উত্তরবঙ্গ
 

মালদহে নদী ভাঙন অব্যাহত, উদ্বেগ বাড়ছে সেচ দপ্তরের

বিএনএ, মালদহ: টানা বৃষ্টিতে মালদহের গঙ্গা, ফুলহার এবং মহানন্দা নদীর জল বাড়ছে। জেলায় ১০ ঘণ্টা টানা বৃষ্টির জেরে তিনটি নদীই ফুলেফেঁপে উঠে বিপদসীমার কাছাকাছি দিয়ে প্রবাহিত হচ্ছে। শনিবার রাত পর্যন্ত সেচ দপ্তরের হিসাব অনুসারে ফুলহার প্রাথমিক বিপদসীমার ০.৪৫ মিটার, গঙ্গা ০.৭১ মিটার এবং মহানন্দা ১.৫৭ মিটার নিচে আছে।এদিকে জলস্ফীতির জেরে ভাঙনের আতঙ্ক আরও তীব্র হয়েছে। মালদহের রতুয়া-১ ব্লকের কমলপুর-লক্ষ্মীপুরে আবার ভাঙন শুরু হয়েছে। সেখানকার কৃষিজমি, আমবাগান ফুলহার গ্রাস করে নিচ্ছে। কালিয়াচক-৩ ব্লকে ভাঙন ও ঘর ছাড়ার ঢল অব্যাহত। এদিকে, হীরানন্দপুর বাঁধ নিয়ে স্থানীয় বাসিন্দাসহ সেচ দপ্তরের মধ্যে উদ্বেগ ক্রমেই বাড়ছে।
মালদহের কালিয়াচক-৩ ব্লকের বিডিও খোকন বর্মন বলেন, আমরা বাসিন্দাদের নিরপদ এলাকায় সরে যেতে বলেছি। জল বাড়লেও পরিস্থিতি উদ্বেগজনক নয়। পারঅনুপনগর, গোলাপাড়ায় শনিবার ত্রাণ বন্টন করা হয়েছে। সকাল পর্যন্ত ১৫টি বাড়ি সম্পূর্ণ এবং ২০টি বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা যাবতীয় পরিস্থিতির মোকাবিলায় তৈরি আছি। মালদহের রতুয়া-১ ব্লকের ভাঙন কবলিত কমলপুর সংসদের পঞ্চায়েত সদস্যা উমা মণ্ডল বলেন, নদীর জলের স্রোতে তীব্রভাবে ধার কেটে যাচ্ছে। প্রচুর জমি, আমবাগান তলিয়ে গিয়েছে। মানুষ বসতবাড়ি ভেঙে নিয়ে নিরাপদ জায়গার খোঁজে চলে যাচ্ছেন। আমরা ব্লক প্রশাসনকে বিষয়টা জানিয়েছি। মালদহ জেলা পরিষদের সহকারী সভাধিপতি তথা মানিকচকের জেলা পরিষদ সদস্য গৌর মণ্ডল বলেন, হীরানন্দপুর বাঁধ নিয়ে আমরা উদ্বেগে আছি। বাঁধকে রক্ষা করার আপ্রাণ চেষ্টা চলছে। কিন্তু ক্রমশই জলস্রোত বাড়ছে। বাঁধ ভেঙে গেলে গোটা ভূতনি জলমগ্ন হয়ে পড়বে। সার্বিকভাবে জেলার ভাঙন নিয়ে প্রশাসনের সঙ্গে প্রতিদিন কথা বলা হচ্ছে।
শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত মালদহ জেলায় টানা বৃষ্টির জেরে নদীগুলি ফুলেফেঁপে উঠেছে। সেচ দপ্তর সূত্রে জানা গিয়েছে, মালদহের ফুলহারের প্রাথমিক বিপদসীমা ২৭.৪৩ মিটার। বর্তমানে জলস্তর ২৬.৯৮ মিটারে এসে দাঁড়িয়েছে। গঙ্গার প্রাথমিক বিপদসীমা ২৪.৬৯ মিটার। শনিবার রাতে তা ২৩.৯২ মিটার নথিভুক্ত হয়েছে। তুলনায় অবস্থা ভালো মহানন্দা নদীর। সেখানকার প্রাথমিক বিপদসীমা ২১ মিটার, জলস্তর শনিবার রাত পর্যন্ত ১৯.৪৩ মিটার পাওয়া গিয়েছে। মালদহের রতুয়া ফুলহার নদীর ধারেই। অন্যদিকে, গঙ্গার ধারে আছে মানিকচক থেকে কালিয়াচকের বিস্তীর্ণ এলাকা। এদিকে গত কয়েকদিন ধরেই মালদহের কালিয়াচক-৩ ব্লকের পারদেওনাপুর-শোভাপুর পঞ্চায়েতে ভাঙন চলছিল। শনিবার তা আরও বেড়েছে। প্রচুর মানুষ গ্রাম ছেড়ে শনিবারও অন্যত্র চলে গিয়েছেন। নতুন করে মালদহের রতুয়ার কমলপুর-লক্ষ্মীপুরে ভাঙন শুরু হয়েছে। আপাতত ভিটেমাটি গ্রাস না হলেও খুব দ্রুত ভাঙন বসতি গ্রাস করবে বলে সেখানকার পঞ্চায়েত সূত্রে ইঙ্গিত মিলেছে। ফলে ভাঙন মালদহে ভয়াবহ চেহারা নিতে পারে । প্রশাসনের তরফে সমস্তরকম প্রস্তুতি আছে বলে জানানো হয়েছে।
13th  August, 2017
আলিপুরদুয়ারে জেলা তৃণমূল যুব সভাপতির বাড়িতে বোমাবাজি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার ভোর রাতে আলিপুরদুয়ারে তৃণমূল যুব কংগ্রেসের জেলা সভাপতির বাড়িতে বোমা ছোঁড়ে দুষ্কৃতীরা। বোমায় বাড়ির প্রাচীরে ফাটল ধরেছে ও বেশখানিকটা জায়গায় পলেস্তারা খসে পড়েছে। পাশাপাশি বাড়ির প্রধান গেটের লোহার গ্রিলও বেঁকে গিয়েছে। এই ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। ঘটনার খবর পেয়ে সকালেই ঘটনাস্থলে আসেন জেলা পরিষদের সভাধিপতি ও পুলিশ সুপার।
বিশদ

