উত্তরবঙ্গ
 

পাহাড়ের পুরভোটে জিতেও স্বস্তি নেই
দলবদল ঠেকাতে মোর্চার জয়ী প্রার্থীদের দিয়ে মুচলেকা লেখালেন গুরুং

সংবাদদাতা, দার্জিলিং: তিন পুরসভায় জিতেও স্বস্তিতে নেই মোর্চা সুপ্রিমো বিমল গুরুং। ওই পুরসভাগুলিতে বোর্ড গঠনের আগে দলবদল ঠেকাতে শুক্রবার গোর্খা জনমুক্তি মোর্চার সমস্ত বিজয়ী প্রার্থীকে দিয়ে মুচলেকা লিখিয়ে নিলেন গুরুং। এদিন তিনি দার্জিলিংয়ের গোর্খা রঙ্গমঞ্চে দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন। সেখানে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং ও মিরিক পুরসভার ৬৯ জন বিজয়ী প্রার্থীকে ডাকা হয়। ওই বৈঠকেই তাঁদের দিয়ে মুচলেকা লিখিয়ে নেন গুরুং।
এই মুচলেকা যে বিজয়ী প্রার্থীদের দলবদল রুখতে তাও কার্যত স্বীকার করে নিয়েছেন মোর্চা সুপ্রিমো। তিনি বলেন, গত নির্বাচনে দল যাদের জিতিয়েছিল তাঁদের অনেকেই দুঃখ দিয়েছেন। এই জন্য সবাইকে দিয়ে মুচলেকা নেওয়ানো জরুরি ছিল।
এদিকে মিরিক পুরসভার হার স্বীকার করে সুর বদল করলেন গুরুং। পাহাড়ের এই পুরসভা রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস মোর্চার হাত থেকে ছিনিয়ে নেওয়ার পর বিমল অভিযোগ করেছিলেন, ভোটে কারচুপি হয়েছে। শুধু তাই নয়, ওই পুরসভায় পুনর্গণনারও দাবি তুলেছিলেন। কিন্তু ফলাফলের ৪৮ ঘণ্টা কাটতেই এদিন সুর বদলে ফেলেছেন তিনি। মিরিক পুরসভা যে তৃণমূলের কাছে হারতে হয়েছে তা এদিন তিনি স্বীকার করতে বাধ্য হন। গুরুং বলেন, মিরিক আমাদের হাতছাড়া হয়েছে ঠিকই। এবার সেখানে প্রচুর কাজ করতে হবে। দলীয় কমিটি পরিবতর্ন করা হবে। মানুষের পাশে থাকতে হবে। সেখানে ভালো করে কাজ করতে হবে। মিরিকে আমরা যে প্রতিশ্রুতি দিয়েছিলাম সেটা অবশ্যই পালন করতে হবে।
ওই মুচলেকা পত্রে আরও যেসব লেখা আছে তা হল,গোর্খা জনমুক্তি মোর্চা গোর্খাল্যান্ডের জন্যই তৈরি হয়েছে। ভবিষ্যতে পার্টির যে কোনও পরিস্থিতির জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে। এদিকে স্বচ্ছ ভারত অভিযান পাহাড়ে সফল করার জন্য প্রতি বৃহস্পতিবার সাফাই অভিযান করতে হবে। প্রতিটি ওয়ার্ডে একটি কমিটি থাকবে। কোনও কাউন্সিলার তাঁর নিজের ইচ্ছে মতো কাজ করতে পারবেন না। কমিটিই ঠিক করে দেবে কী কাজ হবে। বৈঠকে মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি ও সহকারী সাধারণ সম্পাদক বিনয় তামাং প্রার্থীদের কাছ থেকে প্রতিশ্রুতি আদায় করে নেন। বিমল বলেন, সব পুরসভায় আমরা বোর্ড গঠন করতে পারছি না। এই কারণে দল আরও বেশি করে কাজ করবে। সকলেই যাতে দলের প্রতি আস্থা রাখে সেকথা মাথায় রেখে বিমল বলেন, দলকে কেউ কোনও দুঃখ দেবেন না এটাই আমার বিশ্বাস।
রাজনৈতিক মহল বলছে, পাহাড়ের এক পুরসভা দখল ও তিন পুরসভায় ঘাসফুল ফুটিয়ে বিমলের ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে তৃণমূল। ভোটের ফলাফল বুঝিয়ে দিয়েছে, পাহাড়ে মোর্চার পায়ের তলার মাটি আলগা হতে শুরু করেছে। আর তাতেই বিমলের রাতের ঘুম ছুটে গিয়েছে। সেইজন্য একদিকে প্রার্থীদের ধরে রাখতে মুচলেকা লিখিয়ে নিচ্ছেন, অন্যদিকে মানুষের কাছে গ্রহণযোগ্যতা বজায় রাখতে বেশি বেশি কাজের কথা বলছেন।
20th  May, 2017
আজ মহাষষ্ঠী
পুজো উদ্বোধন আর শেষ মুহূর্তের কেনাকাটায় মাতল পঞ্চমীর উত্তরবঙ্গ

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আজ মহাষষ্ঠী। সোমবার থেকেই উত্তরবঙ্গের মালদহ থেকে শিলিগুড়ি, জলপাইগুড়ি ও কোচবিহার সর্বত্র পুজো উদ্বোধন শুরু হয়ে যায়। সন্ধ্যা পর্যন্ত বৃষ্টির ভ্রুকুটি ছিল না। তাই উত্তরবঙ্গের জেলা শহরগুলিতে মানুষ ঠাকুর দেখতে বেরিয়ে পড়ে। কিন্তু রাতের দিকে শিলিগুড়িতে ব্যাপক বৃষ্টি নামে।
বিশদ

 শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে হাতি সাফারি চালু

  বিএনএ, শিলিগুড়ি: গোরুমারা, জলদাপাড়ার পর এবার পঞ্চমীর সকালে শিলিগুড়িতে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বেঙ্গল সাফারি পার্কে চালু হল হাতি সাফারি। আপাতত সাফারির জন্য দু’টি হাতি লক্ষ্মী ও ঊর্মিলাকে আনা হয়েছে। এই দু’টি হাতি দিয়ে সাফারি শুরু হল। আগামীতে আরও দু’টি হাতি আনা হবে।
বিশদ

 জলপাইগুড়িতে আশ্রমপাড়া থেকে পুজো পরিক্রমা শুরু করা যেতে পারে

 মণীন্দ্রনারায়ণ সিংহ  জলপাইগুড়ি, বিএনএ: আশ্রমপাড়া থেকে শুরু করে অসম মোড় হয়ে রাজবাড়ি পর্যন্ত নির্দিষ্ট রুটে জলপাইগুড়ি শহর ও শহরতলির বিভিন্ন পুজো মণ্ডপ ঘুরে দেখতে পারেন দর্শনার্থীরা।
বিশদ

জিটিএকে দুর্নীতিমুক্ত করা হবে, দায়িত্ব নিয়েই জানালেন বিনয়

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই জিটিএ’র কাজকর্মের হিসাবপত্র্রের পাশাপাশি জরুরি ভিত্তিতে পাহাড়ের উন্নয়নে জোর দেওয়ার বার্তা শোনালেন। তিনি জানিয়ে দেন, আমরা হিংসা চাই না।
বিশদ

 জমজমাট পুজোর আনন্দ দিতে তৈরি শীতলকুচির গোসাঁইরহাট

  সংবাদদাতা, মাথাভাঙা: শীতলকুচির গোসাঁইরহাট বাজারে এবার জমজমাট দুর্গাপুজো হচ্ছে। গোসাঁইরহাট পূর্বপাড়া দুর্গোৎসব কমিটি, পশ্চিমপাড়া দুর্গোৎসব কমিটি এবং বিএড কলেজের মাঠে বীনাপাণি সংঘের পুজোয় এবার বাজেট অন্যান্যবারের তুলনায় অনেকটাই বেশি।
বিশদ

এবারও ডিমাপুরে ঢাক বাজাতে গেলেন বঙ্গরত্ন বলরাম হাজরা

সংবাদদাতা, আলিপুরদুয়ার: পুজোর সময় নিজের রাজ্যে বায়না পান না। নিজের জেলাতেও তিনি ব্রাত্য। তাই প্রতিবার দুর্গা পুজায় ঢাক বাজাতে যান নাগাল্যান্ডের ডিমাপুরে বাঙালীদের দুর্গাপুজোয়। সেখানে ধুমধাম করে দুর্গাপুজা হয়।
বিশদ

 পুজোর বাজারে যানজট আর সিটি অটোর দৌরাত্ম্যে নাজেহাল শিলিগুড়ি

 সংবাদদাতা, শিলিগুড়ি: পুজোর সময়ে শিলিগুড়ির ব্যস্ততম রাস্তা হিলকার্ট রোড, সেভক রোড, বিধান রোডের যানজটে নাকাল হয়ে উঠেছেন সাধারণ মানুষ। একই সঙ্গে শুরু হয়েছে সিটি অটোর দৌরাত্ম্য। বেশি ভাড়া দাবি করার পাশাপাশি বড় রুটের সিটি অটোগুলি রুট মেনে যেতেই চাইছে না।
বিশদ

 সংশোধনাগারে কালিয়াচকের বিচারাধীন বন্দিদের বিরুদ্ধে অন্য বন্দিদের উপর অত্যাচারের অভিযোগ

 বিএনএ, মালদহ: মালদহ জেলা সংশোধনাগারে কালিয়াচকের বিচারাধীন বন্দিরা ‘দাদাগিরি’ চালাচ্ছে। নানাভাবে অন্য বন্দিদের উপরে অত্যাচার, তোলাবাজি সহ নানা ধরনের ত্রাস চালানো হচ্ছে।
বিশদ

 ফাঁসিদেওয়ার হেটমুড়ি সিঙ্গিঝোরা পঞ্চায়েত সিপিএমের হাতছাড়া হচ্ছে

 বিএনএ, শিলিগুড়ি: পুজোর মুখে শিলিগুড়িতে ফের সিপিএমে বড়সড় ভাঙন ধরল। সোমবার ফাঁসিদেওয়া ব্লকের হেটমুড়ি সিঙ্গিঝোরা গ্রাম পঞ্চায়েতের একাধিক সিপিএম সদস্য, লোকাল ও জোনালের সদস্য শাসকদল তৃণমূল কংগ্রেসে যোগ দেন। শিলিগুড়ির হিলকার্ট রোডের দলের সদর দপ্তরে এই যোগদান পর্ব হয়।
বিশদ

বন্ধ তুলতে মোর্চাকে অনুরোধ করবে কেন্দ্র?

 সংবাদদাতা, দার্জিলিং: পাহাড়ে বন্ধ তুলে নিতে কেন্দ্রীয় সরকার গোর্খা জনমুক্তি মোর্চাকে অনুরোধ করতে পারে বলে ঩দল সূত্রে দাবি করা হয়েছে। যদিও এ’নিয়ে প্রকাশ্যে মোর্চার কোনও নেতা মুখ খুলতে রাজি হননি। এই খবর কানে এসেছে বিনয় তামাংয়েরও। তাঁকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা আমিও শুনেছি।
বিশদ

 সোনাবাড়িতে জলে ডুবে কিশোরের মৃত্যু

বিএনএ, রায়গঞ্জ: সোমবার রায়গঞ্জের কর্ণজোড়া পুলিশ ফাঁড়ির অধীনে সোনাবাড়িতে এক কিশোরের জলে ডুবে মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃত কিশোরের নাম মহিদুর রহমান(১২)। তার বাড়ি থেকে আধ কিলোমিটার দূরে সোনাবাড়িতেই কুলিক নদীর একটি ঘাটে সে এদিন মাছ ধরতে নেমেছিল।
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাকপুর: দলের এক সময়ের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায় সোমবার সাংবাদিক সম্মেলন করে কার্যত তৃণমূল ছাড়ার কথা ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবে তাঁর পুত্র বীজপুরের তৃণমূল বিধায়ক শুভ্রাংশু রায়ের ভূমিকা কী হবে, তা নিয়ে দলের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে। ...

 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

 বাংলা নিউজ এজেন্সি: মহাপঞ্চমীতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বহু পুজোর উদ্বোধন হয়ে গেল। এদিন বিকাল থেকেই জেলার মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামতে শুরু করে। তবে, এদিনও কয়েকটি পুজোর প্যান্ডেলে শিল্পীদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে দেখা যায়। ...

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ঋণ নেওয়া ছ’হাজার কোটি টাকার বেশিটাই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন কিংফিশার কর্তা বিজয় মালিয়া। তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে সিবিআই ও ইডি। খুব তাড়াতাড়ি এই তথ্য সম্বলিত চার্জশিট দেবে ওই দুই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিড়ের জেরে আজও বাড়ানো হল রাতের শেষ মেট্রোর সময় 
ষষ্ঠীর রাতে কলকাতা শহরে জনজোয়ারের জেরে এদিনও রাতের ...বিশদ

09:42:56 PM

সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM