উত্তরবঙ্গ
 

জাতীয় স্তরে প্রশংসা কুড়ানো মালদহের আশুদাগি আমের ফলন মার খেয়েছে, হতাশ উৎপাদক মহল

বিএনএ, মালদহ: নামের সঙ্গে জুড়ে আছে দাগ রেখে যাওয়ার গুণপনা। কিন্তু এবার মালদহের রসনায় এই দাগ রেখে যাওয়া স্বাদ নেওয়ার সুযোগ কম হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। কারণ মালদহের আশুদাগি নামের আমের ফলন খুবই কম হয়েছে। মাত্র ১০০ বছর আগে স্রেফ দুর্ঘটনাবশত জন্ম নেওয়া আশুদাগির অসামান্য স্বাদের প্রশংসা এসেছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে। প্রশংসা পেয়েছিল প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের। আমের অন ইয়ারের বছরে এহেন মহার্ঘ আমের ফলন কম হওয়াকে ঘিরে আম রসিকমহলে বিষাদের ছায়া নেমেছে।
১০০ বছর আগে আমের কলম নিয়ে পরীক্ষানিরীক্ষা করতে গিয়ে আশুদাগির জন্ম দিয়েছিলেন পেশায় হোমিওপ্যাথ চিকিৎসক মালদহের আড়াইডাঙার আশুতোষ কুমার। সেই পরিবারেরই চতুর্থ পুরুষ মালদহের বিশিষ্ট আম উৎপাদক লোকনাথ কুমার এই আমের জন্যেই কৃষিরত্ন থেকে জাতীয়স্তরের পুরষ্কার জিতেছেন। লোকনাথবাবু বলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী এই আমের প্রশংসা করেছিলেন। অনেক ইতিহাস জড়িয়ে আছে এরসঙ্গে। কিন্তু আমের অন ইয়ারের বছরে আশুদাগির ফলন খুব কম হয়েছে। কী করব বুঝতে পারছি না। অনেক জায়গা থেকে আম চেয়ে পাঠানো হচ্ছে। খুবই হতাশ লাগছে। আগের বছর অফ ইয়ারে ১৪ কুইন্টাল আম হয়েছিল। এবার মাত্র আড়াই কুইন্টাল আম হয়েছে। জেলার উদ্যানপালন দপ্তরের কর্তা রাহুল চক্রবর্তী বলেন, আড়াইডাঙার ওই এলাকাতেই এই আম মূলত হয়। পর পর দু’বার ঝড় আর শিলাবৃষ্টিতেই সমস্যা হয়েছে মনে হচ্ছে। কিন্তু আমরা ওই আমের চারা তৈরি করে তা ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছি। জুলাই মাসে ওই কাজ শুরু হবে। খুবই ভালো প্রজাতির ওই আমের চাষ জেলায় আরও বাড়ানোই আমাদের লক্ষ্য।
মালদহের আড়াইডাঙার বাসিন্দা আশুতোষ কুমারের বাগানে তৈরি হয়েছিল কলমের ওই আম। পরাধীন ভারতে একদল অফিসার গ্রাম সফরে এসে আম খেয়ে বলেছিলেন, মুখে যেন দাগ রেখে গেল। সেই দাগ রাখা আর আশুবাবুর নাম জুড়ে গিয়ে ওই আম হয়ে উঠল আশুদাগি। পরবর্তীকালে লোকনাথবাবুর হাত ধরে এই আমই তার স্বাদের বিশিষ্টতার জন্য গত কয়েক বছরে কলকাতা ও দিল্লির আমরসিক মহলে প্রশংসা আদায় করে নিয়েছে। ২০০৬ সালে দিল্লি আমমেলায় প্রথম আড়াইডাঙার বিজয় পতাকা উত্তোলনের সূচনা। কিন্তু সেই মহার্ঘ আম এবছর আম রসিকের হাতে আদৌ কতটা পৌঁছবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। একেই এতদিন পর্যন্ত এই আমের গাছ সেভাবে বাড়ানো হয়নি। তার উপরে প্রাকৃতিক দুর্যোগের কারণে অন ইয়ারেও গতবারের তুলনায় এক চতুর্থাংশ আম উৎপাদন হয়েছে। ফলে আমের বিপুল উৎপাদনের বছরে মালদহ তো বটেই, রাজ্যের আমজনতা আশুদাগি’র স্বাদ বঞ্চিত হবে বলাই বাহুল্য।
20th  May, 2017
আজ মহাষষ্ঠী
পুজো উদ্বোধন আর শেষ মুহূর্তের কেনাকাটায় মাতল পঞ্চমীর উত্তরবঙ্গ

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আজ মহাষষ্ঠী। সোমবার থেকেই উত্তরবঙ্গের মালদহ থেকে শিলিগুড়ি, জলপাইগুড়ি ও কোচবিহার সর্বত্র পুজো উদ্বোধন শুরু হয়ে যায়। সন্ধ্যা পর্যন্ত বৃষ্টির ভ্রুকুটি ছিল না। তাই উত্তরবঙ্গের জেলা শহরগুলিতে মানুষ ঠাকুর দেখতে বেরিয়ে পড়ে। কিন্তু রাতের দিকে শিলিগুড়িতে ব্যাপক বৃষ্টি নামে।
বিশদ

 শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে হাতি সাফারি চালু

  বিএনএ, শিলিগুড়ি: গোরুমারা, জলদাপাড়ার পর এবার পঞ্চমীর সকালে শিলিগুড়িতে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বেঙ্গল সাফারি পার্কে চালু হল হাতি সাফারি। আপাতত সাফারির জন্য দু’টি হাতি লক্ষ্মী ও ঊর্মিলাকে আনা হয়েছে। এই দু’টি হাতি দিয়ে সাফারি শুরু হল। আগামীতে আরও দু’টি হাতি আনা হবে।
বিশদ

 জলপাইগুড়িতে আশ্রমপাড়া থেকে পুজো পরিক্রমা শুরু করা যেতে পারে

 মণীন্দ্রনারায়ণ সিংহ  জলপাইগুড়ি, বিএনএ: আশ্রমপাড়া থেকে শুরু করে অসম মোড় হয়ে রাজবাড়ি পর্যন্ত নির্দিষ্ট রুটে জলপাইগুড়ি শহর ও শহরতলির বিভিন্ন পুজো মণ্ডপ ঘুরে দেখতে পারেন দর্শনার্থীরা।
বিশদ

জিটিএকে দুর্নীতিমুক্ত করা হবে, দায়িত্ব নিয়েই জানালেন বিনয়

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই জিটিএ’র কাজকর্মের হিসাবপত্র্রের পাশাপাশি জরুরি ভিত্তিতে পাহাড়ের উন্নয়নে জোর দেওয়ার বার্তা শোনালেন। তিনি জানিয়ে দেন, আমরা হিংসা চাই না।
বিশদ

 জমজমাট পুজোর আনন্দ দিতে তৈরি শীতলকুচির গোসাঁইরহাট

  সংবাদদাতা, মাথাভাঙা: শীতলকুচির গোসাঁইরহাট বাজারে এবার জমজমাট দুর্গাপুজো হচ্ছে। গোসাঁইরহাট পূর্বপাড়া দুর্গোৎসব কমিটি, পশ্চিমপাড়া দুর্গোৎসব কমিটি এবং বিএড কলেজের মাঠে বীনাপাণি সংঘের পুজোয় এবার বাজেট অন্যান্যবারের তুলনায় অনেকটাই বেশি।
বিশদ

এবারও ডিমাপুরে ঢাক বাজাতে গেলেন বঙ্গরত্ন বলরাম হাজরা

সংবাদদাতা, আলিপুরদুয়ার: পুজোর সময় নিজের রাজ্যে বায়না পান না। নিজের জেলাতেও তিনি ব্রাত্য। তাই প্রতিবার দুর্গা পুজায় ঢাক বাজাতে যান নাগাল্যান্ডের ডিমাপুরে বাঙালীদের দুর্গাপুজোয়। সেখানে ধুমধাম করে দুর্গাপুজা হয়।
বিশদ

