দক্ষিণবঙ্গ
 
 

 কুমোরটুলি থেকে মণ্ডপে জগদ্ধাত্রী প্রতিমা। মেদিনীপুরের বল্লভপুর যুব গোষ্ঠীর প্রতিমার ছবিটি তুলেছেন দেবনাথ মাইতি

 কারিগরের অভাবে মানকরের বিখ্যাত কদমা প্রস্তুতিতে সমস্যা

 সংবাদদাতা, বুদবুদ: মানকরের বিখ্যাত কদমা শিল্পে এখন বড় সমস্যা কারিগরের অভাব। পর্যাপ্ত কারিগর না পেয়ে কদমা প্রস্তুতকারকরা নানা সমস্যায় পড়ছেন। তাঁরা বলেন, বাজারে কদমার চাহিদা ক্রমাগত বাড়ছে। মিষ্টির দোকানগুলিতেও সারা বছরই পর্যাপ্ত পরিমাণে কদমা মজুত রাখতে হচ্ছে। কিন্তু, কারিগরের অভাবে সঠিক সময়ে চাহিদা অনুযায়ী কদমার জোগান দিতে গিয়ে তাঁদের বিপাকে পড়তে হচ্ছে। অন্যদিকে, এবার মানকরের কদমাকে তাঁরা দেশ-বিদেশে বাজারজাত করতে সরকারি হস্তক্ষেপেরও দাবি জানিয়েছেন।
স্থানীয় এলাকায় যেকোনও পুজোয় কদমা আবশ্যিক সামগ্রী। বিশেষ করে কালীপুজোর মরশুমে এর চাহিদা বহুগুণ বেড়ে যায়। অন্যদিকে, বিয়ের মরশুমেও কদমা তৈরির ভালো অর্ডার আসে। বিয়ের তত্ত্বে অনেকেই কদমা দেন। তাছাড়া, বছরভর স্থানীয় বাজারে কদমার চাহিদা থাকে। কিন্তু, কারিগরের অভাবে এখন সমস্যায় পড়েছেন কদমা প্রস্তুতকারকরা। কদমা শিল্পী তথা মিষ্টান্ন ব্যবসায়ী সৌরভ দাস বলেন, কদমা শিল্পে কারিগরের অভাবের সবচেয়ে বড় কারণ, এই কাজ খুব পরিশ্রমের। পাশাপাশি অনেক সময় লাগে। প্রক্রিয়ার শুরু থেকে কদমা আকারে আনার আগে পর্যন্ত কমপক্ষে প্রায় ৪০ মিনিট সময় লাগে। অনেক পদ্ধতির মধ্যে দিয়ে কদমা প্রস্তুত করতে হয়। তাই বেশি সময় ও পরিশ্রম ব্যয় করে কদমা তৈরির জন্য কারিগর পাওয়া বর্তমানে সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া, কদমা তৈরি করতে এখনকার প্রজন্মের আর কেউ কার্যত আসছেন না।
মিষ্টান্ন ব্যবসায়ী কার্তিক দে বলেন, কদমা তৈরির কাজে জোগাড় দিতে তিন থেকে চারজন লাগে। তৈরির সময় পর্যাপ্ত লোক না পাওয়ায় সমস্যা হচ্ছে। কারিগররা এখন এই কাজ ছেড়ে বেশি সুবিধাযুক্ত অন্যান্য পেশা বেছে নিচ্ছেন।
কদমা শিল্পীরা বলেন, চিনি আর ছানার জল কদমার আসল উপকরণ। ঠান্ডা পরিবেশে চিনি ও ছানার জলকে আঠার মতো পাকাতে হয়। তারপর বিশেষ পদ্ধতি মেনে কদমা ছোট, বড় আকারে কেটে তৈরি করা হয়। এই কাজে জোগাড় দেওয়ার জন্য কর্মীদের দৈনিক মজুরি কমবেশি ২৫০ টাকা। নানা জটিলতা থাকায় এই কাজে না এসে সুবিধামতো অন্য কাজ বেছে নিচ্ছেন অনেকেই। লোক ধরে রাখতে অনেক সময় বাজার অনুযায়ী বেশি টাকা দিতে হচ্ছে। বাজারে সাধারণত এখন ছোট কদমা ৭০ থেকে ৮০ টাকা ও বড় কদমা ১২০ টাকা থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হয়। চিনির দাম বাড়ায় কদমা প্রস্তুত করতে গিয়ে লাভের তুলনায় ব্যয় বেশি হচ্ছে বলে কদমা প্রস্তুতকারকদের দাবি। তাঁরা বলেন, মানকরের কদমার বৈশিষ্ট্য হল, এর উপরিভাগ শক্ত হলেও ভিতর নরম ও ফাঁপা হয়। স্থানীয়ভাবে কদমার চাহিদাও ভালো। জেলা তথা রাজ্যের বাইরেও মানকরের কদমা যায়। এখন সরকারি উদ্যোগে ধারাবাহিকভাবে বাইরের বাজারে কদমা রপ্তানির ব্যবস্থা করা গেলে ভালো হয়।
এলাকার বিধায়ক অলোক মাঝি বলেন, মানকরের কদমা শিল্পের উন্নতিকরণের বিষয়টি আলোচনার স্তরে রয়েছে। এর আগে কদমা শিল্পীদের কলকাতায় ডাকাও হয়েছে। সরকার এনিয়ে উদ্যোগী।
09th  November, 2018
রেষারেষির জেরে জামুড়িয়ায় বাইকের ধাক্কায় জখম ১২, ভাঙচুর, গণপিটুনি, পুলিসের লাঠি

