Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 

আসানসোলে ফলাফল নিয়ে রক্তচাপ বাড়ছে তৃণমূল-বিজেপি দুই শিবিরেই

 বিএনএ, আসানসোল: আসানসোল লোকসভা কেন্দ্রের ফলাফল নিয়ে তৃণমূল ও বিজেপি নেতারা মুখে জয়ের কথা বললেও ফলাফল ঘোষণার দিন যত এগিয়ে আসছে, ততই যেন পালস রেট বাড়ছে দুই শিবিরেই। দু’পক্ষই খুঁটিনাটি হিসেব কষতে ব্যস্ত। দুই শিবিরে কান পাতলে শোনা যাচ্ছে ‘কী হবে কে জানে! কিছুই বুঝতে পারছি না’। এই লোকসভা কেন্দ্রের ফলাফল নিয়ে ধন্দে রয়েছে রাজনৈতিক মহলও। তাদের মতে, হাড্ডাহাড্ডি এই লড়াইয়ে যেই জিতুক না কেন, মার্জিন কম হবে।
তবে, এবার ভোটে অনেক কিছুই নির্ভর করছে সিপিএমের ভোটব্যাঙ্কের উপর। তাদের ভোট বিজেপির ঝুলিতে না পড়লে তৃণমূলের এগিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। আর যদি বামকর্মীদের ভোট বিজেপির দিকে যায়, তাহলে গেরুয়া শিবিরের এগিয়ে থাকার সম্ভাবনা বেশি। জেলায় বিজেপির তেমন মজবুত সংগঠন নেই। তাদের নিজস্ব ভোটব্যাঙ্কও তৈরি হয়নি। গতবারও সিপিএমের ভোট টেনে তারা বাজিমাত করেছিল। যদিও বিধানসভা নির্বাচনে সেই ভোট না পাওয়ায় তারা শিল্পাঞ্চলে কোথাও খাতা খুলতে পারেনি। সংগঠনের অভাবে ভোটের দিন তৃণমূলকে ময়দান দাপাতে দেখা গেলেও বিজেপি নেতাদের সেভাবে দেখা যায়নি। বরং দলের প্রার্থী বাবুল সুপ্রিয় কয়েকটি বুথে গিয়ে বিতর্ক তৈরি করেছিলেন।
রাজনৈতিক মহলের মতে, তৃণমূলের প্লাস পয়েন্ট হল তারা জেলাজুড়ে ব্যাপক উন্নয়ন করে শহরের বাসিন্দাদের মন জয় করেছে। দ্বিতীয়ত, অন্যান্যবার ভোটের সময় নেতাদের মধ্যে দ্বন্দ্ব থাকলেও এবার সব গোষ্ঠীই মাথার ঘাম পায়ে ফেলেছিল। নিজের নিজের এলাকায় দায়িত্বে থেকে দিনরাত একসঙ্গে কাজ করেছেন। তৃতীয়ত, ভোটের দিন নেতারা নিজেদের পরিকল্পনামাফিক কাজ করতে পেরেছেন। এসব একাধিক কারণে তৃণমূলের এগিয়ে থাকার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, বিজেপির হাতে সবচেয়ে বড় তাস ছিল হিন্দুত্ব ইস্যু। রামনবমীর পর থেকে এই তাস তারা আরও বেশি কাজে লাগায়। পাশাপাশি সিপিএমের নেতারা তাদের কর্মী-সমর্থকদের প্রকাশ্যে বিজেপিকে সমর্থন করতে বলায় গেরুয়া শিবিরে স্বস্তি ফিরেছিল। এসব একাধিক কারণে ভোটের ফল এবার কেউ নিশ্চিত হতে পারছে না। ফল নিয়ে জেলায় অনেকেই বাজি ধরছেন। কারও বাজি তৃণমূল আবার কারও বাজি বিজেপি।
তৃণমূল সূত্রে জানা গিয়েছে, দলের নেতাদের অনেকেই মনে করছেন মার্জিন খুব কম হলেও তারা জিতবেন। বারাবনি, পাণ্ডবেশ্বর এবং আসানসোল উত্তর বিধানসভা কেন্দ্র থেকে তারা সবচেয়ে বেশি লিড পাওয়ার আশা করছে। অন্যদিকে বিজেপি নেতৃত্বের আশা, গতবারের থেকে মার্জিন কম হলেও এবারও তারা জয়ী হতে পারে। তাদের নেতারা একান্তে মানছেন পাণ্ডবেশ্বর, আসানসোল উত্তর এবং বারবনি বিধানসভা কেন্দ্র থেকে প্রত্যাশিত ফল না-ও হতে পারে। তবে জেলার অনেকেই মনে করছেন, ফল নিয়ে রক্তচাপ বাড়ার পিছনে দু’দলের নেতাদের একাধিক কারণ রয়েছে। এই লোকসভা কেন্দ্রে জয়ী হওয়া দু’দলের নেতাদের কাছেই প্রেস্টিজ ইস্যু। তৃণমূল জিততে না পারলে তাদের দলের নেতাদের রাজ্য নেতৃত্বের কাছে কৈফিয়ত দিতে হবে। অন্যদিকে, বিজেপি এখানে জিতেতে না পারলে জেলার নেতাদের মুখ লুকনোর জায়গা থাকবে না। কারণ, রাজ্য নেতৃত্বের কাছে আসানসোল বিজেপির আঁতুড়ঘর হিসেবে পরিচিত। তাই দু’পক্ষের কেউই স্বস্তিতে নেই।
আসানসোলের তৃণমূল নেতা জিতেন্দ্র তেওয়ারি বলেন, এবারের নির্বাচনে আমরা জিতবই। উন্নয়নমূলক কাজ দেখে মানুষ আমাদের আশীর্বাদ করেছেন। বিজেপির জেলা সভাপতি লক্ষ্মণ ঘোড়ুই বলেন, জিতব আমরাই।

