উত্তরবঙ্গ
 

দার্জিলিংয়ে হাওয়া ঘুরছে
বিমলের খাসতালুকে তৃণমূলের টিকিট নিতে হুড়োহুড়ি

অনুপ দত্ত, দার্জিলিং, বিএনএ: বিমল গুরুংয়ের খাসতালুক দার্জিলিংয়ে পুরভোটে তৃণমূল কংগ্রেসের টিকিট পেতে হুড়োহুড়ি পড়ে গিয়েছে। কে কাকে টেক্কা দিয়ে ঘাসফুলের টিকিট নেবে তা নিয়ে বৃহস্পতিবার কার্যত শৈলশহরে তৃণমূলের পার্টি অফিস সরগরম হয়ে ওঠে। পরিস্থিতি সামাল দিতে যথেষ্ট বেগ পেতে হয় তৃণমূলের পাহাড় শাখার নেতাকে। একই আসনে লড়াই করার জন্য একাধিক দাবিদার। টিকিট না পেয়ে রীতিমতো হইচই শুরু করেন অনেকে। আর বেলা গড়াতে সেখবর চাউর হতেই শহরে জোর চর্চা শুরু হয়েছে। আলোচনায় শোনা যাচ্ছে, একসময় যে শহরে গোর্খা জনমুক্তি মোর্চার বিরুদ্ধে নির্বাচনে লড়াই করা তো দূরের কথা, কেউ প্রার্থী হওয়ার সাহস দেখাতে পারত না এখন রাতারাতি সেই শহরে এই ছবি যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।
এর আগেই পাহাড়ে মোর্চা শিবিরে ভাঙন ধরিয়ে শাসক দল শক্তি বাড়িয়েছে। নির্বাচনের মুখে মোর্চা ছেড়ে তৃণমূলে যোগদানপর্ব এখনও অব্যাহত। এরই মাঝে তৃণমূলের টিকিটে প্রার্থী হওয়ার তৎপরতা স্বাভাবিকভাবেই মোর্চা শিবিরের কাছে উদ্বেগ বাড়ছে। মোর্চা সুপ্রিমোর ডেরায় কলেজ নির্বাচনে গোর্খা জনমুক্তি মোর্চা হেরে গিয়েছে। জয়ী হয়েছে তৃণমূল। সেই অভিজ্ঞতা এখন তাড়িয়ে বেড়াচ্ছে গুরুং বাহিনীকে।
এবার লড়াই যে কঠিন তা দলীয় সভায় স্বীকার করছেন মোর্চা সুপ্রিমো। শুধু তাই নয়, চার পুরসভার একটিও মোর্চার হাতছাড়া হলে পরবর্তীতে জিটিএ ও পঞ্চায়েত নির্বাচনে মাশুল গুণতে হবে সেকথাও ভাবাচ্ছে মোর্চা শিবিরকে। মোর্চার অন্দরের খবর, পাহাড়ে এবার উন্নয়ন শাসক দলের প্রধান ইস্যু হলেও গোর্খাল্যান্ডের জাতিগত আবেগই যে শেষ পর্যন্ত ভোট বাক্সে ঘুরে যাবে সেই আশাতেই রয়েছে মোর্চা। আর তাতেই দেখা যাচ্ছে ভোটের তিন সপ্তাহ আগেও পাহাড়ের রানি দার্জিলিংয়ে কোনও তাপ উত্তাপ নেই। পোস্টার, ফেস্টুন, পতাকা কোথাও দেখা নেই। শাসকদল তৃণমূল কংগ্রেসের পতাকা আর মমতা বন্দ্যোপাধ্যায়ের কিছু কাট আউট জ্বল জ্বল করলেও মোর্চার কোনও প্রচার চোখে পড়ছে না। দলের এক সিনিয়র নেতা বলেন, দার্জিলিংয়ের মানুষ মোর্চার প্রতিই আস্থা রাখতে চায়। সেটা জাতিগত আবেগই বলুন কিংবা পৃথক রাজ্যের দাবিই বলুন। কিন্তু কালিম্পং ও মিরিক পুরসভায় আমাদের জোর দিতে হবে। মুখ্যমন্ত্রী পাহাড়ে আসুন, উন্নয়ন করুন। কিন্তু ভোট বাক্সে শেষ হাসিটা আমরাই হাসব।
মোর্চা শিবিরের এই ‘কনফিডেন্সে’ এবার আঘাত চায় তৃণমূল। এদিন দার্জিলিং পুরসভার ৩২টি আসনের মধ্যে ১৪ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে তৃণমূল। বেলা ১১টার আগে থেকেই পার্টি অফিসে ভিড় উপচে পড়েছিল। হিল তৃণমূল কংগ্রেসের পাহাড় শাখার সভাপতি রাজেন মুখিয়া, দলের মুখপাত্র এনবি খাওয়াস যখন প্রার্থীদের নাম ঘোষণা করছিলেন সেই সময়ে গোলমাল শুরু হয়। কারণ যাঁরা আশা করেছিলেন টিকিট পাবেন তাঁদের অনেককেই দেওয়া যায়নি। ৩, ৭, ১৪, ১৮, ৩২ একএকটি ওয়ার্ড থেকে আসা তৃণমূল অনুগামীরা চিৎকার জুড়ে দেন, আমাদের টিকিট দিতে হবে। এ নিয়ে নেতৃত্বের সঙ্গে রীতিমতো বচসা শুরু হয়ে যায়। দু’একজন রাগ করে পার্টি অফিস থেকে বেরিয়েও যান। পরিস্থিতি সামাল দিয়ে রাজেনবাবু বলেন, পাহাড়ের মানুষ যে পরিবর্তন চাইছে, তৃণমূলের জনপ্রিয়তা বাড়ছে আজকে সেটাই প্রমাণ করছে।
21st  April, 2017
  বুনিয়াদপুরে পুরভোট:প্রচারে আসার কৌশল, বলছে তৃণমূল
সন্ত্রাসের আশঙ্কায় বিজেপি প্রার্থীরা রাতে বাড়ি থাকছেন না

