Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

হীড়বাঁধের স্কুলকে ১ লক্ষ টাকা দান করলেন শিক্ষিকা 

সংবাদদাতা, খাতড়া: বিদ্যালয়ের মেধাবী ছাত্রছাত্রীদের পুরস্কার দিতে স্কুলে এক লক্ষ টাকা দান করলেন এক শিক্ষিকা। ঊর্মিলা সিংহমহাপাত্র নামে হীড়বাঁধ উচ্চ বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের শিক্ষিকা শনিবার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের হাতে এক লক্ষ টাকার চেক তুলে দেন। ওইদিন স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান ছিল। ওই অনুষ্ঠান শেষে তিনি চেকটি তুলে দেন। ওই শিক্ষিকার কাজে স্কুলের অন্যান্য শিক্ষক শিক্ষিকারাও গর্বিত। জানা গিয়েছে, ঊর্মিলাদেবী তাঁর বাবা রামচন্দ্র সিংহমহাপাত্র এবং মা রাজবালা সিংহমহাপাত্রের স্মৃতিতে স্কুল কর্তৃপক্ষকে একটি ফান্ড তৈরি করতে বলেছেন। সেখানে ওই টাকা জমা রাখা হবে।
হীড়বাঁধ উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা ঊর্মিলাদেবী বলেন, বামা-মায়ের স্মৃতিতে ওই টাকা দিয়েছি। একটি ফান্ড করে সেখানে টাকা জমা রাখার কথা বলেছি। তার থেকে বছরে যে সুদ পাওয়া যাবে ওই সুদের টাকায় স্কুলের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে প্রথম হওয়া ছাত্রছাত্রীদের পুরস্কৃত করা হবে। সেক্ষেত্রে বই এবং নগদ টাকা দেওয়ার কথা ভাবা হচ্ছে। ঊর্মিলাদেবী বলেন, বিষয়টি নিয়ে অনেকদিন ধরেই ভাবছিলাম। স্বামী এই কাজে আমাকে খুব উৎসাহ দিয়েছেন।
এবিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাধন পাল বলেন, শিক্ষিকা ফান্ড তৈরি করতে যে টাকা দিয়েছেন তাতে পড়াশোনার ক্ষেত্রে ছাত্রছাত্রীরা অনুপ্রাণিত হবে। তাছাড়া ওই ফান্ড থেকে পরবর্তীকালে দুঃস্থ এবং মেধাবী ছাত্রছাত্রীদের সাহায্য করার কথাও উনি বলেছেন। 

সুপারি কিলার দিয়ে বিধায়ককে খুন করা হয়েছে, সন্দেহ পুলিসের 

বিএনএ, কৃষ্ণনগর: বিধায়ক খুনে ছিল সুপারি কিলার। এমনই তথ্য উঠে আসছে তদন্তে। পরিকল্পিতভাবেই কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে খুন করা হয়েছে বলে তদন্তকারীরা মনে করছেন। খুনের পরেই দুষ্কৃতীরা চম্পট দিয়েছে বাংলাদেশের দিকে। হাঁসখালির ফুলবাড়ি এলাকা থেকে বাংলাদেশ সীমান্ত খুব একটা দূরে নয়।  
বিশদ

ইলামবাজারে রাজ্য সড়কের উপর বসছে বাজার, দুর্ঘটনার আশঙ্কা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: বর্ধমান-সিউড়ি ১৪নম্বর রাজ্য সড়কের বিস্তীর্ণ অংশ দখল করে সব্জি ও মাছের বাজার বসছে। তারফলে প্রতিদিন সংকীর্ণ হয়ে উঠছে ইলামবাজারের অত্যন্ত ব্যস্ত তিন মাথার মোড়।  
বিশদ

মন্তেশ্বর কিষাণ মান্ডিতে ধান বিক্রির সময় দালাল সন্দেহে গ্রেপ্তার ১ 

সংবাদদাতা, পূর্বস্থলী: মন্তেশ্বরে কিষাণ মান্ডিতে ‘দালাল’ সন্দেহে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। শনিবার বিকেলে ওই কিষাণ মান্ডিতে সহায়ক মূল্যে ধান কেনা নিয়ে অভিযান চালায় পুলিস। তখনই শেখ নাসিরুদ্দিন নামে একজনকে পুলিস গ্রেপ্তার করে। আরও দু’জন উঁচু পাঁচিল টপকে পালিয়ে যায়। 
বিশদ

মুর্শিদাবাদ জেলা পরিষদে পাশ হল ৯৮৯ কোটি টাকার বাজেট 

বিএনএ, বহরমপুর: আগামী ২০১৯-’২০আর্থিক বছরের জন্য ৯৮৯কোটি টাকার বাজেট পাশ করল তৃণমূল কংগ্রেস পরিচালিত মুর্শিদাবাদ জেলা পরিষদ। শনিবার তারা সাধারণ সভা করে সর্বসম্মতিক্রমে ওই বাজেট পাশ করেছে। 
বিশদ

দুবরাজপুর আদালতের অতিরিক্ত সরকারি আইনজীবীর মৃত্যু

 

বিএনএ, সিউড়ি: হৃদরোগে আক্রান্ত হয়ে শনিবার গভীর রাতে দুবরাজপুর আদালতের অতিরিক্ত সরকারি আইনজীবী মণিলাল দের (৬৬) মৃত্যু হয়েছে। আইনজীবীদের সূত্রে জানা গিয়েছে, কয়েকদিন ধরেই শারীরিক সমস্যায় ভুগছিলেন মণিলালবাবু। 
বিশদ

রাত পোহালেই মাধ্যমিক, মিষ্টি বিতরণ করবে অনুব্রত-বাহিনী 

বিএনএ, সিউড়ি: রাত পোহালেই মাধ্যমিক, জেলাজুড়ে সব পরীক্ষাকেন্দ্রের সামনে অস্থায়ী ছাউনি করেছে তৃণমূল কংগ্রেস। পরীক্ষার্থীদের বিভিন্ন সমস্যা মেটানোর পাশাপাশি তাদের অভিভাবকদের চা, জল, মিষ্টি দিয়ে আপ্যায়ন করবে অনুব্রত-বাহিনী। 
বিশদ

মুরারইয়ে বাইক দুর্ঘটনায় নাবালক চালকের মৃত্যু, আহত ১ 

সংবাদদাতা, রামপুরহাট: সরস্বতী প্রতিমা দর্শন করে বাড়ি ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু হল হেলমেটহীন এক নাবালক বাইক চালকের। ঘটনায় গুরুতর জখম হয়েছে বাইকের সিটে পিছনে বসা আরোহী। তাকে আশঙ্কাজনক অবস্থায় রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।  
বিশদ

কাঁথির তৃণমূল নেতা নিখোঁজ, রাজনৈতিক চাপানউতোর 

সংবাদদাতা, কাঁথি: কাঁথি-৩ ব্লকের চাঁদবেড়িয়া এলাকার বাসিন্দা স্থানীয় এক তৃণমূল কংগ্রেস নেতা তিনদিন ধরে রহস্যজনকভাবে নিখোঁজ থাকায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ঘটনায় তৃণমূলের অভিযোগের তির বিজেপি-র লোকজনদের দিকে।
বিশদ

পলাশীপাড়ায় বন্ধ ঘর থেকে হাড়গোড় উদ্ধারে চাঞ্চল্য 

সংবাদদাতা, তেহট্ট: রবিবার পলাশীপাড়া থানার সাহেবনগরে একটি পুরনো ঘর থেকে হাড়গোড় উদ্ধার হওয়ায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস ঘটনার তদন্ত শুরু করেছে। ওই হাড়গোড় এলাকার বাসিন্দা প্রিয়ব্রত মণ্ডলের বলে দাবি ওই ব্যক্তির পরিবারের। 
বিশদ

মেদিনীপুর শহরে জনবহুল এলাকায় গুলি, আতঙ্ক 

বিএনএ, মেদিনীপুর: রবিবার মেদিনীপুর শহরের খাপ্রেল বাজারের কাছে জনবহুল এলাকায় প্রকাশ্যে কয়েক রাউন্ড গুলি চালানোর ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়াল। দুষ্কৃতীরা বিক্ষিপ্তভাবে দু’-তিনটি জায়গায় গুলি চালায়। তারমধ্যে স্থানীয় এক সিপিএম নেতার বাড়ির সামনে গুলি চলে। 
বিশদ

কালনায় স্টেশনারি দোকানে অভিনব চুরি, চাঞ্চল্য 

সংবাদদাতা, কালনা: শনিবার দুপুরে কালনা শহরে অভিনব উপায়ে একটি দোকানের ক্যাশবাক্স থেকে টাকা হাতিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। প্রায় ১৫ হাজার টাকা লুট করা হয়েছে বলে ওই দোকানের মালিকের দাবি। 
বিশদ

চন্দ্রকোণায় লোকালয়ে হাতি, জখম ১, আতঙ্ক 

সংবাদদাতা, ঘাটাল: লোকালয়ে হাতি ঢুকে পড়ায় সরস্বতীপুজোর দিন আতঙ্কে কাটালেন চন্দ্রকোণা-১ ব্লকের পড়ুয়া থেকে শুরু করে সাধারণ মানুষ। রবিবার সকালে হাতির আক্রমণে এক ব্যক্তি জখমও হয়েছেন। 
বিশদ

পূর্বস্থলীতে প্রৌঢ়কে পিটিয়ে খুনের অভিযোগ 

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলী থানার সাজিয়ারায় এক প্রৌঢ়কে বাঁশ দিয়ে পিটিয়ে খুনের অভিযোগ উঠেছে। মৃতের নাম গৌরাঙ্গ মণ্ডল (৫৮)। তিনি পেশায় সব্জি বিক্রেতা। ফলেয়া রেলগেটের পাশে তাঁর সব্জির দোকান রয়েছে। রবিবার মৃতদেহ ময়নাতদন্তের জন্য বর্ধমান মেডিকেল হাসপাতালে পাঠানো হয়।  
বিশদ

হলদিয়ায় নিয়ন্ত্রণ হারিয়ে গাড়ি পুকুরে, মৃত ২ 

সংবাদদাতা, হলদিয়া: রবিবার সন্ধ্যা নাগাদ হলদিয়ার ভবানীপুর থানার ১৯নম্বর ওয়ার্ডের জেলখানা মোড় সংলগ্ন এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি সুইফট ডিজায়ার গাড়ি পুকুরে পড়ে যাওয়ায় দু’জনের মৃত্যু হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...

কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM