উত্তরবঙ্গ
 
 

 

শিলিগুড়ি পুরসভা
পেট্রোকার্ড চালু করলেও তেল চুরি রোখা যায়নি, সরব বিরোধীরা 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি পুরসভা তাদের ব্যবহৃত গাড়ির জ্বালানি চুরি রুখতে সম্প্রতি পেট্রোকার্ড চালু করলেও চুরি আটকানো সম্ভব হয়নি বলে বিরোধীরা অভিযোগ তুলেছে। অভিযোগ, পুরসভার জঞ্জাল অপসারণ বিভাগের গাড়িগুলিতে এই তেল চুরি লাগামছাড়া আকার নিয়েছে। গাড়ি চালকদের একাংশের মাধ্যমে এই চক্র সক্রিয় রয়েছে। এতে পুরসভার একাংশ কর্মীও যুক্ত আছে। নির্দিষ্ট পাম্প থেকে গাড়িতে তেল ভরার পর সেই তেল বাজারের চলতি দাম থেকে ১৫-১৬ টাকা কম দামে বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ। দীর্ঘ দিন ধরে পুরসভার ব্যবহৃত গাড়ি থেকে তেল চুরির অভিযোগ ওঠায় এই চুরি ঠেকাতেই কর্তৃপক্ষ চলতি মাসে পেট্রোকার্ড চালু করে। কিন্তু নয়া এই ব্যবস্থাতেও তেল চুরি বন্ধ হয়নি। এনিয়ে পুরসভার বিরোধী দল তৃণমূল কংগ্রেস সরব হয়েছে। পুরসভা কর্তৃপক্ষ অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে।
পুরসভার বিরোধী দলনেতা তৃণমূলের রঞ্জন সরকার বলেন, রোজই তেল চুরির অভিযোগ আসছে। কোন গাড়ি কত ট্রিপ করছে, কত লিটার তেল নিচ্ছে, যত ট্রিপ দেখানো হচ্ছে আদৌ তত ট্রিপ হচ্ছে কি না, গাড়িগুলি কোথায় যাচ্ছে এসব কোনও কিছুই দেখা হচ্ছে না। চুরি ঠেকাতে পেট্রোকার্ড চালু হলেও এনিয়ে কোনও টেন্ডার হয়েছে কি না তা আমরা জানি না। পেট্রোকার্ড চালু করেও তেল চুরি বন্ধ হয়নি। এর তদন্ত করা দরকার। পুরসভার পরিবেশ বিভাগের মেয়র পরিষদ সদস্য সিপিএমের মুকুল সেনগুপ্ত বলেন, তেল চুরি আটকাতেই আমরা পেট্রোকার্ড চালু করেছি। এর জন্য গাড়ি পিছু জ্বালানি নির্দিষ্ট করা হয়েছে। এরপরেও চুরির অভিযোগ ওঠায় তা তদন্ত করে দেখা হবে। পুরসভা মেয়র সিপিএমের অশোক ভট্টাচার্য বলেন, তেল চুরি অনেকটা নিয়ন্ত্রণ করা গিয়েছে। এরপরেও কিছু অভিযোগ আসছে। সেগুলি সংশ্লিষ্ট বিভাগকে খতিয়ে দেখতে বলা হয়েছে।
পুরসভা সূত্রে জানা গিয়েছে, জঞ্জাল অপসারণ বিভাগে মাসে গাড়ির তেল খরচ হয় গড়ে ৩০ লক্ষ টাকা। সেই হিসাবে তেল খরচ রোজ গড়ে এক লক্ষ টাকা হয়। বিরোধীদের অভিযোগ, তেল বাবদ যে খরচ দেখানো হচ্ছে তা অস্বাভাবিক। বিরোধী দলনেতার দাবি, একটি ডাম্পার বাইরে থেকে ভাড়া নিলে একদিনে খরচ পড়ে ১৭০০ টাকা। সেখানে পুরসভার নিজের ডাম্পারের একদিনের খরচ দেখানো হচ্ছে ৩৫০০ টাকা। প্রায় দ্বিগুণ।
পুরসভা আগের পেট্রল পাম্পকে বাদ দিয়ে নতুন একটি পাম্পকে দায়িত্ব দিয়েছে। সেখানেই এখন পেট্রোকার্ডের মাধ্যমে গাড়ির ট্যাংকে জ্বালানি ভরা হয়। এর পরেও কেন এমন অভিযোগ উঠল তা নিয়েই বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। 
15th  November, 2017
 একঝাঁক কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্বকে নিয়ে কোচবিহারে একাধিক কর্মসূচি বিজেপি’র

 বাংলা নিউজ এজেন্সি: পঞ্চায়েত নির্বাচনের আগে কোচবিহারে দলের জমি উর্বর করতে বৃহস্পতিবার বিজেপির কেন্দ্রীয় ও রাজ্যস্তরের একঝাঁক নেতানেত্রী জেলা চষে বেড়ালেন। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বিজেপির জেপি নাড্ডা মাথাভাঙায় কর্মিসভা করেন।
বিশদ

চিকিৎসক বলেছিলেন ভগবানে বিশ্বাস রাখতে
উত্তরবঙ্গ মেডিক্যালে হাতের অপারেশন করাতে গিয়ে আদিবাসী শিশুর মৃত্যু, তদন্ত কমিটি গঠন

 সংবাদদাতা, শিলিগুড়ি: আট বছরের অনুজের হাতের অপারেশনের পর তার হাত থেকে অনবরত রক্তক্ষরণ হতে দেখে আদিবাসী মা কর্তব্যরত চিকিৎসকের কাছে ছুটে গিয়েছিলেন। কিন্তু চিকিৎসক তাঁকে অভয় দিয়ে ভগবানে বিশ্বাস রাখতে বলেছিলেন। আশ্বাস দিয়ে বলেছিলেন হাত থেকে বদ রক্ত বের হয়ে যাচ্ছে।
বিশদ

 চাঁচলে বেসরকারি বাস ধর্মঘট ওঠেনি, চরম ভোগান্তিতে যাত্রীরা

বিএনএ, মালদহ: বুধবার থেকে মালদহের চাঁচলে শুরু হওয়া অনির্দিষ্ট কালের বাস ধর্মঘট বৃহস্পতিবারও উঠল না। এদিন দিনভর চাঁচল-মালদহ রুটে বাস চলাচল করেনি। ফলে সকাল থেকেই যাত্রীরা তীব্র ভোগান্তির শিকার হন। বাসের চাকায় পিষ্ট হয়ে একটি ছাগলের মৃত্যুকে কেন্দ্র করে বুধবার ছাগলের মালিক এক কন্ডাক্টরের মাথা ফাটিয়ে দিয়েছিল।
বিশদ

গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশকে অমান্য করে সংকোশে ভারী যন্ত্রপাতি দিয়ে অবাধে বালি-পাথর তোলা হচ্ছে

সংবাদদাতা, আলিপুরদুয়ার: কুমারগ্রামের সংকোশ নদীকেই ধরা হয় অসম-বাংলা সীমান্ত। গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে আন্তঃরাজ্য সীমানা হিসাবে বিবেচিত এই সংকোশ নদীতে বুলডোজার, পিসি, আর্থ মুভার ও ভারী যন্ত্রপাতি দিয়ে অবাধে বালি পাথর তোলা হচ্ছে। সেই বালি পাথর ডাম্পার বা ট্রাক্টরে চলে যাচ্ছে বিভিন্ন জায়গায়।
বিশদ

 বাম পঞ্চায়েত সদস্যকে গ্রেপ্তারের দাবিতে আশিঘর ফাঁড়িতে বিক্ষোভ

সংবাদদাতা, শিলিগুড়ি: উত্তর একটিয়াশাল এলাকার এক বাম পঞ্চায়েত সদস্যকে গ্রেপ্তারের দাবিতে আশিঘর ফাঁড়িতে বিক্ষোভ দেখালেন ডাবগ্রাম ফুলবাড়ি ব্লক তৃণমূল যুব কংগ্রেস কর্মীরা। বৃহষ্পতিবার সকালে একটিয়াশালে যুব তৃণমূল কর্মী গৌরাঙ্গ রায়কে অবিনাশবাবু ও তাঁর লোকেরা মারধর করেছে বলে অভিযোগ।
বিশদ

মাথাভাঙার সুটুঙ্গার চরে বাঁধ দিয়ে টোটো ও অটো স্ট্যান্ড তৈরির পরিকল্পনা, আপত্তি পরিবেশপ্রেমীদের

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা শহরের শনি মন্দির সংলগ্ন সুটুঙ্গা নদীর চরে বাঁধ দিয়ে টোটো ও অটো স্ট্যান্ড করার পরিকল্পনা নিয়েছে পুরসভা। এজন্য বরাদ্দ চেয়ে রাজ্য পুর দপ্তরে প্রস্তাবও পাঠানো হয়েছে। তবে এনিয়ে বিতর্কও ছড়িয়েছে।
বিশদ

বাম পঞ্চায়েত সদস্যকে গ্রেপ্তারের দাবিতে আশিঘর ফাঁড়িতে বিক্ষোভ

সংবাদদাতা, শিলিগুড়ি: উত্তর একটিয়াশাল এলাকার এক বাম পঞ্চায়েত সদস্যকে গ্রেপ্তারের দাবিতে আশিঘর ফাঁড়িতে বিক্ষোভ দেখালেন ডাবগ্রাম ফুলবাড়ি ব্লক তৃণমূল যুব কংগ্রেস কর্মীরা। বৃহষ্পতিবার সকালে একটিয়াশালে যুব তৃণমূল কর্মী গৌরাঙ্গ রায়কে অবিনাশবাবু ও তাঁর লোকেরা মারধর করেছে বলে অভিযোগ।
বিশদ

দক্ষিণ দিনাজপুরে নতুন প্রশাসনিক উদ্যোগ
দপ্তর যাই হোক পরিষেবার জন্য গিয়ে উপভোক্তাদের আর ফিরতে হবে না

সংবাদদাতা, বালুরঘাট: দপ্তর যাই হোক পরিষেবার জন্য গিয়ে উপভোক্তাদের আর ফিরতে হবে না। দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন তেমনই উদ্যোগ নিতে চলেছে। জেলা প্রশাসন জানিয়েছে, রাজ্যের মধ্যে এমন উদ্যোগ এই প্রথম। ভূমি দপ্তরের কোনও সমস্যা নিয়ে উপভোক্তাদের কৃষি দপ্তরে গিয়ে ফেরত আসতে হয়।
বিশদ

উত্তর দিনাজপুর জেলায় অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের শ্রম দপ্তরে নাম নথিভুক্তকরণ শুরু

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলায় বিভিন্ন ক্ষেত্রের অসংগঠিত শ্রমিকদের শ্রম দপ্তরে নাম নথিভুক্তকরণ শুরু হয়েছে। অনলাইন পদ্ধতিতে গ্রামাঞ্চলের সাধারণ শ্রমিকরা নাম নথিভুক্ত করতে হিমশিম খাচ্ছেন। ফলে জেলার প্রতিটি ব্লকে শিবির করে অফ লাইনে নাম নথিভুক্ত করার উদ্যোগ নিয়েছে উত্তর দিনাজপুর জেলা শ্রম দপ্তর।
বিশদ

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমেরিকার বিশ্ববিদ্যালয়ের মউ স্বাক্ষর হতে চলেছে, পড়ুয়াদের বিদেশে পড়ার হাতছানি

সুকান্ত গঙ্গোপাধ্যায়  রায়গঞ্জ, বিএনএ: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় সহ পশ্চিমবঙ্গের আরও পাঁচটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমেরিকার দু’টি বিশ্ববিদ্যালয়ের মউ স্বাক্ষরিত হতে চলেছে। বিশদ

স্কুল শিক্ষক ও অশিক্ষক কর্মীদের বদলি প্রক্রিয়া বন্ধ রাখার নির্দেশে আলোড়ন

সত্যেন পাল, কোচবিহার, বিএনএ: কোচবিহার জেলার সমস্ত স্কুলে শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের বদলি প্রক্রিয়া বন্ধ রাখার জন্য রাজ্য শিক্ষা দপ্তর থেকে নির্দেশ এসেছে। শুধু তাই নয়, এব্যাপারে নতুন করে কোনও আবেদনও নেওয়া হবে না। নতুন নির্দেশ না আসা পর্যন্ত বদলির যাবতীয় প্রক্রিয়া বন্ধ রাখা হবে। জেলা শিক্ষা দপ্তর সূত্রেই এখবর জানা গিয়েছে।
বিশদ

