Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কর্মশালায় বললেন বীরভূমের জেলাশাসক
পঞ্চায়েতে মানুষের চাহিদা অনুযায়ী কাজ করতে হবে

 বিএনএ, সিউড়ি: পঞ্চায়েতে মানুষের চাহিদা অনুযায়ী কাজ করতে হবে। মঙ্গলবার সিউড়ির ডিআরডিসি হলে গ্রাম পঞ্চায়েত ডেভেলপমেন্ট প্ল্যান নিয়ে আয়োজিত কর্মশালায় এমনই নির্দেশ দিয়েছেন বীরভূমের জেলাশাসক মৌমিতা গোদারা। এদিন ওই কর্মশালায় জেলাশাসকের পাশাপাশি সভাধিপতি, অতিরিক্ত জেলাশাসক সহ পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের রাজ্যস্তরের আধিকারিকরা ছিলেন। এদিন ওই কর্মশালায় জেলার ১৬৭টি পঞ্চায়েতের প্রধান, উপপ্রধান সহ কর্মীরা উপস্থিত ছিলেন।
এদিনের কর্মশালায় জেলাশাসক বলেন, আমরা সবসময়ই পঞ্চায়েতের বার্ষিক পরিকল্পনা খুব ভালো করে থাকি। তারজন্য আমরা রাজ্য ও কেন্দ্রস্তরে পুরস্কৃত হয়েছি। তাই প্ল্যানিং যদি ভুল হয় তাহলে তা রূপায়ণেও সময় লাগে। আমরা এবছরও যাতে ভালো প্ল্যান করতে পারি সেই নিয়ে এই কর্মশালায় আলোচনা হবে।
তিনি বলেন, অনেক সময় মানুষের চাহিদার পরিবর্তন হতে থাকে। সেই চাহিদা আমি বা আপনি ঠিক করব না। এক্ষত্রে আমি কেউ নই। তৃণমূলস্তরে গিয়ে পাড়া-বৈঠক করে মানুষ কী চাইছেন সেই চাহিদা তুলে এনে কাজ করতে হবে। মানুষের প্রকৃত যা দরকার সেই প্রকল্পটি বার্ষিক পরিকল্পনায় নথিভুক্ত করতে হবে। তাই এবারও আমরা গুরুত্বপূর্ণভাবে পঞ্চায়েতের প্ল্যান করব। এক্ষেত্রে দায়সারা প্ল্যান হলেই সাপ্লিমেন্টারি প্ল্যান করা হয়। ১০০শতাংশ সাপ্লিমেন্টারি প্ল্যানও হয়েছে। সেক্ষেত্রে বার্ষিক পরিকল্পনায় গাফিলতি ছিল বলে মনে করছি। তাই এবার বিশেষ কিছু বিষয়ের উপর নজর দিতে হবে।
তিনি আরও বলেন, ১০০দিনের কাজের ক্ষেত্রেও আমরা কিছু প্যারামিটার দেখে কাজ করি। তার জন্য হয়তো আমরা কিছু পুরস্কার পাই। কিন্তু, মানুষ যদি কাজ চেয়ে না পান, তাঁকে কাজ দেওয়াটা বেশি দরকার নাকি তথ্যের উন্নতি দরকার?
জেলাশাসক বলেন, বর্তমানে জলসঙ্কট শুরু হয়েছে। তাই জল সংরক্ষণ নিয়ে ভাবতে হবে। চেকড্যাম সহ জল সংরক্ষণের নানা পরিকল্পনা নিতে হবে। সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়েও ভাবতে হবে। এছাড়া সব কাজের জন্য নজরদারি রাখতে হবে।
অন্যদিকে, জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায়চৌধুরী বলেন, আমরা মনে করি, বীরভূমে পঞ্চায়েতগুলি ভালো কাজ করেছে। সেইজন্য রাজ্যস্তরে আমাদের জেলা সম্পর্কে ভালো ধারণা রয়েছে। তাই যতদিন যাচ্ছে আমাদের দায়িত্ব বেড়ে যাচ্ছে। গ্রামের মানুষকে আরও বেশি করে সুযোগ করে দেওয়া, তাঁদের কথা বলার সুযোগ করে দেওয়া, বিভিন্ন কাজে গ্রামীণ মানুষের অংশগ্রহণই মুখ্যমন্ত্রীর উদ্দেশ্য।
তাই আমরা দেখি, কিছু পঞ্চায়েত নিজেদের মধ্যে ঘরে বসে সেই কাজের বার্ষিক পরিকল্পনা করে। এবার কিন্তু সাধারণ মানুষের সঙ্গে কথা বলে সেই প্ল্যানিং করার দিন এসেছে। তাই যাঁরা ভুল রাস্তায় হাঁটছেন তাঁদের বলব, প্রত্যেকটি মানুষের সঙ্গে আলোচনা করে তাঁদের চাহিদামতো প্ল্যানিং করুন। তাঁরা কোন কাজ করতে বলছেন সেটিকে গুরুত্ব দিতে হবে। কাজের নিরিখে মানুষের স্বপ্ন যাতে আমরা পূরণ করতে পারি সেদিকে নজর রাখুন। পঞ্চায়েতে অনেকে নতুন দায়িত্ব পেয়ে এসেছেন। তাঁদের কাজ শিখতে হবে। অন্যের উপর মুখাপেক্ষী হয়ে থাকলে হবে না। নিজেকে কাজ শিখে অন্যকে তা শেখাতে হবে।
প্রসঙ্গত, এদিন ওই কর্মশালায় জেলার ছ’টি পঞ্চায়েতকে পুরস্কৃত করা হয়। ২০১৮-’১৯ আর্থিকবর্ষের পরিকল্পনা অনুযায়ী কাজের রূপায়ণের ভিত্তিতেই তাদের পুরস্কৃত করা হয়। ইলামবাজার, বড়সাঁওতা, কোমা, আমডোল, ভ্রমরকল, নারায়ণপুর পঞ্চায়েতকে স্মারক, শংসাপত্র দেওয়া হয়েছে। প্রথম তিনটি পঞ্চায়েতকে প্রজেক্টর দেওয়া হয়। এছাড়া সংশ্লিষ্ট পঞ্চায়েতের ব্লকের এক্সটেনশন অফিসারদেরও সম্মান দেওয়া হয়েছে। পঞ্চায়েতগুলি বার্ষিক পরিকল্পনা কীভাবে করবে এদিন তার রূপরেখা তৈরি করে দেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

