Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বহরমপুর পুরসভায় ৪৭কোটি টাকার চারটি প্রকল্পের টেন্ডারে
অনিয়মের অভিযোগ, মুখ্যমন্ত্রীর দপ্তরের নির্দেশে তদন্ত শুরু 

সুব্রত ধর, বহরমপুর, বিএনএ: বহরমপুর শহরে ৪৭কোটি টাকার চারটি প্রকল্পের বরাত একচেটিয়াভাবে একটি ঠিকাদার সংস্থা পাওয়ায় পুরসভার ভূমিকা নিয়ে বিস্তর প্রশ্ন উঠেছে। অভিযোগ, ওই সংস্থাকে কাজগুলির বরাত পাইয়ে দিয়েছেন পুরসভার এক ইঞ্জিনিয়ার। এর সঙ্গে এক প্রভাবশালী প্রাক্তন কাউন্সিলার জড়িত রয়েছে বলেও অভিযোগ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দপ্তরের নির্দেশে এবার মুর্শিদাবাদ জেলা প্রশাসন এ ব্যাপারে তদন্তে নামছে বলে জানা গিয়েছে। শহরে এনিয়ে ব্যাপক শোরগোল পড়েছে।
এবার বহরমপুর পুরসভায় টেন্ডার কেলেঙ্কারি হদিশ মিলেছে। এ ব্যাপারে গত ১অক্টোবর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে একটি অভিযোগ দাখিল হয়েছে। তথ্য সম্বলিত ওই অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে, একটি ঠিকাদার সংস্থা একচেটিয়াভাবে চারটি ‘মেগা’ কাজের বরাত পেয়েছে। যার মধ্যে ‘অম্রুত’ প্রকল্পের বরাদ্দ ২৫কোটি টাকায় ড্রেন তৈরি অন্যতম। এরবাইরে শহরের বিভিন্ন এলাকায় ১০কোটি টাকায় জলের পাইপ পাতা, গ্রিন সিটি মিশনের বরাদ্দ ৫কোটি টাকায় ওয়াটার এটিএম কাউন্টার তৈরি এবং কর্মতীর্থ প্রকল্পে ৭কোটি টাকায় মার্কেট কমপ্লেক্স নির্মাণ সেই তালিকায় রয়েছে। ই-টেন্ডারের যুগে শুধুমাত্র একটি সংস্থা ওই কাজগুলি পাওয়ায় প্রশাসনিক মহলে জোর চর্চা শুরু হয়েছে। তবে, ওই সংস্থা কোথাকার তা কেউ স্পষ্ট করে বলতে পারছেন না। কেউ বলছেন, ওই সংস্থা বারাসতের, আবার কেউ বলছেন আশপাশের জেলার।
অধিকাংশ প্রকল্পের দরপত্র বা টেন্ডার নিয়ে পুরসভায় এমন অনিয়ম হয়েছে বলে অভিযোগ। অভিযোগ, পুরসভার এক ইঞ্জিনিয়ারই এর পিছনে রয়েছেন। এমনকী, তিনি বিভিন্ন সংস্থার দক্ষতা ও অভিজ্ঞতার জাল সার্টিফিকেট তৈরি করে দেন বলেও অভিযোগ। এককথায় তিনি এই কাজে মাস্টার মাইন্ড বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে। পুরসভার প্রাক্তন এক প্রভাবশালী কাউন্সিলারের মদতে ওই ইঞ্জিনিয়ার এমন অনিয়ম করেছেন বলে অভিযোগ। তাঁদের পছন্দের ঠিকাদার সংস্থার বাইরে অন্য কোনও সংস্থা দরপত্রে অংশ নিলে তা সহজেই বাতিল করে দেওয়া হতো বলে অভিযোগ। এ ব্যাপারে ভিজিল্যান্স তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন অভিযোগকারী।
প্রসঙ্গত, রাজ্য সরকারের নির্দেশে ডিসেম্বর মাসে বহরমপুর পুরসভায় প্রশাসক নিয়োগ করা হয়েছে। এবার প্রশাসন সেই অভিযোগ নিয়ে নড়েচড়ে বসেছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সরকারি নিয়ম মেনে পুরসভায় টেন্ডার কমিটি গড়া হয়নি বলেও অভিযোগপত্রে উল্লেখ আছে। কয়েকদিন আগে মুখ্যমন্ত্রীর দপ্তর ওই অভিযোগপত্র খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে। সেইমতো প্রশাসন তদন্ত কমিটি গড়ার এবং অভিযুক্তদের তলব করার প্রক্রিয়া শুরু করেছে। পুরসভার প্রশাসক তথা বহরমপুরের মহকুমা শাসক দীপাঞ্জন মুখোপাধ্যায় বলেন, রাজ্য সরকার নির্দেশ দিলে ওই অভিযোগ নিয়ে তদন্ত হবে। তবে, বিষয়টি না দেখে এখনই কিছু বলতে পারব না।
সেই অনিয়মের অভিযোগ সামনে আসতেই বিগত পুরবোর্ডের কয়েকজন সদস্য, ইঞ্জিনিয়ার ও অফিসারদের মধ্যে রীতিমতো গুঞ্জন উঠেছে। প্রাক্তন পুরচেয়ারম্যান নীলরতন আঢ্য অবশ্য বলেন, রাজ্য সরকারের নিয়ম মেনে বিভিন্ন উন্নয়নমূলক কাজ নিয়ে ই-টেন্ডার করা হয়েছে। তাতে অনেক ঠিকাদার সংস্থা অংশ নিয়েছে। যোগ্যতা ও দক্ষতা থাকায় একই সংস্থা একাধিক কাজ পেয়েছে। তাছাড়া, পুরসভায় টেন্ডার কমিটিও গড়া হয়েছিল। কাজেই ওই অভিযোগ ঠিক নয়। অভিযুক্ত ইঞ্জিনিয়ারও বলেন, রাজ্য সরকারের এই নিয়ম মেনে পুরসভা ই-টেন্ডার করেছে। তারপর বিষয়টি স্টেট লেভেল টেকনিক্যাল কমিটির কাছে পাঠানো হয়েছে। তাদের ছাড়পত্র মেলার পর কাজগুলির বরাত ওই সংস্থাকে দেওয়া হয়েছে। আমি পুরসভার টেন্ডার কমিটির সদস্য নই। সুতরাং, আমার বিরুদ্ধে ওঠা অভিযোগ ঠিক নয়। 
13th  January, 2019
 ঝাড়গ্রামে বিজেপি প্রার্থী এগিয়ে যেতেই মুষড়ে পড়লেন তৃণমূল নেতারা

 রঞ্জন পাল, ঝাড়গ্রাম, সংবাদদাতা: ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কুনার হেমব্রম এগিয়ে যেতেই মুষড়ে পড়লেন তৃণমূলের নেতারা। দুপুর হতেই তৃণমূলের বুথ ক্যাম্প ফিকে হতে শুরু করে। সকালের তুলনায় দুপুরে তৃণমূলের ক্যাম্পে লোকজনের সংখ্যা ছিল কম।
বিশদ

 দুর্গাপুরের দুটি বিধানসভা থেকেই বড় লিড পেল বিজেপি

  বিএনএ, আসানসোল: দুর্গাপুর শহরে কোনও সংগঠন না থাকা সত্ত্বেও এখানকার দুটি বিধানসভা কেন্দ্রেই বিপুল ভোট পেয়ে তাক লাগিয়েছে বিজেপি। রাজনৈতিক মহলের মতে, এই শহরে সিপিএম এবং তৃণমূলের বিক্ষুব্ধদের একটা বড় অংশের ভোট গেরুয়া শিবিরের দিকে চলে যায়। সেকারণেই অভাবনীয় সাফল্য আসে।
বিশদ

 বর্ধমান-দুর্গাপুর আসনে হারছেন বুঝেই গণনা কেন্দ্র ছাড়লেন মমতাজ সঙ্ঘমিতা

  বিএনএ, বর্ধমান: সকাল থেকেই দলীয় কর্মী-সমর্থকরা জয়ের আশায় বর্ধমানে ইউনিভার্সিটি ইন্সটিটিউট অব টেকনোলজিতে(ইউআইটি) গণনা কেন্দ্র লাগোয়া তৃণমূল কংগ্রেসের ক্যাম্প অফিসে ভিড় জমিয়েছিলেন। বর্ধমান-দুর্গাপুর লোকসভা আসনে জয়কে এবার পাখির চোখ করেছিল তৃণমূল কংগ্রেস।
বিশদ

খড়্গপুর শহরে দুই শিবিরে দিনভর উচ্ছ্বাসের জোয়ার-ভাটা চলল

 সৌম্য বন্দ্যোপাধ্যায়, খড়্গপুর, সংবাদদাতা: সারাদিন খড়্গপুর শহরে বিজেপি ও তৃণমূল শিবিরে উচ্ছ্বাসের জোয়ার-ভাটা চললেও দিনের শেষে সব উচ্ছ্বাসই আছড়ে পড়ল গেরুয়া শিবিরকে ঘিরেই। মেদিনীপুর লোকসভা কেন্দ্রের ভোট গণনা ছিল খড়্গপুর কেন্দ্রীয় স্কুলে। ঝাপেটাপুরের দিকে শিবির করেছিল তৃণমূল।
বিশদ

 বোলপুর কেন্দ্রে নানুর, লাভপুর, ময়ূরেশ্বরে শাসকের সঙ্গে টক্কর দিল বিজেপি

  বিএনএ, সিউড়ি: কেতুগ্রাম, মঙ্গলকোটের ভরসায় প্রায় প্রতি রাউন্ডে বোলপুর আসনের তৃণমূল প্রার্থী অসিত মাল এগিয়ে থাকলেও বীরভূমে একদা তৃণমূল গড় লাভপুর, নানুর, ময়ূরেশ্বরে তৃণমূলের সঙ্গে চোখে চোখ রেখে টক্কর দিল বিজেপি।
বিশদ

বাঁকুড়ার ৭ বিধানসভাতেই হার তৃণমূলের

বিএনএ, বাঁকুড়া: বাঁকুড়া লোকসভার অন্তর্গত ৭টি বিধানসভাতেই ‘লিড’ পেল বিজেপি। শোচনীয় পরাজয় হয়েছে তৃণমূলের হেভিওয়েট প্রার্থীর। রঘুনাথপুর বিধানসভায় তৃণমূলকে বিজেপি কার্যত গুনে গুনে গোল দিয়েছে। ইভিএম গণনার পর দেখা যায়, রঘুনাথপুরে বিজেপি প্রার্থী সুভাষ সরকার ৪০ হাজার ৪৩৩ ভোটে লিড পেয়েছেন।
বিশদ

 বহরমপুরের হারের পিছনে অন্তর্ঘাত, বিশ্বাসঘাতকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তৃণমূল কর্মীদের

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ ও জঙ্গিপুর কেন্দ্রে জিতলেও বহরমপুর কেন্দ্রে পরাজয়ের জন্য দলের জেলা নেতাদের একাংশকে দায়ী করেছেন তৃণমূলের কর্মীরা। তাঁরা ওই বিশ্বাসঘাতকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন। নবাবি মুলুক এই জেলা অধীরবাবুর গড় হিসেবে পরিচিত।
বিশদ

 কালীগঞ্জে লিড দিল তৃণমূল, নাকাশিপাড়ায় এগিয়ে বিজেপি

  সংবাদদাতা, কালীগঞ্জ: প্রার্থী তালিকায় নাম ঘোষণা হওয়া পর থেকেই কৃষ্ণনগর কেন্দ্রে জয় নিয়ে তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্র আশাবাদী ছিলেন। কৃষ্ণনগরের অনেক জায়গাতে প্রচারে এসেও এব্যাপারে তিনি বার্তা দেন। বিজেপির গোলরক্ষককে গুনে গুনে গোল দেওয়ার কথাও বলেন তিনি। জয়লাভ করে তা নিশ্চিত করলেন মহুয়া মৈত্র।
বিশদ

 আসানসোলে পরাজয়ের পর মেয়র পদে ইস্তফার ইচ্ছাপ্রকাশ জিতেন্দ্র তেওয়ারির

  বিএনএ, আসানসোল: দলের বিপর্যয় নেমে আসায় আসানসোলের মেয়রের পদ থেকে সরে দাঁড়ানোর ইচ্ছাপ্রকাশ করলেন জিতেন্দ্র তেওয়ারি। তিনি এদিন গণনা কেন্দ্র থেকে বেরনোর সময় বলেন, আমি যেটা বলি সেটাই করি। সময় এলেই আপনারা ঠিক জানতে পারবেন।
বিশদ

 কৃষ্ণগঞ্জ বিধানসভার উপনির্বাচনে জয় বিজেপির

  সংবাদদাতা, রানাঘাট: কৃষ্ণগঞ্জ বিধানসভা উপনির্বাচনেও জয়লাভ করল বিজেপি। রানাঘাট লোকসভা কেন্দ্রের পাশাপাশি কৃষ্ণগঞ্জ বিধানসভাতেও জয় আসায় স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত বিজেপি। প্রসঙ্গত, চলতি বছরের ৯ জানুয়ারি কৃষ্ণগঞ্জ বিধানসভার তৃণমূলের বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে তাঁর নিজের এলাকাতেই আততায়ীরা গুলি করে খুন করে।
বিশদ

 মেদিনীপুর আসন ঘিরে দিনভর দড়ি টানাটানির শেষে দিলীপের জয়

শীর্ষেন্দু দেবনাথ, খড়্গপুর, বিএনএ: মেদিনীপুর আসন ঘিরে দিনভর কার্যত দড়ি টানাটানি চলল। কখনও এগলেন তৃণমূল প্রার্থী মানস ভুঁইয়া, কখনও তাঁকে পিছনে ফেলে কয়েক হাজার ভোটে এগিয়ে গেলেন দিলীপ ঘোষ। কখনও ব্যবধান ৩০০ ভোটের, তো কখনও ব্যবধান বেড়ে দাঁড়াল ৬ থেকে ১০ হাজার।
বিশদ

মহুয়া মৈত্র জিতলেন ভোটে
কৃষ্ণনগর কেন্দ্রে জয়ের হ্যাটট্রিক করল তৃণমূল

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর, বিএনএ: কৃষ্ণনগর কেন্দ্রে জয়ের হ্যাটট্রিক করল তৃণমূল। মোদির হাওয়া সত্ত্বেও তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্র ৭৫ হাজারের বেশি ভোটের ব্যবধানে জয়ী হলেন। তবে বিজেপি প্রার্থী কল্যাণ চৌবেও লড়াই করেছেন। বামেরা এই কেন্দ্রে দ্বিতীয় থেকে তৃতীয় স্থানে নেমে এসেছে। আর কংগ্রেস প্রার্থীর জমানত জব্দ হয়েছে।
বিশদ

 কৃষ্ণনগরে তৃণমূল জিতলেও তেমন উচ্ছ্বাস দেখা গেল না

  সংবাদদাতা, তেহট্ট: কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে জিতলেও তেমন উচ্ছ্বাস দেখা গেল না শাসকদলের কর্মীদের মধ্যে। কোনও দলের নেতা বা কর্মী উচ্ছ্বাস দেখায়নি। যদিও কৃষ্ণনগর গণনা কেন্দ্রের বাইরে বিজেপি ও তৃণমূল কর্মী সমর্থকদের ভিড় ছিল প্রচুর।
বিশদ