বিএনএ, আসানসোল: বুধবার সকালে জামুড়িয়ার ভূত বাংলোর কাছে জাতীয় সড়কের উপর দু’টি বাইকের ধাক্কায় ১২জন জখম হওয়ায় ব্যাপক উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায়। অভিযুক্ত একটি বাইকের চালক ও আরোহীদের আটকে মারধর শুরু করে। বাইকটিও ভাঙচুর করা হয়।
বিশদ

 কালনা মহকুমা হাসপাতালে শিশুদের চকোলেট ও বেলুন দিলেন চিকিৎসক ও নার্সরা

 সংবাদদাতা, কালনা: শিশু দিবস উপলক্ষে কালনা মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন শিশুদের চকোলেট ও বেলুন দিলের চিকিৎসক ও নার্সরা। এছাড়াও হাসপাতাল চত্বরে কালনার কয়েকটি প্রাথমিক স্কুলের কচিকাঁচাদের নিয়ে সংস্কৃতিক অনুষ্ঠান হয়। শিশুদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয়।
বিশদ

 সমবায় ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের দ্বিচারিতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দিলেন শুভেন্দু

সংবাদদাতা, কাঁথি: সমবায় ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের নানা দ্বিচারিতা ও বিমাতৃসুলভ আচরণের বিরুদ্ধে সমস্ত স্তরের সমবায়ীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানালেন কাঁথি সমবায় ইউনিয়নের চেয়ারম্যান তথা পরিবহণ ও পরিবেশমন্ত্রী শুভেন্দু অধিকারী।  
বিশদ

পল্লিবাংলার ‘ধূসর ইতিকথা’ নিয়ে জমে উঠতে চলেছে কাটোয়ার কার্তিকের লড়াই

 সংবাদদাতা, দাঁইহাট: কোথাও বাঙালি জীবনে হারিয়ে যাওয়া গৃহসামগ্রী যেমন- বেতের ঝুড়ি, কুলো, কোথাও বা ফলের বীজ দিয়ে সাজানো হয়েছে পুরনো দিনের বিভিন্ন পুজো উপাচার। পল্লিবাংলার এই সব ‘ধূসর ইতিকথা’কে নিয়ে জমে উঠতে চলেছে কাটোয়ার কার্তিক লড়াই। ১৭নভেম্বর শনিবার হবে কার্তিক পুজো।
বিশদ

Loading...
বলরামপুরের সভায় বললেন মন্ত্রী
সাতবার জন্মালেও বিজেপি এখানে কোনও লোকসভা আসন জিততে পারবে না: রাজীব

 সংবাদদাতা, পুরুলিয়া: মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্য সরকারের করা উন্নয়নের মাধ্যমে তৃণমূলের সংগঠন বাংলায় এমন জায়গায় পৌঁছে গিয়েছে যে ওরা সাতবার জন্ম নিয়েও লোকসভার কোনও সিট এখান থেকে জিততে পারবে না।
বিশদ

 জগদ্ধাত্রী পুজো উপলক্ষে মেতে উঠেছে পূর্ব মেদিনীপুর

সংবাদদাতা, তমলুক: জগদ্ধাত্রী পুজো উপলক্ষে মেতে উঠেছে পূর্ব মেদিনীপুরের তমলুক, পাঁশকুড়া, মহিষাদল ও নন্দকুমারের মানুষ। বিগ বাজেটের পুজোগুলিকে কেন্দ্র করে বড় মেলা বসার পাশাপাশি নানারকম জমকালো অনুষ্ঠান শুরু হয়েছে।
বিশদ

Loading...
বহরমপুরে মান্নান হোসেনের স্মরণসভায় পরিবহণমন্ত্রীর ঘোষণা
অধীরকে হারানোর দায়িত্ব নিলাম: শুভেন্দু

বিএনএ, বহরমপুর: ২০১৯সালের লোকসভা ভোটে অধীর চৌধুরীকে পরাস্ত করার সম্পূর্ণ দায়িত্ব নিজের কাঁধে নিলাম। বুধবার বহরমপুরে মান্নান হোসেনের স্মরণসভায় একথা ঘোষণা করেন পরিবহণমন্ত্রী তথা তৃণমূলের জেলা পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী।
বিশদ

 মেদিনীপুরে পুজো উদ্বোধনে গিয়ে ফের বিজেপিকে কটাক্ষ অভিষেকের

বিএনএ, মেদিনীপুর: যারা ধর্মের ভিত্তিতে বাংলাকে ভেঙে, আগুন জ্বেলে নিজেদের একটি ধর্মের ধারক ও বাহক বলে দাবি করে, বঙ্গবাসীর জীবনের সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসবে কোথাও একটিও শুভেচ্ছাবার্তা তারা পৌঁছায়নি। এটা লজ্জার।  
বিশদ

 কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পুজো উদ্বোধন করলেন শুভেন্দু

বিএনএ, কৃষ্ণনগর: উদ্বোধনের মাধ্যমে জগদ্ধাত্রী পুজো শুরু হয়ে গেল কৃষ্ণনগরে। বুধবার শুভেন্দু অধিকারীর পাশাপাশি পুজো উদ্বোধনে এসেছিলেন অভিনেতা হিরণ। এদিন রাতে গোলাপট্টি বারোয়ারির পুজো উদ্বোধন করেন শুভেন্দু। তিনি বলেন, বিশ্বকর্মা পুজো থেকে শুরু হয়ে উৎসবের আবহ চলছে। 
বিশদ

 দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলাজুড়ে উৎসাহের সঙ্গে পালিত শিশু দিবস

  বাংলা নিউজ এজেন্সি: বুধবার দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলাজুড়ে উৎসাহের সঙ্গে পালিত হল শিশু দিবস। এদিন পূর্ব মেদিনীপুরে জেলা শিশু রক্ষা ইউনিটের উদ্যোগে জেলা পরিষদে শিশু দিবস পালন করা হয়।
বিশদ

পুরুলিয়ায় সৈনিক স্কুলের ভিতর দিয়ে যাতায়াতের সময় বেঁধে দেওয়ায় ৫ঘণ্টা জাতীয় সড়ক অবরোধ, বিক্ষোভ

সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়া সৈনিক স্কুলের ভিতর দিয়ে যাতায়াতের সময় নির্দিষ্ট করে দেওয়ার প্রতিবাদে বুধবার প্রায় ৫ঘণ্টা ৩২নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন রামনগর গ্রামের বাসিন্দারা। আন্দোলনকারীদের দাবি, সৈনিক স্কুলের গেট দিয়ে সব সময় যাতায়াত করতে দিতে হবে।
বিশদ

বাঁকুড়ায় পাইপ লাইনের সংযোগস্থল উন্মুক্ত থাকায় উষ্মা প্রকাশ জেলাশাসকের

 বিএনএ, বাঁকুড়া: বাঁকুড়ায় রাস্তার উপর পানীয় জলের পাইপ লাইনের সংযোগস্থল উন্মুক্ত অবস্থায় পড়ে থাকতে দেখে উষ্মা প্রকাশ করলেন জেলাশাসক উমাশঙ্কর এস। এদিন বেলা ১১টা নাগাদ জেলাশাসক শিশু দিবস উপলক্ষে জেলা গ্রন্থাগারে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন।
বিশদ

গত ৩ মাসে আক্রান্ত ২২০
শীতের মুখেও পূর্ব বর্ধমান জেলায় ডেঙ্গুর দাপট অব্যাহত, আক্রান্ত ৩৪০

বিএনএ, বর্ধমান: শীতের মুখেও পূর্ব বর্ধমান জেলাজুড়ে ডেঙ্গুর দাপট অব্যাহত। জেলায় এখনও অবধি ৩৪০জন ডেঙ্গু আক্রান্ত বলে জেলা স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে। সম্প্রতি মেমারি-১ ব্লক এলাকায় বেশকিছু ডেঙ্গু আক্রান্তের হদিশ পেয়েছে জেলা স্বাস্থ্যদপ্তর। জেলায় সবকটি ব্লক ও পুরসভা এলাকায় ডেঙ্গু আক্রান্ত পাওয়া গিয়েছে।
বিশদ

 জামালপুরে জগদ্ধাত্রী পুজোর চাঁদা না দেওয়ায় দুই ব্যবসায়ীকে মারধরের অভিযোগ

সংবাদদাতা, বর্ধমান: জগদ্ধাত্রী পুজোর চাঁদা আদায়ে জুলুমবাজির অভিযোগ উঠল জামালপুর থানার আটপাড়ায় শাসকদলের এক নেতার বিরুদ্ধে। দাবি মতো টাকা দিতে না চাওয়ায় দুই ব্যবসায়ীকে মারধর করা হয় বলে অভিযোগ। মারধরের প্রতিবাদ করায় আটপাড়া বাজার ব্যবসায়ী সমিতির সদস্যদেরও ওই নেতা ও তার দলবল হুমকি দিচ্ছে বলে অভিযোগ।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
সংবাদদাতা, কালনা: পূর্বস্থলী থানার শ্যামবাটির বাসিন্দা স্কুলছাত্রী নূপুর সরকার সদ্য এশিয়া ক্যারাটে চ্যাম্পিয়শিপে ব্রোঞ্জ পদক জিতে গ্রামে ফেরায় বিজয় উল্লাস চলছে। এরই মাঝে মঙ্গলবার ওয়ার্ল্ড ক্যারাটে চ্যাম্পিয়নশিপে যোগ দিতে কাজাখাস্তান পাড়ি দিলেন গ্রামের আর এক কন্যা কলেজ পড়ুয়া পামোলিকা দত্ত। ...

 হায়দরাবাদ, ১৪ নভেম্বর (পিটিআই): তেলেঙ্গানার ভোটের বাজারে এখন ‘গোলাপি লড়াই’। এই লড়াই তেলেঙ্গানা কংগ্রেসের সঙ্গে নির্বাচন কমিশনের। ইভিএম পেপারের রং কেন গোলাপি? প্রশ্ন তুলেছে কংগ্রেস। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগাম জামিনের আবেদনকারীর সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য নিম্ন আদালত থেকে অনুমতি সংগ্রহ করেছে উত্তর ২৪ পরগনার পুলিস। এমন অভিযোগের জবাব দেওয়ার জন্য ওই জেলার পুলিস সুপার ও মামলার তদন্তকারী অফিসারকে ২৬ নভেম্বর এজলাসে হাজির থাকতে বলল কলকাতা ...

