Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শীতের শুরুতেই ভিড়, বিষ্ণুপুরে জমে উঠেছে পোড়ামাটির হাট 

সংবাদদাতা, বিষ্ণুপুর: শীত পড়তেই বিষ্ণুপুরে পোড়ামাটির হাট জমে উঠেছে। প্রতি শনিবারের হাটে স্থানীয় বাসিন্দারা ছাড়াও পর্যটকদের ভিড় হচ্ছে। শুধু তাই নয়, ধামসা মাদলের বোলে আদিবাসী রমণীদের নাচের তালে পা মিলিয়ে ভিন দেশের নাগরিকরা অনাবিল আনন্দ উপভোগ করছেন। মহকুমা প্রশাসন পরিচালিত শান্তিনিকেতনে সোনাঝুরি হাটের আদলে হওয়া পোড়ামাটির হাট সবে ৯ সপ্তাহে পড়েছে। তার মধ্যেই জনমানসে বিপুল সাড়া ফেলেছে। ঐতিহাসিক জোড় শ্রেণীর মন্দিরপ্রাঙ্গণে প্রতি শনিবার বসা হাটে পোড়া মাটি, ঢোকরা, শঙ্খ থেকে শুরু করে বিভিন্ন হস্তশিল্পের সম্ভার নিয়ে হাজির হচ্ছেন শিল্পীরা। সেই সঙ্গে মহকুমা প্রশাসনের পক্ষ থেকে আদিবাসী নৃত্য, রণপা থেকে শুরু করে দর্শনার্থীদের মনোরঞ্জনের জন্য নানা অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। সব মিলিয়ে বিষ্ণুপুরের পোড়ামাটির হাট অল্পদিনেই বেশ জমে উঠেছে। সেই কারণে শুরুর সময় বেলা আড়াইটে থেকে হাট বসলেও ক্রমশ জনপ্রিয়তা বাড়তে থাকায় এখন তা এগিয়ে এনে দুপুর ১টা থেকে শুরু হচ্ছে। দিন দিন ভিড় বাড়তে থাকায় হাটের পরিসরও বাড়ানো হয়েছে।
বিষ্ণুপুরের মহকুমা শাসক মানস মণ্ডল বলেন, বিষ্ণুপুরে বালুচরি, টেরাকোটা, কাঁসা, শঙ্খ, লণ্ঠন প্রভৃতি হস্তশিল্প রয়েছে। কিন্তু, শিল্পীরা বিচ্ছিন্নভাবে নিজেদের মতো করে কাজ করেন। তাতে শিল্পের প্রসারে ব্যাঘাত ঘটছে। সেই জন্য একই জায়গায় সপ্তাহে একদিন তাঁদের শিল্পদ্রব্য নিয়ে বসানোর ব্যবস্থা করা হয়। শুধু তাই নয়, পোড়ামাটির হাটকে আর পাঁচটা হাটের চেয়ে একটু ভিন্ন স্বাদের করা হয়েছে। পর্যটকদের হাটমুখী করতে আদিবাসী নৃত্য, রণপা, কীর্তন, লোক সঙ্গীত সহ নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও কিতকিত, কানামাছি, রুমালচুরি, কুমিরডাঙা প্রভৃতি পুরনো দিনের হারিয়ে যাওয়া খেলা নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।
হাটে প্লাস্টিক দ্রব্যের ব্যবহার নিষিদ্ধ রয়েছে। ঐতিহাসিক মন্দির প্রাঙ্গণে চলা মেলায় বিক্রেতারা মাদুরের উপর শিল্প সামগ্রী রেখে তা বিক্রি করেন। হাটে আসা দর্শনার্থীদের মনোরঞ্জনের জন্য ডুয়েট সাইকেল ও হ্যামক টাঙানো হয়। তাতে চড়ে দর্শনার্থীরা অনাবিল আনন্দ উপভোগ করতে পারছেন। বৈচিত্র্যপূর্ণ সম্ভারে সাজানোয় পোড়ামাটির হাট অল্পদিনেই বিপুল সাড়া মিলেছে।
মানসবাবু বিষ্ণুপুরে এসে মুখ্যমন্ত্রীর ভাবনাকে বাস্তবায়িত করার লক্ষ্যে ঐতিহাসিক মন্দির সহ পর্যটনকেন্দ্রকে বিশ্বের দরবারে তুলে ধরার প্রয়াস শুরু করেন। তার জন্য মিউজিক ফেস্টিভ্যাল থেকে শুরু করে বিষ্ণুপুরের নিজস্ব লোগো, বিষ্ণুপুরী গেঞ্জি, পোড়ামাটির হাট সহ নিত্যনতুন নানা উদ্যোগ নেন। তাতে স্থানীয় বাসিন্দাদের মধ্যেও বেশ উৎসাহ দেখা যায়। তবে পোড়ামাটির হাটকে অন্য আঙ্গিকে মুড়ে চালু করায় অল্পদিনেই ব্যাপক সাড়া পড়ে। শীতের মরশুম শুরু হতেই তা আরও জমে উঠেছে। পর্যটনের মরশুম হওয়ায় বিষ্ণুপুরে ভিন রাজ্য ছাড়াও বিদেশি পর্যটকের আনাগোনা বেড়েছে। জোড়শ্রেণীর মন্দির প্রাঙ্গণে ঐতিহাসিক তিনটি মন্দির রয়েছে। সেখানে মন্দির দেখার পাশাপাশি শনিবারে পোড়ামাটির হাটে বাড়তি পাওনা হিসেবে আদিবাসী নৃত্য, রণপা সহ বিভিন্ন অনুষ্ঠান দেখতে পাচ্ছেন। সেই সঙ্গে হাটে হস্তশিল্পের নানা সামগ্রী কিনতে পারছেন।
গত শনিবার সুদূর ফ্রান্সের একদল পর্যটক পোড়ামাটির হাটে হাজির ছিলেন। তাঁদের মধ্যে দু’জন হাটের ছবি তুলতে ব্যস্ত ছিলেন। পরে তাঁদেরকেই দেখা গেল হ্যামকে দুলতে। আবার ইতালির দুই মহিলা পর্যটককে ধামসা মাদলের তালে আদিবাসী রমণীদের নাচে পায়ে পা মেলাতে দেখা গেল। তাঁরা জানান, তাঁরা দারুণ এনজয় করেছেন। বিষ্ণুপুরে ঐতিহাসিক মন্দির দেখার পাশাপাশি এত মানুষের সঙ্গে খোলামেলাভাবে মিশতে পারছেন। এদেশের সংস্কৃতিকে এত কাছ থেকে দেখার সুযোগ পেয়ে তাঁরা আপ্লুত।
তবে শুধু মনোরঞ্জনই নয়, পোড়ামাটির হাটে স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা তাঁদের তৈরি খাবার থেকে শুরু করে নানা হস্তশিল্পের সামগ্রী নিয়ে বসছেন। কেউ মাটির তৈরি হরেক রকমের গয়না, কেউ পোড়ামাটির ঘর সাজানোর জিনিস, কেউ বাঁশের কাজ, কেউ বা মাংস, রুটি, ঘুগনির দোকান বসাচ্ছেন। তা থেকে তাঁদের ভালো আয় হচ্ছে। স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীর এক সদস্য বলেন, প্রথম দিকে মেলায় বিক্রি কম হতো। তবে এখন মেলায় প্রচুর ভিড় হচ্ছে। বিক্রিও ভালো হচ্ছে।
বিষ্ণুপুরের নাগরিকদের একাংশের বক্তব্য, সপ্তাহে একদিন শহরের বাসিন্দারা পোড়ামাটির হাটে সকলেই চুটিয়ে আনন্দ উপভোগ করছেন। হ্যামক ও ডুয়েট এখানে খুবই আকর্ষণীয়। ঐতিহাসিক মন্দিরের পাশাপাশি আগামীদিনে পোড়া মাটির হাটের টানে বাইরের বহু মানুষ বিষ্ণুপুরে আসবেন। 
07th  December, 2018
তারাপীঠে পুজো দিলেন মিঠুন 

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ঢেকে তিনি মায়ের গর্ভগৃহে ঢোকেন। এদিন মন্দিরে তাঁর পুজোর ডালা নিয়ে যান পুরোহিত তরুণ বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

রামপুরহাটে রোড-শো করতে এসে নির্বাচন কমিশনকে তোপ ফিরহাদের 

সংবাদদাতা, রামপুরহাট: নির্বাচন কমিশনের যত মস্তানি বাংলায়। অথচ মোদি যখন সার্জিকাল স্ট্রাইক ও শহিদদের নিয়ে নির্বাচনী প্রচার করছেন, তখন তাঁর মুখ বন্ধ করার মতো কোমরে জোর নেই কমিশনের। সোমবার সকালে রামপুরহাট শহরে রোড-শো করতে এসে এভাবেই নির্বাচন কমিশনকে একহাত নিলেন রাজ্যের পুর ও নগরন্নোয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। 
বিশদ

মুর্শিদাবাদ ও জঙ্গিপুরে ২২ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ 

সুব্রত ধর, বহরমপুর, বিএনএ: আজ, মঙ্গলবার মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের ২২জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এজন্য, সোমবার জেলার আটটি ডিসিআরসি থেকে ইভিএম নিয়ে পুলিস পাহারায় বুথে যান ভোটকর্মীরা। এদিকে, নির্বিঘ্নে ভোটগ্রহণ করতে প্রশাসন কড়া নিরাপত্তার বন্দোবস্ত করেছে।  
বিশদ

সভায় উপচে পড়া ভিড়
কুলটিতে মায়ের হয়ে প্রচারে
ঝড় তুললেন বিয়া, রাইমা 

বিএনএ, আসানসোল: এক মঞ্চে তিন স্টার। মুনমুন সেন, রিয়া সেন ও রাইমা সেন। এছাড়া মহানায়িকা সুচিত্রা সেন সরাসরি ভোট ময়দানে না থেকেও যেন রয়ে গিয়েছেন। এবারের ভোটে তাঁর অস্তিত্ব ভালোই টের পাওয়া যাচ্ছে।
বিশদ

বাংলায় কী হবে তা ঠিক করবেন মমতা: অভিষেক 

সংবাদদাতা, রানাঘাট: বাংলায় কী হবে না হবে, তা নরেন্দ্র মোদি আর অমিত শা’কে ঠিক করতে হবে না। বাংলার রয়েল বেঙ্গল টাইগার মমতা বন্দ্যোপাধ্যায় একাই সব করবেন। সোমবার দুপুরে রানাঘাটে নির্বাচনী জনসভায় এসে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে এভাবেই সুর চড়ালেন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

সাঁইথিয়া ও দুবরাজপুরে দেবের রোড-শো ঘিরে ব্যাপক উন্মাদনা 

বিএনএ, সাঁইথিয়া: গত লোকসভা ভোটে পিছিয়ে থাকা সাঁইথিয়া ও দুবরাজপুরে বর্ণাঢ্য রোড-শো করে তৃণমূলের হয়ে প্রচারে ঝড় তুললেন অভিনেতা তথা ঘাটালের তৃণমূল প্রার্থী দেব। এলাকার যুবক-যুবতীরা এদিন দেবকে একঝলক দেখা, স্পর্শ করার জন্য হুমড়ি খেয়ে পড়েন। 
বিশদ

মিছিল করে পুরুলিয়ায় মনোনয়ন মৃগাঙ্ক মাহাতর 

সংবাদদাতা, পুরুলিয়া: সোমবার ছৌনাচ, ঘোড়া নাচ সহযোগে সুসজ্জিত মিছিল করে মনোনয়নপত্র জমা দিলেন পুরুলিয়া লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাত। বিরোধীদের মনোনয়নপত্র জমা দেওয়ার বেশ কয়েকদিন পরে মনোনয়নপত্র জমা দিলেও মিছিলে জনপ্লাবণ এবং কর্মীদের বাঁধনছাড়া উচ্ছ্বাসের স্লোগান গোটা শহরকে কার্যত মুখরিত করে তোলে।  
বিশদ

শান্তিনিকেতনের সেন্টিমেন্ট তুলে ধরতে গিয়ে কবিগুরুর জন্মভূমিই পাল্টে দিলেন অমিত শাহ 

বিএনএ, গণপুর(মহম্মদবাজার): রবীন্দ্রনাথ থেকে শান্তিনিকেতন, তারাপীঠ থেকে প্রণব মুখোপাধ্যায় স্থানীয় ‘সেন্টিমেন্ট’কে নির্বাচনী জনসভায় তুলে ধরতে গিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মভূমিকেই ‘পাল্টে’ দিলেন অমিত শাহ। 
বিশদ

