উত্তরবঙ্গ
 

মালদহে নদী ভাঙন অব্যাহত, উদ্বেগ বাড়ছে সেচ দপ্তরের

বিএনএ, মালদহ: টানা বৃষ্টিতে মালদহের গঙ্গা, ফুলহার এবং মহানন্দা নদীর জল বাড়ছে। জেলায় ১০ ঘণ্টা টানা বৃষ্টির জেরে তিনটি নদীই ফুলেফেঁপে উঠে বিপদসীমার কাছাকাছি দিয়ে প্রবাহিত হচ্ছে। শনিবার রাত পর্যন্ত সেচ দপ্তরের হিসাব অনুসারে ফুলহার প্রাথমিক বিপদসীমার ০.৪৫ মিটার, গঙ্গা ০.৭১ মিটার এবং মহানন্দা ১.৫৭ মিটার নিচে আছে।এদিকে জলস্ফীতির জেরে ভাঙনের আতঙ্ক আরও তীব্র হয়েছে। মালদহের রতুয়া-১ ব্লকের কমলপুর-লক্ষ্মীপুরে আবার ভাঙন শুরু হয়েছে। সেখানকার কৃষিজমি, আমবাগান ফুলহার গ্রাস করে নিচ্ছে। কালিয়াচক-৩ ব্লকে ভাঙন ও ঘর ছাড়ার ঢল অব্যাহত। এদিকে, হীরানন্দপুর বাঁধ নিয়ে স্থানীয় বাসিন্দাসহ সেচ দপ্তরের মধ্যে উদ্বেগ ক্রমেই বাড়ছে।
মালদহের কালিয়াচক-৩ ব্লকের বিডিও খোকন বর্মন বলেন, আমরা বাসিন্দাদের নিরপদ এলাকায় সরে যেতে বলেছি। জল বাড়লেও পরিস্থিতি উদ্বেগজনক নয়। পারঅনুপনগর, গোলাপাড়ায় শনিবার ত্রাণ বন্টন করা হয়েছে। সকাল পর্যন্ত ১৫টি বাড়ি সম্পূর্ণ এবং ২০টি বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা যাবতীয় পরিস্থিতির মোকাবিলায় তৈরি আছি। মালদহের রতুয়া-১ ব্লকের ভাঙন কবলিত কমলপুর সংসদের পঞ্চায়েত সদস্যা উমা মণ্ডল বলেন, নদীর জলের স্রোতে তীব্রভাবে ধার কেটে যাচ্ছে। প্রচুর জমি, আমবাগান তলিয়ে গিয়েছে। মানুষ বসতবাড়ি ভেঙে নিয়ে নিরাপদ জায়গার খোঁজে চলে যাচ্ছেন। আমরা ব্লক প্রশাসনকে বিষয়টা জানিয়েছি। মালদহ জেলা পরিষদের সহকারী সভাধিপতি তথা মানিকচকের জেলা পরিষদ সদস্য গৌর মণ্ডল বলেন, হীরানন্দপুর বাঁধ নিয়ে আমরা উদ্বেগে আছি। বাঁধকে রক্ষা করার আপ্রাণ চেষ্টা চলছে। কিন্তু ক্রমশই জলস্রোত বাড়ছে। বাঁধ ভেঙে গেলে গোটা ভূতনি জলমগ্ন হয়ে পড়বে। সার্বিকভাবে জেলার ভাঙন নিয়ে প্রশাসনের সঙ্গে প্রতিদিন কথা বলা হচ্ছে।
শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত মালদহ জেলায় টানা বৃষ্টির জেরে নদীগুলি ফুলেফেঁপে উঠেছে। সেচ দপ্তর সূত্রে জানা গিয়েছে, মালদহের ফুলহারের প্রাথমিক বিপদসীমা ২৭.৪৩ মিটার। বর্তমানে জলস্তর ২৬.৯৮ মিটারে এসে দাঁড়িয়েছে। গঙ্গার প্রাথমিক বিপদসীমা ২৪.৬৯ মিটার। শনিবার রাতে তা ২৩.৯২ মিটার নথিভুক্ত হয়েছে। তুলনায় অবস্থা ভালো মহানন্দা নদীর। সেখানকার প্রাথমিক বিপদসীমা ২১ মিটার, জলস্তর শনিবার রাত পর্যন্ত ১৯.৪৩ মিটার পাওয়া গিয়েছে। মালদহের রতুয়া ফুলহার নদীর ধারেই। অন্যদিকে, গঙ্গার ধারে আছে মানিকচক থেকে কালিয়াচকের বিস্তীর্ণ এলাকা। এদিকে গত কয়েকদিন ধরেই মালদহের কালিয়াচক-৩ ব্লকের পারদেওনাপুর-শোভাপুর পঞ্চায়েতে ভাঙন চলছিল। শনিবার তা আরও বেড়েছে। প্রচুর মানুষ গ্রাম ছেড়ে শনিবারও অন্যত্র চলে গিয়েছেন। নতুন করে মালদহের রতুয়ার কমলপুর-লক্ষ্মীপুরে ভাঙন শুরু হয়েছে। আপাতত ভিটেমাটি গ্রাস না হলেও খুব দ্রুত ভাঙন বসতি গ্রাস করবে বলে সেখানকার পঞ্চায়েত সূত্রে ইঙ্গিত মিলেছে। ফলে ভাঙন মালদহে ভয়াবহ চেহারা নিতে পারে । প্রশাসনের তরফে সমস্তরকম প্রস্তুতি আছে বলে জানানো হয়েছে।
13th  August, 2017
চাপের মুখে এবার রাজ্যের সঙ্গে বৈঠকে রাজি মোর্চা

সংবাদদাতা, দার্জিলিং: সাঁড়াশি চাপে ক্রমশ সুর নরম করছে মোর্চা। পাশপাশি বদলাচ্ছে তাদের অবস্থানও। রাজ্যের সঙ্গে কোনওরকম আলোচনা নয় এতদিন এই গোঁ ধরে থাকলেও, রাতারাতি সুর বদলে বিমল গুরুংয়ের দল জানাল, রাজ্য সরকারের সঙ্গে বৈঠকে বসতে তারা রাজি আছে। শুক্রবার একথা জানিয়েছেন গোর্খা জনমুক্তি মোর্চার সহ সভাপতি তথা জিএমসিসি’র আহ্বায়ক কল্যাণ দেওয়ান। এমনকী মোর্চা নেতৃত্ব ইঙ্গিত দিয়েছে, প্রয়োজনে পাহাড়ে বন্ধ প্রত্যাহার করে নিতেও তারা প্রস্তুত।
বিশদ

ত্রাণ নিয়ে ক্ষোভ বাড়ছে, ইটাহারে সরকারি গুদাম থেকে খাদ্যসামগ্রী লুট বন্যাদুর্গতদের

বাংলা নিউজ এজেন্সি: উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও গৌড়বঙ্গে পরিস্থিতির বিশেষ উন্নতি হয়নি। বিশেষ করে দুই দিনাজপুর জুড়েই ত্রাণ নিয়ে ক্ষোভ বাড়ছে। উত্তর দিনাজপুরের শ্রীপুরে শুক্রবার পুলিশের সামনেই সরকারি গোডাউন থেকে খাদ্যসামগ্রী লুট করে দুর্গতরা।
বিশদ

বন্যা পরিস্থিতিতে কোচবিহারে প্রায় ২২০ কোটি টাকার ক্ষতি, রিপোর্ট গেল নবান্নে

সংবাদদাতা, দিনহাটা: কোচবিহারের তোর্সা, মানসাই, কালজানি সহ বিভিন্ন নদীতে জল কমলেও জেলার বিভিন্ন জায়গায় পানীয় জলের সংকট দেখা দিয়েছে। নদীগর্ভে বসতবাড়ি তলিয়ে যাওয়াতে ত্রিপলের দাবিতে বিক্ষোভও শুরু হয়েছে। জেলার গ্রামাঞ্চলে পরিবহণ ব্যবস্থা কার্যত ভেঙে পড়েছে।
বিশদ

জলমগ্ন বালুরঘাটে ত্রাণ তহবিলে নতুন পথ দেখাল সোশ্যাল মিডিয়া

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলায় সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে ত্রাণ তহবিল সংগ্রহ করে প্লাবিত বাসিন্দাদের পাশে এসে দাঁড়িয়েছে শহরের কলেজ পড়ুয়া থেকে খ্যাতনামা সংগীত শিল্পীরা।
বিশদ

কোচবিহার
শহরের শ্রীবৃদ্ধিতে জঞ্জাল সাফাই ও নিকাশি সংস্কারের জোরালো দাবি উঠল নাগরিক কনভেনশনে

বিএনএ, কোচবিহার: শুক্রবার কোচবিহার পুরসভার উদ্যোগে আয়োজিত নাগরিক কনভেনশনে শহরের বাসিন্দারা বেহাল নিকাশি ব্যবস্থা, যত্রতত্র জঞ্জাল জমে থাকা, ফুটপাত দখল হয়ে যাওয়াসহ বিভিন্ন সমস্যা মেটাতে চেয়ারম্যানের কাছে প্রস্তাব দিলেন। একইসঙ্গে শহরের রাস্তা ও দিঘি সংস্কার, ঐতিহ্যবাহী বাড়িগুলিকে রক্ষার দাবিতেও এদিন বাসিন্দারা সরব হন।
বিশদ

