উত্তরবঙ্গ
 

দার্জিলিংয়ে বিনা বাধায় সরকারি বাস চলল
বন্ধের দায়ভার বিনয়ের উপর চাপিয়ে দেওয়ায় বিমল গুরুংয়ের বিরুদ্ধে ক্ষোভ পাহাড়ে

সংবাদদাতা, দার্জিলিং: বন্঩ধের দায়ভার মোর্চার বিদ্রোহী নেতা বিনয় তামাংয়ের উপর চাপিয়ে দেওয়ায় বিমল গুরুংয়ের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছেন পাহাড়বাসী। মঙ্গলবার উত্তরকন্যায় পাহাড় নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা বৈঠকের পর মোর্চা সুপ্রিমো অসন্তোষ প্রকাশ করেন। ত্রিপাক্ষিক বৈঠক না হওয়া পর্যন্ত পাহাড়ে বন্ধ চলবে বলে ফের জানিয়ে তিনি এর দায়ভার বিনয়ের কাঁধে চাপান। বিনয় কারও সঙ্গে আলোচনা না করে তাড়াতাড়ি বন্ধ ডেকেছে বলে তিনি অভিযোগ করেন। কিন্তু গুরুংয়ের ওই বার্তায় পাহাড়ে বিপরীত প্রতিক্রিয়া দেখা গিয়েছে। বাসিন্দারা বলছেন, মোর্চা সুপ্রিমো নিজের বক্তব্যে স্থির থাকছেন না। বাসিন্দাদের প্রশ্ন, কারও অনুমতি ছাড়া বিনয় তামাংই যদি বন্ধ ডেকে থাকেন তাহলে দলের সভাপতি হিসাবে তিনি কেন তা প্রত্যহার করলেন না? এই বন্ধ কি পুলিশের হাত থেকে গুরুংয়ের রক্ষা পাওয়ার জন্য এমন প্রশ্নও তুলতে শুরু করেছেন পাহাড়বাসী।
এদিকে এদিন দার্জিলিংয়ে কোনও মিছিল হয়নি। বাসিন্দারা বলছেন, ৯০ দিন ধরে পাহাড় স্তব্ধ হয়ে রয়েছে। গোর্খাল্যান্ডের দাবিতে আন্দোলন করতে গিয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। চরম দুর্ভোগের মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন বাসিন্দারা। সবার হাতের পয়সাও শেষ হয়ে গিয়েছে। এখন গুরুং বলছেন বিনয় তামাং বন্ধ ঩ডেকেছেন। তাহলে তিনি প্রতিবাদ করে বন্ধ তোলেননি কেন সেই প্রশ্ন তুলে ক্ষোভ ছড়ায়। রাজনৈতিক মহলের বক্তব্য, গুরুং পাহাড়ে ক্রমেই কোণঠাসা হয়ে পড়ছেন। তাঁর কাছ থেকে পাহাড়ের মানুষ সরে যাচ্ছেন আশঙ্কা থেকেই গোপন ডেরা থেকে একের পর এক অডিও বার্তা দিয়ে নিজের হাতে রাশ ধরে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু গুরুংয়ের ঘন ঘন অবস্থান বদলে পাহাড়বাসীই তাঁর বিরুদ্ধে যাচ্ছে। এদিকে ৯০ দিন পর এদিন পাহাড়ে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের বাস চলেছে। দার্জিলিংয়ে ফুটপাতে ব্যবসায়ীরা পসরা নিয়ে বসেছেন। দু’দিন আগেও মোর্চার সমর্থকরা বাধা দিত। এদিন তাদের দেখা মেলেনি। মিরিকে দেকানপাট খুলেছে, সরকারি স্কুলও খুলেছে। অনেকটাই স্বাভাবিক হতে শুরু করেছে পাহাড়।
বিনয় তামাং এদিন বলেন, আমরা পাহাড়ের বন্ধ তোলার চেষ্টা করছি। সবাই এসে আমার নির্দেশ চাইছেন। কিন্তু আমি এই আদেশ দিতে পারি না। জনতা চাইলে নিজেরাই বন্ধ তুলতে পারেন। আমরা তাদের নিরাপত্তার দায়িত্ব দিতে পারি। বিমল কী বলছেন তা জানি না। ত্রিপাক্ষিক বৈঠক নিয়ে আলোচনার জন্য আমি পুজোর পরে দিল্লিতে যাব। জিএনএলএফের মুখপাত্র নীরজ জিম্বা বলেন, সময় এসেছে পাহাড়ের বাসিন্দাদের দৃঢ় সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। উদ্যোগ নিতে হবে রাজ্য সরকারকে। বিমল জঙ্গলে থাকায় সরকারের সঙ্গে বিনয় কথা বলায় তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। কিন্তু এখন পাহাড়ের সমস্ত দলের সঙ্গে কথা বলে পাহাড়ের বাসিন্দাদের মনোভাব বুঝে স্বাভাবিক করতে হবে।
মোর্চা সূত্রে খবর, মোর্চার কেন্দ্রীয় কমিটির অধিকাংশ সদস্য বিনয়ের সঙ্গে রয়েছেন। বিশেষ কারণে বিনয় কেন্দ্রীয় কমিটির বৈঠক করতে পারছেন না। দলের একটি সূত্র বলছে, বিমল গুরুং কার্যত একা হয়ে গিয়েছেন।
14th  September, 2017
গুরুংয়ের ঘাঁটিতে আজ সভা, বিনয়-অনীতদের অগ্নিপরীক্ষা
কাল উত্তরবঙ্গে মমতা

সংবাদদাতা, দার্জিলিং: আজ, রবিবার বিমল গুরুংয়ের ডেরায় বিনয় পন্থীদের জনসভা। এই প্রথম দার্জিলিংয়ের মোটরস্ট্যান্ডে জনসভা করছেন বিমল গুরুং বিরোধীরা। স্বভাবতই এই জনসভা বিনয় তামাং-অনীত থাপাদের কাছে অগ্নিপরীক্ষা। ওই সভায় অনীত থাকলেও অবশ্য বিনয় তামাং থাকছেন না। কাল, সোমবার কেন্দ্রীয় কমিটির বৈঠক ডেকেছেন তিনি। ওই বৈঠকেই মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরিকে বহিষ্কারের সম্ভাবনা রয়েছে।
বিশদ

গোষ্ঠীকোন্দলে রাশ টানতে করণদিঘি ও চাকুলিয়ায় ৩ ডিসেম্বর শুভেন্দুর সভা

সংবাদদাতা, ইসলামপুর: পঞ্চায়েত নির্বাচনের জন্য এখন থেকেই ঝাঁপাচ্ছে উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস। সংগঠনকে শক্তিশালী করতে বুথভিত্তিক সভা শুরু হয়েছে। দলের জেলা পর্যবেক্ষক তথা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ৩ ডিসেম্বর করণদিঘি ও চাকুলিয়া ব্লকে দুটি বুথভিত্তিক কর্মিসভা করবেন।
বিশদ

মালদহ জেলা পরিষদের সিংহভাগ কর্মাধ্যক্ষের আসন সংরক্ষণের আওতায় আসা নিয়ে তৃণমূলে অন্তর্কলহ

বিএনএ, মালদহ: নির্বাচন কমিশনের খসড়া তালিকায় মালদহ জেলা পরিষদের প্রায় সব কর্মাধ্যক্ষের আসন সংরক্ষণের আওতায় আসা নিয়ে শাসক দলে অন্তর্কলহ শুরু হয়েছে। গত শুক্রবার তৃণমূল কংগ্রেসের সাপ্তাহিক কোর কমিটির বৈঠকে এনিয়ে ধুন্ধুমার হয়েছে।
বিশদ

অভিভাবকহীন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়,দ্রুত নতুন উপাচার্য নিয়োগ করে অচলাবস্থা কাটানোর দাবি

বিএনএ, মালদহ: উপাচার্য গোপাল চন্দ্র মিশ্রের পদত্যাগের পর ৭২ ঘণ্টা ধরে অভিভাবকহীন অবস্থায় আছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। আর এর জেরে প্রশাসনিক ডামাডোল চরমে ওঠার ইঙ্গিত মিলতে শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের একাধিক গুরুত্বপূর্ণ পদ ফাঁকা রয়েছে। তার খেসারতও এই পর্বে দিতে হচ্ছে।
বিশদ

 কালচিনির চা বাগানের টাকা লুটে অসমের জঙ্গি যোগ

সংবাদদাতা, আলিপুরদুয়ার: কালচিনির ভাতখাওয়া চা বাগানের শ্রমিকদের মজুরির ২৮ লক্ষ টাকা লুটের ঘটনায় অসমের একটি জঙ্গি সংগঠনের হাত রয়েছে। লুট হওয়া টাকাও ওই জঙ্গি সংগঠনের হাতে গিয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, এই ঘটনায় ধৃত তিন যুবকের মধ্যে নিম্ন অসমের কোকরাঝাড়ের বাসিন্দা বিকাশ কোচ জেরায় একথা স্বীকার করেছে।
বিশদ

কোচবিহার
পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে আজ থেকে আদাজল খেয়ে ময়দানে নামছে বিজেপি

বিএনএ, কোচবিহার: পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে আজ, রবিবার থেকে আদাজল খেয়ে ময়দানে নামছে কোচবিহার জেলা বিজেপি। নভেম্বরের মধ্যেই তৃণমূল স্তরে সংগঠনের বুথস্তরের কমিটি তৈরির কাজ শেষ করে ভিতকে আরও মজবুত করার ব্যাপারে রাজ্য থেকে জেলাতে নির্দেশ পাঠানো হয়েছে।
বিশদ

ইংলিশবাজারে মা মেয়েকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করলেন প্রতিবেশীরা, কারণ নিয়ে ধন্দ

বিএনএ, মালদহ: মালদহের ইংলিশবাজারের মাধবনগর ঘোষপাড়ার একটি বাড়ি থেকে শনিবার সকালে মা ও মেয়েকে রক্তাক্ত অবস্থায় পাওয়া যায়। স্থানীয় বাসিন্দারাই মা ও মেয়েকে উদ্ধার করে মালদহ মেডিকেলে ভরতি করায়। মেয়ের রক্তাক্ত শরীরের পাশে একটি রক্তমাখা শিলনোড়াও পাওয়া গিয়েছে। রহস্যজনক ওই ঘটনাকে কেন্দ্র করে দিনভর এলাকায় চর্চা হয়েছে।
বিশদ

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও চুক্তিভিত্তিক কর্মীদের বিরোধ প্রকাশ্যে, উপাচার্যের হস্তক্ষেপ চাইছে দু’পক্ষই

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক কর্মীরা আগামী সোমবার উপচার্য অনিল ভুঁইমালির সঙ্গে আলোচনায় বসতে চাইছেন। সেই আলোচনায় দাবি পূরণ না হলে নতুন করে আন্দোলনে নামবেন বলে তাঁরা জানিয়েছেন। অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পঙ্কজ কুণ্ডু মালদহ থেকে টেলিফোনে জানিয়েছেন, এই ইস্যুতে তাঁর নতিস্বীকার করার কোনও প্রশ্নই নেই।
বিশদ

নাগরাকাটা হাইস্কুলে পড়ুয়াদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ হল

সংবাদদাতা, মালবাজার: নাগরাকাটা হাইস্কুলে শনিবার থেকে মোবাইল ফোন পুরোপুরি নিষিদ্ধ হল। এদিন অভিভাবকদের সঙ্গে বৈঠক করে স্কুল কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। প্রসঙ্গত, কয়েকমাস আগে এই স্কুলেই এক ছাত্র ব্লু হোয়েল গেম খেলতে গিয়ে ধরা পড়েছিল। পরবর্তীতে স্কুল কর্তৃপক্ষ জানতে পারে স্কুলের বহু পড়ুয়াই ব্লু হোয়েল গেমে আসক্ত রয়েছে।
বিশদ

শুটিংয়ে গিয়ে আহত অভিনেত্রী রুক্মিণী মৈত্র

বিএনএ, শিলিগুড়ি: সিকিমে একটি ছবির শুটিংয়ে গিয়ে আহত হলেন বাংলার অভিনেত্রী রুক্মিণী মৈত্র। শনিবার শুটিং চলাকালীন আচমকা তাঁর পায়ের গোড়ালি ও হাঁটুতে চোট লাগে। সেখানে প্রাথমিক চিকিৎসার পর অভিনেত্রীকে শিলিগুড়ির মাটিগাড়ার একটি বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়।
বিশদ

কোচবিহার রাসমেলা চলবে পরশু পর্যন্ত, খুশি ব্যবসায়ীরা

বিএনএ, কোচবিহার: কোচবিহার রাসমেলার মেয়াদ ২১ নভেম্বর পর্যন্ত বাড়ল। তবে মেলার মেয়াদ বৃদ্ধি নিয়ে শনিবার সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন মহল দোলাচলে ছিল। পুরসভা সূত্রে জানা গিয়েছে, ব্যবসায়ীরা মেলার মেয়াদ বৃদ্ধি নিয়ে বিভিন্ন মহলের কাছে অনুরোধ করেছিলেন। তাঁদের দাবি মেনেই মেলায় মেয়াদ বৃদ্ধির পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি সাংস্কৃতিক মঞ্চেও স্থানীয় শিল্পীদের নিয়ে অনুষ্ঠান চলবে।
বিশদ

রায়গঞ্জ মহকুমার শিশু শিক্ষা কেন্দ্রের সহায়িকাদের নিয়োগপত্র বণ্টন শুরু

বিএনএ, রায়গঞ্জ: শনিবার থেকে রায়গঞ্জ মহকুমার শিশু শিক্ষা কেন্দ্রের সহায়ক, সহায়িকাদের হাতে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন নিয়োগপত্র তুলে দেওয়ার কাজ শুরু করল। এত দিন পর্যন্ত এই সহায়ক ও সহায়িকারা কোনওরকম সরকারি নিয়োগপত্র ছাড়াই কাজ করে আসছিলেন।
বিশদ

বন্যপ্রাণীকে উত্ত্যক্ত করে ছবি তোলায় ধৃত ইঞ্জিনিয়ার

সংবাদদাতা, মালবাজার: বন্যপ্রাণীকে উত্যক্ত করে ছবি তোলার অভিযোগে শনিবার বিকালে জলপাইগুড়ি পুরসভার এক ইঞ্জিনিয়ারকে গ্রেপ্তার করল বিন্নাগুড়ি রেঞ্জের বনকর্মীরা। যশোপ্রকাশ দাস নামে ওই ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে অভিযোগ দীর্ঘদিন ধরে তিনি গোরুমারা জঙ্গল সহ বিভিন্ন এলাকার বাইসন, হাতি এমনকী গন্ডারের ছবি তুলে ইউটিউবে পোস্ট করতেন প্রতিনিয়ত।
বিশদ

রায়গঞ্জে স্বামী-স্ত্রী’র বিবাদে মেয়ে খুন, বাবা ধৃত

বিএনএ, রায়গঞ্জ: সন্তানকে খুনের ঘটনায় জড়িত সন্দেহে রায়গঞ্জ থানার পুলিস বাবাকে গ্রেপ্তার করল। পুলিস জানিয়েছে, ধৃতের নাম প্রদীপ দাস। তার বাড়ি রায়গঞ্জ থানার নরম এলাকায়।
বিশদ

Pages: 12345

একনজরে
হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...

 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
পাটনার শাস্ত্রীনগরে একটি বাড়িতে ঢুকে গুলি চালাল এক দুষ্কৃতী, মৃত ১

10:29:00 AM

লুধিয়ানার একটি পুলিশ স্টেশনের গ্যারেজে আগুন, পুড়ে ছাই ১০টি বাইক

10:26:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:16:00 AM

উত্তরপ্রদেশে কুয়াশার জেরে দেরিতে চলছে একাধিক ট্রেন, সমস্যায় যাত্রীরা

10:02:00 AM

হিমাচলের লাহোলে তুষারপাত

09:52:00 AM