Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

তারাপীঠে এসে পুজো দিলেন শতাব্দী রায়, গেলেন ফুলিডাঙার মাজারেও

সংবাদদাতা, রামপুরহাট: তৃতীয়বারের জন্য প্রার্থী হিসেবে নাম ঘোষণার পর বৃহস্পতিবারই তারাপীঠে তারামায়ের পুজো দিলেন শতাব্দী রায়। তারামায়ের পুজো দিয়ে তিনি ফুলিডাঙার মাজারেও যান। এদিন থেকেই কার্যত শুরু হয়ে গেল তাঁর প্রচারপর্ব।
এদিন তারামায়ের পুজো দেওয়ার পর অনেকটাই আত্মবিশ্বাসীর সুর শোনা গেল শতাব্দী রায়ের গলায়। তাঁর দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নই তৃতীয়বার তাঁকে বীরভূম আসনে জিতিয়ে আনবে। পাশাপাশি বলেন, বিরোধীরা অমিতাভ বচ্চনকে প্রার্থী করলেও আমার পরাজয়ের ভয় নেই।
এদিন তারামায়ের মন্দিরে তাঁকে স্বাগত জানান দলের ব্লক সভাপতি সুকুমার মুখোপাধ্যায় ও মহিলা কর্মীরা। পরে গর্ভগৃহে ঢুকে মাকে স্পর্শ করে পুজো দেন শতাব্দী রায়। সঙ্গে ছিল মেয়ে সামিয়ানা। বেরিয়ে আসার সময় সাংবাদিকদের তিনি বলেন, তারামায়ের আশীর্বাদে দু’বার মানুষের হয়ে কাজ করার সুযোগ পেয়েছি। তাঁর আশীর্বাদ আছে বলেই তৃতীয়বারও প্রার্থী হয়েছি। প্রতিদ্বন্দ্বিতা কার সঙ্গে হবে বলে মনে করছেন? প্রশ্নের উত্তরে তাঁর জবাব, গতবার দ্বিতীয় পজিশনে ছিলেন বিজেপি প্রার্থী। এবারও হয়তো তাদের সঙ্গে লড়াই হবে। কারণ, সিপিএমের অবস্থা খুবই খারাপ। তাঁর বিশ্বাস, গত দু’বারের তুলনায় এবার জয়ের মার্জিন আরও বাড়বে। ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, প্রথমবার মানুষের ভালোবাসা ছিল। ভরসা ও বিশ্বাসের জায়গা ছিল। কিন্তু, কোনও প্রমাণ ছিল না। দ্বিতীয়বার আমার প্রতি মানুষের মনে বিশ্বাস জন্মেছিল যে ভোট দিয়ে ভুল করিনি। এই ১০ বছরে উন্নয়নের প্রচুর কাজ হয়েছে। মানুষের কাছে তার সুবিধা পৌঁছেছে। শুধু রাস্তাঘাটের উন্নয়ন নয়, ব্যক্তিগতভাবে সবুজশ্রী, কন্যাশ্রী, রূপশ্রী সহ নানা সরকারি প্রকল্পের সুবিধা তাঁরা পেয়েছেন। সেগুলি তো মানুষ মনে রাখবে। তাছাড়া গত ১০ বছরে দলের সংগঠন আরও বৃদ্ধি পেয়েছে। ফলে জয়ের মার্জিন অনেক বেশি হবে।
এর আগে প্রায়ই শতাব্দী রায় বলতেন, সব কাজ হয়ে গিয়েছে। এদিন অবশ্য তারকা প্রার্থী বলেন, ১০০ শতাংশ কাজ হয়নি। এলাকায় কিছু ব্রিজ আছে যেগুলির সংস্কারের প্রয়োজন। এমপি ল্যাডের টাকায় ওই কাজ করা সম্ভব নয়। কেন্দ্র থেকে যাতে ওই ব্রিজগুলি নির্মাণের টাকা আনা যায়, সে ব্যাপারে তৎপর হব। জোট প্রসঙ্গে তিনি বলেন, কংগ্রেস ২ শতাংশে নেমেছে। সিপিএমের অবস্থাও তাই বলে আমি মনে করি। ফলে জোটের কোনও প্রভাব পড়বে না। তাছাড়া এখনও ওরা সিদ্ধান্তেই পৌঁছতে পারেনি জোট হবে কি না। যেখানে উপর তলার নেতারাই জোট করতে পারছেন না, সেখানে নিচুতলার কর্মীরা কী করে সেই জোটকে সমর্থন করবেন? ২০১৬ সালেও জোট করেছিল। কিন্তু, দল আরও ভালো ফল করেছিল।
বীরভূমের মানুষ যে তাঁকে ভালোবাসে তা বারবার জানিয়েছেন গুরুদক্ষিণা সিনেমার এই নায়িকা। তিনি বলেন, এখানকার মানুষ আমাকে অসম্ভব ভালোবাসে। আর অনুব্রত মণ্ডল তো আমাকে বলেছেন, তুমি তিন লাখ ভোট বেশি পেয়ে জিতবে। নিশ্চিন্তে থাকো।
গত পাঁচ বছরের অধিকাংশ সময় শতাব্দী রায় একাই বিভিন্ন গ্রাম ঘুরেছেন। কখনও রাস্তায় যাওয়ার সময় গাড়ি থেকে নেমে দুঃস্থদের হাতে বস্ত্র ও খাবারের প্যাকেট তুলে দিয়েছেন। আবার কখনও প্রতিবন্ধী মানুষের পাশে দাঁড়িয়েছেন। এলাকার স্কুলগুলির উন্নয়ন করেছেন। তাঁর দাবি, এতে জয়ের পথ আরও সুগম হবে।
এদিকে, বিজেপি এই কেন্দ্রে সেলিব্রিটি প্রার্থীকে দাঁড় করাতে চলেছে বলে খবর। তারাও এই কেন্দ্র নিয়ে আশাবাদী। এপ্রসঙ্গে শতাব্দী রায় বলেন, যে সেলিব্রিটিদের আনছে, তাঁরা কেউই আমার বরাবর নয়। তবে এটা আমার অহংকার নয়। যদি আমার সমকক্ষ কেউ আসে, তাহলেও কোনও ব্যাপার নয়। সেক্ষেত্রে অমিতাভ বচ্চন প্রার্থী হলেও যে কোনও ফ্যাক্টর নয়, সেটাও বুঝিয়ে দিয়েছেন তিনি।
এদিন মন্দির থেকে বেরিয়ে তারাপীঠে দলীয় কার্যালয়ে কর্মীদের সঙ্গে বৈঠক করে ভোটের জন্য সর্বশক্তি নিয়োগ করে ঝাঁপিয়ে পড়ার জন্য বলেন। পরে ফুলিডাঙার মাজারে যান তিনি। দুপুরে রামপুরহাটের তুম্বনীতে শ্যামপাহাড়ি রামকৃষ্ণ শিক্ষাপীঠের প্রতিষ্ঠাতা তথা এলাকার শিক্ষাবিদ মুকুন্দবিহারী সাহার স্মরণসভায় যোগ দেন শতাব্দী রায়। আজ, শুক্রবার সাঁইথিয়ার নন্দিকেশরী মন্দিরেও পুজো দেবেন তিনি।
15th  March, 2019
বিজেপি চৈত্র সেলের মতো সিপিএমকে কিনে নিয়েছে: অভিষেক 

বিএনএ, বাঁকুড়া: বিজেপি চৈত্র সেলের মতো সিপিএমকে কিনে নিয়েছে। আগে যারা লাল জামা পরে মানুষ খুন করত, তারাই এখন গেরুয়া পোশাক পরে দাঙ্গা করে বেড়াচ্ছে। সোমবার বাঁকুড়ার দলীয় কর্মিসভায় যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় এই ভাষাতেই বাম-বিজেপিকে একযোগে আক্রমণ করেন। 
বিশদ

মন্দির, মসজিদ, গির্জায় আশীর্বাদ নিয়ে প্রচার শুরু সুব্রতর 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, বাঁকুড়া, বিএনএ: মন্দির, মসজিদ, গির্জায় পুজো ও প্রার্থনা সেরে আশীর্বাদ নিয়ে প্রচার শুরু করলেন বাঁকুড়া লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়। সোমবার সকালে সুব্রতবাবু বাঁকুড়া শহরের একাধিক মন্দিরের পাশাপাশি মাচানতলার মসজিদ ও স্কুলডাঙার গির্জায় যান। 
বিশদ

অনুব্রতর মন্তব্য নিয়ে ২৪ ঘণ্টার মধ্যে জেলাশাসকের রিপোর্ট চাইল কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের মন্তব্যে আদর্শ আচরণবিধি লঙ্ঘিত হয়েছে কি না, তা জানতে সংশ্লিষ্ট জেলাশাসক মৌমিতা গোদারাবসুর কাছে রিপোর্ট চাইল নির্বাচন কমিশন। ২৪ ঘণ্টার মধ্যে সেই রিপোর্ট কলকাতায় মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে পাঠাতে বলা হয়েছে।
বিশদ

মমতার সম্মান রাখতে জয়ী করুন তৃণমূলকে: মুনমুন 

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: একসময়ে রুপালি পর্দায় অত্যন্ত জনপ্রিয় ছিলেন তিনি। অভিনয় দক্ষতার জন্য তাঁর নাম ছড়িয়ে পড়েছিল রাজ্যের বিভিন্ন প্রান্তে। তবে, এই কয়েক বছরে সুচিত্রা সেনের কন্যা মুনমুন সেন রাজনীতিতেও যে অনেকটাই পরিণত হয়ে উঠেছেন, তা সোমবার আসানসোলে প্রথমদিনের কর্মিসভাতেই বুঝিয়ে দিলেন তিনি। 
বিশদ

বিশ্বভারতীতে বসন্ত উৎসবে স্বচ্ছতায় জোর, ঘোষণা উপাচার্যের  

সংবাদদাতা, শান্তিনিকেতন: আসন্ন বসন্ত উৎসব নিয়ে সোমবার সাংবাদিক বৈঠক করলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এদিন তিনি উৎসবের নিয়মাবলী, কর্মসূচি ও রুট ঘোষণার কথা জানান। ছিলেন ভারপ্রাপ্ত কর্মসচিব সৌগত চট্টোপাধ্যায় ও সঙ্গীত ভবনের অধ্যাপক অমর্ত্য মুখোপাধ্যায়।  
বিশদ

ভোট কারিগররা তৃণমূলে, চাপে অধীর 

সুব্রত ধর, বহরমপুর, বিএনএ: কংগ্রেসের ভোট কারিগররা বর্তমানে ঘাসফুলের ঝান্ডা কাঁধে এলাকা দাপিয়ে বেড়াচ্ছেন। এদিকে ভেস্তে গিয়েছে কংগ্রেস-সিপিএম জোট প্রক্রিয়া। ফলে লোকসভা ভোটে নবাবি মুলুক মুর্শিদাবাদ জেলার রাজনীতির একদা ‘সম্রাট’ অধীর চৌধুরীর চাপ আরও বাড়ল।  
বিশদ

মুরারইয়ে লরির চাকায় পিষ্ট হয়ে মহিলার মৃত্যু, ৬ ঘণ্টা অবরোধ 

সংবাদদাতা, রামপুরহাট: রবিবার সন্ধ্যায় লরির চাকায় পিষ্ট হয়ে এক মহিলার মৃত্যুকে ঘিরে মুরারই থানার রাজগ্রামে উত্তেজনা ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃত মহিলার নাম গানজেনা বিবি(৫০)।  
বিশদ

বাদকুল্লায় কর্মিসভা ও প্রচারে রুপালি বিশ্বাস 

সংবাদদাতা, রানাঘাট: সোমবার সকালে বাদকুল্লা-১ ও ২ গ্রাম পঞ্চায়েতে প্রচারে আসেন রানাঘাট লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী রুপালি বিশ্বাস। এদিন দলীয় মহিলা কর্মী ও সমর্থকদের নিয়ে তিনি বাদকুল্লা বাজার ধানহাট সহ বিভিন্ন এলাকায় প্রচার করেন।  
বিশদ

শান্তিনিকেতনে এটিএম ভেঙে টাকা লুটের চেষ্টা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: রবিবার রাতে রক্ষীবিহীন এটিএম ভেঙে টাকা লুট করার চেষ্টা করল দুষ্কৃতীরা। শান্তিনিকেতন থানার কপায় স্টেশন সংলগ্ন একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএমের ডিসপ্লে কাচ ভেঙে ফেলা হয়। বাকি অংশও ভেঙে ফেলার চেষ্টা করা হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কোপাই এলাকায় এটাই একমাত্র এটিএম। 
বিশদ

ক্ষতিপূরণের দাবিতে বাঁকুড়ায় মাওবাদীদের হাতে
নিহত, জখম ও অপহৃতদের পরিবারের বিক্ষোভ 

বিএনএ, বাঁকুড়া: ক্ষতিপূরণের দাবিতে মাওবাদীদের হাতে নিহত, জখম এবং অপহৃতদের পরিবারের লোকজন সোমবার বাঁকুড়ার জেলাশাসকের অফিসে বিক্ষোভ দেখান। এদিন দুপুর ১২টা নাগাদ বাঁকুড়া শহরে তাঁরা মিছিল করেন। মিছিল জেলাশাসকের অফিস প্রাঙ্গণে পৌঁছনোর পর পুলিস বাধা দেয়।  
বিশদ

মল্লারপুরে মিছিল ও বাড়ি বাড়ি প্রচারে ঝড় তুললেন তৃণমূল প্রার্থী অসিত মাল 

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার বিজেপির আঁতুরঘর ময়ূরেশ্বর-১ ব্লকের মল্লারপুরে প্রচার চালালেন বোলপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অসিত মাল। এদিন কোথাও বাড়ি বাড়ি, কোথাও আবার মিছিল করে প্রচার সারলেন তিনি।  
বিশদ

এলাকায় হারলে টিকিট পাবেন না বিধায়ক, সরতে হবে ব্লক সভাপতিকে, ফরমান পার্থর 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ব্লকে হারলে সেই ব্লক সভাপতিকে তাঁর পদ হারাতে হবে। আর বিধায়করা নিজের বিধানসভা এলাকায় হেরে গেলে আগামী ভোটে তাঁর টিকিট মিলবে না। সম্প্রতি ঝাড়গ্রামে কোর কমিটির বৈঠকে এমনই ফরমান জারি করেছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।  
বিশদ

শক্তিগড়ে অভিষেকের যাত্রাপথের নিরাপত্তাবেষ্টনী সরালেন বাবুল, বিতর্ক 

বিএনএ, বর্ধমান: সোমবার যুব তৃণমূল কংগ্রেসের রাজ্য সভাপতি তথা সংসদ সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায়ের যাত্রাপথে শক্তিগড়ে নিরাপত্তাবেষ্টনী সরিয়ে বিতর্কে জড়ালেন আসানসোলের সংসদ সদস্য বাবুল সুপ্রিয়।  
বিশদ

কটাক্ষ বাম সংগঠনের
সিপিএমের জাঠার স্লোগান নিয়ে
বিজেপির থিম সং ঘিরে বিতর্ক

 বিএনএ, আসানসোল: সিপিএমের জাঠার স্লোগান উঠে এল বিজেপির থিম সঙে। তাদের গায়ক সংসদ সদস্য গানটি গেয়েছেন। রবিবার রাতে তা প্রকাশ্যে আনা হয়। এই গানটি তারা বিভিন্ন জায়গায় প্রচারের কাজে লাগাবে বলে বিজেপির দাবি। ওই গানটি ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করে দেওয়া হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্রেতাকে বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা দিতে বিশেষ উদ্যোগ নিল হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড। দেশজুড়ে ৩৪৩টি শহরের মোট ৫৭৪টি এলাকায় ‘এক্সপেরিয়েন্স হুন্ডাই ক্যাযাম্প’ করে এই গাড়ি সংস্থা। শপিং মল, আবাসন, পেট্রল পাম্প থেকে শুরু করে বিভিন্ন স্থানে ওই ক্যাম্প ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: মহিলাদের ভোটদানে উৎসাহিত করতে এবার লোকসভা ভোটে মালদহ জেলায় মোট ৫০টি মহিলা পরিচালিত বুথ করা হচ্ছে। ইতিমধ্যেই জেলার বিভিন্ন ব্লক থেকে মহিলা পরিচালিত বুথের তালিকা জেলা নির্বাচন দপ্তরে এসে জমা পড়েছে। ওই তালিকা ধরে জেলা নির্বাচন দপ্তরের ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: স্থানীয় মানুষদের সুবিধার জন্য ঘোষিত প্রকল্পের শিলান্যাসের পর ৯ বছর পেরিয়ে গেলেও আমতা-বাগনানের রেল লাইন চালু নিয়ে অনিশ্চয়তা কাটল না। এমনকী রেল প্রকল্পের জন্য জমি দিয়েও রেল লাইন চালু না হওয়া এবং শিলান্যাসের ফলকও উধাও হয়ে যাওয়ায় রেল ...

মৃণালকান্তি দাস: শুক্রবার রাত মানেই তো আনন্দের রাত। এই রাতে নিউজিল্যান্ডের কোনও শহর এমনিতেই ঘুমায় না। আর এই শুক্রবারটা তো ছিল ১৭ মার্চ। সেন্ট পিটার্স ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

18th  March, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৯.৬৩ টাকা ৯২.৯০ টাকা
ইউরো ৭৬.৩৯ টাকা ৭৯.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/২১ দিবা ২/১৯। মঘা ৩৩/১৬ রাত্রি ৭/৫। সূ উ ৫/৪৬/৭, অ ৫/৪৩/২১, অমৃতযোগ দিবা ৮/৯ গতে ১০/৩৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৪৫ গতে ৩/২১ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৩ গতে ৮/৪৩ মধ্যে। 
৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১২/২/২২। মঘানক্ষত্র সন্ধ্যা ৫/২২/১৬, সূ উ ৫/৪৬/৩৩, অ ৫/৪২/২৫, অমৃতযোগ দিবা ৮/৯/৪৩ থেকে ১০/৩২/৫৫ মধ্যে ও ১২/৫৬/৪ থেকে ২/৩১/৩১ মধ্যে ও ৩/১৯/১৪ থেকে ৪/৫৪/৪১ মধ্যে এবং রাত্রি ৬/৩০/৪২ মধ্যে ও ৮/৫৫/৩১ থেকে ১১/২০/২১ মধ্যে ও ১/৪৫/১১ থেকে ৩/২১/৪৬ মধ্যে, বারবেলা ৭/১৬/২ থেকে ৮/৪৫/৩১ মধ্যে, কালবেলা ১/১৩/৫৮ থেকে ২/৪৩/২৭ মধ্যে, কালরাত্রি ৭/১২/৫৬ থেকে ৮/৪৩/২৭ মধ্যে। 
মোসলেম: ১১ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় আইইডি বিস্ফোরণ, জখম ৫ সিআরপিএফ জওয়ান 

18-03-2019 - 06:48:58 PM

কলকাতা বিমানবন্দরে ২ জন রোহিঙ্গা সহ গ্রেপ্তার ৩ 

18-03-2019 - 06:24:00 PM

অনুব্রতর মন্তব্য নিয়ে রিপোর্ট তলব কমিশনের  
অনুব্রত মণ্ডলের মন্তব্য নিয়ে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোধারা বসুর কাছে ...বিশদ

18-03-2019 - 05:35:12 PM

সল্টলেকে গাড়ির ধাক্কায় জখম এক সাইকেল আরোহী  

18-03-2019 - 05:00:00 PM

নেদারল্যান্ডসের উৎরেষ্ট শহরে বন্দুকবাজের হামলা, হত ১, জখম বেশ কয়েকজন

18-03-2019 - 04:11:00 PM

৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

18-03-2019 - 03:54:21 PM