Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 ... লাগল যে দোল

 নদীয়ার শান্তিপুরে বসন্তোৎসবে মেতেছে কচিকাচারা। ছবি: অভি ঘোষ

ভাইফোঁটা উপলক্ষে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে মিষ্টির দোকানে ব্যাপক ভিড়

বাংলা নিউজ এজেন্সি: দাম বাড়বে, প্রত্যাশিত ছিল। বেড়েছে লাফ দিয়ে। কিন্তু, তাতে কী আর ভাইফোঁটার মিষ্টি কেনা আটকায়? বরং, হরেক রকমের মিষ্টি নিয়ে খদ্দেরের মন জোগাতে উঠে-পড়ে লেগেছেন দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের মিষ্টান্ন ব্যবসায়ীরা। গতানুগতিক মিষ্টির পাশে জায়গা করে নিচ্ছে একটু অন্য ধরনের মিষ্টিও।
গত বছরের তুলনায় এবার তমলুক সহ পূর্ব মেদিনীপুর জেলায় মিষ্টির দর প্রায় ২০শতাংশ বেড়েছে। এবার তমলুক সহ জেলার বিভিন্ন প্রান্তে বেনারসি পানের নামে নতুন মিষ্টি, বেক রসগোল্লা, স্ট্রবেরি লাড্ডু, কেশর ভোগের মতো নানা মিষ্টি বাজার মাত করছে বলে ব্যবসায়ীরা জানাচ্ছেন। তবে এসব নতুন লোভনীয় স্বাদের মিষ্টির প্রতি পিসের দর ১০টাকা থেকে ২০ টাকা। মধ্যবিত্তের কথা ভেবে ছ’টাকা পিস রসগোল্লা, পান্তুয়া সহ অন্যান্য মিষ্টির ডালাও সাজিয়ে রাখছেন দোকানদাররা। তমলুকের বিভিন্ন মিষ্টি দোকানে কাজু, আমন্ড বাদাম ও পেস্তা দিয়ে বাচ্চাদের জন্য বিশেষ মিষ্টি তৈরি করা হচ্ছে। যার নাম দেওয়া হচ্ছে বেনারসি পান। প্রতি পিস এই মিষ্টির দাম ১৫টাকা। ছানা ও কেশর দিয়ে তৈরি হচ্ছে রস মাধুরী নামের মিষ্টি। কেশরের এই মিষ্টির দর প্রতি পিস ১৫টাকা। আমন্ড বাদাম, পেস্তা, কাজু, কিসমিস, কেরলের শুকনো নারকেল ও বহুজাতিক কোম্পানির মধু দিয়ে তৈরি হচ্ছে বিশেষ লাড্ডু। প্রতিপিস এই লাড্ডুর দাম ২০টাকা।
জেলখানা মোড়ের এক মিষ্টির দোকানে আবার এবারই প্রথম বেক রসগোল্লা তৈরি করা হচ্ছে। যার প্রতি পিসের দর ১৫টাকা। রসগোল্লার সঙ্গে চন্দনী ক্ষীর মিশিয়ে এই মিষ্টি তৈরি করা হচ্ছে। এছাড়া ১৫টাকা পিসের স্ট্রবেরি লাড্ডু, ১০ টাকা পিসের স্ট্রবেরি রসগোল্লার মতো নানা মিষ্টি বাজারে আনছেন দোকানদাররা। তমলুকের মিষ্টি ব্যবসায়ী উৎপলকুমার সামন্ত বলেন, গত বছর থেকে দুধ ও ছানার দর বেড়েছে। তাই এবার গত বছরের তুলনায় সমস্ত মিষ্টির দর ২০থেকে ২৫শতাংশ বেড়েছে।
মেদিনীপুর শহরে এবার সবচেয়ে বেশি চাহিদা ভাইফোঁটা সন্দেশ এবং গুড়বাটির। ‘ভাইফোঁটা সন্দেশ’ বিক্রি হচ্ছে ২৫টাকা এবং ৫০টাকায়। কিন্তু, সেই মিষ্টির চাহিদা ভালোই। আর তার সঙ্গে নলেনগুড় দিয়ে তৈরি গুড়বাটি, যার দাম ১৫টাকা পিস দরে। এছাড়াও শহরজুড়ে কাজু প্যাটিস, কাজু বল, আমদই, ক্ষীরের গজার চাহিদা খুব বেশি। শহরের এক মিষ্টি ব্যবসায়ী রাজীব দে বলেন, আমাদের ভাইফোটা সন্দেশ ভালোই বিক্রি হচ্ছে। তাছাড়াও রসগোল্লার চাহিদা সব সময়ই থাকে। খড়্গপুর শহরেও রসগোল্লা ছাড়া বাটারস্কচ কালাকান্দ, ডবল কালার রাজভোগ বিক্রি হচ্ছে ভালোই।
মিষ্টি ব্যবসায়ী বাপি গুইন বলেন, রসগোল্লা তো বিক্রি হচ্ছেই, তবে একটু অন্য ধরনের মিষ্টির চাহিদাও বেশ ভালো। ক্ষীরপাইয়ে ঐতিহ্যমণ্ডিত বাবরসা, মুগের জিলিপির চাদিহা সবচেয়ে বেশি।
ভাইফোঁটা উপলক্ষে ঝাড়গ্রাম জেলাতেও মিষ্টির চাহিদা তুঙ্গে। শহরের পাঁচমাথা মোড়, কলেজ মোড় এলাকায় মিষ্টির দোকানগুলিতে দুপুর থেকে মিষ্টি কেনার জন্য ভিড় জমে। ৫ টাকা দামের রসগোল্লা, কালাকান্দা, ক্ষীরকদম, চমচম এবং কলা, আপেলের আকৃতির সন্দেশ বিকোচ্ছে ভালোই। এছাড়াও ১০টাকা দামের গোলাপজামের চাহিদা রয়েছে ভাইফোঁটা উপলক্ষে।
09th  November, 2018
নকুলদানার বিরাট গুণ, যে খাবে সে বিজেপিতে ভোট দেবে না: অনুব্রত 

সংবাদদাতা, শান্তিনিকেতন: নকুলদানার বিরাট গুণ আছে, যে নকুলদানা খাবে সে বিজেপিতে ভোট দেবে না, সিপিএমকে ভোট দেবে না, কংগ্রেসকে ভোট দেবে না, শুধু তৃণমূলে ভোট দেবে। লাভপুরের কীর্ণাহারে জনসভায় এদিন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনটাই বলেন অনুব্রত মণ্ডল। 
বিশদ

শান্তিনিকেতনে বসন্তোৎসবে অব্যবস্থা, ব্যারিকেড ভেঙে জখম হলেন পর্যটকরা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: এবার বসন্তোৎসবে শান্তিনিকেতনে প্রায় দু’লক্ষ মানুষের সমাগম হওয়ার আগাম অনুমান করা হয়েছিল। সেইমতো ব্যবস্থাও গ্রহণ করা হয়েছিল। কিন্তু, বৃহস্পতিবার উৎসবের দিন সেই ব্যবস্থাপনা ভেঙে পড়ল। অব্যবস্থার ছবি ধরা পড়ল বিভিন্ন জায়গায়। 
বিশদ

দোল ও হোলি উৎসবে মাতল মুর্শিদাবাদ জেলার মানুষ 

বিএনএ, বহরমপুর ও সংবাদদাতা, লালবাগ: দোল ও হোলি উৎসবে মাতল মুর্শিদাবাদ জেলা। বৃহস্পতিবার সকালে জেলার সদর শহর বহরমপুরে পুলিসলাইনে বসন্ত উৎসবের আয়োজন করে জেলা পুলিস।  
বিশদ

বর্ধমানের নানাপ্রান্তে দোল উৎসব পালিত
 

বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা, পূর্বস্থলী: শুক্রবার বর্ধমানে নিউ কালেক্টরেট বিল্ডিংয়ের সামনে লোকসভা ভোটে জেলা প্রশাসনের ম্যাসকট ‘ভোট্টু’কে রেখে দোল উৎসবে মাতলেন জেলাশাসক থেকে প্রশাসনের অফিসাররা। সংবাদ মাধ্যমের প্রতিনিধিরাও তাতে শামিল হন। জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব, অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অরিন্দম নিয়োগী প্রমুখ দোল উৎসবে অংশ নেন। 
বিশদ

দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে সাড়ম্বরে বসন্ত উৎসব পালন 

বিএনএ, মেদিনীপুর: দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে সাড়ম্বরে বসন্ত উৎসব পালিত হল। মেদিনীপুর শহরের বিদ্যাসাগর হলে প্রতি বছরের মতো এবারও দোল উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের পরেই শুরু হয় আবির খেলা। শহরের বহু মানুষ এখানেই আনন্দে মাতেন।   বিশদ

প্রথা মেনে দোলের পরের দিন শোভাযাত্রায় রং খেলায় মাতলেন শান্তিপুরবাসী 

সংবাদদাতা, রানাঘাট: প্রথা মেনে দোল পূর্ণিমার পরের দিন অর্থাৎ শুক্রবার গোপাল ঠাকুর বিসর্জনের শোভাযাত্রায় রং ও আবির খেলায় মাতলেন শান্তিপুরের মানুষ। বৃহস্পতিবার দোল উৎসব থাকলেও পুরনো প্রথা অনুযায়ী এদিন রং ও আবির খেলায় মাতেন তাঁরা।  
বিশদ

বীরভূমে আবির খেলার মধ্য দিয়ে ভোটপ্রচার সারলেন তৃণমূল ও বিজেপি প্রার্থী 

সংবাদদাতা, রামপুরহাট: ভোটে জিতলে আবির নিয়ে জয়োৎসবে মেতে ওঠেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা। কিন্তু, তার আগেই বীরভূমে ভোটপ্রচারে আবির নিয়ে মেতে উঠলেন সবুজ ও গেরুয়া শিবিরের প্রার্থীরা।  
বিশদ

সাঁইথিয়ায় ফের তৃণমূলের দেওয়াল লিখনে গোবর লেপে দেওয়ার অভিযোগ 

সংবাদদাতা, রামপুরহাট: সাঁইথিয়ায় রাতের অন্ধকারে শতাব্দী রায়ের সমর্থনে তৃণমূলের দেওয়াল লিখনে ফের গোবর লেপে দেওয়ার অভিযোগ উঠল। তৃণমূলের পক্ষ থেকে সি-ভিজিল অ্যাপের মাধ্যমে বিজেপির বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করা হয়েছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে বিজেপি।  
বিশদ

জিয়াগঞ্জে রুটমার্চ কেন্দ্রীয় বাহিনীর
 

সংবাদদাতা, লালবাগ: বৃহস্পতিবার দোল উৎসবের দিনে জিয়াগঞ্জ শহর এবং শহর সংলগ্ন বেশ কিছু এলাকায় রুটিন রুটমার্চ করল কেন্দ্রীয় বাহিনী। জিয়াগঞ্জ থানার ওসির নেতৃত্বে শহরের বিভিন্ন রাস্তায় হেঁটে এবং শহর সংলগ্ন পার্শ্ববর্তী এলাকায় গাড়িতে টহল দেয় কেন্দ্রীয় বাহিনী। 
বিশদ

দীঘায় নিষেধাজ্ঞা অমান্য করে স্নান ও নুলিয়াদের মারধরের অভিযোগে গ্রেপ্তার ৪, উত্তেজনা 

সংবাদদাতা, কাঁথি: পুলিসি নিষেধাজ্ঞা অমান্য করে সমুদ্রে স্নান করা এবং বাধা দিতে গেলে কর্তব্যরত নুলিয়াদের মারধর করার অভিযোগে চারজন যুবককে গ্রেপ্তার করেছে দীঘা কোস্টাল থানার পুলিস। 
বিশদ

এবারও বসন্তোৎসবে নষ্ট হল পলাশ ফুল  

সংবাদদাতা, বোলপুর: নজরদারি সত্ত্বেও এবারও বসন্তোৎসবে ব্যাপক পলাশ ফুল নষ্ট করা হয়েছে। প্রতিবারই পলাশ ফুল নষ্ট করার প্রবণতা রুখতে পদক্ষেপ গ্রহণ করে বিশ্বভারতী কর্তৃপক্ষ। কিন্তু, তাতেও এটা আটকানো যাচ্ছে না। 
বিশদ

পূর্ব বর্ধমানে আজ থেকে শুরু ভোটের প্রশিক্ষণ
কর্মী সংকটের জের, মেডিক্যাল বোর্ডের সুপারিশ ছাড়া অব্যাহতি নয় 

বিএনএ, বর্ধমান: কর্মী সঙ্কটের জেরে এবার মেডিক্যাল বোর্ডের সুপারিশ ছাড়া কোনও ভোটকর্মীকে ডিউটি থেকে অব্যাহতি দেওয়া হচ্ছে না। শুক্রবার ভোটের দায়িত্বে থাকা অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অরিন্দম নিয়োগী এমনটাই জানিয়েছেন। এবার অস্থায়ী কর্মীদেরও ভোটে বিভিন্ন সেলে নিযুক্ত করেছে প্রশাসন।  
বিশদ

দুবরাজপুর ও মুরারইয়ে ভোটারদের মনে ভয় দূর করতে কেন্দ্রীয় বাহিনীর রুটমার্চ 

সংবাদদাতা, রামপুরহাট: কয়েকদিন আগেই জেলায় এসেছে কেন্দ্রীয় বাহিনী। শুক্রবার সকালে দুবরাজপুর এবং বিকেলে মুর্শিদাবাদ সীমানা লাগোয়া মুরারই-২ ব্লকের আমডোল গ্রাম পঞ্চায়েতের একাধিক গ্রামে রুটমার্চ শুরু করে বাহিনী। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, স্পর্শকাতর এলাকাগুলি ছাড়াও সীমানা এলাকায় কড়া নজরদারি চালাবে বাহিনী।  
বিশদ

পূর্ব বর্ধমান
বাজ পড়ে মৃত ৩, কালবৈশাখীতে খুঁটি ভেঙে বহু এলাকা বিদ্যুৎহীন 

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার বিকেলে আচমকা কালবৈশাখী ঝড়ে গলসি-১ ও মন্তেশ্বর ব্লক এলাকায় বাজ পড়ে তিনজনের মৃত্যু হল। পাশাপাশি অনেক জায়গায় দোকানের চালা, ফ্লেক্স উড়ে গিয়েছে। কয়েকটি জায়গায় গাছ ভেঙে পড়েছে। তারফলে বিভিন্ন জায়গায় খুঁটি ভেঙে রাত পর্যন্ত বিদ্যুৎ বিভ্রাট ছিল।  
বিশদ

Pages: 12345

একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ মার্চ: আসন্ন লোকসভা নির্বাচনে দার্জিলিংয়ে প্রার্থী বাছাই করতেই হিমশিম খাচ্ছে বিজেপি। যার ফলে দার্জিলিংকে বাদ রেখেই বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের ২৮টি লোকসভা আসনে ...

মুম্বই, ২২ মার্চ (পিটিআই): সাধারণত ভোটদানের সময় বাম হাতের তর্জনীতে কালি লাগানো হয়। কিন্তু, সামনে লোকসভা নির্বাচন থাকায় মহারাষ্ট্রের পঞ্চায়েত, পুরসভা নির্বাচনে ভোটারদের ডান হাতের ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এই বাংলায় এক সময় যে মসলিন উৎপাদন হতো, তার চাহিদা ও সুনাম ছিল জগৎজোড়া। সোনার সুতোয় বোনা সেই মসলিন এখন দুষ্প্রাপ্য। তাই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক বছরের নির্বাসন কাটিয়ে ওঠার পর আন্তর্জাতিক ক্রিকেটে দারুণভাবে ফিরে আসার জন্য আইপিএলের মঞ্চকেই বেছে নিয়েছেন ডেভিড ওয়ার্নার। প্রস্তাব ছিল পাকিস্তানের বিরুদ্ধে একদিনের সিরিজ খেলার। কিন্তু নির্বাচকদের তিনি সটান না বলে দেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব আবহাওয়া দিবস
১৯১০: রাজনীতিক রামমনোহর লোহিয়ার জন্ম
১৯৩১: বিপ্লবী ভগৎ সিংয়ের ফাঁসি
১৯৮৬ - কঙ্গনা রানাওয়াত, ভারতীয় অভিনেত্রী।
১৯৯৫: কবি শক্তি চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

৮ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯, শনিবার, তৃতীয়া ৪২/৫ রাত্রি ১০/৩৩। চিত্রা ৮/২৭ দিবা ৯/৫। সূ উ ৫/৪২/১৯, অ ৫/৪৪/৪৭, অমৃতযোগ দিবা ৯/৪৪ গতে ১২/৫৬ মধ্যে। রাত্রি ৮/৮ গতে ১০/৩২ মধ্যে পুনঃ ১২/৮ গতে ১/৪৩ মধ্যে পুনঃ ২/৩১ গতে ৪/৭ মধ্যে। বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১৪ মধ্যে পুনঃ ৪/১১ গতে উদয়াবধি। 
৮ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯, শনিবার, তৃতীয়া রাত্রি ২/২/৮। চিত্রানক্ষত্র ১২/০/৩৩, সূ উ ৫/৪২/৩৭, অ ৫/৪৩/৫৭, অমৃতযোগ দিবা ৯/৪৩/৪ থেকে ১২/৫৫/২৫ মধ্যে এবং রাত্রি ৮/৭/৪১ থেকে ১০/৩১/২৫ মধ্যে ও ১২/১৮/১৪ থেকে ১/৪৩/৪ মধ্যে ও ২/৩০/৫৮ থেকে ৪/৬/৪৮ মধ্যে, বারবেলা ১/১৩/২৭ থেকে ২/৪৩/৩৭ মধ্যে, কালবেলা ৭/৪৩/৪৭ মধ্যে ও ৪/১৩/৪৭ থেকে ৫/৪৩/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/১৩/৪৭ মধ্যে ও ৪/১১/৫৯ থেকে ৫/৪১/৩৯ মধ্যে। 
মোসলেম: ১৫ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বেলদায় নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা বাসের, জখম ১৫ 

10:18:43 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শনিবার সকালে শহরের একাধিক রাস্তায় যানজট রয়েছে। অফিস টাইমের ...বিশদ

10:00:00 AM

আজ মালদহে রাহুল গান্ধীর প্রথম নির্বাচনী সভা  
আজ, শনিবার মালদহের চাঁচলের কলমবাগানে জনসভা করতে আসছেন সর্বভারতীয় কংগ্রেস ...বিশদ

09:45:07 AM

ফেমা আইনে গিলানিকে ১৪ লক্ষ ৪০ হাজার টাকা জরিমানা ইডির
বিদেশি মুদ্রা আইনে (ফেমা) তদন্তে নেমে জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী ...বিশদ

09:30:00 AM

আজ শুরু আইপিএল
অপেক্ষা মাত্র আর কয়েক ঘণ্টার। মহাধুমধাম করে শনিবার চেন্নাই সুপার ...বিশদ

09:21:06 AM

আজ থেকে আসানসোলে ভোটপ্রচারে নামছে সব দলই

আজ, শনিবার থেকে আসানসোলে ভোটের ময়দানে জোরকদমে প্রচারে নামছে সব ...বিশদ

09:04:20 AM