দুই দিনাজপুরে পৃথক পথ দুর্ঘটনায় মৃত ৩, আহত ১০ 

বিএনএ, রায়গঞ্জ: শনিবার রাতে ও রবিবার ভোরে দক্ষিণ দিনাজপুরের কুশমন্ডি ও উত্তর দিনাজপুরের রায়গঞ্জ থানার ভূপালপুরে পৃথক দু’টি পথ দুর্ঘটনায় তিন জনের মৃত্যু ও ১০ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে পাঁচ জনের অবস্থা আশঙ্কাজনক। মৃতেরা সকলেই কুশমন্ডির বাসিন্দা।
বিশদ

১২ দিন ধরে দিনহাটা রেল স্টেশনে লিংক নেই, টিকিট কাটতে ভোগান্তি যাত্রীদের 

সংবাদদাতা, দিনহাটা: ১২ দিন ধরে দিনহাটা রেল স্টেশনে লিংক না থাকায় যাত্রীরা সংরক্ষিত আসনের টিকিট কাটতে পারছেন না। বা঩ই঩রে ট্রাভেল এজেন্সি বা ইন্টারনেট ক্যাফে থেকে বেশি টাকা দিয়ে তাঁরা টিকিট কাটতে বাধ্য হচ্ছেন।
বিশদ

গোর্খা লিগের নতুন সভাপতি মনোনীত 

সংবাদদাতা, দার্জিলিং: অখিল ভারতীয় গোর্খা লিগের (এবিজিএল) নবনিযুক্ত সভাপতি হলেন এস কে প্রধান। রবিবার এবিজিএলের কেন্দ্রীয় বৈঠকের পর নয়া সভাপতি নাম ঘোষণা করেছেন দলের সাধারণ সম্পাদক প্রতাপ খাতি।
বিশদ

নয়নজুলি থেকে প্রাক্তন পুলিশ কর্মীর মৃতদেহ উদ্ধার 

বিএনএ, মালদহ: মালদহের মানিকচকের ধরমপুরের একটি নয়নজুলি থেকে এক প্রৌঢ়ের মৃতদেহ উদ্ধার হয়েছে। রবিবার সকালে স্থানীয় বাসিন্দারা মৃতদেহ দেখে পুলিশকে জানালে তারা এসে মৃতদেহ উদ্ধার করে নিয়ে যায়। পুলিশ জানিয়েছে, মৃতের নাম অখিল রজক(৬০)।
বিশদ

কোচবিহার
আগামী পঞ্চায়েত নির্বাচনে প্রতি বুথে প্রার্থী দেওয়ার হিম্মত নেই বিজেপি’র, দাবি রবীন্দ্রনাথের 

সংবাদদাতা, মাথাভাঙা: আগামী পঞ্চায়েত নির্বাচনে কোচবিহারে প্রতিটি বুথে প্রার্থী দেওয়ার হিম্মত নেই বিজেপি’র। জেলায় বিজেপি’র কোনও সংগঠন নেই। তাই তারা জেলা জুড়ে অরাজকতা সৃষ্টির চেষ্টা করছে।
বিশদ

সরানো হল অন্য রোগীদেরও
চিকিৎসার গাফিলতিতে রোগীর মৃত্যুর অভিযোগে কোচবিহারের নার্সিংহোমে ধুন্ধুমার, পথ অবরোধ 

বিএনএ, কোচবিহার: রোগীর মৃত্যুতে চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলে রবিবার কোচবিহারে একটি নার্সিংহোমে ধুন্ধুমার বাধে। মৃতের নাম মধুসূদন নাগ(৪৫)। তাঁর বাড়ি মোয়ামারিতে। মৃতের পরিজনদের অভিযোগ, ভোরবেলা একটি ইঞ্জেকশন দেওয়ার পরই মধুসূদনবাবুর মৃত্যু হয়।
বিশদ

বালুরঘাটে ফেসবুককাণ্ডে ধৃতরা জামিন পেলেন 

সংবাদদাতা, বালুরঘাট: ফেসবুক কাণ্ডে ধৃত বালুরঘাটের চিত্রশিল্পী দেবজিৎ রায় ও ব্যাংক অফিসার অনুপম তরফদারকে জামিন দিল বালুরঘাট স্পেশাল আদালতের বিচারক। দুই দিনের পুলিশি হেপাজতে থাকার পরে রবিবার এঁদের দু’জনকে আদালতে তোলা হলে বিচারক হেদায়তুল্লা ভুটিয়া তাঁদের জামিন মঞ্জুর করেন।
বিশদ

অভিযানে যেতে দার্জিলিংয়ে পুলিশের জন্য হালকা ওজনের বুলেট প্রুফ জ্যাকেট আনা হল  

বিএনএ, শিলিগুড়ি: গুরুং বাহিনীর মোকাবিলায় এবার হালকা ওজনের বুলেট প্রুফ জ্যাকেট এল দার্জিলিং পুলিশের হাতে। পাহাড়ের দুর্গম পথে ভারী জ্যাকেট গায়ে চাপিয়ে অভিযানে যেতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে পুলিশ কর্মী-অফিসারদের।
বিশদ

জলপাইগুড়ি জেলা হাসপাতাল
মেডিকেলে রেফার করা প্রসূতির শহরের নার্সিংহোমেই প্রসব 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি জেলা হাসপাতাল থেকে রেফার করা এক প্রসূতি শহরের একটি নার্সিংহোমে সন্তানের জন্ম দিলেন। হাসপাতালের প্রসূতি বিভাগের চিকিৎসক মা ও গর্ভস্থ সন্তানের অবস্থা খারাপ বলে শনিবার গভীর রাতে রোগীকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজে রেফার করে দিয়েছিলেন।
বিশদ

মালদহ
গনির জন্মদিনকে সামনে রেখেই পঞ্চায়েত ভোটের প্রস্তুতি শুরু করছে কংগ্রেস 

বিএনএ, মালদহ: মালদহের প্রবাদপ্রতিম নেতা বরকত গনিখানের জন্মদিনকে সামনে রেখেই পঞ্চায়েত নির্বাচনের দামামা বাজিয়ে দিতে চাইছে কংগ্রেস নেতৃত্ব। আগামী ১ নভেম্বর প্রয়াত গনিখান সাহেবের জন্মদিন।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। ...

সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ এখন শেষ লগ্নে। অন্যান্য যেসব রাজ্যে বিশ্বকাপের খেলা হয়েছে, তার তুলনায় কলকাতায় উন্মাদনা ছিল অনেক বেশি। তার মধ্যে বাংলার ছাত্রছাত্রীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাতাল সফরে আরও বেশি এসি ট্রেন চাইছেন যাত্রীরা। বেড়েছে যাত্রীও। তবুও মেট্রোয় আসা দু’টি নতুন এসি রেককে যাত্রী পরিবহণে ব্যবহার করা হচ্ছে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  October, 2017

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজও কালীপ্রতিমা বিসর্জন চলবে 
কালীপুজোর দিন থেকে টানা বৃষ্টি চলেছে। পুজোর পর ...বিশদ

08:15:00 AM

ইতিহাসে আজকের দিনে 
১৯১৭: অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯: নিউ ইয়র্ক শেয়ার ...বিশদ

08:00:00 AM

জার্মানিকে ২-১ গোলে হারিয়ে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের সেমি-ফাইনালে ব্রাজিল 

22-10-2017 - 10:01:33 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: জার্মানি ১-ব্রাজিল ২ (৮১ মিনিট) 

22-10-2017 - 09:44:54 PM

ভারতের বিরুদ্ধে ৬ উইকেটে জয়ী নিউজিল্যান্ড

22-10-2017 - 09:39:05 PM

নিউজিল্যান্ড ২৬৮/৩ (৪৬ ওভার) 

22-10-2017 - 09:23:00 PM

নিউজিল্যান্ড ২১৮/৩ (৪১ ওভার) 

22-10-2017 - 08:59:43 PM