Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 অবর বিদ্যালয় পরিদর্শকের বিরুদ্ধে অভিযোগ তুলে ডিআইয়ের দ্বারস্থ প্রাথমিক শিক্ষকদের সংগঠন

 সংবাদদাতা, মালদহ: এক অবর বিদ্যালয় পরিদর্শকের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে জেলা বিদ্যালয় পরিদর্শকের (প্রাথমিক) দ্বারস্থ হলেন শিক্ষক শিক্ষিকারা। তৃণমূল শিক্ষা সেল ও নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে যৌথভাবে মালদহ চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক এসআই ভরত ঘোষের বিরুদ্ধে জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) সুনীতি সাঁপুইয়ের কাছে অভিযোগ জমা দেওয়া হয়েছে বলে শিক্ষক শিক্ষিকারা জানিয়েছেন।
শিক্ষাদপ্তর সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি ওই অবর বিদ্যালয় পরিদর্শক সংবাদ মাধ্যমের কাছে একটি সাক্ষাৎকার দেন। সেই সাক্ষাৎকার প্রকাশিত হতেই ক্ষোভ তৈরি হয় শিক্ষক শিক্ষিকাদের মধ্যে। তাঁরা বলেন, পরিদর্শন ব্যবস্থাকে আমরা স্বাগত জানাই। কিন্তু ওই বিদ্যালয় পরিদর্শক যেভাবে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন তাতে আমাদের সম্ভ্রম ক্ষুণ্ণ হয়েছে। তাই আমরা আমাদের ক্ষোভের কথা জেলা বিদ্যালয় পরিদর্শককে আমাদের সংগঠনের মাধ্যমে জানিয়েছি।
লিখিতভাবে জেলা বিদ্যালয় পরিদর্শকের কাছে অভিযোগ জানানোর আগে ১৪ আগস্ট ওই সার্কেলের ৬৪টি বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা নিজেদের মধ্যে একটি আলোচনায় বসেন বলে জানা গিয়েছে। সেখানেই ভরতবাবুর বিভিন্ন কার্যকলাপ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তাঁরা। এরপরেই সিদ্ধান্ত হয় তাঁর বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করা হবে। তৃণমূল প্রাথমিক শিক্ষা সেলের এক জেলা নেতা বলেন, ওই অবর বিদ্যালয় পরিদর্শকের বিরুদ্ধে এর আগেও শিক্ষক শিক্ষিকাদের একাংশ অভিযোগ জানিয়েছিলেন। তিনি শিক্ষক শিক্ষিকাদের সঙ্গে দুর্ব্যবহার করেন বলেও আমরা শুনেছি। তাঁকে মনে রাখতে হবে বিদ্যালয় পরিদর্শক হিসাবে তাঁর যেমন পদমর্যাদা রয়েছে, শিক্ষক শিক্ষিকাদেরও একই রকম সম্মান রয়েছে। সেই সম্মান যেন আহত না হয় তা নিশ্চিত করাও তাঁর দায়িত্ব। একই সুরে কথা বলেন নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির এক প্রবীণ নেতা। তিনি বলেন, পরিদর্শক বিদ্যালয় পরিদর্শনে যাবেন। সেটা তাঁর দায়িত্ব। কোথাও কোনও ভুলত্রুটি দেখলে তা তিনি জানিয়েও দেবেন। কিন্তু সবটাই হওয়া উচিৎ পারস্পরিক মর্যাদা ও সম্মান অক্ষুণ্ণ রেখে। অন্যথায় পরিদর্শনের মূল উদ্দেশ্যই ব্যাহত হয়।
তবে বিষয়টি নিয়ে মন্তব্য করা থেকে বিরত থেকেছেন ওই অবর বিদ্যালয় পরিদর্শক। তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি কোনও মন্তব্য করব না। এদিকে শিক্ষিক শিক্ষিকাদের ক্ষোভের আঁচ পেয়ে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) সুনীতি সাঁপুই। তিনি বলেন, একজন দায়িত্বশীল আধিকারিককে বিষয়টি খতিয়ে দেখতে বলেছি। এর বেশি কিছু বলতে চাইছি না।

সংবর্ধনার জোয়ারে ভাসছেন মৃদুল, নয়া কোর কমিটির বৈঠক না হওয়ায় দলের অন্দরেই প্রশ্ন

রবীন রায়  আলিপুরদুয়ার, সংবাদদাতা: গত ৬ আগস্ট দলের নতুন জেলা সভাপতি হওয়ার পর থেকেই সংবর্ধনার জোয়ারে ভাসছেন মৃদুল গোস্বামী। দলের পুরনো ও নতুন সব কর্মী সমর্থকই আলিপুরদুয়ার জেলা তৃণমূল কংগ্রেসের নয়া সভাপতি মৃদুলবাবুকে সংবর্ধনা জানাচ্ছেন।
বিশদ

 মিছিল করে সিতাইয়ের পার্টি অফিস পুনর্দখল করলেন বিধায়ক

সংবাদদাতা, মাথাভাঙা: প্রায় দু’মাস বাড়িছাড়া ছিলেন সিতাইয়ের বিধায়ক তৃণমূল কংগ্রেসের জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া। সম্প্রতি তিনি বাড়িতে এলেও একপ্রকার ঘরবন্দিই ছিলেন। কিন্তু শনিবার জগদীশবাবু সদলবলে সিতাই বাজারে দখল হয়ে থাকা পার্টি অফিস পুনর্দখল করে দলীয় ঝান্ডা ওড়ান।
বিশদ

 স্বাধীনতা দিবসে গাছ লাগিয়ে পরিবেশ সচেতনতায় বার্তা দিল নবম শ্রেণীর ছাত্রী

সংবাদদাতা, পুরাতন মালদহ: বছরের বিশেষ দিনগুলিতে গাছ লাগিয়ে পরিবেশ সচেতনতায় শপথ নিল মালদহ বার্লো গার্লস স্কুলের নবম শ্রেণীর ছাত্রী তৃণা পুরকায়স্থ। ১৫ আগস্ট উদ্‌যাপনের টাকা জোগাড় করে পুরাতন মালদহের গ্রামীণ এলাকাতে বেশকিছু গাছ লাগিয়েছে ওই ছাত্রী।
বিশদ

 বেহাল রাস্তার প্রতিবাদে অমৃতখণ্ডে বিক্ষোভ

 সংবাদদাতা, বালুরঘাট: দীর্ঘদিন ধরে বেহাল রাস্তা সংস্কার না করায় শনিবার ক্ষোভে রাস্তার মাঝে ধানের চারা রোপণ করে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। এদিন ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার অমৃতখণ্ড গ্রাম পঞ্চায়েতের খরাল গ্রামে। 
বিশদ

 টোটোর দৌরাত্ম্যে অতিষ্ঠ ময়নাগুড়িবাসী, লাগাম টানতে উদ্যোগী ট্রাফিক পুলিস

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা বাজেয়াপ্ত করার হুঁশিয়ারি দিয়েছে পুলিস। প্রশাসনকে আইএনটিটিইউসি সবরকম সাহায্য করার আশ্বাস দিয়েছে।
বিশদ

 নদীভাঙনে ক্ষতিগ্রস্ত কুমারগ্রামের বহু পরিবার

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলার কুমারগ্রাম ব্লকের নদীগুলিতে জল কমতেই বেশ কয়েকটি এলাকায় নদীর পাড় ভাঙতে শুরু করেছে। বিশেষ করে রায়ডাক-২, ঢোকসা নদীর ভাঙনের জেরে ব্লকের অনেক বাসিন্দা ইতিমধ্যেই চাষের জমি হারিয়েছেন।
বিশদ

 সোনাদায় চিতাবাঘের হামলা থেকে গৃহকর্ত্রীকে বাঁচাল পোষ্য কুকুর

সংবাদদাতা, দার্জিলিং: চিতাবাঘের সঙ্গে রীতিমতো লড়াই করে বাড়ির পোষ্য কুকুর ‘টাইগার’ গৃহকর্ত্রীকে বাঁচিয়ে দিল। মাথায় মারাত্মক চোট নিয়ে গৃহকর্ত্রী ৫০ বছরের আশা লামা প্রথমে সোনাদা হেলথ সেন্টার ও পরে দার্জিলিং জেলা হাসপাতাল ঘুরে এখন শিলিগুড়ির একটি নার্সিংহোমে চিকিৎসাধীন রয়েছেন।
বিশদ

 রায়গঞ্জের গৌরীর নয়াটুলিতে ত্রাণ বিলি ঘিরে পঞ্চায়েত সদস্যাকে মারধর ও শ্লীলতাহানির অভিযোগ

বিএনএ, রায়গঞ্জ: বন্যা ত্রাণের ত্রিপল বিলিকে কেন্দ্র করে বিরোধের জেরে শনিবার রায়গঞ্জের গৌরী গ্রাম পঞ্চায়েতের নয়াটুলি গ্রামের তৃণমূল কংগ্রেসের পঞ্চায়েত সদস্যার শ্লীলতাহানি করে বেধড়ক মেরে হাসপাতালে পাঠানো হয়েছে।
বিশদ

 ইসলামপুরের চোপড়াঝাড়ে যুবককে গুলি করে খুন, চাঞ্চল্য

সংবাদদাতা, ইসলামপুর: শুক্রবার গভীর রাতে ইসলামপুরের চোপড়াঝাড় বস্তি সংলগ্ন তিস্তা ক্যানালের সেতুর উপরে এক যুবককে দুষ্কৃতীরা গুলি করে খুন করেছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম মহম্মদ রাজ্জাক(৩০)। তাঁর বাড়ি ওই এলাকাতেই। তিনি পেশায় ভ্যান চালক ছিলেন।
বিশদ

 বহিষ্কৃত হতেই সোশ্যাল মিডিয়ায় রাজ্য সভাপতির বিরুদ্ধে তোপ দাগলেন বিজেপি’র প্রাক্তন জেলা সভাপতি

সংবাদদাতা, মালদহ: বহিষ্কৃত হয়ে সোশ্যাল মিডিয়ায় বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বিরুদ্ধে তোপ দাগলেন দলের প্রাক্তন মালদহ জেলা সভাপতি সঞ্জিত মিশ্র। নিজের ফেসবুক অ্যাকাউন্টে রাজ্য নেতৃত্বের একপেশে মনোভাবের কড়া সমালোচনা করেছেন তিনি। তবে দলের কেন্দ্রীয় নেতৃত্বের প্রতি আনুগত্য প্রকাশ করেছেন তিনি।
বিশদ

বালুরঘাট শহরে টিম পিকে’র সমীক্ষা নিয়ে গুঞ্জন, উদ্বেগে শাসক দলের বহু নেতা

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: বালুরঘাট শহরজুড়ে একদল অপরিচিত যুবক-যুবতী তৃণমূল কংগ্রেসের বিদায়ী কাউন্সিলার ও শহরের নেতাদের সম্পর্কে সমীক্ষা চালানোয় শাসক শিবিরে আলোড়ন পড়েছে। দলীয় সূত্রে খবর, সমীক্ষা চালানো যুবক-যুবতীরা প্রশান্ত কিশোরের (পিকে) নির্দেশে বালুরঘাটে এই সমীক্ষা চালাতে পারে।
বিশদ

রঞ্জনের বিরুদ্ধে অভিযোগ তোলা সেই শিক্ষিকা বদলি চাইছেন

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ির তৃণমূল কংগ্রেস নেতা রঞ্জন শীলশর্মার বিরুদ্ধে কুপ্রস্তাবের অভিযোগ তোলা সেই শিক্ষিকা স্কুল পরিবর্তন করতে চাইছেন। শনিবার ফোনে একথা জানান ওই শিক্ষিকা। পাশাপাশি তিনি ওই তৃণমূল নেতার বিরুদ্ধে ‘দিদিকে বলো’তেও অভিযোগ করেছেন। রঞ্জনবাবু অবশ্য এব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি।
বিশদ

 গোয়ালপোখরের জেলা পরিষদ সদস্যের স্বামী আত্মঘাতী হয়েছেন, জানাল পুলিস

সংবাদদাতা, ইসলামপুর: গোয়ালপোখরের জেলা পরিষদ সদস্যের স্বামী তথা তৃণমূল কংগ্রেস নেতা কৃপাসিন্ধু পোদ্দারের(৪২) অস্বাভাবিক মৃত্যুকে আত্মহত্যা বলে দাবি করল পুলিস। ময়নাতদন্তের রিপোর্ট হাতে পাওয়ার পরই পুলিস এব্যাপারে নিশ্চিত হয়েছে বলে জানিয়েছে।
বিশদ

 ডুয়ার্সের জঙ্গলে ফের ট্রেন চালকের তৎপরতায় বাঁচল হাতি

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জংশন-শিলিগুড়ি জংশনের মধ্যে ডুয়ার্সের জঙ্গলের ভেতর দিয়ে যাওয়া রেলপথে ফের ট্রেন চালকের তৎপরতায় বাঁচল একটি হাতি।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাবক্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার আয়োজন করছে মুর্শিদাবাদ সুইমিং অ্যাসোসিয়েশন। ভাগীরথী নদীর উপর এই সাঁতার প্রতিযোগিতা হবে ৮১ ও ১৯ কিলোমিটার দূরত্বে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্বেই মধ্যবিত্ত শ্রেণী বাড়ছে দ্রুত। নতুন প্রজন্ম অর্থ উপার্জন করছে বলেই এই শ্রেণীর বাড়বাড়ন্ত। সরকারেরও উচিত তাদের কাজের সুযোগ করে দেওয়া। সেই কারণেই সরকার যতটা পেনশন খাতে খরচ করে, তার চেয়ে গুরুত্ব দেওয়া উচিত শিক্ষা খাতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রাকবিবাহ কথাবার্তাও হতে পারে। বৃষ: সৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম১৯৫৮: ...বিশদ

07:03:20 PM

নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM