উত্তরবঙ্গ
 

নৈরাজ্য চলছেই
আজ পাহাড়ে ফের সর্বদলীয় বৈঠক, নেতা বা পাহাড়বাসী কারও কাছেই নেই আশার আলো

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: আজ, মঙ্গলবার কালিম্পংয়ে বসছে গোর্খাল্যান্ড মুভমেন্ট কোঅর্ডিনেশন কমিটির বৈঠক। কিন্তু এই বৈঠকের ফলাফল নিয়ে ইতিমধ্যেই পাহাড়ে ধন্দ তৈরি হয়েছে। নেতারা বন্ধ ডেকে ঘরবন্দি হয়ে রয়েছেন। মানুষ রাস্তায় মিছিল করছে। মিটিংয়ের পর মিটিং চলছে। কোথাও কোনও আশার আলো দেখতে পাচ্ছেন না পাহাড়বাসী। সকলেরই প্রশ্ন বন্ধ কবে উঠবে, পাহাড় কবে স্বাভাবিক হবে? রাজনৈতিক মহলের আলোচনা, কেন্দ্র-রাজ্য কেউ সাড়া না দেওয়ায় নেতারাও কার্যত দিশাহীনতায় ভুগছেন। এদিন কোঅর্ডিনেশন কমিটির প্রথমসারির নেতারাও কোনও ফোন ধরেননি। এদিকে পাহাড়ে নৈরাজ্য চলছেই। রবিবার রাতে বিজনবাড়িতে বিদ্যুৎ বণ্টন কোম্পানির গেস্ট হাউস ও মিরিকে ট্রাফিক বুথ পুড়িয়ে দিয়েছে দুষ্কৃতীরা। এদিন দার্জিলিংয়ে জেলাশাসকের অফিসের সামনে বিক্ষোভ দেখায় আন্দোলনকারীরা। সন্ধ্যেয় মিরিকে মোর্চা ও তৃণমূল সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে দু’পক্ষের দুজন আহত হয়। পুলিশ এক মোর্চা সমর্থককে আটক করলে জনতা পুলিশের উপর হামলা চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটায়। রাত বাড়লে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। গভীর রাত পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। রাতে সোনাদায় এক সভাসদের খোঁজে তাঁর বাড়িতে পুলিশ গেলে উত্তেজনা ছড়ায়।
সোমবার বিকাল পর্যন্ত সর্বদলীয় বৈঠক নিয়ে অনিশ্চয়তা ছিল। কোথায় বৈঠক হবে তা নিয়ে দিনভর মোর্চা নেতৃত্ব কোনও সাড়াশব্দ না করায় সর্বদলীয় কোঅর্ডিনেশন কমিটির মধ্যে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। বিকেলের পর অবশ্য বৈঠকের জায়গা ও সময় ঘোষণা হয়। তাছাড়া কোঅর্ডিনেশন কমিটিতে আলোচনা না করে মোর্চার একলা চলার ইঙ্গিত নিয়েও কমিটিতে গোল বেধেছে। বিশেষ করে চুপিসারে রোশন গিরিদের দিল্লি চলে যাওয়া নিয়ে পাহাড়ে বিস্তর চর্চা চলছে। বৈঠক নিয়ে কোঅর্ডিনেশন কমিটির কোঅর্ডিনেটর কল্যাণ দেওয়ান এবং সাব কোঅর্ডিনিটর ডিকে প্রধান কোনও কিছু বলতে চাননি। তবে কমিটি সূত্রে জানা গিয়েছে, এদিনের বৈঠকে মোর্চার উপর চাপ বাড়ানোর কৌশল নিয়েছে বাকি দলগুলি। বিগত বৈঠকে পাশ হওয়া সমস্ত কর্মসূচি বিমল গুরুংয়ের নির্দেশে বাতিল কেন হল সেনিয়ে বৈঠকে প্রশ্ন উঠতে পারে। কমিটির সদস্য জিএনএলএফের মুখপাত্র নীরজ জিম্বা বলেন, আমরা সবকিছু জানতে চাইব। কোঅর্ডিনেশন কমিটি করে মোর্চা নিজেরাই বিক্ষোভ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা ঠিক নয়। কাউকে কিছু না জানিয়ে মোর্চা প্রতিনিধিরা দিল্লি যাওয়ায় আমাদের আশঙ্কা হচ্ছে। গোর্খা লিগের সাধারণ সম্পাদক প্রতাপ খাতি বলেন, কাউকে কিছু না জানিয়ে রোশন গিরিদের দিল্লি যাওয়া ঠিক হয়নি। মোর্চা কোনও অন্তর্বতী ব্যবস্থায় রাজি হলে পাহাড়ের মানুষ ক্ষমা করবে না।
এদিন গোর্খাল্যান্ডের আন্দোলনে মেয়র অশোক ভট্টাচার্য উসকানি দিচ্ছেন অভিযোগ তুলে মামলা করার হুমকি দিয়েছেন শিলিগুড়ি পুরসভার বিরোধী দলনেতা রঞ্জন সরকার। উল্লেখ্য শনিবার অশোকবাবু অভিযোগ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই তৃণমূল কর্মীরা সমতলে খাবারের গাড়ি আটকাচ্ছে। রসদ যেতে দিচ্ছে না। পুলিশ গাড়ি আটকাচ্ছে। খর্ব হচ্ছে পাহাড়ের মানুষের মৌলিক অধিকার। বিরোধী দলনেতা বলেন, আমাদের দল কোনওভাবেই ওসব সমর্থন করে না। মেয়র তাঁর বক্তব্যের সমর্থনে তথ্য প্রমাণ দিতে না পারলে আমরা তাঁর নামে মামলা করব। অশোকবাবু বলেন, বিরোধী দলনেতার কথার উত্তর আমি দিতে চাই না। পাহাড়ে কে প্ররোচনা দিচ্ছেন তা সবাই জানেন। রাজ্যের উচিত অবিলম্বে বিদ্বেষ ঝেড়ে ফেলে সমস্যার সমাধানে আন্তরিক হওয়া। এদিন শিলিগুড়িতে আরএসপি নেতা অশোক ঘোষ, বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায় প্রায় একসুরে বলেন, পাহাড় পরিস্থিতির জন্য মুখ্যমন্ত্রীই দায়ী।
18th  July, 2017
আজ মহাষষ্ঠী
পুজো উদ্বোধন আর শেষ মুহূর্তের কেনাকাটায় মাতল পঞ্চমীর উত্তরবঙ্গ

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আজ মহাষষ্ঠী। সোমবার থেকেই উত্তরবঙ্গের মালদহ থেকে শিলিগুড়ি, জলপাইগুড়ি ও কোচবিহার সর্বত্র পুজো উদ্বোধন শুরু হয়ে যায়। সন্ধ্যা পর্যন্ত বৃষ্টির ভ্রুকুটি ছিল না। তাই উত্তরবঙ্গের জেলা শহরগুলিতে মানুষ ঠাকুর দেখতে বেরিয়ে পড়ে। কিন্তু রাতের দিকে শিলিগুড়িতে ব্যাপক বৃষ্টি নামে।
বিশদ

 শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে হাতি সাফারি চালু

  বিএনএ, শিলিগুড়ি: গোরুমারা, জলদাপাড়ার পর এবার পঞ্চমীর সকালে শিলিগুড়িতে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বেঙ্গল সাফারি পার্কে চালু হল হাতি সাফারি। আপাতত সাফারির জন্য দু’টি হাতি লক্ষ্মী ও ঊর্মিলাকে আনা হয়েছে। এই দু’টি হাতি দিয়ে সাফারি শুরু হল। আগামীতে আরও দু’টি হাতি আনা হবে।
বিশদ

 জলপাইগুড়িতে আশ্রমপাড়া থেকে পুজো পরিক্রমা শুরু করা যেতে পারে

 মণীন্দ্রনারায়ণ সিংহ  জলপাইগুড়ি, বিএনএ: আশ্রমপাড়া থেকে শুরু করে অসম মোড় হয়ে রাজবাড়ি পর্যন্ত নির্দিষ্ট রুটে জলপাইগুড়ি শহর ও শহরতলির বিভিন্ন পুজো মণ্ডপ ঘুরে দেখতে পারেন দর্শনার্থীরা।
বিশদ

জিটিএকে দুর্নীতিমুক্ত করা হবে, দায়িত্ব নিয়েই জানালেন বিনয়

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই জিটিএ’র কাজকর্মের হিসাবপত্র্রের পাশাপাশি জরুরি ভিত্তিতে পাহাড়ের উন্নয়নে জোর দেওয়ার বার্তা শোনালেন। তিনি জানিয়ে দেন, আমরা হিংসা চাই না।
বিশদ

 জমজমাট পুজোর আনন্দ দিতে তৈরি শীতলকুচির গোসাঁইরহাট

  সংবাদদাতা, মাথাভাঙা: শীতলকুচির গোসাঁইরহাট বাজারে এবার জমজমাট দুর্গাপুজো হচ্ছে। গোসাঁইরহাট পূর্বপাড়া দুর্গোৎসব কমিটি, পশ্চিমপাড়া দুর্গোৎসব কমিটি এবং বিএড কলেজের মাঠে বীনাপাণি সংঘের পুজোয় এবার বাজেট অন্যান্যবারের তুলনায় অনেকটাই বেশি।
বিশদ

