উত্তরবঙ্গ
 

বাঁয়া গণেশকে গুলি করে মারার দাবি ওঠায় হামলার রিপোর্ট সংগ্রহের নির্দেশ বন দপ্তরের

সংবাদদাতা, আলিপুরদুয়ার: জলদাপাড়া জাতীয় উদ্যানের খুনি দাঁতাল হাতি বাঁয়া গণেশকে সরাসরি গুলি করে মেরে ফেলার দাবি ওঠায় নড়েচড়ে বসল বন দপ্তর। বাসিন্দাদের দাবি যাচাই করতে বাঁয়া গণেশের হামলার ঘটনা নিয়ে এবার রেঞ্জ অফিস ভিত্তিক রিপোর্ট সংগ্রহ করার উপরে জোর দিল বন দপ্তর। এদিকে বুধবার মধ্য মাদারিহাটে ওই হাতিটির হামলায় বৃদ্ধের মৃত্যুর ঘটনায় সরকারি গাড়ি ভাঙচুর ও বন কর্মীদের হেনস্তার অভিযোগে বন দপ্তর ১৩ জন গ্রামবাসীর বিরুদ্ধে মাদারিহাট থানায় পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে।
রাজ্যের বন্যপ্রাণ শাখার মুখ্য বনপাল রবিকান্ত সিনহা বলেন, গ্রামবাসীদের দাবির সত্যতা যাচাই করতে জলদাপাড়া জাতীয় উদ্যানের ডিএফওকে রেঞ্জ অফিস ভিত্তিক বাঁয়া গণেশের হামলার রিপোর্ট সংগ্রহ করতে বলা হয়েছে। রিপোর্ট পাওয়ার পরেই আমরা দাবির বিষয়টি খতিয়ে দেখব।
উল্লেখ্য, বুধবার ভোরে ফুল তোলার সময় মধ্য মাদারিহাটে বাঁয়া গণেশের হামলায় এক বৃদ্ধের মৃত্যু হয়। প্রতিবাদে বাসিন্দারা সকাল থেকেই এলাকায় রাস্তা অবরোধ, বন কর্মীদের হেনস্তা ও গাড়িতে ভাঙচুর চালায়। এতে চার বন কর্মী জখম হন। এদিকে, সরকারি গাড়ি ভাঙচুর ও বন কর্মীদের এই হেনস্থার জন্য বুধবার রাতে বন দপ্তর হামলাকারীদের বিরুদ্ধে মাদারিহাট থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে। মাদারিহাট রেঞ্জের রেঞ্জার খগেশ্বর কার্জি বলেন, ১৩ জন গ্রামবাসীর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে। জয়গাঁর এসডিপিও পার্থসারথি মজুমদার বলেন, অভিযোগ জমা পড়েছে। এখনও কেউ গ্রেপ্তার হয়নি। হামলাকারীদের ধরতে এলাকায় তল্লাশি শুরু হয়েছে।
বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে জলদাপাড়া জাতীয় উদ্যানের এই বদমেজাজি খুনি দাঁতাল হাতি বাঁয়া গণেশ এলাকার মানুষের কাছে রীতিমতো ত্রাস হয়ে উঠেছে। দাঁতালটি দীর্ঘদিন ধরে পূর্ব জলদাপাড়া, পশ্চিম জলদাপাড়া, উত্তর জলদাপাড়া, মাদারিহাট, দলগাঁও, লংকাপাড়া, চিলাপাতা ও নীলপাড়া বন দপ্তরের এই আটটি রেঞ্জের জঙ্গলে দাপিয়ে বেড়াচ্ছে। দাঁতালটি এক রেঞ্জের জঙ্গল থেকে অন্য রেঞ্জের জঙ্গলে যাওয়ার সময় কখনও লোকালয়ে কখনও বা বনবস্তিতে ব্যাপক হামলা চালায়। দাঁতালটির ডান দিকের দাঁতটি নেই। সেজন্য সেটির নাম বাঁয়া গণেশ। বছরভর হাতিটির এই তাণ্ডব সামলাতে দীর্ঘদিন ধরে হিমশিম অবস্থা আটটি রেঞ্জের বন কর্মীদের। বন দপ্তর পরিসংখ্যান ঩দিতে না পারলেও বেসরকারি হিসাবে হাতিটির হামলায় গত চার বছরে ২৬ জন নিরীহ মানুষের প্রাণ গিয়েছে। সেটির হামলায় সর্বশেষ মৃত্যুর ঘটনাটি ঘটেছে বুধবার মধ্য মাদারিহাটে। এরপরেই বাসিন্দারা লিখিতভাবে দপ্তরের কাছে এই গুন্ডা দাঁতাল হাতিটিকে সরাসরি গুলি করে মেরে ফেলার দাবি তুলেছেন। বাসিন্দারা এই দাবি তোলাতেই এবার দপ্তরের রেঞ্জ অফিস ভিত্তিক দাঁতালটির হামলার রিপোর্ট চাইল বন দপ্তর।
19th  May, 2017
 নাগরাকাটার ট্রাক উলটে মৃত ১, আলিপুরদুয়ারে জখম ২ ছাত্র

 সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মালবাজার: শুক্রবার সকালে সোনাপুর-হাসিমারা রাজ্য সড়কের জয়নগরে বালি বোঝাই একটি ট্রাক দুই স্কুল ছাত্রকে ধাক্কা মেরে রাস্তার পাশে একটি নয়ানজুলিতে পড়ে যায়। জখম দুই পড়ুয়ার নাম শ্যামল রায় এবং দীপঙ্কর ওঁরাও। দু’জনই কোচবিহার এমজেএন হাসপাতালে ভরতি রয়েছে।
বিশদ

 লালবাজার ইস্যুতে উত্তররের জেলাগুলিতে বিজেপির মিছিল

 বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার কোচবিহার জেলা জুড়ে বিজেপি বিক্ষোভ মিছিল করে। বিজেপির কোচবিহার জেলার প্রাক্তন সভাপতি হেমচন্দ্র বর্মন বলেন, লালবাজার অভিযান সম্পূর্ণ গণতান্ত্রিকভাবে করা হলেও রাজ্য সরকারের পুলিশ ইচ্ছাকৃতভাবে গন্ডগোল সৃষ্টি করে আমাদের নেতাদের গ্রেপ্তার করেছে।
বিশদ

 উত্তরবঙ্গে বিক্ষিপ্ত ঝড় বৃষ্টিতে স্বস্তি, উত্তর দিনাজপুরে বাজ পড়ে মৃত ২

 বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার সকালে উত্তরবঙ্গের বিভিন্ন অংশে ঝড় বৃষ্টির জেরে স্বাভাবিক জনজীবন ব্যাহত হয়। ইটাহার ও করণদিঘিতে বাজ পড়ে দু’জনের মৃত্যু হয়। এদিন অফিস কর্মী থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা রাস্তায় বেরিয়ে ঝড় বৃষ্টির মুখে পড়ে মাঝ রাস্তায় আটকে যান।
বিশদ

 নিকাশির দাবিতে ইটাহারে পথ অবরোধ

 বিএনএ, রায়গঞ্জ: সামান্য বৃষ্টিতেই এলাকায় জল জমে যায়। এই অভিযোগে শুক্রবার দুপুরে ইটাহারের বিধিবাড়ি এলাকায় ৩৪ নম্বর জাতীয় সড়কে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাল স্থানীয় বাসিন্দারা। স্থানীয়দের দাবি, সামান্য বৃষ্টিতে গ্রামের ভিতরের রাস্তায় জল জমে যায়। বাড়িতে জল ঢুকে যায়। এর ফলে চলাচলের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হয়।
বিশদ

 সামসিতে জাতীয় সড়কের অসমাপ্ত কাজ দ্রুত শেষের দাবিতে অবরোধ, ভোগান্তি

 বিএনএ, মালদহ: জাতীয় সড়ক সংস্কার ও সম্প্রসারণের কাজ দ্রুত শেষ করার দাবিতে মালদহের সামসিতে শুক্রবার দুপুরে বাসিন্দারা পথ অবরোধ করে বিক্ষোভ দেখান। দু’ঘণ্টা এই অবরোধের জেরে চাঁচল-মালদহ যোগাযোগ বন্ধ হয়ে গিয়ে নিত্যযাত্রীরা সমস্যায় পড়েন।
বিশদ

শিলিগুড়িতেও মমতা বন্দ্যোপাধ্যায়ই শেষ কথা বলবেন: দোলা

 বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়িতেও মমতা বন্দ্যোপাধ্যায়ই শেষ কথা বলবেন। শুক্রবার শিলিগুড়িতে আইএনটিটিইউসি’র পঞ্চমবর্ষ জেলা সম্মেলনে যোগ দিতে এসে শিলিগুড়িতে বামেদের আধ্যিপত্য নিয়ে এভাবেই হুঁশিয়ারি দিলেন সংগঠনের রাজ্য সভানেত্রী তথা সংসদ সদস্য দোলা সেন।
বিশদ

২ জুন উত্তরকন্যায় চা শ্রমিকদের ন্যূনতম মজুরি নিয়ে বৈঠক, বয়কট করছে জয়েন্ট ফোরাম

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: উত্তরের চা শিল্পে জয়েন্ট ফোরামের ডাকা ১২ এবং ১৩ জুন দু’দিনের ধর্মঘটের আগেই চা শ্রমিকদের ন্যূনতম মজুরির বিষয়ে উত্তরকন্যায় রাজ্য সরকার বৈঠক ডাকল। আগামী ২ জুন শ্রমমন্ত্রী মলয় ঘটকের উপস্থিতিতে এই বৈঠক ডাকা হয়েছে।
বিশদ

রাস্তা সংস্কারের দাবিতে কোচবিহারের গুড়িয়াহাটি-১ পঞ্চায়েত দপ্তরে বিক্ষোভ

 সংবাদদাতা, মাথাভাঙা: গ্রামের বেহাল রাস্তা সারাইয়ের দাবিতে শুক্রবার কোচবিহার-১ নম্বর ব্লকের গুড়িয়াহাটি-১ গ্রাম পঞ্চায়েত অফিসে গ্রামবাসীরা বিক্ষোভ দেখান। গুড়িয়াহাটি-১ গ্রাম পঞ্চায়েতের পিলখানা স্বপননগর কলোনির বাসিন্দারা বলেন, গ্রামের বেশকিছু রাস্তা একেবারে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।
বিশদ

 সুচিকিৎসার দাবি করায় শিশুকে মালদহে রেফারের অভিযোগ বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালের বিরুদ্ধে

 সংবাদদাতা, বালুরঘাট: সুচিকিৎসার দাবি করায় হাসপাতাল থেকে বেরিয়ে যাওয়ার হুমকি ও পরে বিনা কারণে আট মাসের শিশুকন্যাকে মালদহ মেডিকেলে রেফার করে আত্মীয়দের হেনস্তা করার অভিযোগ উঠল বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালের এক চিকিৎসক ও কয়েকজন নার্সের বিরুদ্ধে।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিরকাল বিরোধীদের টাকা নয়ছয়ের অভিযোগ তুলে তার হিসাব চেয়ে এসেছে শাসকপক্ষ। এবার তার উলটো পথে হাঁটল তৃণমূল ছাত্র পরিষদ। রাজ্যে পালাবদলের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ রয়েছে টিএমসিপি’র হাতেই। তাদের পক্ষ থেকে চিঠি লেখা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক শিক্ষণের নিয়ামক সংস্থা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) এবার ইনটার্ন নিয়োগ করবে। এই মর্মে একটি বিজ্ঞপ্তিও জারি করেছে তারা। পড়ুয়া, গবেষক ও অন্যান্য বিভাগের বিশেষজ্ঞদের এই কাজে যুক্ত করার পরিকল্পনা নিয়েছে এনসিটিই। শিক্ষক প্রশিক্ষণের পাঠ্যক্রম ...

 সংবাদদাতা,শিলিগুড়ি: শিলিগুড়ির ক্রীড়া সংগঠক তথা রাজনৈতিক নেতা পীযূষ বসু শুক্রবার প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। এদিন কিালে তিনি কলকাতার একটি নার্সিংহোমে মারা যান। পীযূষ বসুর মৃত্যুতে শিলিগুড়ির ক্রীড়া মহল গভীর শোক ...

 কান্দাহার, ২৬ মে (এএফপি): কান্দাহারে তালিবান হামলায় অন্তত ১৫ জন আফগান সেনার মৃত্যু হল। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কান্দাহারের সেনা ঘাঁটিতে এই তালিবান হামলা হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে

 ১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

09:46:00 PM

'একনায়কতন্ত্র চলছে, সম্পূর্ণ বিরোধিতা করি', জবাইয়ের উদ্দেশ্যে গবাদি পশু কেনাবেচা বন্ধ সংক্রান্ত কেন্দ্রের নির্দেশিকা প্রসঙ্গে প্রতিক্রিয়া পার্থ চট্টোপাধ্যায়ের 
জবাইয়ের উদ্দেশ্যে কোনও গবাদি পশু কেনা বা বিক্রি করা যাবে না। গতকাল কেন্দ্রীয় সরকারের জারি করা এই নির্দেশিকার তীব্র বিরোধিতা করলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি বলেন, 'প্রতিবার কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছে। রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে নিজেরাই সিদ্ধান্ত নিচ্ছে। একনায়কতন্ত্র চলছে, এর সম্পূর্ণ বিরোধিতা করি।' তিনি আরও জানান, সাম্প্রদায়িকতা কোনও ভাবেই মানা হবে না। 

06:08:20 PM

জম্মু-কাশ্মীরের ত্রালে সেনা-বিক্ষোভকারীদের সংঘর্ষে ১জনের মৃত্যু 

04:47:02 PM

শিলিগুড়ির ফুলবাড়িতে শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ল জামাইবাবু, জখম ২ 
শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ে জখম করল জামাইবাবু। অ্যাসিড লেগে জখম হয়েছে এক শিশুও। শিলিগুড়ির ফুলবাড়ির ওই ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। 

02:54:17 PM

উত্তরাখণ্ডে বজ্রাঘাতে মৃত ৩, জখম ৯

02:12:00 PM

বিক্ষোভে উত্তাল বারাসত আদালত চত্বর, প্রহৃত মনুয়ার আইনজীবী 
হৃদয়পুরে প্রেমিককে দিয়ে স্বামীকে খুনের ঘটনায় ধৃত মনুয়া মজুমদারকে আদালতে পেশ করা নিয়ে উত্তাল বারাসত আদালত চত্বর। সকাল থেকেই সেখানে বিক্ষোভ দেখাচ্ছে সাধারণ মানুষ। মারধর করা হয়েছে মনুয়ার আইনজীবীকে। বিশাল পুলিশ বাহিনী ও RAF মোতায়েন থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। 

01:58:27 PM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...