Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 বাঁকুড়ার দুই সাংগঠনিক জেলায় আলোচনার মাধ্যমে বিজেপির বুথ সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু

 বিএনএ, বাঁকুড়া: বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে বুথস্তরকে শক্ত করতে বুধবার থেকে বাঁকুড়া জেলার দুই সাংগঠনিক জেলায় বুথ সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু করল বিজেপি। তবে ভোটাভুটির মাধ্যমে নির্বাচন নয়, আলাপ-আলোচনার মাধ্যমেই বুথ থেকে জেলা প্রতিটি স্তরেই সভাপতি ও কমিটি করার উপর জোর দিচ্ছে বিজেপি। বুধবার থেকে সাংগঠনিক জেলা বাঁকুড়া ও বিষ্ণুপুরের নির্বাচনের দায়িত্বে থাকা আধিকারিকদের দলের এই সিদ্ধান্তের কথা মাথায় রেখেই নির্বাচন পরিচালনা করতে বলা হয়েছে। তারপরেও যেখানে বুথ সভাপতি স্থির করা নিয়ে সমস্যা দেখা যাবে তা মণ্ডল বা জেলাস্তরে আলোচনার মাধ্যমে মেটানোর জন্য দলের তরফে নির্দেশ দেওয়া হয়েছে।
বিজেপির বাঁকুড়া সাংগঠনিক জেলার আহ্বায়ক অজয় ঘটক বলেন, এদিন থেকে দলের বুথ সভাপতি নির্বাচনের প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। বুথ কমিটির সভাপতি নির্বাচনের জন্য সংবিধান অনুযায়ী ভোটাভুটি হওয়ার কথা। কিন্তু, তা যথেষ্ট ব্যয় ও সময় সাপেক্ষ। তাই সমস্ত জায়গাতেই যাঁরা ভালো করে দলের হয়ে কাজ করেছেন তাঁদের বুথ সভাপতি হিসেবে জায়গা দিতে বলা হয়েছে। বুথ সভাপতিরা নিজের এলাকায় মোট সদস্য সংখ্যার উপর ভিত্তি করে সাংগঠনিক নিয়ম অনুযায়ী পরবর্তী সময়ে বুথ কমিটি গঠন করবেন।
তবে নির্বাচনের পরিবর্তে বুথসভাপতি বাছাইয়ের পিছনে অন্য একটি কারণের কথা বলছেন জেলা নেতৃত্বের একাংশ। তাঁদের দাবি, লোকসভা নির্বাচনের পর বহু জায়গাতেই বহু নেতাকর্মী দল বদল করেছেন। শুধু তাই নয়, সদস্য সংগ্রহ অভিযানের সময়ে তাঁদের অনুগামীদেরও সদস্যপদ নেওয়া করিয়েছেন। তাই ব্যালটের মাধ্যমে নির্বাচন হলে কিছু জায়গায় নবাগতরাই বুথ সভাপতি হিসেবে নির্বাচিত হয়ে যাবেন। ফলে ওই এলাকায় দীর্ঘদিন ধরে যারা দলকে টিকিয়ে রেখেছিল তাঁরা দলের সুসময়ে নেতৃত্বের সুযোগ থেকে বঞ্চিত হওয়ায় ক্ষোভ দানা বাঁধতে পারে। তাই এই ক্ষোভ বিক্ষোভকে অঙ্কুরে বিনাশ করতেই নির্বাচনের পরিবর্তে আলোচনার মাধ্যমে বুথসভাপতি স্থির করতে নির্দেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, অন্তত এক বছর সক্রিয়ভাবে দলের কাজ করার শর্তটিও জুড়ে দেওয়া হয়েছে।
প্রসঙ্গত, বিজেপির সাংগঠনিক নিয়ম অনুযায়ী প্রতি ৩ বছর অন্তর বুথ থেকে রাজ্য স্তর পর্যন্ত প্রতিটি স্তরেই সংগঠন পরিচালনার দায়িত্বে কারা থাকবেন তা নির্বাচনের মাধ্যমে স্থানীয় সদস্যরা ঠিক করেন। সেইমতো দল বুথ থেকে মণ্ডল বা জেলা সদস্য সংখ্যা অনুযায়ী কোথায় কতজনের কমিটি হবে তার খসড়া গাইড লাইন প্রকাশ করে। এবারও তার ব্যতিক্রম হয়নি।
দলের খসড়া অনুযায়ী, যে সমস্ত বুথে ২৫জনের কম সদস্য থাকবে সেখানে কনভেনার ও ৫ থেকে ৭ সদস্যের কমিটি করা হবে। সদস্য সংখ্যা ২৫ থেকে ৪৯ জন হলে সভাপতি সহ ১৩ জনের বুথকমিটি করতে বলা হয়েছে। সদস্য সংখ্য ৫০ থেকে ১৪৯ হলে সভাপতি বাদে ১৮ জনের কমিটি, বুথে সদস্য সংখ্যা ১৫০ থেকে ২৯৯ হলে ২৫ জনের কমিটি ও সদস্য সংখ্যা ৩০০ জনের বেশি হলে ৩১ জন সদস্যের বুথ কমিটি গঠন করতে বলা হয়েছে। বুথ কমিটি গঠনের পর ধাপে ধাপে জেলা স্তর পর্যন্ত নির্বাচন হয়। আজ থেকেই জেলায় বুথস্তরে সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে। যা ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে বলা হয়েছে।
জেলা বিজেপি সূত্রে জানা গিয়েছে, বর্তমানে বাঁকুড়া সাংগঠনিক জেলার ২৬টি মণ্ডলের ১৬৬০বুথে সব মিলিয়ে প্রায় ২লক্ষ ৯০হাজারের কাছাকাছি সদস্য রয়েছে। তারমধ্যে প্রায় ৪০হাজার পুরনো সদস্য রয়েছে।
অন্যদিকে, বিষ্ণুপুর সাংগঠনিক জেলায় ২৫টি মণ্ডলের১৫৮৮বুথে প্রায় ২লক্ষ ২৮হাজার বিজেপির সদস্য রয়েছে। যার মধ্যে প্রায় ৩৫হাজার পুরনো সদস্য রয়েছে। দলের ঘোষণা অনুযায়ী, ১০ তারিখ প্রতিটি বুথের সদস্য তালিকা প্রকাশ হয়েছে। ওই তালিকায় থাকা সদস্যরাই বুথ স্তরে সভাপতির নাম চূড়ান্ত করবেন।
12th  September, 2019
ইস্পাত শিল্পে আর্থিক মন্দার প্রভাব
৩০ শতাংশ উৎপাদন কমাল ডিএসপি, আতঙ্কে শ্রমিকরা 

