দক্ষিণবঙ্গ
 

ভাইফোঁটা উপলক্ষে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে মিষ্টির দোকানে ব্যাপক ভিড়

বাংলা নিউজ এজেন্সি: দাম বাড়বে, প্রত্যাশিত ছিল। বেড়েছে লাফ দিয়ে। কিন্তু, তাতে কী আর ভাইফোঁটার মিষ্টি কেনা আটকায়? বরং, হরেক রকমের মিষ্টি নিয়ে খদ্দেরের মন জোগাতে উঠে-পড়ে লেগেছেন দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের মিষ্টান্ন ব্যবসায়ীরা। গতানুগতিক মিষ্টির পাশে জায়গা করে নিচ্ছে একটু অন্য ধরনের মিষ্টিও।
গত বছরের তুলনায় এবার তমলুক সহ পূর্ব মেদিনীপুর জেলায় মিষ্টির দর প্রায় ২০শতাংশ বেড়েছে। এবার তমলুক সহ জেলার বিভিন্ন প্রান্তে বেনারসি পানের নামে নতুন মিষ্টি, বেক রসগোল্লা, স্ট্রবেরি লাড্ডু, কেশর ভোগের মতো নানা মিষ্টি বাজার মাত করছে বলে ব্যবসায়ীরা জানাচ্ছেন। তবে এসব নতুন লোভনীয় স্বাদের মিষ্টির প্রতি পিসের দর ১০টাকা থেকে ২০ টাকা। মধ্যবিত্তের কথা ভেবে ছ’টাকা পিস রসগোল্লা, পান্তুয়া সহ অন্যান্য মিষ্টির ডালাও সাজিয়ে রাখছেন দোকানদাররা। তমলুকের বিভিন্ন মিষ্টি দোকানে কাজু, আমন্ড বাদাম ও পেস্তা দিয়ে বাচ্চাদের জন্য বিশেষ মিষ্টি তৈরি করা হচ্ছে। যার নাম দেওয়া হচ্ছে বেনারসি পান। প্রতি পিস এই মিষ্টির দাম ১৫টাকা। ছানা ও কেশর দিয়ে তৈরি হচ্ছে রস মাধুরী নামের মিষ্টি। কেশরের এই মিষ্টির দর প্রতি পিস ১৫টাকা। আমন্ড বাদাম, পেস্তা, কাজু, কিসমিস, কেরলের শুকনো নারকেল ও বহুজাতিক কোম্পানির মধু দিয়ে তৈরি হচ্ছে বিশেষ লাড্ডু। প্রতিপিস এই লাড্ডুর দাম ২০টাকা।
জেলখানা মোড়ের এক মিষ্টির দোকানে আবার এবারই প্রথম বেক রসগোল্লা তৈরি করা হচ্ছে। যার প্রতি পিসের দর ১৫টাকা। রসগোল্লার সঙ্গে চন্দনী ক্ষীর মিশিয়ে এই মিষ্টি তৈরি করা হচ্ছে। এছাড়া ১৫টাকা পিসের স্ট্রবেরি লাড্ডু, ১০ টাকা পিসের স্ট্রবেরি রসগোল্লার মতো নানা মিষ্টি বাজারে আনছেন দোকানদাররা। তমলুকের মিষ্টি ব্যবসায়ী উৎপলকুমার সামন্ত বলেন, গত বছর থেকে দুধ ও ছানার দর বেড়েছে। তাই এবার গত বছরের তুলনায় সমস্ত মিষ্টির দর ২০থেকে ২৫শতাংশ বেড়েছে।
মেদিনীপুর শহরে এবার সবচেয়ে বেশি চাহিদা ভাইফোঁটা সন্দেশ এবং গুড়বাটির। ‘ভাইফোঁটা সন্দেশ’ বিক্রি হচ্ছে ২৫টাকা এবং ৫০টাকায়। কিন্তু, সেই মিষ্টির চাহিদা ভালোই। আর তার সঙ্গে নলেনগুড় দিয়ে তৈরি গুড়বাটি, যার দাম ১৫টাকা পিস দরে। এছাড়াও শহরজুড়ে কাজু প্যাটিস, কাজু বল, আমদই, ক্ষীরের গজার চাহিদা খুব বেশি। শহরের এক মিষ্টি ব্যবসায়ী রাজীব দে বলেন, আমাদের ভাইফোটা সন্দেশ ভালোই বিক্রি হচ্ছে। তাছাড়াও রসগোল্লার চাহিদা সব সময়ই থাকে। খড়্গপুর শহরেও রসগোল্লা ছাড়া বাটারস্কচ কালাকান্দ, ডবল কালার রাজভোগ বিক্রি হচ্ছে ভালোই।
মিষ্টি ব্যবসায়ী বাপি গুইন বলেন, রসগোল্লা তো বিক্রি হচ্ছেই, তবে একটু অন্য ধরনের মিষ্টির চাহিদাও বেশ ভালো। ক্ষীরপাইয়ে ঐতিহ্যমণ্ডিত বাবরসা, মুগের জিলিপির চাদিহা সবচেয়ে বেশি।
ভাইফোঁটা উপলক্ষে ঝাড়গ্রাম জেলাতেও মিষ্টির চাহিদা তুঙ্গে। শহরের পাঁচমাথা মোড়, কলেজ মোড় এলাকায় মিষ্টির দোকানগুলিতে দুপুর থেকে মিষ্টি কেনার জন্য ভিড় জমে। ৫ টাকা দামের রসগোল্লা, কালাকান্দা, ক্ষীরকদম, চমচম এবং কলা, আপেলের আকৃতির সন্দেশ বিকোচ্ছে ভালোই। এছাড়াও ১০টাকা দামের গোলাপজামের চাহিদা রয়েছে ভাইফোঁটা উপলক্ষে।
09th  November, 2018
 জমিজটে আটকে নসিপুর ও আজিমগঞ্জ রেলপথের কাজ