 সিওল, ১৪ নভেম্বর: উত্তর কোরিয়ার ভিতর ১৩টি গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটি চিহ্নিত করার দাবি করেছে আমেরিকার একটি থিঙ্ক ট্যাঙ্ক। আমেরিকার সঙ্গে আলোচনার মধ্যেই ওই ঘাঁটিগুলোর কয়েকটিতে রক্ষণাবেক্ষণ ও ছোটখাট উন্নয়ন কাজ লক্ষ্য করা গিয়েছে বলেও জানিয়েছেন ওয়াশিংটন ডিসিভিত্তিক সেন্টার ফর স্ট্র্যাটেজিক ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যে কোনও শুভকর্মের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৩: ইনকা সভ্যতার রাজধানী কুঝকোয় পদার্পণ করলেন ফ্রান্সিসকো পিজারিও
১৬৩০: জার্মান জ্যোতির্বিদ তথা গণিতজ্ঞ জোহানেস কেপলারের মৃত্যু
১৮৫৯: গ্রিসের এথেন্সে আধুনিক ওলিম্পিকসের সূচনা
১৯৪৯: মহাত্মা গান্ধীকে হত্যার দায়ে ফাঁসি হল নাথুরাম গডসে এবং নারায়ণ আপ্তের
১৯৮২: মহাত্মা গান্ধীর অন্যতম অনুগামী তথা ভারতের জাতীয় শিক্ষক বিনায়ক নরহরি ভাবের মৃত্যু
১৯৮৬: টেনিস তারকা সানিয়া মির্জার জন্ম
২০০০: পৃথক রাজ্য হিসাবে স্বীকৃতি পেল ঝাড়খণ্ড
২০০৭: ঘূর্ণিঝড় সিডরের আঘাতে বিধ্বস্ত বাংলাদেশ, মৃত ৫ হাজার। ধ্বংস হয় সুন্দরবনের একাংশ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৫.৪৫ টাকা
ইউরো ৮০.০২ টাকা ৮৩.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৭৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ কার্তিক ১৪২৫, ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার, সপ্তমী ২/৫৯ দিবা ঘ ৭/৪। নক্ষত্র- শ্রবণা ৭/৯ দিবা ঘ ৮/৪৫, সূ উ ৫/৫২/৫৫, অ ৪/৪৯/২৭, অমৃতযোগ দিবা ঘ ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে।
২৮ কার্তিক ১৪২৫, ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার, অষ্টমী অহোরাত্র। শ্রবণানক্ষত্র ঘ ৭/৪৯/৪৭। সূ উ ৫/৫৩/১৪, অ ৪/৪৮/৪৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২০/৩৮ মধ্যে ও ঘ ১/১০/১৫ থেকে ঘ ২/৩৭/৩৯ মধ্যে এবং রাত্রি ৫/৪১/৩ থেকে ঘ ৯/১০/১৫ মধ্যে ও ১১/৪৭/৮ থেকে ঘ ৩/১৬/২০ মধ্যে ও ঘ ৪/৮/৩৮ থেকে ৫/৫৩/৫৭ মধ্যে। বারবেলা ৩/২৬/৪৯ থেকে ৪/৪৮/৪৫ মধ্যে, কালবেলা ২/৪/৫২ থেকে ঘ ৩/২৬/৪৯ মধ্যে, কালরাত্রি ১১/২১/১০ থেকে ঘ ১২/৫৯/৩ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পোস্তায় বহুতল থেকে ঝাঁপ তিন মহিলার 
বুধবার সন্ধ্যায় পোস্তার একটি বহুতল থেকে দুই মেয়েকে নিয়ে ঝাঁপ ...বিশদ

14-11-2018 - 07:27:39 PM

ইউনিসেফের যুব দূত হিমা দাস
ভারতে ইউনিসেফের যুব দূত হিসাবে নিযুক্ত হলেন এশিয়ান গেমসের গোল্ড ...বিশদ

14-11-2018 - 05:02:00 PM

বিয়ে হয়ে গেল দীপিকা ও রণবীরের
বিয়ে হয়ে গেল অভিনেত্রী দীপিকা পাড়ুকোন ও অভিনেতা রণবীর সিংয়ের। ...বিশদ

14-11-2018 - 04:59:35 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল শুক্রবার রাত ৮টার বদলে রাত ১০:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

14-11-2018 - 03:34:19 PM

বিধানসভার শীতকালীন অধিবেশনে তৃণমূল সরকারের বিরুদ্ধে অনাস্থা আনার হুমকি বাম-কংগ্রেসের 

14-11-2018 - 03:23:00 PM

  ইস্ট বেঙ্গলের অনুশীলনে চোট দুই ফুটবলারের
আজ অনুশীলনের সময় চোট পেলেন ইস্ট বেঙ্গলের দুই ফুটবলার। মেহতাব ...বিশদ

14-11-2018 - 03:03:04 PM

Loading...
Loading...