রামপুরহাটে মোদিকে আক্রমণ সেলিমের 

সংবাদদাতা, রামপুরহাট: ‘এতবড় মিথ্যাবাদী কেউ কোনওদিন প্রধানমন্ত্রীর আসনে বসেনি। প্রতিদিন তিনি মিথ্যা কথা বলে যাচ্ছেন।’ সোমবার বিকেলে রামপুরহাটের দিঘিরপাড় মাঠে বীরভূম লোকসভা কেন্দ্রের দলীয় প্রার্থী রেজাউল করিমের সমর্থনে প্রকাশ্য জনসভায় এভাবেই নরেন্দ্র মোদিকে আক্রমণ করলেন সিপিএম নেতা মহম্মদ সেলিম।  
বিশদ

মুখ্যমন্ত্রীর সভায় যাওয়ার পথে নাদনঘাটে ট্রাক্টর উল্টে তৃণমূল কর্মীর মৃত্যু, জখম ২০ 

সংবাদদাতা, পূর্বস্থলী: সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভায় যোগ দিতে যাওয়ার পথে নাদনঘাট থানার গাগরা এলাকায় ট্রাক্টর উল্টে এক তৃণমূল কর্মীর মৃত্যু হয়েছে। ঘটনায় ২০জন তৃণমূল কর্মী জখম হয়েছেন। তাঁদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।  
বিশদ

লোকসভা নির্বাচন পলাশীর যুদ্ধের মতোই, কৃষ্ণনগরে বললেন অমিত শাহ 

বিএনএ, কৃষ্ণনগর: লোকসভা নির্বাচনকে পলাশী যুদ্ধের সঙ্গে তুলনা করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। সোমবার কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ মাঠের নির্বাচনী জনসভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, এই নদীয়ার ভূমিতেই পলাশীর যুদ্ধ হয়েছিল। 
বিশদ

 আমাকে জেতালে মমতাকে প্রধানমন্ত্রী করার জন্য আমি ভোট দিতে পারব: সুব্রত

 বাংলা নিউজ এজেন্সি: আপনারা আমাকে জেতালে আমি মমতাকে প্রধানমন্ত্রী করার জন্য ভোট দিতে পারব। সোমবার কাশীপুরের সভায় একথা বলেন বাঁকুড়ার তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়। সোমবার সকালে খাতড়ার পাবড়া মোড় থেকে সুব্রতবাবু রোড শো শুরু করেন। পরে কাশীপুর গ্রামে তিনি সভা করেন।
বিশদ

 দুর্গাপুরে বিজেপির প্রচার গাড়িতে হামলা চালানোর অভিযোগ

  সংবাদদাতা, দুর্গাপুর: রবিবার রাতে দুর্গাপুরের পলাশডিহা এলাকায় বিজেপি প্রার্থীর প্রচারে থাকা একটি গাড়িতে হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বিজেপির এক কর্মীকে মারধরও করা হয় বলে অভিযোগ। যদিও ঘটনার কথা অস্বীকার করেছে তৃণমূল।
বিশদ

কান্দিতে তৃণমূলের নির্বাচনী পাড়া বৈঠকে
পারিবারিক অশান্তিও মেটাতে হচ্ছে নেতৃত্বকে 

ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, সংবাদদাতা: কারও জায়গা নিয়ে প্রতিবেশীর সঙ্গে ঝামেলা। আবার কারও সাংসারিক অশান্তি। লোকসভা ভোটের জন্য তৃণমূলের নির্বাচনী পাড়া বৈঠকে এমন ঘটনা প্রায়ই উঠে আসছে। ওই বৈঠকেই নেতৃত্বকে সমস্যাগুলির নিষ্পত্তি করতে হচ্ছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সকাল ৯টা পর্যন্ত জঙ্গিপুরে ভোট পড়ল ১৪.৯৯ শতাংশ 

09:38:00 AM

১৫০ পয়েন্ট উঠল সেনসেক্স 

09:37:02 AM

সকাল ৯টা পর্যন্ত দঃ মালদহে ভোট পড়ল ১৬.২২ শতাংশ 

09:37:00 AM

সকাল ৯টা পর্যন্ত উঃ মালদহে ভোট পড়ল ১৬.১১ শতাংশ 

09:37:00 AM

সকাল ৯টা পর্যন্ত বালুরঘাটে ভোট পড়ল ১৭.২৮ শতাংশ 

09:37:00 AM

বিজেপি প্রার্থীকে ভোটে দাঁড়াতে স্যাটের ছাড়পত্র
জয়নগর কেন্দ্রের বিজেপি প্রার্থী তথা প্রাক্তন সরকারি ডাক্তার অশোক কাণ্ডারীকে ...বিশদ

09:30:00 AM