দক্ষিণবঙ্গ
 

 বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীন বিএড পরীক্ষার্থীদের এনরোলমেন্ট ঝুলে, অনিশ্চিত প্রথম সেমেস্টারই

শ্রীকান্ত পড়্যা, বর্ধমান, বিএনএ: বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ১৪৮টি সেল্ফ ফিনান্সিং বিএড কলেজে এখনও এনরোলমেন্ট হয়নি। ম্যানেজমেন্ট কোটায় বাড়তি ছাত্র ভর্তি ইস্যুতে ভুল স্বীকার করে মুচলেকা জমা করলে কলেজগুলিকে মাফ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল এগজিকিউটিভ কাউন্সিল(ইসি)। তারপরও এনরোলমেন্ট নিয়ে চূড়ান্তস্তরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গড়িমসি করছে বলে অভিযোগ। ‘বিশেষ শর্ত’ পূরণ করায় বুধ ও বৃহস্পতিবার প্রায় ৩৫টি কলেজের এনরোলমেন্ট লিস্ট জমা নিয়েছেন একজন অ্যাসিস্ট্যান্ট কন্ট্রোলার। কিন্তু, সিংহভাগ কলেজে এনরোলমেন্ট এখনও আটকে। ডিসেম্বর মাসে যেখানে ফার্স্ট সেমেস্টারের পরীক্ষা শেষ হওয়ার কথা, সেখানে জানুয়ারি মাসে এনরোলমেন্ট হল না। এরপর ফার্স্ট সেমেস্টারের পরীক্ষা কবে হবে তা নিয়ে উদ্বিগ্ন প্রতিটি কলেজের শিক্ষক, পরীক্ষার্থী এবং পরিচালন কমিটির কর্মকর্তারা। বিশ্ববিদ্যালয়ের উপর ক্ষোভ দিন দিন বাড়ছে। কারণ ‘খাম’ দিলে তবেই এনরোলমেন্ট করানো হবে বলে বিশ্ববিদ্যালয়ের একটা অংশ থেকে কয়েকটি সেল্ফ ফিনান্সিং বিএড কলেজের কর্তাদের জানানো হয়েছে বলে তাঁরা দাবি করেছেন।
এ ব্যাপারে উপাচার্য নিমাইচন্দ্র সাহা বলেন, যেসব কলেজ কর্তৃপক্ষ ক্ষমা চেয়ে চিঠি দিয়েছে, সেইসব কলেজের এনরোলমেন্ট করা শুরু হয়েছে। গোটাটাই একটা প্রক্রিয়ার মধ্যে চলছে। তবে, এজন্য কেউ টাকা চাইলে সেক্ষেত্রে কলেজগুলিকে আমার কাছে অভিযোগ জানাতে পরামর্শ দিচ্ছি। আমরা বিশ্ববিদ্যালয় থেকে সবরকম দুর্নীতি উপড়ে ফেলতে চাইছি।
এনরোলমেন্ট আটকে থাকায় বিএড পড়ুয়াদের মতো চোখে ঘুম নেই কলেজ পরিচালনার সঙ্গে যুক্ত কর্তাব্যক্তিদের। বৃহস্পতিবার বেশ কয়েকটি বিএড কলেজের কর্মকর্তা বিশ্ববিদ্যালয়ের রাজবাটি ক্যাম্পাসে যান। দায়িত্বপ্রাপ্ত অফিসারের সঙ্গে একটি সংগঠনের কর্মকর্তারা কথা বলার পর প্রায় ৩০টি কলেজের কর্মকর্তা এনরোলমেন্ট লিস্ট জমা দেন। অপর একটি বিএড কলেজ মালিক সংগঠনের কর্মকর্তারা ‘বিশেষ শর্ত’ পূরণ করার ব্যাপারে বেঁকে বসায় তাঁদের কলেজের লিস্ট জমা নেওয়া হয়নি বলে অভিযোগ। এই পরিস্থিতিতে আচমকা ৪০-৫০জন এসে তাঁদের ঘিরে ধরেন। কোনওরকমে সেখান থেকে প্রাণ বাঁচিয়ে তাঁরা ফিরে যান। ঘটনায় বিশ্ববিদ্যালয় চত্বরে ব্যাপক উত্তেজনা ছড়ায়।
বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীনে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া ও হুগলির বিস্তীর্ণ এলাকায় ১৪৮টি সেল্ফ ফিনান্সিং বিএড কলেজ রয়েছে। সব মিলিয়ে আসন সংখ্যা প্রায় সাড়ে ১৪হাজার। এবছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাত্র আড়াই হাজার ছাত্রছাত্রী কাউন্সেলিংয়ের মাধ্যমে বিএ কলেজগুলিতে পাঠিয়েছিল। ফাঁকা আসনে ম্যানেজমেন্ট কোটায় ছাত্র ভর্তি নিয়েছিল বিএড কলেজগুলি। ম্যানেজমেন্ট কোটায় ইচ্ছেমতো ছাত্রভর্তির ঘটনায় এনরোলমেন্ট আটকে দেওয়ার পরিকল্পনা নেয় বিশ্ববিদ্যালয়। নভেম্বর মাসে ইসি-র বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়। যার ফলে আটকে যায় এনরোলমেন্ট প্রক্রিয়া।
গত ২৪ডিসেম্বর এগজিকিউটিভ কাউন্সিল(ইসি)-র বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনার পর কলেজগুলি এনিয়ে ক্ষমা চাইলে এবং ভবিষ্যতে এরকম ভুল হবে না, এই মর্মে মুচলেকা দিলে তবেই এনরোলমেন্ট করা হবে বলে সিদ্ধান্ত হয়। ৩১ডিসেম্বর তার রেজ্যুলিউশন কপি পরীক্ষা নিয়ামকের অফিসে এসে পৌঁছয়। তারপরও এনরোলমেন্ট আটকে রয়েছে। ‘বিশেষ শর্ত’ পূরণ করে কিছু কলেজ এনরোলমেন্ট করালেও শতাধিক কলেজে এখনও তা হয়নি।
এনসিটিই-র ক্যালেন্ডার অনুযায়ী, জানুয়ারি মাসের শুরু থেকে সেকেন্ড সেমেস্টারের ক্লাস শুরু হওয়ার কথা। অথচ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীন ১৪৮টি সেল্ফ ফিনান্সিং বিএড কলেজে এখনও ফার্স্ট সেমেস্টারের ক্লাস চলছে। ফার্স্ট সেমেস্টারের সঙ্গে থার্ড সেমেস্টারের পরীক্ষা হয়। তাদেরও পরীক্ষা আটকে রয়েছে। অথচ বিএড কলেজগুলিকে নিয়ে গঠিত বিশ্ববিদ্যালয়(ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব টিচার্স ট্রেনিং এডুকেশন প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) এর আওতায় থাকা সমস্ত কলেজে ফার্স্ট সেমেস্টারের পরীক্ষা ডিসেম্বরেই শেষ হয়ে গিয়েছে। শুধুমাত্র বর্ধমান বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত বিএড কলেজগুলি বালিগঞ্জে অবস্থিত ওই বিশ্ববিদ্যালয়ের অধীনে চলে গিয়েছে।
১৪৮টি বিএড কলেজের মধ্যে প্রায় সবক’টি কলেজ ক্ষমা চেয়ে চিঠি দিয়েছে। ইসি-র বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী ওইসব চিঠি খতিয়ে দেখার পর এনরোলমেন্ট করানো হবে। এখন প্রশ্ন, চিঠি পাওয়ার পরও কেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এনরোলমেন্ট করাচ্ছে না? এর অন্তর্নিহিত রহস্য কী? এনরোলমেন্টের পর রেজিস্ট্রেশন তারপর ফর্ম ফিলআপ এবং সবশেষে অ্যাডিমিট তৈরি এবং হাতে পাওয়া, গোটাটাই সময়সাপেক্ষ ব্যাপার। এই অবস্থায় এনরোলমেন্ট ঝুলে থাকলে পরীক্ষা হবে কবে? তাছাড়া এনসিটিই-র রুলস মেনে গোটা দেশে একটা রুটিন মানা হলেও সেখানে ব্যতিক্রম হয়ে রইল বর্ধমান বিশ্ববিদ্যালয়। এমনটাই অভিযোগ উঠছে। এক্ষেত্রে এনসিটিই-র কোনওরকম কড়া পদক্ষেপ নিলে তার দায় কে নেবে সেটাই সবচেয়ে বড় প্রশ্ন।
11th  January, 2019
ব্রিগেড সমাবেশের জন্য কম বাস চলল পুরুলিয়া, বাঁকুড়া ও আরামবাগে  

বিএনএ, বাঁকুড়া: ব্রিগেড সমাবেশে লোক নিয়ে যাওয়ার জন্য পুরুলিয়া, বাঁকুড়া ও আরামবাগের বিভিন্ন রুট থেকে বেশ কিছু বাস নেওয়ায় তৃণমূল বাস তুলে নেওয়ায় শনিবার যাত্রীদের বেশ কিছুটা ভোগান্তি পোহাতে হয়। বাস না থাকায় ছোট গাড়ির চালকদের বিরুদ্ধে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

ব্রিগেডমুখী সমস্ত বাস, দুই বর্ধমানে যাত্রী দুর্ভোগ চরমে 

বিএনএ, বর্ধমান ও আসানসোল: ব্রিগেড সমাবেশ উপলক্ষে একচেটিয়া বাস তুলে নেওয়ায় প্রচণ্ড দুর্ভোগে পড়তে হল দুই বর্ধমান জেলার নিত্য ও সাধারণ যাত্রীদের। এদিন সকাল বেলায় অনেকেই গন্তব্যস্থলে যাওয়ার জন্য বিভিন্ন বাস স্টপেজ এবং বাস স্ট্যান্ডে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়েও বাস পাননি।  
বিশদ

বাদুড়ঝোলা হয়ে ট্রেকার, অটো, টোটোয় যাতায়াত
ব্রিগেড সভায় বহু বাস যাওয়ায় নেওয়ায় দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে ভোগান্তি 

বিএনএ, তমলুক: ব্রিগেডের সভার জেরে শনিবার দিনভর বাস দুর্ভোগে পড়তে হয় দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার নিত্যযাত্রী ও সাধারণ মানুষকে। সিংহভাগ ক্ষেত্রে দীর্ঘ সময় বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকার পাশাপাশি অতিরিক্ত টাকা খরচ করে বাদুড়ঝোলা হয়ে ট্রেকার, যন্ত্রচালিত ভ্যান রিকশ, টোটো ও অটোতে যাতায়াত করতে হয়।  
বিশদ

বর্ধমানে ব্রিগেডমুখী গাড়ি দুর্ঘটনায় জখম ৭ তৃণমূল কর্মী 

বিএনএ, বর্ধমান: বাঁকুড়ার শালতোড়া থানা এলাকা থেকে ব্রিগেডমুখী তৃণমূল কংগ্রেস কর্মীদের একটি মারুতি ভ্যান বর্ধমান-হুগলি সীমানাবর্তী এলাকায় ২নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনার কবলে পড়ে। ওই ঘটনায় তৃণমূল কংগ্রেসের সাত কর্মী জখম হন। তাঁদের বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা করানো হয়েছে।

 
বিশদ

জমজমাট বাঁকুড়ার কেঞ্জাকুড়ার মুড়িমেলা 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, (কেঞ্জাকুড়া) বাঁকুড়া, বিএনএ: কথায় আছে, ‘বাঙালির বারো মাসে তেরো পার্বণ’। পুজো-পাঠ এবং উৎসবকে কেন্দ্র করে গ্রাম-গঞ্জে মেলার আয়োজন করা হয়। শীতকালে ওইসব মেলায় রকমারি পসরা সাজিয়ে বসে বিক্রেতারা।  তবে প্রতি বছর ৪ মাঘ বাঁকুড়ার কেঞ্জাকুড়ায় ভিন্ন রকমের মেলা বসে।
বিশদ

শীঘ্রই মাটি উৎসবের উদ্বোধনে মুখ্যমন্ত্রী বর্ধমানে আসতে পারেন
স্টলের জন্য কতটা জায়গা প্রয়োজন, ৩৫ দপ্তরকে চিঠি দিলেন এডিএম 

বিএনএ, বর্ধমান: পূর্ব বর্ধমান জেলায় ৩৫টি সরকারি দপ্তরকে চিঠি দিয়ে মাটি উৎসবে স্টলের জন্য কতটা জায়গা প্রয়োজন, তা নিয়ে রিপোর্ট দিতে নির্দেশ দিলেন অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অরিন্দম নিয়োগী।  
বিশদ

২১জুলাইকে টেক্কা দিল ব্রিগেড সমাবেশ
ব্রিগেড ফেরত তৃণমূল কর্মীদের স্রোত শক্তিগড়ে, ল্যাংচা মার্কেটে দেদার বিক্রি 

শ্রীকান্ত পড়্যা, শক্তিগড়, বিএনএ: ব্রিগেড ফেরত তৃণমূল কর্মীরা হামলে পড়লেন শক্তিগড়ে সারি সারি ল্যাংচার দোকানে। সন্ধ্যা নামার আগেই লক্ষ লক্ষ টাকার ল্যাংচা, সীতাভোগ ও মিহিদানা বিক্রি হল। গভীর রাত পর্যন্ত চলে বেচাকেনা। অনেকে দাঁড়ানোর জায়গা না পেয়ে বর্ধমানে মিষ্টি হাবে এসে কেনাকাটা করেন। আর তার জেরে বিকেল থেকেই ভয়াবহ যানজটের কবলে পড়ে জাতীয় সড়ক। 
বিশদ

মেদিনীপুর সদর ব্লকে
গ্রামে মেলা চলায় হাতি তাড়ানোর ঝুঁকি নিচ্ছে না বনদপ্তর, বিঘার পর বিঘা জমির ফসলের ক্ষতি 

সংবাদদাতা, খড়্গপুর: কোনও না কোনও গ্রামে প্রতিদিন মেলা হচ্ছে। তাই হাতি তাড়ানোর ঝুঁকি নিতে চাইছে না বনদপ্তর। এদিকে, প্রায় এক মাস ধরে একই জায়গায় হাতির দল থেকে যাওয়ায় ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে মেদিনীপুর সদর ব্লকের গ্রামগুলিতে।  
বিশদ

কাটোয়ার বেগুনকোলায় অজয় পরব ঘিরে উন্মাদনা, লোকগানের টানে শামিল ফ্রান্সের দম্পতিও 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ার বেগুনকোলায় লোকগানের টানে অজয় পরবে যোগ দিলেন ফ্রান্সের দম্পতি। নদী সংরক্ষণের বার্তা দিতে শনিবার থেকে অজয়ের তীরে দ্বীপবেষ্টিত সবুজে ঘেরা গ্রামে দু’দিনের লোকগানের উৎসবে এলাকার বাসিন্দারা মেতে উঠেছেন।  
বিশদ

লেবার রুমে যন্ত্রণায় চিৎকার করায় প্রসূতিকে মারধরের অভিযোগ রামপুরহাট হাসপাতালে 

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালের লেবার রুমে এক প্রসূতিকে চুলের মুঠি ধরে মারধরের অভিযোগ উঠল চিকিৎসকের বিরুদ্ধে। প্রসূতির পরিবারের অভিযোগ, প্রসবের পর লেবার রুমে যন্ত্রণা সহ্য করতে না পেরে চিৎকার করায় বিরক্ত হয়ে চিকিৎসক ওই রোগীকে মারধর করেন। 
বিশদ

পুরুলিয়ায় তুরগা পাম্পড স্টোরেজ প্রকল্পের
জন্য গাছ কাটায় নিষেধাজ্ঞা হাইকোর্টের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে ‘তুরগা পাম্পড স্টোরেজ প্রজেক্টের’ জন্য গাছ কাটায় নিষেধাজ্ঞা জারি করল হাইকোর্ট। চলতি বছরের মার্চ মাস পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিচারপতি তপোব্রত চক্রবর্তী এই নির্দেশ দিয়েছেন।
বিশদ

চণ্ডীপুর পঞ্চায়েত সমিতির তৃণমূল কর্মাধ্যক্ষর বাড়িতে আগুন লাগিয়ে খুনের চেষ্টা 

বিএনএ, তমলুক: শুক্রবার রাতে চণ্ডীপুর তৃণমূল পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণিসম্পদ কর্মাধ্যক্ষ লিপিকা ভক্তর ঘরে আগুন লাগিয়ে খুনের চেষ্টার অভিযোগ উঠেছে। ঘরের ভিতর আগুন লাগিয়ে দরজা বাইরে থেকে আটকে দেওয়া হয় বলে অভিযোগ। এই ঘটনা ঘিরে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। 
বিশদ

কাজের টোপ দিয়ে মেমারির দুই নাবালিকাকে বিহারে পাচার, গ্রেপ্তার ২ মহিলা 

সংবাদদাতা, বর্ধমান: কাজ দেওয়ার টোপ দিয়ে মেমারির দুই নাবালিকাকে অপহরণ করে বিহারে পাচার করে দেওয়ার অভিযোগে দুই মহিলাকে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতদের নাম চান্দা মোহালি ও মঞ্জু মোহালি। সম্পর্কে তারা দুই বোন।  
বিশদ

নাদনঘাটের বাইকের শোরুমে চুরি যাওয়া সামগ্রী উদ্ধার, গ্রেপ্তার আরও ১ 

সংবাদদাতা, পূর্বস্থলী: নাদনঘাট থানার তুলসীডাঙায় মোটর বাইকের শোরুম থেকে চুরি যাওয়া ল্যাপটপ, মোবাইল ফোন উদ্ধার করল পুলিস। শুক্রবার রাতে কালনা শহরের কদমতলায় হানা দিয়ে দীপ বন্দ্যোপাধ্যায় নামে এক যুবককে গ্রেপ্তার করে নাদনঘাট থানার পুলিস। তার কাছ থেকে ওই চোরাই মালপত্র উদ্ধার হয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM

কেশিয়াড়িতে বনধের ডাক দিল বিজেপি 

03:02:00 PM

এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

02:20:00 PM