Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 কাটোয়া হাসপাতালে দালালরাজ রুখতে হেল্পলাইন চালু হল

 সংবাদদাতা, কাটোয়া: কাটোয়া মহকুমা হাসপাতালে এবার দালালরাজ রুখতে হেল্পলাইন নম্বর চালু করল কর্তৃপক্ষ। এছাড়া হাসপাতাল চত্বরে বিভিন্ন জায়গায় বিজ্ঞপ্তি দিয়ে রোগী সহ তাদের সঙ্গে আসা পরিবারের সদস্যদের সতর্ক করা হয়েছে। ৬২৯৬৯৩৭৬৫৫ এই নির্দিষ্ট হেল্পলাইন নম্বরে কেউ অভিযোগ জানালেই দ্রুত ব্যবস্থা নেবে হাসপাতাল কর্তৃপক্ষ। এব্যাপারে কাটোয়া মহকুমা হাসপাতালের সুপার রতন শাসমল বলেন, আমরা চাই, রোগীরা হাসপাতালে এসে কোনও সরকারি পরিষেবা থেকে যেন বঞ্চিত না হন। তাই তাঁদের কথা মাথায় রেখেই আমরা সচেতন করতে বিজ্ঞপ্তি দিয়েছি। অভিযোগ পেলেই আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেব।
কাটোয়া হাসপাতালে বিভিন্ন সময়ে দালালরাজের অভিযোগ উঠেছে। চিকিৎসা করাতে এসে দালালদের খপ্পড়ে পড়ে রোগীদের সর্বসান্ত হওয়ারও ঘটনা ঘটেছে। বিভিন্ন গ্রাম থেকে চিকিৎসা করাতে আসা মহিলাদের আরও ভালো চিকিৎসা পরিষেবা দেওয়ার নাম করে তাঁদের কাছ থেকে সোনার কানের দুল থেকে টাকা পয়সা হাতিয়ে নেওয়ারও অভিযোগ ওঠে। বিশেষ করে এক্স-রে করানোর নাম করে অসহায় বৃদ্ধাদের রিকশয় চাপিয়ে বাইরে গিয়ে তাঁদের কাছ থেকে টাকা পয়সা হাতিয়ে নেওয়া হয়েছে। ২০১৮ সালে প্রায় চারজন মহিলা এই দালালদের খপ্পড়ে পড়ে সর্বসান্ত হয়েছেন বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।
এছাড়াও আরও অভিযোগ, সাধারণত বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করা রোগীদের এই দালালরাই ভুল বুঝিয়ে বর্ধমান শহরের বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তি করায়। এর বিনিময়ে ওই সমস্ত বেসরকারি নার্সিংহোম থেকে দালালরা ৭০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত কমিশন পায় বলেও অভিযোগ। দালালদের খপ্পড়ে পরে অনেকেই সব খুইয়ে খালি হাতে বাড়ি ফিরতে হতো। হাসপাতালের ভিতরেও নানারকম সুযোগ সুবিধা পাইয়ে দেওয়ার নাম করে তাঁদের কাছ থেকে টাকা আদায় করার অভিযোগও ওঠে দালালদের বিরুদ্ধে।
তাই রোগী এবং রোগীর সঙ্গে আসা আত্মীয়দের সচেতন করতেই হাসপাতাল চত্বরে দালালদের বিষয়ে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। কাটোয়া মহকুমা হাসপাতালের উপর পূর্ব বর্ধমান, নদীয়া, বীরভূম, মুর্শিদাবাদ প্রভৃতি জেলার একাংশ নির্ভরশীল। তাই প্রতিদিন রোগীর চাপ সামলাতে হিমশিম খেতে হয় কর্মীদের। ধীরে ধীরে হাসপাতালের পরিকাঠামো উন্নত হচ্ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোগীর চাপ। চিকিৎসা ব্যবস্থায় আনা হচ্ছে আধুনিক যন্ত্রপাতি। সেই সঙ্গে উন্নত চিকিৎসা পরিষেবার জন্য ভিন জেলার অনেকেই কাটোয়া হাসপাতালে ভিড় জমান। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে হাসপাতাল চত্বরে দালালরা সক্রিয় হয়ে উঠেছে বলে অভিযোগ। এমনকী, অনেকে রক্ত পাইয়ে দেওয়ার নাম করেও মোটা টাকা রোগীর কাছ থেকে আদায় করে বলে প্রায়ই অভিযোগ ওঠে।
নদীয়া জেলার বেথুয়াডহরির বাসিন্দা উজ্জ্বল বিশ্বাস, নিমাই হালদার, সালারের বাসিন্দা মফিজুল শেখ বলেন, হাসপাতাল চত্বরে এলে অনেকেই দেখি ভালো ল্যাবে রক্তপরীক্ষা বা এক্স-রে করিয়ে দেওয়ার জন্য টাকা চায়। এনিয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়েছিলাম। তবে, এবার দালাল রুখতে হাসপাতাল কর্তৃপক্ষ তৎপর হওয়ায় সকলেরই সুবিধা হবে। আশা করি দালালরাও এবার হাসপাতাল ঢুকতে ভয় পাবে।

26th  March, 2019
রামনবমীকে সামনে রেখেই জনসংযোগ তৃণমূল-বিজেপির

বুধবার রামনবমীকে সামনে রেখে জন সংযোগ সারল তৃণমূল-বিজেপি দুই দলই। মিছিল শোভাযাত্রাগুলি ছিল অরাজনৈতিক। তবে সেখানে রাজনৈতিক নেতাদের দেখা যায়। গেরুয়া শিবিরের নেতা কর্মীদেরই আধিক্য বেশি ছিল
বিশদ

নলহাটিতে জেসিবির চাকা ফেটে জখম আরও একজনের মৃত্যু

নলহাটিতে জেসিবির চাকা ফেটে জখম আরও একজনের মৃত্যু হল। পুলিস জানিয়েছে, মৃত জেসিবি চালকের নাম অরুপ লেট (২৬)। বাড়ি নলহাটি থানার বরলা গ্রামে। গত সোমবার নলহাটি থানার বুজুং গ্রামে টায়ার গ্যারেজে হাওয়া দেওয়ার সময় জেসিবি গাড়ির চাকায় ফেটে যায়।
বিশদ

সিউড়িতে বাইক দুর্ঘটনায় জখম যুবক

সিউড়ির বড়বাগানের কাছে বাইক দুর্ঘটনায় এক যুবক জখম হয়েছেন। স্থানীয় বাসিন্দা সুজন সরকার ওরফে লব বাইক নিয়ে যাওয়ার সময় কোনওভাবে উলটো দিক থেকে আসা একটি ট্রাক্টরের নীচে পড়ে যান।
বিশদ

বিজেপি প্রার্থীকে মারধরের অভিযোগে ২ তৃণমূল কর্মী ধৃত

ঝাড়গ্রামের বিজেপি প্রার্থী প্রণত টুডুকে মারধরের অভিযোগে দুই তৃণমূল কর্মীকে গ্রেপ্তার করল সাঁকরাইল থানার পুলিস। ধৃতদের নাম সত্যবান ঘোড়াই ও হেমন্ত পাতর। সত্যবানের বাড়ি সাঁকরাইলের দক্ষিণ রগড়া গ্রামে
বিশদ

তেহট্টে নাবালিকাকে গণধর্ষণ: গ্রেপ্তার আরও ৩

তেহট্ট থানার বেতাইয়ে নাবালিকাকে গণধর্ষণের ঘটনায় পরিবারের সদস্যদের মারধরের অভিযোগে আরও তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিস। এনিয়ে ঘটনায় মোট সাতজন গ্রেপ্তার হল। নির্যাতিতার পরিবারের লোকজনকে মারধরের অভিযোগে চারজন ও মূল অভিযুক্ত তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিসের দাবি।
বিশদ

যুবককে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ প্রেমিকার বিরুদ্ধে

প্রেমে প্রত্যাখ্যান। সোশ্যাল মিডিয়ায় প্রেমিকাকে ভিডিও বার্তা দিয়ে আত্মঘাতী হলেন রানাঘাটের এক যুবক। মৃতের নাম যাদব মণ্ডল(২০)। বাড়ি ধানতলা থানার আড়ংঘাটার বস্তা এলাকায়। মঙ্গলবার বিকেলে বাড়ি থেকেই রানাঘাট কলেজের প্রথম বর্ষের ওই ছাত্রের ঝুলন্ত দেহ উদ্ধার হয়
বিশদ

ফোন ও মেসেজ করেও সাড়া দেয়নি প্রেমিক, বর্ধমানে আত্মঘাতী স্কুলছাত্রী

প্রেমিককে ফোন করার কাতর আর্জি জানিয়ে মেসেজ করেও সাড়া পায়নি প্রেমিকা। তাতেই অভিমানে গলায় ওড়নার ফাঁস লাগিয়ে আত্মঘাতী হল এক স্কুলছাত্রী। বর্ধমান শহরের খালাসিপাড়ায় এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। মঙ্গলবার দুপুরে ঘরের সিলিং ফ্যানের হুকে নিজেরই ওড়না দিয়ে গলায় ফাঁস লাগানো অবস্থায় তাকে ঝুলতে দেখেন পরিবারের লোকজন।
বিশদ

দেওয়ানদিঘিতে প্রতিবেশী মহিলার শ্লীলতাহানি, গ্রেপ্তার যুবক

বাড়িতে ঢুকে প্রতিবেশী মহিলার শ্লীলতাহানির অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে দেওয়ানদিঘি থানার পুলিস। ধৃতের নাম প্রদীপ বাউড়ি। দেওয়ানদিঘি থানার গোপালপুরে তার বাড়ি। বুধবার সকালে বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

মেমারিতে প্রচার বর্ধমান পূর্বের তৃণমূল প্রার্থীর

চড়া রোদ উপেক্ষা করে বুধবার মেমারি শহরে প্রচার সারলেন বর্ধমান পূর্বের তৃণমূল প্রার্থী শর্মিলা সরকার। ৭ থেকে ১২ নম্বর ওয়ার্ডে তিনি প্রচার সারেন। শহরে মিছিল চলার সময় দুই জায়গায় রামনবমীর দু’টি শোভাযাত্রা সামনাসামনি চলে আসে
বিশদ

বিজেপির ধর্মীয় রাজনীতি রুখতে বার্তা

লোকসভা ভোটে রামমন্দির কতটা ডিভিডেন্ড দেবে তা নিয়ে নিশ্চিত হতে না পেরে নতুন ইস্যু খুঁজছে বিজেপি। আর সেই কারণেই বারবার সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করছে। এমনই অভিযোগ তৃণমূলের।
বিশদ

‘জয় শ্রীরাম’ স্লোগানে আপত্তি বিজেপি প্রার্থী আলুওয়ালিয়ার

তবুও মন্দের ভালো! তারস্বরে ‘জয় শ্রীরাম’ স্লোগানের মধ্যে যে প্রচ্ছন্ন ঔদ্ধত্য রয়েছে, কিছুটা দেরিতে হলেও বুঝতে পারছেন আসানসোলের বিজেপি প্রার্থী সুরেন্দর সিং আলুওয়ালিয়া। সম্ভবত তিনি এটাও উপলব্ধি করেছেন, বাংলার সংস্কৃতির সঙ্গে রামনামে এমন বাড়াবাড়ি বড্ড বেমানান।
বিশদ

লাগাতার অভিযানে উদ্ধার প্রচুর মদ, নগদ টাকা, আগ্নেয়াস্ত্র, বেআইনি কয়লা

ভোটের আগেই বীরভূমে লাগাতার উদ্ধার হচ্ছে দেশি মদ, নগদ টাকা, জাল নোট, আগ্নেয়াস্ত্র ও বেআইনি কয়লা। নির্বাচন ঘোষণার পর থেকেই জেলা প্রশাসনের উদ্যোগে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল।
বিশদ

প্রচারে বাম প্রার্থী জাহানারার গ্যারান্টি, ‘আমি বিক্রি হব না’

একদিকে ‘মোদি কি গ্যারান্টি’, আর তার বিপরীতে ১৫ লক্ষ টাকা আর ২ কোটি চাকরির প্রতিশ্রুতি পূরণ না হওয়া নিয়ে তৃণমূলের কটাক্ষ। লোকসভা ভোটে এই দুইয়ের লড়াই জমে উঠেছে।  তৃণমূলের দাবি, দিদির গ্যারান্টিতেই আস্থা রাখবে বঙ্গবাসী।
বিশদ

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করতে গিয়ে অগ্নিশর্মা অগ্নিমিত্রা

রাজ্যের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে থানায় এফআইআর করতে এসে পুলিসকেই ধমকি দিলেন বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পল। রীতিমতো টেবিল চাপড়ে, আঙুল উঁচিয়ে শাসিয়ে গেলেন পুলিসকে।
বিশদ

Pages: 12345

একনজরে
পিছনে লেগে রয়েছে ইডি। চীনা ভিসা দুর্নীতি মামলায় ৫০ লক্ষ টাকা ঘুষ নেওয়ার অভিযোগে চার্জশিটও জমা পড়েছে আদালতে। রাহুল গান্ধী সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সমালোচনা ...