14th  August, 2019
দাঁইহাটে নবীন ভাস্করের আবক্ষ মূর্তি বসাল পুরসভা 

সংবাদদাতা, কাটোয়া: শেষমেশ দাঁইহাটের প্রখ্যাত ভাস্কর্য শিল্পী নবীন ভাস্করের স্মরণে সোমবার বিকেলে তাঁর পাড়ার সামনে আবক্ষ মূর্তি বসাল পুরসভা। পাশাপাশি শিল্পীর পাড়ার রাস্তাটিও নবীন ভাস্কর লেন নামকরণ করা হল। এদিন আবক্ষ মূর্তি উন্মোচন করেন কাটোয়ার বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়।  
বিশদ

দুর্গাপুরে রাজ্যপালের দ্বারস্থ বিজেপি
শিল্পাঞ্চলে এনআরসি ইস্যুতে পথে তৃণমূল 

বিএনএ, আসানসোল: এনআরসি ইস্যুতে যখন রাস্তায় নামল তৃণমূল, তখন আসানসোল-দুর্গাপুরে তৃণমূলের অরাজকতা নিয়ে রাজ্যপালের দ্বারস্থ হয় বিজেপি। সোমবার শিল্প শহর পশ্চিম বর্ধমানে দিনভর চলল রাজনৈতিক টানাপোড়েন।
বিশদ

খড়্গপুর উপনির্বাচনে ৯০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী 

সংবাদদাতা, খড়্গপুর: খড়্গপুর বিধানসভা উপনির্বাচনে ৯০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী থাকবে। এর জন্য পাঁচ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে। সোমবার শিক্ষক, শিক্ষাকর্মী ও শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের প্রতিনিধিদের একথা জানান রিটার্নিং অফিসার তথা খড়্গপুরের এসডিও বৈভব চৌধুরী। 
বিশদ

হীরাপুরে ব্যাপক উত্তেজনা
লাইসেন্সপ্রাপ্ত দেশি মদের দোকানে খুন নিরাপত্তারক্ষী
 

বিএনএ, আসানসোল: হীরাপুর থানার ইসমাইল এলাকায় লাইসেন্সপ্রাপ্ত দেশি মদের দোকানের নিরাপত্তারক্ষীকে খুনের ঘটনায় উত্তেজনা ছড়াল। সোমবার সকালে ওই দোকানের কাছ থেকেই নিরাপত্তার দায়িত্বে থাকা নৈশপ্রহরী রবি ওরাং(৫৫)-এর মৃতদেহ উদ্ধার হয়। মৃতদেহটির গলায় দাগ ছিল। 
বিশদ

