Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

৮ বছর পর স্থায়ী শিক্ষিকার যোগদানে খুশির আমেজ বৈতলের স্কুলে 

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে। কোনও স্থায়ী শিক্ষক ছাড়াই দু’টি ব্যাচ মাধ্যমিক পাশ করেছে। বারবার দাবি জানানো সত্ত্বেও স্থায়ী শিক্ষক দেওয়া হয়নি বলে অভিযোগ। এবার গণিতের এক শিক্ষিকা স্কুলে যোগ দিয়েছেন। তাঁকে পেয়ে ছাত্রীরা আনন্দে আত্মহারা। স্কুল কর্তৃপক্ষও নতুন শিক্ষিকার জন্য অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করে। দীর্ঘদিন বাদে একজন স্থায়ী শিক্ষিকা পেয়ে অভিভাবকরাও খুশি।
বিষ্ণুপুরের অতিরিক্ত বিদ্যালয় পরিদর্শক সঞ্জীব দাস চক্রবর্তী বলেন, বৈতল গার্লস হাইস্কুলের শুন্যপদ আগেই স্কুল সার্ভিস কমিশনের কাছে পাঠানো হয়েছে। গণিতের একজন শিক্ষিকা কাজে যোগ দিয়েছেন। ধাপে ধাপে অন্যান্য বিষয়ের শিক্ষিকা দেওয়া হবে।
বৈতল গার্লস হাইস্কুলের অতিথি শিক্ষকদের বর্তমান ইনচার্জ সুকুমার কাইতি বলেন, স্কুলে বর্তমানে সাড়ে পাঁচশো ছাত্রী রয়েছে। অতিথি শিক্ষক দিয়ে ছ’টি ক্লাস চালানো হচ্ছে। ইতিমধ্যে ওই স্কুল থেকে দু’টি ব্যাচের ছাত্রীরা মাধ্যমিক পাশ করেছে। এবারও ৬৭জন পরীক্ষার্থী রয়েছে। এক শিক্ষিকা কাজে যোগ দিয়েছেন। এতে আমরা ভীষণ খুশি। তাঁকে আমরা সাদরে গ্রহণ করেছি।
বৈতলের বাসিন্দা আরমান খাঁ বলেন, আমার মেয়ে বৈতল গার্লস হাইস্কুলে পড়ে। কিন্তু, কোনও স্থায়ী শিক্ষক না থাকায় পড়াশোনার ক্ষেত্রে সমস্যা হচ্ছিল। আমরা স্কুলে স্থায়ী ও পর্যাপ্ত শিক্ষক দেওয়ার জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়েছি। কিন্তু, তা পূরণ হয়নি। নতুন একজন শিক্ষিকা স্কুলে যোগ দিয়েছেন। এতে আমরা খুশি। সেই সঙ্গে বাকি বিষয়েও যাতে শিক্ষিকা দেওয়া হয়, আমরা তার দাবি জানাচ্ছি।
নবনিযুক্ত শিক্ষিকা পৌলমী ঘোষ বলেন, আমার বিষ্ণুপুরে বাড়ি। স্কুলের পরিবেশও খুব সুন্দর। প্রচুর ছাত্রী রয়েছে। ওরা আমাকে একদিনেই খুব আপন করে নিয়েছে। আমিও ছাত্রীদের সঙ্গে নিজের মতো করে কথা বলেছি। একজন শিক্ষিকা হয়ে স্কুলে যোগ দিতে এসে আমাকে এভাবে অভ্যর্থনা জানানো হবে, তা আমি কল্পনাও করতে পারিনি। দিনটা আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৈতল এলাকায় একটিমাত্র হাইস্কুল রয়েছে। সেখানে প্রচুর ছাত্রছাত্রী থাকায় স্থানীয় বাসিন্দারা বাম আমল থেকে এলাকায় একটি পৃথক গার্লস হাইস্কুল স্থাপনের দাবি জানান। তাঁদের দাবি মেনে ২০১১সালে বর্তমান রাজ্য সরকার বৈতলের পাতরপুকুরে একটি গার্লস হাইস্কুলের অনুমোদন দেয়। স্থানীয় বৈতল, যাদবনগর, কসবা, মুরলিগঞ্জ, ধাড়া, বাকাটি, বিক্রমপুর, পাতরপুকুর সহ উত্তরবাড় গ্রাম পঞ্চায়েতের ১০-১২টি গ্রামের ছাত্রীরা ওই স্কুলে পড়াশোনা করে। প্রথমে আপার প্রাইমারি হিসেবে চালু হলেও এলাকায় আর কোনও গার্লস হাইস্কুল না থাকায় প্রচুর ছাত্রী ভর্তি হয় সেখানে। সেজন্য স্থানীয় বাসিন্দাদের দাবি মেনে তিন বছর আগে তা মাধ্যমিক স্তরে উন্নীত হয়। ২০১৭সালে ২১জন, পরের বছর ৬১জন ছাত্রী মাধ্যমিক পরীক্ষা দেয়। তারা সাফল্যের সঙ্গে পাশও করে। স্কুল শুরুর সময় থেকে পার্ট টাইম ও অতিথি শিক্ষক দিয়ে চলছে। বর্তমানে ৬জন পার্ট টাইম ও অতিথি শিক্ষক রয়েছেন। কিন্তু, তাতে পঞ্চম থেকে দশম শ্রেণী পর্যন্ত পঠনপাঠন চালাতে সমস্যা হচ্ছে। স্কুলে ১৩টি স্থায়ী শিক্ষক পদ থাকলেও তার একটিও এতদিন পূরণ হয়নি। স্থানীয় ও অভিভাবকরা বারবার এবিষয়ে দাবি জানিয়েছেন। বৃহস্পতিবার প্রথম একজন শিক্ষিকা কাজে যোগ দেওয়ায় স্কুলে কার্যত উৎসবের পরিবেশ তৈরি হয়। 
12th  January, 2019
 ঝাড়গ্রামে বিজেপি প্রার্থী এগিয়ে যেতেই মুষড়ে পড়লেন তৃণমূল নেতারা

