দক্ষিণবঙ্গ
 

 দীপাবলিতে অন্ধকারে ডুবে থাকা ঐতিহাসিক স্থানগুলিতে মোমবাতি জ্বালানো হল

বিএনএ, বহরমপুর: বহরমপুরে আলোর উৎসব দীপাবলিতে অন্ধকারে ডুবে থাকা তিনটি ঐতিহাসিক স্থানে জ্বালানো হল মোমবাতি। বৃহস্পতিবার সন্ধ্যায় একটি সংস্থার সদস্যরা কুমার হস্টেল, কাশিমবাজার বড় রাজবাড়ি ও সৈদাবাদ রাজবাড়িতে মোমবাতি জ্বালান। তাঁরা বলেন, ঐতিহাসিক স্থানগুলি সংস্কার ও আলোকিত করে পর্যটন শিল্পের বিকাশ ঘটানোর আর্জি নিয়েই এই কর্মসূচি পালন করা হল। জেলাশাসক পি উলগানাথন অবশ্য বলেন, জেলার ঐতিহাসিক স্থানগুলি সংস্কার ও সংরক্ষণ করার ভাবনাচিন্তা রয়েছে। শীঘ্রই এ ব্যাপারে রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠাব।
ভাগীরথী নদীর তীরে অবস্থিত বহরমপুর শহর ইতিহাস সমৃদ্ধ ও সংস্কৃতির শহর হিসেবে পরিচিত। এই শহরের আনাচে-কানাচে ছড়িয়ে রয়েছে ইতিহাসের নিদর্শন। দীপাবলিতে গোটা শহর আলোয় ঝলমলিয়ে উঠলেও ঐতিহাসিক স্থানগুলি আঁধারে ডুবে ছিল। আলোর উৎসবের ২৪ঘণ্টা পর এদিন সন্ধ্যায় ঐতিহাসিক স্থানগুলির মধ্যে তিনটিতে মোমবাতি জ্বালিয়েছেন শহরের একটি সংস্থার সদস্যরা।
ওই তিনটি স্থানের মধ্যে একটি হল কাশিমবাজার বড় রাজবাড়ি। ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই ঘেঁটে জানা গিয়েছে, কৃষ্ণকান্ত নন্দী ও তাঁর পুত্র লোকনাথ এই প্রাসাদের নির্মাণ করেন। এখানে রাজা কৃষ্ণনাথ, রানি স্বর্ণময়ী, মহারাজা মণীন্দ্রচন্দ্র নন্দীর মতো মানুষরা বসবাস করতেন। এই প্রাসাদে এসে ছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। মৃণাল সেন পরিচালিত ‘অন্তরীণ’ সিনেমার শ্যুটিং এই রাজবাড়িতে হয়েছিল। এদিন সন্ধ্যায় এই রাজবাড়ির চারপাশে মোমবাতি জ্বালায় মুর্শিদাবাদ জেলা ইতিহাস ও সংস্কৃতি চর্চা কেন্দ্র। একইভাবে তারা শহরের আরএকটি ঐতিহাসিক স্থান সৈদাবাদ রাজবাড়িতেও মোমবাতি জ্বালিয়েছে। এই রাজবাড়ির প্রতিষ্ঠাতা মহারানি স্বর্ণময়ী।
শহরের আরএকটি ঐতিহাসিক স্থান ব্রিটিশ সার্কিট হাউস বা কুমার হস্টেলের সামনেও মোমবাতি জ্বালানো হয়। রক্ষণাবেক্ষণের অভাবে এই হস্টেল ধ্বংসের মুখে দাঁড়িয়ে আছে। হস্টেলের বাসা বেঁধেছে আগাছা। বহরমপুরের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই ঘেঁটে জানা গিয়েছে, ১৮৭০-১৮৭৫সাল পর্যন্ত মুর্শিদাবাদ ছিল রাজশাহী ডিভিশনের অধীনে। সেই সময়ই ব্রিটিশরা কুমার হস্টেলটি সার্কিট হাউস হিসেবে ব্যবহার করতেন।
মুর্শিদাবাদ জেলা ইতিহাস ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের সম্পাদক অরিন্দম রায় বলেন, আলোর উৎসব দীপাবলিতে শহরের ঐতিহাসিক স্থানগুলি অন্ধকারে ডুবে ছিল, যা কাম্য নয়। তাই শহরের কয়েকজন নাগরিকের সহযোগিতায় সেগুলিতে মোমবাতি জ্বালানো হল। সংশ্লিষ্ট কেন্দ্রের সভাপতি তথা বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিষয়ের অধ্যাপক রাজর্ষি চক্রবর্তী বলেন, বহরমপুর শহর তথা জেলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ঐতিহাসিক নিদর্শনগুলি সংস্কার ও রক্ষণাবেক্ষণ করার দাবি বহুবার প্রশাসনের কাছে জানিয়েছি। এই দাবি বাস্তবায়িত হলে নিদর্শনগুলি যেমন রক্ষা পাবে, তেমনই জেলার পর্যটন শিল্পের বিকাশ ঘটবে। এই আর্জি নিয়েই এদিন সংশ্লিষ্ট স্থানগুলিতে মোমবাতি জ্বালানো হয়েছে। জেলাশাসক অবশ্য বলেন, জেলায় পর্যটন শিল্পের বিকাশ ঘটানোর চেষ্টা চলছে। এজন্য ইতিমধ্যে বিভিন্ন ঐতিহাসিক স্থান নিয়ে একটি কফি টেবিল বুক প্রকাশ করা হয়েছে। যা বিভিন্ন মহলে প্রশংসিত হয়েছে। এবার উল্লেখযোগ্য স্থানগুলি সংরক্ষণ ও সংস্কারের চিন্তাভাবনা চলছে।
09th  November, 2018
যারা ভাঙতে চাইছিল তারা গুঁড়িয়ে গিয়েছে, ঝাড়গ্রামে বিজেপিকে তোপ পার্থর 

সংবাদদতা, ঝাড়গ্রাম: ভেঙে কিছু হবে না। যারা ভাঙতে চাইছিল, তারা মঙ্গলবার ভেঙে গুঁড়িয়ে গিয়েছে। এখানে পাপড়ি ছড়িয়ে কোনও লাভ নেই। বুধবার ঝাড়গ্রাম স্টেডিয়ামে আদিবাসীদের অনুষ্ঠানে যোগ দিয়ে নাম না করে এভাবেই বিজেপিকে কটাক্ষ করলেন শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।  
বিশদ

সম্পত্তি লিখে না দেওয়ায়
শীতের রাতে বাবা-মাকে মারধর
করে বাড়ি ছাড়া করল ছেলেরা

সংবাদদাতা, বহরমপুর: বেলডাঙা থানার ভাদুরা গ্রামে সম্পত্তি লিখে না দেওয়ায় বাবা-মাকে মারধর করে বাড়ি থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠল দুই ছেলের বিরুদ্ধে। এমনকী বাড়ি ও চার বিঘা জমি লিখে না দিলে বাবা-মাকে খুনেরও হুমকি দেওয়া হয় বলে অভিযোগ।  
বিশদ

পাতাল ফুঁড়ে উঠল শিবলিঙ্গ, পাত পেড়ে খেলেন বহু মানুষ

বিএনএ, কৃষ্ণনগর: বাড়ির ভিত খোঁড়ার সময় উদ্ধার হওয়া শিবলিঙ্গ প্রতিষ্ঠা হল। তার নতুন নামকরণ হয়েছে পাতাল ভৈরব। যেহতেু মাটির তলা থেকে উদ্ধার হয়েছে এই শিবলিঙ্গ। এই উপলক্ষে বুধবার প্রায় হাজার তিনেক মানুষ পাত পেড়ে খিচুড়ি ভোগ খেলেন।
বিশদ

এমাসেই জেলার দেড় লক্ষ কৃষককে ফসল বিমা উদ্যোগী রাজ্য সরকার 

বিএনএ, সিউড়ি: ৩১ডিসেম্বরের মধ্যে দেড় লক্ষ কৃষককে বাংলা ফসল বিমা যোজনার আওতায় আনতে বদ্ধপরিকর বীরভূম জেলা প্রশাসন ও কৃষি দপ্তর। খারিফ শস্যে কৃষকদের বিমা করার ক্ষেত্রে নির্ধারিত লক্ষ্যে পৌঁছতে পারেনি জেলা। তাই এবার কোনও রকম অবহেলা না করে সর্বস্তরে প্রচারে ঝাঁপাচ্ছে প্রশাসন ও বিমাকারী সংস্থা। 
বিশদ

Loading...
সূতিতে ৪ সশস্ত্র দুষ্কৃতী গ্রেপ্তার

বিএনএ, বহরমপুর: সূতি থানার ধলা মোড় থেকে চার সশস্ত্র দুষ্কৃতীকে গ্রেপ্তার করল পুলিস। মঙ্গলবার গভীর রাতে পুলিস টহল দেওয়ার সময় ৩৪নম্বর জাতীয় সড়কের ধলা মোড় থেকে ওই দুষ্কৃতীদের ধরে।  
বিশদ

আরামবাগে কাউন্সিলারের ইস্তফার দাবিতে অবরোধ 

বিএনএ, আরামবাগ: দোকানের পাশ থেকে ধান সরানো নিয়ে প্রতিবেশীকে মারধরের প্রতিবাদে কাউন্সিলারের বিরুদ্ধে বুধবার সকালে বিক্ষোভ দেখান আরামবাগ পুরসভার নওপাড়া এলাকার স্থানীয় বাসিন্দারা।
বিশদ

Loading...
শুভেন্দুর আগেই কেশিয়াড়িতে সভা বিজেপির 

সংবাদদাতা, খড়্গপুর: শুভেন্দু অধিকারীর সভার আগেই বুধবার কেশিয়াড়িতে সভা করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। পাঁচ রাজ্যে বিজেপির ভরাডুবি হলেও এদিন প্রথম থেকেই তিনি আক্রমণাত্মক ছিলেন। পঞ্চায়েত সমিতিতে জয়ী দলের ১৩জন সদস্যকে এদিন মঞ্চে দাঁড় করিয়ে দিলীপবাবু বলেন, আপনারা লড়াই করে পঞ্চায়েতে জিতেছেন। 
বিশদ

এমাসেই ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কেলের ১ কোটি ১২ লক্ষ
পরিবারকে আয়ুষ্মান ভারত বিমাকার্ড, উদ্যোগী কেন্দ্র 

বিএনএ, তমলুক: আয়ুষ্মান ভারত প্রকল্পে চলতি ডিসেম্বর মাসেই রাজ্যের সমস্ত উপভোক্তার হাতে পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্য বিমার কাগজপত্র তুলে দিতে চাইছে কেন্দ্র সরকার। আগামী ৩১ডিসেম্বরের মধ্যে প্রত্যেক উপভোক্তার বাড়িতে গিয়ে এই সংক্রান্ত বিমার কাগজ তুলে দেওয়ার জন্য ডাকবিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

সমাজের সব স্তরের মানুষকে নিয়ে বৈঠক
সিউড়িকে বাল্য বিবাহ মুক্ত করতে উদ্যোগ প্রশাসনের 

বিএনএ, সিউড়ি: সিউড়িকে বাল্য বিবাহের সমস্যা থেকে মুক্ত করতে ডেকোরেটর ও ক্যাটারিং ব্যবসায়ীদের আইনের বেড়াজালে বাঁধতে চাইছে প্রশাসন। তাঁদের রেজিস্ট্রেশন করিয়ে কোনও মতেই নাবালিকার বিয়ের অনুষ্ঠানে যুক্ত না থাকার শর্ত দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।  
বিশদ

হলদিয়ার গ্রিন বেল্ট ক্যানেল খননের কাজ পরিদর্শনে মহকুমা শাসক ও চেয়ারম্যান 

সংবাদদাতা, হলদিয়া: বুধবার হলদিয়ার গ্রিন বেল্ট ক্যানেল খননের কাজ বিভিন্ন শিল্প সংস্থার প্রতিনিধিদের নিয়ে যৌথ পরিদর্শন করলেন হলদিয়ার মহকুমা শাসক কুহুক ভূষণ ও হলদিয়া পুরসভার চেয়ারম্যান শ্যামলকুমার আদক।
বিশদ

হুগলি জেলা পরিষদ
চাপে পড়ে খানাকুলের নজবুলকে কর্মাধ্যক্ষ করল তৃণমূল 

বিএনএ, আরামবাগ: হুগলি জেলা পরিষদের কর্মাধ্যক্ষ নির্বাচনে রাজ্য ও জেলা নেতৃত্বের বৈঠকের পর তার তালিকা প্রকাশ্যে আসতেই খানাকুলে তৃণমূল কর্মীদের একাংশ প্রতিবাদ সভা করেছিল। তাই চাপে পড়ে দল খানাকুল-২ ব্লক থেকে জেলা পরিষদের আসনে জয়ী মুন্সি নজবুল করিমকে অবশেষে কর্মাধ্যক্ষ করতে বাধ্য হল তৃণমূল।  
বিশদ

বাঁকুড়ায় বিজেপির পঞ্চায়েতে দুর্নীতি, টেন্ডার ছাড়াই লক্ষাধিক টাকার ক্রয় 

বিএনএ, বাঁকুড়া: টেন্ডার ছাড়াই লক্ষাধিক টাকার নলকূপের যন্ত্রাংশ কেনার অভিযোগ উঠল বিজেপি পরিচালিত গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে। বাঁকুড়া-২ ব্লকের মানকানালি পঞ্চায়েতের ওই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে। এব্যাপারে বিরোধী তৃণমূল সদস্যরা পঞ্চায়েত প্রধানের কাছে গত মঙ্গলবার লিখিত অভিযোগ জানিয়েছেন। 
বিশদ

দলীয় কর্মী খুনে অভিযুক্তকে গ্রেপ্তারের দাবিতে দুর্গাপুরে বিজেপির ধর্না 

সংবাদদাতা, দুর্গাপুর: মৃতের পরিবারের লোকজনকে নিয়ে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে বুধবার দুর্গাপুরে ধর্নায় বসল বিজেপির নেতা-কর্মীরা। দলীয় কর্মী সন্দীপ ঘোষের খুনে অভিযুক্ত শেখ সইফুল এখনও অধরা। তাকে গ্রেপ্তারের দাবিতে লাগাতার আন্দোলনের ডাক দিয়েছে বিজেপি। 
বিশদ

পুরুলিয়ায় জিতেও দু’টি পঞ্চায়েতে বোর্ড গঠন করতে ব্যর্থ হল বিজেপি 

সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়ায় সংখ্যাগরিষ্ঠতা পাওয়া সত্ত্বেও দু’টি পঞ্চায়েতে বোর্ড গঠন করতে ব্যর্থ হল বিজেপি। যদিও এদিন জেলার ১৯টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ৯টি গ্রাম পঞ্চায়েতে বিজেপির ও ৭টি গ্রাম পঞ্চায়েতে তৃণমূলের প্রধান নির্বাচিত হন।  
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
ভোপাল, ১২ ডিসেম্বর (পিটিআই): ‘আমি এখন মুক্ত!’— রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলের কাছে পদত্যাগ পত্র জমা দেওয়ার পর এই মন্তব্য করেছেন মধ্যপ্রদেশের বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ...

বিএনএ, চুঁচুড়া: বিদ্যালয়ে সিসি টিভি বসানোর জন্য ধার্য চাঁদা না দেওয়ায় বেশ কয়েকজন ছাত্রের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফর্ম পূরণ করছে না বিদ্যালয় কর্তৃপক্ষ। এই অভিযোগ তুলে বুধবার চুঁচুড়ার কাপাসডাঙার সতীন সেন বিদ্যালয়ে বিক্ষোভ দেখান অভিভাবকেরা। অভিভাবকদের আন্দোলনের জেরে এদিন বিদ্যালয় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও হাওড়া: বিধানসভার ডেপুটি স্পিকার হায়দর আজিজ সফি (৭৪) বুধবার সকালে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে প্রয়াত হলেন। তাঁর মৃত্যুতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ...

 নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার রাতে ন্যু ক্যাম্প স্টেডিয়ামে বার্সেলোনার বিরুদ্ধে ১-১ গোলে ড্র করে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে উন্নীত হল টটেনহ্যাম হটস্পার। বার্সেলোনা আগেই গ্রুপ শীর্ষে থেকে নক-আউট রাউন্ডে চলে গিয়েছিল। ঝুলে ছিল টটেনহ্যাম। গ্রুপ ‘বি’তে অন্য ম্যাচে ইন্তার মিলান ১-১ ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্ত শত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৮৮.৫৮ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৮০.২০ টাকা ৮৩.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪৯/৪ রাত্রি ঘ ১/৪৯। নক্ষত্র- ধনিষ্ঠা ৩৩/৫৪ রাত্রি ঘ ৭/৪৫, সূ উ ৬/১১/৩২, অ ৪/৪৯/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৩৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৬ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ষষ্ঠী রাত্রি ১০/৩২/২১। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ৫/৩৬/২২। সূ উ ৬/১১/৫৩, অ ৪/৪৮/৪৫, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৬/৪৮ মধ্যে ও ঘ ১/১৬/২৮ থেকে ঘ ২/৪১/২৩ মধ্যে এবং রাত্রি ৫/৪২/১৮ থেকে ঘ ৯/১৬/২৮ মধ্যে ও ১১/৫৭/৫ থেকে ৩/৩১/১৫ মধ্যে ও ৪/২৪/৪৮ থেকে ৬/১২/৩৪ মধ্যে। বারবেলা ৩/২৯/৩ থেকে ৪/৪৮/৪৫ মধ্যে, কালবেলা ২/৯/৩২ থেকে ঘ ৩/২৯/৯ মধ্যে, কালরাত্রি ১১/৩০/১৯ থেকে ঘ ১/১০/৪২ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল

আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:21:31 AM

দিল্লিতে আজ বিজেপির সংসদীয় দলের বৈঠক 

10:08:00 AM

চোটের কারণে পার্থ টেস্টে বাদ অশ্বিন, রোহিত শর্মা 

10:02:44 AM

জম্মু ও কাশ্মীরের বারামুলায় সেনার গুলিতে হত ২ জঙ্গি

09:52:59 AM

২০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

09:37:52 AM

বুধবার উৎক্ষেপণ ভারতের জিস্যাট-৭এ উপগ্রহের
১৯ ডিসেম্বর ভারতের সর্বাধুনিক যোগাযোগ রক্ষাকারী জিস্যাট-৭এ উপগ্রহটি শ্রীহরিকোটার সতীশ ...বিশদ

09:30:00 AM

Loading...
Loading...