সংবাদদাতা, লালবাগ: গতবছর মার্চ-এপ্রিল মাসে নসিপুর রেলপথে আজিমগঞ্জের সঙ্গে জুড়ে যেত। জুন মাসে নসিপুর রেলসেতুর উপর দিয়ে ছুটত মুর্শিদাবাদবাসীর বহু আকাঙ্খিত ট্রেন। ট্রেন চালু হলে ঘুরপথে শিয়ালদহ বা হাওড়া হয়ে না গিয়ে সরাসরি পৌঁছে যাওয়া যেত উত্তর-পূর্ব ভারতে।
বিশদ

 সিউড়িতে গৃহকর্ত্রীর মাথায় আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে ডাকাতি

  বিএনএ, সিউড়ি: ভোর রাতে গৃহকর্ত্রীর মাথায় পিস্তল ঠেকিয়ে ডাকাতির ঘটনা ঘটল সিউড়ি শহরে। বুধবার ভোর রাত ৩টে নাগাদ সিউড়ির সুভাষপল্লি হনুমান মন্দিরের কাছে সিউড়ি দুবরাজপুর সড়কের উপর এই ডাকাতির ঘটনা ঘটেছে। ছেলের বিয়ের মাত্র ১০ দিন আগে ডাকাতের হাতে সব খুইয়ে ভেঙে পড়েছে পরিবারটি।
বিশদ

বিজেপিতে টানতে আদিবাসী নেতাদের টোপ দেওয়ার অভিযোগ সৌমিত্র খাঁর বিরুদ্ধে

 বিএএন, বাঁকুড়া: আদিবাসী সম্প্রদায়ের নেতাদের টোপ দিয়ে বিজেপিতে টানার অভিযোগ উঠল দলত্যাগী তৃণমূল সংসদ সদস্য সৌমিত্র খাঁয়ের বিরুদ্ধে। আদিবাসী ভোট ব্যাঙ্ক নিজের পক্ষে টানার জন্য বিষ্ণুপুরের সংসদ সদস্য চেষ্টা করছেন বলে অভিযোগ।
বিশদ

 বন্যা ঠেকাতে ম্যাসাঞ্জোর জলাধারে অটোমেশন গেট

 সুমন তেওয়ারি, সিউড়ি, বিএনএ: ঝাড়খণ্ডের বাধাকে উপেক্ষা করে এবার ম্যাসাঞ্জোর জলাধারের আমূল সংস্কারে উদ্যোগী হল রাজ্য সরকার। বন্যা রোধে এই ড্যামেই প্রথম রাজ্য সরকার অটোমেশন গেট বসাতে চলেছে। যার মাধ্যমে আবহাওয়া বুঝে ও জলাধারে জলস্তরের চাপ অনুভব করে স্বয়ংক্রিয়ভাবে গেট ওটা নামা করবে।
বিশদ

৩০রকমের সামুদ্রিক মাছের সুস্বাদু পদ নিয়ে শুরু হল দীঘা ফুড ফেস্টিভ্যাল

সংবাদদাতা, কাঁথি: কী নেই! ইলিশ ভাপা, ইলিশের টক, দই ইলিশ, ফিশ ফ্রাই, ফিশ কাটলেট, প্রন কাটলেট, প্রন পকোড়া থেকে শুরু করে আরও হরেক রকমের সামুদ্রিক মাছের রান্না করা পদ। রয়েছে নানা জানা-অজানা সামুদ্রিক মাছের প্রদর্শনীর সম্ভারও। বুধবার থেকেই দীঘায় শুরু হয়ে গেল আকর্ষণীয় সি-ফুড ফেস্টিভ্যাল।
বিশদ

 পূর্বস্থলীর লুপ্তপ্রায় কাঁদুনি মেলা বাঁচানোর উদ্যোগ

 সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলী-১ ব্লকের জাহান্নগর পঞ্চায়েতের পরানপুরে গঙ্গার ঘাটে বহু বছরের পুরনো কাঁদুনি মেলা টিকিয়ে রাখতে এবারই প্রথম উদ্যোগী হল পঞ্চায়েত। বুধবার এই মেলা উপলক্ষে প্রচুর মানুষের সমাগম হয়।
বিশদ

কমেছে চাহিদা, বাঁশ ও কঞ্চির অভাব
বড়ঞার ডাকবাংলা হাটে ঝুড়ির দেখা মিলছে না, অন্য পেশায় চলে যাচ্ছেন কারিগররা

 সংবাদদাতা, কান্দি: একসময় বড়ঞা থানার ডাকবাংলা গ্রামের সাপ্তাহিক হাটে বাঁশের তৈরি প্রচুর ঝুড়ি দেখা যেত। আশপাশের গ্রামের শতাধিক কারিগর সেখানে ঝুড়ি নিয়ে আসতেন। কয়েকঘণ্টার হাটে ওই সব ঝুড়ি বিক্রিও হয়ে যেত। কিন্তু, এখন আর তা চোখে পড়ে না। হাতেগোনা কয়েকজন বিক্রেতা সেখানে প্রতি রবিবারের হাটে আসেন।
বিশদ

 কোর্ট ফি স্ট্যাম্প নিয়ে কালোবাজারি পুরুলিয়ায়

  সংবাদদাতা, পুরুলিয়া: কোর্ট ফি স্ট্যাম্প নিয়ে পুরুলিয়া জেলাজুড়ে কালোবাজারি শুরু হয়েছে। খোদ আদালত চত্বরেই এক টাকার স্ট্যাম্প বিক্রি হচ্ছে ১০টাকারও বেশি দামে। পুরুলিয়া পুরসভা সহ জেলার বিভিন্ন প্রান্তে জমির রেকর্ড সংশোধনের জন্য আপত্তি দাখিলের কাজ শুরু হতেই স্ট্যাম্প নিয়ে কালোবাজারি ব্যাপক মাত্রা নিয়েছে।
বিশদ

দ্বারকা আরতির জন্য নদের পাশে দু’টি চেকড্যাম গড়ে তোলার উদ্যোগ তারাপীঠে

বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর উদ্যোগে দ্বারকা নদের জল সমস্যা মিটতে চলেছে। এর ফলে তারাপীঠে বসেই বারাণসীর গঙ্গা আরতির স্বাদ পাওয়া কার্যত নিশ্চিত হতে চলেছে পর্যটকদের কাছে। দ্বারকা নদের তীরে গড়ে ওঠা একাধিক বিশ্বমানের ঘাটে দাঁড়িয়ে বারাণসীর আদলে আরতি করার উদ্যোগ নিয়েছে তারাপীঠ রামপুরহাট উন্নয়ন সংস্থা।
বিশদ

নীলরতন সরকার মেডিক্যাল কলেজ কাণ্ড
বাড়িতে ‘ভুলু’র সঙ্গে খেলা করা মৌটুসি কুকুর মারতে পারে বিশ্বাস হচ্ছে না কোতুলপুরের প্রতিবেশীদের

 সংবাদদাতা, বিষ্ণুপুর: একটু আদর আর খাবার পেলেই গাঁ গঞ্জে দেশি সরমেয়রা প্রভুর পরিবারকে একপ্রকার আগলে রাখে। অপরিচিত কেউ বাড়ির চৌহদ্দি পেরলেই ঘেউ ঘেউ করে গৃহকর্তাদের জানিয়ে দেয়। রাতে পরিবারের সদস্যরা যখন গভীর ঘুমে আচ্ছন্ন, তখন গোটা বাড়ি পাহারা দেয়। চোর ঢোকার আভাস পেলেই পিছু ধাওয়া করে।
বিশদ

এবার ভিভিপ্যাট নিয়ে প্রচার অভিযানে নামছে মুর্শিদাবাদ জেলা প্রশাসন

 বিএনএ, বহরমপুর: এবার ভোটার ভেরিফায়াবল পেপার অডিট ট্রেইল বা ভিভিপ্যাট নিয়ে প্রচার অভিযানে নামার প্রস্তুতি শুরু করল মুর্শিদাবাদ জেলা প্রশাসন। এজন্য বুধবার তারা ২২টি বিধানসভা কেন্দ্রের ২২০জন মাস্টার ট্রেনারকে প্রশিক্ষণ দিল।
বিশদ

ছাত্রছাত্রীর অভাবে ধুঁকছে পাশেই সরকারি মডেল স্কুল
রাজগ্রামের গার্লস স্কুলে একটি ক্লাসেই পাঁচশো ছাত্রী!

 সংবাদদাতা, রামপুরহাট: অস্বাভাবিক ছাত্রীর চাপে নাভিশ্বাস উঠেছে রাজগ্রাম এসআরআর গার্লস স্কুলের। একটি ক্লাসে পাঁচশোর বেশি ছাত্রী নিয়ে যখন নাজেহাল কর্তৃপক্ষ, তখন পাশেই আম্ভুয়ায় সরকারি মডেল স্কুল ছাত্রছাত্রীর অভাবে খাঁ খাঁ করছে। তারপরেও বিভিন্ন জুনিয়র হাইস্কুল থেকে গার্লস স্কুলেই ভর্তি হতে আসছে।
বিশদ

পশ্চিম মেদিনীপুরে পর্যটনের উপর প্রতিযোগিতায় ছবি জমা পড়ল মাত্র ৭জনের

 বিএনএ, মেদিনীপুর: পর্যটনের উপর ফটোগ্রাফি প্রতিযোগিতায় ছবি জমা পড়ল মাত্র সাতজনের। ফলে, হতাশ পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের কর্তারা। আগামী ২১ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পশ্চিম মেদিনীপুরে শুরু হচ্ছে পর্যটন উৎসব। উদ্দেশ্য, নতুন পর্যটন কেন্দ্রের সন্ধান পাওয়া। খড়্গপুরের রেল মাঠে এই উৎসব হবে।
বিশদ

শান্তিপুরে পুলিস দেখে পালাতে গিয়ে ঘোড়ার গাড়িতে ধাক্কা, বাইকচালক কলেজ ছাত্রের মৃত্যু

সংবাদদাতা, রানাঘাট: পুলিস দেখে পালাতে গিয়ে মঙ্গলবার বিকালে শান্তিপুর থানার গোবিন্দপুর বাইপাস মোড়ে ঘোড়ার গাড়ির সঙ্গে বাইকের ধাক্কায় মৃত্যু হল মাথায় হেলমেটহীন এক কলেজ ছাত্রের। মৃতের নাম প্রণব বাগানে(২০)। তাঁর বাড়ি শান্তিপুর পুরসভার ১৮ নং ওয়ার্ডের ডাবরেপাড়া এলাকায়। তিনি শান্তিপুর কলেজের ছাত্র ছিলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, হলদিয়া: বিজেপি রথের সনাতনী ঐতিহ্যকে নষ্ট করছে। এরা রথযাত্রার নাম করে পশ্চিমবাংলায় দাঙ্গা লাগিয়ে ক্ষমতায় আসার চেষ্টা করছে। এদের ঝেঁটিয়ে বিদায় করতে হবে। ব্রিগেড ...

ঢাকা, ১৬ জানুয়ারি: বিএনপি জোট ঐক্যফ্রন্টের আটজন জয়ীকে সংসদ সদস্যের মর্যাদা দিয়ে গেজেট প্রকাশ করা হলেও, শপথ না নেওয়া পর্যন্ত তারা কোনও সরকারি সুবিধা পাবেন না। বাংলাদেশের সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন-২) নীতীশচন্দ্র সরকার জানান, শপথ না নিলে তাঁরা বেতন-ভাতা ...

বিএনএ, বহরমপুর: এবার প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা ব্যয়ে বহরমপুরে গড়া হচ্ছে অত্যাধুনিক সুইমিং অ্যাকাডেমি। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সুইমিং অ্যাসোসিয়েশনের বেহাল পুকুরের উপর নির্ভর ...

 নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): শীলা দীক্ষিতকে দিল্লি কংগ্রেসের দায়িত্ব দেওয়ায় উঠে এল একরাশ প্রশ্ন। একদিকে, আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়ালকে তাঁর প্রস্তাবিত মহাজোটে সামিল করতে চান রাহুল। আর অন্যদিকে, শীলা ঘোষিতভাবে কেজরিওয়াল তথা আপ বিরোধী। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের হঠাৎ অবনতি। উচ্চশিক্ষায় বাধা। সৃষ্টিশীল কাজে উন্নতি। পারিবারিক কলহ এড়িয়ে চলুন। র্জ্ঞাতি বিরোধ সম্পত্তি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৪ টাকা ৭১.৯৪ টাকা
পাউন্ড ৮৯.৭৩ টাকা ৯২.৯৮ টাকা
ইউরো ৭৯.৫৫ টাকা ৮২.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, একাদশী ৪০/২৯ রাত্রি ১০/৩৫। নক্ষত্র- কৃত্তিকা ১৮/১৩ দিবা ১/৪০, সূ উ ৬/২৩/৪, অ ৫/৯/৫৮, অমৃতযোগ রাত্রি ১/৫ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ঘ ২/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/৪৭ গতে ১/২৫ মধ্যে।
২ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, একাদশী রাত্রি ৬/৩৩/৩১। কৃত্তিকানক্ষত্র ১০/৮/৪৩। সূ উ ৬/২৪/৪১, অ ৫/৭/৫৫, অমৃতযোগ রাত্রি ঘ ১/৫/৫৯ থেকে ঘ ৩/৪৫/২০ মধ্যে। বারবেলা ৩/৪৭/৩০ থেকে ৫/৭/৫৫ মধ্যে, কালবেলা ২/২৭/৬ থেকে ঘ ৩/৪৭/৩০ মধ্যে, কালরাত্রি ১১/৪৬/১৮ থেকে ঘ ১/২৫/২৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনলাইনে অর্ধেক নারকেলের খোল বিকোচ্ছে ১৩৬৫ টাকায়
অর্ধেক নারকেলের খোলের দাম ১৩৬৫টাকা। তাও আবার ছাড় দিয়ে। আসল ...বিশদ

16-01-2019 - 04:57:09 PM

দিনহাটায় স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে দোকান লুট 
কোচবিহারের দিনহাটার ওকরাবাড়িতে স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে রেখে দোকান লুট করল ...বিশদ

16-01-2019 - 04:11:00 PM

ঘুম থেকে উঠতে দেরি, নাবালিকা পরিচারিকার মাথা ফাটালেন জয়েন্ট বিডিও-র স্ত্রী
দেরি করে ঘুম থেকে ওঠার ‘অপরাধে’ বাড়ির নাবালিকা পরিচারিকাকে ...বিশদ

16-01-2019 - 04:00:00 PM

বীরভূমের প্রান্তিক স্টেশনে কয়লা বোঝাই মালগাড়িতে আগুন 
কয়লা বোঝাই এক মালগাড়িতে আগুন লাগার ঘটনায় আতঙ্ক। বীরভূমের প্রান্তিক ...বিশদ

16-01-2019 - 03:26:38 PM

ব্রিগেডে তৃণমূলের জনসভায় প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী !
১৯ জানুয়ারি ব্রিগেডে তৃণমূলের জনসভায় উপস্থিত থাকতে পারেন অরুণাচলের প্রাক্তন ...বিশদ

16-01-2019 - 03:14:55 PM

আগামী সপ্তাহে রাজ্যে অমিত শাহর ৫টি সভা 
সুপ্রিম কোর্ট রথযাত্রার অনুমতি না দিলেও মিটিং-মিছিল করা যাবে বলে ...বিশদ

16-01-2019 - 02:13:43 PM