বিনপুরে স্ত্রীকে পিটিয়ে খুনের অভিযোগে গ্রেপ্তার স্বামী 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: স্ত্রীকে পিটিয়ে খুনের অভিযোগে রবিবার স্বামীকে গ্রেপ্তার করল পুলিস। বিনপুর থানার কাঁকো গ্রাম পঞ্চায়েতের ভালুকখুলিয়া গ্রামে এই ঘটনা ঘটেছে। মৃতার নাম লক্ষ্মীমণি হেমব্রম(৩৪)।  
বিশদ

নিজের এলাকায় দিদিকে বলো কর্মসূচিতে বেরিয়ে অভিযোগের মুখে মানস 

বিএনএ, মেদিনীপুর ও সংবাদদাতা, খড়্গপুর: দীর্ঘদিন নিজে বিধায়ক ছিলেন। বর্তমানে তাঁর স্ত্রী বিধায়ক। নিজে রাজ্যসভার সদস্য। সেই মানস ভুঁইয়াকেই সোমবার নিজের এলাকা সবংয়েই দিদিকে বলো কর্মসূচিতে বেরিয়ে বাসিন্দাদের নানা অভিযোগের মুখোমুখি হতে হল। 
বিশদ

শান্তিপুরে রাস্তা সারাইয়ের দাবিতে রেললাইনের বসে বিক্ষোভ 

সংবাদদাতা, রানাঘাট: রাস্তা সারাইয়ের দাবিতে শান্তিপুরের গোবিন্দপুরে রেললাইনের উপর বসে অবস্থান-বিক্ষোভ করলেন স্থানীয় বাসিন্দারা। বাবলা গ্রাম পঞ্চায়েতের গোবিন্দপুর এলাকার রাস্তার রেলগেট সংলগ্ন এলাকা দীর্ঘদিন ধরে বেহাল।  
বিশদ

সমুদ্র উপকূলবর্তী ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে শুভেন্দু 

বিএনএ, তমলুক: সোমবার সমুদ্র উপকূলবর্তী শঙ্করপুর, জামড়া-শ্যামপুর, চাঁদপুর ও জলধা এলাকা পরিদর্শন করলেন রা঩জ্যের মন্ত্রী শুভেন্দু অধিকারী। এদিন পায়ে হেঁটে ২.৮কিলোমিটার উপকূল এলাকা ঘুরে দেখার পাশাপাশি তিনি সাধারণ মানুষজনের সঙ্গেও কথা বলেন। পাশাপাশি ৮১কোটি টাকা ব্যয়ে শঙ্করপুর থেকে জলধা পর্যন্ত সমুদ্রপাড় বাঁধানোর কাজ দ্রুত শুরু হবে আশ্বাস দেন।  
বিশদ

উপাচার্যের সঙ্গে মতবিরোধের জের
বিশ্বভারতীর সমাবর্তনে গরহাজির কর্মী-আধ্যাপকদের একাংশ 

সংবাদদাতা, শান্তিনিকেতন: সোমবার রাষ্ট্রপতি ও রাজ্যপালের উপস্থিতিতে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে বিশ্বভারতীর কর্মী-অধ্যাপকদের একটা বড় অংশকে দেখা যায়নি। কর্মী ও অধ্যাপকদের জন্য বসার বন্দোবস্ত করা হলেও তার অধিকাংশই ফাঁকা ছিল। 
বিশদ

খণ্ডঘোষ
আর্থিক সঙ্কট, তিনদিনের বদলে একদিনই পালিত
হবে বিপ্লবী বটুকেশ্বর দত্তের ১১০তম জন্মদিবস 

বিএনএ, বর্ধমান: দেশের স্বাধীনতার জন্য যিনি লড়াই করেছেন, স্বাধীন দেশে তাঁরই ১১০তম জন্মদিবস পালনে দেখা দিয়েছে আর্থিক সঙ্কট! টানা ১০ বছর খণ্ডঘোষের ওঁয়াড়ি গ্রামে বিপ্লবী বটুকেশ্বর দত্তে’র জন্মভিটেয় তিনদিন ধরে জন্মদিবস পালন হতো। ইতিহাস মেলাও হতো।  
বিশদ

গলসিতে ছেলেকে পুড়িয়ে মারার ঘটনায় ধৃত বাবা গোপন জবানবন্দি দিতে চায় 

সংবাদদাতা, বর্ধমান: গলসি থানার খানো গ্রামের ডাঙাপাড়ায় ছেলেকে পুড়িয়ে মারায় ধৃত ইউসুফ শেখ ম্যাজিস্ট্রেটের কাছে গোপন জবানবন্দি দিতে চায়। পুলিসের দাবি, আগুন লাগানোর কথা সে কবুল করেছে। 
বিশদ

শান্তিপুরে কাউন্সিলারের বিরুদ্ধে পোস্টার 

সংবাদদাতা, রানাঘাট: শান্তিপুর পুরসভার কাউন্সিলারের বিরুদ্ধে বেনামে পোস্টার পড়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। কাউন্সিলারের বিরুদ্ধে টাকা নেওয়া এবং কুপ্রস্তাব দেওয়ার অভিযোগ তুলে এই পোস্টার দেওয়া হয়েছে। 
বিশদ

সমাবর্তন নিয়েও
উস্কে দিল বিতর্ক 

সুমন তেওয়ারি, শান্তিনিকেতন, বিএনএ: বিশৃঙ্খলাহীন সমাবর্তনেও বিতর্ক এড়াতে পারল না বিশ্বভারতী। সোমবার রাষ্ট্রপতির উপস্থিতিতে সুষ্ঠুভাবে সম্পন্ন হলেও সমাবর্তনে গাওয়া সঙ্গীত না হওয়ায়, এমনকী দীর্ঘদিনের রীতি ভেঙে জহর বেদিতে গদির উপর না বসে রাষ্ট্রপতি ও রাজ্যপালের চেয়ারে বসা নিয়ে বিতর্ক দানা বাঁধে। 
বিশদ

নবদ্বীপের মঠ-মন্দিরে বৈষ্ণবীয় রাস দেখতে ভক্তদের ঢল নামে 

সংবাদদাতা, নবদ্বীপ: এখনও নবদ্বীপের মুষ্টিমেয় কয়েকটি মঠ-মন্দির ও বারোয়ারিতে বৈষ্ণবীয় রাস অনুষ্ঠিত হয়। গৌড়ীয় বৈষ্ণবদের কাছে রাসলীলা শ্রীকৃষ্ণের শ্রেষ্ঠ লীলা। শ্রীমদ্ভাগবতে দশম স্কন্ধে রাস পঞ্চ অধ্যায় অনুসরণ করে বউবাজারের শ্রীশ্রী চিন্তামণি কুঞ্জর(বড় পাঠক বাড়ি নামে খ্যাত) রাস উৎসব পালন করা হয়। সারা রাত ধরে পুজো অর্চনা ও যজ্ঞ চলে।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালদহ: জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি নিয়ে প্রচার ও আন্দোলনের গতি আরও বাড়াতে চাইছে মালদহ জেলা কংগ্রেস। সম্প্রতি বিষয়টি নিয়ে বিশদে অবহিত করে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন সুজাপুরের কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরী।  ...

নাগপুর, ১১ নভেম্বর: ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে দীর্ঘদিনের সমস্যা থেকে অবশেষে মুক্তি পেল ভারতীয় দল। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজ শেষে তেমনটাই ...

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে শুরু রাসমেলা
 

সোমবার ফিতে কেটে রাসমেলার দ্বারোদঘাটন করলেন কোচবিহার রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ। ...বিশদ

11-11-2019 - 07:43:00 PM

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রবাদপ্রতিম গায়িকা লতা মঙ্গেশকর। চেস্ট ইনফেকশনের ...বিশদ

11-11-2019 - 06:09:58 PM

হাসপাতালে ভর্তি লতা মঙ্গেশকর 
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। গত ...বিশদ

11-11-2019 - 04:35:00 PM

বাংলায় জয়েন্ট: ধর্মতলায় অবস্থান বিক্ষোভে তৃণমূল

 বাংলায় জয়েন্ট নয় কেন? কেন্দ্রীয় সরকারের এই বঞ্চনার অভিযোগ তুলে ...বিশদ

11-11-2019 - 04:06:00 PM

মুম্বইতে বৈঠকে শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে ও এনসিপি প্রধান শারদ পাওয়ার 

11-11-2019 - 01:41:00 PM

ছাত্র বিক্ষোভে উত্তাল জেএনইউ 
ফের পড়ুয়াদের বিক্ষোভের জেরে শিরোনামে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। ফি বৃদ্ধি ...বিশদ

11-11-2019 - 01:31:23 PM