 বীরভূমে জয়ের হ্যাট্রিকের পরও সার্বিক ফল বিপক্ষে যাওয়ায় উচ্ছ্বাসহীন তৃণমূল, পরাজয়ে নিরুত্তাপ বিজেপি

বলারম দত্তবণিক, রামপুরহাট, সংবাদদাতা: বীরভূমের তৃণমূল প্রার্থী শতাব্দী রায় জয়ের হ্যাট্রিক করলেও সার্বিক ফলাফল বিপ঩ক্ষে যাওয়ায় কার্যত উচ্ছ্বাসহীন দলের নেতাকর্মীরা। অন্যদিকে রাজ্য সহ গোটা দেশের ফলাফল স্বস্তি দিলেও বীরভূমে দলীয় প্রার্থী পিছিয়ে পড়ায় উৎসবের আনন্দ থেকে দূরে থাকল গেরুয়া শিবির।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: বৃহস্পতিবার নির্বাচনের ফলাফলের দিনে শুনশান রইল ময়নাগুড়ি বাজার। ময়নাগুড়ি নতুন ও পুরাতন বাজারে এদিন সকালের দিকে হাতেগোনা কয়েকটি দোকান ও লোকজনের দেখা মিললেও বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কার্যত ফাঁকা হয়ে যায় বাজার। সকলের চোখ কার্যত তখন টিভির পর্দায়। ...

 লন্ডন, ২৩ মে: ইংল্যান্ডের মাটিতে পা রেখেই প্র্যাকটিসে নেমে পড়ল ‘টিম ইন্ডিয়া’। গতকাল লন্ডনে পৌঁছানোর পর জেটল্যাগ কাটাতে সারাদিন বিশ্রাম নিয়েছিলেন বিরাট কোহলিরা। তবে বৃহস্পতিবার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ফল বেরনোর সঙ্গে সঙ্গেই শাসক ও বিরোধী দলের মধ্যে হাঙ্গামা ঠেকাতে বাড়তি সতর্ক রাজ্য পুলিস। জেলাজুড়ে গোলমালের সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইতিমধ্যে পুলিসের শীর্ষস্তর থেকে সমস্ত থানার কাছে নির্দেশ গিয়েছে, উত্তেজনাপ্রবণ ও স্পর্শকাতর এলাকায় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুরাতে আগুন: মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর
গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি মৃতদের ...বিশদ

06:19:00 PM

সুরাতে আগুন: কমপক্ষে ১৫ জনের মৃত্যু
সুরাত পুলিস কমিশনার সতীশকুমার মিশ্র জানিয়েছেন, কমপক্ষে ১৫ জনের মৃত্যু ...বিশদ

06:16:00 PM

সুরাতে আগুন: সমবেদনা জানালেন মোদি 
অত্যন্ত দুঃখজনক ঘটনা। সুরাতে আগুন লাগার ঘটনা প্রসঙ্গে জানালেন নরেন্দ্র মোদি। ...বিশদ

06:07:00 PM

ভয়াবহ অগ্নিকান্ড সুরাতে
ভয়াবহ আগুন সুরাতের সার্থনার একটি বাড়িতে। ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন। ...বিশদ

06:01:00 PM

শুভ্রাংশু রায়কে সাসপেন্ড করল তৃণমূল
দলে থেকে দল বিরোধী মন্তব্য করার অপরাধে এবং অন্য ...বিশদ

05:26:55 PM

আউশগ্রামের দিগনগরে তৃণমূল কার্যালয়ে ভাঙচুর করে আগুন লাগানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

04:26:22 PM