Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 মঙ্গলবার দীঘায় বহু প্রতীক্ষিত বিশ্বমানের কনভেনশন সেন্টারের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

 সংবাদদাতা, কাঁথি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে দীঘার বহু প্রতীক্ষিত বিশ্বমানের কনভেনশন সেন্টারের উদ্বোধন হতে চলেছে। বর্তমানে শেষ মুহূর্তের কাজ চলছে নবনির্মিত দীঘা কনভেনশন সেন্টারের। আগামীকাল সোমবার ১৯ আগস্ট মুখ্যমন্ত্রী দীঘা সফরে আসছেন। ২০ তারিখ মঙ্গলবার তাঁর এই কনভেনশন সেন্টারের উদ্বোধন করার কথা রয়েছে। মুখ্যমন্ত্রীর এখানেই প্রশাসনিক বৈঠক করার কথাও রয়েছে। ২০১৭সালের ১১ জুলাই মুখ্যমন্ত্রীর হাত ধরে কনভেনশন সেন্টারের শিলান্যাস হয়েছিল।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, নিউ দীঘায় ওড়িশা সীমান্তের কাছে রতনপুর মৌজায় নগররোন্নয়ন দপ্তরের উদ্যোগে ৫.৫ একর খাস জায়গার উপর এই কনভেনশন সেন্টার গড়ে উঠেছে। এখানে এক হাজার আসনবিশিষ্ট বাতানুকূল অডিটরিয়াম থাকছে। রয়েছে ৩০০আসনের কনফারেন্স রুম। থাকবে উন্নত মানের ফুড কর্নার, মাল্টি ফেসিলিটি রেস্তরাঁ। থাকছে গাড়ি পার্কিংয়ের উন্নত ব্যবস্থা। টেলি যোগাযোগেরও উন্নত ব্যবস্থা থাকবে। ভিআইপি লাউঞ্জ, সুইমিং পুলের পাশাপাশি এখানে রয়েছে অতিথি আপ্যায়নের জন্য ৫৬টি গেস্ট রুম। স্পা ব্লক, চিলড্রেন পার্ক, জিম, ব্যাঙ্কোয়েট হল, ঝাঁ চকচকে শৌচালয়, ২৪ ঘণ্টা পরিস্রুত পানীয় জলের ব্যবস্থাও থাকবে। এছাড়া আরও উন্নত ধরনের নানা পরিকাঠামো থাকবে। এখানে যেমন প্রশাসনিক বৈঠক করা যাবে, তেমনই দেশ-বিদেশের বণিক মহল এখানে সভা করতে পারবে। কর্পোরেট উপযোগী পরিকাঠামোর রূপ দিতে সব মিলিয়ে ৭৫কোটি টাকা খরচ হয়েছে বলে জানা গিয়েছে।
এদিকে জেলা প্রশাসন সূত্রে আরও জানা গিয়েছে, কনভেনশন সেন্টার পরিচালনার জন্য কোনও সংস্থাকে দায়িত্ব দেওয়া হতে পারে। কনভেনশন সেন্টারের ভাড়া কত হবে, অনলাইন বুকিং, নাকি স্পট বুকিংয়ের ব্যবস্থা থাকবে, তা নিয়ে সিদ্ধান্ত হয়নি বলে জানা গিয়েছে। মুখ্যমন্ত্রীর সফরের পরই সবকিছু চূড়ান্ত হবে।
কাঁথির সংসদ সদস্য তথা দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থার চেয়ারম্যান শিশির অধিকারী বলেন, এটি মুখ্যমন্ত্রীর সাধের প্রকল্প। দীঘাকে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য বহুদিন ধরেই চেষ্টা করে আসছেন মুখ্যমন্ত্রী। বিশ্বমানের এই কনভেনশন সেন্টার দীঘাকে সাজানোর উদ্যোগকে অনেক ধাপ এগিয়ে দেবে। অন্যদিকে, ওল্ড দীঘায় ভিআইপিদের জন্য উন্নয়ন সংস্থার পক্ষ থেকে উন্নতমানের অতিথিশালা তৈরি করা হয়েছে। ঝাঁ¬-চকচকে তিনতলাবিশিষ্ট ওই অতিথিশালা তৈরি করতে সাড়ে আট কোটি টাকা খরচ হয়েছে বলে উন্নয়ন সংস্থা সূত্রে জানা গিয়েছে। ২০তারিখ মুখ্যমন্ত্রীর হাত ধরে সেই অতিথিশালার উদ্বোধন হওয়ার কথা।

 দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে ক্ষোভের মুখে মৎস্যমন্ত্রী, গ্রেপ্তার ১০

সংবাদদাতা, শান্তিনিকেতন: দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে গ্রামবাসীদের বিক্ষোভের মুখে পড়লেন মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহা। বিক্ষোভ চলাকালীন পুলিসের সঙ্গে ধস্তাধস্তি হয় বিক্ষোভকারীদের। ঘটনায় পুলিস ১০জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে। বোলপুর থানার শিবপুর মৌজার সাবিরগঞ্জ গ্রামের ওই ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়ায়।
বিশদ

 গোঘাটে কনেযাত্রী বোঝাই বাসে ভাঙচুর, জখম ৩, উত্তেজনা

সংবাদদাতা, আরামবাগ: শুক্রবার রাতে গোঘাটের দিঘড়ে গ্রামে কনেযাত্রী বোঝাই বাসে ভাঙচুর চালানোর ঘটনাকে ঘিরে তুমুল উত্তেজনা ছড়ায়। বাইক আরোহীদের সাইড দেওয়াকে কেন্দ্র করে ঝামেলার জেরে ওই বাসে ভাঙচুর চালানো হয়। ঘটনায় বাসের ভিতরে থাকা বেশ কয়েকজন কনেযাত্রী জখম হন।
বিশদ

জল নামাতে চলল পাম্প, জেসিবি মেশিনে নালা সাফাই
বৃষ্টিতে জলমগ্ন তমলুকের বিস্তীর্ণ এলাকা, দুর্ভোগ চরমে

বিএনএ, তমলুক: বছরের প্রথম ভারী বর্ষণেই তমলুক পুরসভার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়ল। পুরসভার ২০টি ওয়ার্ডের মধ্যে তিন-চারটি বাদ দিলে বাকি সর্বত্র জল থই থই অবস্থা। হাইড্রেন ঠিকমতো সাফাই না করার মাশুল দিতে হল শহরবাসীকে। কোথাও এক হাঁটু আবার কোথাও কোথাও কোমর সমান জল দাঁড়িয়েছিল।
বিশদ

 ইন্দাসে ঘূর্ণিঝড়ে উড়ল ২০টি বাড়ির ছাউনি, দেওয়াল চাপা পড়ে জখম ১

সংবাদদাতা, বিষ্ণুপুর: শুক্রবার সন্ধ্যায় ইন্দাসের পরীক্ষাপাড়ায় ঘূর্ণিঝড়ে প্রায় ২০টি বাড়ির ছাউনি উড়ে গিয়েছে। তার মধ্যে অন্তত ১০টি বাড়ির চাল সম্পূর্ণ উড়ে যাওয়ায় ওই পরিবারগুলি আশ্রয়হীন হয়ে পড়েছে। এছাড়াও দেওয়াল চাপা পড়ে এক যুবক জখম হয়েছেন। তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

২৪আগস্ট সিটিজেন পার্কের উদ্বোধন করবেন ফিরহাদ হাকিম
বাঁকুড়ায় গন্ধেশ্বরীর পাড়ে এবার সময় কাটাতে পারবেন প্রবীণরা

বিএনএ, বাঁকুড়া: শহরের বিভিন্ন ওয়ার্ডে কচিকাঁচাদের খেলাধুলো করে সময় কাটানোর জন্য বেশ কয়েকটি পার্ক রয়েছে। কিন্তু, বয়স্ক মানুষদের সময় কাটানোর জন্য তেমন কোনও নির্দিষ্ট জায়গা ছিল না। তাই বয়স্ক মানুষের অবসর সময় কাটানোর জন্য সতীঘাটের কাছে গন্ধেশ্বরী নদীর পাড়ে প্রায় ৪৮লক্ষ টাকা ব্যয়ে একটি পার্ক তৈরি করেছে পুরসভা।
বিশদ

 নন্দন আর্ট গ্যালারিতে তিন প্রজন্মের পটুয়াদের শিল্প নিদর্শনের প্রদর্শনী

সংবাদদাতা, শান্তিনিকেতন: কলাভবনের শতবর্ষ পূর্তি উপলক্ষে নন্দন আর্ট গ্যালারিতে প্রদর্শিত হচ্ছে তিন প্রজন্মের পটুয়াদের শিল্প নিদর্শন। তিনদিন ধরে চলতে থাকা এই প্রদর্শনীর উদ্বোধন হয় গত শুক্রবার বিকেলে।
বিশদ

পরিদর্শনে গিয়ে ক্ষোভের মুখে আধিকারিকরা
কোলাঘাটে রূপনারায়ণের বাঁধে ধস, আতঙ্কে বাসিন্দারা

বিএনএ, তমলুক: কোলাঘাটে আমলহাণ্ডা গ্রাম পঞ্চায়েতের বাবুয়া মৌজায় রূপনারায়ণ নদের বাঁধে ধস দেখা দেওয়ায় ব্যাপক আতঙ্ক তৈরি হয়েছে। এদিন কোলাঘাটের বিডিও মদনমোহন মণ্ডল এবং সেচ ও জলপথ দপ্তরের অফিসার ও ইঞ্জিনিয়াররা ঘটনাস্থলে যান। তাঁদের ঘিরে ক্ষোভ উগরে দেন স্থানীয় বাসিন্দারা। ভাদ্র মাসে ষাঁড়াষাঁড়ির কোটাল আছে।
বিশদ

স্বস্তি চাষে, টানা বৃষ্টিতে জলমগ্ন কৃষ্ণনগর শহরের বহু এলাকা, দুর্ভোগ

বিএনএ, কৃষ্ণনগর: টানা বৃষ্টির জেরে কৃষ্ণনগর শহরের বিভিন্ন জায়গা জলমগ্ন হয়ে যায়। জনজীবন বিপর্যস্ত হয়। শক্তিনগর জেলা হাসপাতালের একাধিক জায়গায় ছাদ চুঁইয়ে জল পড়ায় রোগীদের সমস্যার মধ্যে পড়তে হয়েছে। শুক্রবার থেকে টানা বৃষ্টি চলছে। শনিবার দুপুরের পর বৃষ্টি কমলেও জমা জল নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন সাধারণ মানুষ।
বিশদ

 কাটোয়ায় এবার বর্তমান ও প্রাক্তন চেয়ারম্যানের বিরুদ্ধে পোস্টার

সংবাদদাতা, কাটোয়া: ফের শনিবার কাটোয়া শহরে পোস্টার পড়ায় চাঞ্চল্য ছড়িয়েছে। তবে এবার পোস্টারে কাটোয়ার বিধায়ক তথা পুরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় এবং প্রাক্তন চেয়ারম্যান অমর রাম দু’জনের নাম রয়েছে।
বিশদ

 জেলায় প্রশিক্ষিত স্থায়ী ডুবুরি চেয়ে বিপর্যয় মোকাবিলা দপ্তরের মন্ত্রীর কাছে আবেদন কৃষিমন্ত্রীর

সংবাদদাতা, রামপুরহাট: বীরভূম জেলায় প্রশিক্ষিত স্থায়ী ডুবুরি চেয়ে বিপর্যয় মোকাবিলা দপ্তরের মন্ত্রী জাভেদ খানের কাছে আবেদন জানালেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। শুক্রবার কলকাতায় গিয়ে মন্ত্রীর সঙ্গে দেখা করে এই আবেদন জানান আশিসবাবু। তাঁর দাবি, মন্ত্রী সেই আবেদনে সাড়া দিয়ে সম্মতি জানিয়েছেন।
বিশদ

 ভাতারে ট্রান্সফর্মার বিকল, গুসকরা অফিসে বিক্ষোভ

সংবাদদাতা, গুসকরা: প্রায় দু’সপ্তাহ ধরে ট্রান্সফর্মার বিকল হয়ে যাওয়ায় বিদ্যুৎহীন রয়েছে গ্রাম। এই অভিযোগ তুলে শনিবার গুসকরা বিদ্যুৎ অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান ভাতার থানার ঝর্ণা কলোনির বাসিন্দারা।
বিশদ

রামপুরহাট-২ ব্লক সভাপতির কাছে দেবগ্রাম ঘাটে ব্রিজ নির্মাণের দাবি বাসিন্দাদের
‘দিদিকে বলো’ কর্মসূচিতে এসে স্বাস্থ্যকেন্দ্রের বেহাল দশা নিয়ে অভিযোগ শুনলেন মুরারইয়ের বিধায়ক

সংবাদদাতা, রামপুরহাট: ‘দিদিকে বলো’ কর্মসূচি করতে এসে রাজগ্রাম স্বাস্থ্য কেন্দ্রের বেহাল দশা নিয়ে অভিযোগ শুনতে হল মুরারইয়ের বিধায়ক আব্দুর রহমানকে। অন্যদিকে, রামপুরহাট-২ ব্লক সভাপতি সুকুমার মুখোপাধ্যায়ের কাছে ব্রাহ্মণী নদীর দেবগ্রাম ঘাটে ব্রিজ নির্মাণের দাবি জানালেন এলাকার বাসিন্দারা।
বিশদ

 বধূর মৃত্যু ঘিরে কান্দি মহকুমা হাসপাতালে দু’পক্ষের সংঘর্ষে চাঞ্চল্য

সংবাদদাতা, কান্দি: এক বধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে শনিবার বিকেলে কান্দি মহকুমা হাসপাতাল চত্বরে সংঘর্ষে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। বধূর বাপের বাড়ির লোকজনের সঙ্গে শ্বশুরবাড়ির লোকেদের মধ্যে সংঘর্ষ হয়। পরে সেখানে কান্দি থানার বিশাল পুলিস এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিস জানিয়েছে, মৃতার নাম টুম্পা খাতুন(২৫)।
বিশদ

দিদিকে বলোতে ফোন কাটোয়ায় মহিলার, ঘর তৈরির আশ্বাস পঞ্চায়েত সমিতির

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ায় স্বামী পরিত্যক্তা মহিলা ঘর তৈরির জন্য দিদিকে বলোতে ফোন করার পর মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে পূর্ব বর্ধমান জেলা প্রশাসনকে সমস্যা সমাধানের নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশ পাওয়ার পরই দ্রুত সমস্যার সমাধান করল প্রশাসন।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্বেই মধ্যবিত্ত শ্রেণী বাড়ছে দ্রুত। নতুন প্রজন্ম অর্থ উপার্জন করছে বলেই এই শ্রেণীর বাড়বাড়ন্ত। সরকারেরও উচিত তাদের কাজের সুযোগ করে দেওয়া। সেই কারণেই সরকার যতটা পেনশন খাতে খরচ করে, তার চেয়ে গুরুত্ব দেওয়া উচিত শিক্ষা খাতে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রাকবিবাহ কথাবার্তাও হতে পারে। বৃষ: সৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম১৯৫৮: ...বিশদ

07:03:20 PM

নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM