Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শহরের বিভিন্ন রাস্তায় পথ নির্দেশিকা ফলক
বহরমপুরের বারাক স্কোয়ার ময়দান সাফাইয়ে বিশেষ দল গড়ল প্রশাসন 

বিএনএ, বহরমপুর: ঐতিহ্যবাহী বহরমপুর শহরের ‘ফুসফুস’ বারাক স্কোয়ার ময়দান নিয়মিত সাফাই করতে গড়া হল বিশেষ দল। পুরসভার ৩৮জন সাফাই কর্মীকে নিয়ে ওই দল গড়া হয়েছে। শনিবার ওই দলের সদস্যদের হাতে বারাক স্কোয়ার লেখা পোশাক তুলে দেওয়া হয়। পাশাপাশি, শহরের ১৭টি গুরুত্বপূর্ণ মোড়ে পথ নির্দেশিকা ফলক লাগানো হয় এদিন। জেলাশাসক পি উলগানাথন বলেন, ঐতিহ্যবাহী বারাক স্কোয়ার ময়দানকে নির্মল রাখতে ওই দল গড়া হয়েছে। পুরসভায় আলোচনা করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। একইসঙ্গে শহরবাসীর সুবিধার্থে শহরের বিভিন্ন রাস্তায় পথ নির্দেশিকা ফলক লাগানোর কাজ শুরু হয়েছে।
শহরের ঐতিহ্যবাহী স্থানগুলির মধ্যে বারাক স্কোয়ার ময়দান উল্লেখযোগ্য। প্রতিদিন সকাল ও সন্ধ্যায় বিশাল ওই মাঠের চারপাশে হাঁটাচলা করেন শহরের নাগরিকরা। অনেকে সেখানে নিয়মিত শরীর চর্চা করেন। এছাড়া, প্রতিদিন জেলার বিভিন্ন প্রান্ত থেকে সদর শহরে কাজে এসে ওই মাঠে বসে জিরিয়ে নেন বাসিন্দারা। এসব কারণে শহরবাসীর কাছে ওই মাঠ ফুসফুস হিসেবে পরিচিত। অবহেলা ও নজরদারির অভাবে দীর্ঘদিন ধরে অপরিষ্কার ছিল ওই মাঠ। এবার সেটি নিয়মিত পরিচ্ছন্ন রাখতে পুরসভা তৎপর হয়ে উঠেছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, কয়েকদিন আগে জেলাশাসকের নির্দেশে এ ব্যাপারে পুরকর্মীদের নিয়ে বৈঠক করেন পুরসভার প্রশাসক তথা সদর মহকুমা শাসক দীপাঞ্জন মুখোপাধ্যায়। ওই বৈঠকের সিদ্ধান্ত অনুসারে ওই ময়দানের জন্য বিশেষ কমিটি গড়া হয়েছে।
জেলাশাসক বলেন, ঐতিহ্যবাহী বারাক স্কোয়ার মাঠ নিয়মিত পরিষ্কার রাখার দাবি অনেকদিনের। তাই পুরসভার বাছাই করা ৩৮জন সাফাই কর্মীকে নিয়ে ওই দল গড়া হয়েছে। এদিন আনুষ্ঠানিকভাবে দলের সদস্যদের মধ্যে বারাক স্কোয়ার ময়দান লেখা পোশাক বিলি করা হয়েছে। তা পরে ওই কর্মীরা নিয়মিত সকাল ও রাতে এই মাঠ সাফাই করবেন। পাশাপাশি, দলের সদস্যরা দিনভর মাঠে নজরদারি চালাবেন। প্লাস্টিক, থার্মোকল ও কাগজের প্যাকেট, চায়ের কাপ, বাটি কেউ যাতে যত্রতত্র না ফেলেন, তা তাঁরা লক্ষ্য রাখবেন। এজন্য মাঠের চারপাশে ডাস্টবিন তৈরি করা হবে। ইতিমধ্যে মাঠের চারপাশের জঙ্গল ও বুজে যাওয়া নিকাশি-নালা পরিষ্কার করা হয়েছে। চারপাশের বাগান পরিচর্যা করা হচ্ছে। জগিং ট্র্যাক তৈরির কাজ প্রায় শেষ। এরপর এখানে একটি জিম তৈরির পরিকল্পনা রয়েছে।
এদিন ওই সাফাই কর্মীদের মধ্যে পোশাক বিলি অনুষ্ঠানে জেলাশাসক ছাড়াও অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) দেবতোষ মণ্ডল, মহকুমা শাসক, পুরসভার প্রজেক্ট কো-অর্ডিনেটর নাড়ুগোপাল মুখোপাধ্যায় প্রমুখ উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানে শহরের গুরুত্বপূর্ণ মোড়গুলিতে পথ নির্দেশিকা ফলক বসানোর কর্মসূচির উদ্বোধন করা হয়। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শহরের কোনও মোড়ে পথ নির্দেশিকা ফলক না থাকায় পথচারীদের সমস্যায় পড়তে হয় বলে অভিযোগ। তাই পুরসভার প্রশাসকের কাছে নাগরিকদের একাংশ শহরের বিভিন্ন মোড়ে পথনির্দেশিকা বোর্ড ঝোলানোর দাবি জানান। সেইমতো এদিন শহরের টেক্সটাইল মোড়, কালেক্টরেট মোড়, গির্জা মোড়, জজকোর্ট মোড়, নিমতলা মোড়, রবীন্দ্র সদন মোড়, জলট্যাঙ্ক মোড়, ইন্দ্রপ্রস্থ মোড়, বান্ধবপ্রেস মোড়, খাগড়া চৌরাস্তা, ফরাসডাঙা মোড়, সমবায়িকা মোড়, কল্পনা সিনেমা হল মোড়, খাগড়া সোনাপট্টি, মোহন সিনেমা হল মোড়, ক্ষুদিরাম স্ট্যাচু মোড় ও বিদ্যাসাগর স্ট্যাচু মোড়ে এদিন ফলকগুলি বসানো হয়েছে। জেলাশাসক বলেন, শহরের আরও ১০০দিন মোড়ে এমন ফলক বসানো হবে। 
13th  January, 2019
বিজেপি-তৃণমূল সংঘর্ষে উত্তপ্ত নানুরের মোহনপুর, উভয়পক্ষের জখম ৪, অবরোধ 

সংবাদদাতা, শান্তিনিকেতন: বিজেপি-তৃণমূল সংঘর্ষ শনিবার সকাল থেকে উত্তপ্ত হয়ে উঠল নানুরের মোহনপুর গ্রাম। বিজেপির অভিযোগ, এদিন তাদের দু’জন কর্মীকে বাস থেকে নামিয়ে মারধর করে তৃণমূলের সমর্থকরা। অন্যদিকে তৃণমূল পাল্টা অভিযোগ করে, তাদের কর্মীদের মারধর করা হয়েছে।  
বিশদ

বাঁকুড়ায় আমরা ফুডপার্ক গড়ে তুলতে চাই: কেন্দ্রীয় মন্ত্রী 

বিএনএ, বাঁকুড়া: বাঁকুড়ায় আমরা একটি ফুডপার্ক গড়ে তুলতে চাই। শনিবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের উদ্যোগে বাঁকুড়ার রবীন্দ্রভবনে প্রধানমন্ত্রী কিষাণ সম্পদ যোজনার এক কর্মশালায় এসে একথা বলেন কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তরের প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি।  
বিশদ

মল্লারপুর
প্রিয় ‘হেডস্যার’-এর বদলি রুখতে ঘেরাও
পড়ুয়াদের, শামিল অভিভাবকরাও 

সংবাদদাতা, রামপুরহাট: প্রিয় ‘হেডস্যার’-এর বদলি মানতে পাচ্ছে না ছাত্রছাত্রীরা। শনিবার স্কুলে প্রার্থনা শেষ হতেই তাই সমস্ত পড়ুয়া প্লাকার্ড, ফ্লেক্স হাতে ‘যেতে নাহি দিব’ দাবি তুলে প্রধান শিক্ষককে কার্যত ঘেরাও করে রাখল। প্রধান শিক্ষকের বদলি রুখতে পড়ুয়াদের সঙ্গে আন্দোলনে শামিল হন অভিভাবকরাও। 
বিশদ

টিআরডিএ-র প্রস্তাবে সাড়া দিয়ে
তারাপীঠে দমকল কেন্দ্র গড়া নিয়ে
আশার বাণী শোনালেন দপ্তরের মন্ত্রী 

সংবাদদাতা, রামপুরহাট: তীর্থভূমি তারাপীঠে হবে দমকল কেন্দ্র। শনিবার সপরিবারে তারাপীঠে পুজো দিতে এসে টিআরডিএর প্রস্তাবে সাড়া দিয়ে এমনই আশার বাণী শোনালেন দমকলমন্ত্রী সুজিত বসু।  
বিশদ

বিশ্বভারতীর উপাচার্যকে নিয়ে কর্মিসভার পোস্টার 

সংবাদদাতা, শান্তিনিকেতন: বিশ্বভারতীর উপাচার্যকে খুঁজে পাওয়া যাচ্ছে না, সেই মর্মে শান্তিনিকেতনের বিভিন্ন স্থানে পোস্টার দিলো বিশ্বভারতীর কর্মিসভা। পোস্টারে লেখা রয়েছে, বিশ্বভারতীর উপাচার্যকে পাওয়া যাচ্ছে না। উচ্চতা ৫ফুট ১০ ইঞ্চি। পরনে পাঞ্জাবি, পায়জামা, পায়ে মোজা, পাকা চুল ও গোঁফ।  
বিশদ

চলতি বছর পুরুলিয়া জেলায় ১লক্ষ ৬৭ হাজার চাষির ফসল বিমা 

সংবাদদাতা, পুরুলিয়া: চলতি বছর পুরুলিয়া জেলায় ইতিমধ্যে প্রায় এক লক্ষ ৬৭হাজার কৃষক ফসল বিমা করেছেন। গত বছরের তুলনায় যা কয়েকগুণ বেশি। গতবছর জেলায় মাত্র ২০হাজার কৃষক ফসল বিমা করেছিলেন। শনিবার জেলা পরিষদের অফিসে সাংবাদিক বৈঠক করে একথা জানান জেলা সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়।
বিশদ

এনআরসি ইস্যুতে রানাঘাটে তৃণমূল-বিজেপিকে আক্রমণ সুজনের 

সংবাদদাতা, রানাঘাট: সম্মিলিত কেন্দ্রীয় উদ্বাস্তু পরিষদের নদীয়া জেলা শাখার পক্ষ থেকে রানাঘাটের রবীন্দ্র সার্ধশতবর্ষ মঞ্চে শনিবার একটি সভার আয়োজন করা হয়। কেন্দ্রীয় সরকারের এনআরসির বিরুদ্ধে ওই সভায় উপস্থিত ছিলেন বামফ্রন্টের রাজ্য নেতা সুজন চক্রবর্তী, সিপিএমের জেলা সম্পাদক সুমিত দে, অলকেশ দাস প্রমুখ। 
বিশদ

বর্ধমানে ৫২৪ টি টিয়াপাখি উদ্ধার, ধৃত ২

 

বিএনএ, বর্ধমান: রাজ্য বন্যপ্রাণ অপরাধ দমন শাখা এবং পূর্ব বর্ধমান জেলা বনদপ্তরের যৌথ উদ্যোগে বর্ধমান শহরে দূরপাল্লার বাস থেকে প্রচুর টিয়াপাখি উদ্ধার করল। শনিবার সকালের এই অভিযানে মোট ৫২৪টি টিয়াপাখি উদ্ধার করা হয়েছে।  
বিশদ

অভিযুক্তের শাস্তির দাবিতে সরব বাসিন্দারা
হলদিয়ায় বাড়িতে ডেকে কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার প্রতিবেশী 

সংবাদদাতা, হলদিয়া: শুক্রবার রাত সাড়ে ১১টা নাগাদ হলদিয়ায় রেলের কোচ কারখানার উল্টোদিকে ২৪নম্বর ওয়ার্ডের খালপাড় মাতঙ্গিনী বস্তি এলাকায় সপ্তম শ্রেণীর এক ছাত্রীকে ধর্ষণ করে খুনের অভিযোগে চাঞ্চল্য ছড়িয়েছে। এমনকী, খুনের পর দেহ লোপাটের চেষ্টারও অভিযোগ উঠেছে।  
বিশদ

দাদার মৃত্যুর খবর পেয়ে বাড়ি
ফেরার পথেই খুন হলেন বিশ্বজিৎ

সংবাদদাতা, তেহট্ট: দাদার মৃত্যুর খবর পেয়ে বাড়ি ফেরার পথে দুষ্কৃতীদের বোমায় মারা গেলেন ভাই। পর পর দুই ভাইয়ের অস্বাভাবিক মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ভীমপুরের নতুনপাড়া গ্রামে। দাদা সত্যজিৎ বিশ্বাসের মৃত্যু সংবাদ পেয়ে বাড়ি আসার পথে কাকিনাড়া স্টেশনে দুষ্কৃতীদের গুলি ও বোমার আঘাতে মৃত্যু হয় ভাই বিশ্বজিৎ বিশ্বাসের(২০)। 
বিশদ

বেতন বৃদ্ধির দাবিতে কর্মীদের লাগাতার আন্দোলনের জেরে
রামনগরে পুজোর মুখে বন্ধ পাঁচটি বরফ কল 

বিএনএ, তমলুক: বেতন বৃদ্ধির দাবিতে কর্মীদের লাগাতার আন্দোলনের জেরে পুজোর মুখে রামনগর-১ ব্লকে ফতেপুর গ্রামে পাঁচটি বরফ কল বন্ধ হয়ে গেল। শ্রমিকরা সাড়ে ৯হাজার টাকা পারিশ্রমিকের দাবিতে কয়েক মাস ধরে আন্দোলন করছেন। এনিয়ে ত্রিপাক্ষিক বৈঠকও হয়েছে। সেখানে বরফ কল মালিক পক্ষ স্পষ্ট জানিয়ে দেন, শ্রমিকরা যে পরিমাণ বেতন বাড়ানোর দাবি তুলছেন তা মেনে নেওয়া সম্ভব নয়। 
বিশদ

কালনায় ভূমি দপ্তরের বৈঠকে সাধারণ মানুষের কাজের গুরুত্ব দেওয়ার বার্তা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানের 

সংবাদদাতা, কালনা: সরাসরি সাধারণ মানুষের কাজের গুরুত্ব দিতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে যাতে মানুষ কাজের সুবিধা পায়, সেই দিকটা খেয়াল রাখতে হবে। কোনওভাবেই সাধারণ মানুষ যাতে হয়রানি না হয় তা দেখতে হবে। 
বিশদ

পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন এলাকায় ঘুরে কাটমানির ভূরিভূরি
অভিযোগ পেলেন নবান্নের গ্রিভান্স সেলের প্রতিনিধিরা 

বিএনএ, মেদিনীপুর: সরকারি প্রকল্পের সুবিধা পেতে শাসক দলের জনপ্রতিনিধিদের কাটমানি দিতে হয়েছে। নবান্নের মনিটরিং অ্যান্ড গ্রিভান্স সেলের কর্মকর্তাদের সামনে পেয়ে পশ্চিম মেদিনীপুর জেলার সাধারণ মানুষ এই ধরনের নালিশ জানালেন। তৃণমূল করেও অনেকে সরকারি পরিষেবা পায়নি।  
বিশদ

কোথাও রাজবাড়ি, কোথাও গুহা, কোথাও আবার আদিবাসী
গ্রামকে মণ্ডপসজ্জায় তুলে আনছে নলহাটির পুজো উদ্যোক্তারা 

সংবাদদাতা, রামপুরহাট: কোথাও মণ্ডপ দেখলে মনে হবে সামনে প্রাচীন রাজবাড়ি। কোথাও আবার গুহার মধ্যে শিবের মন্দিরে দশভুজার আরাধনার আয়োজন। আবার কোথাও মনে হবে আদিবাসী গ্রামের পুজোয় চলে এসেছেন। কেউ আবার পুজোর থিমে হাজির করেছে বেলুড় মঠকে। এমনই নানা ভাবনায় নলহাটি শহরের বিগ বাজেটের পুজো মণ্ডপগুলি সাজিয়ে তুলছেন উদ্যোক্তারা। 
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বর (পিটিআই): তিনি ছত্রপতি শিবাজির বংশধর। শনিবার বিজেপিতে যোগ দিলেন সাতারার এনসিপি সাংসদ উদয়নরাজে ভোঁসলে। দিল্লিতে বিজেপি সভাপতি অমিত শাহ ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের উপস্থিতিতে গেরুয়া শিবিরে ভিড়লেন উদয়নরাজে। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: উত্তরবঙ্গের বিগবাজেটের পুজোর উদ্যোক্তারা দক্ষিণবঙ্গ থেকে প্রতিমা নিয়ে আসছেন। ফলে উত্তরবঙ্গের মৃৎশিল্পীদের গুরুত্ব ক্রমশই কমতে শুরু করেছে। এতে প্রতিমা বানানোর অর্ডারের সংখ্যাও কমছে। ...

বিশ্বজিৎ দাস, হায়দরাবাদ: দীর্ঘদিন ধরেই রাজ্যের স্বাস্থ্যকর্তারা বলে আসছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয়ুষ্মান ভারত প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প স্বাস্থ্যসাথীরই নকল। আজ যা মোদি করছেন, কয়েক বছর আগে থেকেই তা বাস্তবায়িত করা শুরু করেছেন মমতা। ...

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপদগামীতায় অশান্তি ও মানহানির আশঙ্কা, সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস
১২৫৪: পরিব্রাজক মার্কো পোলোর জন্ম
১৮৭৬: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৭/২৪ দিবা ১২/২৪। উত্তরভাদ্রপদ ৫০/৪৪ রাত্রি ১/৪৪। সূ উ ৫/২৬/৩৮, অ ৫/৩৭/৪২, অমৃতযোগ দিবা ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১২ গতে ৮/৪৭ মধ্যে, বারবেলা ১০/০ গতে ১/৩ মধ্যে, কালরাত্রি ১/১ গতে ২/৩০ মধ্যে।
২৮ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৩/৩২/২১ দিবা ১০/৫১/১৩। উত্তরভাদ্রপদ ৪৯/৫০/৬ রাত্রি ১/২২/১৯, সূ উ ৫/২৬/১৭, অ ৫/৩৯/৩৭, অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/১/১৭ গতে ১১/৩২/৫৭ মধ্যে, কালবেলা ১১/৩২/৫৭ গতে ১/৪/৩৭ মধ্যে, কালরাত্রি ১/১/১৭ গতে ২/২৯/৩৭ মধ্যে।
 ১৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মশালায় বৃষ্টি, ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি ২০ ম্যাচে দেরি 

07:04:27 PM

চিঠি হাতে নবান্নে সিবিআই 
সিবিআই হাজিরা এড়িয়ে এক মাস সময় চেয়েছেন প্রাক্তন পুলিস কমিশনার ...বিশদ

06:21:08 PM

ফের বদলাল রাজ চক্রবর্তীর ছবির নাম 
রাজ চক্রবর্তীর আগামী ছবির নাম আরও একবার বদলাল। ছবির প্রথম ...বিশদ

05:24:30 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় মৃত ১১, বাকিদের খোঁজ এখনও মেলেনি 

05:16:17 PM

মা উড়ালপুল থেকে পড়ে জখম ১ ব্যক্তি 

04:45:51 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে উল্টে গেল নৌকা, ৫ জনের মৃত্যুর আশঙ্কা, নিখোঁজ একাধিক 

04:24:32 PM