উত্তরবঙ্গ
 
 

ধনতেরস উপলক্ষে বাসন কেনার ভিড়। মঙ্গলবার দার্জিলিংয়ে তোলা ধনরাজ ঘিসিংয়ের ছবি

বহু কোটি টাকা বঞ্চনার অভিযোগ মেয়রের
শিলিগুড়ি পুরসভার প্রাপ্য টাকা না দিলে এবার ববির অফিসের সামনে ধরনার হুমকি অশোকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের একমাত্র বামফ্রন্ট পরিচালিত শিলিগুড়ি পুরসভার প্রাপ্য কোটি কোটি টাকা আটকে রাখার অভিযোগ দীর্ঘদিন ধরেই করে আসছে সিপিএম। এবার তারা এই ইস্যুতে হেস্তনেস্ত করার রাস্তায় হাঁটার হুমকি দিল। পুরসভার মেয়র তথা শিলিগুড়ির সিপিএম বিধায়ক অশোক ভট্টাচার্য বুধবার সপার্ষদ কলকাতায় এসে এ বিষয়ে পুরমন্ত্রী ফিরহাদ (ববি) হাকিমের কাছে ‘শেষবারের মতো’ দেখা করার পর বলেন, অনেক দিন ধরে তৃণমূল সরকারের এই বৈষম্য ও বঞ্চনা সহ্য করে এসেছি। শুধুমাত্র সংকীর্ণ রাজনৈতিক প্রতিহিংসাবশত শিলিগুড়ির মানুষের বিরুদ্ধে গিয়ে উন্নয়নের টাকা আটকে রেখে এরা জঘন্য অপরাধ করছে। তবে আর নয়। এবার আর দরবার বা আবেদন-নিবেদন করব না। কিছু দিন অপেক্ষা করার পর প্রাপ্য আদায়ের দাবিতে কলকাতায় এসে বিধানসভা ও পুরমন্ত্রীর অফিসের সামনে অনশন-ধরনায় বসতে বাধ্য হব। তাতে যা হবার হবে।
অশোকবাবুর সঙ্গে এদিন শিলিগুড়ি পুরসভার চেয়ারম্যানসহ প্রায় গোটা মেয়র পরিষদ পুরমন্ত্রীর কাছে এই ‘শেষবারের’ দরবার পর্বে হাজির ছিলেন। মহাকরণে মন্ত্রীর চেম্বারে এই বৈঠক হয় এদিন বিকালে। বৈঠকে আসার আগে রীতিমতো তৈরি হয়েই এসেছিলেন তাঁরা। ফিরহাদের আশ্বাস তথা পালটা যুক্তির মুখে অশোকবাবুরা রাজ্য সরকারেরই নানা নথি ও আদেশনামা একের পর এক তুলে দেন মন্ত্রীর হাতে। পরিস্থিতি বুঝে ফিরহাদ ওই বৈঠক থেকেই পুরসচিবের সঙ্গে ফোনে কথা বলেন। তারপর তাঁর নির্দেশে অশোকবাবুরা সল্টলেকে পুরসচিবের সঙ্গে দেখা করে তাঁদের প্রাপ্য সংক্রান্ত বিষয় নিয়ে দীর্ঘ আলোচনা করেন। তবে অতীতে এই ধরনের একাধিকবার আলোচনার পরও অবস্থার কোনও পরিবর্তন না হওয়ায় মন্ত্রীর এই উদ্যোগ নিয়ে তাঁরা তেমন আশাবাদী নন বলে জানিয়েছেন অশোকবাবু।
এদিন পুরমন্ত্রীর সঙ্গে দেখা করে সাংবাদিক বৈঠক করেন অশোকবাবু। সেখানে তিনি তাঁদের ক্ষোভ উগরে দেন। তিনি বলেন, বিগত আড়াইটি আর্থিক বছর মিলিয়ে পরিকল্পনা খাতে শিলিগুড়ি পুরসভার প্রাপ্য প্রায় আড়াইশো কোটি টাকা। আর প্রস্তাবিত প্রকল্পের হিসাব ধরলে তা দাঁড়াবে অন্তত ১২০০ কোটি টাকা। এই সরকার এমন সংকীর্ণ মনোভাবের পরিচয় দিচ্ছে যে কেবল রাজ্যের দেয় নয়, কেন্দ্রীয় সরকার তথা অর্থ কমিশনের বরাদ্দ করা টাকাও আটকে রেখেছে দিনের পর দিন। কর্মচারীদের বেতন বাবদ পরিকল্পনা-বহির্ভূত খাতে টাকাটুকু দিয়েই সরকার ক্ষান্ত থাকছে। ডেঙ্গু যখন সর্বত্র চিন্তার বিষয় হয়ে উঠেছে, তখন এ ব্যাপারে সচেতনতা তৈরির খাতে চলতি মাসের পর টাকা দেওয়া বন্ধ করার ফতোয়া দিয়েছে প্রশাসন। অথচ সরকার কিন্তু রাজ্যের তামাম পুরসভাকে নিয়মিত সব খাতে টাকা বরাদ্দ করে চলেছে। এ বিষয়ে অর্থ ও পুর দপ্তরের যে সব অর্ডার বেরিয়েছে, সেসবের কপিও এদিন মন্ত্রীকে দিয়ে এই বঞ্চনা ও বৈষম্যের ব্যাপারে হাতে-গরম প্রমাণ দিয়েছি। শিলিগুড়ির মানুষের স্বার্থে উন্নয়নের টাকা এভাবে আটকে রাখা পুরোপুরি অসাংবিধানিক ও বেআইনি। আসলে গোটা রাজ্যে দখলদারি কায়েম করলেও শিলিগুড়িতে শত চেষ্টা করেও মমতারা সেই লক্ষ্যে সফল হননি। সেই ব্যর্থতার কারণেই উত্তরবঙ্গের গেটওয়ে শহরের সাধারণ মানুষের সঙ্গে এই বিমাতৃসুলভ আচরণ চালিয়ে যাচ্ছেন ওঁরা।
এরপরই অশোকবাবু তাঁদের ভবিষ্যৎ পরিকল্পনার কথা খোলসা করেন। তিনি বলেন, অনেক সহ্য করেছি। কলকাতায় এসে মন্ত্রীর সঙ্গে অন্তত সাত-আটবার দেখা করেছি। মুখ্যমন্ত্রী, রাজ্যপাল, কেন্দ্রীয় মন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকেই চিঠি দিয়েছি একাধিকবার। এবার মন্ত্রীকেও স্পষ্ট বলেছি, এই শেষবার দেখা করলাম। যদি কিছু দিনের মধ্যে পরিস্থিতির পরিবর্তন না হয়, তাহলে কলকাতায় এসে আমরা মন্ত্রীর অফিসের সামনে বা বিধানসভা ভবনে ধরনা ও অনশনে বসব। সেই সঙ্গে আইনি লড়াইয়ের কথাও আমরা ভেবেছি।
12th  October, 2017
মেজবিলে দুর্ঘটনায় জখম ১৪ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মঙ্গলবার সোনাপুর ও ফালাকাটার মাঝে মেজবিল এলাকায় ৩১ নম্বর জাতীয় সড়কে একটি সাভারি গাড়ি পিকআপ ভ্যানে ধাক্কা মারলে সাভারির ১৪ জন যাত্রী জখম হয়েছেন। জখমদের সবাইকে আলিপুরদুয়ার জেলা সদর হাসপাতালে ভরতি করা হয়েছে।
বিশদ

রায়গঞ্জে জাল নোটসহ ধৃত ২ 

বিএনএ, রায়গঞ্জ: মঙ্গলবার রায়গঞ্জে ২৬ হাজার টাকার জাল ভারতীয় টাকাসহ দু’জনকে গ্রেপ্তার করল পুলিশ। এদিন জেলখানা মোড় সংলগ্ন এলাকা থেকে এই জাল নোট উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম বাবলু শেখ ও ইসমাইল আলি।
বিশদ

কর্ণজোড়ায় ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

বিএনএ, রায়গঞ্জ: মঙ্গলবার সকালে রায়গঞ্জ থানার কর্ণজোড়ার বারোগন্ডায় এক ব্যক্তির ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হওয়ায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিশ ও মৃতের পরিবার সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম সজল বিশ্বাস(৪০)। তিনি রাজমিস্ত্রির কাজ করতেন।
বিশদ

কোচবিহারে বিমান চালনা সংক্রান্ত জট কাটাতে হস্তক্ষেপ সংসদ সদস্যের 

বিএনএ, কোচবিহার: কোচবিহার থেকে ফের বিমান চলাচল সংক্রান্ত জট কাটাতে হস্তক্ষেপ করলেন কোচবিহারের সংসদ সদস্য পার্থপ্রতিম রায়। সোমবার রাতে তিনি কোচবিহার বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে এব্যাপারে দীর্ঘ আলোচনা করেন। বিমানবন্দরের পরিকাঠামোগত অবস্থাটিও পর্যালোচনা করেন।
বিশদ

এলেনবাড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হাতির মৃত্যু 

সংবাদদাতা, মালবাজার: মঙ্গলবার ভোরে মাল ব্লকের এলেনবাড়ি চা বাগানের সুন্দরি বস্তিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একটি দাঁতাল হাতির মৃত্যু হয়েছে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। স্থানীয় ও বন দপ্তর জানিয়েছে, গত সোমবার রাতে পার্শ্ববতী আলাপচাঁদ জঙ্গল থেকে একদল হাতি সুন্দরিবস্তিতে ঢুকে পড়ে।
বিশদ

টোটোপাড়ায় চাল, ডাল বিতরণ করলেন খাদ্যমন্ত্রী 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজ্যের জন্য কেন্দ্র থেকে পাঠানো মিড ডে মিলের চাল নিয়ে তোপ দাগলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। মঙ্গলবার মাদারিহাটের টোটোপাড়ায় বিশ্বখাদ্য দিবসের অনুষ্ঠানে অংশ নিয়ে খাদ্যমন্ত্রী বলেন, কেন্দ্রের পাঠানো মিড ডে মিলের চাল অত্যন্ত নিম্নমানের।
বিশদ

চিলৌনি চা বাগানে ১৪ ফুটের কিং কোবরা উদ্ধার 

সংবাদদাতা, মালবাজার: সোমবার রাতে মেটেলি ব্লকের চিলৌনি চা বাগানের ম্যানেজার বাংলোর বাগান থেকে ১৪ ফুটের একটি কিং কোবরা উদ্ধার করে বন দপ্তরের হাতে তুলে দিলেন এক সর্পপ্রেমী।
বিশদ

সঠিক জায়গা নির্বাচন ও প্রচারের অভাবে জমে ওঠেনি উত্তর দিনাজপুরের ৪টি বাজি বাজার 

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার চারটি পুরসভাতে এবার অস্থায়ী বাজি বাজার বসেছে। কিন্তু একদিকে জায়গা নির্বাচনে গলদ ও অন্যদিকে পর্যাপ্ত প্রচারের অভাবে ক্রেতারা বাজারমুখী হচ্ছেন না। সেসঙ্গেই জিএসটির কোপে বাজির দাম এবার আকাশছোঁয়া হয়েছে।
বিশদ

তুফানগঞ্জে প্রহৃত ২ বিজেপি কর্মী 

বিএনএ, কোচবিহার: সোমবার রাতে তুফানগঞ্জের দেওচড়াইতে দু’জন বিজেপি কর্মীকে দুষ্কৃতীরা মারধর করে। জখম বিজেপি কর্মীদের তুফানগঞ্জ মহকুমা হাসপাতালে ভরতি করা হয়েছে।
বিশদ

সহকর্মী অমিতাভর মৃত্যুতে এবার কালীপুজো, দীপাবলীর উৎসব হচ্ছে না দার্জিলিংয়ে 

সংবাদদাতা, দার্জিলিং: পুলিশ অফিসার অমিতাভ মালিকের মৃত্যুতে এবার দার্জিলিং থানা ও পুলিশ লাইন ডালিতে কালীপুজো ও দীপাবলীর আয়োজন করা হয়নি। পুলিশ কর্মীরা এবার পুজো পালন করবেন না। গোর্খাল্যান্ডের দাবিতে মোর্চার আন্দোলনে দীর্ঘ তিন মাসের বেশি সময় বন্ধ হয়েছে পাহাড়ে।
বিশদ

