উত্তরবঙ্গ
 
 

ধনতেরস উপলক্ষে বাসন কেনার ভিড়। মঙ্গলবার দার্জিলিংয়ে তোলা ধনরাজ ঘিসিংয়ের ছবি

কোচবিহারে গ্রেটার আন্দোলনের নেতা
‘কোণঠাসা’ অনন্ত রায় অন্তরালে, দাপিয়ে রাজনীতি করছেন বংশীবদন

বিএনএ, কোচবিহার: গ্রেটার কুচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের (জিসিপিএ) কর্ণধার অনন্ত রায় এখন কোথায়? বিজেপি ঘনিষ্ঠ এই গ্রেটার নেতা গত কয়েকমাস ধরে অন্তরালে রয়েছেন। জমি দখল, নারায়ণী সেনা সহ নানা বিতর্কের জেরে তিনি এখন কার্যত কোণঠাসা। দীর্ঘদিন কোনও রাজনৈতিক কর্মসূচিতে থাকা তো দূরের কথা, তাঁকে প্রকাশ্যেই দেখা যাচ্ছে না। একদা রাজনৈতিক গুরুর যখন এই অবস্থা, তাঁর শিষ্য বংশীবদন বর্মন জেল থেকে বেরিয়ে তখন দাপিয়ে রাজনীতি করছেন। গ্রেটারদের সংগঠন এখন অনেকটাই তাঁর নিয়ন্ত্রণে। রাজ্য সরকারের নেক নজরে আসায় জুটেছে রাজবংশী ভাষা আকাদেমির গুরুত্বপূর্ণ পদও। গুরু-শিষ্যের এই ভিন্ন অবস্থার সঙ্গে অনেকে বর্তমান পাহাড় রাজনীতির মিল খুঁজে পাচ্ছেন। নানা মামলায় জড়িয়ে পাহাড়ের ‘একদা শাহেনশা’ বিমল গুরুং গোপন ডেরায় গা ঢাকা দিয়েছেন। পাহাড়ে মোর্চার লাগাম এখন তাঁর শিষ্য বিনয় তামাংয়ের হাতে। শাসক দলের সঙ্গে বর্তমানে তাঁর সখ্যতাও গড়ে উঠেছে। পেয়েছেন জিটিএ’র তদারকি চেয়ারম্যানের পদও।
তবে বিমল গুরুংয়ের সঙ্গে অনন্ত রায়কে এক আসনে বসাতে অনেকেই নারাজ। তাঁদের মতে, গুরুং আন্দোলনমুখী হলেও ‘অনন্ত মহারাজকে’ সরাসরি আন্দোলনের ময়দানে দেখা যায়নি। স্বঘোষিত ‘মহারাজা’ হিসাবেই তিনি দিন কাটিয়েছেন।
অনন্ত গোষ্ঠীর নেতা গৌতম সিংহরায় বলেন, মহারাজ (অনন্ত রায়) অন্যত্র রয়েছেন। অন্য কোনও মন্তব্য করব না। ওই গোষ্ঠীর অপর নেতা পরেশ বর্মন বলেন, মহারাজ ব্যক্তিগত কাজে ব্যস্ত রয়েছেন। বিমল গুরুংয়ের সঙ্গে তাঁর তুলনা চলেনা। কারণ অনন্ত মহারাজ গুরুংয়ের মতো কোনওদিন ধ্বংসাত্মক আন্দোলনে মদত দেননি। গুরুংয়ের সঙ্গে নিজের রাজনৈতিক গুরুর তুলনা টানতে নারাজ জিসিপিএ’র সাধারণ সম্পাদক বংশীবদন বর্মনও। তাঁর বক্তব্য, গুরুং আন্দোলনে নেমে অন্তরালে গিয়েছেন। আন্দোলনের পথ নিয়ে বিনয় তামাংয়ের সঙ্গে তাঁর মতপার্থক্য থাকতে পারে। কিন্তু অনন্ত রায় তো কোনওদিন আন্দোলনই করলেন না। কোচবিহারের জাতির স্বার্থে আন্দোলন আমরাই করেছি। সেক্ষেত্রে গুরুংয়ের সঙ্গেও অনন্ত রায়ের তুলনা করাটা ঠিক নয়।
কোচবিহারে গ্রেটারের রাজনীতিতে একসময় অনন্ত রায় শেষ কথা বলতেন। অনন্তবাবু বংশীবাবুর গুরু বলেই পরিচিত ছিলেন। কিন্তু পরবর্তী সময় আন্দোলনমুখী বংশীবাবুর সঙ্গে আন্দোলন বিমুখ অনন্তবাবুর মতপার্থক্য হয়। যার জেরে ঩গ্রেটার সংগঠন দ্বিধাবিভক্ত হয়ে যায়। এদিকে বংশীবদনবাবু পৃথক রাজ্যের দাবিতে বারবারই রাস্তায় নেমে আন্দোলন করেছেন। এজন্য তাঁর কারাবাসও হয়েছে। সম্প্রতি লোকসভা উপনির্বাচনের আগে মুকুল রায়ের হাত ধরে তৃণমূলের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা বাড়ে। পরবর্তী সময় মুকুলবাবুর সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়। মুখ্যমন্ত্রী তাঁকে রাজবংশী ভাষা আকাদেমির ভাইস চেয়ারম্যান মনোনীত করেছেন। এদিকে মুকুল রায়ের সঙ্গে তাঁর ফের যোগাযোগ তৈরি হচ্ছে বলেও নানা কানাঘুষো চলছে। তবে বংশীবাবুর দাবি, মুকুল রায়ের সঙ্গে তাঁর আর কোনও যোগাযোগ নেই।
অন্যদিকে, রাজনীতির ঘূর্ণিপাকে পড়ে বর্তমানে কার্যত কোণঠাসা অনন্ত রায়। বড়গিলাতে তাঁর বিলাসবহুল বাড়ি যা রাজবাড়ি নামে পরিচিত, সেটা ছেড়ে তিনি বেশিরভাগ সময়ই অসমে কাটাচ্ছেন। সিআইডিও তাঁর সম্পর্কে খোঁজখবর শুরু করেছে। গ্রেটারের দখলে থাকা জমিও বর্তমানে সরকারের অধীনে এসেছে। গত লোকসভা উপনির্বাচনেও বিজেপির একাধিক কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে তাঁর ওঠাবসা ছিল। কিন্তু অনন্তবাবু নানা বিতর্কে জড়িয়ে পড়ে বর্তমানে লোকচক্ষুর অন্তরালেই থাকছেন। তাঁর পরিচিত মোবাইল নম্বরটিও সুইচড অফ রয়েছে। সংগঠনের কর্মসূচিও একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। অনন্তবাবু সম্পর্কে কোনও খবর নেই বিজেপির নেতৃত্বের কাছেও। দলের জেলা সভাপতি নিখিল রঞ্জন রায় বলেন, অনন্ত রায় কোথায় আছেন আমরা জানিনা। তবে পঞ্চায়েত ভোটে গ্রেটারের সমর্থন পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।
12th  October, 2017
মেজবিলে দুর্ঘটনায় জখম ১৪ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মঙ্গলবার সোনাপুর ও ফালাকাটার মাঝে মেজবিল এলাকায় ৩১ নম্বর জাতীয় সড়কে একটি সাভারি গাড়ি পিকআপ ভ্যানে ধাক্কা মারলে সাভারির ১৪ জন যাত্রী জখম হয়েছেন। জখমদের সবাইকে আলিপুরদুয়ার জেলা সদর হাসপাতালে ভরতি করা হয়েছে।
বিশদ

রায়গঞ্জে জাল নোটসহ ধৃত ২ 

বিএনএ, রায়গঞ্জ: মঙ্গলবার রায়গঞ্জে ২৬ হাজার টাকার জাল ভারতীয় টাকাসহ দু’জনকে গ্রেপ্তার করল পুলিশ। এদিন জেলখানা মোড় সংলগ্ন এলাকা থেকে এই জাল নোট উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম বাবলু শেখ ও ইসমাইল আলি।
বিশদ

কর্ণজোড়ায় ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

বিএনএ, রায়গঞ্জ: মঙ্গলবার সকালে রায়গঞ্জ থানার কর্ণজোড়ার বারোগন্ডায় এক ব্যক্তির ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হওয়ায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিশ ও মৃতের পরিবার সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম সজল বিশ্বাস(৪০)। তিনি রাজমিস্ত্রির কাজ করতেন।
বিশদ

কোচবিহারে বিমান চালনা সংক্রান্ত জট কাটাতে হস্তক্ষেপ সংসদ সদস্যের 

বিএনএ, কোচবিহার: কোচবিহার থেকে ফের বিমান চলাচল সংক্রান্ত জট কাটাতে হস্তক্ষেপ করলেন কোচবিহারের সংসদ সদস্য পার্থপ্রতিম রায়। সোমবার রাতে তিনি কোচবিহার বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে এব্যাপারে দীর্ঘ আলোচনা করেন। বিমানবন্দরের পরিকাঠামোগত অবস্থাটিও পর্যালোচনা করেন।
বিশদ

এলেনবাড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হাতির মৃত্যু 

সংবাদদাতা, মালবাজার: মঙ্গলবার ভোরে মাল ব্লকের এলেনবাড়ি চা বাগানের সুন্দরি বস্তিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একটি দাঁতাল হাতির মৃত্যু হয়েছে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। স্থানীয় ও বন দপ্তর জানিয়েছে, গত সোমবার রাতে পার্শ্ববতী আলাপচাঁদ জঙ্গল থেকে একদল হাতি সুন্দরিবস্তিতে ঢুকে পড়ে।
বিশদ

টোটোপাড়ায় চাল, ডাল বিতরণ করলেন খাদ্যমন্ত্রী 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজ্যের জন্য কেন্দ্র থেকে পাঠানো মিড ডে মিলের চাল নিয়ে তোপ দাগলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। মঙ্গলবার মাদারিহাটের টোটোপাড়ায় বিশ্বখাদ্য দিবসের অনুষ্ঠানে অংশ নিয়ে খাদ্যমন্ত্রী বলেন, কেন্দ্রের পাঠানো মিড ডে মিলের চাল অত্যন্ত নিম্নমানের।
বিশদ

চিলৌনি চা বাগানে ১৪ ফুটের কিং কোবরা উদ্ধার 

সংবাদদাতা, মালবাজার: সোমবার রাতে মেটেলি ব্লকের চিলৌনি চা বাগানের ম্যানেজার বাংলোর বাগান থেকে ১৪ ফুটের একটি কিং কোবরা উদ্ধার করে বন দপ্তরের হাতে তুলে দিলেন এক সর্পপ্রেমী।
বিশদ

সঠিক জায়গা নির্বাচন ও প্রচারের অভাবে জমে ওঠেনি উত্তর দিনাজপুরের ৪টি বাজি বাজার 

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার চারটি পুরসভাতে এবার অস্থায়ী বাজি বাজার বসেছে। কিন্তু একদিকে জায়গা নির্বাচনে গলদ ও অন্যদিকে পর্যাপ্ত প্রচারের অভাবে ক্রেতারা বাজারমুখী হচ্ছেন না। সেসঙ্গেই জিএসটির কোপে বাজির দাম এবার আকাশছোঁয়া হয়েছে।
বিশদ

তুফানগঞ্জে প্রহৃত ২ বিজেপি কর্মী 

বিএনএ, কোচবিহার: সোমবার রাতে তুফানগঞ্জের দেওচড়াইতে দু’জন বিজেপি কর্মীকে দুষ্কৃতীরা মারধর করে। জখম বিজেপি কর্মীদের তুফানগঞ্জ মহকুমা হাসপাতালে ভরতি করা হয়েছে।
বিশদ

সহকর্মী অমিতাভর মৃত্যুতে এবার কালীপুজো, দীপাবলীর উৎসব হচ্ছে না দার্জিলিংয়ে 

সংবাদদাতা, দার্জিলিং: পুলিশ অফিসার অমিতাভ মালিকের মৃত্যুতে এবার দার্জিলিং থানা ও পুলিশ লাইন ডালিতে কালীপুজো ও দীপাবলীর আয়োজন করা হয়নি। পুলিশ কর্মীরা এবার পুজো পালন করবেন না। গোর্খাল্যান্ডের দাবিতে মোর্চার আন্দোলনে দীর্ঘ তিন মাসের বেশি সময় বন্ধ হয়েছে পাহাড়ে।
বিশদ

ধনতেরসে ভিড় উপচে পড়ল উত্তরের বাজারগুলিতে 

বাংলা নিউজ এজেন্সি: মঙ্গলবার ধনতেরসে উত্তরের জেলাগুলির বিভিন্ন বাজারে উপচে পড়ল ক্রেতাদের ভিড়। মালদহ থেকে কোচবিহার, আলিপুরদুয়ার থেকে শিলিগুড়ি ছিল একই চিত্র। মঙ্গলবার দুপুর থেকে বিভিন্ন সোনা-রুপার দোকানে কেনাকাটার ভিড় পড়ে যায়।
বিশদ

Pages: 12345

একনজরে
অভিজিৎ সরকার, ১৭ অক্টোবর: টাই-ব্রেকারে জাপানকে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠল ইংল্যান্ড। ম্যাচের নায়ক ইংল্যান্ড গোলরক্ষক কার্টিস অ্যান্ডারসন। সে জাপানের কিডা’র শট সেভ করে। নিজেও ...

সংবাদদাতা, ঘাটাল: একটি রুট থেকে সমস্ত অটো তুলে নেওয়ার প্রতিবাদে পথ অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। শ্রীবরা থেকে জোতঘনশ্যাম রুটের অটো তুলে নেওয়ার জন্য মঙ্গলবার সকাল থেকে দাসপুর-২ ব্লকের শ্রীবরা থেকে গোপীগঞ্জ রুটে অবরোধ করা হয়। ...

বিশ্বজিৎ দাস  কলকাতা: বদলি নিয়ে স্বাস্থ্য দপ্তরের ঘুঘুর বাসা ভাঙতে এবার ‘মাস্টারস্ট্রোক’ দিলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির জন্য জেলা থেকে কয়েকশো কিমি পাড়ি দিয়ে, গাদা গাড়িভাড়া খরচ করে চিঠি হাতে স্বাস্থ্যভবনের শীর্ষকর্তাদের দরজার বাইরে হত্যে দিয়ে পড়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে নিয়োগ নিয়ে নতুন করে বিতর্ক দেখা দিল। উর্দু বিভাগে এক অধ্যাপিকাকে নিয়েই এই বিতর্ক। অভিযোগ, তাঁর পুরানো কলেজ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীরস্বাস্থ্যের অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: মার্কিন বিজ্ঞানী টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৪৮ টাকা ৮৭.৩৫ টাকা
ইউরো ৭৫.০৪ টাকা ৭৭.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্ত্তিক, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, নক্ষত্র- উত্তরফল্গুনী, সূ উ ৫/৩৭/৫৮, অ ৫/৫/৫২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ঘ ৫/৫৭ গতে ৬/৪৬ মধ্যে পুনঃ ৮/২৭ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩০ গতে ৪/৫ মধ্যে।
৩১ আশ্বিন, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, উত্তরফল্গুনীনক্ষত্র, সূ উ ৫/৩৭/৩২, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/২৩/২৫ মধ্যে, ৭/৯/১৯-৭/৫৫/১২, ১০/১৩/২২-১২/৩১/১, রাত্রি ৫/৫৫/৫৭-৬/৪৬/৩, ৮/২৬/১৭-৩/১০/১১, বারবেলা ১১/২১/৪১-১২/৪৭/৪৪, কালবেলা ৮/২৯/৩৭-৯/৫৫/৩৯, কালরাত্রি ২/২৯/৩৪-৪/৩/৩৫।
২৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

07:04:08 PM