Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কাটোয়ার বেগুনকোলায় অজয় পরব ঘিরে উন্মাদনা, লোকগানের টানে শামিল ফ্রান্সের দম্পতিও 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ার বেগুনকোলায় লোকগানের টানে অজয় পরবে যোগ দিলেন ফ্রান্সের দম্পতি। নদী সংরক্ষণের বার্তা দিতে শনিবার থেকে অজয়ের তীরে দ্বীপবেষ্টিত সবুজে ঘেরা গ্রামে দু’দিনের লোকগানের উৎসবে এলাকার বাসিন্দারা মেতে উঠেছেন। ছোট ছোট তাঁবু খাটিয়ে সারাদিন ও রাতেও লোকগান চলবে। বাংলার লোকগানের মাধ্যমে নদের তীরবর্তী অঞ্চলের বাসিন্দাদের একসুরে বাঁধা-ই এই পরবের মূল উদ্দেশ্য বলে উদ্যোক্তারা জানিয়েছেন। তাই বাংলার মাটির গানের টানে সুদুর ফ্রান্স থেকে এখানে যোগ দিয়েছেন প্যাস্কল ফ্রান্সডি এবং তাঁর স্ত্রী মেরি অ্যানিট।
উৎসবের উদ্যোক্তা তথা ভাস্কর্য শিল্পী তাপস দাস বলেন, ফ্রান্স থেকে শান্তিনিকেতনে আসার সুবাদেই আমার সঙ্গে ওই দম্পতির পরিচয় হয়। বাংলার লোকগান ওই দম্পতির খুব ভালো লাগে। তাই এই উৎসবের কথা শুনেই তাঁরা এখানে এসেছেন।
কেতুগ্রাম-২ ব্লকের বেগুনকোলা গ্রামটি কাটোয়া শহরের পাশ দিয়ে বয়ে চলা অজয় নদের ধারে অবস্থিত। এবারই প্রথম শুরু হয়েছে এই অজয় পরব। এই গ্রামেই তাঁবু খাটিয়ে দু’দিন ধরে চলবে লোকগানের আসর। বিভিন্ন জায়গা থেকে লোকশিল্পীরা এসে এদিন রাতভর মাটির গানে মাতিয়ে রাখেন গোটা বেগুনকোলা গ্রামকে। ফ্রান্সের বাসিন্দা প্যাস্কল ফ্রান্সডি বলেন, আমি ওয়ার্ল্ড ফটোগ্রাফির কাজ করি। তাই ছবির নেশায় অনেক দেশে ঘুরি। ফ্রান্সে বসেই রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা পড়ে বুঝতে পারি যে, বাংলাকে চিনতে হলে ফ্রান্সে বসে থাকলে হবে না। তাই যখন প্রথমবার শান্তিকেতনের পৌষমেলায় এসেছিলাম, তখনই বাংলার লোকগানের প্রতি আকৃষ্ট হয়ে পড়ি। তারপরে অজয় পরব উৎসবের কথা শুনে এখানে এসেছি। আমার স্ত্রীও লোকগানের ফ্যান। তাই তিনিও আমার সঙ্গে এসেছেন।
উৎসব কমিটির সূত্রে জানা গিয়েছে, বাংলায় একসময় যে নদীমাতৃক সভ্যতা গড়ে উঠেছিল, তা এখন ক্রমশ হারিয়ে যেতে বসেছে। নদী সংরক্ষণের জন্য সচেতনতা দরকার। তাই অজয়ের তীরে বেগুনকোলা গ্রামে এই প্রথম অজয় পরবের আয়োজন করা হয়েছে। উৎসব কমিটির সদস্য তথা কাটোয়া মহকুমার ইতিহাস গবেষক রণদেব মুখোপাধ্যায় বলেন, নদ-নদী আমাদের অনেক দিয়েছে। কিন্তু আমরা সেভাবে নদীকে কিছু দিতে পারিনি। তাই নদীকে ভালোবেসে মাটির গানের টানে আমরা এই উৎসবের আয়োজন করেছি।
এদিন সকাল থেকেই লোকশিল্পীরা নৌকা করে অজয়ের তীরবর্তী অঞ্চলের বাসিন্দাদের ফকিরি গানের সুরে ভাসিয়ে নিয়ে যান। সারারাত ধরে তাঁবুর ভিতরে চলে গান। এবার লোকশিল্পীদের ২০টি তাঁবু হয়েছে। তাপসবাবু বলেন, বাংলার হারিয়ে যেতে বসা সংস্কৃতিকে ফিরিয়ে আনতেই আমরা দিনরাত এখানে লোকগানের আসর বসিয়েছি। মাটির গানের টানে কাটোয়া শহর ছাড়াও পার্শ্ববর্তী বহু গ্রামের মানুষ এই উৎসবে যোগদান করেছেন। এমনকী কলকাতা থেকেও অনেকে এই উৎসবে যোগ দিয়েছেন। কলকাতার বাসিন্দা আমিরুল ইসলাম, মিতা বসু বলেন, নদের তীরে এরকম পরিবেশে মাটির গান শোনার অনুভূতি একেবারেই অন্যরকম। প্রতিবছরই এই অনুষ্ঠানে আসার চেষ্টা করব। কাটোয়ার চূড়পুনি গ্রামের বাউল শিল্পী নিতাই দাস বলেন, খুবই ভালো উদ্যোগ। এখানে গান গাইতে পেরে খুবই খুশি। 

20th  January, 2019
দিলীপের মনোনয়ন র‌্যালিতে মেদিনীপুরের বিজেপি কর্মীরা

বুধবার মনোনয়নপত্র জমা দিতে এসে নিজের ক্ষমতা জাহির করলেন বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ। বিরোধী গোষ্ঠীকে বার্তা দিতে তিনি তাঁর ‘টিম’কেও এদিন হাজির করেছিলেন
বিশদ

বীরসিংহে দেবের বিরুদ্ধে পোস্টার সাঁটিয়ে চরম অস্বস্তিতে বিজেপি

বীরসিংহে দেবের বিরুদ্ধে পোস্টার দিয়ে চরম অস্বস্তিতে পড়ল বিজেপি। পোস্টারের সারবত্তা, বীরসিংহে কোনও উন্নয়ন হয়নি। আর উন্নয়ন না হওয়ার জন্য ঘাটাল লোকসভা কেন্দ্রের বিদায়ী সাংসদ দীপক অধিকারীকে (দেব) দায়ী করছে বিজেপি
বিশদ

কৃষ্ণনগর কেন্দ্রে মনোনয়ন দাখিল নির্দল মতুয়া প্রার্থীর, অঙ্ক কষা শুরু

বুধবার কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে মনোনয়ন পেশ করলেন মতুয়া সমাজের নির্দল প্রার্থী সঞ্জিত বিশ্বাস। তিনি হরিচাঁদ গুরুচাঁদ ফাউন্ডেশনের হয়ে ভোট যুদ্ধে নামলেন। এই মনোনয়ন পেশের পরেই রাজনৈতিক দলগুলো মতুয়া ভোট নিয়ে কাটাছেঁড়া শুরু করেছে।
বিশদ

সরডিহা স্টেশনে স্টিল এক্সপ্রেসের স্টপেজের আশ্বাস বিজেপি প্রার্থীর

বুধবার সন্ধ্যায় ঝাড়গ্রাম ব্লকের মানিকপাড়ায় প্রচারে গিয়ে সরডিহা স্টেশনে স্টিল এক্সপ্রেসের স্টপেজ দেওয়ার প্রতিশ্রুতি দিলেন বিজেপি প্রার্থী প্রণত টুডু। বিজেপি সাংসদ কুনার হেমব্রম বারবার এবিষয়ে প্রতিশ্রুতি দিয়েও তা রক্ষা করতে পারেননি।
বিশদ

অঙ্ক কষে জয়ের কৌশল ঠিক করছে তৃণমূল, মোদিতেই ভরসা বিজেপির

তৃণমূলের ঘরে সিঁধ কেটে ঢুকে পড়ছে না তো বিজেপি? সেটা যাচাই করতে বুথভিত্তিক পর্যালোচনা বৈঠক শুরু করল তৃণমূল। ইতিমধ্যেই ব্লক ধরে ধরে বৈঠক শুরু করেছে তৃণমূল নেতৃত্ব। বৈঠক থেকেই ঠিক হচ্ছে নির্বাচনের রণকৌশল। 
বিশদ

‘দিদিই আমাদের সংসারের হাল ধরেছেন’ ঠা ঠা রোদে দাঁড়িয়ে বলছেন ‘গৃহলক্ষ্মীরা’

ভাতার হোক বা বুদবুদ, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এক ঝলক দেখার জন্য রোদে ঠায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছিলেন মহিলারা। দাবদাহ চললেও আবেগে অনেকে মাথায় কাপড় বা ছাতা নিচ্ছেন না।
বিশদ

তিন দশক আগের স্মৃতিচারণা মমতার বুদবুদ এলাকার মানুষকে কাছে টেনে নিলেন

বুদবুদের মানুষের সঙ্গে তিন দশকের আত্মীয়তার স্মৃতিচারণা করে এলাকাবাসীকে আপন করে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি গলসি এলাকার শাসকদলের গোষ্ঠীকোন্দল নিয়েও তৎপর্যপূর্ণ বার্তা দিলেন।
বিশদ

বাম-কং জোটের পরিণতি নিয়ে প্রশ্ন কান্দিতে

একটা সময়ে কান্দির রাজনীতিতে শেষ কথা ছিল সিপিএম। কিন্তু রাজনৈতিক মহলের দাবি, গত এক দশকের রক্তক্ষরণে নিঃস্ব হয়ে গিয়েছে তারা। তাই এবারের লোকসভা ভোটে কংগ্রেস সিপিএম জোট কান্দিতে নতুন করে আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে।
বিশদ

পরিসংখ্যান তুলেই তৃণমূলের গ্যারান্টি বোঝালেন অভিষেক

অভিষেক বোঝালেন তৃণমূলের গ্যারান্টি কী! লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, যুবশ্রী, খাদ্যসাথী দেব বলেছিলাম, দিয়েছি। এটাই আমাদের গ্যারান্টি। মুর্শিদাবাদে এইসব সরকারি প্রকল্পের উপভোক্তার পরিসংখ্যান উল্লেখ করে ভোটের আবেদন করলেন তৃণমূলের সেনাপতি
বিশদ

শান্তিপুরে ভাঙন কবলিত মানুষদের দিকে ফিরেও তাকাননি সাংসদ, ক্ষোভ বাসিন্দাদের

নদী ভাঙনই লোকসভা ভোটের ইস্যু হয়ে উঠতে চলেছে ভাগীরথী তীরের বাসিন্দাদের জন্য। নদী তীরবর্তী বাসিন্দাদের অভিযোগ, গত পাঁচ বছরে তাঁদের দিকে ঘুরেও তাকাননি রানাঘাটের সাংসদ জগন্নাথ সরকার।
বিশদ

‘দম থাকলে আগে বিজেপি নেতারা নাগরিকত্বের আবেদন করুন’

আগে নিজেরা গিয়ে নাগরিকত্বের জন্য আবেদন করুন। তারপর আমাদের বোঝাতে আসবেন। রানাঘাট লোকসভা কেন্দ্রের মতুয়া অধ্যুষিত এলাকাগুলোতে নির্বাচনী প্রচারে গিয়ে বাসিন্দাদের এমনই প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে বিজেপির নেতাকর্মীদের।
বিশদ

‘বিশ্বাসঘাতক’ বিজেপিকে ভোট না দেওয়ার আর্জি

‘আমরা বিজেপিকে পরপর পাঁচবার ভোট দিয়েছি। আর এখন আমাদের কাছে কি না প্রমাণ চাইছে! ওরা গদ্দার, বিশ্বাসঘাতক।’বুধবার রানাঘাট কেন্দ্রের তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারী মনোনয়ন জমা দেন
বিশদ

চাকরি বাতিল হওয়ায় ক্ষোভে ফুঁসছেন পুরুলিয়ার শিক্ষক শিক্ষিকারা, শীর্ষ আদালতে যাওয়ার প্রস্তুতি

২০১৬ সালের এসএসসির গোটা প্যানেল বাতিল করে দেওয়ার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ফুঁসছেন ওই প্যানেলে থাকা পুরুলিয়া জেলার শিক্ষক শিক্ষিকারা। বুধবার পুরুলিয়া শহরের ডিআই অফিস সংলগ্ন মাঠে তাঁরা জড়ো হয়ে নিজেদের মধ্যে আলোচনা করেন।
বিশদ

জয়পুরে চাষিকে বেধড়ক মারধরে ধৃত ১

আলুর বন্ড নিয়ে বচসার জেরে এক চাষিকে বেধড়ক মারধরের অভিযোগে উঠল। এই ঘটনায় পুলিস বুধবার জয়পুরের বৈতল থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম নেপাল কোলে। তার বাড়ি বৈতলের কোলেপাড়ায়।
বিশদ

Pages: 12345

একনজরে
একাধিক মামলায় তিনি ছিলেন পুলিসের খাতায় ‘ওয়ান্টেড’। জানুয়ারিতেই তাঁর নামে রেড কর্নার নোটিস জারি হয়েছিল। শেষপর্যন্ত, থাইল্যান্ডে ধরা পড়লেন নয়ডার স্ক্র্যাপ মাফিয়া তথা উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার রবি কানা। ...

৫ কোটি টাকা ‘তোলা’ চেয়ে নতুন জঙ্গি সংগঠন কেএলও (কোচ ন্যাশনালিস্ট) এবার সরাসরি হুমকি চিঠি দিল রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহকে। ...

তাপমাত্রা বাড়তেই ভাবনা বদল। বুধবার বালুরঘাটে এই মরশুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। কয়েকদিন পারদ আরও চড়ার পূর্বাভাস পেয়ে ভোট দেওয়া নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন ভোটাররা। ...

কলকাতা বেলেঘাটার বাসিন্দা গণেশ দাসকে খুনের ঘটনায় বুধবার উদ্ধার হল কিছু হাড়গোড়। জয়পুর থানার পুলিস জানিয়েছে, গাইঘাটা খাল থেকে ফিমার, কোমরের সহ সাতটি হাড় উদ্ধার হয়েছে। মৃতদেহটি জলে ডুবিয়ে রাখতে ব্যবহৃত বস্তা, দড়িও উদ্ধার করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM