উত্তরবঙ্গ
 
 

 

কালিম্পংয়েও বিপুল আস্থা কুড়োলেন বিনয় তামাং
রাজ্যপাট হারিয়ে বিধ্বস্ত গুরুংয়ের গলায় হতাশার সুর

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: কার্শিয়াং, দার্জিলিংয়ের পর এবার কালিম্পংয়েও বিপুল আস্থা কুড়োলেন মোর্চার বিদ্রোহী নেতা তথা জিটিএ’র প্রশাসক বোর্ডের চেয়ারম্যান বিনয় তামাং। বুধবার কালিম্পংয়ের মাটিতে পা রাখতেই তাঁকে স্বাগত জানাতে কর্মী-সমর্থকদের ভিড় উপচে পড়ে। খাদা পরিয়ে বিভিন্ন জায়গায় বিনয়কে সংবর্ধনা দেওয়া হয়। মঙ্গলবারই বিনয়ের অন্যতম সঙ্গী অনীত থাপা কালিম্পংয়ে গিয়ে জমি প্রস্তুত করে এসেছিলেন। এদিন কালিম্পংবাসী জানিয়ে দেন, তাঁরা বিমল গুরুং নয়, বিনয় তামাংয়ের প্রতি আস্থা রাখছেন। এর আগেই কার্শিয়াং ও দার্জিলিং পুরসভার সিংহভাগ কাউন্সিলার বিনয়কে সমর্থন করেছেন। এদিন রাতে কালিম্পং পুরসভার কাউন্সিলারদের নিয়ে বৈঠক করেন বিনয়। দলীয় সূত্র বলছে, এই পুরসভাও বিনয়-অনীত জুটির দিকে আসা শুধু সময়ের অপেক্ষা।
এদিকে রাজ্যপাট হারিয়ে মানসিকভাবে ভেঙে পড়েছেন মোর্চা সুপ্রিমো বিমল গুরুং। গোপন ডেরা থেকে এদিন ফের একটি অডিও বার্তা পাঠিয়েছেন গুরুং। সেই অডিওবার্তায় তাঁর গলায় সেই পুরানো তেজ একেবারেই নেই। বরং শোনা গেল আক্ষেপের সুর। গুরুং বলেন, সুখের সময় সবাই থাকে। কিন্তু দুঃখের দিনে আমার পাশে কেউ নেই। বিনয়-অনীতদের নাম করে তিনি বলেন, ওরা যে পাহাড়ের মানুষদের সঙ্গে গদ্দারি করছে তা কেউ বুঝছে না। আমি যেদিন মরে যাব সেদিন গোর্খাদের জাতিসত্ত্বাও শেষ হয়ে যাবে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, পাহাড়ে পালা বদলে গিয়েছে। গুরুংকে ছেড়ে বিনয়ের হাত ধরেছেন সকলে। রাশ হাত থেকে চলে যাওয়ায় মানসিক ভাবে যে তিনি ভেঙে পড়েছেন তা অডিওবার্তার আক্ষেপেই স্পষ্ট হয়েছে।
এদিন কালিম্পংয়ের ডেলোতে সভা করেন বিনয়। সেখানে তিনি বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে চ্যালেঞ্জ জানিয়ে বলেন, পাহাড়ের নেতা কে বিমল না বিনয় তা তিনি দেখে যান। তাঁকে স্বাগত জানাতে যেভাবে পাহাড়ের মানুষ জড়ো হয়েছিল তা দেখে অনেকেই তাজ্জব হয়ে যান। মঙ্গলবার অনীতের সঙ্গে ৭০-৮০টি গাড়ির সমর্থক ছিল। এদিন বিনয় তামাংয়ের সঙ্গে ৩০০র বেশি গাড়ি বোঝাই সমর্থক সঙ্গে ছিল। তিস্তা বাজার থেকে স্বাগত জানাতে গাড়ির লাইন পড়ে। কালিম্পংয়ের অর্ধেকের বেশি প্রাক্তন সভাসদ এদিন বিনয়ের প্রতি আস্থা জ্ঞাপন করেছেন। কালিম্পং বাজারে তাঁকে ফুলের মালা পরিয়ে স্বাগত জানানো হয়। বিনয় বলেন, বিক্ষোভ আন্দোলনে যা হয়েছে সবই গুরুংয়ের জন্য হয়েছে। আমি ভয়ে ঘরে বসে নেই। সমস্ত জায়গায় আমি যাচ্ছি। যিনি জঙ্গলে লুকিয়ে থেকে মানুষকে বিপদে ফেলেন তাঁর পাশে পাহাড়ের বাসিন্দারা আর নেই। সবাইকে নিয়ে এগোতে চাই।
এদিকে এদিন গোর্খা জনমুক্তি মোর্চার অস্থায়ী কর্মচারী সংগঠনের কেন্দ্রীয় কমিটি ইস্তফা দিয়েছে। একযোগে সকলেই পদত্যাগ করায় সংগঠনই ভেঙে গেল। ইস্তফা দেওয়া সংগঠনের সভাপতি মাচেন্দ্র সুব্বা বলেন, পাহাড়ের বর্তমান পরিস্থিতি দেখে মোর্চার অস্থায়ী কর্মচারী সংগঠন ভেঙে দেওয়া হল। বৃহস্পতিবার নতুন সংগঠনের বৈঠক হবে।
12th  October, 2017
 মিড ডে মিলে অসঙ্গতি, শিশু শিক্ষা কেন্দ্রের নথিপত্র বাজেয়াপ্ত

