Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 

অভিনেত্রী হতে চাই, আর্জিতে
ছাত্রীর বিয়ে রুখলেন শিক্ষিকারা

বিএনএ, কৃষ্ণনগর: অভিনেত্রী হতে চাই, বিয়ে করব না। ধুবুলিয়া সুভাষ বালিকা বিদ্যালয়ের নবম শ্রেণীর এক ছাত্রীর এমনই আর্জি নিয়ে শিক্ষিকাদের দ্বারস্থ হল। শুক্রবার ওই ছাত্রীকে নিয়ে শিক্ষিকারা ধুবুলিয়া থানায় গেলেন। পুলিস ও ব্লক প্রশাসনের সহায়তায় নাবালিকা ছাত্রীর বিয়ে রুখলেন শিক্ষিকারা।
নবম শ্রেণীর ওই ছাত্রীর বারা পেশায় দিনমজুর। কৃষ্ণনগর শহরের শম্ভুনগরের এক যুবকের সঙ্গে তার বিয়ে ঠিক হয়েছিল। যুবকটি পেশায় দিনমজুর। তিনি ভিনরাজ্যে কাজ করেন। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত ২৪ডিসেম্বর ধুবুলিয়া বালিকা বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। ওইদিনই অষ্টম শ্রেণী থেকে উত্তীর্ণ এক ছাত্রী স্কুলের এক শিক্ষিকাকে জানায় বিয়ের কথা। ওই শিক্ষিকা এরপর বিষয়টি বিদ্যালয়ের অন্যান্য শিক্ষিকা ও প্রধান শিক্ষিকাকে জানান। স্কুলের কন্যাশ্রী ক্লাবও বিয়ে রুখতে নামে। কন্যাশ্রী ক্লাবের সদস্যরা ছাত্রীর বাড়িতে যায়। তার বাবা-মাকে বোঝানোর চেষ্টা করে। কিন্তু, বিয়ে দিতে অনড় থাকে ছাত্রীর বাবা-মা।
বৃহস্পতিবার বিদ্যালয়ের জীবন বিজ্ঞান বিষয়ের শিক্ষিকা অদ্বিতীয়া চৌধুরী দে ও অন্যান্য শিক্ষিকারা নবম শ্রেণীর ওই ছাত্রীকে নিয়ে ধুবুলিয়া থানায় যান। এরপর পুলিস ও ব্লক প্রশাসনের আধিকারিকরা নাবালিকার বাড়িতে পৌঁছয়। পুলিস নাবালিকা বিয়ের অপরাধে কী শাস্তিমূলক আইন রয়েছে, তা বোঝায় ছাত্রীর বাবা ও মা-কে। ব্লক প্রশাসনের আধিকারিকরা বোঝান, বিয়ে না করলে ছাত্রীটি কী কী প্রকল্প পেতে পারে। পরে ছাত্রীটির বাবা-মা বিয়ে বন্ধ করার সিদ্ধান্ত নেন। ছাত্রীর বাবা বলেন, আমরা গরিব মানুষ। একটি পাত্র পাওয়া গিয়েছিল, তাই মেয়ের বিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। আর এখন বিয়ে দিচ্ছি না। মেয়ের ১৮বছর বয়স হওয়ার পর বিয়ে দেব।
সুভাষ বালিকা বিদ্যালয়ের শিক্ষিকা অদ্বিতীয়াদেবী বলেন, ছাত্রীটি নিজেই এসে আমায় জানিয়েছিল, বিয়ের পাকা কথা হয়ে গিয়েছে। এদিন আমরা শিক্ষিকারা মিলে ওকে নিয়ে থানায় গিয়েছিলাম। ওর বাবা-মা বিয়ে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। বিদ্যালয়ের বাংলা বিষয়ের শিক্ষিকা অপর্ণা বিশ্বাস বলেন, কন্যাশ্রী ক্লাব প্রথমে বিয়ে রুখতে নামে। তাতে ওর বাবা মা রাজি হয়নি। এদিন কন্যাশ্রী ক্লাবের মেয়েরাও আমাদের সঙ্গে গিয়েছিল। কন্যাশ্রী ক্লাব সফল হয়েছে। ছাত্রীটির বিয়ে বন্ধ করতে পেরেছি আমরা।
নবম শ্রেণী ওই ছাত্রী বলে, আমি এখনই বিয়ে করতে চাই না। আরও পড়তে চাই। ভবিষ্যতে আমি অভিনেত্রী হতে চাই। ধুবুলিয়া সুভাষ বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা আফরোজা পরভিন বলেন, কন্যাশ্রী ক্লাব, স্কুলের শিক্ষিকারা গিয়ে ছাত্রীটির বিয়ে বন্ধ করা হয়েছে। ওর বাবা-মা মুচলেকা দিয়েছে। 
12th  January, 2019
শুভেন্দুর নির্দেশে জয়পুর, ইন্দাসের তৃণমূলের সংগঠনে ব্যাপক রদবদল 

সংবাদদাতা, বিষ্ণুপুর: সংগঠনকে ঢেলে সাজাতে শুভেন্দু অধিকারীর নির্দেশে জয়পুর ও ইন্দাসে ব্লক কমিটি ভেঙে দিল তৃণমূল কংগ্রেস। বুধবার বাঁকুড়ায় জেলা তৃণমূল ভবনে আয়োজিত বৈঠকে আনুষ্ঠানিকভাবে ওই দু’টি ব্লক কমিটিকে ভেঙে কোর কমিটি গঠন করা হয়েছে। 
বিশদ

পানীয় জলের দাবিতে পুরুলিয়ায় অবরোধ 

সংবাদদাতা, পুরুলিয়া: পর্যাপ্ত পানীয় জলের দাবিতে পুরুলিয়া শহরের ভাটবাঁধ মোড়ে বুধবার প্রায় ২ ঘণ্টা অবরোধ করেন ৪ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা। স্থানীয় মহিলারা রাস্তায় হাঁড়ি, কলসি ফেলে অবরোধ করেন। 
বিশদ

রানাঘাটের হবিবপুরে বিজেপি কর্মীর বাড়িতে ইটবৃষ্টি, গুলি, উত্তপ্ত এলাকা 

সংবাদদাতা, রানাঘাট: মঙ্গলবার রাতে রানাঘাট থানার হবিবপুর এলাকায় দুই বিজেপি কর্মীর বাড়িতে ইটবৃষ্টি ও গুলি চলার ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে। ঘটনার পর পুলিস ওই এলাকা থেকে দু’টি গুলির খোল উদ্ধার করে। বিজেপির অভিযোগ, তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরাই এই ঘটনা ঘটিয়েছে।  
বিশদ

দুবরাজপুরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ, বোমাবাজি, জখম ২, উত্তপ্ত এলাকা 

বিএনএ, সিউড়ি: বুধবার ভোরে তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল দুবরাজপুর থানার আঁরোয়া গ্রাম। তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা বোমা ও গুলি ছুঁড়তে ছুঁড়তে গ্রাম আক্রমণ করে বলে অভিযোগ বিজেপির। বিজেপি কর্মীদের বাড়ি লক্ষ্য করে বোমাবাজি, লুটপাট এমনকী দোকান ভাঙচুর করার অভিযোগ উঠেছে।  
বিশদ

ভুয়ো মাস্টাররোল, কাজ না করেও ঢুকেছে টাকা, একজনের কাজে সবার জবকার্ড
১০০ দিনের কাজে অনিয়মের তদন্তে গিয়ে হাতেনাতে প্রমাণ পেলেন জেলাশাসক, সভাধিপতি 

বিএনএ, সিউড়ি: ১০০দিনের কাজ প্রকল্পে ভুরিভুরি অভিযোগের সরেজমিনে তদন্তে গিয়ে অভিযোগের সত্যতা পেলেন জেলাশাসক ও সভাধিপতি। বুধবার জেলার দুই শীর্ষ কর্তার নেতৃত্বে সাঁইথিয়া ব্লকের কুমড়োতোড় গ্রাম, সিউড়ি-২ ব্লকের বিদাইপুর গ্রাম সহ একাধিক জায়গায় পরিদর্শনে গিয়ে হাতেনাতে প্রমাণ মিলল।  
বিশদ

ইলামবাজারে
তৃণমূলের পঞ্চায়েত সদস্য ও বুথ সভাপতির বাড়ি
ঘিরে কাটমানির টাকা ফেরত চাইলেন বাসিন্দারা 

বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর কাটমানি ফেরতের নির্দেশের পরই তৃণমূলের পঞ্চায়েত সদস্য ও বুথ সভাপতির বাড়ি ঘিরে কাটমানির টাকা ফেরতের দাবি জানালেন এলাকার বাসিন্দারা। বুধবার সকালে এই ঘটনাটি ঘটেছে ইলামবাজার থানার শ্রীচন্দ্রপুর গ্রামে।  
বিশদ

বাড়ল পুলিসের সংখ্যা, বহিরাগত রুখতে কড়াকড়ি
রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালের নিরাপত্তা
বাড়াতে একাধিক সিদ্ধান্ত রোগী কল্যাণ সমিতির 

সংবাদদাতা, রামপুরহাট: এনআরএস কাণ্ড ও মুখ্যমন্ত্রীর নির্দেশের জেরে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসক ও কর্মীদের নিরাপত্তা বাড়ানো হল, বাড়ল পুলিসের সংখ্যাও। পাশাপাশি রোগীর সঙ্গে ওয়ার্ডে দু’জনের বেশি না ঢোকার ব্যাপারেও বুধবার রোগী কল্যাণ সমিতির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  
বিশদ

রোগী-মৃত্যুর ঘটনায় গাফিলতির অভিযোগে
হলদিয়া হাসপাতালে ধুন্ধুমার, আক্রান্ত সুপার 

সংবাদদাতা, হলদিয়া: হাসপাতাল পরিষেবা স্বাভাবিক হতে না হতেই বুধবার সাপে কাটা এক রোগীর মৃত্যুর ঘটনায় চিকিৎসার গাফিলতির অভিযোগকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড ঘটল দুর্গাচকের হলদিয়া মহকুমা হাসপাতালে। 
বিশদ

আউশগ্রামে নতুন সাবস্টেশন চালু হচ্ছে না
বিদ্যুৎ সংযোগের জন্য হাইটেনশন লাইনের খুঁটি বসাতে দিচ্ছেন না চাষিরা  

সংবাদদাতা, গুসকরা: আউশগ্রাম-২ ব্লকের কোটায় নির্মীয়মাণ সাবস্টেশনে বিদ্যুৎ সংযোগ নিয়ে যাওয়ার জন্য ছ’টি হাইটেনশনের খুঁটি নিজেদের কৃষিজমিতে পোঁতার অনুমতি দিলেন না চাষিরা। বুধবার আউশগ্রাম-২ ব্লক অফিসে প্রশাসনিক কর্তাদের সঙ্গে চাষিদের বৈঠক হয়। সেখানে চাষিরা এব্যাপারে নিজেদের সিদ্ধান্তে অনড় থাকেন।  
বিশদ

পুলিসের উপর হামলা ও ইউনিয়ন অফিস ভাঙার
ঘটনায় জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে দু’টি মামলা 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে দু’টি পৃথক মামলা রুজু করেছে পুলিস। তারমধ্যে স্বতঃপ্রণোদিত একটি মামলা রুজু করেছে পুলিস। অপরটি তৃণমূল আইএনটিটিইউসি অফিসে হামলা ও ভাঙচুরের ঘটনার বিষয়ে। অভিযোগে অবশ্য কোনও জুনিয়র ডাক্তারের নাম নেই।  
বিশদ

বর্ধমান পুরসভারও বেশ কয়েকজন যাননি
মুখ্যমন্ত্রীর সভা এড়ালেন গুসকরার তৃণমূলের প্রাক্তন কাউন্সিলাররা 

বিএনএ, বর্ধমান: দলের পক্ষ থেকে কোনও আমন্ত্রণ না পাওয়ায় গুসকরা পুরসভার তৃণমূল কংগ্রেসের প্রাক্তন কাউন্সিলাররা মঙ্গলবার নজরুল মঞ্চে মুখ্যমন্ত্রীর ডাকা বৈঠকে যোগ দিলেন না। গোটা ঘটনায় শহরজুড়ে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। লোকসভা ভোটের আগে থেকে তৃণমূল কংগ্রেসের প্রাক্তন কাউন্সিলারদের একটা অংশ বিজেপিতে যাওয়ার জন্য যোগাযোগ রাখছিলেন বলে অভিযোগ।  
বিশদ

লোকসভায় অধীর চৌধুরী কংগ্রেসের দলনেতা
হওয়ায় কংগ্রেস-সিপিএম জোট নিয়ে ফের জল্পনা শুরু 

বিএনএ, বহরমপুর: লোকসভায় অধীর চৌধুরী কংগ্রেসের দলনেতা হওয়ায় ফের কংগ্রেস-সিপিএম জোট নিয়ে জল্পনা শুরু হয়েছে। মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রান্তে এনিয়ে জোর চর্চা চলছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের বক্তব্য, অধীরবাবু তৃণমূলের ঘোরতর বিরোধী। 
বিশদ

কাটোয়া
শাস্তির ভয়ে রাতের বেলায় বেসরকারি স্কুলের
হস্টেল ছাড়ল ১৩পড়ুয়া, উদ্ধার করল পুলিস 

সংবাদদাতা, কাটোয়া: শিক্ষকের শাস্তির ভয়ে কাটোয়ায় বেসরকারি স্কুলের হস্টেল থেকে রাতের অন্ধকারে পালিয়ে যাওয়া পড়ুয়াদের উদ্ধার করল পুলিস। এনিয়ে এলাকায় ব্যপক চাঞ্চল্য ছড়িয়েছে। আবাসিক পড়ুয়াদের অভিভাবকরা স্কুলে নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন। 
বিশদ

মমতার বৈঠকে ডাক পেলেন না বহরমপুর পুরসভার কাউন্সিলাররা
দলবিরোধী কাজ ও অনিয়মের জের, অনুমান পর্যবেক্ষকদের 

বিএনএ, বহরমপুর: কলকাতার নজরুল মঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক বহরমপুর পুরসভার প্রাক্তন কাউন্সিলাররা গরহাজির থাকায় জোর গুঞ্জন উঠেছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের বক্তব্য, এবার লোকসভা ভোটে বহরমপুর শহরে দলবিরোধী কাজ করেছেন প্রাক্তন কাউন্সিলারদের একাংশ।  
বিশদ

Pages: 12345

একনজরে
জেনিভা, ১৯ জুন (এএফপি): সাংবাদিক জামাল খাসোগিকে খুনের ঘটনায় সৌদি আরবের যুবরাজের যোগ থাকার জোরালো প্রমাণ মিলেছে বলে জানালেন রাষ্ট্রসঙ্ঘের এক মানবাধিকার কর্মী। এই ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবিও তুলেছেন তিনি। ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: মঙ্গলবার সন্ধ্যার ৪০ সেকেন্ডের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যাওয়া আমতা ২ নং ব্লকের কুশবেড়িয়া ও তাজপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি স্বাভাবিক করার ...

  বিজাপুর, ১৯ জুন: ছত্তিশগড়ের বিজাপুরে এক সমাজবাদী পার্টির নেতাকে অপহরণ করে খুন করল মাওবাদীরা। পুলিস জানিয়েছে, এসপি নেতা সন্তোষ পুনেম ওই এলাকায় কনট্রাক্টর হিসেবে কাজ করতেন। গতবছর তিনি বিধানসভা ভোটে দাঁড়িয়ে পরাজিত হন। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১১ আইপিএস অফিসারকে বদলি করল রাজ্য 
১১জন আইপিএস অফিসারকে বদলি করল রাজ্য। তাঁদের মধ্যে রয়েছেন, কল্লোল ...বিশদ

05:24:07 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১৭৭/১ (৩১ ওভার) 

05:10:37 PM

রোগীর পেট থেকে উদ্ধার গাঁজার ছিলিম
রোগীর পেটের ভিতর থেকে কাঁচি বা ছুরি উদ্ধারের ঘটনা নতুন ...বিশদ

05:08:37 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৫৩/০ (১০ ওভার)

03:50:40 PM

ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে বিশেষ দায়িত্ব সঞ্জয় সিংকে 
ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে এডিজি(দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংকে বিশেষ দায়িত্ব দিল রাজ্য। ...বিশদ

03:28:00 PM