Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নিহত বিধায়কের বাড়িতে গেলেন জ্যোতিপ্রিয় ও মমতাবালা
নদীয়ায় এবার মতুয়াদের নেতৃত্ব দেবেন কে? চিন্তায় তৃণমূল

বিএনএ, ফুলবাড়ি(নদীয়া): নদীয়া জেলায় মতুয়াদের মুখ ছিলেন বিধায়ক সত্যজিৎ বিশ্বাস। কিন্তু এরপর জেলায় মতুয়া মতাবলম্বীদের মুখ কে? শাসক দলের অন্দরে এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছে। রাজনৈতিক মহলের মতে, সত্যজিৎবাবু খুন হওয়ার পর লোকসভা ভোটের আগে চাপের মুখে শাসক দল। কারণ মতুয়াদের কাছের নেতা এই মুহূর্তে আর কেউ নেই। বিজেপি মতুয়াদের ভোট পেতে মরিয়া। মতুয়াদের নিয়ে একাধিক জনসভা করেছে বিজেপি। দিল্লি থেকে আনা হয়েছিল কেন্দ্রীয় মন্ত্রীকে। এবার কিভাবে বিজেপির মোকাবিলা করবে শাসক দল, তাও দুশ্চিন্তা বাড়িয়েছে তৃণমূল নেতাদের।
এদিকে সোমবারই বিধায়কের বাড়িতে আসেন সংসদ সদস্য মমতাবালা ঠাকুর ও খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তাঁরা নিহত বিধায়কের বাড়িতে যান। মতুয়ারা বরাবর শাসক দলের পক্ষেই থাকে। মতুয়াদের নেতৃত্ব দিচ্ছেন ঠাকুরবাড়ির বড়বউ মমতাবালা ঠাকুর। তিনি বলেন, সত্যজিৎ সক্রিয়ভাবে মতুয়াদের নিয়ে আন্দোলন করছিলেন। নদীয়ায় দু’টি সভাও করেছেন। তাতে বিপুল মতুয়া সমাগম হয়েছিল। এই খুনের পিছনে চক্রান্ত রয়েছে বিজেপির। সত্যজিৎ আমাদের মতুয়া পরিবারেরই ছেলে। তার চলে যাওয়া আমাদের অপূরণীয় ক্ষতি।
তবে মতুয়াদের মধ্যে বিভাজনও ঘটেছে। একটা অংশকে নেতৃত্ব দিচ্ছেন মমতাবালার বিরোধী বলে পরিচিত শান্তনু ঠাকুর। যিনি এখন কট্টর বিজেপি। শান্তনুর অনুগামী নদীয়াতেও রয়েছে। তাঁর অনুগামীরা গত পঞ্চায়েত নির্বাচনের পর থেকেই সভা সমিতি শুরু করেছে। কারণ গত পঞ্চায়েত নির্বাচনে সীমান্ত এলাকায় শাসক দলের ফল ভালো হয়নি। তুলনায় গেরুয়া শিবিরের রেজাল্ট ভালো হয়েছে। নমঃশূদ্র সম্প্রদায়ের অনেকে তৃণমূলের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। মতুয়াদের একাংশও শাসক দলের বিপক্ষে গিয়েছে। এই মতুয়া মতাবলম্বীদের ভোট পেতে মরিয়া গেরুয়া শিবির। গত বছরের অক্টোবর মাসে কৃষ্ণগঞ্জের স্বর্ণখালিতে একটি সভা করেছিল বিজেপি। ওই সভার আয়োজক ছিল মতুয়া মহাসংঘ। বকলমে সভার আয়োজক বিজেপি। ওই সভায় উপস্থিত হয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং, বিজেপি নেতা মুকুল রায় সহ অন্যান্য নেতারা।
স্বর্ণখালিতে বিজেপির ওই সভাকে হালকাভাবে নেয়নি শাসক দলের নেতারা। কৃষ্ণগঞ্জের মাজদিয়া মাঠে বিজেপির পাল্টা সভা করে তৃণমূল। সভার আয়োজক ছিল মতুয়া মহাসংঘ। সভায় উপস্থিত ছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সহ জেলার নেতারা। তবে সেই সভা সেভাবে সফল হয়নি। ঠাকুরনগরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভায় এই জেলা থেকে বহু মতুয়া মতাবলম্বী যোগ দিয়েছিলেন।
মতুয়াদের ভোট ব্যাঙ্ক কোনওভাবেই খোয়াতে চায় না তৃণমূল। কয়েক মাস আগে মতুয়া উন্নয়ন পর্যদ গড়েছে রাজ্য সরকার। উত্তর ২৪ পরগণার হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের একটি ক্যাম্পাস কৃষ্ণনগরে গড়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর নদীয়া জেলায় তৃণমূলের তরফে মতুয়াদের কাছে টানার জন্য সাংগঠনিক দায়িত্ব দেওয়া হয়েছিল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে। তিনি নিজেও একজন মতুয়া মতাবলম্বী ছিলেন। তাঁর নেতৃত্বেই অসমের এনআরসি রিপোর্টের প্রতিবাদে আন্দোলন হয়েছে জেলায়। জেলার বিভিন্ন রেল স্টেশনে একাধিকবার অবরোধ করা হয়েছে।
নদীয়া জেলায় মতুয়াদের যিনি নেতৃত্ব দিচ্ছিলেন, সেই সত্যজিৎ বিশ্বাসই খুন হলেন। এই মুহূর্তে শাসক দলে নদীয়া জেলায় মতুয়াদের নেতৃত্ব দেওয়ার তেমন কেউ নেই। রাজনৈতিক মহলের মতে, লোকসভা ভোটের মুখে শাসক দল চাপে পড়ল। কাকে দায়িত্ব দেওয়া হতে পারে? সত্যজিতের বিকল্প কেউ না থাকায় শাসক দলের নেতারা দুশ্চিন্তায় পড়েছেন।
সোমবার নিহত দলীয় বিধায়কের বাড়িতে আসেন সংসদ সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায়। সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে অভিষেক বলেন, এই জেলার মতুয়া সংগঠনের অন্যতম মুখ ছিলেন সত্যজিৎ। এটা অস্বীকার করা যায় না। প্রধানমন্ত্রী ঠাকুরনগরে সভা করছেন, তার কয়েকদিনের মধ্যে এখানে এই ঘটনা ঘটল। পূর্ব পরিকল্পিত এই খুন। ঘটনা ঘটার আগে ১০ বার বিদ্যুৎ কাটা হয়েছে। এখানকার মানুষকে জিজ্ঞেস করুন, ক’বার বিদ্যুৎ বিভ্রাট হয়েছে? ইচ্ছাকৃতভাবে তা করা হয়েছে। তাঁর দেহরক্ষী ছুটিতে ছিলেন। সুতরাং পূর্ব কল্পিতভাবে এই খুন করা হয়েছে। তবে সত্যজিৎকে খুন করে তৃণমূলকে শেষ করা যাবে না। এখানে ঘরে ঘরে সত্যজিৎ জন্ম নেবে।
12th  February, 2019
বাঘমুণ্ডির সভায় বললেন শান্তনু সেন
বিজেপির টাকায় একদিন ভালোমন্দ খাওয়া যাবে, রোজকার সুবিধার জন্য মমতাকেই প্রয়োজন