 সংবাদদাতা, বালুরঘাট: আগামী মাসেই দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর পুরসভার নির্বাচন। কিন্তু এই নির্বাচনকে ঘিরে এখনও কোনও রাজনৈতিক দল ঠিক মতো প্রচারই শুরু করতে পারেনি। এদিকে মনোনয়নপত্র জমা করার পর বিজেপি প্রার্থীরা রাতে নিজেদের বাড়িতে থাকছেন না।
বিশদ

 মালদহ
বর্ষায় নদীপথ ব্যবহার করে চোরাচালান রুখতে সক্রিয় বিএসএফ, নজরদারিতে নামছে অতিরিক্ত জলযান

 বিএনএ, মালদহ: বর্ষা মরশুমের শুরুতেই মালদহের নদীগুলিতে জলস্ফীতি হওয়ায় গোরুপাচার ও চোরাচালান রুখতে বিএসএফ অতিরিক্ত মোটর বোট নামাতে শুরু করেছে। সেই সঙ্গে বিএসএফের শীর্ষমহল থেকে গোরুপাচার নিয়ে বিশেষ সতর্কতামূলক নির্দেশ জলসীমান্ত লাগোয়া বর্ডার আউট পোস্টে (বিওপি) পাঠানো হয়েছে।
বিশদ

  হাতির আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ও নাগরাকাটার গ্রাম

 সংবাদদাতা, মালবাজার: হাতির আতঙ্কে রাত জেগে কাটাচ্ছে ধূপগুড়ি এবং নাগরাকাটা ব্লকের বেশ কয়েকটি গ্রাম। গত ১৫ দিন ধরে এই গ্রামগুলিতে হানা দিয়ে কয়েকশো বিঘা জমির সুপারি গাছ ও ধানের চারাগাছ পুরোপুরি নষ্ট করে দিয়েছে হাতির দলটি।
বিশদ

  ওদলাবাড়িতে উদ্ধার অন্তঃসত্ত্বা ভরতি উত্তরবঙ্গ মেডিকেলে

 সংবাদদাতা, শিলিগুড়ি: ওদলাবাড়িতে ৩১ নম্বর জাতীয় সড়কের ধার থেকে মানসিক ভারসাম্যহীন এক মহিলাকে উদ্ধার করে বুধবার ভোরে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি করে শিলিগুড়ির একটি স্বেচ্ছাসেবী সংস্থা। হাসপাতালের চিকিৎসকেরা ওই মহিলার স্বাস্থ্য পরীক্ষা করে জানতে পারেন তিনি অন্তঃসত্ত্বা রয়েছেন।
বিশদ

  মদন মোহন মন্দিরের পিছনে বহুতল চাইল্ড হাব তৈরিতে আপত্তি উঠতেই শোরগোল স্বাস্থ্য দপ্তরে

 বিএনএ, কোচবিহার: কোচবিহারের ঐতিহ্য মদন মোহন মন্দিরের পিছনে বহুতল মাদার অ্যান্ড চাইল্ড কেয়ার হাব তৈরি নিয়ে আপত্তি উঠতেই স্বাস্থ্য দপ্তরের অন্দরে শোরগোল পড়েছে।
বিশদ

  বীরপাড়া হাসপাতালের মর্গ থেকে মৃতের চোখ উধাও, চাঞ্চল্য

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: বীরপাড়া স্টেট জেনারেল হাসপাতালের অস্থায়ী মর্গ থেকে মৃত এক যুবকের দু’টি চোখ রাতারাতি উধাও হয়ে যাওয়ার অভিযোগ ওঠায় চাঞ্চল্য ছড়িয়েছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃত যুবকের নাম ইন্দ্রজিৎ বর্মন(২৮)।
বিশদ