কান্দিতে বিক্ষিপ্ত ঘটনা ছাড়া শান্তিপূর্ণ ভোট
দু’টি গ্রামে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে হাতাহাতি

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, সংবাদদাতা: দু’-একটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া সোমবার উৎসবের মেজাজে কান্দি বিধানসভা উপনির্বাচনে ভোটগ্রহণ হল। তবে ইভিএম খারাপ, কংগ্রেস-তৃণমূল কর্মীদের মধ্যে ধাক্কাধাক্কি ও কয়েকটি জায়গায় এজেন্ট বসা নিয়ে ঝামেলা হয়। ভোটাররা হাসিঠাট্টা করে একসঙ্গে সুষ্ঠুভাবেই বুথে এসে ভোট দিয়েছেন।
বিশদ

 বাঘমুণ্ডি বিস্ফোরণের ঘটনায় নিহত শিশুর দাদুকে গ্রেপ্তার

  সংবাদদাতা, পুরুলিয়া: বাঘমুণ্ডির হুড়ুমদা গ্রামে বিস্ফোরণে শিশুমৃত্যুর ঘটনার প্রায় সাতদিন পর মৃতের দাদুকে গ্রেপ্তার করল বাঘমুণ্ডি থানার পুলিস। ধৃতের নাম মহরম মোমিন। রবিবার রাতে হুড়ুমদা গ্রামে শ্বশুরবাড়িতে আসে মহরম। সেই খবর পেতেই গ্রামে এসে পুলিস তাকে গ্রেপ্তার করে।
বিশদ

রমজান মাসে তীব্র গরম উপেক্ষা করে ভোট দিলেন বাসিন্দারা
নওদায় শান্তিতে ভোট

সুব্রত ধর, নওদা, বিএনএ: নওদা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন শান্তিতেই মিটল। সোমবার কোথাও মিষ্টির প্যাকেট, ঘুগনি-মুড়ি, কলা-পাউরুটি, আবার কোথাও রুটি-মাংস খাইয়ে ভোট করল তৃণমূল। শরবত ও লেবু-জলও বিলি করা হয়। কোথাও তারা ঝান্ডাবিহীন টোটোয় করে ভোটারদের বুথে নিয়ে যায়। দিনভর ময়দান দাপিয়ে বেড়ায় ঘাসফুল বাহিনী।
বিশদ