এবারও ডিমাপুরে ঢাক বাজাতে গেলেন বঙ্গরত্ন বলরাম হাজরা

সংবাদদাতা, আলিপুরদুয়ার: পুজোর সময় নিজের রাজ্যে বায়না পান না। নিজের জেলাতেও তিনি ব্রাত্য। তাই প্রতিবার দুর্গা পুজায় ঢাক বাজাতে যান নাগাল্যান্ডের ডিমাপুরে বাঙালীদের দুর্গাপুজোয়। সেখানে ধুমধাম করে দুর্গাপুজা হয়।
বিশদ

 পুজোর বাজারে যানজট আর সিটি অটোর দৌরাত্ম্যে নাজেহাল শিলিগুড়ি

 সংবাদদাতা, শিলিগুড়ি: পুজোর সময়ে শিলিগুড়ির ব্যস্ততম রাস্তা হিলকার্ট রোড, সেভক রোড, বিধান রোডের যানজটে নাকাল হয়ে উঠেছেন সাধারণ মানুষ। একই সঙ্গে শুরু হয়েছে সিটি অটোর দৌরাত্ম্য। বেশি ভাড়া দাবি করার পাশাপাশি বড় রুটের সিটি অটোগুলি রুট মেনে যেতেই চাইছে না।
বিশদ

 সংশোধনাগারে কালিয়াচকের বিচারাধীন বন্দিদের বিরুদ্ধে অন্য বন্দিদের উপর অত্যাচারের অভিযোগ

 বিএনএ, মালদহ: মালদহ জেলা সংশোধনাগারে কালিয়াচকের বিচারাধীন বন্দিরা ‘দাদাগিরি’ চালাচ্ছে। নানাভাবে অন্য বন্দিদের উপরে অত্যাচার, তোলাবাজি সহ নানা ধরনের ত্রাস চালানো হচ্ছে।
বিশদ

 ফাঁসিদেওয়ার হেটমুড়ি সিঙ্গিঝোরা পঞ্চায়েত সিপিএমের হাতছাড়া হচ্ছে

 বিএনএ, শিলিগুড়ি: পুজোর মুখে শিলিগুড়িতে ফের সিপিএমে বড়সড় ভাঙন ধরল। সোমবার ফাঁসিদেওয়া ব্লকের হেটমুড়ি সিঙ্গিঝোরা গ্রাম পঞ্চায়েতের একাধিক সিপিএম সদস্য, লোকাল ও জোনালের সদস্য শাসকদল তৃণমূল কংগ্রেসে যোগ দেন। শিলিগুড়ির হিলকার্ট রোডের দলের সদর দপ্তরে এই যোগদান পর্ব হয়।
বিশদ

বন্ধ তুলতে মোর্চাকে অনুরোধ করবে কেন্দ্র?

 সংবাদদাতা, দার্জিলিং: পাহাড়ে বন্ধ তুলে নিতে কেন্দ্রীয় সরকার গোর্খা জনমুক্তি মোর্চাকে অনুরোধ করতে পারে বলে ঩দল সূত্রে দাবি করা হয়েছে। যদিও এ’নিয়ে প্রকাশ্যে মোর্চার কোনও নেতা মুখ খুলতে রাজি হননি। এই খবর কানে এসেছে বিনয় তামাংয়েরও। তাঁকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা আমিও শুনেছি।
বিশদ

 সোনাবাড়িতে জলে ডুবে কিশোরের মৃত্যু

বিএনএ, রায়গঞ্জ: সোমবার রায়গঞ্জের কর্ণজোড়া পুলিশ ফাঁড়ির অধীনে সোনাবাড়িতে এক কিশোরের জলে ডুবে মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃত কিশোরের নাম মহিদুর রহমান(১২)। তার বাড়ি থেকে আধ কিলোমিটার দূরে সোনাবাড়িতেই কুলিক নদীর একটি ঘাটে সে এদিন মাছ ধরতে নেমেছিল।
বিশদ

Pages: 12345

একনজরে
 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ঋণ নেওয়া ছ’হাজার কোটি টাকার বেশিটাই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন কিংফিশার কর্তা বিজয় মালিয়া। তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে সিবিআই ও ইডি। খুব তাড়াতাড়ি এই তথ্য সম্বলিত চার্জশিট দেবে ওই দুই ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM

দিনহাটায় দু’জন নাবালিকা-সহ ৭ জন যুবতীকে উদ্ধার করল পুলিশ, ঘটনায় গ্রেপ্তার ১

12:59:00 PM