Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দেবী চৌধুরানি মন্দির সংস্কার ৬ মাসে শেষ করতে নির্দেশ 

বিএনএ, জলপাইগুড়ি: রবিবার জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ ব্লকের শিকারপুরের ঐতিহ্যবাহী দেবী চৌধুরানির মন্দির পুনর্নির্মাণের কাজ খতিয়ে দেখেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। স্থানীয় বিধায়ক তৃণমূল কংগ্রেসের খগেশ্বর রায় সহ সরকারি আধিকারিকরা এদিন মন্ত্রীর সঙ্গে মন্দিরে যান। মন্ত্রী ছ’মাসের মধ্যেই পুড়ে যাওয়া মন্দিরটির পুনর্নির্মাণের কাজ শেষ করতে সংশ্লিষ্ট ঠিকাদারকে নির্দেশ দিয়েছেন। তবে স্থানীয় গ্রাম পঞ্চায়েতে সদস্য বিজেপির তপন রায় জানিয়েছেন, মন্দিরটির সঙ্গে গ্রামের লোকেদের আবেগ জড়িয়ে আছে। কিন্তু সেই আবেগকে গুরুত্ব না দিয়ে নিম্নমানের কাজ হচ্ছে সেখানে। তবে মন্ত্রী কাজের সমালোচনাকে গুরুত্ব নিতে নারাজ।
তপনবাবু বলেন, ঐতিহ্যবাহী এই মন্দিরের সঙ্গে গ্রামের প্রতিটি মানুষের আবেগ জড়িয়ে আছে। মন্ত্রী পুড়ে যাওয়া মন্দিরটি সংস্কারের উদ্যোগ নেওয়ায় আমরা খুশি। তবে নিম্নমানের কাজ হচ্ছে। আমরা ইঞ্জিনিয়ারদের কাছে সম্প্রতি অভিযোগও করেছি। মন্ত্রী আসায় আমরা তাঁকে এনিয়ে বিস্তারিত জানাতে চেয়েছিলাম। কিন্তু তিনি আমাদের সময় দিলেন না। মন্দির ঘুরে দেখে দ্রুত চলে যান।
পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, মন্দির পুনর্গঠনের কাজ আমি দেখে এসেছি। ছ’মাসের মধ্যে শেষ করতে নির্দেশ দিয়েছি। স্থানীয়দের ভাবাবেগকে সম্মান দিয়েই মন্দিরে কাজ চলছে। হেরিটেজ লুক রক্ষা করেই বেদি তৈরি করা হচ্ছে। নকশায় সামান্য সমস্যা হয়েছিল। পরবর্তীতে সেটা সংশোধন করা হয়েছে। ভালোভাবেই কাজ চলছে।
জলপাইগুড়ির শিকারপুর চা বাগানের দেবী চৌধুরানি ও ভবানী পাঠকের মন্দিরকে ঘিরে ইতিহাস জড়িয়ে আছে। বৈকুণ্ঠপুর রাজবংশের বংশধর দর্পদেব রায়কত ভবানী পাঠকের সংস্পর্শে এসেছিলেন। তিনিই এই মন্দিরটি স্থাপন করেছিলেন। ইংরেজ স্থপতি রেমন্ড হেলাইচ পাইন মন্দিরটি তৈরি করেছিলেন। ১৮৭১ সালে রাজা যোগেন্দ্রদেব রায়কতের আমলে মন্দিরটি সংস্কার করা হয়। সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের দেবী চৌধুরানি উপন্যাসেও এই মন্দিরের উল্লেখ রয়েছে। সাহিত্য প্রেমীদের কাছে বরাবরই আকর্ষণের কেন্দ্রবিন্দু এই মন্দিরটি। ইংরেজদের বিরুদ্ধে লড়াইয়ের সময় অনেক বিপ্লবীই এখানে আত্মগোপন করেছিলেন। ২০১৮ সালে এক বিধ্বংসী অগ্নিকাণ্ডে কাঠের মন্দিরটি পুড়ে ছাই হয়ে যায়। এর আগে একবার আগুন লেগে কাঠের মূর্তিগুলি নষ্ট হয়ে যায়। পরে মাটির প্রতিমা তৈরি করে পুজো চলছিল। ২০১৭ সালের অগ্নিকাণ্ডে মন্দিরটি ভস্মীভূত হয়ে যায়। সেদিনের রাতের আগুনে দেবী চৌধুরানি ও ভবানী পাঠকের মাটির মূর্তিগুলি পুড়ে যায়। মন্দিরও পুড়ে যায়। অগ্নিকাণ্ডে পুরোপুরি পুড়ে যায় আরও কয়েকটি কাঠের মূর্তিও। রাজ্য সরকার মন্দিরটি পুনর্গঠনের পরিকল্পনা করে। সেঅনুযায়ী কাজ শুরু হলেও কাজের মান নিয়ে বিজেপি প্রশ্ন তুলেছে। ৪৩ লক্ষ টাকা ব্যয়ে মন্দিরটির কাজ শুরু হয়। দিল্লির সংস্থার কাছ থেকে মন্দিরের নকশা বানিয়ে আনা হয়েছে। স্থানীয়দের সেই নকশা নিয়ে আপত্তি থাকায় সেটি পরবর্তীতে পরিবর্তন করা হয়। অসমের রঙ্গিয়ার শিল্পীদের দিয়ে কাঠের প্রতিমা তৈরি করা হবে। মন্দিরের চারদিকে পাঁচিল দেওয়া হবে। কুয়োটিও সংস্কার করা হবে। কিন্তু পঞ্চায়েত সদস্য সহ স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের কাজ চলছে। দুর্বল বেদি যেকোনও সময়ে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হতে পারে। মন্দিরের সঙ্গে ভাবাবেগ জড়িয়ে থাকায় নির্মাণ সঠিকভাবে করার দাবি উঠেছে।  
19th  August, 2019
দক্ষিণবঙ্গ থেকে প্রতিমা আনছেন উদ্যোক্তারা, সমস্যায় উত্তরের মৃৎশিল্পীরা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: উত্তরবঙ্গের বিগবাজেটের পুজোর উদ্যোক্তারা দক্ষিণবঙ্গ থেকে প্রতিমা নিয়ে আসছেন। ফলে উত্তরবঙ্গের মৃৎশিল্পীদের গুরুত্ব ক্রমশই কমতে শুরু করেছে। এতে প্রতিমা বানানোর অর্ডারের সংখ্যাও কমছে।
বিশদ

ইসলামপুর থেকে পাঁচ ডাকাতকে গ্রেপ্তার করল মাটিগাড়ার পুলিস

সংবাদদাতা, ইসলামপুর : শনিবার বিকেলে ইসলামপুর থানার বীরবলডাঙ্গি এলাকা থেকে পাঁচ দুষ্কৃতীকে গ্রেপ্তার করল পুলিস। মাটিগাড়া থানার পুলিস ওই পাঁচজনের খোঁজে ইসলামপুরে আসে। ইসলামপুর পুলিসের সহযোগিতায় বীরবলডাঙ্গি এলাকা থেকে পাঁচজনকে গ্রেপ্তার করে মাটিগাড়া নিয়ে যাওয়া হয়েছে।  
বিশদ

শিক্ষিকার অভাবে চোপড়ার ভৈষপিটা গার্লস হাইস্কুল ৩ বছর বন্ধ 

সংবাদদাতা, ইসলামপুর: শিক্ষিকার অভাবে উত্তর দিনাজপুর জেলার চোপড়া ব্লকের ভৈষপিটা জুনিয়র গার্লস হাইস্কুল তিন বছর ধরে বন্ধ হয়ে আছে। গত বৃহস্পতিবার দিদিকে বলো কর্মসূচিতে জনসংযোগে গিয়ে বিষয়টি জানাতে পারে যুব তৃণমূল নেতৃত্ব। 
বিশদ

ফের ইসলামপুর হাসপাতালে চিকিৎসককে মারধর, গ্রেপ্তার ২ 

সংবাদদাতা, ইসলামপুর: ফের ইসলামপুর মহকুমা হাসপাতালে চিকিৎসায় গাফিলতির অভিযোগে চিকিৎসককে মারধরের ঘটনা ঘটল। শনিবার সকালে এই ঘটনায় গোটা হাসপাতালে চাঞ্চল্য ছড়ায়। এই ঘটনার পর চিকিৎসকরা অভিযুক্তদের শাস্তির দাবিতে হাসপাতাল চত্বরে প্রতিবাদ মিছিল করেন।  
বিশদ

বাসে ঠান্ডা পানীয় খাইয়ে সর্বস্ব লুট করণদিঘির ব্যবসায়ীর 

সংবাদদাতা, রায়গঞ্জ: মাদক খাইয়ে এক শাঁখা বিক্রেতার সর্বস্ব লুট করে নিল দুষ্কৃতী। শুক্রবার গভীর রাতে রায়গঞ্জের শিলিগুড়ি মোড় থেকে করণদিঘির ওই ব্যবসায়ী সঞ্জয় পালকে বেহুঁশ অবস্থায় উদ্ধার করে মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে পুলিস। শনিবার বিকেল পর্যন্ত তাঁর সম্পূর্ণ জ্ঞান ফেরেনি। 
বিশদ