পরীক্ষা হলে বাজেয়াপ্ত মোবাইল ফোন, ফেরতের দাবিতে জাতীয় সড়ক অবরোধ ইসলামপুর হাইস্কুলের ছাত্রদের

সংবাদদাতা, ইসলামপুর: মোবাইল ফোন ফেরতের দাবিতে বৃহস্পতিবার ইসলামপুর হাইস্কুলের ছাত্ররা স্কুলের সামনে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। এই ঘটনায় শহরের বিভিন্ন মহলে চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস প্রথমে তাদের বুঝিয়ে অবরোধ তুলতে পারেনি। পরে স্কুল কর্তৃপক্ষের আশ্বাসে ৩০ মিনিট পর অবরোধ ওঠে।
বিশদ

শিলিগুড়ি শহরের ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজাতে সুইজারল্যান্ডের বিশেষজ্ঞ দল

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি শহরের ট্রাফিক ব্যবস্থা উন্নত করার জন্য সুইজারল্যান্ডের একটি বিশেষজ্ঞ দল বুধবার শহরে এসে পৌঁছেছে। তাঁরা আজ, শুক্রবার পর্যন্ত শহরে থেকে বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন। কী কারণে শহরে যানজট তৈরি হচ্ছে সেটা তাঁরা খতিয়ে দেখছেন।
বিশদ

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়
শিক্ষার পরিবেশ ফেরানো ও পরীক্ষার ফল প্রকাশের দাবিতে আন্দোলনে তৃণমূল ছাত্র পরিষদ

 বিএনএ, মালদহ: উপাচার্যের পদত্যাগ গ্রহণ করে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফেরানো ও সমস্ত স্তরের পরীক্ষার ফল প্রকাশের দাবিতে বৃহস্পতিবার আন্দোলন নামে তৃণমূল ছাত্র পরিষদ। তারা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এবং পরীক্ষা সমূহের নিয়ামকের ঘরের সামনে অবস্থান করে।
বিশদ

Pages: 12345

একনজরে
বাগদাদ, ২৩ নভেম্বর (এএফপি): সিরিয়া সীমান্তে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের শেষ ঘাঁটি উৎখাতে নামল ইরাকি সেনা। ইরাকের টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী অঞ্চলে জঙ্গিদের অস্তিত্ব টের পেয়ে অভিযানের কথা ঘোষণা করে দেয় সেনা। ...

সংবাদদাতা, বর্ধমান: রাজ কলেজের টাকা নয়ছয় এবং লেনদেন সংক্রান্ত হিসেবের তদন্ত করতে বিবিএ, বিসিএ বিভাগে ঢুকতে অসুবিধা হচ্ছে তদন্তকারী দলের। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লেবার ওয়েলফেয়ার ফান্ডে অনুদান কমবেশি করতে আর আইন পরিবর্তনের দরকার নেই। এই তহবিল পরিচালনার দায়িত্ব থাকা লেবার ওয়েলফেয়ার বোর্ডই সরাসরি সিদ্ধান্ত নিতে পারবে। বৃহস্পতিবার বিরোধীশূন্য বিধানসভায় এ সংক্রান্ত সংশোধনী পাশ হয়ে গেল। ...

নাগপুর, ২৩ নভেম্বর: দক্ষিণ আফ্রিকা সফরের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় না পেয়ে বিসিসিআইয়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘শ্রীলঙ্কার বিরুদ্ধে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: কেরল ব্লাস্টার্স: ০ জামশেদপুর এফ সি: ০ (প্রথমার্ধ)

08:55:37 PM

হাফিজ সইদকে গ্রেপ্তার করতে হবে, পাকিস্তানকে নির্দেশ আমেরিকার 

06:32:16 PM

মিশরে জঙ্গি হামলায় কমপক্ষে ৫৪জনের মৃত্যু, জখম ৭৫ 

06:02:56 PM

 আসানসোলে মাদক কারবারীদের হাতে আক্রান্ত তৃণমূলের এক কাউন্সিলর

04:48:00 PM

নাগপুর টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ১১/১ 

04:45:41 PM