উত্তরবঙ্গ
 

জাতীয় স্তরে প্রশংসা কুড়ানো মালদহের আশুদাগি আমের ফলন মার খেয়েছে, হতাশ উৎপাদক মহল

বিএনএ, মালদহ: নামের সঙ্গে জুড়ে আছে দাগ রেখে যাওয়ার গুণপনা। কিন্তু এবার মালদহের রসনায় এই দাগ রেখে যাওয়া স্বাদ নেওয়ার সুযোগ কম হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। কারণ মালদহের আশুদাগি নামের আমের ফলন খুবই কম হয়েছে। মাত্র ১০০ বছর আগে স্রেফ দুর্ঘটনাবশত জন্ম নেওয়া আশুদাগির অসামান্য স্বাদের প্রশংসা এসেছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে। প্রশংসা পেয়েছিল প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের। আমের অন ইয়ারের বছরে এহেন মহার্ঘ আমের ফলন কম হওয়াকে ঘিরে আম রসিকমহলে বিষাদের ছায়া নেমেছে।
১০০ বছর আগে আমের কলম নিয়ে পরীক্ষানিরীক্ষা করতে গিয়ে আশুদাগির জন্ম দিয়েছিলেন পেশায় হোমিওপ্যাথ চিকিৎসক মালদহের আড়াইডাঙার আশুতোষ কুমার। সেই পরিবারেরই চতুর্থ পুরুষ মালদহের বিশিষ্ট আম উৎপাদক লোকনাথ কুমার এই আমের জন্যেই কৃষিরত্ন থেকে জাতীয়স্তরের পুরষ্কার জিতেছেন। লোকনাথবাবু বলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী এই আমের প্রশংসা করেছিলেন। অনেক ইতিহাস জড়িয়ে আছে এরসঙ্গে। কিন্তু আমের অন ইয়ারের বছরে আশুদাগির ফলন খুব কম হয়েছে। কী করব বুঝতে পারছি না। অনেক জায়গা থেকে আম চেয়ে পাঠানো হচ্ছে। খুবই হতাশ লাগছে। আগের বছর অফ ইয়ারে ১৪ কুইন্টাল আম হয়েছিল। এবার মাত্র আড়াই কুইন্টাল আম হয়েছে। জেলার উদ্যানপালন দপ্তরের কর্তা রাহুল চক্রবর্তী বলেন, আড়াইডাঙার ওই এলাকাতেই এই আম মূলত হয়। পর পর দু’বার ঝড় আর শিলাবৃষ্টিতেই সমস্যা হয়েছে মনে হচ্ছে। কিন্তু আমরা ওই আমের চারা তৈরি করে তা ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছি। জুলাই মাসে ওই কাজ শুরু হবে। খুবই ভালো প্রজাতির ওই আমের চাষ জেলায় আরও বাড়ানোই আমাদের লক্ষ্য।
মালদহের আড়াইডাঙার বাসিন্দা আশুতোষ কুমারের বাগানে তৈরি হয়েছিল কলমের ওই আম। পরাধীন ভারতে একদল অফিসার গ্রাম সফরে এসে আম খেয়ে বলেছিলেন, মুখে যেন দাগ রেখে গেল। সেই দাগ রাখা আর আশুবাবুর নাম জুড়ে গিয়ে ওই আম হয়ে উঠল আশুদাগি। পরবর্তীকালে লোকনাথবাবুর হাত ধরে এই আমই তার স্বাদের বিশিষ্টতার জন্য গত কয়েক বছরে কলকাতা ও দিল্লির আমরসিক মহলে প্রশংসা আদায় করে নিয়েছে। ২০০৬ সালে দিল্লি আমমেলায় প্রথম আড়াইডাঙার বিজয় পতাকা উত্তোলনের সূচনা। কিন্তু সেই মহার্ঘ আম এবছর আম রসিকের হাতে আদৌ কতটা পৌঁছবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। একেই এতদিন পর্যন্ত এই আমের গাছ সেভাবে বাড়ানো হয়নি। তার উপরে প্রাকৃতিক দুর্যোগের কারণে অন ইয়ারেও গতবারের তুলনায় এক চতুর্থাংশ আম উৎপাদন হয়েছে। ফলে আমের বিপুল উৎপাদনের বছরে মালদহ তো বটেই, রাজ্যের আমজনতা আশুদাগি’র স্বাদ বঞ্চিত হবে বলাই বাহুল্য।
20th  May, 2017
পাহাড়ে ঐতিহাসিক পালাবদল, মিরিকে পুরবোর্ড গড়ল তৃণমূল
উন্নয়নের প্রতিশ্রুতি আমরা পূরণ করব, সভায় ঘোষণা অরূপের