 রঞ্জন পাল, ঝাড়গ্রাম, সংবাদদাতা: ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কুনার হেমব্রম এগিয়ে যেতেই মুষড়ে পড়লেন তৃণমূলের নেতারা। দুপুর হতেই তৃণমূলের বুথ ক্যাম্প ফিকে হতে শুরু করে। সকালের তুলনায় দুপুরে তৃণমূলের ক্যাম্পে লোকজনের সংখ্যা ছিল কম।
বিশদ

 দুর্গাপুরের দুটি বিধানসভা থেকেই বড় লিড পেল বিজেপি

  বিএনএ, আসানসোল: দুর্গাপুর শহরে কোনও সংগঠন না থাকা সত্ত্বেও এখানকার দুটি বিধানসভা কেন্দ্রেই বিপুল ভোট পেয়ে তাক লাগিয়েছে বিজেপি। রাজনৈতিক মহলের মতে, এই শহরে সিপিএম এবং তৃণমূলের বিক্ষুব্ধদের একটা বড় অংশের ভোট গেরুয়া শিবিরের দিকে চলে যায়। সেকারণেই অভাবনীয় সাফল্য আসে।
বিশদ

 বর্ধমান-দুর্গাপুর আসনে হারছেন বুঝেই গণনা কেন্দ্র ছাড়লেন মমতাজ সঙ্ঘমিতা

  বিএনএ, বর্ধমান: সকাল থেকেই দলীয় কর্মী-সমর্থকরা জয়ের আশায় বর্ধমানে ইউনিভার্সিটি ইন্সটিটিউট অব টেকনোলজিতে(ইউআইটি) গণনা কেন্দ্র লাগোয়া তৃণমূল কংগ্রেসের ক্যাম্প অফিসে ভিড় জমিয়েছিলেন। বর্ধমান-দুর্গাপুর লোকসভা আসনে জয়কে এবার পাখির চোখ করেছিল তৃণমূল কংগ্রেস।
বিশদ

খড়্গপুর শহরে দুই শিবিরে দিনভর উচ্ছ্বাসের জোয়ার-ভাটা চলল

 সৌম্য বন্দ্যোপাধ্যায়, খড়্গপুর, সংবাদদাতা: সারাদিন খড়্গপুর শহরে বিজেপি ও তৃণমূল শিবিরে উচ্ছ্বাসের জোয়ার-ভাটা চললেও দিনের শেষে সব উচ্ছ্বাসই আছড়ে পড়ল গেরুয়া শিবিরকে ঘিরেই। মেদিনীপুর লোকসভা কেন্দ্রের ভোট গণনা ছিল খড়্গপুর কেন্দ্রীয় স্কুলে। ঝাপেটাপুরের দিকে শিবির করেছিল তৃণমূল।
বিশদ

 বোলপুর কেন্দ্রে নানুর, লাভপুর, ময়ূরেশ্বরে শাসকের সঙ্গে টক্কর দিল বিজেপি

  বিএনএ, সিউড়ি: কেতুগ্রাম, মঙ্গলকোটের ভরসায় প্রায় প্রতি রাউন্ডে বোলপুর আসনের তৃণমূল প্রার্থী অসিত মাল এগিয়ে থাকলেও বীরভূমে একদা তৃণমূল গড় লাভপুর, নানুর, ময়ূরেশ্বরে তৃণমূলের সঙ্গে চোখে চোখ রেখে টক্কর দিল বিজেপি।
বিশদ

বাঁকুড়ার ৭ বিধানসভাতেই হার তৃণমূলের

বিএনএ, বাঁকুড়া: বাঁকুড়া লোকসভার অন্তর্গত ৭টি বিধানসভাতেই ‘লিড’ পেল বিজেপি। শোচনীয় পরাজয় হয়েছে তৃণমূলের হেভিওয়েট প্রার্থীর। রঘুনাথপুর বিধানসভায় তৃণমূলকে বিজেপি কার্যত গুনে গুনে গোল দিয়েছে। ইভিএম গণনার পর দেখা যায়, রঘুনাথপুরে বিজেপি প্রার্থী সুভাষ সরকার ৪০ হাজার ৪৩৩ ভোটে লিড পেয়েছেন।
বিশদ

 বহরমপুরের হারের পিছনে অন্তর্ঘাত, বিশ্বাসঘাতকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তৃণমূল কর্মীদের

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ ও জঙ্গিপুর কেন্দ্রে জিতলেও বহরমপুর কেন্দ্রে পরাজয়ের জন্য দলের জেলা নেতাদের একাংশকে দায়ী করেছেন তৃণমূলের কর্মীরা। তাঁরা ওই বিশ্বাসঘাতকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন। নবাবি মুলুক এই জেলা অধীরবাবুর গড় হিসেবে পরিচিত।
বিশদ

 কালীগঞ্জে লিড দিল তৃণমূল, নাকাশিপাড়ায় এগিয়ে বিজেপি

  সংবাদদাতা, কালীগঞ্জ: প্রার্থী তালিকায় নাম ঘোষণা হওয়া পর থেকেই কৃষ্ণনগর কেন্দ্রে জয় নিয়ে তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্র আশাবাদী ছিলেন। কৃষ্ণনগরের অনেক জায়গাতে প্রচারে এসেও এব্যাপারে তিনি বার্তা দেন। বিজেপির গোলরক্ষককে গুনে গুনে গোল দেওয়ার কথাও বলেন তিনি। জয়লাভ করে তা নিশ্চিত করলেন মহুয়া মৈত্র।
বিশদ

 আসানসোলে পরাজয়ের পর মেয়র পদে ইস্তফার ইচ্ছাপ্রকাশ জিতেন্দ্র তেওয়ারির

  বিএনএ, আসানসোল: দলের বিপর্যয় নেমে আসায় আসানসোলের মেয়রের পদ থেকে সরে দাঁড়ানোর ইচ্ছাপ্রকাশ করলেন জিতেন্দ্র তেওয়ারি। তিনি এদিন গণনা কেন্দ্র থেকে বেরনোর সময় বলেন, আমি যেটা বলি সেটাই করি। সময় এলেই আপনারা ঠিক জানতে পারবেন।
বিশদ

 কৃষ্ণগঞ্জ বিধানসভার উপনির্বাচনে জয় বিজেপির

  সংবাদদাতা, রানাঘাট: কৃষ্ণগঞ্জ বিধানসভা উপনির্বাচনেও জয়লাভ করল বিজেপি। রানাঘাট লোকসভা কেন্দ্রের পাশাপাশি কৃষ্ণগঞ্জ বিধানসভাতেও জয় আসায় স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত বিজেপি। প্রসঙ্গত, চলতি বছরের ৯ জানুয়ারি কৃষ্ণগঞ্জ বিধানসভার তৃণমূলের বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে তাঁর নিজের এলাকাতেই আততায়ীরা গুলি করে খুন করে।
বিশদ

 মেদিনীপুর আসন ঘিরে দিনভর দড়ি টানাটানির শেষে দিলীপের জয়

শীর্ষেন্দু দেবনাথ, খড়্গপুর, বিএনএ: মেদিনীপুর আসন ঘিরে দিনভর কার্যত দড়ি টানাটানি চলল। কখনও এগলেন তৃণমূল প্রার্থী মানস ভুঁইয়া, কখনও তাঁকে পিছনে ফেলে কয়েক হাজার ভোটে এগিয়ে গেলেন দিলীপ ঘোষ। কখনও ব্যবধান ৩০০ ভোটের, তো কখনও ব্যবধান বেড়ে দাঁড়াল ৬ থেকে ১০ হাজার।
বিশদ

মহুয়া মৈত্র জিতলেন ভোটে
কৃষ্ণনগর কেন্দ্রে জয়ের হ্যাটট্রিক করল তৃণমূল

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর, বিএনএ: কৃষ্ণনগর কেন্দ্রে জয়ের হ্যাটট্রিক করল তৃণমূল। মোদির হাওয়া সত্ত্বেও তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্র ৭৫ হাজারের বেশি ভোটের ব্যবধানে জয়ী হলেন। তবে বিজেপি প্রার্থী কল্যাণ চৌবেও লড়াই করেছেন। বামেরা এই কেন্দ্রে দ্বিতীয় থেকে তৃতীয় স্থানে নেমে এসেছে। আর কংগ্রেস প্রার্থীর জমানত জব্দ হয়েছে।
বিশদ

 কৃষ্ণনগরে তৃণমূল জিতলেও তেমন উচ্ছ্বাস দেখা গেল না

  সংবাদদাতা, তেহট্ট: কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে জিতলেও তেমন উচ্ছ্বাস দেখা গেল না শাসকদলের কর্মীদের মধ্যে। কোনও দলের নেতা বা কর্মী উচ্ছ্বাস দেখায়নি। যদিও কৃষ্ণনগর গণনা কেন্দ্রের বাইরে বিজেপি ও তৃণমূল কর্মী সমর্থকদের ভিড় ছিল প্রচুর।
বিশদ

 বীরভূমে জয়ের হ্যাট্রিকের পরও সার্বিক ফল বিপক্ষে যাওয়ায় উচ্ছ্বাসহীন তৃণমূল, পরাজয়ে নিরুত্তাপ বিজেপি

বলারম দত্তবণিক, রামপুরহাট, সংবাদদাতা: বীরভূমের তৃণমূল প্রার্থী শতাব্দী রায় জয়ের হ্যাট্রিক করলেও সার্বিক ফলাফল বিপ঩ক্ষে যাওয়ায় কার্যত উচ্ছ্বাসহীন দলের নেতাকর্মীরা। অন্যদিকে রাজ্য সহ গোটা দেশের ফলাফল স্বস্তি দিলেও বীরভূমে দলীয় প্রার্থী পিছিয়ে পড়ায় উৎসবের আনন্দ থেকে দূরে থাকল গেরুয়া শিবির।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিআইপি রোডে হলদিরাম মোড়ের কাছ থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা নাগাদ স্থানীয় লোকজন ওই মৃতদেহ দেখতে পেয়ে পুলিসকে খবর দেয়। পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য আর জি কর হাসপাতালে পাঠিয়েছে। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: বৃহস্পতিবার নির্বাচনের ফলাফলের দিনে শুনশান রইল ময়নাগুড়ি বাজার। ময়নাগুড়ি নতুন ও পুরাতন বাজারে এদিন সকালের দিকে হাতেগোনা কয়েকটি দোকান ও লোকজনের দেখা মিললেও বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কার্যত ফাঁকা হয়ে যায় বাজার। সকলের চোখ কার্যত তখন টিভির পর্দায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ফল বেরনোর সঙ্গে সঙ্গেই শাসক ও বিরোধী দলের মধ্যে হাঙ্গামা ঠেকাতে বাড়তি সতর্ক রাজ্য পুলিস। জেলাজুড়ে গোলমালের সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইতিমধ্যে পুলিসের শীর্ষস্তর থেকে সমস্ত থানার কাছে নির্দেশ গিয়েছে, উত্তেজনাপ্রবণ ও স্পর্শকাতর এলাকায় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুরাতে আগুন: মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর
গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি মৃতদের ...বিশদ

06:19:00 PM

সুরাতে আগুন: কমপক্ষে ১৫ জনের মৃত্যু
সুরাত পুলিস কমিশনার সতীশকুমার মিশ্র জানিয়েছেন, কমপক্ষে ১৫ জনের মৃত্যু ...বিশদ

06:16:00 PM

সুরাতে আগুন: সমবেদনা জানালেন মোদি 
অত্যন্ত দুঃখজনক ঘটনা। সুরাতে আগুন লাগার ঘটনা প্রসঙ্গে জানালেন নরেন্দ্র মোদি। ...বিশদ

06:07:00 PM

ভয়াবহ অগ্নিকান্ড সুরাতে
ভয়াবহ আগুন সুরাতের সার্থনার একটি বাড়িতে। ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন। ...বিশদ

06:01:00 PM

শুভ্রাংশু রায়কে সাসপেন্ড করল তৃণমূল
দলে থেকে দল বিরোধী মন্তব্য করার অপরাধে এবং অন্য ...বিশদ

05:26:55 PM

আউশগ্রামের দিগনগরে তৃণমূল কার্যালয়ে ভাঙচুর করে আগুন লাগানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

04:26:22 PM