 শান্তিপুরে ঐতিহ্যবাহী ব্রহ্মাপুজো ঘিরে উন্মাদনা

  সংবাদদাতা, রানাঘাট: প্রায় ১৮৫ বছরের প্রাচীন ব্রহ্মা পুজো ঘিরে শান্তিপুরের বড়বাজার সংলগ্ন ব্যবসায়ীরা মাতোয়ারা হলেন। বৈশাখী পূর্ণিমা তিথিতে বছরের পর বছর ধরে শান্তিপুর বড়বাজার এলাকায় সস্ত্রীক ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর পূজিত হয়ে আসছেন। পাঁচদিন ধরে পুজো চলে।
বিশদ

লোকসভা ভোটের ময়দান পর্যবেক্ষণ করে অভিমত রাজনৈতিক বিশেষজ্ঞদের
একদা খাসতালুক বহরমপুরে কার্যত নিশ্চিহ্ন আরএসপি

 সুব্রত ধর  বহরমপুর, বিএনএ: বহরমপুর লোকসভা কেন্দ্রে রাজনীতির চোরাবালিতে আরএসপি হারিয়ে যাচ্ছে। সদ্য সমাপ্ত লোকসভা ভোটের ময়দান পর্যবেক্ষণ করার পর এমনই অভিমত ব্যক্ত করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, বামফ্রন্ট শরিক সিপিএম পাশে না দাঁড়ানোয় কোদাল-বেলচা বাহিনী এবার এককভাবে লড়াই করেছে।
বিশদ

 গরমে জ্বলছে নদীয়া, নাকাল জেলাবাসী

 বিএনএ, কৃষ্ণনগর: প্রবল দাবদাহে কার্যত জ্বলছে নদীয়া। দাবদাহের সঙ্গে চলছে ভ্যাপসা গরম। তাতে ঘাম হচ্ছে বেশি। সোমবার সকাল ১১টা বাজতেই রাস্তাঘাট শুনসান হয়ে পড়ে। বিশেষ প্রয়োজন ছাড়া এদিনও রাস্তায় কেউ বের হননি। রাস্তায় যাঁরা ছিলেন তাঁদের মধ্যে বেশিরভাগ জনই ছাতা মাথায়, কাপড়ে মুখ ঢেকেছিলেন।
বিশদ

 নলহাটির ১৩টি গ্রামে ৮৯টি টিউবওয়েল অকেজো, রমজান মাসে তীব্র জলকষ্ট

  সংবাদদাতা, রামপুরহাট: নলহাটি-২ ব্লকের ভদ্রপুর-২ গ্রাম পঞ্চায়েতের ১৩টি গ্রামে মোট ৮৯টি টিউবওয়েল অকেজো হয়ে পড়ায় পানীয় জলের হাহাকার দেখা দিয়েছে। তীব্র দাবদাহের পাশাপাশি এই অঞ্চলের প্রতিটি গ্রামই সংখ্যালঘু অধ্যুষিত হওয়ায় রমজান মাসে গ্রামের মহিলাদের দূরবর্তী টিউবওয়েল থেকে পানীয় জল সংগ্রহ করে আনতে হচ্ছে।
বিশদ

 বাঁকুড়া শহরের ‘লিড’ নিয়ে আশাবাদী তৃণমূল নেতৃত্ব

  বিএনএ, বাঁকুড়া: এবারের লোকসভা নির্বাচনে বাঁকুড়া শহরের ফলের দিকে সকলের নজর রয়েছে। পুরসভা এলাকায় ‘লিড’ পাওয়ার ব্যাপারে তৃণমূল নেতৃত্ব আশাবাদী। অন্যদিকে, বিজেপি এবং সিপিএমও আগের তুলনায় ভালো ফল করবে বলে আশা প্রকাশ করেছে।
বিশদ

 মেদিনীপুর লোকসভার গণনা কেন্দ্রের নজরদারি বাড়াল তৃণমূল

  সংবাদদাতা, খড়্গপুর: মেদিনীপুর লোকসভার গণনা কেন্দ্রের নজরদারি আরও জোরদার করল তৃণমূল। ভিতরে ছ’জন কর্মীকে রাউন্ড দ্য ক্লক নজরদারিতে রাখা হচ্ছে। সোমবার থেকে বাইরেও নজরদারি বাড়ানো হয়েছে। প্রসঙ্গত, খড়্গপুর কেন্দ্রীয় বিদ্যালয়ে মেদিনীপুর লোকসভার সাতটি বিধানসভা ক্ষেত্রের ভোট গণনা হবে।
বিশদ

 আসানসোল শহরের খাসতালুকগুলিতে ৯০ শতাংশ ভোট পড়ায় স্বস্তিতে তৃণমূল

 সুখেন্দু পাল  আসানসোল, বিএনএ: আসানসোল শহরে দলের খাসতালুকগুলিতে গড়ে প্রায় ৯০ শতাংশ ভোট পড়ায় স্বস্তিতে রয়েছে তৃণমূল শিবির। আসানসোল লোকসভা কেন্দ্রে গড়ে ভোট পড়েছে ৭৬.৬২ শতাংশ। কিন্তু শাসক দলের গড় হিসেবে পরিচিত শহরের রহমতনগর বা রেলপাড় এলাকায় অনেক বেশি ভোট পড়েছে।
বিশদ

 মল্লারপুরে পথ দুর্ঘটনায় সিআরপিএফ জওয়ানের মৃত্যু

 সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের বড়তুড়িগ্রামে পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক সিআরপিএফ জওয়ানের। পুলিস জানিয়েছে, মৃতের নাম চন্দন দলুই(৩২)। বাড়ি মুর্শিদাবাদের বড়ঞা থানার বোড্ডা গ্রামে। রবিবার বিকেলে তিনি বাড়ি থেকে বাইক চালিয়ে মল্লারপুরের বড়তুড়িগ্রামে আত্মীয়ের বাড়িতে আসছিলেন।
বিশদ

গণনা শেষ না হওয়া পর্যন্ত কাউন্টিং হল ছাড়া যাবে না
নদীয়ায় পোলিং এজেন্টদের নির্দেশ তৃণমূলের

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর, বিএনএ: দলীয় কাউন্টিং এজেন্টদের কড়া নির্দেশ দিল জেলা তৃণমূল নেতৃত্ব। ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত কাউন্টিং হলে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোল নিয়ে একাধিক বেসরকারি টিভি চ্যানেল বিভ্রান্তি ছড়াচ্ছে বলে তৃণমূলের অভিযোগ।
বিশদ

 চন্দ্রকোণা শহরে যুবকের মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য

  সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা শহরে এক যুবকের মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। সোমবার সকালে শহরের দক্ষিণবাজারের বালির একটি স্তূপের কাছ থেকে তাঁর থেঁতলানো দেহ উদ্ধার হয়। ওই যুবকের নাম তাপস কর্মকার(৩৫)। তাঁর বাড়ি শহরেরই সতীবাজার এলাকায়। মৃতের পরিবারের অভিযোগ, তাপসবাবুকে খুন করা হয়েছে।
বিশদ

 বাজারে সবুজ আবিরের চাহিদা তুঙ্গে

  সংবাদদাতা, রামপুরহাট: লোকসভা নির্বাচনের ফলাফলের আগেই রামপুরহাটের পাইকারি বাজারে সবুজ আবিরের চাহিদা তুঙ্গে। এবার বীরভূম কেন্দ্রে তৃণমূল প্রার্থী শতাব্দী রায়ের জয়ের হ্যাটট্রিক হবে বলে আত্মবিশ্বাসী তৃণমূল শিবির। তাই সেলিব্রেশনের আগাম প্রস্তুতি হিসেবে এখন থেকেই বাজার দখল করেছে সবুজ আবির।
বিশদ

Pages: 12345

একনজরে
 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পরবর্তী হিংসা নিয়ে তৃণমূল কংগ্রেসকে চরম বার্তা দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোমবার দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে দিলীপের হুঁশিয়ারি, ২৩ মে ভোটের ফল বেরনোর পর শাসকদলের দুষ্কৃতীরা হিংসা ছড়ালে তার ভয়ঙ্কর পরিণামের জন্য তৈরি ...

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল

মেষ: গোপন প্রেম থাকলে তা প্রকাশিত হবে। বৃষ: যদি ব্যবসা করার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের ...বিশদ

07:03:20 PM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM