Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নিষিদ্ধ হওয়ার পরও কৃষ্ণনগরজুড়ে রমরমিয়ে বিক্রি হচ্ছে গুটখা-পান মশলা 

শীষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর, বিএনএ: নিষিদ্ধ হওয়ার পরও কৃষ্ণনগর শহরজুড়ে গুটখা, পান মশলা রমরমিয়ে বিক্রি হচ্ছে। প্রকাশ্যেই গুটখা বিক্রি হচ্ছে। বিভিন্ন দোকান, গুমটির সামনে ঝুলছে গুটখা। কৃষ্ণনগর শহরের সদর মোড়ের কিছু আগে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক অফিস। সেই অফিসের আশপাশ এলাকায় বহু দোকানে গুটখা মিলছে। পান মশলা, গুটখার পসরা সাজিয়ে বিক্রি করছেন বিক্রেতারা। তবে গুটখা, পান মশলা বিক্রি নিষিদ্ধ হওয়ার ব্যাপারে অনেক বিক্রেতাই এখনও জানেন না। তবে এসব নিয়ে এলাকায় সেভাবে প্রশাসনের উদ্যোগে প্রচারও শুরু হয়নি বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দাদের একাংশ।
প্রসঙ্গত, গত সাত নভেম্বর থেকেই গুটখা, পান মশলার বিক্রি নিষিদ্ধ করেছে রাজ্য সরকার। কিন্তু ঠিকমতো প্রচার না হওয়ায় সেই বার্তা সম্পর্কে এখনও অনেককেই ওয়াকিবহাল নয়। তাই প্রকাশ্যে বিভিন্ন জায়গায় গুটখা ঝুলতে দেখা গিয়েছে। তারপর শুধু সদর মোড় নয়, গোটা কৃষ্ণনগর শহরে প্রাকাশ্যেই বিক্রি হতে দেখা যাচ্ছে গুটখা, পান মশলা। তবে সরকারি নির্দেশিকা জারি হলেও তার কোনও প্রচার নেই। নেই অভিযানও। ফলে সর্বত্রই এইসব সামগ্রী বিক্রি হচ্ছে। নিষেধাজ্ঞা নিয়ে এখনও দ্বন্দ্বে রয়েছে ব্যবসায়ী মহল।
স্থানীয় বাসিন্দারা বলেন, অনেকেই ভেবেছিল কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পুজো শেষে জেলা স্বাস্থ্য দপ্তর অন্তত অভিযানে নামবে। কারণ, পুজোর সময় অনেক ব্যবসায়ীই অতিরিক্ত জিনিসপত্র মজুত করেছে। ফলে মানবিকতার খাতিরে পুজোর সময়টা হয়তো অভিযান বাদ দেওয়া হয়েছে। পুজো মিটলেই অভিযানে নামবে জেলা প্রশাসন বা স্বাস্থ্য দপ্তর। এমনটা আশা করেছিলেন অনেকেই। কিন্তু এনিয়ে কারও কোনও হেলদোলই নেই।
শহরের এক ব্যবসায়ী বলেন, চায়ের দোকানের সঙ্গে পান মশলা, গুটখা বিক্রি করে কোনওরকমে সংসার চলে। পুজোর মরশুমে দোকানে প্রায় ১৫ হাজার টাকার তামাকজাত দ্রব্য মজুত করেছি। এখন মানুষের মুখে মুখে শুনতে পাচ্ছি গুটখা, পান মশলা বিক্রি করা যাবে না। কিন্তু প্রশাসনের তরফে কিছুই জানানো হচ্ছে না। আমার কী করার আছে বলুন। আর এক ব্যবসায়ী বলেন, মজুত করা গুটখা বা পানমশলা বিক্রি করতেই হবে। নইলে মহাজনের টাকা মেটাব কী দিয়ে! তবে প্রশাসন এ ব্যাপারে সতর্ক করলে ব্যবস্থা নেওয়া হবে। প্রশাসন খুব কড়াকড়ি হলে আর বিক্রি করব না।
কৃষ্ণনগর সদর মহকুমার ভারপ্রাপ্ত মহকুমা শাসক সৌমেন দত্ত বলেন, এ বিষয়ে যা করার স্বাস্থ্য দপ্তকেই করতে হবে। জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক অসিতকুমার দেওয়ানকে এ ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, স্বাস্থ্য দপ্তরের একটা দায়িত্ব আছে এটা অস্বীকার করা যায় না। এ নিয়ে এখনও অভিযানে নামা হয়নি। তবে আমরা এই সপ্তাহেই এ বিষয়ে আলোচনা করে জোরদার অভিযানে নামব।
এই উদাসীনতার জন্যই বৃহস্পতিবার থেকেই গুটখা বন্ধের নির্দেশ থাকলেও তেমন কড়াকড়ি নেই। গত কয়েক দিন রেকর্ড গুটখা বিক্রি হয়েছে বলেও জানাচ্ছেন কয়েকজন ব্যবসায়ী। কেউ কেউ কয়েক ডজন করে একসঙ্গে কিনে নিয়েছে। জেলা পুলিসের এক কর্তা বলেন, আমাদের হাতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ এসে পৌঁছলেই সেইমতো অভিযানে নামা হবে। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

12th  November, 2019
দিলীপের মনোনয়ন র‌্যালিতে মেদিনীপুরের বিজেপি কর্মীরা

বুধবার মনোনয়নপত্র জমা দিতে এসে নিজের ক্ষমতা জাহির করলেন বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ। বিরোধী গোষ্ঠীকে বার্তা দিতে তিনি তাঁর ‘টিম’কেও এদিন হাজির করেছিলেন
বিশদ

বীরসিংহে দেবের বিরুদ্ধে পোস্টার সাঁটিয়ে চরম অস্বস্তিতে বিজেপি

বীরসিংহে দেবের বিরুদ্ধে পোস্টার দিয়ে চরম অস্বস্তিতে পড়ল বিজেপি। পোস্টারের সারবত্তা, বীরসিংহে কোনও উন্নয়ন হয়নি। আর উন্নয়ন না হওয়ার জন্য ঘাটাল লোকসভা কেন্দ্রের বিদায়ী সাংসদ দীপক অধিকারীকে (দেব) দায়ী করছে বিজেপি
বিশদ

কৃষ্ণনগর কেন্দ্রে মনোনয়ন দাখিল নির্দল মতুয়া প্রার্থীর, অঙ্ক কষা শুরু

বুধবার কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে মনোনয়ন পেশ করলেন মতুয়া সমাজের নির্দল প্রার্থী সঞ্জিত বিশ্বাস। তিনি হরিচাঁদ গুরুচাঁদ ফাউন্ডেশনের হয়ে ভোট যুদ্ধে নামলেন। এই মনোনয়ন পেশের পরেই রাজনৈতিক দলগুলো মতুয়া ভোট নিয়ে কাটাছেঁড়া শুরু করেছে।
বিশদ

সরডিহা স্টেশনে স্টিল এক্সপ্রেসের স্টপেজের আশ্বাস বিজেপি প্রার্থীর

বুধবার সন্ধ্যায় ঝাড়গ্রাম ব্লকের মানিকপাড়ায় প্রচারে গিয়ে সরডিহা স্টেশনে স্টিল এক্সপ্রেসের স্টপেজ দেওয়ার প্রতিশ্রুতি দিলেন বিজেপি প্রার্থী প্রণত টুডু। বিজেপি সাংসদ কুনার হেমব্রম বারবার এবিষয়ে প্রতিশ্রুতি দিয়েও তা রক্ষা করতে পারেননি।
বিশদ

অঙ্ক কষে জয়ের কৌশল ঠিক করছে তৃণমূল, মোদিতেই ভরসা বিজেপির

তৃণমূলের ঘরে সিঁধ কেটে ঢুকে পড়ছে না তো বিজেপি? সেটা যাচাই করতে বুথভিত্তিক পর্যালোচনা বৈঠক শুরু করল তৃণমূল। ইতিমধ্যেই ব্লক ধরে ধরে বৈঠক শুরু করেছে তৃণমূল নেতৃত্ব। বৈঠক থেকেই ঠিক হচ্ছে নির্বাচনের রণকৌশল। 
বিশদ

‘দিদিই আমাদের সংসারের হাল ধরেছেন’ ঠা ঠা রোদে দাঁড়িয়ে বলছেন ‘গৃহলক্ষ্মীরা’

ভাতার হোক বা বুদবুদ, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এক ঝলক দেখার জন্য রোদে ঠায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছিলেন মহিলারা। দাবদাহ চললেও আবেগে অনেকে মাথায় কাপড় বা ছাতা নিচ্ছেন না।
বিশদ

তিন দশক আগের স্মৃতিচারণা মমতার বুদবুদ এলাকার মানুষকে কাছে টেনে নিলেন

বুদবুদের মানুষের সঙ্গে তিন দশকের আত্মীয়তার স্মৃতিচারণা করে এলাকাবাসীকে আপন করে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি গলসি এলাকার শাসকদলের গোষ্ঠীকোন্দল নিয়েও তৎপর্যপূর্ণ বার্তা দিলেন।
বিশদ

বাম-কং জোটের পরিণতি নিয়ে প্রশ্ন কান্দিতে

একটা সময়ে কান্দির রাজনীতিতে শেষ কথা ছিল সিপিএম। কিন্তু রাজনৈতিক মহলের দাবি, গত এক দশকের রক্তক্ষরণে নিঃস্ব হয়ে গিয়েছে তারা। তাই এবারের লোকসভা ভোটে কংগ্রেস সিপিএম জোট কান্দিতে নতুন করে আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে।
বিশদ

পরিসংখ্যান তুলেই তৃণমূলের গ্যারান্টি বোঝালেন অভিষেক

অভিষেক বোঝালেন তৃণমূলের গ্যারান্টি কী! লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, যুবশ্রী, খাদ্যসাথী দেব বলেছিলাম, দিয়েছি। এটাই আমাদের গ্যারান্টি। মুর্শিদাবাদে এইসব সরকারি প্রকল্পের উপভোক্তার পরিসংখ্যান উল্লেখ করে ভোটের আবেদন করলেন তৃণমূলের সেনাপতি
বিশদ

শান্তিপুরে ভাঙন কবলিত মানুষদের দিকে ফিরেও তাকাননি সাংসদ, ক্ষোভ বাসিন্দাদের

নদী ভাঙনই লোকসভা ভোটের ইস্যু হয়ে উঠতে চলেছে ভাগীরথী তীরের বাসিন্দাদের জন্য। নদী তীরবর্তী বাসিন্দাদের অভিযোগ, গত পাঁচ বছরে তাঁদের দিকে ঘুরেও তাকাননি রানাঘাটের সাংসদ জগন্নাথ সরকার।
বিশদ

‘দম থাকলে আগে বিজেপি নেতারা নাগরিকত্বের আবেদন করুন’

আগে নিজেরা গিয়ে নাগরিকত্বের জন্য আবেদন করুন। তারপর আমাদের বোঝাতে আসবেন। রানাঘাট লোকসভা কেন্দ্রের মতুয়া অধ্যুষিত এলাকাগুলোতে নির্বাচনী প্রচারে গিয়ে বাসিন্দাদের এমনই প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে বিজেপির নেতাকর্মীদের।
বিশদ

‘বিশ্বাসঘাতক’ বিজেপিকে ভোট না দেওয়ার আর্জি

‘আমরা বিজেপিকে পরপর পাঁচবার ভোট দিয়েছি। আর এখন আমাদের কাছে কি না প্রমাণ চাইছে! ওরা গদ্দার, বিশ্বাসঘাতক।’বুধবার রানাঘাট কেন্দ্রের তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারী মনোনয়ন জমা দেন
বিশদ

চাকরি বাতিল হওয়ায় ক্ষোভে ফুঁসছেন পুরুলিয়ার শিক্ষক শিক্ষিকারা, শীর্ষ আদালতে যাওয়ার প্রস্তুতি

২০১৬ সালের এসএসসির গোটা প্যানেল বাতিল করে দেওয়ার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ফুঁসছেন ওই প্যানেলে থাকা পুরুলিয়া জেলার শিক্ষক শিক্ষিকারা। বুধবার পুরুলিয়া শহরের ডিআই অফিস সংলগ্ন মাঠে তাঁরা জড়ো হয়ে নিজেদের মধ্যে আলোচনা করেন।
বিশদ

জয়পুরে চাষিকে বেধড়ক মারধরে ধৃত ১

আলুর বন্ড নিয়ে বচসার জেরে এক চাষিকে বেধড়ক মারধরের অভিযোগে উঠল। এই ঘটনায় পুলিস বুধবার জয়পুরের বৈতল থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম নেপাল কোলে। তার বাড়ি বৈতলের কোলেপাড়ায়।
বিশদ

Pages: 12345

একনজরে
একটা নেটে অনবরত হাত ঘুরিয়ে চলেছেন সুয়াশ শর্মারা। আর একটা নেট পেসারদের দখলে। মূল পিচের ঠিক পাশের নেটে আবার থ্রো ডাউনের বিরুদ্ধে টক টক করে ...

কলকাতা বেলেঘাটার বাসিন্দা গণেশ দাসকে খুনের ঘটনায় বুধবার উদ্ধার হল কিছু হাড়গোড়। জয়পুর থানার পুলিস জানিয়েছে, গাইঘাটা খাল থেকে ফিমার, কোমরের সহ সাতটি হাড় উদ্ধার হয়েছে। মৃতদেহটি জলে ডুবিয়ে রাখতে ব্যবহৃত বস্তা, দড়িও উদ্ধার করা হয়েছে। ...

তাপমাত্রা বাড়তেই ভাবনা বদল। বুধবার বালুরঘাটে এই মরশুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। কয়েকদিন পারদ আরও চড়ার পূর্বাভাস পেয়ে ভোট দেওয়া নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন ভোটাররা। ...

ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক তথা বিরোধী নেতা আলেক্সেই নাভালনি গত ১৬ ফেব্রুয়ারি মারা যান। জেলের ভিতর সেই মৃত্যু নিয়ে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে নিন্দার মুখে পড়েছেন পুতিন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM