দক্ষিণবঙ্গ
 

প্রশাসনের উদ্যোগে ডব্লুবিসিএসের কোচিংয়ে নজরকাড়া সাফল্য

বিএনএ, মেদিনীপুর: জেলা প্রশাসনের উদ্যোগে ডব্লুবিসিএস পরীক্ষার কোচিংয়ে নজরকাড়া সাফল্য মিলল। ৩০জন ছাত্রছাত্রীর মধ্যে ডব্লুবিসিএস পরীক্ষার প্রথম ধাপে উত্তীর্ণ হয়েছেন ন’জন পরীক্ষার্থী। সম্প্রতি ডব্লুবিসিএসের প্রিলিমিনারির ফলাফল প্রকাশ হয়েছে। আর তাতেই এই সাফল্য এসেছে। গত ২৮ সেপ্টেম্বর থেকে সিভিল সার্ভিসের এই পরীক্ষায় সাফল্য দিতে জঙ্গলমহল এলাকার ছাত্রছাত্রীদের নিয়ে বিনামূল্যে কোচিং ক্লাস শুরু হয়। যার পোশাকি নাম, ‘কেরিয়ার গাইডেন্স পোগ্রাম অ্যান্ড ফ্রি কোচিং ফর ডব্লুবিসিএস এক্সামিনেশন’।
জেলা প্রশাসন সূত্রে খবর, পিছিয়ে পড়া জেলা পশ্চিম মেদিনীপুরে মেধার অভাব না থাকলেও অর্থের অভাবে দুঃস্থ মেধাবী ছাত্রছাত্রীরা ডব্লুবিসিএস পরীক্ষায় বসতে পারেন না। কেউ কেউ পরীক্ষায় বসলেও গাইডের অভাবে সুযোগ পেতে হোঁচট খান। সেই জায়গা থেকেই জেলা প্রশাসনের এই উদ্যোগ ছিল। সপ্তাহে দু’দিন করে মেদিনীপুর শহরেই জেলা গ্রন্থাগারে এই কোচিং ক্লাস চলেছে। জেলা প্রশাসনের কর্তারাও সময়-সুযোগ করে ক্লাস নিতে যান। বাস্তব অভিজ্ঞতা সম্পর্কে ছাত্রছাত্রীদের ধারণা দেন তাঁরা। সঙ্গে বেশ কয়েকজন ডব্লুবিসিএস পাশ করা প্রভিশনারি অফিসার দু’দিন ক্লাস নিতে যেতেন। ক্লাস শুরুর মাত্র চার মাসের মাথায় গত ২৯ জানুয়ারি পরীক্ষা হয়। সেখানে এতজনের সাফল্য উৎসাহ জুগিয়েছে জেলা প্রশাসনের কর্তাদের।
এই উদ্যোগের সামনের সারিতে থাকা মেদিনীপুর সদরের মহকুমা শাসক দীননারায়ণ ঘোষ বলেন, প্রথম ধাপে ন’জন উত্তীর্ণ হয়েছে। এরপর আরও দু’টি ধাপ রয়েছে। সেগুলিও উত্তীর্ণ হতে হবে। তবে এটা নিঃসন্দেহে ভালো খবর। আগামী দিনে এই সাফল্য আমাদের ও ছাত্রছাত্রীদের আরও উদ্বুদ্ধ করবে।
জেলা প্রশাসনের এক কর্তা বলেন, নোট ভিত্তিক পড়াশুনা এখানে একেবারেই হয় না। অডিও ভিস্যুয়াল মাধ্যম, পরীক্ষা, হোম ওয়ার্ক দেওয়া এবং আলাদা আলাদা করে পড়া জিজ্ঞাসা করার জন্যই সাফল্য এসেছে। সঙ্গে প্রচুর বই, ম্যাগজিন ছাত্রছাত্রীদের জন্য আনা হয়েছে।
এই সাফ঩ল্যে জেলা প্রশাসন পড়ানোর সময় আরও কিছুটা বাড়াতে চাইছে। সেই সঙ্গে আরও বইয়ের ব্যবস্থা করতেও উদ্যোগী হচ্ছেন প্রশাসনিক কর্তারা। মহকুমা শাসক বলেন, পরিশ্রমের কোনও বিকল্প নেই। আমরা শুধু গাইড করছি। আমরা এরকম সিরিয়াস ছাত্রছাত্রী আরও পেতে চাই। পরীক্ষায় উত্তীর্ণ শিবপ্রসাদ মান্না, সোমনাথ মাহাত সহ বাকিরা বুধবারের ক্লাসে প্রশাসনিক কর্তাদের কৃতজ্ঞতা জানান।
21st  April, 2017
প্রয়াত পরিজনদের আত্মার শান্তি কামনায় গয়া যাওয়ার পথে
বিহারের ডুমরিতে দুর্ঘটনায় আরামবাগ ও ঘাটালের ৫ জনের মৃত্যু, জখম ৪

বিএনএ, আরামবাগ ও সংবাদদাতা ঘাটাল: গয়া যাওয়ার পথে বিহারের ডুমরি থানা এলাকায় বুধবার ভোরে মর্মান্তিক দুর্ঘটনায় আরামবাগ ও ঘাটালের পাঁচজনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় এক শিশু সহ আরও চারজন জখম হয়েছেন। তাঁদের ডুমরির হাসপাতালে ভরতি করা হয়েছে।
বিশদ

মুখ্যমন্ত্রীর কড়া হুঁশিয়ারির পর নড়েচড়ে বসল বীরভূম পুলিশ
খয়রাশোলে অস্ত্রকারখানার মালিক গ্রেপ্তার, কাঁকরতলায় উদ্ধার ২০০টি তাজা বোমা

বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর চূড়ান্ত হুঁশিয়ারির পর দিনই ঘুম ভাঙল পুলিশ প্রশাসনের। অবৈধ অস্ত্র কারখানার মালিককে গ্রেপ্তারের পাশাপাশি উদ্ধার করা হল প্রচুর বোমা। মঙ্গলবার দুপুরে মমতা বন্দ্যোপাধ্যায় জেলা ছাড়ার পরই বোমা, অস্ত্র উদ্ধার ও অভিযুক্তদের ধরতে চূড়ান্ত তৎপরতা দেখা যায় পুলিশের।
বিশদ

মেদিনীপুরের সার্কিট হাউসে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ রূপার

বিএনএ, মেদিনীপুর: মেদিনীপুরের সার্কিট হাউসে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ তুললেন বিজেপির সংসদ সদস্যা রূপা গঙ্গোপাধ্যায়। বিজেপির নেতা-কর্মীদের হেনস্তার অভিযোগও তোলেন তিনি। পুলিশের সঙ্গে এনিয়ে বচসাও বাধে তাঁর।
বিশদ

মুর্শিদাবাদ প্রশাসনকে তৃণমূলের ক্রীতদাস বলে কটাক্ষ অধীরের

 বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা প্রশাসন তৃণমূলের ক্রীতদাস। বুধবার বহরমপুরে প্রতিবাদ মিছিল করে একথা বলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি। এদিন দলের জেলা কার্যালয় থেকে কংগ্রেস মিছিল বের করে। মিছিলের নেতৃত্ব দেন প্রদেশ কংগ্রেস সভাপতি।
বিশদ

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের স্নাতকের ফল প্রকাশ, মার্কশিটে বার কোড

বিএনএ, মেদিনীপুর: জাল মার্কশিটের বাড়বাড়ন্ত ঠেকাতে একাধিক পদক্ষেপ নিল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। মার্কশিটে বসানো হয়েছে বার কোড, সাধারণভাবে চোখে পড়বে না এমন বেশকিছু সাংকেতিক চিহ্নও রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, খুব সহজেই আসল-নকলের পার্থক্য বোঝা যাবে এতে।
বিশদ

গোপীবল্লভপুরে খুদে পড়ুয়াদের শিক্ষা সামগ্রী বিলি

 সংবাদদাতা, ঝাড়গ্রাম: গোপীবল্লভপুর থানার উদ্যোগে প্রত্যন্ত এলাকায় শুরু হয়েছে কোচিং সেন্টার। সেখানে প্রথম থেকে পঞ্চম শ্রেণির পড়ুয়াদের বিনামূল্যে পড়ানো হয়। বুধবার গোপীবল্লভপুর থানার করবনিয়াতে একটি কোচিং সেন্টারে ৬০জন খুদে পড়ুয়ার হাতে বইখাতা, পেন্সিল বাক্স, পেন্সিল সহ বিভিন্ন সামগ্রী তুলে দেয় গোপীবল্লভপুর থানার পুলিশ।
বিশদ

ফেরিঘাটে যাত্রী নিরাপত্তায় জোর, নদীয়া ও পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের বৈঠক

বিএনএ, বর্ধমান: কাটোয়া ও কালনা মহকুমার অন্তর্গত ভাগীরথী নদীর উপর ফেরিঘাটের নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে বুধবার পূর্ব বর্ধমান ও নদীয়া জেলা প্রশাসনের আধিকারিকদের নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হল।
বিশদ

রানাঘাটে কেন্দ্রীয় প্রকল্পে টাকা মেলার গুজবে পোস্টঅফিসে ভিড়, চাঞ্চল্য

 বিএনএ, কৃষ্ণনগর: কেন্দ্রীয় সরকারের তরফে মিলবে দু’লক্ষ টাকা। এই গুজবে বুধবার রানাঘাটের পোস্ট অফিসে ভিড় উপচে পড়ল আবেদনকারীদের। ভিড় নিয়ন্ত্রণ করতে পুলিশ নামাতে হয়েছে। রানাঘাটের মহকুমা শাসক প্রসেনজিৎ চক্রবর্তী বলেন, এটা গুজব। কেন্দ্রীয় সরকারের তরফে কাউকে দু’লক্ষ টাকা দেওয়া হচ্ছে না।
বিশদ

চাকরি পাইয়ে দেওয়ার নামে টাকা নেওয়ার অভিযোগে তৃণমূল নেতা গ্রেপ্তার

সংবাদদতা, ঝাড়গ্রাম: জুনিয়র কনস্টেবল পদে চাকরি পাইয়ে দেওয়ার নাম করে টাকা নেওয়ার অভিযোগে এক তৃণমূল নেতাকে গ্রেপ্তার করল পুলিশ। মঙ্গলবার বিনপুর থানার দহিজুড়িতে তাঁকে গ্রেপ্তার করা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম দিলীপ প্রতিহার। তাঁর বাড়ি বিনপুর থানার হাড়দা গ্রাম পঞ্চায়েতের শিরিষবনি এলাকায়।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বকেয়া প্রবেশ কর এবং সব ধরনের বিনোদন কর (হোটেল, রেস্তোরাঁ, সিনেমা হল, খেলার মাঠ, কেবল টিভি) আদায়ে নয়া প্রকল্প আনল রাজ্য সরকার। ...

বিএনএ, মালদহ: ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান হিসাবে কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরির শেষ বোর্ড অব কাউন্সিলারস বৈঠকের সিদ্ধান্ত বর্তমান তৃণমূল কংগ্রেস বোর্ড বাতিল করে দিল। বুধবার চেয়ারম্যান পরিবর্তনের পর নতুন বোর্ডের প্রথম বোর্ড অব কাউন্সিলারস বৈঠকে ভোট করে ওই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। ...

 নয়াদিল্লি ও চেন্নাই, ২৪ মে (পিটিআই): কোনও রাজনীতি নয়! কিন্তু পনিরসেলভাম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার পাঁচ দিনের মধ্যেই তাঁর বাসভবনে গিয়ে দেখা করলেন ...

 কাঠমাণ্ডু, ২৪ মে (পিটিআই): রফা সূত্র মেনে নেপালের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন পুষ্পকমল দহাল ওরফে প্রচণ্ড। জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময়ই তিনি ইস্তফা দেওয়ার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুপক্ষকে দুর্বলভাবে না নেওয়াই ভালো। ব্যবসায় সাফল্য। প্রেমে ব্যথা। বক্ষঃপীড়ায় কষ্ট। শিক্ষায় প্রত্যাশিত সাফল্য না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১০ টাকা ৬৫.৭৮ টাকা
পাউন্ড ৮২.৮৫ টাকা ৮৫.৬৮ টাকা
ইউরো ৭১.৩১ টাকা ৭৩.৮৪ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ১৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭, ৬৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৯০০ টাকা

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ, ২৫ মে, বৃহস্পতিবার, চতুদর্শী প্রাতঃ ৫/৮ পরে অমাবস্যা রাত্রি ১/১৪, কৃত্তিকানক্ষত্র রাত্রি ১২/১১, সূ উ ৪/৫৬/৪৯, অ ৬/১০/৩, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫২-৯/২ পুনঃ ১১/৫৫-২/৪ পুনঃ ৩/৩১-উদয়াবধি, বারবেলা ২/৫১-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩-১২/৫৪।

অমাবস্যার ব্রতোপবাস


১০ জ্যৈষ্ঠ, ২৫ মে, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১/৪২/৩০, কৃত্তিকানক্ষত্র রাত্রি ১২/৪৯/৪১, সূ উ ৪/৫৫/১৫, অ ৬/১০/৫৭, অমৃতযোগ দিবা ৩/৩১/৪৮-৬/১০/৫৭ রাত্রি ৬/৫৩/৫৪-৯/২/৪৬, ১১/৫৪/৩৫-২/৩/২৬, ৩/২৯/২১-৪/৫৫/৮, বারবেলা ৪/৩১/২৯-৬/১০/৫৭, কালবেলা ২/৫২/১-৪/৩১/২৯, কালরাত্রি ১১/৩৩/৬-১২/৫৩/৩৯।

অমাবস্যার ব্রতোপবাস

২৮ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী শনিবার ২৭ মে মাধ্যমিকের ফলপ্রকাশ

আগামী শনিবার ২৭ মে সকাল ৯ টায় এবছরের মাধ্যমিকের ফলপ্রকাশিত হবে। সকাল ১০ টা থেকে মার্কশিট বিলি করা হবে। পাশাপাশি পর্ষদের ওয়েবসাইটসহ বেশ কয়েকটি ওয়েবসাইট থেকেও এই ফল জানতে পারা যাবে।

04:06:17 PM

বিজেপি অফিসের ভিতরে ঢুকে মারধরের অভিযোগ পুলিশের বিরুদ্ধে
লালবাজার অভিযানের মাঝেই মুরলীধর সেন লেনে রাজ্য বিজেপির সদর দপ্তরে ঢুকে কর্মীদের মারধরের অভিযোগ পুলিশের বিরুদ্ধে। পালটা ইটবৃষ্টি করেন দলীয় কর্মীরা।

03:22:00 PM

ফের অতর্কিতে লালবাজারে ঢোকার চেষ্টা, ধৃত ৫ বিজেপি কর্মী 

03:04:02 PM

বিবি গাঙ্গুলি স্ট্রিটে যান চলাচল শুরু 

02:57:00 PM

প্রহৃত বিজেপি নেত্রী বীথিকা মণ্ডল 
বিজেপি'র লালবাজার অভিযানে গিয়ে পুলিশের মারে জখম হলেন বারাসতের প্রাক্তন ফরওয়ার্ড ব্লক বিধায়ক তথা বর্তমানে বিজেপি নেত্রী বীথিকা মণ্ডল। তাঁকে সেন্ট্রাল মেট্রো স্টেশনের ভিতরে ঢুকে মারধর করা হয় বলে অভিযোগ। 

02:48:37 PM

বেন্টিঙ্ক স্ট্রিটে আটক রাহুল সিনহা ও রূপা গঙ্গোপাধ্যায়

02:39:46 PM






বিশেষ নিবন্ধ
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...
লোকসভার ভোট যখনই হোক এবার
মমতাই হবেন মোদির প্রধান প্রতিদ্বন্দ্বী
হিমাংশু সিংহ : অধীরবাবুরা এতদিন রাজনীতি করছেন, এত দীর্ঘ সময় সংসদীয় রাজনীতির সঙ্গে যুক্ত এখনও ...
মমতা-সোনিয়া বৈঠক কি সিপিএমের চিন্তা বাড়িয়ে দিচ্ছে?
 শুভা দত্ত: কে বেশি বিজেপি বিরোধী? কে বেশি ধর্মনিরপেক্ষ? হিন্দু-মুসলমান সৌহার্দ সম্প্রীতি রক্ষার ব্যাপারে কে ...
  এত দেরি করলেন কেন পার্থবাবু?
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: কথায় বলে, বাঙালির ঝুঁটি ধরে না-ঝাঁকালে টনক নাকি নড়ে না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...