Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 মঙ্গলবার মেদিনীপুর কেন্দ্রে তূণমূল কংগ্রেসের দেওয়াল লিখন। ছবি: দেবব্রত সরকার

পূর্বস্থলীতে পড়ুয়া না থাকায় স্কুলে তালা, ২ শিক্ষক হাজিরা দিচ্ছেন এসআই অফিসে 

সংবাদদাতা, পূর্বস্থলী: হাতেগোনা যে কয়েকজন পড়ুয়া ছিল, তারাও স্কুলে আসা বন্ধ করে দিয়েছে। স্বাভাবিকভাবেই তালা পড়েছে স্কুলের দরজায়। তাই নিয়ম মেনে দুই শিক্ষক পাটুলি স্কুল পরিদর্শকের অফিসে হাজিরা দিচ্ছেন। কয়েকমাস ধরে এমনটাই চলে আসছে পূর্বস্থলী উত্তর চক্রের লক্ষ্মীনারায়ণপুর প্রাথমিক বিদ্যালয়ে। চলতি বছরের শুরুতে ওই স্কুলে পড়ুয়ার সংখ্যা চারজনে এসে দাঁড়িয়েছিল। ফলে মিডডে মিল চালু রাখতে গিয়ে সমস্যায় পড়েছিলেন শিক্ষকরা। মাস তিনেক আগে ওই চার পড়ুয়াও স্কুলে আসা বন্ধ করে দেয়।
পূর্বস্থলী উত্তর চক্রের স্কুল পরিদর্শক উজ্জ্বল রায় বলেন, লক্ষ্মীনারায়ণপুর প্রাথমিক বিদ্যালয়ে যে চারজন পড়ুয়া ছিল, একে একে তারা পার্শ্ববর্তী স্কুলে ভর্তি হয়েছে বলে শুনেছি। কোনও কাজ না থাকায় ওই দুই শিক্ষক আপাতত আমার অফিসে হাজিরা দিচ্ছেন। এবিষয়ে পূর্ব বর্ধমানের জেলা স্কুল পরিদর্শক (প্রাথমিক) নারায়ণচন্দ্র পাল বলেন, এমন খবর আমার জানা নেই। খোঁজখবর নিয়ে দেখব।
স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা গিয়েছে, বছর পাঁচেক আগেও ওই স্কুলে দু’শোর বেশি পড়ুয়া ছিল। পার্শ্ববর্তী ভক্তপাড়া, মামুদপুর, দাসপাড়া, কুমোরপাড়া, সন্তোষপুর, ভট্টাচার্যপাড়া প্রভৃতি গ্রামের ছেলেমেয়েরা লক্ষ্মীনারায়ণপুর প্রাথমিক বিদ্যালয়ে পড়তে আসত। বছর দু’য়েক ধরে স্কুলে পড়ুয়ার সংখ্যা ব্যাপক হারে কমতে থাকে। এ বছরের শুরুতে সংখ্যাটা চারজনে এসে দাঁড়ায়। এতে মিডডে মিল চালু রাখতে সমস্যা হচ্ছিল। এদিকে সঙ্গী কমে যাওয়ায় পড়ুয়ারাও একাকি হয়ে পড়ে। এরপর একে একে তারাও ওই স্কুলে আসা বন্ধ করে দেয়। তবে এই চিত্র শুধুমাত্র পূর্বস্থলী উত্তর চক্রের লক্ষ্মীনারায়ণপুর প্রাথমিক বিদ্যালয়ের নয়। পূর্বস্থলী দক্ষিণ চক্র ও মন্তেশ্বরের বেশকিছু প্রাথমিক স্কুলে ২৫-এর নীচে পড়ুয়া রয়েছে।
প্রসঙ্গত, চলতি বছরে রাজ্য শিক্ষাদপ্তর ঘোষণা করেছিল, ২০জনের কম পড়ুয়া থাকলে সেই প্রাথমিক স্কুল বন্ধ করে দেওয়া হবে। ছাত্রছাত্রী ও শিক্ষকদের পার্শ্ববর্তী স্কুলে নিয়ে যাওয়া হবে। 
07th  December, 2018
কেন্দ্রীয় বাহিনীকে ভয় পাবেন না, কর্মীদের বললেন অনুব্রত

 অভিমন্যু মাহাত, মাজদিয়া, বিএনএ: কেন্দ্রীয় বাহিনীকে আমি ভয় পাই না। আপনারাও পাবেন না। সঙ্গে নকুলদানা রাখুন। মঙ্গলবার নদীয়ার মাজদিয়ায় এসে একথা বললেন বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। এদিন ফের নকুলদানার দাওয়াই শুনে নদীয়া জেলার কর্মীরাও উজ্জীবিত হয়েছেন।
বিশদ

 বুথ ভিত্তিক সমীক্ষার উপর ভর করেই ভোটে পশ্চিম মেদিনীপুরে প্রচার তৃণমূলের

  সংবাদদাতা, খড়্গপুর: বুথ ভিত্তিক সমীক্ষার উপর ভিত্তি করেই এবার ভোটে পশ্চিম মেদিনীপুরে প্রচারে নামবে তৃণমূল। তাই এবিষয়ে বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে। লোকসভা নির্বাচনের আগাম ফল জানতে অন্যান্য জেলার মতো এই জেলাতেও সমীক্ষা শুরু করেছে তৃণমূল।
বিশদ

 দফায় দফায় বুথের কর্মকর্তাদের নিয়ে সভা করলেন অপূর্ব

 সংবাদদাতা, কান্দি: কেন্দ্রের বিজেপি সরকারের পতন ঘটাতে দলীয় কর্মীদের ঝাঁপিয়ে পড়তে আবেদন জানালেন বহরমপুর কেন্দ্রের তৃণমূলপ্রার্থী অপূর্ব সরকার। পাশাপাশি লোকসভা ভোটে অধীর চৌধুরীকে পরাস্ত করার দাওয়াই দিলেন কর্মীদের। মঙ্গলবার দলের সক্রিয় কর্মী এবং জনপ্রতিনিধিদের সঙ্গে নির্বাচনী সভা করেন অপূর্ববাবু।
বিশদ

 প্রতিটি রাজনৈতিক দলের অভিযোগ শুনলেন ডিএম, এসপি

 বিএনএ, বর্ধমান: মঙ্গলবার বর্ধমানে প্রতিটি রাজনৈতিক দলের কাছ থেকে আলাদা আলাদাভাবে অভিযোগ শুনলেন জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব ও পুলিস সুপার ভাস্কর মুখোপাধ্যায়। তৃণমূল কংগ্রেস, বিজেপি, সিপিএম, কংগ্রেস সহ স্বীকৃত রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে মুখোমুখি বসে তাঁদের বক্তব্য শোনেন ডিএম এবং এসপি।
বিশদ

 পুঞ্চার মামলায় পুরুলিয়া আদালতে জামিন বিজেপি নেতার

  সংবাদদাতা, পুরুলিয়া: মঙ্গলবার পুঞ্চা থানার একটি মামলায় পুরুলিয়া জেলা আদালতে হাজিরা দিতে আসনে বিজেপির রাজ্য নেতা সায়ন্তন বসু। এদিন তিনি ওই মামলায় জামিন পান। এদিন সাংবাদিকদের সামনে তিনি বলেন, বিজেপির প্রার্থী তালিকা রান্নাঘরে বসে ঠিক হয় না। বুথ স্তর থেকে উঠে আসা প্রস্তাব দিল্লির কেন্দ্রীয় নেতৃত্ব বিবেচনা করেন।
বিশদ

 ভোট ঘোষণার ১০দিনের মধ্যে খুন, আতঙ্ক বাড়ছে ডোমকলে, বাড়তি নজরদারি পুলিসের

  বিএনএ, বহরমপুর: ভোট এলেই খুনোখুনির রাজনীতি শুরু হয় ডোমকলে। লোকসভা ভোট ঘোষণা হওয়ার ১০দিনের মধ্যে ডোমকলে এক তৃণমূল নেতা খুন হওয়ায় রাজনৈতিক পর্যবেক্ষকরা এমনই অভিযোগ করছেন। তাঁদের আশঙ্কা, কড়া নিরাপত্তার ব্যবস্থা না করা হলে সেখানে আরও খুনের ঘটনা ঘটতে পারে।
বিশদ

আইআইইএসটি ও খড়্গপুর আইআইটির রিপোর্ট
নবদ্বীপকে হেরিটেজ শহরের তকমা দিতে নয়া মানচিত্রের সুপারিশ

 বিজনকুমার সাহা, নবদ্বীপ, সংবাদদাতা: নবদ্বীপকে হেরিটেজ শহরের তকমা দিতে নয়া মানচিত্র প্রকাশের সুপারিশ করল ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইএসটি) ও খড়গপুর আইআইটি। আইআইইএসটি ও খড়গপুর আইআইটির বিশেষজ্ঞরা বলেন, শুধুমাত্র নবদ্বীপ শহরকে হেরিটেজ মর্যাদা দেওয়া সম্ভব নয়।
বিশদ

লোকসভা ভোটে লিড বাড়াতে বুথে বুথে মিটিং করবে তৃণমূল
জেলার সব ক’টি পুরসভা এলাকা দখলই লক্ষ্য

 সুমন তেওয়ারি, সিউড়ি, বিএনএ: জেলার শহরাঞ্চল থেকে বিপুল পরিমাণ লিডের জন্য পুরসভা এলাকায় প্রতিটি ভোটারের কাছে পৌঁছতে ঝাঁপিয়ে পড়ল তৃণমূল। লিড বাড়াতে বুথে বুথে মিটিং করবে শাসক শিবির। নেতারা বাড়ি বাড়ি প্রচারও শুরু করেছেন। গত লোকসভা ভোটে জেলার প্রতিটি পুরসভায় বিজেপির কাছে পর্যুদস্ত হয়েছিল রাজ্যের শাসক দল।
বিশদ

লাইসেন্স সমস্যা দূর করতে ওষুধ ব্যবসায়ীদের সন্তানকে ফার্মাসি পড়ানোর সিদ্ধান্ত

  বিএনএ, বর্ধমান: ফার্মসিস্টদের লাইসেন্স জোগাড় করতে হিমশিম খাচ্ছেন খুচরো ওষুধ বিক্রেতারা। অধিকাংশ ক্ষেত্রেই মোটা টাকার বিনিময়ে ফার্মাসিস্টদের লাইসেন্স ভাড়া নিতে হয় বলে অভিযোগ। গ্রামের দিকে বহু ছোট ছোট দোকান রয়েছে, যারা লাইসেন্স ভাড়া নিতে গিয়ে সংসার চালাতে পারছে না।
বিশদ

কালনায় সুপার স্পেশালিটি হাসপাতালের উন্নয়নকে হাতিয়ার করে প্রচারে ঝাঁপাচ্ছে তৃণমূলের প্রমীলাবাহিনী

সংবাদদাতা, কালনা: কালনা সুপার স্পেশালিটি হাসপাতালের উন্নয়নকে হাতিয়ার করে মহকুমাজুড়ে ময়দানে নামছে তৃণমূলের প্রমীলাবাহিনী। এই হাসপাতালের উপর কালনা ছাড়াও পার্শ্ববর্তী নদীয়া ও হুগলি জেলার একাংশের মানুষ চিকিৎসার ব্যাপারে নির্ভরশীল। তাই হাসপাতালের পরিকাঠামোর উন্নয়ন হওয়ায় তাঁরা সরাসরি সুবিধাও পাচ্ছেন।
বিশদ

থাকতেই হবে ফার্স্ট পোলিং ও প্রিসাইডিং অফিসারদের
ভিভিপ্যাট নিয়ে প্রশিক্ষণের নির্দেশ কমিশনের

বিএনএ, মেদিনীপুর: ভিভিপ্যাট বা ভোটার ভেরিফায়েবল পেপার অডিট ট্রেলের মাধ্যমে এবার সর্বত্র ভোট হতে চলেছে। এবিষয়ে সমস্ত প্রিসাইডিং অফিসার এবং ফার্স্ট পোলিং অফিসারকে নিয়ে হাতেকলমে প্রশিক্ষণ দেওয়ার নির্দেশ দিল রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিস।
বিশদ

 রানাঘাট-১ ব্লকে সিংহভাগ রাজনৈতিক দলের ফ্লেক্স, ব্যানার খোলা হয়েছে

 সংবাদদাতা, রানাঘাট: শহরের মতো রানাঘাট-১ ব্লকে গ্রামীণ এলাকায় সিংহভাগ রাজনৈতিক দলের ফ্লেক্স ব্যানার খোলা হয়েছে। কমিশনের নির্দেশিকা জারি হওয়ার পর থেকেই ফ্লেক্স খোলার কাজে হাত লাগিয়েছেন রানাঘাট-১ ব্লকের কর্মীরা। ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ভোটের আগে পর্যন্ত এই কাজ চলবে।
বিশদ

 দুর্গাপুরে প্রতি বুথে গ্রুপ মিটিং করে পুরনো নেতা-কর্মীদের সঙ্গে সংযোগ বাড়াচ্ছে তৃণমূল

 বিএনএ, আসানসোল: পুরনো নেতা-কর্মীদের কাছে টানতে এবং জনসংযোগ বাড়াতে দুর্গাপুরে গ্রুপ মিটিংয়ে জোর দিয়েছে তৃণমূল। শহরের প্রতিটি বুথ ধরে ধরে তারা এই মিটিং করছে। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, এই বৈঠকে কাউন্সিলার, ওয়ার্ড সভাপতি সহ এলাকার স্থানীয় নেতা-কর্মীরা হাজির থাকছেন।
বিশদ

পঞ্চায়েত ভোটের লোকসান পুষিয়ে যাওয়ার আশা
ভোটের জন্য রং-আবির, ফ্লেক্সের চাহিদা বাড়ায় খুশি কান্দির ব্যবসায়ীরা

সংবাদদাতা, কান্দি: গত পঞ্চায়েত ভোটে কান্দি মহকুমা এলাকায় বেশিরভাগ আসনে শাসকদল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় রং, ফ্লেক্স, মাইক, আবীর ও ছাপাখানা ব্যবসায়ীরা লোকসানের সম্মুখীন হয়েছিলেন। কিন্তু, লোকসভা ভোটের প্রচার শুরু হতেই হাসি ফুটেছে তাঁদের মুখে। এবার ভোটে আগের লোকসান পুষিয়ে যাবে বলে মনে করছেন তাঁরা।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট পণ্যবাহী ট্রাকের বাজারের ৬৬ শতাংশ দখল করে নিল টাটা। তারা জানিয়েছে, টাটা এস ক্যাটিগরিতে মোট ২০ লক্ষ গাড়ি বিক্রি হয়েছে। সম্প্রতি এক বছর পূর্ণ করল টাটা এস গোল্ড। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ মার্চ: দলীয় প্রার্থীদের নাম ঘোষণায় দেরি হওয়ায় বাংলায় পিছিয়ে থেকে শুরু করছে বিজেপি। দলের কেন্দ্রীয় নেতৃত্বকে এ কথাই স্পষ্ট জানিয়ে দিল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বাদশ আইপিএলের ফাইনাল হবে সম্ভবত ১২ মে চেন্নাইয়ে। সোমবার আইপিএলের দ্বিতীয় পর্বের ক্রীড়াসূচি প্রকাশ করেছে বিসিসিআই। ৫ মে পর্যন্ত রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে আটটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। প্লে-অফের পূর্ণ ক্রীড়াসূচি এখনও ঘোষণা করেনি বিসিসিআই। ...

  বিএনএ, মালদহ: উন্নয়নে জনপ্রতিনিধিদের কাজের খতিয়ান পেশ করেই নির্বাচনের প্রচার করবে তৃণমূল কংগ্রেস। তৃণমূল কংগ্রেসের দাবি, জেলা পরিষদ থেকে পঞ্চায়েত সমিতি, পঞ্চায়েতের মাধ্যমে জেলায় প্রভূত উন্নয়নমূলক কাজ হয়েছে। পাশাপাশি, লোকসভার সংসদ সদস্য থেকে বিধায়করাও অনেক উন্নয়নের কাজ করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৬- বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু
১৮২৮- নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের জন্ম
১৮৫২- হ্যারিয়েট বিচার স্টো-এর ‘আঙ্কল টমাস কেবিন’ প্রকাশিত হল
১৯১৬- আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের প্রকাশ
১৯৫১- ক্রিকেটার মদনলালের জন্ম
১৯৫২- টেনিস খেলোয়াড় আনন্দ অমৃতরাজের জন্ম
১৯৬৬- গায়িকা অলকা ইয়াগনিকের জন্ম
২০০৩- ফুটবলার কৃশানু দে’র মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৯.৬৯ টাকা ৯২.৯৭ টাকা
ইউরো ৭৬.৬১ টাকা ৭৯.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩০ দিবা ১০/৪৫। পূর্বফাল্গুনী ২৬/২০ অপঃ ৪/১৭। সূ উ ৫/৪৫/১১, অ ৫/৪৩/৪০, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৯/৪৪ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৪৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৪ গতে ১০/১৪ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে।
৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ৯/৩৯/৫২। পূর্বফাল্গুনীনক্ষত্র সন্ধ্যা ৩/৪৫/১৪, সূ উ ৫/৪৫/৩৪, অ ৫/৪২/৪৯, অমৃতযোগ দিবা ৭/২১/১২ মধ্যে ও ৯/৪৪/৩৯ থেকে ১১/২০/১৭ মধ্যে ও ৩/১৯/২২ থেকে ৪/৫৫/০ মধ্যে এবং রাত্রি ৬/৩১/০ থেকে ৮/৫৫/৩৩ মধ্যে ও ১/৪৪/৩৯ থেকে ৫/৪৪/৩৫ মধ্যে, বারবেলা ১১/৪৪/১১ থেকে ১/১৩/৫১ মধ্যে, কালবেলা ৮/৪৪/৫৩ থেকে ১০/১৪/৩২ মধ্যে, কালরাত্রি ২/৪৪/৫৩ থেকে ৪/১৫/১৪ মধ্যে।
 ১২ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের ময়দানে তরুণ ক্রিকেটারের মৃত্যু 
খেলতে গিয়ে ফের মৃত্যু ময়দানে। এদিন খেলা চলাকালীন বাটার মাঠে ...বিশদ

01:52:56 PM

বাঁকুড়ার সালতোরায় প্রচুর জিলেটিন স্টিক উদ্ধার 

01:46:00 PM

গোয়া: আস্থাভোটে জয়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত 

01:04:41 PM

বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগ: কমিশনে বিএসএফের আইজি 
কেন্দ্রীয় বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগে গতকাল রিপোর্ট চাওয়ার পর এদিন বিএসএফের ...বিশদ

12:45:00 PM

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিএসপি প্রধান মায়াবতী 

12:38:38 PM

তুরস্কে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

12:33:00 PM