 অনুপ দত্ত, মিরিক, বিএনএ: পাহাড়ে পালা বদল ঘটিয়ে সোমবার মিরিক পুরসভায় বোর্ড গঠন করল রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। এর আগে মিরিক পুরসভার ক্যাম্পাসে মঞ্চ বেঁধে নবনির্বাচিত কাউন্সিলারদের শপথ গ্রহণ অনুষ্ঠান হয়। শপথ বাক্যপাঠ করান মিরিকের মহকুমা শাসক অশ্বিনীকুমার রায়।
বিশদ

 দার্জিলিং ও কার্শিয়াং পুরসভায় বোর্ড গঠন করল মোর্চা

 সংবাদদাতা, দার্জিলিং: গোর্খা জনমুক্তি মোর্চা সোমবার দার্জিলিং ও কার্শিয়াং পুরসভায় বোর্ড গঠন করল। এদিন দার্জিলিং পুরসভায় চেয়ারম্যানের নাম ঘোষণা হলেও কার্শিয়াং ও কালিম্পং পুরসভার চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যানের নাম ঘোষণা করতে পারেনি মোর্চা। আজ, মঙ্গলবার কালিম্পং পুরসভায় শপথ নেবে মোর্চা ।
বিশদ

আলো ঝলমলে শহরে মোমবাতির আলোয় পড়ে মাধ্যমিকে তাক লাগানো রেজাল্ট করেছে কোচবিহারের দিগন্ত

বিএনএ, কোচবিহার: মোমবাতির আলোয় পড়াশুনা, বাবার কঠিন অসুখ, সংসারের নুন আনতে পান্তা ফুরায় অবস্থা। তবু এসব প্রতিকূলতার সঙ্গে লড়াই করে মাধ্যমিকে তাক লাগানো রেজাল্ট করেছে কোচবিহারের দিগন্ত চক্রবর্তী।
বিশদ

অভাব অনটনকে পিছনে ফেলে মাধ্যমিকে ৯১.৭১ শতাংশ পেয়েছে বালুরঘাটের টোটো চালকের ছেলে

সংবাদদাতা, বালুরঘাট: শহরের অলিগলিতে অন্যের টোটো ভাড়া নিয়ে চালিয়ে সংসার চালান বাবা। সামান্য আয়ে নুন আনতে পান্তা ফুরোয়। বালুরঘাট শহরের লোকনাথ মিশন পাড়াতে ছোট্ট একটি ঘর। অভাব অনটন তাদের নিত্যসঙ্গী। কিন্তু সমস্ত প্রতিকুলতাকে পিছনে ফেলে এবারের মাধ্যমিক পরীক্ষায় ৯১.৭১ শতাংশ নম্বর পেয়ে সকলকে তাক লাগিয়ে দিয়েছে বালুরঘাটের খাদিমপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্র সৈকত ঠাকুরতা (৬৪২)।
বিশদ

রাস্তায় লোহালক্কর, পুরানো কাগজ কিনে সংসার চালান বাবা, ছেলে সুজেল ভালো রেজাল্ট করেও পড়াশুনা চালানো নিয়ে সংশয়ে

বিএনএ, রায়গঞ্জ: বাবা শহরের রাস্তায় ভাঙাচোরা, পুরানো কাগজ সংগ্রহ করে সংসার চালান। কখনও অন্যের জমিতে দিনমজুরি করেন। এহেন সংসারে লড়াই করে রায়গঞ্জের সুদর্শনপুর দ্বারিকাপ্রসাদ উচ্চ বিদ্যাচক্রের ছাত্র সুজেল মহম্মদ এবারে মাধ্যমিকে ৯৫ শতাংশ নম্বর পেয়েছে।
বিশদ

আর্থিক সংকটে একাদশে ভরতিতেই বাধা
স্কুলের সেরা সায়ক চিকিৎসক হতে চায়, পূজার চোখে আইনজীবীর স্বপ্ন

সংবাদদাতা, শিলিগুড়ি: সামান্য মজুরিতে অন্যের দোকানে দোরজির কাজ করেন চণ্ডী দত্ত। তা দিয়েই স্ত্রী এবং দুই সন্তানকে নিয়ে তাঁর কোনওক্রমে সংসার চলছে। ছেলেদের পড়াশুনার খরচ জোগাড় করতে গিয়ে মাসের শেষে চণ্ডীবাবুকে হিমশিম খেতে হয়। পরিবারের এই আর্থিক সংকট খুব ছোট থেকেই দেখে আসছে মাধ্যমিকে শিলিগুড়ির মার্গারেট (এসএন) ইংলিশ স্কুলের সেরা সায়ক দত্ত।
বিশদ

 শিলিগুড়ি পুরসভার বোর্ড মিটিংয়ে জলের সমস্যা নিয়ে সরব তৃণমূল কাউন্সিলাররা

 সংবাদদাতা, শিলিগুড়ি: সোমবার শিলিগুড়ি পুরসভার বোর্ড মিটিংয়ে বিভিন্ন ওয়ার্ডে জলের সমস্যা নিয়ে সরব হলেন বিরোধী তৃণমূল কংগ্রেসের কাউন্সিলাররা। পাশাপাশি তাঁরা মেয়র অশোক ভট্টাচার্যের চীন সফর নিয়ে কটাক্ষও করেন। সেইসঙ্গে জলের অপচয় রোধ এবং পরিস্রুত পানীয় জলের দাবিতেও তাঁরা সরব হন।
বিশদ

দক্ষিণ দিনাজপুর ও মালদহে আইএনটিটিইউসি’র জেলা কমিটি ঘোষণা, বিতর্ক

 বিএনএ, মালদহ ও সংবাদদাতা, বালুরঘাট: সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি’র নতুন জেলা কমিটি ঘোষণা করলেন সংগঠনের সর্বভারতীয় সভাপতি প্রদীপ বন্দ্যোপাধ্যায়। এদিন গঙ্গারামপুরের রবীন্দ্রভবনে কর্মিসভায় তিনি এই কমিটি ঘোষণা করেন।
বিশদ

 দুর্ঘটনায় দুই কর্মীসহ ৩ জনের মৃত্যুতে শোকের ছাড়া ইসলামপুর বিডিও অফিসে

 সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুরের বিডিও অফিসের গাড়ি দুর্ঘটনায় তিনজনের মৃত্যুতে পুরো অফিস শোকস্তব্ধ হয়ে পড়েছে। সোমবার বিডিও অফিসের সমস্ত কর্মী বুকে কালো ব্যাচ পড়ে কাজ করেন। কর্মীরা বলেন, ওরা সবাই খুবই ভালো মানুষ ছিলেন। তাঁদের অকাল মৃত্যুতে সবাই শোকাহত। কাজেও মন বসছে না।
বিশদ

Pages: 12345




একনজরে
 মুম্বই, ২৯ মে (পিটিআই): শেয়ার বাজারের ঊর্ধ্বগতি চলছেই। এদিন মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স ৩১ হাজার ১০৯ পয়েন্টে শেষ হয়েছে। গত তিন দিন ধরেই সেনসেক্স ঊর্ধ্বমুখী। তিনদিনে ৮০০ পয়েন্টেরও বেশি উঠেছে সূচক। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড় জয়ের স্বপ্নে এবার হাত মেলাল দুই বাংলা। কলকাতার পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত এবং বাংলাদেশের মুসা ইব্রাহিম একযোগে অভিযান শুরু করলেন ওশিয়ানিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কারস্টেইনৎস পিরামিড ওরফে পুনসাক জয়া-র উদ্দেশ্যে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ কলকাতার নেতাজিনগরে তোলাবাজির অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতের নাম সুশান্ত মাহাত। অভিযোগ, সে নেতাজিনগর থানার ৮বি, নাকতলা রোডে গত ২৬ মে সকাল ১১টা নাগাদ একটি বহুতলে কাজ চলার সময় কলকাতা পুরসভার স্বীকৃত ‘প্লাম্বার’ নিলয় ...

সিওল, ২৯ মে: তিন সপ্তাহের মধ্যে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। জাপানের দাবি, ক্ষেপণাস্ত্রটি তাদের অর্থনৈতিক অঞ্চলে আছড়ে পড়েছে। স্কাড মিসাইলটি ৪৫০ কিলোমিটার আকাশপথ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮১.৩৮ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.২৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা

দিন পঞ্জিকা

 ১৬ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী দিবা ৮/৪৭, পুষ্যানক্ষত্র দিবা ১১/৫৭, সূ উ ৪/৫৫/৪৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৭/৩৪ পুনঃ ৯/২১-১২/০ পুনঃ ৩/৩১-৪/২৫, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ১/১৩-২/৫৩, কালরাত্রি ৭/৩২-৮/৫৩।
১৫ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী ২/১৯/৫, পুষ্যানক্ষত্র অপরাহ্ণ ৫/২৮/৪৩, সূ উ ৪/৫৪/৪৫, অ ৬/১২/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৪/১৯, ৯/২০/৪২-১২/০/১৬, ৩/৩৩/২-৪/২৬/১৩ রাত্রি ৬/৫৫/২৫, ১১/৫৫/৫-২/৩/৩১, বারবেলা ৬/৩৪/২৯-৮/১৪/১৩, কালবেলা ১/১৩/২৪-২/৫৩/৮, কালরাত্রি ৭/৩২/৫২-৮/৫৩/৮।
৩ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
পদার্থবিদ্যা নিয়ে গবেষণার ইচ্ছে উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মান পাণিগ্রাহীর 
চিকিৎসক বা ইঞ্জিনিয়ার নয়। গবেষক হতে চায় এবছর উচ্চ মাধ্যমিকে প্রথম স্থান অধিকারি হুগলি কলেজিয়েট স্কুলের অর্চিষ্মান পাণিগ্রাহী। পদার্থবিদ্যা নিয়ে গবেষণা করার ইচ্ছে রয়েছে তাঁর। ২০১৫ সালে মাধ্যমিকে দ্বিতীয় হয়েছিল অর্চিষ্মান। উচ্চ মাধ্যমিকে তার থেকেও ভালো ফল করায় স্বাভাবিকভাবেই খুশি সে। 

11:00:40 AM

চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার 

10:54:51 AM

উচ্চ মাধ্যমিকে তৃতীয় (৯৭.৮%) শুভম সিংহ ও সুরজিৎ লোহার (বাঁকুড়া জেলা স্কুল) 

10:49:32 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মাণ পানিগ্রাহি ( হুগলি কলেজিয়েট স্কুল) 

10:45:00 AM

উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় (৯৮.৪%) ময়াঙ্ক চট্টোপাধ্যায় (মাহেশ শ্রীরামকৃষ্ণ বিদ্যাভবন), উপমন্যু চক্রবর্তী (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন) 

10:39:06 AM

সাফল্যের নিরিখে শীর্ষে পূর্ব মেদিনীপুর 

10:15:00 AM






বিশেষ নিবন্ধ
এবারই প্রথম নয়, ’৯৯-এ কারগিল যুদ্ধেও পাক সেনারা নৃশংসতার নজির রেখেছিল
সীমান্তরক্ষায় অনেকদিন কাটানো পোড়খাওয়া এক ক্যাপ্টেন একদিন দার্শনিকের ঢঙে বললেন, আমরা এটুকুই বুঝি—যুদ্ধক্ষেত্রে জীবন মানে ...
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...