দক্ষিণবঙ্গ
 

  বিষমদ কোন পথে নদীয়ায় আসে, সূত্র খুঁজছে সিআইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিষমদ কোন পথে ঝাড়খণ্ড থেকে নদীয়ায় পাচার হচ্ছে, তার সূত্র খোঁজার চেষ্টা করছে সিআইডি। স্থানীয়দের মধ্যে কারা এই কারবারে জড়িত, তাদের চিহ্নিত করেই এর রহস্যভেদ করার চেষ্টা হচ্ছে। প্রাথমিকভাবে তদন্তকারী অফিসারদের কাছে খবর এসেছে, ট্রেন বা সড়কপথেই এই মদ ঢুকেছে নদীয়ায়। জলপথকেও এই কাজে ব্যবহার করা হচ্ছে বলে তাঁদের কাছে খবর আছে। তবে স্থানীয়ভাবে কোথাও এই মদ তৈরি করা হচ্ছে কি না, তাও তদন্ত করে দেখা হচ্ছে। সেখান থেকেও ঝাড়খণ্ডে চোলাই কারবারে জড়িতদের সম্পর্কে তথ্য পাওয়া যেতে পারে।
নদীয়ায় বিষমদে মৃত্যুর ঘটনার পরই রাজ্য সরকার তড়িঘড়ি সিআইডিকে তদন্তভার তুলে দেয়। কীভাবে এতগুলি মানুষের মৃত্যু হল এবং কারা এই কারবারে জড়িত, সেই তথ্য সামনে আসে। এরপরই সিআইডির অফিসাররা দফায় দফায় ঘটনাস্থলে যান। সেখান থেকে বেশ কিছু নমুনা সংগ্রহ করেন। ইতিমধ্যেই মৃতদের পরিবারের সঙ্গে কথা বলেছেন তাঁরা। সংগ্রহ করা হয়েছে ময়নাতদন্তের রিপোর্টও। তবে তাঁদের কাছে আসা খবর অনুযায়ী, অনেক দিন ধরেই বিভিন্ন জায়গা থেকে এখানে চোলাই পাচার হচ্ছে। একাধিক জায়গায় বিক্রিও চলছিল। শুধুমাত্র রাতের অন্ধকারেই নয়, দিনের বেলাতেও কিছু জায়গায় তা বিক্রি হচ্ছিল বলে জানা গিয়েছে। অভিযোগ, বিষয়টি জানার পরেও তেমন গুরুত্ব দেননি আবগারি দপ্তরের অফিসাররা। স্থানীয় থানার তরফে তল্লাশিতে জোর দেওয়া হয়নি। যে কারণে এতবড় ঘটনা ঘটেছে বলে মনে করছেন তদন্তকারীরা।
সূত্র খুঁজতে গিয়ে তদন্তকারী অফিসাররা জানতে পেরেছেন, প্রথমে কালনা থেকে চোলাই আনা হতো। সেখানে একাধিক জায়গায় ভাটিখানা তৈরি করা হয়। সেখান থেকে চোলাই মদ নদীয়া ছাড়াও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় পাঠানো হতো। কিন্তু সেখানে চোলাইয়ের কারবার অনেকটাই কমে এসেছে। ফলে চোলাই আসার পরিমাণও সেখান থেকে অনেকটাই কমে গিয়েছে। এখানে যারা কারবার চালাত, তারা ঘুরপথে এই ব্যবসায় যুক্ত হয়ে পড়েছে। তদন্তকারী অফিসাররা প্রাথমিকভাবে জানতে পেরেছেন, ঝাড়খণ্ডে এখন ঘরে ঘরে চোলাই তৈরি হচ্ছে। চোলাই সেখানে কুটিরশিল্পে পরিণত হয়েছে। চোলাই তৈরিতে এখানকার অভিজ্ঞদের ওই রাজ্যে নিয়ে যাওয়া হয়েছে। তারাই তা তৈরি করছে। ঝাড়খণ্ডের কারবারিরা সীমান্ত এলাকায় তা নিয়ে আসছে। এই কাজে সংশ্লিষ্ট রাজ্যের পুলিসের একাংশও সাহায্য করছে বলে অভিযোগ। তাদের মদতেই তা এ রাজ্যে ঢুকছে বলে তদন্তকারী অফিসাররা জানতে পেরেছেন। ঝাড়খণ্ড থেকে হাওড়া বা শিয়ালদহগামী ট্রেনে করে তা বিভিন্ন স্টেশনে নামানো হচ্ছে। সেখান থেকে তা পৌঁছে যাচ্ছে বিভিন্ন জেলায়। এরপর তা চলে যাচ্ছে এ রাজ্যে চোলাই কেনাবেচার কারবারে জড়িত ব্যক্তিদের কাছে। অফিসাররা তাদের চিহ্নিত করার চেষ্টা করছেন। যাদের মাধ্যমে একেবারে মূল রুটে পৌঁছে যাওয়া যাবে। ঝাড়খণ্ডের কারা এই ব্যবসায় জড়িত, তা জানা যাবে। তার ভিত্তিতে চালানো যাবে তল্লাশি অভিযান। তবে যে পরিমাণ চোলাই পাশের রাজ্য থেকে আসছে, তা রীতিমতো উদ্বেগজনক। এই রুট কেটে দেওয়া গেলে চোলাই আসা বন্ধ হয়ে যাবে বলে মনে করছেন সিআইডি আধিকারিকরা।
06th  December, 2018
স্বাধীনতা সংগ্রামীর জন্মদিনে ক্ষোভপ্রকাশ শুভেন্দুর
সতীশচন্দ্রের নামে হলদিয়া বন্দরের নামকরণের আবেদনে সাড়া দেয়নি কেন্দ্র 

সংবাদদাতা, হলদিয়া: বরেণ্য স্বাধীনতা সংগ্রামী সতীশচন্দ্র সামন্তের নামে হলদিয়া বন্দরের নামকরণ করার জন্য একাধিকবার আবেদন করা হলেও কেন্দ্রীয় জাহাজমন্ত্রক তাতে কর্ণপাত করেনি। শনিবার মহিষাদলে সতীশচন্দ্র সামন্তের ১১৯তম জন্মজয়ন্তীর অনুষ্ঠানে এই অভিযোগ করেন রাজ্যের পরিবহণ ও পরিবেশ মন্ত্রী শুভেন্দু অধিকারী।
বিশদ

এবার বীরভূমের প্রতিটি ব্লকে পাচন বিলির নিদান অনুব্রতর 

সংবাদদাতা, রামপুরহাট: খোল-করতালের পর এবার জেলার প্রতিটি ব্লকেই পাচন বিলির নিদান দিলেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। সেই সঙ্গে শনিবার ময়ূরেশ্বরের কোটাসুরের জনসভা থেকে তিনি বলেন, পাচনের বাড়িতে ভালো ফসল হবে। লোকসভা ভোটের ফলাফলে তা দেখতে পাবেন।  
বিশদ

বিভিন্ন দাবিতে
মুরারই স্টেশনে রেল অবরোধ, শতাব্দী এক্সপ্রেস সহ বহু ট্রেন আটকে পড়ায় যাত্রীদের ভোগান্তি

সংবাদদাতা, রামপুরহাট: অনিয়মিত ট্রেন চলাচলের প্রতিবাদে, কলকাতা-বালুরঘাট তেভাগা এক্সপ্রেসের স্টপেজ ও স্টেশনের আধুনিকীকরণের দাবিতে শনিবার সকাল থেকে বর্ধমান-সাহেবগঞ্জ লুপ লাইনের মুরারই স্টেশনে রেল অবরোধ করলেন নিত্যযাত্রীরা।  
বিশদ

এসবিআইয়ের মেমারি শাখায়
সাড়ে ৮৪লক্ষ টাকার কয়েন লোপাটের ঘটনায় ধৃত ক্যাশ ইনচার্জের ৩ দিনের পুলিস হেফাজত 

সংবাদদাতা, বর্ধমান: একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মেমারি শাখা থেকে সাড়ে ৮৪লক্ষ টাকার কয়েন আত্মসাতের ঘটনায় ধৃত ক্যাশ ইনচার্জ তারক জয়সওয়ারকে নিজেদের হেফাজতে নিল পুলিস। শনিবার ধৃতকে আদালতে পেশ করা হয়। তাকে তিন দিন পুলিস হেফাজতের পাঠানোর নির্দেশ দেন সিজেএম রতনকুমার গুপ্তা। 
বিশদ

Loading...
দুর্গাপুরে কাউন্সিলারের উপর হামলার জের
কেবল ব্যবসার বিরোধ মেটাতে হস্তক্ষেপ করুক প্রশাসন, চাইছেন অপারেটররা 

বিএনএ, আসানসোল: দুর্গাপুরে কেবলের সংযোগ দেওয়া নিয়ে বহুদিন ধরে দু’পক্ষের মধ্যে টানাপোড়েন চলছে। পুরনোদের সরিয়ে একটি চক্র নতুন করে সংযোগ দেওয়ার কারণেই বিরোধ বেধেছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। অভিযোগ, নতুনরা একচেটিয়াভাবে ব্যবসা শুরু করায় পুরনো অপারেটররা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।  
বিশদ

গাছের মগডালে বসে দেশের বিভিন্ন প্রান্তের গ্রাহকদের অ্যাকাউন্ট সাফ করছে ঝাড়খণ্ডের সাইবার গ্যাং 

বিএনএ, আসানসোল: গাছের মগডালে বসে দেশের বিভিন্ন প্রান্তের ব্যাঙ্ক গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে ঝাড়খণ্ডের জামতারার সাইবার গ্যাং। গ্রামে ইন্টারনেট সংযোগ না আসায় তারা গ্রামের বাইরে কোনও গাছের মগডালে মোবাইল ও ল্যাপটপ নিয়ে বসে অন্যের অ্যাকাউন্ট থেকে টাকা ট্রান্সফার করে।  
বিশদ

Loading...
খানাকুল
রেশন ডিলার হয়েও পঞ্চায়েত ভোটে প্রতিদ্বন্দ্বিতা, নজবুলের বিরুদ্ধে প্রশাসনের দ্বারস্থ বিজেপি 

বিএনএ, আরামবাগ: নির্বাচন কমিশনের নির্দেশ অমান্য করে রেশন ডিলারশিপ থাকা সত্ত্বেও খানাকুলের আসন থেকে পঞ্চায়েত ভোটে প্রতিদ্বন্দ্বিতা করায় মুন্সি নজবুল করিমের ডিলারশিপ বাতিলের দাবিতে সরব হয়েছে বিজেপি। শুক্রবার আরামবাগ সাংগঠনিক জেলা বিজেপির তরফে মহকুমা শাসকের কাছে এব্যাপারে লিখিত অভিযোগও জানানো হয়েছে।  
বিশদ

ঝাড়গ্রাম
ফড়েদের রুখতে জেলাশাসকের নির্দেশে প্রত্যন্ত গ্রামে ধান কেনার ভ্রাম্যমাণ শিবির শুরু 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ফড়েদের রুখতে প্রত্যন্ত গ্রামে গিয়ে সরকারিভাবে ধান কেনার জন্য জেলা খাদ্যদপ্তরকে নির্দেশ দিয়েছেন জেলাশাসক আয়েষা রানি এ। সেইমতো প্রত্যন্ত গ্রামগুলিতে ধান কেনার ভ্রাম্যমাণ শিবির চালু করেছে খাদ্যদপ্তর। এতে ভালো সাড়া মিলছে বলে দপ্তরের দাবি। 
বিশদ

গরিবের প্রকৃত বন্ধু মুখ্যমন্ত্রীই, বর্ধমানে গণবিবাহের অনুষ্ঠানে বললেন মন্ত্রী অরূপ বিশ্বাস 

বিএনএ, বর্ধমান: যাঁরা আচ্ছে দিনের কথা বলেন, তাঁরা গরিবের বন্ধু নন। গরিবের প্রকৃত বন্ধু মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার বর্ধমানের কাঞ্চননগরে গণবিবাহ অনুষ্ঠানে যোগ গিয়ে এভাবেই বিজেপিকে তুলোধনা করলেন রা঩জ্যের ক্রীড়া ও যুবকল্যাণ এবং পূর্তদপ্তরের মন্ত্রী অরূপ বিশ্বাস।  
বিশদ

মহম্মদবাজারের ভাঁড়কাটায়
নাবালিকা ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার তৃণমূলের বুথ সভাপতি 

বিএনএ, সিউড়ি: সপ্তম শ্রেণীর এক নাবালিকা ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মহম্মদবাজার থানার ভাঁড়কাটার তৃণমূল বুথ সভাপতিকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম শ্যামরায় মাড়িয়া। শনিবার সকালে নাবালিকার বাবা মহম্মদবাজার থানায় ধর্ষণের অভিযোগ দায়ের করেন। 
বিশদ

মোবাইলে মিসড কল সূত্রে আলাপ
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ রামপুরহাটে 

সংবাদদাতা, রামপুরহাট: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে এক যুবতীকে ধর্ষণের অভিযোগ উঠল অজ্ঞাতপরিচয় এক যুবকের বিরুদ্ধে। শনিবার রামপুরহাট থানায় অভিযোগ দায়ের করেছেন ওই ছাত্রী। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস।  
বিশদ

জঙ্গিপুরে আইনজীবীকে মারধরের ঘটনায় অভিযুক্ত পুলিস অফিসারদের আদালতে তলব 

বিএনএ, বহরমপুর: রঘুনাথগঞ্জ থানা এলাকায় আইনজীবীকে মারধরের ঘটনায় অভিযুক্ত পুলিস অফিসারদের আদালতে তলব করলেন জঙ্গিপুরের এসিজেএম। আদালত সূত্রে জানা গিয়েছে, গত ১২নভেম্বর রঘুনাথগঞ্জ থানা এলাকায় আইনজীবী সুমন্ত দাসকে মারধর করার অভিযোগ ওঠে।  
বিশদ

বর্ধমান মেডিক্যালে রোগীর স্বামীকে মারধরের অভিযোগ জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে এক রোগিণীর স্বামীকে মারধর করার অভিযোগ উঠেছে জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে। মারধরে জখম হয়েছেন রোগীর স্বামী। ভয়ে চিকিৎসা না করিয়েই হাসপাতাল ছেড়েছেন রোগী। ঘটনার কথা জানিয়ে শনিবার হাসপাতালের মেডিক্যাল সুপারের কাছে নালিশ জানান ওই রোগিণীর স্বামী। 
বিশদ

গুজরাতে পুরস্কার নিতে আইসিকে ডাক
দেশের মধ্যে সেরা থানার মর্যাদা পেল ফরাক্কা 

বিএনএ, বহরমপুর: এবার দেশের মধ্যে সেরা থানার মর্যাদা পেল ফরাক্কা। পুলিস সূত্রে জানা গিয়েছে, দেশের সেরা তিনটি থানার মধ্যে ফরাক্কাকে বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকার। এজন্য আগামী ২০ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাতে একটি অনুষ্ঠান করে ফরাক্কা থানার আইসি উদয়শঙ্কর ঘোষকে পুরস্কার দেওয়া হবে।  
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে শিল্পের ভরসা ছোট ও ক্ষুদ্র ইউনিটগুলি। কিন্তু অনেক সময় সেই শিল্প খুচরো বাজার ধরতে পারে না। তাই বাড়ে না ব্যবসার বহর। ...

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জের পিপলানে যুবক খুনের ঘটনার তদন্তে অভিযুক্ত ধৃতকে দিয়ে শনিবার খুনের পুনর্নির্মাণ করাল পুলিস। প্রেমিকার অশ্লীল ছবি তুলে ব্ল্যাকমেল করায় এক যুবককে ...

অস্ট্রেলিয়া ৩২৬  ভারত ১৭২/৩পারথ, ১৫ ডিসেম্বর: ফুটবল মাঠে প্রায়শই একটা কথা শোনা যায়-‘অ্যাটাক ইজ দ্য বেস্ট ফর্ম অফ ডিফেন্স’। পারথে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ...

সুকান্ত বসু, কলকাতা, মিথ্যা মামলায় ফেঁসে যাওয়া সঞ্জীব ভৌমিককে (৪৫) মুক্তি দিল আদালত। এক নাবালিকাকে যৌন নির্যাতনের গুরুতর অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে পুলিস তাঁকে পকসো আইনে গ্রেপ্তার করেছিল।   ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যবসাসংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। গৃহস্থান ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৮.৯৩ টাকা ৯২.৩৪ টাকা
ইউরো ৭৯.৮৫ টাকা ৮২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার, নবমী অহোরাত্র। নক্ষত্র- উত্তরভাদ্রপদ ৫২/১৬ রাত্রি ঘ ৩/৮, সূ উ ৬/১৩/১৮, অ ৪/৫০/৪৪, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৫ গতে ৯/৩ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ৯/১৮ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/৪৬ মধ্যে পুনঃ ২/৪০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ঘ ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার, নবমী রাত্রি ৩/১৭/২। উত্তরভাদ্রপদনক্ষত্র রাত্রি ১১/৫৮/১৫। সূ উ ৬/১৩/৫৯, অ ৪/৪৯/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৬/২১ থেকে ঘ ৯/৩/২৭ মধ্যে ও ঘ ১১/৫২/৫৫ থেকে ঘ ২/৪২/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৩০/২৩ থেকে ঘ ৯/১৭/৩৯ মধ্যে ও ১১/৫৮/২৫ থেকে ১/৪৫/৪৯ মধ্যে ও ২/৩৯/২৭ থেকে ৬/১৪/৪২ মধ্যে। বারবেলা ৮/৫২/৫১ থেকে ১০/১২/১৮ মধ্যে, কালবেলা ১০/১২/১৮ থেকে ঘ ১১/৩১/৪৪ মধ্যে ৪/৪৯/১৩ মধ্যে, কালরাত্রি ১/১২/১৮ থেকে ঘ ২/৫২/৫২ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়াতে দিল্লিতে ভারত-ফ্রান্স বৈঠক  
দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে ফ্রান্সের ইউরোপ ও বিদেশ বিষয়ক মন্ত্রী ...বিশদ

08:45:00 AM

অন্ধ্র ও তামিলনাডু উপকূলে ভারী বৃষ্টি, ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি
 

অন্ধ্র উপকূল ও তামিলনাডুর উত্তরাংশে আগামী দু’দিন ভারী বৃষ্টি হতে ...বিশদ

08:43:34 AM

বারাসতে সাবওয়ে তৈরিতে আজ বাতিল বহু লোকাল ট্রেন

বারাসত স্টেশনের কাছে যাত্রীদের জন্য লাইনের নীচে দিয়ে একটি সাবওয়ে ...বিশদ

08:40:00 AM

আজ ১১৭ নম্বর ওয়ার্ডে উপনির্বাচন 
আজ, রবিবার কলকাতা পুরসভার ১১৭ নম্বর ওয়ার্ডে উপনির্বাচন হবে। এই ...বিশদ

08:30:00 AM

ভূপেন হাজারিকাকে সম্মান, মূর্তি বসল অরুণাচল প্রদেশে
 

অসমিয়া সঙ্গীত জগতের উজ্জ্বল নক্ষত্র ভূপেন হাজারিকার মূর্তি উন্মোচিত হল। ...বিশদ

08:30:00 AM

মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হচ্ছে রাজ্য ল ক্লার্ক সংগঠন
 

বিভিন্ন দাবিদাওয়া নিয়ে এবার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হচ্ছে রাজ্য ল ক্লার্কদের ...বিশদ

08:25:00 AM

Loading...
Loading...