 সাবেক ছিটমহলের বাসিন্দা রসিদুল দিল্লিতে গ্রেপ্তার

সংবাদদাতা, দিনহাটা: সাবেক ছিটমহলের বাসিন্দা তথা দিনহাটার কৃষিমেলা অস্থায়ী ক্যাম্পের রসিদুলকে অবৈধভাবে দিল্লিতে আটকে রাখা হয়েছে বলে শুক্রবার দিনহাটা মহকুমা শাসকে রসিদুলের পরিবারের লোকেরা লিখিতভাবে জানাল। রসিদুলের ভাই আজিজুল বলেন, চার মাস আগে কাজের খোঁজে দাদা দিল্লিতে যায়।
বিশদ

জলপাইগুড়িতে অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ির রংধামালির বসুনিয়াপাড়ায় শুক্রবার তিস্তা নদীর পাড়ে এক মাঝবয়সির পচাগলা মৃতদেহকে ঘিরে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। পুলিশ জানিয়েছে, মৃতের পরিচয় এখনও জানা যায়নি।
বিশদ

ফের শিলিগুড়িতে টোটো-অটো বিবাদ, দুর্ভোগে যাত্রীরা

বিএনএ, শিলিগুড়ি: সিটি অটো চালককে মারধরের ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার দিনভর শিলিগুড়ির হিলকার্ট রোড অবরুদ্ধ হল। অটো চালকেরা সমস্ত রুটের গাড়ি বন্ধ করে বিক্ষোভে ফেটে পড়েন। আচমকা শহরের প্রধান রাস্তায় অটো চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম ভোগান্তির শিকার হন যাত্রীরা।
বিশদ

জোগান কম, উত্তরবঙ্গ জুড়ে সবজির দাম চড়ছেই

বাংলা নিউজ এজেন্সি: বন্যা পরিস্থিতির জেরে জোগান না আসায় উত্তরবঙ্গ জুড়ে সবজির দাম চড়ছেই। বাজারে সবজি কিনতে গিয়ে রীতিমতো সর্বস্বান্ত হতে হচ্ছে গৃহস্থকে। দাম হুহু করে বাড়তে থাকায় ক্রমেই তা নাগালের বাইরে চলে যাচ্ছে। দাম নিয়ন্ত্রণে প্রশাসনের কোনও পদক্ষেপ দেখা যাচ্ছে না বলে অভিযোগ উঠছে।
বিশদ

দঃ দিনাজপুর
ব্রাহ্মণী নদীর জল বাড়ায় প্লাবিত হরিরামপুর, বালুরঘাটে ত্রাণ নিয়ে হাহাকার, দলবাজির অভিযোগ

সংবাদদাতা, বালুরঘাট: শুক্রবার সকাল থেকে বালুরঘাটে আত্রেয়ী নদীর জল নামতে শুরু করলেও হরিরামপুরে ব্রাহ্মণী নদীর জল বাড়ায় বহু এলাকা প্লাবিত হয়েছে। মানুষের দুর্ভোগও বেড়েছে। এদিকে এদিন ত্রাণ না পেয়ে বালুরঘাটের চকভৃগু গ্রাম পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের নেতারা দুর্গতদের ক্ষোভের মুখে পড়েন।
বিশদ

টিভি দেখা নিয়ে দু’দল গ্রামবাসীর বিবাদে, জখম বাবা ও ছেলে

বিএনএ, মালদহ: টিভি দেখা নিয়ে দু’দল গ্রামবাসীর মধ্যে বিবাদে একই পরিবারের বাবা ও ছেলে জখম হয়েছে। বৃহস্পতিবার রাতে মালদহের মালদহ থানার কাজিপাড়াতে ওই ঘটনা ঘটেছে। গুরুতর জখম অবস্থায় লালচাঁদ শেখ ও তাঁর ছেলে সোলেমান শেখ মালদহ মেডিকেলে চিকিৎসাধীন আছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যায় নিউটাউনে একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রদের মধ্যে সংঘর্ষে তিনজন জখম হয়েছেন। তাঁদের নিউটাউনের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। ...

তাইপে, ১৮ আগস্ট (এএফপি): সামুরাই তলোয়ার আর চীনের পতাকা নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্টের দপ্তরের সামনে হামলা চালাল এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। ঘটনায় আহত হলেন এক নিরাপত্তাকর্মী। যদিও, ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্তকে। ...

সংবাদদাতা, কালনা: বেআইনিভাবে রান্নার গ্যাস ব্যবহারের বিরুদ্ধে কালনায় বিশেষ অভিযান চালাল জেলা এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। কালনা শহরের ফেরিঘাট সহ কয়েকটি জায়গায় মিষ্টির দোকানে অভিযান চালিয়ে বেশ কয়েকটি গৃহস্থের ব্যবহারের রান্নার গ্যাস সিলিন্ডার বাজেয়াপ্ত করে। ...

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

08:41:54 PM

উৎকল এক্সপ্রেস লাইনচ্যুত: মৃত বেড়ে ১০ 

08:21:27 PM

উৎকল এক্সপ্রেস লাইনচ্যুত: মৃত ৪, জখম ৫০-এর বেশি

08:07:00 PM