  প্রাচীরের কাজ পরিদর্শন করতে গিয়ে দলীয় নেতাদের ধমকালেন গৌতম

 সংবাদদাতা,শিলিগুড়ি: উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের সীমানা প্রাচীরের কাজ পরিদর্শন করতে গিয়ে দলীয় নেতাদেরই একহাত নিলেন রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা পর্যটন মন্ত্রী গৌতম দেব। কোনভাবেই প্রাচীরের কাজে বাধা মানা হবে না বলে তিনি সাফ জানিয়ে দিয়েছেন।
বিশদ

  ছেলের মুক্তির দাবিতে জেলাশাসকের দপ্তরে বিক্ষোভ

 বিএনএ, কোচবিহার: উত্তরপ্রদেশের নয়ডায় আটক ছেলেকে মুক্তির দাবিতে বুধবার কোচবিহারের জেলাশাসকের দপ্তরের সামনে বিক্ষোভ দেখালেন সাবেক ছিটবাসী এক মহিলা। তাঁর দাবি, তাঁর ছেলে রফিকুল মিঞা সম্প্রতি নয়ডায় দিনমজুরের কাজ করতে গিয়ে পুলিশের হাতে আটক হয়েছিল।
বিশদ

  চোপড়ায় বিজেপিতে যোগ বহিষ্কৃত তৃণমূল নেতার,রায়গঞ্জে পবিত্র চন্দের

 বিএনএ, রায়গঞ্জ ও সংবাদদাতা, ইসলামপুর: চোপড়ায় নিহত বিজেপি কর্মী খুনের মামলায় পুলিশ মূল অভিযুক্তদের গ্রেপ্তার করছে না। বুধবার চোপড়ার কাচাকালী বাজার এলাকায় নিহত দলীয় কর্মী অরেন সিংহের স্মরণসভায় যোগ দিয়ে এমনটাই অভিযোগ করেন বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ

  পরিস্থিতি নিয়ন্ত্রণে, দাবি ডিজি’র
টেলিফোনেও পাহাড়ে যোগাযোগ ভেঙে পড়েছে, মোবাইল ফোন জ্বালিয়ে মোর্চার বিক্ষোভ

 বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: পাহাড়ে ঝড়বৃষ্টিতে বিভিন্ন জায়গায় বিদ্যুৎ পরিষেবা বিঘ্নিত হয়ে পড়েছে। পানীয় জল সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। এদিকে ইন্টানেট পরিষেবা বন্ধ। তার উপর টেলিফোনেও যোগাযোগ ব্যবস্থাও ভেঙে পড়েছে।
বিশদ

  আলিপুরদুয়ারে তৃণমূলের কাজিয়া প্রকাশ্যে
পুর কর্মীদের উপর হামলাকারীরা গ্রেপ্তার না হওয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ পুর পরিষেবা

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: সম্প্রতি ফুটপাত জবরদখলমুক্ত করতে গিয়ে সমাজবিরোধীদের হাতে আক্রান্ত হওয়া আলিপুরদুয়ার পুরসভার কর্মচারীরা বুধবার থেকে সমস্ত ধরনের পুর পরিষেবা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিলেন।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৈখালি এলাকায় তৃণমূল আশ্রিত সিন্ডিকেটের ‘দাদাদের’ দাপটে নাজেহাল এলাকার বাসিন্দারা। এমনই অভিযোগ তুলে নবান্নে ও বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংকে চিঠি দিয়েছেন বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলার সুভাষ বসু। তাঁর অভিযোগ, এই এলাকার বাসিন্দারা সিন্ডিকেটের লোকজনের দাপটে অতিষ্ঠ ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...

 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে বিজেপির সমর্থন নিয়ে ফের শপথ নেবেন নীতীশ কুমার

26-07-2017 - 11:03:16 PM

হাসপাতাল রাজ্যপাল কে এন ত্রিপাঠি
বিহার ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কে এন ত্রিপাঠি ইএনটি সমস্যা নিয়ে ভরতি হলেন পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স হাসপাতালে

26-07-2017 - 10:29:00 PM

 রাত ১০টায় ২ লক্ষ ৩১ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়ল দুর্গাপুর ব্যারেজ

26-07-2017 - 10:26:00 PM

দুর্গাপুর ব্যারেজ থেকে রাত ৯ টায় ২ লক্ষ ২৫ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়া হল

26-07-2017 - 09:41:02 PM

 ঘাটালের প্রতাপপুরের কাছে ১৫ মিটারের মতো বাঁধ ভেঙেছে বলে জানালেন জেলার ভারপ্রাপ্ত মহকুমা শাসক অমিত শেঠ।

26-07-2017 - 09:26:00 PM

 নীতীশ কুমারের দলকে বিজেপি সমর্থন করবে, জানালেন সুশীল মোদি

26-07-2017 - 09:11:30 PM