প্রথম দফার ভোটে প্রচার পর্ব শেষ হয়েছে বুধবার বিকেলেই। অথচ পশ্চিমবঙ্গের তিনটি আসনের জন্য দলীয় প্রার্থীদের সমর্থনে সভা করলেন না বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎপ্রকাশ নাড্ডা। অদ্ভুতভাবে বাংলার প্রথম দফার ভোটে ব্রাত্য রইলেন হিন্দুত্বের ‘পোস্টার বয়’ যোগী আদিত্যনাথ। ...

আটের দশকের শেষ দিক। নাইজেরিয়া থেকে ভারতীয় ফুটবলে পা রেখেছিলেন দীর্ঘদেহী মিডিও। নাম এমেকা এজুগো। পরবর্তীতে ১৯৯৪ বিশ্বকাপে তিনি দেশের প্রতিনিধিত্ব করেন। ময়দানের তিন প্রধানের ...

২০১৯ সালের লোকসভা নির্বাচনে শ্রীরামপুর লোকসভায় জিতেছিল তৃণমূল কংগ্রেস। সাত বিধানসভার মধ্যে একমাত্র শ্রীরামপুরেই লিড পাননি ঘাসফুলের দাপুটে প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। যদিও এই কেন্দ্রে পুরনো ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

রাজনীতিক ও পেশাদারদের ব্যস্ততা বাড়বে। বয়স্করা শরীর স্বাস্থ্যের প্রতি যত্ন নিন। ধনযোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ঐতিহ্য দিবস
১৮০৯: ইউরেশীয় কবি, যুক্তিবাদী চিন্তাবিদ ও শিক্ষক হেনরি লুই ভিভিয়ান ডিরোজিওর জন্ম
১৮৫৩: এশিয়ায় প্রথম ট্রেন চালু হয়
১৮৮৮: সাহিত্যিক হেমেন্দ্রকুমার রায়ের জন্ম
১৯১৬: অভিনেত্রী ললিতা পাওয়ারের জন্ম
১৯৩০: ব্রিটিশবিরোধী সশস্ত্র সংগ্রামে অংশ নিয়ে মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে বিপ্লবীরা চট্টগ্রাম অস্ত্রাগার দখল করে
১৯৫৫ - নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন পদার্থ বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মৃত্যু
১৯৫৮ - ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ম্যালকম মার্শালের জন্ম
১৯৬২: অভিনেত্রী পুনম ধিলনের জন্ম
১৯৬৩: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ফিল সিমন্সের জন্ম
১৯৭১: কলকাতায় বাংলাদেশ মিশনে প্রথমবারের মতো বাংলাদেশের পতাকা উত্তোলন
১৯৮০: জিম্বাবুইয়ে স্বাধীনতা লাভ করে
১৯৮১: সুরকার, গীতিকার ও লোকগীতি শিল্পী তথা বাংলার লোকসঙ্গীতের প্রসারে ও প্রচারে যাঁর অবদান অসীম সেই নির্মলেন্দু চৌধুরীর মৃত্যু
১৯৮৬:  স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব, ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা, লোকসভার প্রাক্তন সদস্য অতুল্য ঘোষের মৃত্যু
১৯৯২: ক্রিকেটার কেএল রাহুলের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৭.৪৮ টাকা ৮৯.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  April, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪। দশমী ৩০/৩৫ অপরাহ্ন ৫/৩২। অশ্লেষা নক্ষত্র ৬/৩৮ দিবা ৭/৫৭। সূর্যোদয় ৫/১৭/৪৩। সূর্যাস্ত ৫/৫৪/১৬। অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২০ গতে ১২/৫২ মধ্যে। বারবেলা ২/৪৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১/০ মধ্যে। 
৫ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪। দশমী রাত্রি ৭/৫। অশ্লেষা নক্ষত্র দিবা ৯/৫২। সূর্যোদয় ৫/১৮, সূর্যাস্ত ৫/৫৬। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৬ গতে ৫/৫৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৭ গতে ১/২ মধ্যে। 
৮ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কপ্টারে করে পুরাতন মালদহে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:18:28 PM

৪০৬ পয়েন্ট পড়ল সেনসেক্স

03:36:13 PM

পূঃ বর্ধমানের জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক করতে কালনায় গেলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

02:56:28 PM

বিজেপি হটাও, দেশ বাঁচাও: মমতা

02:45:58 PM

মোদি জিতলে এটাই শেষ নির্বাচন: মমতা

02:39:36 PM

রাজ্য ৫০ দিনের কাজের গ্যারান্টি দিয়েছে: মমতা

02:37:39 PM