Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 কারিগরের অভাবে মানকরের বিখ্যাত কদমা প্রস্তুতিতে সমস্যা

 সংবাদদাতা, বুদবুদ: মানকরের বিখ্যাত কদমা শিল্পে এখন বড় সমস্যা কারিগরের অভাব। পর্যাপ্ত কারিগর না পেয়ে কদমা প্রস্তুতকারকরা নানা সমস্যায় পড়ছেন। তাঁরা বলেন, বাজারে কদমার চাহিদা ক্রমাগত বাড়ছে। মিষ্টির দোকানগুলিতেও সারা বছরই পর্যাপ্ত পরিমাণে কদমা মজুত রাখতে হচ্ছে। কিন্তু, কারিগরের অভাবে সঠিক সময়ে চাহিদা অনুযায়ী কদমার জোগান দিতে গিয়ে তাঁদের বিপাকে পড়তে হচ্ছে। অন্যদিকে, এবার মানকরের কদমাকে তাঁরা দেশ-বিদেশে বাজারজাত করতে সরকারি হস্তক্ষেপেরও দাবি জানিয়েছেন।
স্থানীয় এলাকায় যেকোনও পুজোয় কদমা আবশ্যিক সামগ্রী। বিশেষ করে কালীপুজোর মরশুমে এর চাহিদা বহুগুণ বেড়ে যায়। অন্যদিকে, বিয়ের মরশুমেও কদমা তৈরির ভালো অর্ডার আসে। বিয়ের তত্ত্বে অনেকেই কদমা দেন। তাছাড়া, বছরভর স্থানীয় বাজারে কদমার চাহিদা থাকে। কিন্তু, কারিগরের অভাবে এখন সমস্যায় পড়েছেন কদমা প্রস্তুতকারকরা। কদমা শিল্পী তথা মিষ্টান্ন ব্যবসায়ী সৌরভ দাস বলেন, কদমা শিল্পে কারিগরের অভাবের সবচেয়ে বড় কারণ, এই কাজ খুব পরিশ্রমের। পাশাপাশি অনেক সময় লাগে। প্রক্রিয়ার শুরু থেকে কদমা আকারে আনার আগে পর্যন্ত কমপক্ষে প্রায় ৪০ মিনিট সময় লাগে। অনেক পদ্ধতির মধ্যে দিয়ে কদমা প্রস্তুত করতে হয়। তাই বেশি সময় ও পরিশ্রম ব্যয় করে কদমা তৈরির জন্য কারিগর পাওয়া বর্তমানে সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া, কদমা তৈরি করতে এখনকার প্রজন্মের আর কেউ কার্যত আসছেন না।
মিষ্টান্ন ব্যবসায়ী কার্তিক দে বলেন, কদমা তৈরির কাজে জোগাড় দিতে তিন থেকে চারজন লাগে। তৈরির সময় পর্যাপ্ত লোক না পাওয়ায় সমস্যা হচ্ছে। কারিগররা এখন এই কাজ ছেড়ে বেশি সুবিধাযুক্ত অন্যান্য পেশা বেছে নিচ্ছেন।
কদমা শিল্পীরা বলেন, চিনি আর ছানার জল কদমার আসল উপকরণ। ঠান্ডা পরিবেশে চিনি ও ছানার জলকে আঠার মতো পাকাতে হয়। তারপর বিশেষ পদ্ধতি মেনে কদমা ছোট, বড় আকারে কেটে তৈরি করা হয়। এই কাজে জোগাড় দেওয়ার জন্য কর্মীদের দৈনিক মজুরি কমবেশি ২৫০ টাকা। নানা জটিলতা থাকায় এই কাজে না এসে সুবিধামতো অন্য কাজ বেছে নিচ্ছেন অনেকেই। লোক ধরে রাখতে অনেক সময় বাজার অনুযায়ী বেশি টাকা দিতে হচ্ছে। বাজারে সাধারণত এখন ছোট কদমা ৭০ থেকে ৮০ টাকা ও বড় কদমা ১২০ টাকা থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হয়। চিনির দাম বাড়ায় কদমা প্রস্তুত করতে গিয়ে লাভের তুলনায় ব্যয় বেশি হচ্ছে বলে কদমা প্রস্তুতকারকদের দাবি। তাঁরা বলেন, মানকরের কদমার বৈশিষ্ট্য হল, এর উপরিভাগ শক্ত হলেও ভিতর নরম ও ফাঁপা হয়। স্থানীয়ভাবে কদমার চাহিদাও ভালো। জেলা তথা রাজ্যের বাইরেও মানকরের কদমা যায়। এখন সরকারি উদ্যোগে ধারাবাহিকভাবে বাইরের বাজারে কদমা রপ্তানির ব্যবস্থা করা গেলে ভালো হয়।
এলাকার বিধায়ক অলোক মাঝি বলেন, মানকরের কদমা শিল্পের উন্নতিকরণের বিষয়টি আলোচনার স্তরে রয়েছে। এর আগে কদমা শিল্পীদের কলকাতায় ডাকাও হয়েছে। সরকার এনিয়ে উদ্যোগী।
09th  November, 2018
বাঘমুণ্ডির সভায় বললেন শান্তনু সেন
বিজেপির টাকায় একদিন ভালোমন্দ খাওয়া যাবে, রোজকার সুবিধার জন্য মমতাকেই প্রয়োজন

 সংবাদদাতা, পুরুলিয়া: বিজেপির কাছে টাকা নিয়ে একদিন ভালোমন্দ খাওয়া যাবে, কিন্তু প্রতিদিনের সুবিধা অসুবিধার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কেই প্রয়োজন। জঙ্গলমহল এলাকায় নিত্যদিন সাধারণ মানুষের পাশে থাকে শুধুমাত্র তৃণমূল কংগ্রেস কর্মীরা। বুধবার বাঘমুণ্ডির মাঠায় নির্বাচনী সভায় একথা বলেন তৃণমূলের রাজ্যসভার সদস্য শান্তনু সেন।
বিশদ

 পূর্ব মেদিনীপুরে সম্পদে এগিয়ে শাসক দলের প্রার্থীরাই

  বিএনএ, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলার প্রার্থীদের মধ্যে আর্থিকভাবে বিরোধীদের থেকে কয়েক কদম এগিয়ে শাসক দলের দুই প্রার্থী। নির্বাচন কমিশনে জমা দেওয়া হিসেব অনুযায়ী কেবলমাত্র শাসক দলের দুই প্রার্থী শিশির অধিকারী ও দিব্যেন্দু অধিকারী কোটি টাকার মালিক।
বিশদ

 জলের দাবিতে দুর্গাপুরে সরকারি আবাসনের বাসিন্দাদের পথ অবরোধ, দুর্ভোগ

  সংবাদদাতা, দুর্গাপুর: মঙ্গলবার বিধাননগরে হাডকো মোড় এলাকায় আবাসনের বাসিন্দারা পানীয় জলের দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে যান স্থানীয় কাউন্সিলার ও জল দপ্তরের মেয়র পরিষদ সদস্যরা।
বিশদ

 আজ সিউড়িতে নির্বাচনী জনসভায় মমতা

 বিএনএ, সিউড়ি: আজ, বৃহস্পতিবার সিউড়িতে নির্বাচনী জনসভা করতে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জেলাজুড়ে তাই সাজো সাজো রব। বুধবার রাত পর্যন্ত সিউড়ি চাঁদমারি মাঠে সভামঞ্চ প্রস্তুতির কাজ চলেছে। অনদিকে, প্রিয় নেত্রীর সভায় মাঠ কানায় কানায় পূর্ণ করার জন্য সক্রিয় তৃণমূল নেতা-কর্মীরা। 
বিশদ

 মতুয়াদের জীবন দুর্বিষহ করেছেন দিদি: প্রধানমন্ত্রী

 অভিমন্যু মাহাত  তাহেরপুর, বিএনএ: ভোট ব্যাংক সুরক্ষিত করতে মতুয়াদের জীবন দুর্বিষহ করে রাখতে চান দিদি। বুধবার তাহেরপুরে নির্বাচনী জনসভায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আক্রমণাত্মক হলেন।
বিশদ

কালনা, পূর্বস্থলী ও দুর্গাপুরে সভা
নোট বাতিল, জিএসটি-র প্রসঙ্গ এনে বিজেপিকে আক্রমণ ইন্দ্রাণী হালদারের

 বাংলা নিউজ এজেন্সি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষের কথা ভাবেন। আসন্ন লোকসভা ভোটে আপনারা দিদির হাত শক্ত করুন। বুধবার কালনার বাঘনাপাড়ায় তৃণমূল কংগ্রেসের এক নির্বাচনী জনসভায় যোগ দিয়ে এমনটাই বললেন অভিনেত্রী ইন্দ্রাণী হালদার। পাশাপাশি সভায় তিনি কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেন।
বিশদ

 রিয়া-রাইমার আব্দারে বাদশা এল অণ্ডাল থেকে

 সুখেন্দু পাল  আসানসোল, বিএনএ: মা মুনমুন সেনের মুখ থেকে অণ্ডালের বাদশার গল্প শুনে অবাক হয়ে গিয়েছিলেন রিয়া-রাইমা। তাকে দেখার জন্য মায়ের কাছে তাঁরা আব্দার করেছিলেন। এদিকে, সেলিব্রিটিদের দেখার সুযোগও পেয়ে গেল খনি অঞ্চলের বাদশা।
বিশদ

 সিউড়িতে বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক, বৈঠক

  বিএনএ, সিউড়ি: ২৯ এপ্রিল সোমবার জেলার দু’টি আসন বীরভূম ও বোলপুর হবে ভোটগ্রহণ। তার আগে বুধবার জেলায় এলেন নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। বিভিন্ন রাজনৈতিক দল, জেলা প্রশাসন ও পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠকে করলেন তিনি।
বিশদ

 তৃণমূল গুন্ডারা গুরুদেবের শান্তিনিকেতনকে অশান্ত করেছে: প্রধানমন্ত্রী

 সুমন তেওয়ারি  ইলামবাজার, বিএনএ: তৃণমূল গুন্ডারা গুরুদেবের শান্তিনিকেতনকে অশান্ত করে দিয়েছে। বোলপুরে পর্যটন কেন্দ্র হওয়ার অনেক সুযোগ ছিল, কিন্তু তৃণমূলের গুন্ডাগিরির জন্য পর্যটন বাড়ছে না। এখানে কেউ বিনিয়োগ করতে চাইছে না।
বিশদ

 ঝাড়গ্রামে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিসও থাকবে, জানালেন পুলিস পর্যবেক্ষক

 সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম জেলায় লোকসভা ভোটে পর্যাপ্ত মাত্রায় কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিসও থাকবে। বুধবার ঝাড়গ্রামে এসে একথা জানালেন পুলিস পর্যবেক্ষক প্রমোদকুমার তেওয়ারি। তিনি বলেন, আমাকে নির্বাচন কমিশন পুলিস পর্যবেক্ষকের দায়িত্ব দিয়েছেন। সেজন্য আমি এখানে সমীক্ষা করার জন্য এসেছি।
বিশদ

 জিতলে মহেশ নদীর উপর সেতুর আশ্বাস সুব্রতর

  বাংলা নিউজ এজেন্সি: বাঁকুড়া লোকসভা আসন থেকে জয়ী হলে রঘুনাথপুর মহকুমার নিতুড়িয়া ব্লকের গুনিয়াড়া এলাকার মানুষের প্রধান দাবি মহেশ নদীর উপর সেতু সবার আগে তৈরি করা হবে। বুধবার গুনিয়াড়ার অযোধ্যা এলাকায় শহিদ বেদিতে মালা দিয়ে একথা বলেন বাঁকুড়ার তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়।
বিশদ

 বিষ্ণুপুরকে হেরিটেজ ঘোষণার দাবি এবার ভোটের ইস্যু

  সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুরকে হেরিটেজ ঘোষণার দাবি এবার ভোটে ইস্যু হয়েছে। ‘হেরিটেজ’ মর্যাদা দেওয়ার দাবিতে স্থানীয় বাসিন্দারা ফের সরব হয়েছেন। তাঁদের অভিযোগ, ঐতিহ্যপূর্ণ মন্দির ও নিদর্শন থাকা সত্ত্বেও আজও মন্দির নগরী বিষ্ণুপুরকে হেরিটেজের তকমা দেওয়া হয়নি। এনিয়ে স্থানীয় বাসিন্দারা বহুবার সরব হয়েছেন।
বিশদ

‘১০-১২জন দাদুকে ঘিরে ধরে হাঁসুয়া দিয়ে কোপাতে থাকে’
খুনের ঘটনার কথা ভাবলেই শিউরে উঠছে টিয়ারুলের নাতনি ফুলসুরা

  সংবাদদাতা, লালবাগ: ঘটনার ২৪ঘণ্টা পরেও ছোট্ট মেয়েটির মন থেকে আতঙ্ক কিছুতেই যাচ্ছে না। চোখের সামনে দাদুকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করার ভয়াবহ দৃশ্য ঘুরেফিরে মনে পড়ছে। ভয়াবহ দৃশ্যের সাক্ষী হওয়ার পরে থেকেই কার্যত ভাষা হারিয়ে গিয়েছে ছোট্ট মেয়েটির।
বিশদ

 রাজনীতি করতেন না টিয়ারুল, সরব পরিবার ও প্রতিবেশীরাই

আনন্দ সাহা, রানিতলা, সংবাদদাতা: মঙ্গলবার ভোটের দিন রানিতলা থানার বালিগ্রামের বাসিন্দা বৃদ্ধ টিয়ারুল শেখের খুনের ৪৮ ঘণ্টা পরেও খুনের কারণ নিয়ে ধোঁয়াশা কাটেনি। এদিকে, খুনের ঘটনার পরেই মৃত টিয়ারুল শেখকে দলের সক্রিয় কর্মী বলে দাবি করে রাজনৈতিক ফায়দা তুলতে আসরে নেমে পড়েছে কংগ্রেস। বুধবার তারা এলাকায় মিছিল করে।
বিশদ

Pages: 12345

একনজরে
 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে ...

বিএনএ, কোচবিহার: কোচবিহারে জেলা ক্রীড়া সংস্থার অন্দরে নানা জটিলতার জেরে রাজ্যস্তরের বিভিন্ন খেলায় অংশ নিতে গিয়ে হোঁচট খাচ্ছেন জেলার কৃতী খেলোয়াড়দের একাংশ। একটি প্রতিযোগিতায় জেলা থেকে একাধিক টিম পাঠানো হচ্ছে। কিন্তু একটা টিমকে মান্যতা দিচ্ছে রাজ্য ক্রীড়া সংস্থা। এনিয়ে দু’পক্ষের ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের ভোটের যাবতীয় নথি পরীক্ষা করলেন নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক বিনোদ জুৎসি। বুধবার আগরতলায় পশ্চিম ত্রিপুরা জেলার জেলাশাসকের দপ্তরে ওই লোকসভা কেন্দ্রের ভোটের পর্যালোচনাব বিশেষ বৈঠক ডাকা হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিধানসভা উপনির্বাচনে দার্জিলিংয়ে মোর্চার হয়ে লড়বেন বিনয় তামাং, সমর্থন করবে তৃণমূল: মমতা 

01:53:00 PM

বিধানসভা উপনির্বাচনে ভাটপাড়া থেকে লড়বেন মদন মিত্র: মমতা 

01:50:16 PM

বিধানসভা উপনির্বাচনে ইসলামপুর থেকে লড়বেন আবদুল করিম চৌধুরি: মমতা 

01:48:00 PM

বিধানসভা উপনির্বাচনে হাবিবপুর থেকে লড়বেন অমল কিসকু: মমতা 

01:48:00 PM

সিউড়ির চাঁদমারিতে নির্বাচনী সভায় বক্তব্য রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:47:10 PM

নোডাল অফিসারের খোঁজ মেলার পরই অজয় নায়েকের কাছে পৌঁছল রিপোর্ট 
নিখোঁজ নোডাল অফিসার অর্ণব রায়ের খোঁজ মেলার পরই পুরো বিষয়টির ...বিশদ

01:39:36 PM