 সংবাদদাতা, পুরুলিয়া: বিজেপির কাছে টাকা নিয়ে একদিন ভালোমন্দ খাওয়া যাবে, কিন্তু প্রতিদিনের সুবিধা অসুবিধার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কেই প্রয়োজন। জঙ্গলমহল এলাকায় নিত্যদিন সাধারণ মানুষের পাশে থাকে শুধুমাত্র তৃণমূল কংগ্রেস কর্মীরা। বুধবার বাঘমুণ্ডির মাঠায় নির্বাচনী সভায় একথা বলেন তৃণমূলের রাজ্যসভার সদস্য শান্তনু সেন।
বিশদ

 পূর্ব মেদিনীপুরে সম্পদে এগিয়ে শাসক দলের প্রার্থীরাই

  বিএনএ, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলার প্রার্থীদের মধ্যে আর্থিকভাবে বিরোধীদের থেকে কয়েক কদম এগিয়ে শাসক দলের দুই প্রার্থী। নির্বাচন কমিশনে জমা দেওয়া হিসেব অনুযায়ী কেবলমাত্র শাসক দলের দুই প্রার্থী শিশির অধিকারী ও দিব্যেন্দু অধিকারী কোটি টাকার মালিক।
বিশদ

 জলের দাবিতে দুর্গাপুরে সরকারি আবাসনের বাসিন্দাদের পথ অবরোধ, দুর্ভোগ

  সংবাদদাতা, দুর্গাপুর: মঙ্গলবার বিধাননগরে হাডকো মোড় এলাকায় আবাসনের বাসিন্দারা পানীয় জলের দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে যান স্থানীয় কাউন্সিলার ও জল দপ্তরের মেয়র পরিষদ সদস্যরা।
বিশদ