মাটিগাড়া ও নকশালবাড়িতে উপভোক্তাদের সুবিধা প্রদান 

সংবাদদাতা, নকশালবাড়ি: শনিবার শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকে পর্যটনমন্ত্রী গৌতম দেব একাধিক সরকারি প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করেন। এদিন তিনি প্রথমে নকশালবাড়ির মহিষাহাটিতে কর্মতীর্থ ভবনের শিলান্যাস করেন। পরে নকশালবাড়ি বিডিও অফিস চত্বরে স্বনির্ভর গোষ্ঠীর সংঘ ভবনের শিলান্যাসও করেন। বিডিও অফিস চত্বরে গাছও লাগান তিনি। 
বিশদ

মাদারিহাটে জাতীয় সড়কে গাড়ির ধাক্কায় মৃত্যু চিতাবাঘের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মাদারিহাটের ৩১সি জাতীয় সড়কে ফের গাড়ির ধাক্কায় বন্যজন্তুর মৃত্যুর ঘটনা ঘটে। শনিবার সন্ধ্যা ৬টা নাগাদ উত্তর জলদাপাড়া রেঞ্জের হাসিমারা বিটের অধীন এলাকায় ওই জাতীয় সড়কে গাড়ির ধাক্কায় একটি পূর্ণবয়স্ক পুরুষ চিতাবাঘের মৃত্যু হয়।  
বিশদ

মালদহে জেলা শিল্প কেন্দ্রে কাগজের ব্যাগ তৈরির প্রশিক্ষণ 

সংবাদদাতা, গাজোল: শনিবার, দুপুরে মালদহ জেলা শিল্প কেন্দ্রের নিজস্ব ভবনে কাগজের ব্যাগ তৈরির প্রশিক্ষণ শেষ হয়েছে। ১০দিনের প্রশিক্ষণ শেষে ট্রেনিং প্রাপ্তদের কাগজের ছোটো-বড়ো নানা ধরনের ব্যাগ তৈরি করা শেখানো হয়েছে। জেলা শিল্প কেন্দ্র সূত্রে জানা গিয়েছে, প্রথম পর্যায়ে কয়েকজনকে এই কাজ শেখানো হয়েছে।  
বিশদ

ডিএইচআরের উন্নয়নে দার্জিলিংয়ে রেল কর্তাদের মিটিং 

সংবাদদাতা, দার্জিলিং: দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (ডিএইচআর) ইউনিসেফের হেরিটেজ মর্যাদা পেয়েছে। তাই ডিএইচআরের স্টিম ইঞ্জিনের ও জয় রাইডকে আরও কিকরে উন্নত করা যায় সেনিয়ে শুক্রবার থেকে দার্জিলিংয়ে রেলের দু’দিনের বৈঠকে আলোচনা শুরু হয়েছে।  
বিশদ

ময়নাগুড়িতে ট্রেলার উল্টে সাইকেল আরোহীর মৃত্যু

সংবাদদাতা, ময়নাগুড়ি: শনিবার সন্ধ্যায় ময়নাগুড়ি ব্লকের ঝাঝাঙ্গি সেতুর কাছে ৩১ নম্বর জাতীয় সড়কে ট্রেলার উল্টে তার নীচে চাপা পড়ে মৃত্যু হল এক সাইকেল আরোহীর। বেহাল জাতীয় সড়কের কাজ দ্রুত শেষ করার দাবিতে ও দুর্ঘটনার প্রতিবাদে বাসিন্দারাসড়ক অবরোধ করে বিক্ষোভে শামিল হন।  
বিশদ

জলপাইগুড়িতে ট্রাঙ্ক থেকে উদ্ধার বাঘের চামড়া
 

বিএনএ, জলপাইগুড়ি: বাড়ি সংস্কার করতে গিয়ে খুঁজে পাওয়া বাঘের চামড়া বনদপ্তরের হাতে তুলে দিলেন এক ব্যক্তি। চামড়াটি প্রায় ৬০ বছরের পুরোনো বলে প্রাথমিক অনুমান বনদপ্তরের। জলপাইগুড়ি শহরের তেলিপাড়ার বাসিন্দা অনিমেষ দেব শনিবার বাঘের চামড়াটি বনদপ্তরের হাতে তুলে দেয়।  
বিশদ

দিনহাটার নাজিরহাটে বোমাবাজির অভিযোগ 

বিএনএ, কোচবিহার: শুক্রবার রাত থেকে শনিবার বিকেল পর্যন্ত দিনহাটার নাজিরহাটে বোমা ছোঁড়ার ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা ছড়ায়। বিজেপি ও তৃণমূল কংগ্রেস এই ঘটনায় একে অপরের দিকে অভিযোগের আঙুল তুলেছে। তৃণমূলের দাবি, তাদের এক নেতার বাড়িতে বোমা ছোঁড়ার ঘটনার পর এলাকায় উত্তেজনা দেখা দেয়।  
বিশদ

ডালখোলায় সাফাই কর্মীদের ধর্মঘট প্রত্যাহার 

সংবাদদাতা, ইসলামপুর: অবশেষে ডালখোলা পুরসভার সাফাই কর্মীদের ধর্মঘট উঠল। নানা দাবিতে ৬ সেপ্টেম্বর থেকে ধর্মঘটে নেমেছিলেন সাফাই কর্মীরা। শুক্রবার সন্ধ্যায় পুরসভার প্রশাসক পৃথ্বীশ সামন্ত, পুরসভার বিদায়ী চেয়ারম্যান তথা বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটরের সদস্য সুভাষ গোস্বামী সাফাই কর্মীদের সংগঠনের জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসে। 
বিশদ

রতুয়া-২ ব্লকে জনসংযোগ যাত্রায় মোয়াজ্জেম 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার রতুয়া-২ ব্লকের শ্রীপুর-১ পঞ্চায়েত এলাকায় ‘দিদিকে বলো’ কর্মসূচি পালনের মাধ্যমে জনসংযোগ করলেন জেলা তৃণমূল কংগ্রেসের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন। তিনি কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে তাদের সমস্যার কথা শুনে তা লিপিবদ্ধ করেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বর (পিটিআই): তিনি ছত্রপতি শিবাজির বংশধর। শনিবার বিজেপিতে যোগ দিলেন সাতারার এনসিপি সাংসদ উদয়নরাজে ভোঁসলে। দিল্লিতে বিজেপি সভাপতি অমিত শাহ ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের উপস্থিতিতে গেরুয়া শিবিরে ভিড়লেন উদয়নরাজে। ...

সংবাদদাতা, জঙ্গিপুর: বৃহস্পতিবার রাত থেকে রঘুনাথগঞ্জ-২ ব্লকের কাশিয়াডাঙা অঞ্চলে ভাঙন শুরু হওয়ায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এলাকার কয়েক হাজার গ্রামবাসী আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। গ্রামে যাওয়ার প্রধান রাস্তাও গঙ্গার গর্ভে চলে গিয়েছে। ফলে সমস্যায় পড়েছেন স্থানীয় বাসিন্দারা।   ...

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়। ...

বিশ্বজিৎ দাস, হায়দরাবাদ: দীর্ঘদিন ধরেই রাজ্যের স্বাস্থ্যকর্তারা বলে আসছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয়ুষ্মান ভারত প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প স্বাস্থ্যসাথীরই নকল। আজ যা মোদি করছেন, কয়েক বছর আগে থেকেই তা বাস্তবায়িত করা শুরু করেছেন মমতা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপদগামীতায় অশান্তি ও মানহানির আশঙ্কা, সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস
১২৫৪: পরিব্রাজক মার্কো পোলোর জন্ম
১৮৭৬: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৭/২৪ দিবা ১২/২৪। উত্তরভাদ্রপদ ৫০/৪৪ রাত্রি ১/৪৪। সূ উ ৫/২৬/৩৮, অ ৫/৩৭/৪২, অমৃতযোগ দিবা ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১২ গতে ৮/৪৭ মধ্যে, বারবেলা ১০/০ গতে ১/৩ মধ্যে, কালরাত্রি ১/১ গতে ২/৩০ মধ্যে।
২৮ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৩/৩২/২১ দিবা ১০/৫১/১৩। উত্তরভাদ্রপদ ৪৯/৫০/৬ রাত্রি ১/২২/১৯, সূ উ ৫/২৬/১৭, অ ৫/৩৯/৩৭, অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/১/১৭ গতে ১১/৩২/৫৭ মধ্যে, কালবেলা ১১/৩২/৫৭ গতে ১/৪/৩৭ মধ্যে, কালরাত্রি ১/১/১৭ গতে ২/২৯/৩৭ মধ্যে।
 ১৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের বদলাল রাজ চক্রবর্তীর ছবির নাম 
রাজ চক্রবর্তীর আগামী ছবির নাম আরও একবার বদলাল। ছবির প্রথম ...বিশদ

05:24:30 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় মৃত ১১, বাকিদের খোঁজ এখনও মেলেনি 

05:16:17 PM

মা উড়ালপুল থেকে পড়ে জখম ১ ব্যক্তি 

04:45:51 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে উল্টে গেল নৌকা, ৫ জনের মৃত্যুর আশঙ্কা, নিখোঁজ একাধিক 

04:24:32 PM

মেয়ো রোডে বাস দুর্ঘটনা, জখম একাধিক যাত্রী 

03:15:59 PM

প্রয়াগরাজে একটি বাড়িতে বিস্ফোরণ, মৃত ১, জখম ২ 

03:09:00 PM