উত্তরবঙ্গ
 

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের সদ্য আক্রান্ত সহকারী রেজিস্ট্রারের পদত্যাগ

বিএনএ, মালদহ: মালদহের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত ও সদ্য আক্রান্ত সহকারী রেজিস্ট্রার অচিন্ত্য বন্দ্যোপাধ্যায় পদত্যাগ করলেন। বুধবার দিনভর অফিস করে সন্ধ্যায় তিনি উপাচার্যের কাছে পদত্যাগপত্র দিয়ে চলে যান। বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক পরিস্থিতির প্রেক্ষাপটে এই ঘটনা নতুন মাত্রা যোগ করল। সেই সঙ্গে অস্থায়ী চুক্তিভিত্তিক শিক্ষা কর্মীদের দিয়ে যে ‘বাহুবলী’ সংস্কৃতি আমদানির তত্ত্ব গত কয়েকদিন ধরে বিশ্ববিদ্যালয়ের অন্দরে ঘুরপাক খাচ্ছিল তাকেও প্রতিষ্ঠা দিয়ে গেল। অন্তত এমনটাই এদিনের ঘটনার পর ওয়াকিবহাল মহল দাবি করছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোপালচন্দ্র মিশ্র বলেন, অচিন্ত্যবাবু সহকারী রেজিস্ট্রার পদ থেকে পদত্যাগ করতে চেয়ে চিঠি দিয়েছেন। আমি তা গ্রহণ করিনি। তিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন। শুরু থেকে এখন পর্যন্ত খুবই দুর্ভাগ্যজনক ঘটনার মধ্যেদিয়ে আমরা যাচ্ছি। অচিন্ত্যবাবুকে এদিন ফোনে যোগাযোগ করার চেষ্টা হলেও তাঁকে পাওয়া যায়নি। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের সংগঠন জিবুটা’র সম্পাদক বাপী মিশ্র বলেন, বাহুবলী সংস্কৃতি যে পরিকল্পনা নিয়ে আমদানি করা হয়েছিল, অধ্যাপক অচিন্ত্য বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ সেটাই প্রতিষ্ঠিত করে দিয়ে গেল। সকলেই বুঝতে পারছেন যে ক্ষমতালিপ্সু একটি গোষ্ঠী কোনওভাবেই নিজেদের হাত থেকে ক্ষমতার রাশ সরাতে চায় না। তার জন্য যেকোনও পথ তারা নিতে পারে। আর এটাই শিক্ষক সমাজ ও শিক্ষার পরিবেশের জন্যে উদ্বেগের। শিক্ষাঙ্গণে অপরাধজগতের সংস্কৃতি কোথা থেকে ঢুকে পড়ল তা কর্তৃপক্ষের দেখা উচিত। নইলে দুঃখের সঙ্গে বলতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের কপালে আরও কলঙ্ক লেখা আছে।
গত কয়েকমাস ধরে লাগাতার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অন্দরে নানা ধরনের ডামাডোল চলছে। একদিকে একের পর এক অনিয়মের অভিযোগ, সরকারি উদ্যোগে উচ্চ পর্যায়ের কমিটি দিয়ে তদন্ত, পরীক্ষা নিয়ে বিশৃঙ্খলা সেই সঙ্গে একশ্রেণির আধিকারিকের ক্ষমতা ধরে রাখার লড়াই। এই ডামাডোল আরও বাড়ে সম্প্রতি এক আধিকারিকের পদত্যাগপত্র রাজ্য শিক্ষা দপ্তরের কড়া মনোভাবের কারণে গ্রহণ করে নেওয়ার জেরে। এরপরেই আরেক আধিকারিক পদত্যাগ করেন। তাৎপর্যপূর্ণভাবে সেই পদত্যাগপত্র উপাচার্য গ্রহণ করেন অচিন্ত্য বন্দ্যোপাধ্যায়কে সহকারী ডেপুটি রেজিস্ট্রারের দায়িত্ব দেন। সহকারী রেজিস্ট্রার পদে বসেই অচিন্ত্যবাবু গত সোমবার দুই অস্থায়ী অশিক্ষক কর্মীর হামলার মুখে পড়েন। যা নিয়ে শিক্ষানুরাগী মহলে ধিক্কার ছড়িয়ে পড়েছিল। বিশ্ববিদ্যালয়ের অন্দরমহল সূত্রে জানা গিয়েছে, প্রাক্তন সহকারী রেজিস্ট্রারের পদত্যাগপত্র উপাচার্য গ্রহণ করে নেওয়ায় একটি গোষ্ঠী ফাঁপরে পড়ে। তখনই নতুন কেউ যাতে ওই পদে না বসেন তা নিশ্চিত করতে একটি গোষ্ঠী কৌশল নেয়। কিন্তু অচিন্ত্যবাবু দায়িত্ব নেওয়ায় বিড়ম্বনা বাড়ে। তাঁর উপরে হামলার পিছনে এটাই মুখ্য কারণ ছিল বলে ওয়াকিবহাল মহল বারবার ইঙ্গিত করছিল। সেইসঙ্গে দীর্ঘদিন ধরে নানা কারণে এই বিশ্ববিদ্যালয়ের অশিক্ষক অস্থায়ী কর্মীদের নিয়ন্ত্রণ একটি বিশেষ গোষ্ঠীর হাতে থাকার অভিযোগও সুবিদিত। ফলে নিরন্তর চাপের মুখে অচিন্ত্যবাবুর পদত্যাগ গোটা চিত্রনাট্য পরিষ্কার করে দিল। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অন্দরে ক্ষমতার দখল নিয়ে রাজনীতি অপরাধ জগতের ভাষাকে আয়ত্ত করে ফেলেছে বলে যে আশঙ্কা শিক্ষক মহলের একাংশে তৈরি হয়েছিল তাতেও সিলমোহর দিয়ে গেল।
14th  September, 2017
আজ মহাষষ্ঠী
পুজো উদ্বোধন আর শেষ মুহূর্তের কেনাকাটায় মাতল পঞ্চমীর উত্তরবঙ্গ