 আজ সিউড়িতে নির্বাচনী জনসভায় মমতা

 বিএনএ, সিউড়ি: আজ, বৃহস্পতিবার সিউড়িতে নির্বাচনী জনসভা করতে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জেলাজুড়ে তাই সাজো সাজো রব। বুধবার রাত পর্যন্ত সিউড়ি চাঁদমারি মাঠে সভামঞ্চ প্রস্তুতির কাজ চলেছে। অনদিকে, প্রিয় নেত্রীর সভায় মাঠ কানায় কানায় পূর্ণ করার জন্য সক্রিয় তৃণমূল নেতা-কর্মীরা। 
বিশদ

 মতুয়াদের জীবন দুর্বিষহ করেছেন দিদি: প্রধানমন্ত্রী

 অভিমন্যু মাহাত  তাহেরপুর, বিএনএ: ভোট ব্যাংক সুরক্ষিত করতে মতুয়াদের জীবন দুর্বিষহ করে রাখতে চান দিদি। বুধবার তাহেরপুরে নির্বাচনী জনসভায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আক্রমণাত্মক হলেন।
বিশদ

কালনা, পূর্বস্থলী ও দুর্গাপুরে সভা
নোট বাতিল, জিএসটি-র প্রসঙ্গ এনে বিজেপিকে আক্রমণ ইন্দ্রাণী হালদারের

 বাংলা নিউজ এজেন্সি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষের কথা ভাবেন। আসন্ন লোকসভা ভোটে আপনারা দিদির হাত শক্ত করুন। বুধবার কালনার বাঘনাপাড়ায় তৃণমূল কংগ্রেসের এক নির্বাচনী জনসভায় যোগ দিয়ে এমনটাই বললেন অভিনেত্রী ইন্দ্রাণী হালদার। পাশাপাশি সভায় তিনি কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেন।
বিশদ

 রিয়া-রাইমার আব্দারে বাদশা এল অণ্ডাল থেকে

 সুখেন্দু পাল  আসানসোল, বিএনএ: মা মুনমুন সেনের মুখ থেকে অণ্ডালের বাদশার গল্প শুনে অবাক হয়ে গিয়েছিলেন রিয়া-রাইমা। তাকে দেখার জন্য মায়ের কাছে তাঁরা আব্দার করেছিলেন। এদিকে, সেলিব্রিটিদের দেখার সুযোগও পেয়ে গেল খনি অঞ্চলের বাদশা।
বিশদ

 সিউড়িতে বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক, বৈঠক

  বিএনএ, সিউড়ি: ২৯ এপ্রিল সোমবার জেলার দু’টি আসন বীরভূম ও বোলপুর হবে ভোটগ্রহণ। তার আগে বুধবার জেলায় এলেন নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। বিভিন্ন রাজনৈতিক দল, জেলা প্রশাসন ও পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠকে করলেন তিনি।
বিশদ

 তৃণমূল গুন্ডারা গুরুদেবের শান্তিনিকেতনকে অশান্ত করেছে: প্রধানমন্ত্রী

 সুমন তেওয়ারি  ইলামবাজার, বিএনএ: তৃণমূল গুন্ডারা গুরুদেবের শান্তিনিকেতনকে অশান্ত করে দিয়েছে। বোলপুরে পর্যটন কেন্দ্র হওয়ার অনেক সুযোগ ছিল, কিন্তু তৃণমূলের গুন্ডাগিরির জন্য পর্যটন বাড়ছে না। এখানে কেউ বিনিয়োগ করতে চাইছে না।
বিশদ

 ঝাড়গ্রামে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিসও থাকবে, জানালেন পুলিস পর্যবেক্ষক

 সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম জেলায় লোকসভা ভোটে পর্যাপ্ত মাত্রায় কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিসও থাকবে। বুধবার ঝাড়গ্রামে এসে একথা জানালেন পুলিস পর্যবেক্ষক প্রমোদকুমার তেওয়ারি। তিনি বলেন, আমাকে নির্বাচন কমিশন পুলিস পর্যবেক্ষকের দায়িত্ব দিয়েছেন। সেজন্য আমি এখানে সমীক্ষা করার জন্য এসেছি।
বিশদ

 জিতলে মহেশ নদীর উপর সেতুর আশ্বাস সুব্রতর

  বাংলা নিউজ এজেন্সি: বাঁকুড়া লোকসভা আসন থেকে জয়ী হলে রঘুনাথপুর মহকুমার নিতুড়িয়া ব্লকের গুনিয়াড়া এলাকার মানুষের প্রধান দাবি মহেশ নদীর উপর সেতু সবার আগে তৈরি করা হবে। বুধবার গুনিয়াড়ার অযোধ্যা এলাকায় শহিদ বেদিতে মালা দিয়ে একথা বলেন বাঁকুড়ার তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়।
বিশদ

 বিষ্ণুপুরকে হেরিটেজ ঘোষণার দাবি এবার ভোটের ইস্যু

  সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুরকে হেরিটেজ ঘোষণার দাবি এবার ভোটে ইস্যু হয়েছে। ‘হেরিটেজ’ মর্যাদা দেওয়ার দাবিতে স্থানীয় বাসিন্দারা ফের সরব হয়েছেন। তাঁদের অভিযোগ, ঐতিহ্যপূর্ণ মন্দির ও নিদর্শন থাকা সত্ত্বেও আজও মন্দির নগরী বিষ্ণুপুরকে হেরিটেজের তকমা দেওয়া হয়নি। এনিয়ে স্থানীয় বাসিন্দারা বহুবার সরব হয়েছেন।
বিশদ

‘১০-১২জন দাদুকে ঘিরে ধরে হাঁসুয়া দিয়ে কোপাতে থাকে’
খুনের ঘটনার কথা ভাবলেই শিউরে উঠছে টিয়ারুলের নাতনি ফুলসুরা

  সংবাদদাতা, লালবাগ: ঘটনার ২৪ঘণ্টা পরেও ছোট্ট মেয়েটির মন থেকে আতঙ্ক কিছুতেই যাচ্ছে না। চোখের সামনে দাদুকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করার ভয়াবহ দৃশ্য ঘুরেফিরে মনে পড়ছে। ভয়াবহ দৃশ্যের সাক্ষী হওয়ার পরে থেকেই কার্যত ভাষা হারিয়ে গিয়েছে ছোট্ট মেয়েটির।
বিশদ

 রাজনীতি করতেন না টিয়ারুল, সরব পরিবার ও প্রতিবেশীরাই

আনন্দ সাহা, রানিতলা, সংবাদদাতা: মঙ্গলবার ভোটের দিন রানিতলা থানার বালিগ্রামের বাসিন্দা বৃদ্ধ টিয়ারুল শেখের খুনের ৪৮ ঘণ্টা পরেও খুনের কারণ নিয়ে ধোঁয়াশা কাটেনি। এদিকে, খুনের ঘটনার পরেই মৃত টিয়ারুল শেখকে দলের সক্রিয় কর্মী বলে দাবি করে রাজনৈতিক ফায়দা তুলতে আসরে নেমে পড়েছে কংগ্রেস। বুধবার তারা এলাকায় মিছিল করে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ধনেখালি: বুধবার সকালে তারকেশ্বর বিধানসভা ও ধনেখালি থানার অন্তর্গত গোপীনাথপুর ১ ও ২ পঞ্চায়েত এলাকায় প্রচার করলেন আরামবাগ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অপরূপা পোদ্দার। হুডখোলা ৩০টি টোটো, প্রায় ৫০টি বাইক নিয়ে শোভাযাত্রা করেন তৃণমূল প্রার্থী। ...

 কলম্বো, ২৪ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের পিছনে ছিল এক মহিলা সহ মোট ন’জন। তদন্তে নেমে এই তথ্য জানতে পেরেছেন গোয়েন্দারা। হামলাকারী ন’জনের মধ্যে আটজনকে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
কিংস ইলেভেন পাঞ্জাবেকে ২০৩ রানের টার্গেট দিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর 

24-04-2019 - 09:47:04 PM

সিউড়িতে পথ অবরোধ বিজেপির
দলীয় কর্মীকে মারধর ও অপহরণের অভিযোগে সিউড়ি ডিএম অফিসের সামনে ...বিশদ

24-04-2019 - 09:44:24 PM

আরসিবি ১২২/৪ (১৫ ওভার) 

24-04-2019 - 09:21:25 PM

আরসিবি ৭০/১ (৬ ওভার) 

24-04-2019 - 08:37:41 PM

টসে জিতে ফিল্ডিং নিল পাঞ্জাব
 টসে জিতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে প্রথমে ব্যাট করতে পাঠাল কিংস ...বিশদ

24-04-2019 - 07:35:48 PM

আরও বাড়তে চলেছে গরম
কলকাতা সহ দক্ষিণবঙ্গে আগামী সপ্তাহে গরম আরও বাড়তে চলেছে বলে ...বিশদ

24-04-2019 - 06:33:10 PM