দক্ষিণবঙ্গ
 

 কারিগরের অভাবে মানকরের বিখ্যাত কদমা প্রস্তুতিতে সমস্যা

 সংবাদদাতা, বুদবুদ: মানকরের বিখ্যাত কদমা শিল্পে এখন বড় সমস্যা কারিগরের অভাব। পর্যাপ্ত কারিগর না পেয়ে কদমা প্রস্তুতকারকরা নানা সমস্যায় পড়ছেন। তাঁরা বলেন, বাজারে কদমার চাহিদা ক্রমাগত বাড়ছে। মিষ্টির দোকানগুলিতেও সারা বছরই পর্যাপ্ত পরিমাণে কদমা মজুত রাখতে হচ্ছে। কিন্তু, কারিগরের অভাবে সঠিক সময়ে চাহিদা অনুযায়ী কদমার জোগান দিতে গিয়ে তাঁদের বিপাকে পড়তে হচ্ছে। অন্যদিকে, এবার মানকরের কদমাকে তাঁরা দেশ-বিদেশে বাজারজাত করতে সরকারি হস্তক্ষেপেরও দাবি জানিয়েছেন।
স্থানীয় এলাকায় যেকোনও পুজোয় কদমা আবশ্যিক সামগ্রী। বিশেষ করে কালীপুজোর মরশুমে এর চাহিদা বহুগুণ বেড়ে যায়। অন্যদিকে, বিয়ের মরশুমেও কদমা তৈরির ভালো অর্ডার আসে। বিয়ের তত্ত্বে অনেকেই কদমা দেন। তাছাড়া, বছরভর স্থানীয় বাজারে কদমার চাহিদা থাকে। কিন্তু, কারিগরের অভাবে এখন সমস্যায় পড়েছেন কদমা প্রস্তুতকারকরা। কদমা শিল্পী তথা মিষ্টান্ন ব্যবসায়ী সৌরভ দাস বলেন, কদমা শিল্পে কারিগরের অভাবের সবচেয়ে বড় কারণ, এই কাজ খুব পরিশ্রমের। পাশাপাশি অনেক সময় লাগে। প্রক্রিয়ার শুরু থেকে কদমা আকারে আনার আগে পর্যন্ত কমপক্ষে প্রায় ৪০ মিনিট সময় লাগে। অনেক পদ্ধতির মধ্যে দিয়ে কদমা প্রস্তুত করতে হয়। তাই বেশি সময় ও পরিশ্রম ব্যয় করে কদমা তৈরির জন্য কারিগর পাওয়া বর্তমানে সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া, কদমা তৈরি করতে এখনকার প্রজন্মের আর কেউ কার্যত আসছেন না।
মিষ্টান্ন ব্যবসায়ী কার্তিক দে বলেন, কদমা তৈরির কাজে জোগাড় দিতে তিন থেকে চারজন লাগে। তৈরির সময় পর্যাপ্ত লোক না পাওয়ায় সমস্যা হচ্ছে। কারিগররা এখন এই কাজ ছেড়ে বেশি সুবিধাযুক্ত অন্যান্য পেশা বেছে নিচ্ছেন।
কদমা শিল্পীরা বলেন, চিনি আর ছানার জল কদমার আসল উপকরণ। ঠান্ডা পরিবেশে চিনি ও ছানার জলকে আঠার মতো পাকাতে হয়। তারপর বিশেষ পদ্ধতি মেনে কদমা ছোট, বড় আকারে কেটে তৈরি করা হয়। এই কাজে জোগাড় দেওয়ার জন্য কর্মীদের দৈনিক মজুরি কমবেশি ২৫০ টাকা। নানা জটিলতা থাকায় এই কাজে না এসে সুবিধামতো অন্য কাজ বেছে নিচ্ছেন অনেকেই। লোক ধরে রাখতে অনেক সময় বাজার অনুযায়ী বেশি টাকা দিতে হচ্ছে। বাজারে সাধারণত এখন ছোট কদমা ৭০ থেকে ৮০ টাকা ও বড় কদমা ১২০ টাকা থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হয়। চিনির দাম বাড়ায় কদমা প্রস্তুত করতে গিয়ে লাভের তুলনায় ব্যয় বেশি হচ্ছে বলে কদমা প্রস্তুতকারকদের দাবি। তাঁরা বলেন, মানকরের কদমার বৈশিষ্ট্য হল, এর উপরিভাগ শক্ত হলেও ভিতর নরম ও ফাঁপা হয়। স্থানীয়ভাবে কদমার চাহিদাও ভালো। জেলা তথা রাজ্যের বাইরেও মানকরের কদমা যায়। এখন সরকারি উদ্যোগে ধারাবাহিকভাবে বাইরের বাজারে কদমা রপ্তানির ব্যবস্থা করা গেলে ভালো হয়।
এলাকার বিধায়ক অলোক মাঝি বলেন, মানকরের কদমা শিল্পের উন্নতিকরণের বিষয়টি আলোচনার স্তরে রয়েছে। এর আগে কদমা শিল্পীদের কলকাতায় ডাকাও হয়েছে। সরকার এনিয়ে উদ্যোগী।
09th  November, 2018
ব্রিগেড সমাবেশের জন্য কম বাস চলল পুরুলিয়া, বাঁকুড়া ও আরামবাগে  

বিএনএ, বাঁকুড়া: ব্রিগেড সমাবেশে লোক নিয়ে যাওয়ার জন্য পুরুলিয়া, বাঁকুড়া ও আরামবাগের বিভিন্ন রুট থেকে বেশ কিছু বাস নেওয়ায় তৃণমূল বাস তুলে নেওয়ায় শনিবার যাত্রীদের বেশ কিছুটা ভোগান্তি পোহাতে হয়। বাস না থাকায় ছোট গাড়ির চালকদের বিরুদ্ধে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

ব্রিগেডমুখী সমস্ত বাস, দুই বর্ধমানে যাত্রী দুর্ভোগ চরমে 

বিএনএ, বর্ধমান ও আসানসোল: ব্রিগেড সমাবেশ উপলক্ষে একচেটিয়া বাস তুলে নেওয়ায় প্রচণ্ড দুর্ভোগে পড়তে হল দুই বর্ধমান জেলার নিত্য ও সাধারণ যাত্রীদের। এদিন সকাল বেলায় অনেকেই গন্তব্যস্থলে যাওয়ার জন্য বিভিন্ন বাস স্টপেজ এবং বাস স্ট্যান্ডে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়েও বাস পাননি।  
বিশদ

বাদুড়ঝোলা হয়ে ট্রেকার, অটো, টোটোয় যাতায়াত
ব্রিগেড সভায় বহু বাস যাওয়ায় নেওয়ায় দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে ভোগান্তি 

বিএনএ, তমলুক: ব্রিগেডের সভার জেরে শনিবার দিনভর বাস দুর্ভোগে পড়তে হয় দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার নিত্যযাত্রী ও সাধারণ মানুষকে। সিংহভাগ ক্ষেত্রে দীর্ঘ সময় বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকার পাশাপাশি অতিরিক্ত টাকা খরচ করে বাদুড়ঝোলা হয়ে ট্রেকার, যন্ত্রচালিত ভ্যান রিকশ, টোটো ও অটোতে যাতায়াত করতে হয়।  
বিশদ

বর্ধমানে ব্রিগেডমুখী গাড়ি দুর্ঘটনায় জখম ৭ তৃণমূল কর্মী 

বিএনএ, বর্ধমান: বাঁকুড়ার শালতোড়া থানা এলাকা থেকে ব্রিগেডমুখী তৃণমূল কংগ্রেস কর্মীদের একটি মারুতি ভ্যান বর্ধমান-হুগলি সীমানাবর্তী এলাকায় ২নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনার কবলে পড়ে। ওই ঘটনায় তৃণমূল কংগ্রেসের সাত কর্মী জখম হন। তাঁদের বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা করানো হয়েছে।

 
বিশদ

জমজমাট বাঁকুড়ার কেঞ্জাকুড়ার মুড়িমেলা 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, (কেঞ্জাকুড়া) বাঁকুড়া, বিএনএ: কথায় আছে, ‘বাঙালির বারো মাসে তেরো পার্বণ’। পুজো-পাঠ এবং উৎসবকে কেন্দ্র করে গ্রাম-গঞ্জে মেলার আয়োজন করা হয়। শীতকালে ওইসব মেলায় রকমারি পসরা সাজিয়ে বসে বিক্রেতারা।  তবে প্রতি বছর ৪ মাঘ বাঁকুড়ার কেঞ্জাকুড়ায় ভিন্ন রকমের মেলা বসে।
বিশদ

শীঘ্রই মাটি উৎসবের উদ্বোধনে মুখ্যমন্ত্রী বর্ধমানে আসতে পারেন
স্টলের জন্য কতটা জায়গা প্রয়োজন, ৩৫ দপ্তরকে চিঠি দিলেন এডিএম 

বিএনএ, বর্ধমান: পূর্ব বর্ধমান জেলায় ৩৫টি সরকারি দপ্তরকে চিঠি দিয়ে মাটি উৎসবে স্টলের জন্য কতটা জায়গা প্রয়োজন, তা নিয়ে রিপোর্ট দিতে নির্দেশ দিলেন অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অরিন্দম নিয়োগী।  
বিশদ

২১জুলাইকে টেক্কা দিল ব্রিগেড সমাবেশ
ব্রিগেড ফেরত তৃণমূল কর্মীদের স্রোত শক্তিগড়ে, ল্যাংচা মার্কেটে দেদার বিক্রি 

শ্রীকান্ত পড়্যা, শক্তিগড়, বিএনএ: ব্রিগেড ফেরত তৃণমূল কর্মীরা হামলে পড়লেন শক্তিগড়ে সারি সারি ল্যাংচার দোকানে। সন্ধ্যা নামার আগেই লক্ষ লক্ষ টাকার ল্যাংচা, সীতাভোগ ও মিহিদানা বিক্রি হল। গভীর রাত পর্যন্ত চলে বেচাকেনা। অনেকে দাঁড়ানোর জায়গা না পেয়ে বর্ধমানে মিষ্টি হাবে এসে কেনাকাটা করেন। আর তার জেরে বিকেল থেকেই ভয়াবহ যানজটের কবলে পড়ে জাতীয় সড়ক। 
বিশদ

মেদিনীপুর সদর ব্লকে
গ্রামে মেলা চলায় হাতি তাড়ানোর ঝুঁকি নিচ্ছে না বনদপ্তর, বিঘার পর বিঘা জমির ফসলের ক্ষতি 

সংবাদদাতা, খড়্গপুর: কোনও না কোনও গ্রামে প্রতিদিন মেলা হচ্ছে। তাই হাতি তাড়ানোর ঝুঁকি নিতে চাইছে না বনদপ্তর। এদিকে, প্রায় এক মাস ধরে একই জায়গায় হাতির দল থেকে যাওয়ায় ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে মেদিনীপুর সদর ব্লকের গ্রামগুলিতে।  
বিশদ

কাটোয়ার বেগুনকোলায় অজয় পরব ঘিরে উন্মাদনা, লোকগানের টানে শামিল ফ্রান্সের দম্পতিও 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ার বেগুনকোলায় লোকগানের টানে অজয় পরবে যোগ দিলেন ফ্রান্সের দম্পতি। নদী সংরক্ষণের বার্তা দিতে শনিবার থেকে অজয়ের তীরে দ্বীপবেষ্টিত সবুজে ঘেরা গ্রামে দু’দিনের লোকগানের উৎসবে এলাকার বাসিন্দারা মেতে উঠেছেন।  
বিশদ

লেবার রুমে যন্ত্রণায় চিৎকার করায় প্রসূতিকে মারধরের অভিযোগ রামপুরহাট হাসপাতালে 

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালের লেবার রুমে এক প্রসূতিকে চুলের মুঠি ধরে মারধরের অভিযোগ উঠল চিকিৎসকের বিরুদ্ধে। প্রসূতির পরিবারের অভিযোগ, প্রসবের পর লেবার রুমে যন্ত্রণা সহ্য করতে না পেরে চিৎকার করায় বিরক্ত হয়ে চিকিৎসক ওই রোগীকে মারধর করেন। 
বিশদ

পুরুলিয়ায় তুরগা পাম্পড স্টোরেজ প্রকল্পের
জন্য গাছ কাটায় নিষেধাজ্ঞা হাইকোর্টের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে ‘তুরগা পাম্পড স্টোরেজ প্রজেক্টের’ জন্য গাছ কাটায় নিষেধাজ্ঞা জারি করল হাইকোর্ট। চলতি বছরের মার্চ মাস পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিচারপতি তপোব্রত চক্রবর্তী এই নির্দেশ দিয়েছেন।
বিশদ

চণ্ডীপুর পঞ্চায়েত সমিতির তৃণমূল কর্মাধ্যক্ষর বাড়িতে আগুন লাগিয়ে খুনের চেষ্টা 

বিএনএ, তমলুক: শুক্রবার রাতে চণ্ডীপুর তৃণমূল পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণিসম্পদ কর্মাধ্যক্ষ লিপিকা ভক্তর ঘরে আগুন লাগিয়ে খুনের চেষ্টার অভিযোগ উঠেছে। ঘরের ভিতর আগুন লাগিয়ে দরজা বাইরে থেকে আটকে দেওয়া হয় বলে অভিযোগ। এই ঘটনা ঘিরে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। 
বিশদ

কাজের টোপ দিয়ে মেমারির দুই নাবালিকাকে বিহারে পাচার, গ্রেপ্তার ২ মহিলা 

সংবাদদাতা, বর্ধমান: কাজ দেওয়ার টোপ দিয়ে মেমারির দুই নাবালিকাকে অপহরণ করে বিহারে পাচার করে দেওয়ার অভিযোগে দুই মহিলাকে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতদের নাম চান্দা মোহালি ও মঞ্জু মোহালি। সম্পর্কে তারা দুই বোন।  
বিশদ

নাদনঘাটের বাইকের শোরুমে চুরি যাওয়া সামগ্রী উদ্ধার, গ্রেপ্তার আরও ১ 

সংবাদদাতা, পূর্বস্থলী: নাদনঘাট থানার তুলসীডাঙায় মোটর বাইকের শোরুম থেকে চুরি যাওয়া ল্যাপটপ, মোবাইল ফোন উদ্ধার করল পুলিস। শুক্রবার রাতে কালনা শহরের কদমতলায় হানা দিয়ে দীপ বন্দ্যোপাধ্যায় নামে এক যুবককে গ্রেপ্তার করে নাদনঘাট থানার পুলিস। তার কাছ থেকে ওই চোরাই মালপত্র উদ্ধার হয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

02:20:55 PM

মুর্শিদাবাদের বগরপুরে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ৭ 
মুর্শিদাবাদে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। ঘটনায় জখম সাতজন দলীয় কর্মী। ...বিশদ

12:55:00 PM

খড়্গপুর আইআইটিতে গার্ডার ভেঙে পড়ায় এক শ্রমিকের মৃত্যু, জখম আরও এক 

12:53:57 PM

দামাস্কাসে বিস্ফোরণ, হতাহতের কোনও খবর নেই 

12:12:00 PM

বাঁকুড়ার জয়পুরে গাছ চাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু 
জয়পুরের বালিগ্রামে বনদপ্তরের গাছ গাড়িতে তোলার সময় আচমকাই গাছের তলায় ...বিশদ

12:10:00 PM

শিলিগুড়ির প্রধাননগরে উদ্ধার গাঁজা

11:59:00 AM