Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

আজ আলিপুরদুয়ারে টোটো নিয়ে বৈঠকে পরিবহণ
দপ্তর, টোটোযন্ত্রণা থেকে মুক্তির আশায় শহরবাসী 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলা সদরে গ্রামের টোটো ঢোকা বন্ধ করতে ও টোটোর নির্দিষ্ট রুট ঠিক করতে আজ সোমবার পুরসভা, ট্রাফিক কর্তৃপক্ষ ও টোটো ইউনিয়নগুলিকে নিয়ে বৈঠক করবে পরিবহণ দপ্তর। পুজোর আগে আজ ওই বৈঠকের পরেই টোটো চালকদের রেজিস্ট্রেশন নম্বর ও নম্বর প্লেট দেওয়ার কাজ শুরু হওয়ার কথা। পরিবহণ দপ্তরের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে টোটো ইউনিয়নগুলি।
টোটোর নম্বর প্লেটের রং কী হবে তার নমুনাও ঠিক করে ফেলেছে জেলা পরিবহণ দপ্তর। রংয়ের ওই নমুনা আজকের বৈঠকে টোটো ইউনিয়নগুলির সামনে তুলে ধরে তা চূড়ান্ত করা হবে। প্রসঙ্গত, ব্যাটারিচালিত টোটোকে প্রশাসন ইতিমধ্যেই টেম্পোরারি আইডেন্টিফিকেশন নম্বর (টিন) দিয়েছে। ওয়াকিবহাল মহলের আলোচনা, নির্দিষ্ট রুট হলে পুজোর আগে টোটোর জন্য শহরে যেমন যানজট কমবে, তেমনি টোটোর দৌরাত্ম্য থেকে পথচারীরাও রেহাই পাবেন। কিন্তু জেলা সদরে কত টোটো চলবে তার নির্দিষ্ট সংখ্যা এখনও ঠিক হয়নি। আজকের বৈঠকে সেই সংখ্যা বেঁধে দেওয়া হতে পারে।
তবে জেলা সদরে টোটোর নির্দিষ্ট রুট বা গ্রামের টোটো শহরে ঢোকা বন্ধ হলেই যে সব সমস্যার সমাধান হয়ে যাবে এখনই এমন কোন কারণ দেখছে না ওয়াকিবহাল মহল। কারণ, গ্রাম থেকে এসে শহরের অন্যত্র যেতে গেলে সেই যাত্রীদের ফের টোটো ভাড়া করতে হবে। তাতে যাত্রীদের দু’বার করে ভাড়া গুণতে হবে। এই ব্যবস্থা টোটো চালক বা যাত্রীরা কতটা মানবে তা সময়েই বলবে।
পরিবহণ দপ্তরের জেলা আঞ্চলিক অধিকর্তা প্রবীণ লামা বলেন, শহরে গ্রামের টোটো ঢোকার অভিযোগ দীর্ঘদিনের। নির্দিষ্ট রুট ও টোটোর নির্দিষ্ট সংখ্যা না থাকার জন্য বাড়তি টোটোর কারণে শহরে যানজট হচ্ছে। এইসব সমস্যার সমাধানের জন্যই সোমবার বৈঠক ডাকা হয়েছে। শহরে কত টোটো চলবে ও টোটোর রুট কী হবে তা বৈঠকে স্থির হবে। আলোচনার পরে পুজোর আগেই টোটো চালকদের রেজিস্ট্রেশন নম্বর ও নম্বর প্লেট দেওয়ার কাজ শুরু হবে। আশা করছি, বৈঠক ফলপ্রসূ হবে।
আইএনটিটিইউসি অনুমোদিত ডুয়ার্স টোটো ট্রান্সপোর্ট ওয়ার্কাস ইউনিয়নের সভাপতি গোপাল সরকার বলেন, আমরাও শহরে যানজট চাই না। কিন্তু গ্রাম থেকে পিল পিল করে আসা টোটোর জন্য শহরে যানজট হচ্ছে। শহরে টোটোর নির্দিষ্ট রুটও নেই। সেই জন্য আমরাও দীর্ঘদিন ধরে বলছি যানজট কমাতে শহরে কত টোটো চলবে তার সংখ্যা ও রুট বেঁধে দিক প্রশাসন। তাই প্রশাসনের এই বৈঠককে আমরা স্বাগত জানাচ্ছি।
টোটো নিয়ে প্রশাসনের ডাকা আজকের এই বৈঠকের দিকে তাকিয়ে আছে শহরের সব মহলই। ওয়াকিবহাল সব মহলেরই আশা, আজকের বৈঠকের পরে হয়তো শহরে টোটোর দৌরাত্ম্য কমবে।
শহরে এই মুহূর্তে পুরসভার নথিভূক্ত কত টোটো চলছে তার নির্দিষ্ট কোনও তথ্য বা পরিসংখ্যানই নেই পুরসভার কাছে। তবে টোটোর পুরনো টিন নম্বরের পরিসংখ্যান মোতাবেক শহরে এই মুহূর্তে নথিভূক্ত টোটোর সংখ্যা আড়াই হাজারের কাছাকাছি। কিন্তু শহরের টোটো চালক ইউনয়নগুলির অভিযোগ, আশপাশের গ্রাম থেকে প্রতিদিন শহরে আরও প্রায় চার হাজারের কাছাকাছি টোটো ঢুকছে। প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত শহর দাপিয়ে বেড়াচ্ছে গ্রাম থেকে আসা এই অগুনতি টোটো।
শহরবাসীরা বলেন, টোটোর এই লাগাম ছাড়া দৌরাত্ম্যে শহরের বক্সা ফিডার রোড, নিউ আলিপুরদুয়ার স্টেশনগামী রোড, শহরের প্রধান বাণিজ্যিক এলাকা চৌপথি মোড়, মায়া টকিজ রোড, প্যারালাল রোড, শামুকতলা রোড, কোচবিহার-ফালাকাটা রোড ও ঘাঘরা রোড পথচারীদের কাছে বিভীষিকা হয়ে উঠেছে। সোমবারের বৈঠকের পর এই বিভীষিকা কতটা কাটে সেটাই এখন দেখার। 
09th  September, 2019
ডেঙ্গু নিয়ে সচেতনতা বাড়াতে রাস্তায় নামলেন এমপি খগেন 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহের বামনগোলা ব্লকের গোবিন্দপুর-মহেশপুর গ্রাম পঞ্চায়েতের গুনাইডাঙা গ্রামে ডেঙ্গুর আতঙ্ক কাটাতে আসরে নামলেন উত্তর মালদহ লোকসভা কেন্দ্রের সংসদ সদস্য বিজেপির খগেন মুর্মু।  
বিশদ

17th  September, 2019
বেহাল রাস্তায় ধানের চারা পুঁতে বিক্ষোভ দেখালেন নকশালবাড়ির ব্যবসায়ীরা 

সংবাদদাতা, নকশালবাড়ি: স্থানীয় পঞ্চায়েত সদস্য থেকে শুরু করে প্রশাসনকে জানিয়েও রাস্তা সংস্কার না হওয়ায় সোমবার বাজারের রাস্তার গর্তে ধানের চারা রোপণ করে বিক্ষোভ দেখালেন নকশালবাড়ির ব্যাবসায়ীরা। পরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে রাস্তা সংস্কারে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন স্থানীয় পঞ্চায়েত প্রধান অরুণ ঘোষ। 
বিশদ

17th  September, 2019
সংসদ সদস্যকে ৫ দফা দাবি জানালেন পর্যটন ব্যবসায়ীরা 

সংবাদদাতা, মালবাজার: হেলথ ট্যুরিজম গড়ে তোলা, হসপিটালিটি ম্যানেজমেন্টের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা সহ মোট পাচ দফার দাবিপত্র রবিবার জলপাইগুড়ির বিজেপির সংসদ সদস্য জয়ন্ত রায়ের হাতে তুলে দিল লাটাগুড়ি রিসর্টস ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।  
বিশদ

17th  September, 2019
বালুরঘাটে ডাইন অপবাদে বাড়ি থেকে তুলে শ্বাসরোধ করে খুন 

সংবাদদাতা, বালুরঘাট: ডাইন অপবাদে সালিশি সভায় জরিমানার টাকা না দিতে পারায় আদিবাসী এক বৃদ্ধকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে জ্যান্ত পুঁতে দেওয়ার চেষ্টা ব্যর্থ হওয়ায় কাদায় চুবিয়ে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল প্রতিবেশীদের বিরদ্ধে। সেইসঙ্গে মৃতের ছেলেকেও কোদাল দিয়ে কোমরে কুপিয়ে জখম করবার অভিযোগ উঠেছে। 
বিশদ

17th  September, 2019
 মশালদহে আন্ডারপাসে জল, বিপজ্জনকভাবে চলছে রেল লাইনে পারাপার

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের মশালদহ গ্রাম পঞ্চায়েতের মোহনপুর ও উদয়পুর গ্রামের মাঝের রেল গেটে যানজট নিরসনে ও দুর্ঘটনা এড়াতে সম্প্রতি আন্ডারপাস নির্মিত হয়েছে। মালাহার স্টেশন ও ভালুকা রোড স্টেশনের প্রায় মাঝামাঝি স্থানে এই রেলগেটের আন্ডারপাস আছে। 
বিশদ

17th  September, 2019
চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদের একগুচ্ছ পরিকল্পনা 

সংবাদদাতা, মাথাভাঙা: সোমবার চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদের সভা অনুষ্ঠিত হল মেখলিগঞ্জে। গত লোকসভা নির্বাচনের সময়ে উন্নয়ন পর্ষদের চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন কোচবিহারের তৃণমূল প্রার্থী পরেশচন্দ্র অধিকারী। লোকসভা নির্বাচনের পরে গত জুন মাসে আবার তাঁকে উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়া হয়।  
বিশদ

17th  September, 2019
এনআরসি’র আতঙ্কে জমির পাট্টার জন্য শিলিগুড়িতে আবেদন প্রায় ১০০০ জনের 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: এক মাসে শিলিগুড়ি শহরে জমির পাট্টার জন্য আবেদন জমা পড়েছে এক হাজারেরও বেশি। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শহরের সাতটি বস্তি এলাকা থেকে মহকুমাশাসকের অফিসে আবেদনগুলি জমা পড়েছে।
বিশদ

17th  September, 2019
কাজে গিয়ে নিখোঁজ 

বিএনএ, জলপাইগুড়ি: কাজের খোঁজে কোচবিহারে গিয়ে নিখোঁজ হয়ে গিয়েছেন স্বামী। সোমবার জলপাইগুড়ি কোতোয়ালি থানায় নিখোঁজ ডায়েরি করলেন সাহিমা খাতুন। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস। 
বিশদ

17th  September, 2019
গভীর রাতে গ্রেপ্তার ধর্মপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান 

সংবাদদাতা, ময়নাগুড়ি: রবিবার গভীর রাতে ধর্মপুর গ্রাম পঞ্চায়েতের বিজেপি’র প্রধান বিপুল দাসকে গ্রেপ্তার করল পুলিস। পুলিস সূত্রে জানা গিয়েছে, বিপুলবাবুর বিরুদ্ধে আগে থেকেই দুর্নীতির অভিযোগ দায়ের করা ছিল। সেই অভিযোগের ভিত্তিতেই তাঁকে পুলিস গ্রেপ্তার করেছে।  
বিশদ

17th  September, 2019
নকশালবাড়িতে যুবকের দেহ উদ্ধার
 

সংবাদদাতা, নকশালবাড়ি: সোমবার বিকেলে নকশালবাড়ি ব্লকের অন্তর্গত পূর্ব কিলারামজোত এলাকায় নর্দমা থেকে এক অজ্ঞাতপরিচয় যুবকের মৃতদেহ উদ্ধার করল পুলিস। এদিন স্থানীয়রা প্রথমে রাস্তার পাশে নর্দমায় ওই যুবকের মৃতদেহ পড়ে থাকতে দেখতে পান। এরপর খবর দেওয়া হয় নকশালবাড়ি থানার পুলিসকে।  
বিশদ

17th  September, 2019
মৃত কর্মীদের পরিবারের পাশে দাঁড়াল বিজেপি 

বিএনএ, কোচবিহার: সোমবার দুপুরে বিজেপির পক্ষ থেকে নিহত দুই বিজেপি কর্মীর পরিবারের হাতে আর্থিক সাহায্য তুলে দেওয়া হল। এদিন বিজেপি’র রাজ্য সাধারণ সম্পাদক রাজু বন্দ্যোপাধ্যায় ও জেলা সভানেত্রী মালতী রাভা রায়, বিজেপি’র তুফানগঞ্জের সংযোজক সঞ্জয় চক্রবর্তী নিহতদের পরিবারের সঙ্গে দেখা করেন। সেখানেই তাঁদের হাতে আর্থিক সহায়তা প্রদান করা হয়। 
বিশদ

17th  September, 2019
নকশালবাড়িতে ৫ দফা দাবিতে সিপিএমের স্মারকলিপি 

সংবাদদাতা, নকশালবাড়ি: দলকা বনাঞ্চল সংলগ্ন হাতিঘিসা গ্রাম পঞ্চায়েতের ছয়টি গ্রাম সংসদ এলাকাকে বুনো হাতির তাণ্ডব থেকে রক্ষা করা সহ বনবস্তির উন্নয়ন নিয়ে পাঁচ দফা দাবিতে সোমবার বাগডোগরা বনবিভাগের রেঞ্জারকে একটি ডেপুটেশন দিল সিপিএমের নকশালবাড়ি এরিয়া কমিটি।  
বিশদ

17th  September, 2019
জলদাপাড়া ট্যুরিস্ট লজে আরও ১৬টি ভিআইপি কটেজ হচ্ছে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মাদারিহাটে জলদাপাড়া ট্যুরিস্ট লজে আরও ১৬টি ভিআইপি কটেজ বাড়ানো হচ্ছে। কটেজ বাড়ানোর পাশাপাশি ট্যুরিস্ট লজটির লবি নতুন করে সাজানো হবে। এছাড়া, সৌন্দর্যায়নের জন্য লজের চারপাশের বাগানে নতুন গাছ লাগানো হবে। লজে সোলার প্ল্যান্টও বসবে।  
বিশদ

17th  September, 2019
তুফানগঞ্জ মহাবিদ্যালয়ে এবিভিপি’র বিক্ষোভ 

সংবাদদাতা, কুমারগ্রাম: সোমবার কোচবিহার জেলার তুফানগঞ্জ মহাবিদ্যালয়ের অধ্যক্ষকে ঘেরাও করে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ(এবিভিপি) বিক্ষোভ দেখায়। তাদের অভিযোগ, পূর্ব নির্ধারিত দিনে নবীনবরণ উৎসবের আয়োজন বাতিল করে দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। 
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...

 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ায় ভুল ইনজেকশনের জেরে অসুস্থ ১০ !
নদীয়ার ধুবুলিয়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসকদের বিরুদ্ধে ভুল ইনজেকশন দেওয়ার ...বিশদ

17-09-2019 - 08:30:55 PM

কাপড়ের ব্যবসার আড়ালে অস্ত্র বিক্রির কারবার বারুইপুরে
দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে কাপড়ের ব্যবসার আড়ালেই চলছিল অস্ত্র বিক্রির ...বিশদ

17-09-2019 - 05:41:00 PM

মমতাকে ধন্যবাদ মোদির
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ সকালে প্রধানমন্ত্রীকে ...বিশদ

17-09-2019 - 05:00:10 PM

৬৪২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

17-09-2019 - 04:04:41 PM

মালদহ মেডিক্যাল কলেজের শৌচাগারে উদ্ধার রোগীর ঝুলন্ত দেহ, চাঞ্চল্য 

17-09-2019 - 03:41:33 PM

মেট্রোর কাজে স্থগিতাদেশ হাইকোর্টের
 

বউবাজার ধস কাণ্ডে মেট্রোর টানেলের কাজে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা ...বিশদ

17-09-2019 - 03:41:00 PM