Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মুরাইয়ের পাইকরে ভক্তমারা উৎসব ঘিরে ব্যাপক উৎসাহ এলাকাবাসীর

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার শীতল ষষ্ঠীতে মুরারইয়ের পাইকর গ্রামে বুড়ো শিব মন্দির প্রাঙ্গণে বাণব্রত বা ভক্তমারা উৎসব উপলক্ষে কয়েক হাজার মানুষের সমাগম ঘটল। এসেছেন টোকিও ইউনিভার্সিটির এক গবেষকও। সংশ্লিষ্ট গ্রাম সহ আশপাশের এলাকার মানুষের কাছে এটিই প্রধান উৎসব। এজন্য তাঁরা সারাবছর অপেক্ষায় থাকেন।
জানা গিয়েছে, মাঘী অমাবস্যার দিন থেকে এই উৎসবের কার্যত সূচনা হয়ে যায়। ওইদিন ভক্তরা মুর্শিদাবাদের জঙ্গিপুরে গঙ্গার ধারে ক্ষৌরকর্ম ও স্নান করে গ্রামে আসেন। এবার ৬১ জন ভক্ত হয়েছেন। যার মধ্যে প্রধান ভক্তকে দিয়াসিন বলা হয়। ওইদিন থেকেই তাঁরা সূর্যাস্ত পর্যন্ত সম্পূর্ণ উপবাস থাকেন। রাত্রে বুড়ো শিব মন্দিরে পুজো দিয়ে ফল ও দুধ ছাড়া অন্য কোনও খাবার খান না। চতুর্থীর রাতে বুড়ো শিব মন্দিরে ভক্ত প্রতিষ্ঠা হয়। এদিন সকালে বুড়ো শিবের সামনে ভক্তি ভরে প্রণাম করে ‘কাচ বন্ধন’ হয়। পরে উত্তরবাহী পাগলা নদীতে স্নান করতে যান ভক্তরা। ঢাকের বাজনা আর কয়েক হাজার মানুষের কলরবে গোটা গ্রাম মুখরিত হয়ে ওঠে। এরই মধ্যে ভক্তের ঝোঁক আসে। তখন তাঁরা মৃতপ্রায় অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন। পরে শিবের ঘটের জল ছিটিয়ে তাঁদের চেতনা ফিরিয়ে আনা হয়। ফের সকল ভক্ত একসঙ্গে নদীতে স্নান করতে নেমে শিব শিলা তুলে এনে পাড়ে পুজো করেন। কোমরে বাঁধা তুলসী পাতা দিয়ে তাঁরা পুজো নিবেদন করেন। অন্যান্য জায়গায় বেলপাতা দিয়ে শিবের পুজো হলেও বুড়ো শিব তুষ্ট হন তুলসী পাতায়।
দুপুরের দিকে শিব মন্দির প্রাঙ্গণে তৈরি করা উঁচু মঞ্চে দিয়াসিনকে জড়িয়ে ধরে তাঁর জিভ বড় সূচ দিয়ে ফুঁড়ে দেন গ্রামের কর্মকাররা। সেই সময় হাজার হাজার মানুষের জয়ধ্বনি ও প্রচুর ঢাকের আওয়াজে এক আধ্যাত্মিক আবহাওয়ার সৃষ্টি হয়। এরপরই শুরু হয় ষষ্ঠীর ব্রতকথা। তারপর সকলে উপস্থিত হয় খ্যাপাকালী মন্দির প্রাঙ্গণে। সেখানে তিনটি কলাগাছ দিয়ে তৈরি কাঠামোয় তিনটি পাঁঠা বলির খড়্গ সাজানো থাকে। দিয়াসিন দৌড়ে এসে লাফ দিয়ে সেই খড়্গ’র উপর দাঁড়িয়ে পড়েন। ওই অবস্থায় পুরো গ্রাম প্রদক্ষিণ করে তাঁকে খ্যাপাকালী মন্দির প্রাঙ্গণে ফিরিয়ে আনা হয়। পরে অগ্নিকুণ্ডে ভক্তদের ঝাঁপানোর মধ্য দিয়ে উৎসব শেষ হয়। মুর্শিদাবাদ থেকে উৎসব দেখতে আসা ত্রিলোচন দাস বলেন, যতই কাজ থাকুক, এই দিনটিতে ভক্তমারা উৎসব দেখতে আমি পাইকর আসি। খ্যাপাকালী ও বুড়ো শিব খুব জাগ্রত।
এদিকে বুড়ো শিব মন্দির প্রাঙ্গণে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রাচীন দেবদেবীর মূর্তি সংরক্ষণের জন্য সরকারি উদ্যোগে মিউজিয়াম তৈরির দাবি তুলেছেন গ্রামবাসীরা। কারণ, বহু মূল্যবান কষ্টিপাথরের এই মূর্তিগুলি এলাকার অনেক অজানা ইতিহাসের সাক্ষ্য বহন করে চলেছে। উপযুক্ত সংরক্ষণের অভাবে সেগুলি অচিরেই নষ্ট হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা। পাইকর গ্রাম ঢোকার মুখে রয়েছে আড়াই ফুট লম্বা ও দেড় ফুট উচ্চতার কালো পাথরের একটি ষাঁড়ের মূর্তি। গ্রামবাসীরা সেটিকে লোহার গ্রিল দিয়ে ঘিরে রেখেছেন। মন্দিরে প্রায় তিন ফুট উঁচু বেদির উপর পাঁচ মিটার অংশজুড়ে ৫০টির বেশি ছোট বড় মাপের কষ্টিপাথরের শিলা মূর্তি রয়েছে। গ্রামের ষষ্টিতলায় প্রাচীন বট গাছের নীচে প্রচুর ভাঙা মূর্তি ও বেশ কয়েকটি দেবী মূর্তি অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে। সেখানেই রয়েছে চেদি রাজ কর্ণ’র বিজয় স্তম্ভ।
গ্রামের সাংস্কৃতিক কর্মী রূপনাথ রায়, পাইকরের ইতিহাস গবেষক দীনবন্ধু দাস বলেন, সরকারি উদ্যোগে এই ধরনের প্রত্নতাত্ত্বিক নির্দশনকে সংরক্ষিত করা উচিত। এলাকায় রয়েছে নরসিংহ মূর্তি। রাজা কর্ণদেব ও বিজয়সেনের আমলের দু’টি শিলালিপি এখানে রয়েছে। শিলালিপির অক্ষরগুলি উত্তর-পূর্ব ভারতের প্রচলিত আদি বাংলার। এলাকাজুড়ে ছড়িয়ে থাকা বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণ করা হোক। খ্যাপাকালী মন্দিরের প্রধান পুরোহিত নারায়ণচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের দাবি, সেন ও পাল বংশ থেকেই এই ভক্তমারা উৎসব হয়ে আসছে। টোকিও ইউনির্ভাসিটি থেকে এই উৎসব নিয়ে গবেষণা করতে এসেছেন সিবুয়া টুসহিকি। তিনি বলেন, বহুদিন আগে এই উৎসবের কথা শুনেছি। এদিন সবকিছু চাক্ষুষ করলাম। ভারতের আঞ্চলিক উৎসবের উপর গবেষণা করতেই আমার এখানে আসা।
12th  February, 2019
বাঘমুণ্ডির সভায় বললেন শান্তনু সেন
বিজেপির টাকায় একদিন ভালোমন্দ খাওয়া যাবে, রোজকার সুবিধার জন্য মমতাকেই প্রয়োজন

