উত্তরবঙ্গ
 
 

ইংলিশবাজারের বাঁশবাড়ির একটি পুজো মণ্ডপ। নিজস্ব চিত্র

বনধের দায়ভার বিনয়ের কাঁধে চাপিয়ে
বিমলের হুংকার এবার
জনতার কারফিউ হবে 

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: পাহাড়ে বনধের দায়ভার তাঁর দলের একদা সতীর্থ বিনয় তামাংয়ের কাঁধে চাপিয়ে এবার জনতার কারফিউয়ের ডাক দিলেন মোর্চা সুপ্রিমো বিমল গুরুং। মঙ্গলবারের উত্তরকন্যায় পাহাড় নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা বৈঠকের পর বিমল গুরুং বলেন, বিনয় একাই বনধ ঩ডেকেছিলেন। মঙ্গলবারের বৈঠক নিয়ে আমি সন্তুষ্ট নই। ত্রিপাক্ষিক বৈঠক না হওয়া পর্যন্ত পাহাড়ে বনধ চলবে। দু’একদিনের মধ্যেই পাহাড়ে জনতার কারফিউ শুরু হবে। এদিকে, বিনয় তামাং বনধ ঘোষণার কথা স্বীকার করেই বলেন, এখন ত্রিপাক্ষিক বৈঠকের রাস্তা খুলছে। বনধ তুলে দোকানপাট খোলার জন্য আমি পাহাড়বাসীকে অনুরোধ করছি। বিমল ও বিনয়ের এই বিরোধের জেরে পুজোর আগে পাহাড় স্বাভাবিক হবে কি না তা নিয়ে ফের অনিশ্চয়তা দেখা দিয়েছে। পাহাডের বাসিন্দারাও ধন্দে পড়েছেন।
বিমল এদিন বলেন, বৈঠক নিয়ে আমি সন্তুষ্ট নই। পাহাড়ে যখন আমাদের পার্টি অফিসে পুলিশ অভিযান চালায় তখন বিনয় কারও সঙ্গে আলোচনা না করে কেন্দ্রীয় কমিটির বৈঠকে কোনও সিদ্ধান্ত না করে তাড়াতাড়ি বনধ ডেকে দেয়। আমার এতে আপত্তি ছিল। এখন এতদিন ধরে যখন বনধ চলছে তখন ত্রিপাক্ষিক বৈঠক না হওয়া পর্যন্ত তা চলবে। দুই-একদিনের মধ্যে পাহাড়ে জনতার কারফিউ শুরু হবে। গোর্খাল্যান্ডের জন্য ত্রিপাক্ষিক বৈঠকে আলোচনা শুরু হলেই বনধ তোলার ব্যাপারে জনতাকে অনুরোধ করব। তার আগে নয়। নবান্নের বৈঠকের পরই পাহাড়ে ফিরে বনধ প্রত্যহারের আবেদন করেছিলেন মোর্চার বিদ্রোহী নেতা বিনয়। কিন্তু মোর্চা নেতার আবেদনে পাহাড় খোলেনি। এবার জনতার কারফিউয়ের কথা বলে বিমল পরিস্থিতি আরও জটিল করার চেষ্টা শুরু করলেন। বিমল অভিযোগ করেন, আমাকে শেষ করার জন্য ষড়যন্ত্র হচ্ছে। বিনয়, অনীত এবং রাজ্য সরকারকে বলছি এত সহজে আমাকে শেষ করা যাবে না। বিনয় তামাংকে বৈঠকে যাওয়ার জন্য সরকার অনুমতি দিচ্ছে। আর মোর্চার প্রতিনিধিদের অনুমতি দিচ্ছে না। এর মানে কী আমরা বুঝি। আজ বিনয় ও অনীতকে পুলিশ গ্রেপ্তার করছে না। অথচ আমাকে পুলিশ দৌড় করাচ্ছে। বিনয় ও অনীতের ব্যবস্থা পাহাড়ের মানুষই করবে।
গুরুং জানান, আজকের বৈঠকে চা বাগানের বোনাস, স্কুলের বিষয় নিয়ে আলোচনা চাইনি। গোর্খাল্যান্ড নিয়ে আলোচনা হওয়া উচিত ছিল। সেসব কিছু হয়নি। ওরা মানুষকে ধোঁকা দিয়েছে। গুরুংয়ের বক্তব্যের প্রসঙ্গে বিনয় বলেন, এতদিন বনধ চললেও বিমল আগে বলেননি বনধ বিনয় তামাং ডেকেছিল। এখন বলছেন। আমি স্বীকার করছি বনধ আমিই ডেকেছিলাম। সেই সময় দলের সমস্ত দায়িত্ব আমার উপর দেওয়া হয়েছিল। সাধারণ সম্পাদক রোশন গিরিই দায়িত্ব দিয়েছিলেন। সেইজন্য আমি বনধ ঩ডেকেছিলাম। এখন বনধ ঩তোলার জন্য যখন অনুরোধ করছি তখন আমার বিরুদ্ধে অভিযোগ করা হচ্ছে। জনতার কাছে আমার অনুরোধ, ত্রিপাক্ষিক বৈঠকের রাস্তা খুলেছে। এখন দোকানপাট খুলে দিন।
এদিকে, শান্তি বৈঠকের মধ্যে এদিন কার্শিয়াংয় স্টেশন এলাকায় বোমা উদ্ধার করে পুলিশ। এদিন কার্শিয়াংয়ে বিনয় বিরোধী মিছিল করে মোর্চা কর্মী-সমর্থকরা। কয়েকদিন ধরে পাহাড়ে ধীরে ধীরে দোকানপাট খুলতে শুরু করেছে। এদিন দার্জিলিংয়ে পুলিশি নিরাপত্তায় ব্যাংক খুলেছে। বাজারে, ফুটপাতে সবজি নিয়ে বসেন দোকানদাররা। অন্যদিকে উত্তরকন্যার বৈঠককে কার্যত নিষ্ফলা আখ্যা দিয়ে সিপিএম তথা বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী বলেন, এভাবে পাহাড় সমস্যার স্থায়ী সমাধান সম্ভব নয় বলেই আমরা মনে করি।
13th  September, 2017
পুজোর মধ্যেই ‘নির্মল বাংলা’ নিয়ে থিম মালদহ প্রশাসনের

বিএনএ, মালদহ: পুজোর থিমের মধ্যেই নির্মল বাংলাকে থিম করে প্রচার শুরু করল মালদহ প্রশাসন। তরল-কঠিন বর্জ্য অপসারণ নিয়ে সচেতনা গড়তে রীতিমতো ডেকোরেটার ডেকে থিম বানিয়েছে ইংলিশবাজার ব্লক প্রশাসন।
বিশদ

গুরুংকে উপেক্ষা করে আজ খুলবে পাহাড়ের বাজার
ব্যবসায়ী সংগঠনগুলির সিদ্ধান্ত

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: বিমল গুরুংয়ের ফতোয়া উপেক্ষা করে আজ, রবিবার থেকে পাহাড়ে বাজার খুলে যাচ্ছে। শনিবার মংপুতে সিঙ্কোনা বাগানও খুলে গিয়েছে। দার্জিলিংয়ে দোকানপাট, বাজার খোলার জন্য এদিন দার্জিলিংয়ে ১৯টি ব্যবসায়ী সংগঠন বৈঠকে বসে। নৃপেন্দ্রনারায়ণ বেঙ্গলি হলে ওই বৈঠক হয়। 
বিশদ

শনিবার থেকেই পুজো উদ্বোধন শুরু উত্তরে

বাংলা নিউজ এজেন্সি: শনিবার থেকেই উত্তরের একাধিক জেলায় পুজো উদ্বোধন শুরু হয়ে গেল। এদিন রাতে শিলিগুড়ির সুব্রত সংঘের পুজো উদ্বোধন করেন রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব। সন্ধ্যা থেকে বৃষ্টি অবশ্য উদ্বোধনে কিছুটা ব্যাঘাত ঘটায়। পিছিয়ে যায় উদ্বোধনী অনুষ্ঠান। বৃষ্টি কিছুটা কমতেই রাত ৯টা নাগাদ পুজোর উদ্বোধনী অনুষ্ঠান হয়।
বিশদ

শিলিগুড়ির পুজোর গাইড ম্যাপ প্রকাশিত

বিএনএ, শিলিগুড়ি: শনিবার করলেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। পযর্টন দপ্তর ও মেট্রোপলিটন পুলিশের যৌথ উদ্যোগে এবার এই গাইড ম্যাপ প্রকাশ করা হয়েছে। গাইড ম্যাপে শিলিগুড়ি ও ভক্তিনগর থানা এলাকার ৮২টি বড় পুজোর আউট লাইন দেওয়া হয়েছে।
বিশদ

কোচবিহারে ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিক খুলছে পুরসভা
ডেঙ্গু আর জঞ্জাল অপসারণ নিয়ে বিরোধীদের সাঁড়াশি আক্রমণে শিলিগুড়ির বাম পুরবোর্ড

 বিএনএ, শিলিগুড়ি ও কোচবিহার: ডেঙ্গু মোকাবিলায় শিলিগুড়ি পুরসভার ব্যর্থতা তুলে ধরে বোর্ড মিটিংয়ে বামেদের তুলোধোনা করল বিরোধীরা। শনিবার ছিল পুরসভার বোর্ড মিটিং। বৈঠক শুরু হতেই ডেঙ্গুর পাশাপাশি জঞ্জাল অপসারণ নিয়ে তৃণমূল কংগ্রেস কাউন্সিলারদের সাঁড়াশি আক্রমণের মুখে পড়েন মেয়র অশোক ভট্টাচার্য।
বিশদ

রাতে বৃষ্টিতে ছন্দপতন শিলিগুড়িতে
পুজোর আগে শেষ শনিবার উত্তরবঙ্গের ফুটপাত থেকে শপিং মল সর্বত্রই জমজমাট বাজার

বাংলা নিউজ এজেন্সি: আবহাওয়া অনুকূল থাকায় পুজোর আগে শেষ শনিবার কোচবিহার থেকে মালদহ সর্বত্রই বাজার জমে উঠে। দুপুরের পর রোদের তেজ কমতেই পুজোর কেনাকাটা সারতে বিভিন্ন বাজারে ক্রেতাদের ভিড় বাড়তে থাকে। তবে দুপরে রায়গঞ্জে এবং সন্ধ্যার পর শিলিগুড়িতে দফায় দফায় বৃষ্টিতে পুজোর বাজার হালকা হয়ে যায়।
বিশদ

কলকাতা লিগ আজ শিলিগুড়িতে
টি-শার্ট, ভেঁপু, টুপির ক্রেতা না পেয়ে হতাশ কলকাতা থেকে আসা বিক্রেতারা

সংবাদদাতা, শিলিগুড়ি: আজ, রবিবার শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে কলকাতা লিগের ম্যাচে ইস্ট বেঙ্গল তাদের চিরকালের প্রতিদ্বন্দ্বী মোহন বাগানের মুখোমুখি হচ্ছে। দু’দলের সমর্থকদের টি-শার্ট, টুপি, ভেঁপু নিয়ে এক দিন আগেই ব্যারাকপুরের বিশ্বজিৎ বিশ্বাস, বড়বাজারের উত্তম গড়াইসহ আরও কয়েক জন শিলিগুড়ি এসে পৌঁছেছেন।
বিশদ

পুজোর মরশুমে ডুয়ার্সে পর্যটকদের আকর্ষণ বাড়াতে এবার দুর্গাপুজোর আয়োজন রিসর্ট মালিকদের

সংবাদদাতা, মালবাজার: পর্যটকদের পুজোর আনন্দ দিতে লাটাগুড়ি এবং ধূপঝোরার বেশ কয়েকটি এলাকায় এবারে দুর্গাপুজোর আয়োজন করছেন রিসর্ট মালিকরা। এবারে এই দু’টি এলাকায় পর্যটকের সংখ্যা কম রয়েছে। কিন্তু, যাঁরা রয়েছে তাঁদের যাতে এলাকা ঘোরার পাশাপাশি পুজো দেখেও সময় কাটে তার জন্য এই ব্যবস্থা করেছেন রিসর্ট মালিকরা।
বিশদ

দিনহাটায় টোটো-ট্রাকের সংঘর্ষে মৃত ২, জখম ৫

সংবাদদাতা, দিনহাটা: শনিবার সন্ধ্যায় দিনহাটার খারিজা গীতালদহে যাত্রী বোঝাই টোটোর সঙ্গে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দু’জনের মৃত্যু হয়েছে ও পাঁচ জন জখম হয়েছেন। মৃত কিশোরীর নাম স্বপ্না বর্মন(১২)। তাঁর বাড়ি মাতালহাটে। মৃত টোটো চালকের পরিচয় জানা যায়নি। টোটো চালক সহ ওই কিশোরীর ঘটনাস্থলেই মৃত্যু হয়।
বিশদ

নাগরাকাটায় ছেলের বিরুদ্ধে বাবাকে খুনের অভিযোগ

সংবাদদাতা, মালবাজার: শনিবার রাতে মাল মহকুমার নাগরাকাটার লালঝামেলা বস্তিতে ছেলের বিরুদ্ধে বাবাকে খুনের অভিযোগ উঠেছে। পুলিশ জানিয়েছে, মৃত বৃদ্ধের নাম সোমরা ওঁরাও(৬৫)।
বিশদ

লেকটাউনে গ্রামবাংলা, দাদাভাই মাঠে বিশাল দুর্গা, ওয়াইএমএ’তে ফ্যাশন শো নিয়ে মাতছে শিলিগুড়ির পুজো

সংবাদদাতা, শিলিগুড়ি: গ্রামবাংলার পরিবেশ থেকে মণ্ডপ চত্বরে ফ্যাশন শো কিংবা সত্যজিৎ রায়ের গপ্প থেকে পাটকাঠি, মাদুরের প্যান্ডেল। এবার শিলিগুড়ির বিভিন্ন পুজো প্যান্ডেলে এই ছবিই দেখা যাবে। বাবুপাড়ার ইয়ং মেনস অ্যাসোসিয়েশনের পুজো এবার ৭২ বছরে পড়ল। তাদের থিম আলো আঁধারে রং বাহারে।
বিশদ

Pages: 12345

একনজরে
 ঢাকা, ২৩ সেপ্টেম্বর: সন্ত্রাসবাদে অর্থ জোগান দেওয়ার অভিযোগে সফটওয়্যার কোম্পানি ওয়াইমি’র সাত জন সহ মোট ১১ জনকে আটক করল বাংলাদেশের সন্ত্রাস-দমন শাখা র্যা ব। শনিবার ভোরে ঢাকা, রাজশাহি, খুলনার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। ...

ইন্দোর, ২৩ সেপ্টেম্বর: তৃতীয় একদিনের ম্যাচে আজ ইন্দোরের হোলকার স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। পর পর দু’টি ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ‘টিম ইন্ডিয়া’। প্রতিপক্ষ ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর সুপার স্পেশালিটি হাসপাতালে চাকরি দেওয়ার নাম করে এক যুবকের কাছ থেকে দেড় লাখ টাকা নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হল চার যুবক। তাদের নাম চন্দন চক্রবর্তী, সুভাষ দাস, আবদুস শেখ ও গণেশ মাইতি। ...

 মুম্বই, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): ল্যান্ড লাইন নম্বর থেকে ফোন করে সমাজকর্মী অঞ্জলি দামানিয়াকে হুমকি দেওয়ার অভিযোগ উঠল দাউদ ইব্রাহিমের বিরুদ্ধে। গোটা ঘটনাটি জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম)’কে লিখিত অভিযোগ দায়ের করেছেন এই সমাজকর্মী। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা
১৯৫০: ক্রিকেটার মহিন্দার অমরনাথের জন্ম
২০০৭: প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ভারত

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৬.৮৩ টাকা ৮৯.৭৬ টাকা
ইউরো ৭৬.৪০ টাকা ৭৯.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, নক্ষত্র-বিশাখা দং ৫৭/২০ রাত্রি ঘ ৪/২৬, সূ উ ৫/২৯/২৭, অ ৫/২৮/৯, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ঘ ৭/৫২ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১০ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, বিশাখানক্ষত্র, সূ উ ৫/২৮/১, অ ৫/২৯/২১, অমৃতযোগ দিবা ৬/১৬/৬-৮/৪০/২২, ১১/৫২/৪৪-৩/৫/৫, রাত্রি ৭/৫৩/৫-৯/২৮/৫৪, ১১/৫২/৩৮-১/২৮/২৮, ২/১৬/২২-৫/২৮/১৫, বারবেলা ৯/৫৮/৩১-১১/২৮/৪১, কালবেলা ১১/২৮/৪১-১২/৫৮/৫১, কালরাত্রি ১২/৫৮/৩১-২/২৮/২১।
৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্ট্রেলিয়া ১১ ওভারে ৫২/০

02:20:29 PM

কাটোয়ার জগদানন্দপুর গ্রামে ট্রাকের ধাক্কায় মৃত ১, জখম ৬

01:33:54 PM

মধ্যপ্রদেশের গোপালগঞ্জে ৩ শিশু-সহ মোট ৫ জনের রহস্যমৃত্যু, শুরু তদন্ত

01:29:04 PM

হিমাচলের লাহুল-স্পিতিতে বারালাচা পাসে তুষারপাত

01:23:00 PM

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

01:20:32 PM

আজ সময়সূচি বদল সরাইঘাট, কুম্ভ এক্সপ্রেসের
আজ, রবিবার সময়সূচি বদল হল ১২৩৬৯ হাওড়া-হরিদ্বার কুম্ভ ...বিশদ

12:30:00 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জম্মু ও কাশ্মীরের বিজি সেক্টরে গোলাগুলি, জখম ২ জওয়ান

11:26:14 AM