Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

চিনপাইয়ে ক্ষোভে অগ্নিশর্মা মহিলারাও
মায়ের মন্দির থেকে চুরির ঘটনা মানতে পারছেন না বাসিন্দারা

বিএনএ, চিনপাই: সিদ্ধেশ্বরী মায়ের সর্বস্ব চুরি যাওয়ায় বৃহস্পতিবার ক্ষোভের পরিবেশ বর্ধিষ্ণু গ্রাম চিনপাইয়ে। চিনপাইয়ে এদিন অধিকাংশ বাড়িতে হাঁড়ি চাপেনি। মায়ের মন্দিরে চুরির ঘটনায় তাঁরা ক্ষোভের সঙ্গে বিস্ময় প্রকাশ করেছেন। মায়ের মন্দিরে চুরি মানতে না পেরে শান্তিপ্রিয় চিনপাইয়ের গৃহবধূ, মেয়েরাও এদিন হয়ে উঠেছিলেন রণংদেহী। দোষীদের গ্রেপ্তার ও গয়না উদ্ধারের দাবিতে পুলিসের বড় কর্তাদের লাল চোখে হুঁশিয়ারি দিয়েছেন, রাস্তা অবরোধ করেছেন। যে মায়ের দালানে স্নান না করে কেউ ওঠেন না সেই ভক্তরা মায়ের গা থেকে পুজো চলাকালীন গয়না খুলে নেওয়ার ঘটনা মানতে পারছেন না।
চিনপাইয়ের সঙ্গে সিদ্ধেশ্বরী মায়ের সম্পর্ক পাঁচশো বছরেরও পুরনো। গ্রামের প্রবীণ বাসিন্দাদের দাবি, তখন এই এলাকা জঙ্গলে ঘেরা ছিল। মাত্র কয়েকটি বাড়ি ছিল। গ্রামের নামও চিনপাই হয়নি, ছিল শ্রীপুর গ্রাম। তখন থেকেই দেবীর পুজো হয়ে আসছে। মায়ের সেবাইত আচার্য পরিবারও জানে না মায়ের আদি ইতিহাস। তাঁদের দাবি, পাঁচশো বছরের ইতিহাস তাঁদের জানা। পরে গ্রামের জনবসতি বাড়ে, তার সঙ্গে বাড়ে মায়ের ভক্ত সংখ্যাও। মাকে নিয়ে নানা আলৌকিক ঘটনা লোকমুখে প্রচারিত হয়। একটা সময়ে এলাকায় ডাকাতির পরিমাণ বাড়ে, গ্রামবাসীদের দাবি, পাশাপাশি সব গ্রামে ডাকাতি হলেও চিনপাইয়ে হয়নি মা সিদ্ধেশ্বরীর জন্য। তাঁদেরই দাবি, বহু বছর আগে এখানে ডাকাতি করতে এসেছিল ডাকাত দল। মা তাদের এমন শাস্তি দেয় যে ডাকাতরা বলে যায়, মা থাকতে এখানে কেউ ডাকাতি করতে পারবে না।
গ্রামের প্রবীণ মহিলাদের কাছে এখনও শোনা যায়, মা স্বপ্নাদেশ দিয়েছিলেন পুজোর সময়ে প্রত্যেকে বাড়ির দরজা খুলে রাখবে। আমি যাব, কোনও কিছুর ভয় নেই। গ্রামের মা একদিকে যেমন রক্ষাকর্তী হয়ে ওঠেন। তেমনই মানুষের মনস্কামনা তিনি পূরণ করেন বলেও এলাকাবাসীর দাবি। তাই এখানে মা প্রতিটি বাড়ির সঙ্গে একাত্ম। কারও সন্তান হচ্ছে না, কারও ব্যবসায় ভরাডুবি, পরিবারে অশান্তি হলেই গ্রামবাসীরা দ্বারস্থ হতেন সিদ্ধেশ্বরী কালী মায়ের।
গ্রামবাসী ও পুজো উদ্যোক্তাদের দাবি, কালী পুজোর সময়ে মাকে সোনার কিছু দেওয়ার জন্য গ্রামবাসীরা সারাবছর কিছু অর্থ সঞ্চয় করে রাখেন। এই করে মায়ের প্রায় ২০০-র বেশি সোনার টিপ ছিল, বহু সোনার হার, সোনার জিভ, মুকুট সবই ছিল। প্রতিবছর কালী পুজোয় ২০০-র বেশি বলিদান হয়। এমনকী, মুসলিম সম্প্রদায়ের মানুষও মনস্কামনা পূরণ হওয়ায় পাঁঠা বলিদানের জন্য দিয়েছেন। তাই মা থাকায় চিনপাইয়ে দুর্গাপুজোর থেকেও বড় উৎসব কালী পুজো। এখানে কালীপুজোয় সবাই বাড়ি ফেরেন, এলাকা ছেড়ে যান না কোনও গৃহবধূ। প্রতি পরিবারেই আসে আত্মীয়স্বজন। কালী পুজো থেকে শুরু হয় উৎসব। মাকে ভাইফোঁটা পরিয়ে বিদায় জানানো হয় কালীভাসা পুকুরে। অষ্টমঙ্গলা পর্যন্ত চলে নানা অনুষ্ঠান।
কিন্তু বুধবার রাতের ঘটনা মেনে নিতে পারছেন না এলাকাবাসী। যে মা সকলের রক্ষা করেন সেই মায়ের গয়না লুট! এদিন নতুন করে মন্দির শুদ্ধ করে অভিষেক করে পুজোর উদ্যোগ নেওয়া হয়েছে। ছায়ারানি আচার্য, মিতালী চট্টোপাধ্যায়, জয়ন্তী ঘোষাল চোখের জল মুছতে মুছতে বলেন, মা তুমি আমাদের আগলে রাখো, তোমার অপমান আমরা কী করে সইব!
09th  November, 2018
বাঘমুণ্ডির সভায় বললেন শান্তনু সেন
বিজেপির টাকায় একদিন ভালোমন্দ খাওয়া যাবে, রোজকার সুবিধার জন্য মমতাকেই প্রয়োজন

 সংবাদদাতা, পুরুলিয়া: বিজেপির কাছে টাকা নিয়ে একদিন ভালোমন্দ খাওয়া যাবে, কিন্তু প্রতিদিনের সুবিধা অসুবিধার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কেই প্রয়োজন। জঙ্গলমহল এলাকায় নিত্যদিন সাধারণ মানুষের পাশে থাকে শুধুমাত্র তৃণমূল কংগ্রেস কর্মীরা। বুধবার বাঘমুণ্ডির মাঠায় নির্বাচনী সভায় একথা বলেন তৃণমূলের রাজ্যসভার সদস্য শান্তনু সেন।
বিশদ

 পূর্ব মেদিনীপুরে সম্পদে এগিয়ে শাসক দলের প্রার্থীরাই

  বিএনএ, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলার প্রার্থীদের মধ্যে আর্থিকভাবে বিরোধীদের থেকে কয়েক কদম এগিয়ে শাসক দলের দুই প্রার্থী। নির্বাচন কমিশনে জমা দেওয়া হিসেব অনুযায়ী কেবলমাত্র শাসক দলের দুই প্রার্থী শিশির অধিকারী ও দিব্যেন্দু অধিকারী কোটি টাকার মালিক।
বিশদ

 জলের দাবিতে দুর্গাপুরে সরকারি আবাসনের বাসিন্দাদের পথ অবরোধ, দুর্ভোগ

  সংবাদদাতা, দুর্গাপুর: মঙ্গলবার বিধাননগরে হাডকো মোড় এলাকায় আবাসনের বাসিন্দারা পানীয় জলের দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে যান স্থানীয় কাউন্সিলার ও জল দপ্তরের মেয়র পরিষদ সদস্যরা।
বিশদ

 আজ সিউড়িতে নির্বাচনী জনসভায় মমতা

 বিএনএ, সিউড়ি: আজ, বৃহস্পতিবার সিউড়িতে নির্বাচনী জনসভা করতে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জেলাজুড়ে তাই সাজো সাজো রব। বুধবার রাত পর্যন্ত সিউড়ি চাঁদমারি মাঠে সভামঞ্চ প্রস্তুতির কাজ চলেছে। অনদিকে, প্রিয় নেত্রীর সভায় মাঠ কানায় কানায় পূর্ণ করার জন্য সক্রিয় তৃণমূল নেতা-কর্মীরা। 
বিশদ

 মতুয়াদের জীবন দুর্বিষহ করেছেন দিদি: প্রধানমন্ত্রী

 অভিমন্যু মাহাত  তাহেরপুর, বিএনএ: ভোট ব্যাংক সুরক্ষিত করতে মতুয়াদের জীবন দুর্বিষহ করে রাখতে চান দিদি। বুধবার তাহেরপুরে নির্বাচনী জনসভায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আক্রমণাত্মক হলেন।
বিশদ

কালনা, পূর্বস্থলী ও দুর্গাপুরে সভা
নোট বাতিল, জিএসটি-র প্রসঙ্গ এনে বিজেপিকে আক্রমণ ইন্দ্রাণী হালদারের

 বাংলা নিউজ এজেন্সি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষের কথা ভাবেন। আসন্ন লোকসভা ভোটে আপনারা দিদির হাত শক্ত করুন। বুধবার কালনার বাঘনাপাড়ায় তৃণমূল কংগ্রেসের এক নির্বাচনী জনসভায় যোগ দিয়ে এমনটাই বললেন অভিনেত্রী ইন্দ্রাণী হালদার। পাশাপাশি সভায় তিনি কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেন।
বিশদ

 রিয়া-রাইমার আব্দারে বাদশা এল অণ্ডাল থেকে

 সুখেন্দু পাল  আসানসোল, বিএনএ: মা মুনমুন সেনের মুখ থেকে অণ্ডালের বাদশার গল্প শুনে অবাক হয়ে গিয়েছিলেন রিয়া-রাইমা। তাকে দেখার জন্য মায়ের কাছে তাঁরা আব্দার করেছিলেন। এদিকে, সেলিব্রিটিদের দেখার সুযোগও পেয়ে গেল খনি অঞ্চলের বাদশা।
বিশদ

 সিউড়িতে বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক, বৈঠক

  বিএনএ, সিউড়ি: ২৯ এপ্রিল সোমবার জেলার দু’টি আসন বীরভূম ও বোলপুর হবে ভোটগ্রহণ। তার আগে বুধবার জেলায় এলেন নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। বিভিন্ন রাজনৈতিক দল, জেলা প্রশাসন ও পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠকে করলেন তিনি।
বিশদ

 তৃণমূল গুন্ডারা গুরুদেবের শান্তিনিকেতনকে অশান্ত করেছে: প্রধানমন্ত্রী

 সুমন তেওয়ারি  ইলামবাজার, বিএনএ: তৃণমূল গুন্ডারা গুরুদেবের শান্তিনিকেতনকে অশান্ত করে দিয়েছে। বোলপুরে পর্যটন কেন্দ্র হওয়ার অনেক সুযোগ ছিল, কিন্তু তৃণমূলের গুন্ডাগিরির জন্য পর্যটন বাড়ছে না। এখানে কেউ বিনিয়োগ করতে চাইছে না।
বিশদ

 ঝাড়গ্রামে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিসও থাকবে, জানালেন পুলিস পর্যবেক্ষক

 সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম জেলায় লোকসভা ভোটে পর্যাপ্ত মাত্রায় কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিসও থাকবে। বুধবার ঝাড়গ্রামে এসে একথা জানালেন পুলিস পর্যবেক্ষক প্রমোদকুমার তেওয়ারি। তিনি বলেন, আমাকে নির্বাচন কমিশন পুলিস পর্যবেক্ষকের দায়িত্ব দিয়েছেন। সেজন্য আমি এখানে সমীক্ষা করার জন্য এসেছি।
বিশদ

 জিতলে মহেশ নদীর উপর সেতুর আশ্বাস সুব্রতর

  বাংলা নিউজ এজেন্সি: বাঁকুড়া লোকসভা আসন থেকে জয়ী হলে রঘুনাথপুর মহকুমার নিতুড়িয়া ব্লকের গুনিয়াড়া এলাকার মানুষের প্রধান দাবি মহেশ নদীর উপর সেতু সবার আগে তৈরি করা হবে। বুধবার গুনিয়াড়ার অযোধ্যা এলাকায় শহিদ বেদিতে মালা দিয়ে একথা বলেন বাঁকুড়ার তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়।
বিশদ

 বিষ্ণুপুরকে হেরিটেজ ঘোষণার দাবি এবার ভোটের ইস্যু

  সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুরকে হেরিটেজ ঘোষণার দাবি এবার ভোটে ইস্যু হয়েছে। ‘হেরিটেজ’ মর্যাদা দেওয়ার দাবিতে স্থানীয় বাসিন্দারা ফের সরব হয়েছেন। তাঁদের অভিযোগ, ঐতিহ্যপূর্ণ মন্দির ও নিদর্শন থাকা সত্ত্বেও আজও মন্দির নগরী বিষ্ণুপুরকে হেরিটেজের তকমা দেওয়া হয়নি। এনিয়ে স্থানীয় বাসিন্দারা বহুবার সরব হয়েছেন।
বিশদ

‘১০-১২জন দাদুকে ঘিরে ধরে হাঁসুয়া দিয়ে কোপাতে থাকে’
খুনের ঘটনার কথা ভাবলেই শিউরে উঠছে টিয়ারুলের নাতনি ফুলসুরা

  সংবাদদাতা, লালবাগ: ঘটনার ২৪ঘণ্টা পরেও ছোট্ট মেয়েটির মন থেকে আতঙ্ক কিছুতেই যাচ্ছে না। চোখের সামনে দাদুকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করার ভয়াবহ দৃশ্য ঘুরেফিরে মনে পড়ছে। ভয়াবহ দৃশ্যের সাক্ষী হওয়ার পরে থেকেই কার্যত ভাষা হারিয়ে গিয়েছে ছোট্ট মেয়েটির।
বিশদ

 রাজনীতি করতেন না টিয়ারুল, সরব পরিবার ও প্রতিবেশীরাই

আনন্দ সাহা, রানিতলা, সংবাদদাতা: মঙ্গলবার ভোটের দিন রানিতলা থানার বালিগ্রামের বাসিন্দা বৃদ্ধ টিয়ারুল শেখের খুনের ৪৮ ঘণ্টা পরেও খুনের কারণ নিয়ে ধোঁয়াশা কাটেনি। এদিকে, খুনের ঘটনার পরেই মৃত টিয়ারুল শেখকে দলের সক্রিয় কর্মী বলে দাবি করে রাজনৈতিক ফায়দা তুলতে আসরে নেমে পড়েছে কংগ্রেস। বুধবার তারা এলাকায় মিছিল করে।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের ভোটের যাবতীয় নথি পরীক্ষা করলেন নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক বিনোদ জুৎসি। বুধবার আগরতলায় পশ্চিম ত্রিপুরা জেলার জেলাশাসকের দপ্তরে ওই লোকসভা কেন্দ্রের ভোটের পর্যালোচনাব বিশেষ বৈঠক ডাকা হয়। ...

 কলম্বো, ২৪ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের পিছনে ছিল এক মহিলা সহ মোট ন’জন। তদন্তে নেমে এই তথ্য জানতে পেরেছেন গোয়েন্দারা। হামলাকারী ন’জনের মধ্যে আটজনকে ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে ...

বিএনএ, কোচবিহার: কোচবিহারে জেলা ক্রীড়া সংস্থার অন্দরে নানা জটিলতার জেরে রাজ্যস্তরের বিভিন্ন খেলায় অংশ নিতে গিয়ে হোঁচট খাচ্ছেন জেলার কৃতী খেলোয়াড়দের একাংশ। একটি প্রতিযোগিতায় জেলা থেকে একাধিক টিম পাঠানো হচ্ছে। কিন্তু একটা টিমকে মান্যতা দিচ্ছে রাজ্য ক্রীড়া সংস্থা। এনিয়ে দু’পক্ষের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপি থাকলে দেশে আগুন জ্বলবে: মমতা 

02:08:16 PM

হোমওয়ার্ক করে আসেন না মোদিবাবু: মমতা 

02:05:00 PM

নরেন্দ্র মোদি কাজ করতে জানে না: মমতা

02:04:58 PM

বাংলায় রসোগোল্লা পাবে বিজেপি: মমতা 

02:03:00 PM

মোদিবাবুর ভিক্ষা চাই না: মমতা 

01:59:00 PM

মানে মানে সরে পড়ুন, কেন্দ্রীয় সরকারকে তোপ মমতার 

01:57:00 PM