Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মেধা তালিকায় ২ মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার ৬ পড়ুয়া
পাশের হারে শীর্ষে পূর্ব মেদিনীপুর

বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: টানা আট বছর রাজ্যে মাধ্যমিকের পাশের হারে শীর্ষস্থান দখলে রাখল পূর্ব মেদিনীপুর। এবছরও কলকাতা সহ সব জেলাকে টেক্কা দিয়ে রাজ্যে প্রথম পূর্ব মেদিনীপুর। শুধু পাশের হারেই নয়, ৬৯৪ নম্বর পেয়ে এই জেলা থেকে রাজ্যে প্রথম হয়েছে ভগবানপুর ১ ব্লকের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের ছাত্র সৌগত দাস। দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার মোট ছ’জন ছাত্রছাত্রী এবার মেধা তালিকায় স্থান করে নিয়েছে। তিন জেলার সাফল্যে শিক্ষক¬ শিক্ষিকা, ছাত্রছাত্রী, অভিভাবক ও শিক্ষানুরাগী মহলে খুশির জোয়ার বইছে।
রাজ্যে প্রথম হওয়া সৌগত ছাড়াও তিন জেলায় আরও পাঁচ ছাত্রছাত্রী ষষ্ঠ, সপ্তম, নবম ও দশম স্থানে রয়েছে। পশ্চিম মেদিনীপুরের অলিগঞ্জ ঋষি রাজনারায়ণ বালিকা বিদ্যালয়ের ছাত্রী সুপর্ণা সাউ ৬৮৫ নম্বর পেয়ে ষষ্ঠ স্থানে রয়েছে। ঘাটাল বিদ্যাসাগর হাইস্কুলের ছাত্র অনীক চক্রবর্তী ৬৮৪নম্বর পেয়ে সপ্তম স্থানে, ৬৮২ নম্বর পেয়ে এগরার জ্ঞানদীপ বিদ্যাপীঠের ছাত্রী অরুণিমা ত্রিপাঠি ও কাঁথি হাইস্কুলের ছাত্র প্রত্যুষ করণ নবম স্থানে রয়েছে। ঝাড়গ্রামের বাঁধগোড়া অঞ্চল হাইস্কুলের ছাত্র শুভদীপ মাজি ৬৮১নম্বর পেয়ে দশম স্থানে রয়েছে। তবে ২০১২ সাল থেকে একটানা মাধ্যমিকের পাশের হারে প্রথম স্থান ধরে রেখে রাজ্যবাসীকে বারবার চমক দিচ্ছে পূর্ব মেদিনীপুর। এবছর পূর্ব মেদিনীপুর জেলা থেকে মোট ৬১ হাজার ৯১৮ জন ছাত্রছাত্রী পরীক্ষা দিয়েছিল। তারমধ্যে ছাত্রের সংখ্যা ছিল ২৮হাজার ৯৬৭ ও ছাত্রীর সংখ্যা ৩২ হাজার ৯৫১। এবার মোট ৯৬.১০ শতাংশ ছাত্রছাত্রী পাশ করেছে। যেখানে রাজ্যে পাশের হার প্রায় ৮৬.০৭শতাংশ। যদিও ২০১৮ সালের তুলনায় এবার শতাংশের বিচারে জেলায় পাশের হার সামান্য কমেছে। ২০১৮ সালে পূর্ব মেদিনীপুর জেলায় ৯৬.১৩ শতাংশ ছাত্রছাত্রী পাশ করেছিল। ২০১৭ সালে পাশের হার ছিল ৯৬.০৬ শতাংশ, ২০১৬ সালে পাশের হার ছিল ৯৩.১০ শতাংশ, ২০১৫ সালে ৯৪.৮৬ শতাংশ, ২০১৪ সালে পাশের হার ছিল ৯২.৭৮ শতাংশ। একটানা আট বছর ধরে এই সাফল্যে বিভিন্ন মহলে উচ্ছ্বাস ছড়িয়েছে। শিক্ষানুরাগী মহলের পাশাপাশি জেলা প্রশাসনও কৃতী ছাত্রছাত্রীদের শুভেচ্ছা জানিয়েছে। সাফল্যের দিনে মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের সহ শিক্ষক কানাইলাল গুছাইত বলেন, এটি আমাদের কাছে খুবই গর্বের দিন। আমাদের স্কুলের ছাত্র রাজ্যে প্রথম হয়েছে। সামগ্রিকভাবে পূর্ব মেদিনীপুর জেলা এবারও পাশের হারে রাজ্যে প্রথম হয়েছে। সমাজের সর্বস্তরে শিক্ষার প্রতি মানুষের সচেতনতা ও ভালোবাসার কারণেই এই সাফল্য আসছে।
জেলাশাসক পার্থ ঘোষ বলেন, পঠন পাঠনের বিষয়ে পূর্ব মেদিনীপুর জেলা সবসময়ই এগিয়ে রয়েছে। শিক্ষার উন্নত পরিকাঠামো, সাধারণ মানুষের সচেতনতা, শিক্ষক ও শিক্ষিকাদের দায়বদ্ধতা ও অভিভাবকদের সচেতনতার জন্য বারবার পাশের হারে এই জেলা প্রথম হচ্ছে। সৌগত দাস জেলার প্রান্তিক এলাকার স্কুল থেকে রাজ্যে প্রথম হয়ে জেলাবাসীকে গর্বিত করেছে।
জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) আমিনুল আহসান বলেন, পূর্ব মেদিনীপুর জেলায় শিক্ষার প্রতি মানুষের আগ্রহ ও অনুরাগের ইতিহাস অনেক পুরানো। পাশের হারে রাজ্যে প্রথম হওয়ার পাশাপাশি এবার জেলার এক ছাত্র রাজ্যে প্রথম হওয়ায় আমরা ভীষণ খুশি। ওয়েস্টবেঙ্গল তৃণমূল সেকেন্ডারি টিচার্স অ্যাসোসিয়েশনের জেলা সভাপতি অনুপ ভট্টাচার্য বলেন, আগামী দিনে এই সাফল্যকে ধরে রাখার পাশাপাশি মেধা তালিকায় যাতে বেশি ছাত্রছাত্রী থাকতে পারে, তার জন্য আমাদের আরও নিবিড় প্রস্তুতি নিতে হবে। মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির জেলা সম্পাদক পূর্ণচন্দ্র সামন্ত বলেন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের স্মৃতিবিজড়িত এই জেলা অতীতেও রাজ্যের শিক্ষা ও সংস্কৃতির প্রসারে অগ্রণী ভূমিকা নিয়েছে। বর্তমান প্রজন্ম আজও একইভাবে সেই ধারা বহন করে চলছে। আমরা সকল ছাত্রছাত্রী, অভিভাবক ও শিক্ষক-শিক্ষাকর্মীকে অভিনন্দন জানাচ্ছি।

22nd  May, 2019
টাকা লুটের তত্ত্ব বিজেপির গোঘাটে তৃণমূলের তুরুপের তাস

গোঘাটে এক দশক ধরে উন্নয়নের কর্মযজ্ঞ চলছে। পাকা রাস্তাঘাট, বাজারে জলসত্র, মসজিদে ওজুখানা, বর্জ্য নিষ্কাশন কেন্দ্র, কৃষি মান্ডি, কর্মতীর্থ, শ্মশানে বৈদ্যুতিক চুল্লি তৈরি হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, কৃষকবন্ধু, জয় জোহার প্রকল্পের সুবিধা বিধানসভা এলাকার মানুষ পাচ্ছেন।
বিশদ

জমি অধিগ্রহণ নিয়ে জটিলতা আরও বৃদ্ধির আশঙ্কা তৃণমূলের

গোঘাটের ভাবাদিঘির বাসিন্দারা দীর্ঘদিন ধরে দিঘি বাঁচানোর জন্য আন্দোলন করছেন। গ্ৰামবাসীদের সম্মিলিত লড়াইয়ে থমকে রেলপথের কাজ। এতদিন আন্দোলনকারীদের সঙ্গে প্রকাশ্যে কোনও রাজনৈতিক দলের যোগ দেখা যায়নি।
বিশদ

আসানসোলের চিনাকুড়িতে শ্যুটআউটে ধৃত ২

আসানসোলের চিনাকুড়িতে শ্যুটআউটের ঘটনায় পুলিস দু’জনকে গ্রেপ্তার করেছে। ধৃতরা হল দীপ বাউরি ও শিবনাথ রজক। দু’জনের বাড়িই কুলটি থানা এলাকায়। প্রসঙ্গত, ১৫ এপ্রিল কুলটি থানার চিনাকুড়িতে নিজের অফিসেই গুলিবিদ্ধ হন ব্যবসায়ী উমাশঙ্কর চৌহান।
বিশদ

মন্তেশ্বরে কীটনাশক খেয়ে বৃদ্ধের মৃত্যু

মন্তেশ্বর থানা এলাকায় কীটনাশক খেয়ে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। মৃতের নাম আজিজুল হক(৬৩)। মঙ্গলবার রাতে বাড়িতে তিনি কীটনাশক খান। পরিবারের লোকজন তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন।
বিশদ

কালনায় পুকুরে স্নান করতে গিয়ে ডুবে যুবকের মৃত্যু

কালনার বৈদ্যপুর এলাকায় পুকুরে স্নান করতে গিয়ে ডুবে এক যুবকের মৃত্যু হয়েছে। মৃতের নাম সুমন দাস(২৩)। পুলিস সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার দুপুরে সুমন গ্রামের পুকুরে স্নান করতে যান।
বিশদ

বর্ধমান শহরের ভিতরে বাস চলার দাবিতে সরব দিলীপ

বর্ধমান শহরে বাস চলার দাবিতে সরব হলেন বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ। তিনি বুধবার বিকেলে সাংবাদিক বৈঠক করে বলেন, বর্ধমান ঐতিহাসিক শহর। এখানকার রাস্তায় চলাচল করা যায় না। গর্তে ভরে গিয়েছে। শহরে কেন বাস চলবে না
বিশদ

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে কটাক্ষ রাহুল-দিলীপের

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে ফের টার্গেট করল বিজেপির রাজ্য নেতৃত্ব। দলের প্রাক্তন রাজ্য সভাপতি রাহুল সিনহা বর্ধমানে এসে বলেন, লক্ষ্মীর ভাণ্ডারই তৃণমূলকে ঢুকিয়ে দেবে। মনোনয়নপত্র জমা দেওয়ার আগে বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ বলেন, কোনও ভাণ্ডার ফাণ্ডার চলবে না।
বিশদ

কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে এবার মিলবে ডায়ালিসিস পরিষেবা

কালনা মহকুমায় বহু কিডনির রোগী রয়েছেন। নিয়মিত ডায়ালিসিস করাতে হয়। সরকারি সুবিধা পেতে বর্ধমান মেডিক্যাল কলেজে যেতে হয়। হাসপাতাল ছাড়াও স্বাস্থ্যসাথী কার্ডে বেসরকারি স্বাস্থ্যকেন্দ্র এই পরিষেবা মেলে
বিশদ

স্থানীয়দের নিয়োগের দাবিতে দুর্গাপুরে কারখানায় বিক্ষোভ

বুধবার দুর্গাপুরের সগড়ভাঙায় একটি বেসরকারি কারখানায় স্থানীয় যুবকদের নিয়োগের দাবিতে ফের বিক্ষোভ দেখানো হল। বিক্ষোভকারীরা সপরিবারে তৃণমূলের শ্রমিক সংগঠনের পতাকা নিয়ে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখান। খবর পেয়ে কোকওভেন থানার পুলিস ঘটনাস্থলে পৌঁছয়
বিশদ

গলসিতে প্রচারে সুকৃতি ঘোষাল

গলসির চাকতেঁতুল অঞ্চলে বুধবার প্রচারে নামলেন বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী সুকৃতি ঘোষাল। তিনি এদিন শোভাযাত্রা করে চাকতেঁতুলের বিভিন্ন এলাকায় যান।
বিশদ

দুর্গাপুরে ভাগাড় না থাকায় রাস্তায় ফেলা হচ্ছে পশুর দেহ

দুর্গাপুর শহরে কোনও সরকারি ভাগাড় নেই। ফলে শিল্পাঞ্চলের ঝাঁ-চকচকে রাস্তায় যেখানে সেখানে মৃত পশুর পচাগলা দেহ পড়ে থাকতে দেখা যায়। তা থেকে দুর্গন্ধ ও দূষণ ছড়ায়। অভিযোগ, শহরের বেশ কয়েকটি এলাকায় রাতের অন্ধকারে পশুদের মৃতদেহ ফেলা হচ্ছে।
বিশদ

ব্যারিকেড খুলে মঞ্চের সামনেই বসানোর নির্দেশ তৃণমূল নেত্রীর, আপ্লুত মহিলারা

তীব্র দাবদাহ উপেক্ষা করে বুধবার আউশগ্রাম হাইস্কুলের ফুটবল মাঠে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভা ভরে ওঠে। শুধু ‘দিদি’কে একবার সামনে থেকে দেখার জন্য সভা শুরুর দু’ঘণ্টা আগে থেকে প্রচুর মানুষ উপস্থিত ছিলেন।
বিশদ

পাটনায় বাড়ি আলুওয়ালিয়া, শত্রুঘ্নর, বিজেপির ‘ভূমিপুত্র’ প্রচার নিয়ে কটাক্ষ তৃণমূলের

আসানসোলে বিজেপির ‘ভূমিপুত্র’ প্রার্থীর বাড়ির ঠিকানা, প্রকাশ নিবাস, বোরিং চ্যানেল রোড(পশ্চিম), পাটনা। মঙ্গলবারই আসানসোল লোকসভা কেন্দ্রের জন্য মনোনয়নপত্র জমা করেছেন সুরেন্দ্র সিং আলুওয়ালিয়া।
বিশদ

পোলট্রির আশপাশে স্প্রে না করায় মাছি ও দুর্গন্ধে অতিষ্ঠ মানুষ, ক্ষোভ

ভোট আসে ভোট যায়। রাজনগরের মানুষের সমস্যা রয়েই যায়। বেসরকারি কোম্পানির মুরগির পোলট্রি ফার্মের আশপাশের এলাকায় মাছি ও দুর্গন্ধে নাকাল হতে হয় বেশ কয়েকটি অঞ্চলের মানুষকে।
বিশদ

Pages: 12345

একনজরে
ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক তথা বিরোধী নেতা আলেক্সেই নাভালনি গত ১৬ ফেব্রুয়ারি মারা যান। জেলের ভিতর সেই মৃত্যু নিয়ে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে নিন্দার মুখে পড়েছেন পুতিন। ...

একাধিক মামলায় তিনি ছিলেন পুলিসের খাতায় ‘ওয়ান্টেড’। জানুয়ারিতেই তাঁর নামে রেড কর্নার নোটিস জারি হয়েছিল। শেষপর্যন্ত, থাইল্যান্ডে ধরা পড়লেন নয়ডার স্ক্র্যাপ মাফিয়া তথা উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার রবি কানা। ...

কলকাতা বেলেঘাটার বাসিন্দা গণেশ দাসকে খুনের ঘটনায় বুধবার উদ্ধার হল কিছু হাড়গোড়। জয়পুর থানার পুলিস জানিয়েছে, গাইঘাটা খাল থেকে ফিমার, কোমরের সহ সাতটি হাড় উদ্ধার হয়েছে। মৃতদেহটি জলে ডুবিয়ে রাখতে ব্যবহৃত বস্তা, দড়িও উদ্ধার করা হয়েছে। ...

একটা নেটে অনবরত হাত ঘুরিয়ে চলেছেন সুয়াশ শর্মারা। আর একটা নেট পেসারদের দখলে। মূল পিচের ঠিক পাশের নেটে আবার থ্রো ডাউনের বিরুদ্ধে টক টক করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM