখলদারকে সরে যেতে নির্দেশ দেওয়া হয়। এক সপ্তাহের মধ্যে দোকানপাট ভেঙে যাবতীয় জিনিসপত্র সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। এসংক্রান্ত লিফলেটও বিলি করা হয়। প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই দুই শতাধিক দোকানপাট ভেঙে দিয়েছেন ক্ষুদ্র ও ছোট ব্যবসায়ীরা। যাঁদের মধ্যে সিংহভাগ চায়ের দোকান, তেলেভাজার দোকান এবং মুদির দোকান রয়েছে।
ঘোড়দৌড়চটি এলাকায় কয়েক বছর ধরে বিনয় কোনার তেলেভাজার দোকান চালাচ্ছেন। সদ্যোজাতকে নিয়ে স্ত্রীও দোকান সরানোর কাজে হাত লাগান। রুজি রোজগারের একমাত্র উৎস ছিল ওই দোকান। এখন কোথায় কীভাবে রোজগারের পথ খুঁজবেন তা ভেবে উঠতে পারেননি। প্রশাসন গত ১২ মার্চ মাইকিং করার পর নিজের হাতে গড়া দোকান নিজেই ভাঙতে শুরু করেন বিনয়বাবু। তিনি বলেন, জিটি রোড সম্প্রসারণের ফলে উচ্ছেদের কারণে সকল দোকানদারই আর্থিক সমস্যার মুখে পড়বেন। কিন্তু, রাস্তাটা চওড়া করাও জরুরি ছিল। সরকারের এই উন্নয়নে আমিও একজন ভাগীদার হতে চাই। তাই নিজের হাতে গড়া দোকানঘর নিজেই ভেঙে দিলাম।
চাঁদনি এলাকার সুনীল সেন ও পরেশ সর্দারও প্রশাসনের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই নিজেদের দোকানপাট ভেঙে দিয়েছেন। পরেশবাবুর স্ত্রী স্বপ্না সর্দার বলেন, বছর তিনেক আগে এই দোকানঘর বানাতে দেড় লক্ষ টাকা খরচ হয়েছে। এখন নিজেরা সেই দোকান ভেঙে দিচ্ছি। চিন্তায় মুখে ভাত তুলতে পারছি না। চোখে জল আসছে। কিন্তু, উন্নয়নের কাজে বাধা দেওয়ার মানসিকতা আমাদের মধ্যে নেই।
উল্লাস এলাকার মুদি ব্যবসায়ী করুণকান্তি দে বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে দোকান ভাঙা পড়বে কি না তা নিয়ে কয়েক মাস ধরে চিন্তায় ছিলাম। শেষমেশ দোকান ভাঙতেই হল। এর ফলে রুজি রুটির জায়গাটা বন্ধ হয়ে গেল। জিটি রোডের সম্প্রসারণের ফলে আমাদের সকলের ভালো হবে এই বাস্তব সত্যটাকে মেনে নিয়ে নিজেই নিজেকে সান্ত্বনা দিচ্ছি।
21st  April, 2017
বিশ্ব শৌচালয় দিবসে নির্মল স্বীকৃতি পেল সিউড়ি-২ ব্লক 

করছেন মানুষ। তারই স্বীকৃতি হিসেবে জেলার মধ্যে প্রথম নির্মল ব্লকের শিরোপা পেল। এদিন পুরন্দরপুরে দিনভর অনুষ্ঠানের মাধ্যমে দিনটি উদযাপন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক পি মোহন গান্ধী, সভাধিপতি বিকাশ রায়চৌধুরী, সিউড়ি সদর মহকুমা শাসক কৌশিক সিনহা, ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের চেয়ারম্যান নুরুল ইসলাম ও বিডিও বিকাশ মজুমদার। এদিন সারা জীবন শৌচালয় ব্যবহার করার শপথও নেন এলাকার বাসিন্দারা। 
বিশদ

বহরমপুর শহরে সদ্যোজাত শিশুর দেহ উদ্ধার 

বিএনএ, বহরমপুর: বহরমপুর শহরের ধোপিঘাট এলাকা থেকে একটি সদ্যোজাত পুত্র সন্তানের মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। রবিবার দুপুরে ধোপিঘাট এলাকায় পুকুরের পাড়ে একটি প্যাকেটে ওই সদ্যোজাতের মৃতদেহ পড়ে ছিল। 
বিশদ

বর্ধমানে সরকারি কোষাগার থেকে চুরি যাওয়া আরও সাড়ে ৭ হাজার টাকা উদ্ধার 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমানে সরকারি কোষাগার ভবন থেকে চুরি হওয়া আরও সাড়ে ৭ হাজার টাকা উদ্ধার করল পুলিস। গত ১২ নভেম্বর চুরিতে জড়িত থাকার অভিযোগে কম্পিউন্টার সায়েন্সের ছাত্র বাবাই দে-কে বাঁকুড়ার এলআইসি মালপাড়ার বাড়ি থেকে পুলিস গ্রেপ্তার করে।  
বিশদ

ধৃত তিন পাচারকারীকে জেরা করে পুলিস জানতে পেরেছে
বাংলাদেশ থেকে মালদহ হয়ে নদী ও সড়ক পথে জালনোট ঢুকছে মুর্শিদাবাদে 

সুব্রত ধর, বহরমপুর, বিএনএ: বাংলাদেশ থেকে মালদহ হয়ে নদী ও সড়ক পথে জালনোট ঢুকছে মুর্শিদাবাদ জেলায়। বহরমপুর থেকে ধৃত তিন জালনোট পাচারকারীকে জেরা করে এমনই তথ্য জানতে পেরেছে পুলিস। অন্যদিকে, প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডের পাকুড় থানা এলাকায় জালনোট কারবারিরা ঘাঁটি গেড়েছে বলে জানা গিয়েছে। এ ব্যাপারে নিশ্চিত হতে পাকুড় থানার পুলিস তদন্তে নেমেছে। রবিবার সংশ্লিষ্ট থানার একটি দল এ ব্যাপারে খোঁজ খবর নিতে বহরমপুরে আসে। 
বিশদ

সারাটিতে মন্দির প্রতিষ্ঠা, জনজোয়ার 

বিএনএ, সারাটি(আরামবাগ): ঠাকুর রামকৃষ্ণ দেবের মামারবাড়ি আরামবাগের সারাটিতে রবিবার মন্দির প্রতিষ্ঠা করলেন বেলুড় মঠের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দজি মহারাজ। সেই উপলক্ষে এদিন সারাটিতে ব্যাপক ভক্ত সমাগমও হয়। পার্শ্ববর্তী এলাকার পাশাপাশি ভিন জেলা থেকেও এদিন ভক্তরা সেখানে ভিড় করেন। এদিন প্রায় ২০হাজার ভক্তকে প্রসাদও খাওয়ানো হয়।  
বিশদ

বীরভূমে আমি অনুব্রতর গুন্ডামির কাছে হেরেছি, বেলিয়াতোড়ে বললেন জয় 

সংবাদদাতা, বিষ্ণুপুর: ২০১৪-র লোকসভা ও ২০১৬-এর বিধানসভা ভোটে বীরভূমে দাঁড়িয়ে আমি তৃণমূলের কাছে হারিনি, অনুব্রত মণ্ডলের গুন্ডামির কাছে হেরেছি। রবিবার বাঁকুড়ার বেলিয়াতোড়ে দলীয় সভায় এই মন্তব্য করেন বিজেপি নেতা জয় বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, সেদিন অনুব্রতর গুন্ডামি মুখ বুজে সহ্য করেছি। 
বিশদ

মহিষাদলে জানালেন শুভেন্দু
খড়্গপুর স্টেশনের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাড়তি সরকারি বাস চলবে 

সংবাদদাতা, হলদিয়া ও কাঁথি: খড়্গপুর স্টেশনে রেলের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত যাত্রীদের ভোগান্তি কমাতে বাড়তি সরকারি বাস চলবে বলে জানালেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। রবিবার মহিষাদলে একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের অনুষ্ঠানে গিয়ে শুভেন্দুবাবু সাংবাদিকদের বলেন, উত্তরবঙ্গে বন্যার সময় পরিবহণ দপ্তর দেড় মাস ধরে বাস চালিয়েছিল। খড়্গপুরে সমস্যা না মেটা পর্যন্ত পরিবহণ দপ্তর বাস চালাবে। শুভেন্দুবাবু বলেন, খড়্গপুরে ইন্টারলকিংয়ের কাজ চলায় সমস্যা হচ্ছে। তাই পাঁশকুড়া, বালিচক, মেদিনীপুরের সঙ্গে কলকাতার যোগাযোগের জন্য ৬৪টি এসবিএসটিসি বাস চালানো হচ্ছে। 
বিশদ

কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে ইন্ডোর পরিষেবা চালু 

সংবাদদাতা, কালনা: রবিবার থেকে কালনা সুপার স্পেশালিটি হাসপাতালের ইন্ডোর পরিষেবা চালু হল। তবে, সব বিভাগ নয়। সার্জারি ও অর্থপেডিক বিভাগের পরিষেবা চালু হয়েছে। ধাপে ধাপে কালনা হাসপাতাল থেকে সমস্ত বিভাগ সুপার স্পেশালিটি হাসপাতালে স্থানান্তরিত করা হবে বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে। 
বিশদ

তৃণমূল-বিজেপি, উভয়ের বিকল্প আমরাই, মেদিনীপুরে বললেন সূর্যকান্ত 

বিএনএ, মেদিনীপুর: ভয়-ডর উড়িয়ে এগতে হবে। তৃণমূল, বিজেপি, উভয়ের বিকল্প আমরাই। রবিবার মেদিনীপুর শহরের স্পোটর্স কমপ্লেক্সে একটি সভায় যোগ দিয়ে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র একথা বলেন। এদিন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকেও তিনি নাম না করে আক্রমণ করেন। 
বিশদ

নোট বাতিল ইস্যুতে পূর্বস্থলী-১ ব্লকে তৃণমূলের মিছিল 

বিএনএ, বর্ধমান: নোট বাতিলের বিরুদ্ধে রবিবার পূর্বস্থলী-১ ব্লকে পদযাত্রা করেন মন্ত্রী স্বপন দেবনাথ। ইতিমধ্যে বর্ধমান-১ ও ২, রায়না-১, গলসি-২ সহ বিভিন্ন ব্লকে ওই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। পঞ্চায়েত ভোটের আগে বিজেপি বিরোধী আবেগকে কাজে লাগাতে নোট বাতিল ইস্যুকে হাতিয়ার করে জেলা তৃণমূল কংগ্রেস। 
বিশদ

মূল পান্ডার খোঁজ চালাচ্ছে পুলিস
মুর্শিদাবাদ থেকে লোহার সামগ্রী পাচার চক্রের হদিশ  

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা থেকে লোহার সামগ্রী পাচার হচ্ছে পশ্চিম বর্ধমানের আসানসোলে। শনিবার ১০টন লোহার সামগ্রী সমেত দু’জনকে গ্রেপ্তার করার পর এমনই তথ্য হাতে পেয়েছে রঘুনাথগঞ্জ থানার পুলিস। ধৃতদের জেরা করে পুলিস লোহা পাচার চক্রের মূল পান্ডার নাম জানতে পেরেছে। 
বিশদ

আজ থেকে ঝাড়গ্রাম হাসপাতালে নতুন ইএনটি ওয়ার্ড চালু 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: আজ, সোমবার থেকে ঝাড়গ্রাম জেলা সুপার স্পেশালিটি হাসপাতালে নতুন ইএনটি ওয়ার্ড চালু হচ্ছে। এতদিন ইএনটি রোগীদের সার্জিক্যাল ওয়ার্ডে রাখা হত। হাসপাতাল সূত্রে খবর, সোমবার থেকে সুপার স্পেশালিটি হাসপাতালের চারতলায় একটি পুরুষ ইএনটি ওয়ার্ড ও একটি মহিলা ইএনটি ওয়ার্ড চালু হবে। দু’টি ওয়ার্ডে ১৮টি করে মোট ৩৬টি বেড থাকবে। ইএনটি রোগীদের পাশাপাশি চোখের অপারেশনের পর রোগীদের ওই ওয়ার্ডে রাখা হবে।  
বিশদ

পৃথক ঘটনায় কাঁথিতে ২জনের অস্বাভাবিক মৃত্যু 

সংবাদদাতা, কাঁথি: রবিবার পৃথক ঘটনায় কাঁথিতে দু’জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। জানা গিয়েছে, কাঁথির দক্ষিণ একতারপুর গ্রামের স্বপন জানাকে(৬২) রবিবার সকালে বাড়ির পিছনে নিমগাছে ঝুলন্ত অবস্থায় দেখতে পাওয়া যায়। বাড়ির লোকজন তাঁকে উদ্ধার করে কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। 
বিশদ

বর্ধমানে লরির ধাক্কায় মহিলার মৃত্যু 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান থানার তেলিপুকুর এলাকায় লরির ধাক্কায় এক মহিলার মৃত্যু হয়েছে। মৃতার নাম ববিতা পাসওয়ান(৩২)। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে কৃষক সেতুর কাছে তাঁকে একটি লরি ধাক্কা মেরে পালায়। বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান ...

কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দেরিতে হলেও শেষমেশ ঘুম ভাঙল দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকারের। দূষণ ইস্যুতে বারবার জাতীয় পরিবেশ আদালত (এনজিটি) এবং সুপ্রিম কোর্ট নিযুক্ত গ্রিন বডি ইপিসিএ’র কাছ থেকে ধমক খেয়ে অবশেষে আজ দিল্লি সরকার ঘোষণা করল, ...

বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মুম্বই সিটি এফসিকে ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি 

19-11-2017 - 10:01:17 PM

পিছোল ‘পদ্মাবতী’-র মুক্তির তারিখ, ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না সিনেমাটি

19-11-2017 - 04:14:46 PM

বিষ্ণুপুরের লালবাঁধ এলাকায় কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

19-11-2017 - 04:10:28 PM

দুর্গাপুরে বৃদ্ধা খুনের ঘটনায় গ্রেপ্তার পরিচারিকা

19-11-2017 - 04:06:09 PM

উত্তর দিনাজপুরের হাসকুন্ডা এলাকায় পাওয়ার স্টেশনের জমি দখলকে ঘিরে সংঘর্ষ, জখম ২ পুলিশ কর্মী-সহ ৩ জন

19-11-2017 - 02:39:00 PM