 পুজোর বাজারে যানজট আর সিটি অটোর দৌরাত্ম্যে নাজেহাল শিলিগুড়ি

 সংবাদদাতা, শিলিগুড়ি: পুজোর সময়ে শিলিগুড়ির ব্যস্ততম রাস্তা হিলকার্ট রোড, সেভক রোড, বিধান রোডের যানজটে নাকাল হয়ে উঠেছেন সাধারণ মানুষ। একই সঙ্গে শুরু হয়েছে সিটি অটোর দৌরাত্ম্য। বেশি ভাড়া দাবি করার পাশাপাশি বড় রুটের সিটি অটোগুলি রুট মেনে যেতেই চাইছে না।
বিশদ

 সংশোধনাগারে কালিয়াচকের বিচারাধীন বন্দিদের বিরুদ্ধে অন্য বন্দিদের উপর অত্যাচারের অভিযোগ

 বিএনএ, মালদহ: মালদহ জেলা সংশোধনাগারে কালিয়াচকের বিচারাধীন বন্দিরা ‘দাদাগিরি’ চালাচ্ছে। নানাভাবে অন্য বন্দিদের উপরে অত্যাচার, তোলাবাজি সহ নানা ধরনের ত্রাস চালানো হচ্ছে।
বিশদ

 ফাঁসিদেওয়ার হেটমুড়ি সিঙ্গিঝোরা পঞ্চায়েত সিপিএমের হাতছাড়া হচ্ছে

 বিএনএ, শিলিগুড়ি: পুজোর মুখে শিলিগুড়িতে ফের সিপিএমে বড়সড় ভাঙন ধরল। সোমবার ফাঁসিদেওয়া ব্লকের হেটমুড়ি সিঙ্গিঝোরা গ্রাম পঞ্চায়েতের একাধিক সিপিএম সদস্য, লোকাল ও জোনালের সদস্য শাসকদল তৃণমূল কংগ্রেসে যোগ দেন। শিলিগুড়ির হিলকার্ট রোডের দলের সদর দপ্তরে এই যোগদান পর্ব হয়।
বিশদ

বন্ধ তুলতে মোর্চাকে অনুরোধ করবে কেন্দ্র?

 সংবাদদাতা, দার্জিলিং: পাহাড়ে বন্ধ তুলে নিতে কেন্দ্রীয় সরকার গোর্খা জনমুক্তি মোর্চাকে অনুরোধ করতে পারে বলে ঩দল সূত্রে দাবি করা হয়েছে। যদিও এ’নিয়ে প্রকাশ্যে মোর্চার কোনও নেতা মুখ খুলতে রাজি হননি। এই খবর কানে এসেছে বিনয় তামাংয়েরও। তাঁকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা আমিও শুনেছি।
বিশদ

 সোনাবাড়িতে জলে ডুবে কিশোরের মৃত্যু

বিএনএ, রায়গঞ্জ: সোমবার রায়গঞ্জের কর্ণজোড়া পুলিশ ফাঁড়ির অধীনে সোনাবাড়িতে এক কিশোরের জলে ডুবে মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃত কিশোরের নাম মহিদুর রহমান(১২)। তার বাড়ি থেকে আধ কিলোমিটার দূরে সোনাবাড়িতেই কুলিক নদীর একটি ঘাটে সে এদিন মাছ ধরতে নেমেছিল।
বিশদ

Pages: 12345

একনজরে
অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...

 বাংলা নিউজ এজেন্সি: মহাপঞ্চমীতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বহু পুজোর উদ্বোধন হয়ে গেল। এদিন বিকাল থেকেই জেলার মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামতে শুরু করে। তবে, এদিনও কয়েকটি পুজোর প্যান্ডেলে শিল্পীদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে দেখা যায়। ...

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ঋণ নেওয়া ছ’হাজার কোটি টাকার বেশিটাই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন কিংফিশার কর্তা বিজয় মালিয়া। তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে সিবিআই ও ইডি। খুব তাড়াতাড়ি এই তথ্য সম্বলিত চার্জশিট দেবে ওই দুই ...

বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিড়ের জেরে আজও বাড়ানো হল রাতের শেষ মেট্রোর সময় 
ষষ্ঠীর রাতে কলকাতা শহরে জনজোয়ারের জেরে এদিনও রাতের ...বিশদ

09:42:56 PM

সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM