Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পুজোর দিনগুলিকে জনসংযোগের কাজে লাগাতে নানা কর্মসূচি নিচ্ছে তৃণমূল 

সংবাদদাতা, মালদহ: দুর্গাপুজোর দিনগুলিতেও পূর্ণ ছুটি মিলবে না মালদহের তৃণমূল কংগ্রেসের নেতানেত্রী ও জনপ্রতিনিধিদের। বেশ কিছুক্ষণ করে তাঁদের কাটাতে হবে জনসংযোগের কাজে। বাঙালির শ্রেষ্ঠ উৎসবের দিনগুলিতে রাস্তাজুড়ে মানুষের যে ঢল নামে তাকেই জনসংযোগের টার্গেট করেছে তারা।
তৃণমূলের জেলা সভানেত্রী মৌসম নুর বলেন, দুর্গাপুজো বাঙালির শ্রেষ্ঠ উৎসব। উৎসবের দিনগুলিতে আমরাও মালদহের বাসিন্দাদের সঙ্গে নিরবচ্ছিন্ন সম্পর্কে থাকতে চাই। এবিষয়ে যথাশীঘ্র একটি বৈঠক ডাকা হচ্ছে। দলের নেতা-কর্মীদের মতামত চাওয়ার পাশাপাশি উৎসবের দিনগুলিতে জনসংযোগ সংক্রান্ত দলের কিছু পরিকল্পনাও আলোচনা করা হবে।
উল্লেখ্য, সিপিএমও বিভিন্ন গণসংগঠনের ব্যানারে পুজোর দিনগুলিতে স্টল দেয়। মার্ক্সীয় পুস্তিকা বিক্রির পাশাপাশি আড্ডা, আলিঙ্গনের মাধ্যমে যথাসম্ভব জনসংযোগ ধরে রাখার চেষ্টা করেন বাম নেতাকর্মীরা। নির্দিষ্ট দায়িত্ব নিয়ে দলের জেলাস্তরের প্রায় সব নেতাই থাকেন এই ধরনের স্টলগুলিতে। বেশ কয়েক বছর যাবত একই রাস্তায় হাঁটছে বিজেপি’ও। সমমনোভাবাপন্ন সংগঠনের ব্যানারে মালদহ শহরের প্রাণকেন্দ্রে নিজস্ব স্টল থাকে বিজেপি’রও। ওই স্টলেও দলের প্রচার পুস্তিকার পাশাপাশি পাওয়া যায় বিজেপি’র নেতাকর্মীদেরও।
একই রাস্তায় হাঁটতে চলেছে তৃণমূলও। শুধু মালদহ শহরেই নয়, জেলাজুড়ে জনপ্রিয় বিশেষ মণ্ডপগুলির কাছেই স্টল খুলে থাকবেন স্থানীয় তৃণমূল নেতানেত্রীরা। শিশুদের হাতে বিস্কুটের প্যাকেট, চকোলেট, ছোটখাটো উপহার তুলে দিয়ে তাঁদের অভিভাবকদের কাছ থেকে টেলিফোন নম্বর চেয়ে নেওয়া হবে। এই ভাবে তৈরি হবে কনট্যাক্ট। পরবর্তীতে ওই টেলিফোন নম্বরগুলির মাধ্যমে দলের বক্তব্য, কর্মসূচি পৌঁছে দেওয়া হবে নাগরিকদের কাছে। এমনকী তাঁদের মতামতও চাওয়া হবে বিভিন্ন বিষয়ে।
দেদার পানীয় জল, ঘাম মোছার টিস্যু পেপার পুজো দর্শনার্থীদের মধ্যে বিতরণের পাশাপাশি শিশু, কিশোর, কিশোরীদের জন্য প্রশ্নোত্তর পর্ব রাখার চিন্তাভাবনাও চলছে দলের মধ্যে। কাউকে পেন, কাউকে চকোলেট দেওয়া হবে প্রশ্নের সঠিক উত্তর দিলেই। এছাড়াও দলের স্টলে বিক্রি হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা বিভিন্ন বই ও তাঁর ছবি। ১৯৮৪ সালে যাদবপুরের সাংসদ হিসাবে জনপ্রতিনিধির জীবন শুরু করা থেকে মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর বিভিন্ন মেজাজের ছবি ও ভিডিও দেখানো হবে স্টলগুলি থেকে। বিরোধী দলনেত্রী হিসাবে তাঁর ভূমিকা, লড়াই ও সংগ্রামের নানা দৃশ্য ভিডিওগুলির মধ্যে দেখা যাবে বলে জেলা তৃণমূল সূত্রে জানা গিয়েছে। শোনানো হবে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন ভাষণের ক্লিপিংও। তাছাড়াও, রাজ্য সরকারের বিভিন্ন জনহিতকর কর্মসূচির প্রচার করা হবে স্টলগুলি থেকে।
একই সঙ্গে থাকবে, ‘দিদিকে বলো’ কর্মসূচির প্রচার। এই কর্মসূচির জন্য নির্দিষ্ট টেলিফোন নম্বর ছোট চিরকূটের মধ্যে বিলি করা হবে।
মৌসম বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় জননেত্রী। মানুষের সঙ্গে তাঁর নিবিড় যোগাযোগ। আমরা পুজোর সময় আমাদের যোগাযোগকে এক অন্যমাত্রায় নিয়ে যাওয়ার চেষ্টা করছি। আমি বিশ্বাস করি পরিবারের সঙ্গে সময় কাটানোর পাশাপাশি আমাদের দলের নেতানেত্রী থেকে কর্মীরা সকলেই আমাদের জনসংযোগ কর্মসূচির মাধ্যমে কিছুটা সময় মানুষের বৃহত্তর পরিবারের সঙ্গেও কাটাবেন।
সিপিএমের জেলা সম্পাদক অম্বর মিত্র বলেন, তৃণমূল বা বিজেপি কী করবে তা নিয়ে আমাদের মাথাব্যথা নেই। আমরা বাগাড়ম্বরে বিশ্বাস করি না। প্রতিবারের মতো এবারও আমাদের নিজস্ব জনযোগাযোগ ব্যবস্থা থাকবে। তবে বিজেপি’র জেলা সভাপতি গোবিন্দ মণ্ডলের বক্তব্য, তৃণমূলকে আমরা অনুসরণ করব না। পুজোর দিনগুলি উৎসবের পাশাপাশি বছরে একবার মা বাপের বাড়িতে আসেন সপরিবারে। তা নিয়ে আবেগতাড়িত হয়ে থাকে আপামর বাঙালি। আমরা এই ধর্মীয় আবেগের দিনগুলিকে রাজনীতি দিয়ে ভারাক্রান্ত করতে চাই না। তবে সুযোগ পেলে মানুষের কাছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় থেকে নরেন্দ্র মোদি সকলের কথাই বলব।
 

20th  September, 2019
আলিপুরদুয়ারে অভিষেকের রোড শো আজ

দলীয় প্রার্থী প্রকাশচিক বরাইকের সমর্থনে আজ, মঙ্গলবার আলিপুরদুয়ার জেলা শহরে রোড শো করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। শহরের প্যারেড গ্রাউন্ডে অস্থায়ী হেলিপ্যাডে অভিষেকের কপ্টার নামবে।
বিশদ

বিপ্লব মিত্রের হাত ধরে ১২০০ পরিবার তৃণমূলে

লোকসভা ভোটের আগে বিরোধী শিবিরে ভাঙন  ধরাল তৃণমূল। কুমারগঞ্জে বিজেপি এবং বাম শিবির থেকে পাঁচ হাজার কর্মী সমর্থক তৃণমূলে যোগ দিলেন। এতে অনেকটাই শক্তি বাড়ল জোড়াফুল শিবিরের
বিশদ

জনজাতিগুলির সঙ্গে বৈঠক করে ঘুঁটি সাজাচ্ছেন বিষ্ণুপ্রসাদ

বড় দলগুলির মতো একেবারেই না। প্রচারে নেই গাড়ির সারিবদ্ধ লম্বা লাইনও। কার্শিয়াংয়ের বিক্ষুব্ধ বিজেপি বিধায়ক তথা দার্জিলিং লোকসভা আসনের নির্দল প্রার্থী বিষ্ণুপ্রসাদ শর্মার ভোট প্রচারের হাতিয়ার ঘরোয়া বৈঠক।
বিশদ

ইসলামপুরে মুখ্যমন্ত্রীর সভা, উজ্জীবিত কর্মীরা

লক্ষ্য রায়গঞ্জ। তাই কৃষ্ণ কল্যাণীর সমর্থনে এখানে দ্বিতীয় দফার প্রচারে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে এবার কৃষ্ণকে সারথি করেই ভোট যুদ্ধের ময়দানে নেমেছে তৃণমূল কংগ্রেস। তাঁর সমর্থনে বৃহস্পতিবার ইসলামপুর স্টেডিয়ামে জনসভা করবেন মমতা
বিশদ

এক ইঞ্চিও জমি ছাড়তে চান না বিরোধীদের খাসতালুকে মাটি কামড়ে পড়ে ভিক্টর

ইঞ্চিতে ইঞ্চিতে লড়াই করার লক্ষ্যে ছুটছেন রায়গঞ্জ কেন্দ্রের বাম-কংগ্রেস প্রার্থী আলি ইমরান রমজ (ভিক্টর)। মাটি কামড়ে তিনি পড়ে আছেন নিজের খাসতালুক ইসলামপুর মহকুমায়। নিজের বিধানসভা কেন্দ্র চাকুলিয়া থেকে শুরু করে গোয়ালপোখর, ইসলামপুর, করণদিঘি চষে বেড়াচ্ছেন তিনি
বিশদ

চোপড়ায় দ্বিগুণ লিডের টার্গেট একদিনে তিন সভা গোপালের

দার্জিলিং লোকসভা আসনে জয়-পরাজয় নির্ধারণে বড় ভূমিকা নিতে পারে চোপড়া। এই চোপড়াই তৃণমূল কংগ্রেসের শক্তঘাঁটি। ১৯’এর লোকসভা নির্বাচনে ৬টি বিধানসভায় পিছিয়ে থেকেও চোপড়ায় প্রায় ৪৩ হাজার ভোটে এগিয়ে ছিল তৃণমূল।
বিশদ

প্রথম দিনের প্রচারে ইংলিশবাজার শহরে ঝড় তুললেন দক্ষিণ মালদহের তৃণমূল প্রার্থী

প্রথম দিনের প্রচারে নেমে ইংলিশবাজার শহরে ঝড় তুললেন দক্ষিণ মালদহের তৃণমূল কংগ্রেস প্রার্থী শাহনওয়াজ আলি রায়হান। তিনি এদিন শহরের ১, ২, ৪, ৫, ৬, ৭ নম্বর সহ একাধিক ওয়ার্ডে প্রচার সারেন।
বিশদ

চোপড়ায় দ্বিগুণ লিডের টার্গেট একদিনে তিন সভা গোপালের

দার্জিলিং লোকসভা আসনে জয়-পরাজয় নির্ধারণে বড় ভূমিকা নিতে পারে চোপড়া। এই চোপড়াই তৃণমূল কংগ্রেসের শক্তঘাঁটি। ১৯’এর লোকসভা নির্বাচনে ৬টি বিধানসভায় পিছিয়ে থেকেও চোপড়ায় প্রায় ৪৩ হাজার ভোটে এগিয়ে ছিল তৃণমূল।
বিশদ

বিদ্যুত্ বিভ্রাটে ভোগান্তি, ক্ষোভে রাজ্য সড়ক অবরোধ

২৪ ঘণ্টা ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন এলাকা। প্রতিবাদে সোমবার তপন ব্লকের রামচন্দ্রপুর গ্রাম পঞ্চায়েতের জামালপুরে করদহ-নয়াবাজার রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। এক ঘণ্টা ধরে চলে বিক্ষোভ
বিশদ

রানিরহাট বাজারে আগুন, ভস্মীভূত ৩টি দোকান

অগ্নিকাণ্ডে ভস্মীভূত হল তিনটি দোকান। ঘটনাটি ঘটেছে কোচবিহার জেলার মেখলিগঞ্জ ব্লকের রানিরহাট বাজারে। রানিরহাট সুপার মার্কেটের মাছ বাজারের পাশে সোমবার ভোররাতে আচমকা আগুন ছড়িয়ে পড়ে।
বিশদ

পদ্মের কোন্দল থামাতে আসরে কেন্দ্রীয় মন্ত্রী তিন বিধায়ক, বিস্তাকে নিয়ে বৈঠক 

তিনজন তিনদিকে! কার্যত কেউ কারও ধার ধারেন না! দলীয় কোন্দলের জেরেই শিলিগুড়িতে পদ্ম শিবিরে এমন পরিস্থিতি বলে চর্চা। ভোটের ময়দানে তা সামাল দিতে আসরে নামলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর।
বিশদ

বালুরঘাটে বধূকে মারধর

নববর্ষে শ্বশুরবাড়ির নির্যাতনের শিকার এক বধূ। তাঁকে রক্ষা করতে গেলে বধূর বাবা এবং দিদিকেও মারধর করা হয় বলে অভিযোগ। প্রতিবাদে সোমবার বালুরঘাট থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে বধূর পরিবার।
বিশদ

হলফনামায় পদ্মপ্রার্থী খগেনের বিরুদ্ধে ৭টি ফৌজদারি মামলা

মালদহ উত্তরের বিজেপি প্রার্থী খগেন মুর্মুর বিরুদ্ধে রয়েছে সাতটি মামলা। তারমধ্যে সরকারি কাজে বাধা প্রদান, দাঙ্গার চেষ্টা, বেআইনি জমায়েতে অংশগ্রহণ, মারাত্মক অস্ত্র পরিবহণ এমনকী মহিলাদের সম্মানহানির চেষ্টার মতো অভিযোগের মামলাও রয়েছে
বিশদ

অভিষেকের সভার স্থান দেখলেন পুলিস কর্তারা

আগামী ২০ এপ্রিল বালুরঘাটের তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্রের সমর্থনে ইটাহারে রোড শো ও পথসভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর এই কর্মসূচির আগে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে ব্যস্ততা বেড়েছে পুলিস প্রশাসনে
বিশদ

Pages: 12345

একনজরে
নিজেদের মধ্যে সব দ্বন্দ্ব ভুলে তমলুক লোকসভার প্রার্থী দেবাংশু ভট্টাচার্যকে জেতাতে হবে বলে তৃণমূল নেতাদের সাফ জানালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার হলদিয়ায় একটি হোটেলে তমলুক লোকসভার ...

একদিকে সুনীল নারিন ও বরুণ চক্রবর্তী। অন্যদিকে রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, কেশব মহারাজরা। মঙ্গলবার ইডেনে কলকাতা নাইট রাইডার্স বনাম রাজস্থান রয়্যালস ম্যাচে স্পিনারদের লড়াই আকর্ষণীয় ...

রাজ্য ও রাজ্যপালের সংঘাতে মধ্যস্থতা করতে ইউজিসি প্রাক্তন চেয়ারম্যান, নিয়েপা’র অধ্যাপক এবং সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের প্রাক্তন ভাইস চেয়ারম্যানদের নিয়ে নাগরিক কমিশন গঠিত হল। ...

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে সেই ২০০৯ সাল থেকে টানা জিতে আসছেন তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় এবারও তিনিই জোড়াফুলের প্রার্থী। বিগত লোকসভা নির্বাচনগুলির সময় দেখা গিয়েছে, জয় নিয়ে কার্যত ‘চিন্তামুক্ত’ থাকতেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্ম বা গৃহক্ষেত্রে অশান্তি মনঃকষ্ট হতে পারে। পেশাদারী কর্মে সুনাম। মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কণ্ঠ দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৮৫০:  মাদাম তুসো জাদুঘরের প্রতিষ্ঠাতা ম্যারি তুসোর মৃত্যু
১৮৫৩: প্রথম ট্রেন চলল সাবেক বোম্বাইয়ের ভিক্টোরিয়া থেকে থানে পর্যন্ত
১৮৬৭: উড়োজাহাজের আবিষ্কারক উইলবার রাইটের জন্ম
১৮৮৯: অভিনেতা চার্লি চ্যাপলিনের জন্ম
১৯১৬ - রবীন্দ্রনাথ শান্তিনিকেতনের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৫১: লেখক অদ্বৈত মল্লবর্মণের মৃত্যু
১৯৬৬: শিল্পী নন্দলাল বসুর মৃত্যু
১৯৭৮: অভিনেত্রী লারা দত্তর জন্
১৯৮৭: বিশিষ্ট অভিনেতা বিকাশ রায়ের মৃত্যু
২০২১: পিডিএফ ও ফটোশপের উদ্ভাবক ও সফটওয়্যার কোম্পানি এডোবির সহ-প্রতিষ্ঠাতা চার্লস গ্যাসকির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৭ টাকা ৮৪.০৬ টাকা
পাউন্ড ১০২.৭৫ টাকা ১০৫.৩৮ টাকা
ইউরো ৮৭.৭৪ টাকা ৯০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী ২০/১৫ দিবা ১/২৫। পুষ্যা নক্ষত্র ৫৯/৫৩ শেষ রাত্রি ৫/১৬। সূর্যোদয় ৫/১৯/২৪, সূর্যাস্ত ৫/৫৩/৩২। অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২০ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৮ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৫ মধ্যে। কালরাত্রি ৭/১৯ গতে ৮/৪৫ মধ্যে। 
৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/২৮। পুনর্বসু নক্ষত্র দিবা ৬/২৩। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে ও ১/১২ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৬ মধ্যে। 
৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ২ উইকেটে হারাল রাজস্থান

11:51:57 PM

আইপিএল: ৫৫ বলে সেঞ্চুরি বাটলারের, রাজস্থান ২২১/৮ (১৯.২ ওভার), টার্গেট ২২৪

11:37:08 PM

আইপিএল: ০ রানে আউট বোল্ট, রাজস্থান ১৮৬/ ৮(১৭.৩ ওভার), টার্গেট ২২৪

11:27:00 PM

আইপিএল: ২৬ রানে আউট পাওয়াল, রাজস্থান ১৭৮/৭(১৬.৫ ওভার), টার্গেট ২২৪

11:19:00 PM

আইপিএল: ৩৬ বলে হাফসেঞ্চুরি বাটলারের, রাজস্থান ১৩৬/৬ (১৪.৩ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

11:18:52 PM

আইপিএল: ০ রানে আউট হেটমায়ার, রাজস্থান ১২১/৬ (১২.২ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

11:04:22 PM