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আজ মহাষষ্ঠী। সোমবার থেকেই উত্তরবঙ্গের মালদহ থেকে শিলিগুড়ি, জলপাইগুড়ি ও কোচবিহার সর্বত্র পুজো উদ্বোধন শুরু হয়ে যায়। সন্ধ্যা পর্যন্ত বৃষ্টির ভ্রুকুটি ছিল না। তাই উত্তরবঙ্গের জেলা শহরগুলিতে মানুষ ঠাকুর দেখতে বেরিয়ে পড়ে। কিন্তু রাতের দিকে শিলিগুড়িতে ব্যাপক বৃষ্টি নামে।
বিশদ

 শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে হাতি সাফারি চালু

  বিএনএ, শিলিগুড়ি: গোরুমারা, জলদাপাড়ার পর এবার পঞ্চমীর সকালে শিলিগুড়িতে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বেঙ্গল সাফারি পার্কে চালু হল হাতি সাফারি। আপাতত সাফারির জন্য দু’টি হাতি লক্ষ্মী ও ঊর্মিলাকে আনা হয়েছে। এই দু’টি হাতি দিয়ে সাফারি শুরু হল। আগামীতে আরও দু’টি হাতি আনা হবে।
বিশদ

 জলপাইগুড়িতে আশ্রমপাড়া থেকে পুজো পরিক্রমা শুরু করা যেতে পারে

 মণীন্দ্রনারায়ণ সিংহ  জলপাইগুড়ি, বিএনএ: আশ্রমপাড়া থেকে শুরু করে অসম মোড় হয়ে রাজবাড়ি পর্যন্ত নির্দিষ্ট রুটে জলপাইগুড়ি শহর ও শহরতলির বিভিন্ন পুজো মণ্ডপ ঘুরে দেখতে পারেন দর্শনার্থীরা।
বিশদ

জিটিএকে দুর্নীতিমুক্ত করা হবে, দায়িত্ব নিয়েই জানালেন বিনয়

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই জিটিএ’র কাজকর্মের হিসাবপত্র্রের পাশাপাশি জরুরি ভিত্তিতে পাহাড়ের উন্নয়নে জোর দেওয়ার বার্তা শোনালেন। তিনি জানিয়ে দেন, আমরা হিংসা চাই না।
বিশদ

 জমজমাট পুজোর আনন্দ দিতে তৈরি শীতলকুচির গোসাঁইরহাট

  সংবাদদাতা, মাথাভাঙা: শীতলকুচির গোসাঁইরহাট বাজারে এবার জমজমাট দুর্গাপুজো হচ্ছে। গোসাঁইরহাট পূর্বপাড়া দুর্গোৎসব কমিটি, পশ্চিমপাড়া দুর্গোৎসব কমিটি এবং বিএড কলেজের মাঠে বীনাপাণি সংঘের পুজোয় এবার বাজেট অন্যান্যবারের তুলনায় অনেকটাই বেশি।
বিশদ

এবারও ডিমাপুরে ঢাক বাজাতে গেলেন বঙ্গরত্ন বলরাম হাজরা

সংবাদদাতা, আলিপুরদুয়ার: পুজোর সময় নিজের রাজ্যে বায়না পান না। নিজের জেলাতেও তিনি ব্রাত্য। তাই প্রতিবার দুর্গা পুজায় ঢাক বাজাতে যান নাগাল্যান্ডের ডিমাপুরে বাঙালীদের দুর্গাপুজোয়। সেখানে ধুমধাম করে দুর্গাপুজা হয়।
বিশদ

 পুজোর বাজারে যানজট আর সিটি অটোর দৌরাত্ম্যে নাজেহাল শিলিগুড়ি

 সংবাদদাতা, শিলিগুড়ি: পুজোর সময়ে শিলিগুড়ির ব্যস্ততম রাস্তা হিলকার্ট রোড, সেভক রোড, বিধান রোডের যানজটে নাকাল হয়ে উঠেছেন সাধারণ মানুষ। একই সঙ্গে শুরু হয়েছে সিটি অটোর দৌরাত্ম্য। বেশি ভাড়া দাবি করার পাশাপাশি বড় রুটের সিটি অটোগুলি রুট মেনে যেতেই চাইছে না।
বিশদ

 সংশোধনাগারে কালিয়াচকের বিচারাধীন বন্দিদের বিরুদ্ধে অন্য বন্দিদের উপর অত্যাচারের অভিযোগ

 বিএনএ, মালদহ: মালদহ জেলা সংশোধনাগারে কালিয়াচকের বিচারাধীন বন্দিরা ‘দাদাগিরি’ চালাচ্ছে। নানাভাবে অন্য বন্দিদের উপরে অত্যাচার, তোলাবাজি সহ নানা ধরনের ত্রাস চালানো হচ্ছে।
বিশদ

 ফাঁসিদেওয়ার হেটমুড়ি সিঙ্গিঝোরা পঞ্চায়েত সিপিএমের হাতছাড়া হচ্ছে

 বিএনএ, শিলিগুড়ি: পুজোর মুখে শিলিগুড়িতে ফের সিপিএমে বড়সড় ভাঙন ধরল। সোমবার ফাঁসিদেওয়া ব্লকের হেটমুড়ি সিঙ্গিঝোরা গ্রাম পঞ্চায়েতের একাধিক সিপিএম সদস্য, লোকাল ও জোনালের সদস্য শাসকদল তৃণমূল কংগ্রেসে যোগ দেন। শিলিগুড়ির হিলকার্ট রোডের দলের সদর দপ্তরে এই যোগদান পর্ব হয়।
বিশদ

বন্ধ তুলতে মোর্চাকে অনুরোধ করবে কেন্দ্র?

 সংবাদদাতা, দার্জিলিং: পাহাড়ে বন্ধ তুলে নিতে কেন্দ্রীয় সরকার গোর্খা জনমুক্তি মোর্চাকে অনুরোধ করতে পারে বলে ঩দল সূত্রে দাবি করা হয়েছে। যদিও এ’নিয়ে প্রকাশ্যে মোর্চার কোনও নেতা মুখ খুলতে রাজি হননি। এই খবর কানে এসেছে বিনয় তামাংয়েরও। তাঁকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা আমিও শুনেছি।
বিশদ

 সোনাবাড়িতে জলে ডুবে কিশোরের মৃত্যু

বিএনএ, রায়গঞ্জ: সোমবার রায়গঞ্জের কর্ণজোড়া পুলিশ ফাঁড়ির অধীনে সোনাবাড়িতে এক কিশোরের জলে ডুবে মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃত কিশোরের নাম মহিদুর রহমান(১২)। তার বাড়ি থেকে আধ কিলোমিটার দূরে সোনাবাড়িতেই কুলিক নদীর একটি ঘাটে সে এদিন মাছ ধরতে নেমেছিল।
বিশদ

Pages: 12345

একনজরে
 বাংলা নিউজ এজেন্সি: মহাপঞ্চমীতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বহু পুজোর উদ্বোধন হয়ে গেল। এদিন বিকাল থেকেই জেলার মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামতে শুরু করে। তবে, এদিনও কয়েকটি পুজোর প্যান্ডেলে শিল্পীদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে দেখা যায়। ...

 বিএনএ, বারাকপুর: দলের এক সময়ের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায় সোমবার সাংবাদিক সম্মেলন করে কার্যত তৃণমূল ছাড়ার কথা ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবে তাঁর পুত্র বীজপুরের তৃণমূল বিধায়ক শুভ্রাংশু রায়ের ভূমিকা কী হবে, তা নিয়ে দলের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে। ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM

দিনহাটায় দু’জন নাবালিকা-সহ ৭ জন যুবতীকে উদ্ধার করল পুলিশ, ঘটনায় গ্রেপ্তার ১

12:59:00 PM