উত্তরবঙ্গ
 

ধরলায় জলস্ফীতি, দড়িবশ ও জারি ধরলার একাধিক পরিবার আশ্রয় নিল বাংলাদেশে 

সংবাদদাতা, দিনহাটা: দিনহাটা-১ ব্লকের ধরলা নদীর জল বাড়তেই দড়িবশ ও জারি ধরলা গ্রামের বেশ কয়েকটি পরিবার বাংলাদেশে গিয়ে আশ্রয় নিয়েছে। অনেকে আবার নিরাপদ আশ্রয়ের খোঁজে জারিধরলা বিদ্যালয়ের ফ্লাড সেন্টারে গিয়ে উঠেছে। শুক্রবার সকালেই ৩০টি পরিবার নৌকায় চেপে ধরলা নদীর স্রোতের অনুকূলে পাশেই বাংলাদেশের মোগলহাটের উঁচু জায়গা গিয়ে উঠেছে। উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, দড়িবশ ও জারি ধরলার তিন দিক থেকে বাংলাদেশ এবং অন্যদিকে ধরলা নদী রয়েছে। প্রশাসন এবং বিএসএফের সহায়তা নিয়ে সবাইকে উদ্ধার করার চেষ্টা করা হচ্ছে। শনিবার আমি নিজেই বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে এলাকায় যাব।
প্রতিবছর ধরলা নদীর জল বাড়লে দিনহাটা-১ ব্লকের গিতালদহ-২ গ্রাম পঞ্চায়েতের দড়িবশ ও জারি ধরলা গ্রাম দু’টি মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। গ্রাম জল ঢুকে পড়লে গিতালদহের সঙ্গে গ্রামবাসীদের যোগাযোগ করা মুশকিল হয়ে যায়। দিনহাটা-১ ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ভারী বৃষ্টির ফলে গত সোমবার থেকে ধরলা নদীর জল বাড়তে শুরু করে। শুক্রবার স্থানীয় বাসিন্দারা বলেন, ধরলা নদী ও গিরিধারী নালার মধ্যবর্তী এলাকায় ৩০টি পরিবার নিরাপদ আশ্রয়ের খোঁজে বাংলাদেশে চলে গিয়েছে। স্থানীয় বাসিন্দা হজরত আলি বলেন, ধরলা নদীর স্রোতের বিপরীতে ফ্লাড সেন্টারের দিকে অনেকেই যেতে পারছিল না। তাই তারা বাংলাদেশের মোগলহাটের কুমারটারির উঁচু জায়গায় গিয়ে আশ্রয় নিয়েছে। দড়িবশ ও জারি ধরলার অনেকেই আবার ধরলা নদী পেরিয়ে গিতালদহে আত্মীয় পরিজনদের বাড়িতে গিয়ে আশ্রয় নিয়েছে। নয়ন বর্মন, সফিয়ান মিঞা বলেন, আমাদের বাড়িঘর জলের তলায় রয়েছে। গোরু, ছাগল নিয়ে রাস্তায় এখন দিন কাটাতে হচ্ছে। প্রশাসনের কেউ এখনও আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। দিনহাটা-১ বিডিও পার্থ চক্রবর্তী বলেন, প্রায় ৩০০ জন জারি ধরলা ফ্লাড সেন্টারে উঠেছে। বানভাসিদের জন্য পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করা হয়েছে। 
12th  August, 2017
দুই দিনাজপুরে জল নামলেও মালদহে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

বাংলা নিউজ এজেন্সি: উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও মালদহে বন্যা পরিস্থিতির কোনও উন্নতি হয়নি। মালদহে মহানন্দা চূড়ান্ত বিপদসীমার ১.৭৫ মিটার উপরে উঠে স্থিতিশীল হয়েছে।
বিশদ

দপ্তর ধরে ধরে ক্ষয়ক্ষতির হিসাব সংগ্রহ করতে শুরু করেছে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন

 বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার প্লাবিত এলাকাগুলি থেকে ধীরে ধীরে জল কমতে শুরু করেছে। অতি বর্ষণের ফলে জেলায় ক্ষয়ক্ষতি সংক্রান্ত তথ্য প্রশাসনের হাতে আসতে শুরু করেছে। তবে ক্ষতির পরিমাণ কত তা অবশ্য এখনই প্রশাসন পরিষ্কার করে জানাতে পারেনি। টানা বৃষ্টি ও জল জমে প্রচুর বাড়িঘর এবং ফসলের ক্ষতি হয়েছে।
বিশদ

নালা দিয়ে মহানন্দার জল ঢুকছে ইংলিশবাজারে

 বিএনএ, মালদহ: মহানন্দার জলে উপচে যাচ্ছে ইংলিশবাজার পুরসভার নিকাশি নালা। মহানন্দা সংলগ্ন এই নালা থেকে জল বের করতে পুরসভা ও সেচ দপ্তর পাম্প চালাতে শুরু করেছে। বুধবার শহরের ১২ নম্বর ওয়ার্ডে পাম্প চালিয়ে জল বের করার পাশাপাশি মহানন্দা ও নিকাশিনালার সংযোগস্থলে বালির বস্তার বাঁধও দেওয়া হচ্ছে।
বিশদ

পাহাড়ে আন্দোলনের নামে প্রশাসনকে আক্রমণ করা হচ্ছে: জেলাশাসক

বিএনএ, শিলিগুড়ি: পাহাড়ে আন্দোলনের নামে প্রশাসনকে আক্রমণ করা হচ্ছে। পেট্রল বোমা ছোঁড়া, ভাঙচুর, লুটতরাজ চলছে। এই হামলার পিছনে মোর্চা নেতাদের একাংশ যুক্ত। প্রশাসন পাহাড়ে গ্রেপ্তারি অভিযান চালাবে। অভিযুক্তদের ধরা হবে। বুধবার উত্তরকন্যায় বৈঠকে এসে একথা বলেছেন দার্জিলিংয়ের জেলাশাসক জয়সী দাশগুপ্ত।
বিশদ

 কোচবিহারের ভবানীগঞ্জ বাজারে ট্রেড লাইসেন্স বিহীন ব্যবসায়ীদের চিহ্নিতকরণের প্রক্রিয়া শুরু

 বিএনএ, কোচবিহার: কোচবিহারের ভবানীগঞ্জ বাজারে কোনও কাগজপত্র ছাড়াই অবৈধভাবে যাঁরা ব্যাবসা চালাচ্ছেন তাঁদের চিহ্নিতকরণের প্রক্রিয়া শুরু করেছে কোচবিহার পুরসভা। ১৫ দিনের মধ্যেই তাঁদের সতর্ক করে নোটিস পাঠানো হবে।
বিশদ

 শিলিগুড়িতে রেঞ্জ অফিসারের বিরুদ্ধে চিকিৎসককে মারধরের অভিযোগ

 বিএনএ, শিলিগুড়ি: রোগীকে না দেখায় এক চিকিৎসক ও দুই নার্সকে বন দপ্তরের এক রেঞ্জ অফিসারের বিরুদ্ধে মারধরের অভিযোগ উঠেছে। মঙ্গলবার রাতে শিলিগুড়ির একটি নার্সিংহোমে ঘটনাটি ঘটে। নার্সিংহোম কর্তৃপক্ষ অভিযুক্ত রেঞ্জ অফিসার ও তাঁর দুই আত্মীয়ের বিরুদ্ধে মাটিগাড়া থানায় অভিযোগ দায়ের করেছে।
বিশদ

বন্যা পরিস্থিতির জেরে স্কুলগুলিতে পঠনপাঠন স্থগিত, ছুটি না মেলায় ক্ষুব্ধ শিক্ষক শিক্ষিকারা

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুরে বন্যা পরিস্থিতির জেরে প্রশাসন জেলার সমস্ত প্রাইমারি ও হাইস্কুলগুলিতে অনির্দিষ্ট সময়ের জন্য পঠনপাঠন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। কিন্তু শিক্ষক শিক্ষিকাদের প্রতিদিন স্কুলে এসে হাজিরা খাতায় সই করতে হচ্ছে। প্রশাসনের এই নির্দেশিকায় জেলার শিক্ষক শিক্ষিকারা ক্ষুব্ধ।
বিশদ

দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনকে স্বচ্ছতা রেখে ত্রাণ বিলির নির্দেশ অর্পিতার

 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুরে ত্রাণ বণ্টন নিয়ে দুর্গতদের মধ্যে এখনও অসন্তোষ রয়েছে। দলবাজির অভিযোগ তুলে সম্প্রতি ধুন্ধুমার কাণ্ডও বাঁধে। ত্রাণ বিলির ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখতে এবং জেলার বন্যা পরিস্থিতির পরবর্তী অবস্থা খতিয়ে দেখতে বুধবার সংসদ সদস্য তৃণমূল কংগ্রেসের অর্পিতা ঘোষ জেলায় আসেন।
বিশদ

আলিপুরদুয়ারে বিজেপির অন্দরে ডামাডোল অব্যাহত, জেলা কমিটির ২নেতাকে অপসারণ

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে বিজেপির অন্দরে ডামাডোল অব্যাহত। দিল্লিতে মোর্চা নেতৃত্বের সঙ্গে দলের জেলা সভাপতির দরবার ও দলের অনুশাসন না মেনে সংবাদমাধ্যমে বিবৃতি দেওয়ার অভিযোগে দলের জেলা কমিটি থেকে বাদ দেওয়া হল প্রবীণ সদস্য হেমন্ত কুমার রায়কে।
বিশদ

বন্যা পরিস্থিতিতে ক্ষতি ৪১ কোটি, মৃতদের ক্ষতিপূরণের প্রস্তাব পাঠাচ্ছে প্রশাসন

বিএনএ, জলপাইগুড়ি: সম্প্রতি বন্যা পরিস্থিতির জেরে জলপাইগুড়ি জেলায় ৪১ কোটি টাকার মতো সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে। জলে ডুবে, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে, সাপের কামড়ে সাত জনের প্রাণহানি ঘটেছে। ক্ষয়ক্ষতির ওই হিসাব রাজ্য সরকারের কাছে পাঠানোর পাশাপাশি মৃতদের পরিবারকে ক্ষতিপূরণের প্রস্তাবও রাজ্যে পাঠানো হচ্ছে।
বিশদ

 প্রাথমিক স্কুলগুলি ঘুরে দেখলেন কোচবিহারের সংসদ সদস্য

 বিএনএ, কোচবিহার: বুধবার কোচবিহারের সংসদ সদস্য পার্থপ্রতিম রায় জেলার বিভিন্ন প্রাথমিক স্কুলে গিয়ে সেখানকার পরিকাঠামো খতিয়ে দেখেন। কোচবিহার শহরের শ্রীহিন্দি প্রাথমিক স্কুলে গিয়ে সেখানকার পড়ুয়াদের সঙ্গে তিনি কথাবার্তা বলেন। স্কুলের পরিকাঠামোও খতিয়ে দেখেন। পাশাপাশি এদিন তিনি পড়ুয়াদের পড়ান।
বিশদ

Pages: 12345




একনজরে
 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রী রিসাং কেইসিংয়ের মৃত্যুতে শোকপ্রকাশ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার ইম্ফলে শারীরিক অসুস্থতার কারণে কেইসিংয়ের মৃত্যু হয়। ...

 টোকিও, ২৩ আগস্ট (এএফপি): সিঙ্গাপুরে যুদ্ধজাহাজের দুর্ঘটনার জেরে এক কমান্ডারকে বরখাস্ত করল মার্কিন নৌবাহিনী। এক বিবৃতিতে বলা হয়েছে, ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েনকে দুর্ঘটনার জন্য তাঁর গাফিলতিকে দায়ী করে বরখাস্ত করা হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপিকা দীর্ঘিদিন ধরে হেনস্তা হচ্ছেন বলে অভিযোগ উঠল। এক অধ্যাপিকাকে হেনস্তা করার অভিযোগ উঠেছে পিওনের বিরুদ্ধে। অন্যদিকে অপর অধ্যাপিকাকে কাজে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে বিভাগেরই এক অধ্যাপকের বিরুদ্ধে। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এবার মিড ডে মিলকেও উত্তীর্ণ হতে হবে এফএসএসআইয়ের বেঁধে দেওয়া মানে। খাবারে থাকতে হবে নির্দিষ্ট মাইক্রোনিউট্রিয়েন্টস (অনুখাদ্য)। সম্প্রতি কেন্দ্রের এই নির্দেশিকা এসে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্মদিন
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৬ টাকা ৬৪.৯৪ টাকা
পাউন্ড ৮০.৮১ টাকা ৮৩.৬১ টাকা
ইউরো ৭৪.০১ টাকা ৭৬.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৮/২৭, উত্তরফাল্গুনীনক্ষত্র দিবা ২/০, সূ উ ৫/২০/১২, অ ৫/৫৭/৫৬, অমৃতযোগ রাত্রি ১২/৪৬-৩/৩, বারবেলা ২/৪৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯-১/৪।
৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৯/৩১/১, উত্তরফাল্গুনীনক্ষত্র অপরাহ্ণ ৪/৬/০, সূ উ ৫/১৭/৩৮, অ ৬/০/২, অমৃতযোগ রাত্রি ১২/৪৬/৩৬-৩/২/৭, বারবেলা ৪/২৪/৪৪-৬/০/২, কালবেলা ২/৪৯/২৬-৪/২৪/৪৪, কালরাত্রি ১১/৩৮/৫০-১/৩/৩২।
 ১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
লেক টাউনে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু 
ফের শহরে বেপরোয়া বাসের বলি এক। এদিন সকালে লেক টাউনে ২১৭ডি রুটের একটি বাস ধর্মেন্দ্র জৈন (৩৪) নামে ওই যুবককে ধাক্কা মারে। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাস্তার ধারে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন ওই যুবক। বাসটি বেপরোয়া গতিতে এসে তাঁকে ধাক্কা মারে। বাসের চালক পলাতক। 

10:26:26 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন সকালে দ্বিতীয় হুগলি সেতুতে একটি কন্টেনার বিকল হয়ে পড়ায় যানজট হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। অন্যদিকে, দুপুর ১টার সময় রানি রাসমণি এভিনিউ ও ওয়াই রোডে দু'টি পৃথক সমাবেশ রয়েছে। তার জেরে বেলার দিকে ধর্মতলা চত্বরে যানজট হতে পারে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন। 

10:04:00 AM

আরামবাগের মায়াপুরে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

09:39:00 AM

  ট্যাক্সি ধর্মঘটের ডাক
ভাড়াবৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধসহ একাধিক দাবিতে পুজোর পরই আন্দোলন তীব্র করার ইঙ্গিত দিল চালকদের একাংশ। এআইটিইউসি অনুমোদিত কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি আগামী ৯ অক্টোবর ট্যাক্সি ধর্মঘটের ডাক দিয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ধর্মঘটের সমর্থনে পুজোর আগে এক মাস ধরে প্রচার চালানো হবে।

09:34:43 AM

দার্জিলিংয়ে ফের বিস্ফোরণ 
ফের বিস্ফোরণে কাঁপল দার্জিলিং। গতকাল রাত ২টো নাগাদ দার্জিলিংয়ের সুকিয়া বাজারে বিস্কোরণ হয়। ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তবে বেশ কয়েকটি গাড়ির কাঁচ ভেঙেছে। 

08:47:27 AM

ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, আজ রায় দিতে পারে সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): ব্যক্তিগত গোপনীয়তা সংবিধানের অন্তর্গত মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না, তা নিয়ে বৃহস্পতিবার রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে সুপ্রিম কোর্টের ৯ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই ইস্যুতে গত ২ আগস্ট রায় স্থগিত রেখেছিল। তার আগে তিন সপ্তাহের মধ্যে ছ’দিন দীর্ঘ শুনানি চলে। ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার হিসাবে স্বীকৃতি পাওয়া উচিত কি না, তা নিয়ে পক্ষে ও বিপক্ষে তীব্র বাদানুবাদ চলে শুনানিতে। দু’পক্ষের এই বাদানুবাদে অংশ নেন বাঘা বাঘা আইনজীবী। সেই তালিকায় ছিলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল, অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা, অরবিন্দ দাতের, কপিল সিবাল, গোপাল সুব্রহ্মণ্যমের মতো প্রবীণ আইনজীবীরা। বিভিন্ন সামাজিক কল্যাণমূলক প্রকল্পে আধার বাধ্যতামূলক করার যে উদ্যোগ কেন্দ্র নিয়েছে, তাকে চ্যালেঞ্জ জানিয়ে একঝাঁক আবেদন জমা পড়েছিল। সেগুলি নিয়ে বিবেচনা করার ক্ষেত্রেই ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, তা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল।

08:33:43 AM