বিএনএ, জলপাইগুড়ি: মিড ডে মিলে অসঙ্গতি খুঁজে পাওয়ায় বুধবার জলপাইগুড়ি শহরের একটি শিশু শিক্ষা কেন্দ্রের নথিপত্র বাজেয়াপ্ত করল পুরসভা। জলপাইগুড়ি পুরসভার ইউপিএ সেলের চেয়ারম্যান ইন কাউন্সিল সৈকত চট্টোপাধ্যায়ের নেতৃত্বে এদিন পুরসভার প্রতিনিধিরা শহরের একটি শিশু শিক্ষা কেন্দ্রে অভিযান চালান।
বিশদ

 কালদিঘিতে গুলিবিদ্ধ তৃণমূল কর্মী

সংবাদদাতা, বালুরঘাট: মঙ্গলবার রাতে দোকান বন্ধ করে বাড়ি যাওয়ার পথে গঙ্গারামপুর থানার কালদিঘিতে দুষ্কৃতীদের হাতে গুলিবিদ্ধ হলেন এক তৃণমূল কর্মী। জখম তৃণমূল কর্মীর নাম আনন্দ দাস। পেশায় তিনি হার্ডওয়ার ব্যবসায়ী। খবর পেয়ে আরেই ঘটনাস্থলে আসে গঙ্গারামপুর থানার বিশাল পুলিস বাহিনী ও পুরসভার চেয়ারম্যান প্রশান্ত মিত্র।
বিশদ

 ভিনরাজ্যের বন্ধুকে খুনের অভিযোগ কালচিনির যুবকের বিরুদ্ধে

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: মায়ের প্রতি অভব্য আচরণ মেনে নিতে না পেরে কালচিনির লতাবাড়ি পঞ্চায়েতের নিমতি দোমোহনী এলাকার ভাঙাপুলের এক যুবকের বিরুদ্ধে বন্ধুকে ধারালো অস্ত্র দিয়ে খুন করার অভিযোগ উঠল। পুলিস জানিয়েছে, মৃত যুবকের নাম মহেশ তিরকি(৩০)। বাড়ি অসমের ডিব্রুগড়ে।
বিশদ

হিল এরিয়া ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যান হলেন মন

 সংবাদদাতা, দার্জিলিং: এবার জিটিএ’র পাশাপাশি পাহাড়ের উন্নয়নে পৃথক হিল এরিয়া ডেভলপমেন্ট কমিটি গঠন করল রাজ্য সরকার। কমিটির চেয়ারম্যান করা হয়েছে জিএনএলএফের সভাপতি মন ঘিসিংকে। ভাইস চেয়ারম্যান করা হয়েছে মহেন্দ্র ছেত্রিকে। এই ব্যাপারে বিজ্ঞপ্তি জারি হয়েছে।
বিশদ

সিভিক ভলান্টিয়ারদের বিরুদ্ধে যুবককে মারধরের অভিযোগ

 সংবাদদাতা, মাথাভাঙা: মঙ্গলবার রাতে মাথাভাঙা-১ ব্লকের খারিজা গোপালপুরে এক যুবককে বেধড়ক মারধরের অভিযোগ উঠল কয়েকজন সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে। তার পরিবারের অভিযোগ, ওই যুবকের কাছে তোলা দাবি করে সিভিক ভলান্টিয়াররা। সে তোলা দিতে রাজি না হওয়ায় তাকে মারধর করা হয়।
বিশদ

 স্তম্ভ হারিয়ে যাওয়ায় নতুন করে সীমানা নির্ণয়ের কাজ শুরু

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর বাইপাসের কাজ চলছে ধীর গতিতে। অধিগৃহীত জমির সীমানা নির্ণয়ের স্তম্ভ হারিয়ে গিয়েছে। নতুন করে সীমানা নির্ণয়ের কাজ করতে হচ্ছে। এরফলে কাজে সমস্যা তৈরি হচ্ছে। সেই সঙ্গে জমিদাতাদের বিধবাভাতা, সিভিক ভলান্টিয়ার, সরকারি চাকরি ও সরকারি প্রকল্পের ঘরের আবেদন গ্রহণের কাজ শুরু হয়েছে।
বিশদ

 নকল সোনার বিস্কুট দেখিয়ে লুট, ক্রান্তিতে ধৃত প্রতারক

 সংবাদদাতা, মালবাজার: সোনার বিস্কুটের লোভ দেখিয়ে অন্য জায়গায় নিয়ে গিয়ে আগ্নেয়াস্ত্র দেখিয়ে লুট করার এক পাণ্ডাকে মঙ্গলবার রাতে মাল ব্লকের ক্রান্তি ফাঁড়ির পুলিস গ্রেপ্তার করেছে। ময়নাগুড়ির সাফটিবাড়ির বাসিন্দা রঞ্জিত বর্মন নামে ওই যুবককে ক্রান্তির মাঝাবাড়ি থেকে পুলিস গ্রেপ্তার করে।
বিশদ

 আন্তঃজেলা ফুটবলে নর্থ জোন চ্যাম্পিয়ন আলিপুরদুয়ার

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: আইএফএ পরিচালিত আন্তঃজেলা সিনিয়র ফুটবল টুর্নামেন্টের নর্থ জোনের খেলায় আলিপুরদুয়ার জেলা দল চ্যাম্পিয়ন হল। বুধবার আলিপুরদুয়ার রেলওয়ে জংশন ইনস্টিটিউট মাঠে শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদকে এক গোলে হারিয়ে আলিপুরদুয়ার চ্যাম্পিয়ন হয়।
বিশদ

 দুষ্কৃতীদের হাতে প্রহৃত ইসলামপুর ব্লকের ভূমি সংস্কার আধিকারিক

সংবাদদাতা, ইসলামপুর: বুধবার একদল দুষ্কৃতী গোয়ালপোখর ব্লকের ভূমি সংস্কার দপ্তরের আধিকারিককে অফিসে ঢুকে মারধর করে। এই ঘটনায় জখম হয়ে ওই আধিকারিক ইসলামপুর হাসপাতালে ভর্তি হয়েছেন। গোয়ালপোখর থানায় দোষীদের বিরুদ্ধে একটি এফআইআর করা হয়েছে।
বিশদ

 বাড়ির কর আদায়ে জোর শিলিগুড়ি পুরসভার

বিএনএ, শিলিগুড়ি: যে সব ভবনের কর ধার্য করা হয়নি এবার সেগুলি চিহ্নিতকরণে নামছে শিলিগুড়ি পুরসভা। আয় বাড়াতে পুরসভা জোরদার অভিযানে নামছে। বুধবার পুরসভায় সাংবাদিক সম্মেলনে একথা জানিয়েছেন মেয়র অশোক ভট্টাচার্য। পুরসভা সূত্রে জানা গিয়েছে, শিলিগুড়ি পুর এলাকায় বহু বাড়ি রয়েছে যারা দিনের পর দিন কর ফাঁকি দিচ্ছে।
বিশদ

 হিলিতে মেলায় আগ্নেয়াস্ত্র দেখিয়ে টাকা তোলার অভিযোগে ধৃত ৫

 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার পুলিসের হাতে মঙ্গলবার রাতে গব্বর সরকার নামে এক কুখ্যাত দুষ্কৃতী ধরা পড়ে। দীর্ঘদিন ধরেই পুলিস তার খোঁজ করছিল। তাকে ধরতে পুলিস একাধিকবার অন্য জেলাতেও গিয়েছিল। মঙ্গলবার রাতে হিলির ১৪ হাত কালীমেলায় গব্বর কয়েকজনকে নিয়ে আগ্নেয়াস্ত্র ও হাঁসুয়া দেখিয়ে টাকা তুলছিল।
বিশদ

আন্দোলনে কমল ভাড়া

 সংবাদদাতা, দিনহাটা: ছাত্রছাত্রীদের আন্দোলনের জেরে ভাড়া কমাতে বাধ্য হল অটো ও মাক্সিক্যাব ইউনিয়ন। বুধবার গীতালদহে উভয় পক্ষের মধ্যে আলোচনার পর তিন টাকা ভাড়া কমানো হয়। সম্প্রতি গীতালদহ-দিনহাটা রোডে অটো ও মাক্সিক্যাব ইউনিয়ন পাঁচ টাকা ভাড়া বৃদ্ধি করে।
বিশদ

 আজ দু’দিনের কোচবিহার সফরে আসছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

সংবাদদাতা, মাথাভাঙা: আজ বৃহস্পতিবার মাথাভাঙায় আসছেন বিজেপি’র কেন্দ্রীয় নেতা তথা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা। কোচবিহার জেলায় দু’দিনের সফরে প্রথমদিন মাথাভাঙার নজরুল সদনে মাথাভাঙা ও শীতলকুচি বিধানসভা এলাকার দলীয় কর্মীদের নিয়ে বৈঠক করবেন তিনি।
বিশদ

আলিপুরদুয়ারে গ্রামীণ সড়ক যোজনা ও চা বাগানে পরিশ্রুত জল প্রকল্পে জোর মুখ্যমন্ত্রীর

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলায় বাংলা গ্রামীণ সড়ক যোজনার রাস্তা নির্মাণ ও চা বাগানগুলিতে পরিস্রুত পানীয় জল প্রকল্পের অগ্রগতি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিস্তারিত রিপোর্ট নেন। বুধবার শিলিগুড়িতে উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠকে এই দুই কাজে জোর দেওয়ার জন্যও জেলা প্রশাসনের কর্তাদের তিনি নির্দেশ দেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...

সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
রসগোল্লার নাম হবে বাংলার রসগোল্লা
রসগোল্লার নাম হবে বাংলার রসগোল্লা জানাল খাদ্য প্রক্রিয়াকরণ ...বিশদ

01:59:00 PM

ভারত সম্ভবনাময় দেশ, কলকাতায় বললেন দলাই লামা

01:12:00 PM

বিধানসভায় অধিবেশন বয়কট বাম-কংয়ের

01:10:00 PM

ডেঙ্গু নিয়ে বিধানসভায় গোলমাল, বাম-কংয়ের বিক্ষোভ, বিরোধীদের মুলতুবি প্রস্তাব আনতে না দেওয়ায় উত্তপ্ত সভা

12:15:00 PM

কন্যা সন্তানের জন্ম দেওয়ায় অন্ডালে এক গৃহবধূকে খুন করার চেষ্টার অভিযোগ শ্বশুর বাড়ির লোকজনদের বিরুদ্ধে

12:09:00 PM