উত্তরবঙ্গ
 

একই দিনে উত্তরবঙ্গের দুই প্রান্তে মমতা এবং অমিত শাহর সভা

বিএনএ, দার্জিলিং: একই দিনে উত্তরবঙ্গের দুই প্রান্তে সভা করতে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। আগামী ২৫ এপ্রিল কোচবিহারে সভা করবেন মুখ্যমন্ত্রী, অন্যদিকে শিলিগুড়িতে সভা করবেন বিজেপি সভাপতি। আর এই সভাকে ঘিরে উত্তরবঙ্গে উন্মাদনা শুরু হয়েছে। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে দুই সভায় কে কী বলেন তা নিয়ে যেমন কৌতূহল তুঙ্গে উঠছে, তেমনই কে কাকে কীভাবে আক্রমণ শানান তা নিয়েও শুরু হয়েছে জোর চর্চা।
তৃণমূল সূত্রে খবর, এবারে মুখ্যমন্ত্রী চারদিনের উত্তরবঙ্গ সফরে আসছেন। কোচবিহার ও আলিপুরদুয়ার দুই জেলায় যাবেন তিনি। অন্যদিকে বিজেপি’র সর্বভারতীয় সভাপতির একদিনের উত্তরবঙ্গ সফর রয়েছে। শিলিগুড়িতেই তাঁর কর্মসূচি। তবে মুখ্যমন্ত্রীর সরকারি অনুষ্ঠানের পাশাপাশি রয়েছে রাজনৈতিক কর্মসূচি। মুখ্যমন্ত্রীর সফর মানেই একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের ডালি নিয়ে তিনি হাজির হবেন এমনটাই আশা করছে দুই জেলাবাসী। রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, মুখ্যমন্ত্রীর কোচবিহার ও আলিপুরদুয়ার দুই জেলাতে একাধিক কর্মসূচি রয়েছে। তিনি আসা মানেই সবার প্রত্যাশা বেড়ে যাওয়া। এবারও তার ব্যতিক্রম হবে না বলেই মনে করি।
তৃণমূল সূত্রে জানা গিয়েছে, আগামী ২৪ এপ্রিল মুখ্যমন্ত্রী বাগডোগরাতে নেমে সোজা চলে যাবেন কোচবিহার। পরের দিন ২৫ এপ্রিল কোচবিহারে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠক রয়েছে। পরের দিন আলিপুরদুয়ারের হাসিমারার কাছে সুভাষিণী চা বাগানের মাঠে অস্থায়ী মঞ্চে জেলার প্রশাসনিক বৈঠক রয়েছে। রাতে তিনি বনদপ্তরের মালঙ্গি গেস্ট হাউসে থাকবেন। পরের দিন ২৭ এপ্রিল হাসিমারাতে তাঁর প্রকাশ্য জনসভা রয়েছে। আদিবাসী বলয়ে জনসভা করে মুখ্যমন্ত্রী কী ঘোষণা করে সেদিকেই সবার নজর রয়েছে।
অন্যদিকে বিজেপি সূত্রে জানা গিয়েছে, আগামী পঞ্চায়েত নির্বাচন ও পরবর্তী লোকসভা নির্বাচন মাথায় রেখে উত্তরবঙ্গে সংগঠনকে শক্তিশালী করাই বিজেপি’র টার্গেট। অমিত শাহর কর্মসূচিও পুরোপুরি রাজনৈতিক। এই সফরে তিনি সম্পূর্ণই সাংগঠনিক কর্মসূচিতে যোগ দিতে আসছেন। বিজেপি’র শিলিগুড়ি সাংগঠনিক জেলা সভাপতি প্রবীণ আগরওয়াল বলেন, সংগঠনকে মজবুত করার লক্ষ্য নিয়ে সর্বভারতীয় সভাপতি আসছেন। পাশাপাশি ইনডোর সভা রয়েছে তাঁর। সর্বভারতীয় সভাপতি বুথস্তরে সভা করবেন এটা আমাদের কাছে বড় বার্তা।
বিজেপি সূত্রে জানা গিয়েছে, ২৫ এপ্রিল বিমানে বেলা সওয়া ১১টা নাগাদ বাগডোগরাতে নামবেন অমিত শাহ। তাঁর সঙ্গে থাকবেন সাংগঠনিক সর্বভারতীয় সভাপতি শিব প্রকাশ, রাজ্যের পযর্বেক্ষক কৈলাস বিজয়বর্গীয়, রাহুল সিনহা, সুনীল পুজারী, রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এবং কেন্দ্রীয় মন্ত্রী সুরিন্দর সিং আলুওয়ালিয়া। বিমানবন্দর থেকে সোজা চলে যাবেন নকশালবাড়ি। সেখানে সবাইকে নিয়ে একটি বুথ পরিদর্শন করবেন সর্বভারতীয় সভাপতি। সেখানে সাংগঠনিক কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করবেন। তারপর ওই বুথেরই পাঁচটি বাড়িতে বসিন্দাদের সঙ্গে সরাসরি কথা বলবেন সর্বভারতীয় সভাপতি। পাশাপাশি বাকি নেতৃত্বও প্রত্যেকে পাঁচটি করে বাড়িতে যাবেন। বাসিন্দাদের সঙ্গে কথা বলবেন। বিকালে শিলিগুড়ি ইনডোর স্টেডিয়ামে সভা করবেন অমিতবাবু। রাতে উত্তরবঙ্গের আট জেলার নেতৃত্বকে নিয়ে বৈঠক করবেন তিনি। তারপর রাতের ট্রেনে কলকাতা ফিরবেন।
21st  April, 2017
জিটিএ থেকে গণ ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত
রাজ্য আলোচনা চাইলেও আন্দোলনে অনড় মোর্চা

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: রাজ্য সরকার আলোচনার দরজা খুলে দিলেও গোর্খা জনমুক্তি মোর্চা তাদের অবস্থান থেকে সরে আসার কোনও ইঙ্গিত দিল না। বরং তাদের আন্দোলনের মাত্রা আরও একধাপ বাড়িয়ে জিটিএ থেকে গণ ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আপতত অনির্দিষ্টকালের বন্ধ প্রত্যাহার করারও সম্ভাবনা নেই বলে মোর্চা জানিয়েছে।
বিশদ

 মদ, জুয়া ও লটারির প্রতিবাদে আলিপুরদুয়ারে মিছিল

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: জেলা জুড়ে সমস্ত ধরনের বেআইনি মদ, জুয়া ও লটারির প্রতিবাদে বৃহস্পতিবার আলিপুরদুয়ার শহরের রাস্তায় ২০০০ মহিলা মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করল। শহরের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উ঩দ্যোগে এই মিছিল ও মানববন্ধন কর্মসূচি হয়।
বিশদ

প্যাড থেকে ডিগ্রি সবই জাল
ঝাড়খণ্ড থেকে এসে মালদহে পসার জমিয়ে বসা ভুয়ো ডাক্তার ধৃত

 বিএনএ, মালদহ: বুধবার রাতে ধরা পড়া ভুয়ো চিকিৎসক ঝাড়খণ্ড থেকে মালদহের পিরোজপুর এসে ব্যাবসা ফেঁদে বসেছিল। সাইনবোর্ড থেকে প্যাডে ডিগ্রির ছড়াছড়ি লাগিয়ে দেওয়া স্ত্রীরোগ বিশেষজ্ঞের আড়ালে থাকা ব্যক্তিটির প্রকৃত নাম আলমগীর আলম। বৃহস্পতিবার আদালতে পেশ করা পর্যন্ত ওই ভুয়ো চিকিৎসক তার কোনও আসল সার্টিফিকেট দেখাতে পারেনি।
বিশদ

পাহাড়ে সর্বদলীয় কমিটি ভেঙে দেওয়ার নির্দেশ দিলেন বিমল

 সংবাদদাতা, দার্জিলি: পাহাড়ে সর্বদলীয় কমিটি ভেঙে দেওয়ার নির্দেশ দিলেন মোর্চা সুপ্রিমো বিমল গুরুং। বৃহস্পতিবার একটি বেসরকারি স্থানীয় বৈদ্যুতিন মাধ্যমের চ্যানেলে সাক্ষাৎকারে মোর্চা সুপ্রিমো ওই নির্দেশের কথা জানিয়েছেন। উল্লেখ্য, গোর্খাল্যান্ড নিয়ে পাহাড়ে আন্দোলন শুরু হতেই গত সপ্তাহে মোর্চার নেতৃত্বে সর্বদলীয় বৈঠক হয়।
বিশদ

 সভায় অপমানিত বোধ করায়
বালুরঘাট কলেজের শিক্ষিকার হাতের শিরা কেটে আত্মঘাতী হওয়ার চেষ্টা, চাঞ্চল্য

 সংবাদদাতা, বালুরঘাট: অধ্যক্ষের ডাকা সভায় অপমানিত হয়ে কলেজের সামনে হাতের শিরা কেটে আত্মঘাতী হওয়ার চেষ্টা করলেন বালুরঘাট কলেজের এক শিক্ষিকা। গুরুতর জখম অবস্থায় পুলিশ তাঁকে উদ্ধার করে বালুরঘাট সদর হাসপাতালে ভরতি করেছে। এনিয়ে শহরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

 হাতির মৃত্যু ঠেকাতে বন দপ্তর-রেল হোয়াটস অ্যাপ গ্রুপ খুলে সমন্বয় রেখে কাজ করবে

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: ডুয়ার্সের রেলপথে ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু ঠেকাতে রেল এবং বন দপ্তর এই প্রথম হোয়াটস অ্যাপ গ্রুপ করে যৌথভাবে ময়দানে নামতে চলেছে। বন দপ্তরের দাবি, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও ঝাড়গ্রামে এই ব্যবস্থা চালু করে দুই দপ্তর সমন্বয় রেখে কাজ করছে।
বিশদ

কোচবিহার জেলা পরিষদে কয়েকজন কর্মাধ্যক্ষের দিনের পর দিন অনুপস্থিত থাকার অভিযোগ

 বিএনএ, কোচবিহার: কোচবিহার জেলা পরিষদে দিনের পর দিন ধরে কর্মাধ্যক্ষদের একাংশ আসছেন না বলে অভিযোগ উঠেছে। এদিকে সহকারী সভাধিপতিও নিয়মিত জেলা পরিষদে আসেন না। জেলা পরিষদের কার্যনির্বাহী আধিকারিকও দীর্ঘদিন ধরে ছুটিতে রয়েছেন। সামগ্রিক পরিস্থিতিতে বাসিন্দাদেরই এর ফল ভুগতে হচ্ছে।
বিশদ

 তেভাগা আন্দোলনে শহিদের পরিবার কার্যত অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছে

 সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাটে তেভাগা আন্দোলনে শহিদ যশোদারানি সরকারের পরিবার আজ কার্যত অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছে। পরিবারের সদস্যরা আগে ভাতা পেলেও কয়েক বছর ধরে তা বন্ধ রয়েছে। বালুরঘাট ব্লকের খাঁপুরে ১৯৪৭ সালের ২২ ফেব্রুয়ারি চার ভাগ ফসলের মধ্যে ভাগ চাষিদের তিন ভাগের দাবিতে আন্দোলনরত কৃষকদের উপর তৎকালীন ব্রিটিশ সরকারের পুলিশ গুলি চালায়।
বিশদ

 কালচিনির আঁটিয়াবাড়ি চা বাগানে ম্যালেরিয়ায় আক্রান্ত দু’শতাধিক, বাগানে স্বাস্থ্য দপ্তরের টিম

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রাক বর্ষাতেই আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকের আঁটিয়াবাড়ি চা বাগান ম্যালেরিয়া ছড়িয়ে পড়ছে। স্বাস্থ্য দপ্তরে সূত্রে জানা গিয়েছে, বাগানের বিভিন্ন শ্রমিক লাইনে ইতিমধ্যেই ২০০ জনেরও বেশি শ্রমিক ম্যালেরিয়া জ্বরে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের প্রত্যেকের রক্তে ম্যালেরিয়ার প্লাসমোডিয়াম ভাইভ্যাক্স (পিভি) পজিটিভ মিলেছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...

 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

 বিএনএ, বারাসত: কোটি কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠল হাবড়ার ‘আবাদ সোনাকানিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের’ ম্যানেজার ও ক্যাশিয়ারের বিরুদ্ধে। গ্রাহকদের দাবি, প্রায় চার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
আজ রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দেবেন এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ

08:42:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কাছাকাছি

08:35:00 AM

  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM