উত্তরবঙ্গ
 

নৈরাজ্য চলছেই
আজ পাহাড়ে ফের সর্বদলীয় বৈঠক, নেতা বা পাহাড়বাসী কারও কাছেই নেই আশার আলো

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: আজ, মঙ্গলবার কালিম্পংয়ে বসছে গোর্খাল্যান্ড মুভমেন্ট কোঅর্ডিনেশন কমিটির বৈঠক। কিন্তু এই বৈঠকের ফলাফল নিয়ে ইতিমধ্যেই পাহাড়ে ধন্দ তৈরি হয়েছে। নেতারা বন্ধ ডেকে ঘরবন্দি হয়ে রয়েছেন। মানুষ রাস্তায় মিছিল করছে। মিটিংয়ের পর মিটিং চলছে। কোথাও কোনও আশার আলো দেখতে পাচ্ছেন না পাহাড়বাসী। সকলেরই প্রশ্ন বন্ধ কবে উঠবে, পাহাড় কবে স্বাভাবিক হবে? রাজনৈতিক মহলের আলোচনা, কেন্দ্র-রাজ্য কেউ সাড়া না দেওয়ায় নেতারাও কার্যত দিশাহীনতায় ভুগছেন। এদিন কোঅর্ডিনেশন কমিটির প্রথমসারির নেতারাও কোনও ফোন ধরেননি। এদিকে পাহাড়ে নৈরাজ্য চলছেই। রবিবার রাতে বিজনবাড়িতে বিদ্যুৎ বণ্টন কোম্পানির গেস্ট হাউস ও মিরিকে ট্রাফিক বুথ পুড়িয়ে দিয়েছে দুষ্কৃতীরা। এদিন দার্জিলিংয়ে জেলাশাসকের অফিসের সামনে বিক্ষোভ দেখায় আন্দোলনকারীরা। সন্ধ্যেয় মিরিকে মোর্চা ও তৃণমূল সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে দু’পক্ষের দুজন আহত হয়। পুলিশ এক মোর্চা সমর্থককে আটক করলে জনতা পুলিশের উপর হামলা চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটায়। রাত বাড়লে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। গভীর রাত পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। রাতে সোনাদায় এক সভাসদের খোঁজে তাঁর বাড়িতে পুলিশ গেলে উত্তেজনা ছড়ায়।
সোমবার বিকাল পর্যন্ত সর্বদলীয় বৈঠক নিয়ে অনিশ্চয়তা ছিল। কোথায় বৈঠক হবে তা নিয়ে দিনভর মোর্চা নেতৃত্ব কোনও সাড়াশব্দ না করায় সর্বদলীয় কোঅর্ডিনেশন কমিটির মধ্যে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। বিকেলের পর অবশ্য বৈঠকের জায়গা ও সময় ঘোষণা হয়। তাছাড়া কোঅর্ডিনেশন কমিটিতে আলোচনা না করে মোর্চার একলা চলার ইঙ্গিত নিয়েও কমিটিতে গোল বেধেছে। বিশেষ করে চুপিসারে রোশন গিরিদের দিল্লি চলে যাওয়া নিয়ে পাহাড়ে বিস্তর চর্চা চলছে। বৈঠক নিয়ে কোঅর্ডিনেশন কমিটির কোঅর্ডিনেটর কল্যাণ দেওয়ান এবং সাব কোঅর্ডিনিটর ডিকে প্রধান কোনও কিছু বলতে চাননি। তবে কমিটি সূত্রে জানা গিয়েছে, এদিনের বৈঠকে মোর্চার উপর চাপ বাড়ানোর কৌশল নিয়েছে বাকি দলগুলি। বিগত বৈঠকে পাশ হওয়া সমস্ত কর্মসূচি বিমল গুরুংয়ের নির্দেশে বাতিল কেন হল সেনিয়ে বৈঠকে প্রশ্ন উঠতে পারে। কমিটির সদস্য জিএনএলএফের মুখপাত্র নীরজ জিম্বা বলেন, আমরা সবকিছু জানতে চাইব। কোঅর্ডিনেশন কমিটি করে মোর্চা নিজেরাই বিক্ষোভ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা ঠিক নয়। কাউকে কিছু না জানিয়ে মোর্চা প্রতিনিধিরা দিল্লি যাওয়ায় আমাদের আশঙ্কা হচ্ছে। গোর্খা লিগের সাধারণ সম্পাদক প্রতাপ খাতি বলেন, কাউকে কিছু না জানিয়ে রোশন গিরিদের দিল্লি যাওয়া ঠিক হয়নি। মোর্চা কোনও অন্তর্বতী ব্যবস্থায় রাজি হলে পাহাড়ের মানুষ ক্ষমা করবে না।
এদিন গোর্খাল্যান্ডের আন্দোলনে মেয়র অশোক ভট্টাচার্য উসকানি দিচ্ছেন অভিযোগ তুলে মামলা করার হুমকি দিয়েছেন শিলিগুড়ি পুরসভার বিরোধী দলনেতা রঞ্জন সরকার। উল্লেখ্য শনিবার অশোকবাবু অভিযোগ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই তৃণমূল কর্মীরা সমতলে খাবারের গাড়ি আটকাচ্ছে। রসদ যেতে দিচ্ছে না। পুলিশ গাড়ি আটকাচ্ছে। খর্ব হচ্ছে পাহাড়ের মানুষের মৌলিক অধিকার। বিরোধী দলনেতা বলেন, আমাদের দল কোনওভাবেই ওসব সমর্থন করে না। মেয়র তাঁর বক্তব্যের সমর্থনে তথ্য প্রমাণ দিতে না পারলে আমরা তাঁর নামে মামলা করব। অশোকবাবু বলেন, বিরোধী দলনেতার কথার উত্তর আমি দিতে চাই না। পাহাড়ে কে প্ররোচনা দিচ্ছেন তা সবাই জানেন। রাজ্যের উচিত অবিলম্বে বিদ্বেষ ঝেড়ে ফেলে সমস্যার সমাধানে আন্তরিক হওয়া। এদিন শিলিগুড়িতে আরএসপি নেতা অশোক ঘোষ, বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায় প্রায় একসুরে বলেন, পাহাড় পরিস্থিতির জন্য মুখ্যমন্ত্রীই দায়ী।
18th  July, 2017
ময়নাগুড়িতে প্রতিমা বিসর্জন দিতে গিয়ে জলে ডুবে মৃত্যু 

সংবাদদাতা, মালবাজার: রবিবার দুপুরে ময়নাগুড়ির জরদা নদীর মহাকালপাড়ার ঘাটে বাড়ির কালীপুজোর প্রতিমা বিসর্জন করতে গিয়ে জলে ডুবে এক ব্যক্তির মৃত্যু হয়। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম পিকলু ঘোষ(৪০)। বাড়ি ময়নাগুড়ির দেবীনগরে।  
বিশদ

বিমলের ফতোয়া অগ্রাহ্য করে পাহাড়ে অনীতের সভায় উপচে পড়ল ভিড় 

সংবাদদাতা দার্জিলিং: বিমল গুরুংয়ের ফতোয়া অগ্রাহ্য করে দার্জিলিংয়ে বিনয়পন্থীদের সভায় উপচে পড়ল ভিড়। প্রথম সভাতেই অগ্নিপরীক্ষায় সফল হলেন বিনয় তামাং-অনীত থাপা জুটি। অডিওবার্তা পাঠিয়ে পাহাড়বাসীকে ওই সভায় না যাওয়ার জন্য কার্যত ফতোয়া দিয়েছিলেন গুরুং।  
বিশদ

শিল্পের জন্য জমি নিয়ে ফেলে রাখা যাবে না, কড়া বার্তা উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীর 

বিএনএ, শিলিগুড়ি: শিল্পের জন্য জমি নিয়ে ফেলে রাখা যাবে না। দ্রুত সেখানে শিল্প করতে হবে নয়তো জমি সরকার ফেরত নেবে। রবিবার উত্তরকন্যায় উত্তরবঙ্গের শিল্পদ্যোগীদের নিয়ে বৈঠকে এমনই কড়া বার্তা দিয়েছেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। 
বিশদ

সাবালকের বিয়েতে পুলিসের হস্তক্ষেপ, আদালতের নির্দেশে বর্ধমানে শ্বশুরবাড়িতে গেলেন ফালাকাটার মেয়ে 

সংবাদদাতা, বর্ধমান: দুই প্রাপ্ত বয়স্কের বিয়েতে আলিপুরদুয়ারের ফালাকাটা থানার পুলিসের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ উঠেছে। জটেশ্বর কলেজের এক ছাত্রীকে ফুসলিয়ে বিয়ে করার অভিযোগে মেমারি থানার রসুলপুরের মাঠপাড়ার যুবক শান্তনু সামন্তকে রবিবার সকালে ফালাকাটা থানার পুলিস গ্রেপ্তার করে। 
বিশদ

মালদহে গুরুতর জখম যুবতীর মৃত্যু 

বিএনএ, মালদহ: রক্তাক্ত অবস্থায় উদ্ধার হওয়া মালদহের ইংলিশবাজারের লক্ষ্মী খাতি(২৪) মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেলেন। শনিবার গভীর রাতে ওই যুবতীর মৃত্যু হয়। ওই যুবতী ও তাঁর মাকে মালদহের মাধবনগরের ঘোষপাড়ায় তাদের বাড়ি থেকে শনিবার সকালে জখম অবস্থায় উদ্ধার করেন বাসিন্দারা। মৃতের মা শুকু খাতি এখনও চিকিৎসাধীন।  
বিশদ

লিজ পাওয়ার পরেও মালদহে ফেরি না চালাতে দেওয়ার অভিযোগ 

বিএনএ, মালদহ: বৈধভাবে ফেরির লিজ পাওয়ার পরেও কংগ্রেস কর্মী হওয়ায় এক যুবককে ফেরি চালাতে দেওয়া হচ্ছে না। রবিবার ওই যুবকের পক্ষে সাংবাদিক সম্মেলনে এই অভিযোগ তোলেন পুরাতন মালদহের কংগ্রেস বিধায়ক ভূপেন্দ্রনাথ হালদার(অর্জুন)।  
বিশদ

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের বর্তমান অচলাবস্থা কাটাতে ফের মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি 

বিএনএ, মালদহ: মুখ্যমন্ত্রীর সাম্প্রতিক মালদহ সফরের পরেই গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অনিয়ম নিয়ে রাজ্য প্রশাসন নড়েচড়ে বসেছিল। বিশ্ববিদ্যালয়ের বর্তমান অচলাবস্থা কাটাতে ও শিক্ষার্থীদের স্বার্থরক্ষায় ফের মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপের দাবি উঠতে শুরু করেছে। 
বিশদ

দিনহাটা মহকুমা হাসপাতালে বেডের সংখ্যা বাড়ছে 

সংবাদদাতা, দিনহাটা: দিনহাটা মহকুমা হাসপাতালের শীঘ্রই নতুন ভবন নির্মাণের কাজ শুরু হবে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, নতুন ভবনের কাজের জন্য প্রায় পাঁচ কোটি টাকা বরাদ্দ হয়েছে। হাসপাতালের পুরোনো বিল্ডিং সংলগ্ন এলাকায় নতুন ভবনটি হবে। 
বিশদ

চ্যাংরাবান্ধায় ১ কেজি সোনার বিস্কুট সহ আটক ব্যবসায়ী 

সংবাদদাতা, মাথাভাঙা: রবিবার মেখলিগঞ্জের চ্যাংরাবান্ধা আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্রে কোচবিহার শহরের এক বাসিন্দাকে আটক করেছে শুল্ক দপ্তর। সে পেশায় স্বর্ণ ব্যবসায়ী। তার কাছ থেকে এক কেজি সোনার বিস্কুট উদ্ধার হয়েছে। 
বিশদ

মালদহে পৃথক দুর্ঘটনায় মৃত ২, জখম ৩ 

বিএনএ, মালদহ: শনিবার রাত থেকে রবিবার সকাল পর্যন্ত দু’টি পথ দুর্ঘটনায় এক যুবতী সহ দু’জনের মৃত্যু হয়েছে। এতে তিন জন জখম হয়েছেন। রবিবার সকালে মালদহের ইংলিশবাজার থানার বাঁধাপুকুরের কাছে জাতীয় সড়কে দুর্ঘটনায় চৈতালি দাস(২৩) নামে এক যুবতীর মৃত্যু হয়।  
বিশদ

কোচবিহার
জমে উঠল শেষ রবিবারের রাসমেলা, বেচাকেনা ছাড়াতে পারে ৫০ কোটি 

বিএনএ, কোচবিহার: রবিবার ছুটির দিনে কোচবিহার রাসমেলায় উপচে পড়া ভিড় হয়েছে। শনিবার রাতেও রাসমেলাতে ব্যাপক ভিড় ছিল। উত্তরবঙ্গ ও অসমের বিভিন্ন প্রান্ত থেকে বাসিন্দারা এদিন রাসমেলাতে আসেন। মেলা শেষের দিন যত এগিয়ে আসছে ভিড়ও ততই বাড়ছে। মেলা শেষের মুখে কেনাকাটা জমে ওঠায় ব্যবসায়ীরাও যথেষ্ট খুশি। ব্যবসায়ীদের দাবি, ইতিমধ্যেই প্রায় ৪০ কোটি টাকার বেচাকেনা হয়েছে। এবার মেলার বেচাকেনা ৫০ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।  
বিশদ

হেমতাবাদের বন্ধ বাসস্ট্যান্ড আজ চালু হচ্ছে 

বিএনএ, রায়গঞ্জ: আজ, সোমবার উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের বাসস্ট্যান্ডটি আনুষ্ঠানিকভাবে চালু করা হবে। জেলা পরিষদের অধীনে থাকা এই বাসস্ট্যান্ডটি দীর্ঘদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে উদ্বোধন হলেও তা চালু না হওয়ায় বিভিন্ন মহলে ক্ষোভ ছড়িয়েছিল।  
বিশদ

রাসমেলায় ধূমপানের অভিযোগে ৩৮৫ জনকে জরিমানা 

বিএনএ, কোচবিহার: কোচবিহার রাসমেলাতে ধূমপান করার অভিযোগে মোট ৬৫ হাজার ৩৯৫ টাকা জরিমানাবাবদ আদায় হয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত ৩ নভেম্বর মেলা শুরুর দিন থেকেই মেলা চত্বরে ধূমপান নিষিদ্ধ করা হয়েছিল।  
বিশদ

হিলি সীমান্তে জমজমাট ১৪ হাত কালীমেলা, অনুপ্রবেশ রুখতে কড়া নজরদারি, মোতায়েন ৩০০ পুলিস 

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্ত লাগোয়া পশ্চিম আপতর গ্রামে রবিবার থেকে জেলার অন্যতম প্রাচীন ১৪ হাত কালীমেলা শুরু হল। এই মেলা আগামী রবিবার পর্যন্ত চলবে। শুক্রবার রাতে এখানে কালীপুজো হয়েছিল। মেলাকে কেন্দ্র করে বাংলাদেশি অনুপ্রবেশ রুখতে জেলা পুলিস এবং বিএসএফ’র পক্ষ থেকে কড়া নজরদারি শুরু হয়েছে। পুলিসের পাশাপাশি জওয়ানরাও মেলায় চত্বরে ঘুরে বেড়াচ্ছেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান ...

বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ...

সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় অযত্নে শুকিয়ে নষ্ট হচ্ছে সবুজমালা প্রকল্পের বহু মূল্যবান গাছ। বছরখানেক আগে কান্দি মহকুমা এলাকার বিভিন্ন রাস্তার দু’পাশে ওই গাছগুলি লাগানো হয়েছিল। কিন্তু বছর পেরনোর আগেই অর্ধেক গাছ শুকিয়ে নষ্ট হয়ে গিয়েছে যত্নের অভাবে। গাছের চারদিকের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিমের দাম আকাশছোঁয়া। কমার নামগন্ধ নেই। সাত থেকে সাড়ে সাত টাকায় শহর ও শহরতলির বাজারে বিক্রি হচ্ছে পোলট্রির ডিম। এমন অবস্থায় রাজ্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মুম্বই সিটি এফসিকে ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি 

19-11-2017 - 10:01:17 PM

পিছোল ‘পদ্মাবতী’-র মুক্তির তারিখ, ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না সিনেমাটি

19-11-2017 - 04:14:46 PM

বিষ্ণুপুরের লালবাঁধ এলাকায় কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

19-11-2017 - 04:10:28 PM

দুর্গাপুরে বৃদ্ধা খুনের ঘটনায় গ্রেপ্তার পরিচারিকা

19-11-2017 - 04:06:09 PM

উত্তর দিনাজপুরের হাসকুন্ডা এলাকায় পাওয়ার স্টেশনের জমি দখলকে ঘিরে সংঘর্ষ, জখম ২ পুলিশ কর্মী-সহ ৩ জন

19-11-2017 - 02:39:00 PM