 সংবাদদাতা, পুরুলিয়া: বিজেপির কাছে টাকা নিয়ে একদিন ভালোমন্দ খাওয়া যাবে, কিন্তু প্রতিদিনের সুবিধা অসুবিধার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কেই প্রয়োজন। জঙ্গলমহল এলাকায় নিত্যদিন সাধারণ মানুষের পাশে থাকে শুধুমাত্র তৃণমূল কংগ্রেস কর্মীরা। বুধবার বাঘমুণ্ডির মাঠায় নির্বাচনী সভায় একথা বলেন তৃণমূলের রাজ্যসভার সদস্য শান্তনু সেন।
বিশদ

 পূর্ব মেদিনীপুরে সম্পদে এগিয়ে শাসক দলের প্রার্থীরাই

  বিএনএ, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলার প্রার্থীদের মধ্যে আর্থিকভাবে বিরোধীদের থেকে কয়েক কদম এগিয়ে শাসক দলের দুই প্রার্থী। নির্বাচন কমিশনে জমা দেওয়া হিসেব অনুযায়ী কেবলমাত্র শাসক দলের দুই প্রার্থী শিশির অধিকারী ও দিব্যেন্দু অধিকারী কোটি টাকার মালিক।
বিশদ

 জলের দাবিতে দুর্গাপুরে সরকারি আবাসনের বাসিন্দাদের পথ অবরোধ, দুর্ভোগ

  সংবাদদাতা, দুর্গাপুর: মঙ্গলবার বিধাননগরে হাডকো মোড় এলাকায় আবাসনের বাসিন্দারা পানীয় জলের দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে যান স্থানীয় কাউন্সিলার ও জল দপ্তরের মেয়র পরিষদ সদস্যরা।
বিশদ

 আজ সিউড়িতে নির্বাচনী জনসভায় মমতা

 বিএনএ, সিউড়ি: আজ, বৃহস্পতিবার সিউড়িতে নির্বাচনী জনসভা করতে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জেলাজুড়ে তাই সাজো সাজো রব। বুধবার রাত পর্যন্ত সিউড়ি চাঁদমারি মাঠে সভামঞ্চ প্রস্তুতির কাজ চলেছে। অনদিকে, প্রিয় নেত্রীর সভায় মাঠ কানায় কানায় পূর্ণ করার জন্য সক্রিয় তৃণমূল নেতা-কর্মীরা। 
বিশদ

 মতুয়াদের জীবন দুর্বিষহ করেছেন দিদি: প্রধানমন্ত্রী

 অভিমন্যু মাহাত  তাহেরপুর, বিএনএ: ভোট ব্যাংক সুরক্ষিত করতে মতুয়াদের জীবন দুর্বিষহ করে রাখতে চান দিদি। বুধবার তাহেরপুরে নির্বাচনী জনসভায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আক্রমণাত্মক হলেন।
বিশদ

কালনা, পূর্বস্থলী ও দুর্গাপুরে সভা
নোট বাতিল, জিএসটি-র প্রসঙ্গ এনে বিজেপিকে আক্রমণ ইন্দ্রাণী হালদারের

 বাংলা নিউজ এজেন্সি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষের কথা ভাবেন। আসন্ন লোকসভা ভোটে আপনারা দিদির হাত শক্ত করুন। বুধবার কালনার বাঘনাপাড়ায় তৃণমূল কংগ্রেসের এক নির্বাচনী জনসভায় যোগ দিয়ে এমনটাই বললেন অভিনেত্রী ইন্দ্রাণী হালদার। পাশাপাশি সভায় তিনি কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেন।
বিশদ

 রিয়া-রাইমার আব্দারে বাদশা এল অণ্ডাল থেকে

 সুখেন্দু পাল  আসানসোল, বিএনএ: মা মুনমুন সেনের মুখ থেকে অণ্ডালের বাদশার গল্প শুনে অবাক হয়ে গিয়েছিলেন রিয়া-রাইমা। তাকে দেখার জন্য মায়ের কাছে তাঁরা আব্দার করেছিলেন। এদিকে, সেলিব্রিটিদের দেখার সুযোগও পেয়ে গেল খনি অঞ্চলের বাদশা।
বিশদ

 সিউড়িতে বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক, বৈঠক

  বিএনএ, সিউড়ি: ২৯ এপ্রিল সোমবার জেলার দু’টি আসন বীরভূম ও বোলপুর হবে ভোটগ্রহণ। তার আগে বুধবার জেলায় এলেন নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। বিভিন্ন রাজনৈতিক দল, জেলা প্রশাসন ও পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠকে করলেন তিনি।
বিশদ

 তৃণমূল গুন্ডারা গুরুদেবের শান্তিনিকেতনকে অশান্ত করেছে: প্রধানমন্ত্রী

 সুমন তেওয়ারি  ইলামবাজার, বিএনএ: তৃণমূল গুন্ডারা গুরুদেবের শান্তিনিকেতনকে অশান্ত করে দিয়েছে। বোলপুরে পর্যটন কেন্দ্র হওয়ার অনেক সুযোগ ছিল, কিন্তু তৃণমূলের গুন্ডাগিরির জন্য পর্যটন বাড়ছে না। এখানে কেউ বিনিয়োগ করতে চাইছে না।
বিশদ

 ঝাড়গ্রামে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিসও থাকবে, জানালেন পুলিস পর্যবেক্ষক

 সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম জেলায় লোকসভা ভোটে পর্যাপ্ত মাত্রায় কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিসও থাকবে। বুধবার ঝাড়গ্রামে এসে একথা জানালেন পুলিস পর্যবেক্ষক প্রমোদকুমার তেওয়ারি। তিনি বলেন, আমাকে নির্বাচন কমিশন পুলিস পর্যবেক্ষকের দায়িত্ব দিয়েছেন। সেজন্য আমি এখানে সমীক্ষা করার জন্য এসেছি।
বিশদ

 জিতলে মহেশ নদীর উপর সেতুর আশ্বাস সুব্রতর

  বাংলা নিউজ এজেন্সি: বাঁকুড়া লোকসভা আসন থেকে জয়ী হলে রঘুনাথপুর মহকুমার নিতুড়িয়া ব্লকের গুনিয়াড়া এলাকার মানুষের প্রধান দাবি মহেশ নদীর উপর সেতু সবার আগে তৈরি করা হবে। বুধবার গুনিয়াড়ার অযোধ্যা এলাকায় শহিদ বেদিতে মালা দিয়ে একথা বলেন বাঁকুড়ার তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়।
বিশদ

 বিষ্ণুপুরকে হেরিটেজ ঘোষণার দাবি এবার ভোটের ইস্যু

  সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুরকে হেরিটেজ ঘোষণার দাবি এবার ভোটে ইস্যু হয়েছে। ‘হেরিটেজ’ মর্যাদা দেওয়ার দাবিতে স্থানীয় বাসিন্দারা ফের সরব হয়েছেন। তাঁদের অভিযোগ, ঐতিহ্যপূর্ণ মন্দির ও নিদর্শন থাকা সত্ত্বেও আজও মন্দির নগরী বিষ্ণুপুরকে হেরিটেজের তকমা দেওয়া হয়নি। এনিয়ে স্থানীয় বাসিন্দারা বহুবার সরব হয়েছেন।
বিশদ

‘১০-১২জন দাদুকে ঘিরে ধরে হাঁসুয়া দিয়ে কোপাতে থাকে’
খুনের ঘটনার কথা ভাবলেই শিউরে উঠছে টিয়ারুলের নাতনি ফুলসুরা

  সংবাদদাতা, লালবাগ: ঘটনার ২৪ঘণ্টা পরেও ছোট্ট মেয়েটির মন থেকে আতঙ্ক কিছুতেই যাচ্ছে না। চোখের সামনে দাদুকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করার ভয়াবহ দৃশ্য ঘুরেফিরে মনে পড়ছে। ভয়াবহ দৃশ্যের সাক্ষী হওয়ার পরে থেকেই কার্যত ভাষা হারিয়ে গিয়েছে ছোট্ট মেয়েটির।
বিশদ

 রাজনীতি করতেন না টিয়ারুল, সরব পরিবার ও প্রতিবেশীরাই

আনন্দ সাহা, রানিতলা, সংবাদদাতা: মঙ্গলবার ভোটের দিন রানিতলা থানার বালিগ্রামের বাসিন্দা বৃদ্ধ টিয়ারুল শেখের খুনের ৪৮ ঘণ্টা পরেও খুনের কারণ নিয়ে ধোঁয়াশা কাটেনি। এদিকে, খুনের ঘটনার পরেই মৃত টিয়ারুল শেখকে দলের সক্রিয় কর্মী বলে দাবি করে রাজনৈতিক ফায়দা তুলতে আসরে নেমে পড়েছে কংগ্রেস। বুধবার তারা এলাকায় মিছিল করে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ধনেখালি: বুধবার সকালে তারকেশ্বর বিধানসভা ও ধনেখালি থানার অন্তর্গত গোপীনাথপুর ১ ও ২ পঞ্চায়েত এলাকায় প্রচার করলেন আরামবাগ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অপরূপা পোদ্দার। হুডখোলা ৩০টি টোটো, প্রায় ৫০টি বাইক নিয়ে শোভাযাত্রা করেন তৃণমূল প্রার্থী। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের ভোটের যাবতীয় নথি পরীক্ষা করলেন নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক বিনোদ জুৎসি। বুধবার আগরতলায় পশ্চিম ত্রিপুরা জেলার জেলাশাসকের দপ্তরে ওই লোকসভা কেন্দ্রের ভোটের পর্যালোচনাব বিশেষ বৈঠক ডাকা হয়। ...

 কলম্বো, ২৪ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের পিছনে ছিল এক মহিলা সহ মোট ন’জন। তদন্তে নেমে এই তথ্য জানতে পেরেছেন গোয়েন্দারা। হামলাকারী ন’জনের মধ্যে আটজনকে ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। বৃষ: সাংসারিক সমস্যার সমাধানসূত্র পাওয়ার ইঙ্গিত। ...বিশদ

08:09:27 AM

অশীতিপর বৃদ্ধাকে অ্যাসিড ছুঁড়ে গ্রেপ্তার ৭৫ বছরের বৃদ্ধ
৮০ বছরের বৃদ্ধার উপর অ্যাসিড হামলার অভিযোগ উঠল এক ৭৫ ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম ...বিশদ

07:50:00 AM

কিংস ইলেভেন পাঞ্জাবেকে ২০৩ রানের টার্গেট দিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর 

24-04-2019 - 09:47:04 PM

সিউড়িতে পথ অবরোধ বিজেপির
দলীয় কর্মীকে মারধর ও অপহরণের অভিযোগে সিউড়ি ডিএম অফিসের সামনে ...বিশদ

24-04-2019 - 09:44:24 PM

আরসিবি ১২২/৪ (১৫ ওভার) 

24-04-2019 - 09:21:25 PM