সুমন তেওয়ারি  আসানসোল, বিএনএ: দেশজুড়ে চলা আর্থিক মন্দার ব্যাপক প্রভাব পড়ল ইস্পাত শিল্পেও। স্টিল অথরিটি অব ইন্ডিয়ার(সেল) অধীনে থাকা বাকি ইস্পাত কারখানার মতোই প্রায় ৩০ শতাংশ উৎপাদন কমাল দুর্গাপুর স্টিল প্ল্যান্ট(ডিএসপি)।  
বিশদ

জন্মদিনে ‘নরেন্দ্র মোদি অমর রহে’ স্লোগান দিলীপ ঘোষের 

সংবাদদাতা, পুরুলিয়া: প্রধানমন্ত্রীর জন্মদিনে ‘নরেন্দ্র মোদি অমর রহে’ স্লোগান। খোদ বিজেপির রাজ্য সভাপতি তথা সংসদ সদস্য ঩দিলীপ ঘোষের মুখে এই স্লোগান শুনে উপস্থিত কর্মী-সমর্থকরা গলা মেলালেও সকলেই হতবাক হয়ে যান।  
বিশদ

অর্থনীতির হাল ফেরানোর প্রার্থনা নিয়ে বিশ্বকর্মার আরাধনায় মাতছে বড়জোড়া 

বিএনএ, বাঁকুড়া: আর্থিক মন্দার কারণে দেশজুড়ে শিল্পে মন্দা চলছে। মন্দার আঁচ পড়েছে বাঁকুড়ার বড়জোড়া শিল্পাঞ্চলেও। তাই উৎপাদন মার খেলেও অর্থনীতির হাল ফেরানোর প্রার্থনা নিয়ে ধুমধাম করে শিল্প দেবতার পুজোয় মাতছে বড়জোড়া শিল্পাঞ্চলে থাকা কারখানার শ্রমিক ও মালিকরা। 
বিশদ

ফের নানুর ও সদাইপুরে প্রচুর বোমা উদ্ধার 

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুর ও সদাইপুরে ফের প্রচুর বোমা উদ্ধার করেছে পুলিস। মঙ্গলবার নানুর থানার চারকলগ্রাম থেকে এক ড্রাম তাজা বোমা উদ্ধার করেছে পুলিস। অন্যদিকে, সোমবার রাতে খবর পেয়ে সদাইপুর থানার সাহাপুরে অভিযান চালিয়ে পুলিস প্রায় ১৭টি বোমা উদ্ধার করেছে। 
বিশদ

কাটোয়ার কলেজে শিক্ষককে হেনস্তার ঘটনায় ক্ষোভপ্রকাশ মন্ত্রী স্বপন দেবনাথের 

সংবাদদাতা, কাটোয়া: মঙ্গলবার সকালে কাটোয়া বেঙ্গল ইন্সটিটিউট অব টেকনোলজির পরিচালন সমিতির বৈঠকে যোগ দিয়ে কলেজের ভারপ্রাপ্ত টিচার ইনচার্জকে হেনস্তার ঘটনায় শিক্ষকদের বিরুদ্ধে ব্যাপক ক্ষোভপ্রকাশ করেন রাজ্যের মন্ত্রী তথা কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান স্বপন দেবনাথ।
বিশদ

রাজ্যে ভিখারির সরকার চলছে, কেশপুরে কটাক্ষ ভারতীর 

বিএনএ, মেদিনীপুর: রাজ্যের তৃণমূল সরকারকে ভিখারির সরকার বলে কটাক্ষ করলেন বিজেপির রাজ্য নেত্রী ভারতী ঘোষ। মঙ্গলবার কেশপুরে দলীয় একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে তিনি বলেন, বামফ্রন্ট সরকার চলে যাওয়ার সময় এই রাজ্যে ১৯৩ লক্ষ কোটি টাকার ঋণের বোঝা তৃণমূল সরকারের উপর চাপিয়ে দিয়েছিল। 
বিশদ

পুজোর আগেই উদ্বোধনের প্রস্তুতি
বর্ধমানে রাজ্যের প্রথম ঝুলন্ত ওভারব্রিজের কাজ প্রায় শেষ 

অলকাভ নিয়োগী  বর্ধমান, বিএনএ: বর্ধমানের পুরানো রেলওয়ে ওভারব্রিজের ভগ্নপ্রায় দশা। দুর্ঘটনা এড়াতে ওই ব্রিজের উপর দিয়ে বাস সহ ভারী যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এই ব্রিজের বিকল্প হিসাবেই বর্ধমানে রাজ্যের প্রথম ঝুলন্ত রেলওয়ে ওভারব্রিজের কাজ প্রায় শেষ। 
বিশদ

‘দিদিকে বলো’য় গিয়ে জলের সমস্যার কথা শুনতে হল মন্ত্রীকে 

সংবাদদাতা, খড়্গপুর: দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে পানীয় জলের সমস্যার কথা শুনতে হল মন্ত্রী সৌমেন মহাপাত্রকে। এই দপ্তরের তিনিই মন্ত্রী। তাই সমস্যা সমাধানের আশ্বাসও দেন বাসিন্দাদের। মন্ত্রীর আশ্বাস পেয়ে বাসিন্দারা খুশি। মন্ত্রী এদিন খড়্গপুর-২ ব্লকের পপরআড়া এলাকায় যান। 
বিশদ

ঝাড়গ্রামের পুজোয় এবার দেখা যাবে জীবন্ত দুর্গা, উঠে আসছে পরিবেশের ভবিষ্যৎও 

রঞ্জন পাল  ঝাড়গ্রাম, সংবাদদাতা: কোথাও ‘জীবন্ত দুর্গা’, আবার কোথাও ‘পরিবেশের ভবিষ্যৎ’। এমনই অভিনব সব থিমে সাজছে ঝাড়গ্রামের পুজোমণ্ডপ। ঝাড়গ্রাম শহরের রঘুনাথপুর সর্বজনীন দুর্গোৎসবের এবার ৭০তম বর্ষ। পুজোর বাজেট ১১ লক্ষ টাকা। থিম ‘পরিবেশের ভবিষ্যৎ’। 
বিশদ

বেলিয়াবেড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে জমিতে বাস, জখম ৬ 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: নিয়ন্ত্রণ হারিয়ে চাষজমিতে নেমে গেল একটি যাত্রীবাহী বাস। মঙ্গলবার সকালে বেলিয়াবেড়া থানার গোয়ালমারা রাস্তায় এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় ছ’জন জখম হয়েছেন। 

 
বিশদ

মন্দার দাপটেও পুজোর বাজারে শাড়ির জোগান দিতে ব্যস্ত ফুলিয়ার তাঁতশিল্পীরা 

অভিষেক পাল  রানাঘাট, সংবাদদাতা: প্রতিবছরের মতো এবছরও পুজো মাতাতে তৈরি শান্তিপুর ও ফুলিয়ার বিখ্যাত তাঁতের শাড়ি। বাজারে শাড়ি জোগান দিতে ব্যস্ত তাঁত শিল্পীরা। বাংলার জনপ্রিয় তাঁতশিল্পের মধ্যে উল্লেখযোগ্য নাম ফুলিয়া। বিশেষ করে পুজোয় মহিলাদের কাছে এখনও তাঁতের শাড়ি জনপ্রিয়।
বিশদ

সংস্কার না হওয়ায় সবংয়ের রাস্তায় ধানের চারা পুঁতে প্রতিবাদ 

সংবাদদাতা, খড়্গপুর: দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় মঙ্গলবার সবংয়ের বিষ্ণুপুরে রাস্তায় ধানের চারা পুঁতে প্রতিবাদ জানান বাসিন্দারা। এদিন সকালে এলাকার মহিলা সহ বাসিন্দারা রাস্তার জমা জলে ধানের চারা পোঁতেন। বাসিন্দারা বলেন, দীর্ঘদিন ধরে এই রাস্তা সংস্কার করা হয়নি। বারবার বলা সত্ত্বেও পঞ্চায়েত কোনও উদ্যোগই নেয়নি।
বিশদ

অ্যান্ড্রয়েড মোবাইলের দাপট, বিশ্বকর্মা পুজোতেও কমেছে ঘুড়ির চাহিদা 

সংবাদদাতা, রানাঘাট: অ্যান্ড্রয়েডের যুগে বিশ্বকর্মা পুজোতেও কমেছে ঘুড়ি চাহিদা। আগে বিশ্বকর্মা পুজো উপলক্ষে পাড়ায় পাড়ায় ঘুড়ির প্রতিযোগিতা হতো। সেই সমস্ত প্রতিযোগিতা এখন হয় না বললেই চলে। বর্তমান যুব সমাজ ঘুড়ি ওড়ানো থেকে মুখ ঘুরিয়ে নিয়েছে।  
বিশদ

বহরমপুরে পুজোর থিম এবার ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস 

বিএনএ, বহরমপুর: নেতাজি সুভাষচন্দ্র বসুর দিল্লি চলো অভিযান, ক্ষুদিরামের ফাঁসি, মাতঙ্গিনী হাজরার শহিদ হওয়া সহ ভারতের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন কাহিনী বহরমপুরে পুজো মণ্ডপে উঠে আসছে। কোথাও আবার পুজোর থিম বাহুবলী। আবার শহরের কোনও পুজো কমিটি সাবেকি মূর্তি গড়ে দর্শকদের টানতে চাইছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...

 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
৫০০ টাকার মোদির ফটো স্ট্যান্ড বিক্রি হল এক কোটিতে!
সরকারি কাজে গত ছ’মাসে দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে প্রচুর উপহার ...বিশদ

09:11:08 AM

নিচু জাতের লোক, তাই সাংসদকে ঢুকতে দেওয়া হল না কর্ণাটকের গ্রামে
অন্য জাতের, তাই স্থানীয় সাংসদকে গ্রামে ঢুকতে দিল না গ্রামবাসীরা। ...বিশদ

08:53:12 AM

কোনও দলে যাচ্ছি না: ঊর্মিলা
কংগ্রেস ছাড়ার পর সম্ভবত শিবসেনা তাঁর পরবর্তী গন্তব্য বলে জল্পনা ...বিশদ

08:38:58 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

08:25:07 AM

আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

08:09:27 AM

নদীয়ায় ভুল ইনজেকশনের জেরে অসুস্থ ১০ !
নদীয়ার ধুবুলিয়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসকদের বিরুদ্ধে ভুল ইনজেকশন দেওয়ার ...বিশদ

17-09-2019 - 08:30:55 PM