ধনতেরসে ভিড় উপচে পড়ল উত্তরের বাজারগুলিতে 

বাংলা নিউজ এজেন্সি: মঙ্গলবার ধনতেরসে উত্তরের জেলাগুলির বিভিন্ন বাজারে উপচে পড়ল ক্রেতাদের ভিড়। মালদহ থেকে কোচবিহার, আলিপুরদুয়ার থেকে শিলিগুড়ি ছিল একই চিত্র। মঙ্গলবার দুপুর থেকে বিভিন্ন সোনা-রুপার দোকানে কেনাকাটার ভিড় পড়ে যায়।
বিশদ

Pages: 12345

একনজরে
বিশ্বজিৎ দাস  কলকাতা: বদলি নিয়ে স্বাস্থ্য দপ্তরের ঘুঘুর বাসা ভাঙতে এবার ‘মাস্টারস্ট্রোক’ দিলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির জন্য জেলা থেকে কয়েকশো কিমি পাড়ি দিয়ে, গাদা গাড়িভাড়া খরচ করে চিঠি হাতে স্বাস্থ্যভবনের শীর্ষকর্তাদের দরজার বাইরে হত্যে দিয়ে পড়ে ...

 জয়পুর, ১৭ অক্টোবর (পিটিআই): সোমবার যোধপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে ‘গার্ড অব অনার’ দেওয়ার দায়িত্বে থাকা পুলিশকর্মীদের গরহাজির থাকা নিয়ে প্রবল অস্বস্তিতে পড়েছে রাজস্থান সরকার। ...

সংবাদদাতা, ঘাটাল: একটি রুট থেকে সমস্ত অটো তুলে নেওয়ার প্রতিবাদে পথ অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। শ্রীবরা থেকে জোতঘনশ্যাম রুটের অটো তুলে নেওয়ার জন্য মঙ্গলবার সকাল থেকে দাসপুর-২ ব্লকের শ্রীবরা থেকে গোপীগঞ্জ রুটে অবরোধ করা হয়। ...

 লাহোর, ১৭ অক্টোবর (পিটিআই): সন্ত্রাসবাদবিরোধী আইনে গৃহবন্দি ছিল মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদ। দু’দিন আগেই সেই সিদ্ধান্ত প্রত্যাহার করেছিল পাকিস্তানের পাঞ্জাব সরকার। কিন্তু ৪৮ ঘণ্টা কাটার আগেই তাকে ফের আটক রাখার সিদ্ধান্ত নিল প্রশাসন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীরস্বাস্থ্যের অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: মার্কিন বিজ্ঞানী টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৪৮ টাকা ৮৭.৩৫ টাকা
ইউরো ৭৫.০৪ টাকা ৭৭.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্ত্তিক, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, নক্ষত্র- উত্তরফল্গুনী, সূ উ ৫/৩৭/৫৮, অ ৫/৫/৫২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ঘ ৫/৫৭ গতে ৬/৪৬ মধ্যে পুনঃ ৮/২৭ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩০ গতে ৪/৫ মধ্যে।
৩১ আশ্বিন, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, উত্তরফল্গুনীনক্ষত্র, সূ উ ৫/৩৭/৩২, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/২৩/২৫ মধ্যে, ৭/৯/১৯-৭/৫৫/১২, ১০/১৩/২২-১২/৩১/১, রাত্রি ৫/৫৫/৫৭-৬/৪৬/৩, ৮/২৬/১৭-৩/১০/১১, বারবেলা ১১/২১/৪১-১২/৪৭/৪৪, কালবেলা ৮/২৯/৩৭-৯/৫৫/৩৯, কালরাত্রি ২/২৯/৩৪-৪/৩/৩৫।
২৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

07:04:08 PM