Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

গৌড়বঙ্গের ডিনের বিরুদ্ধে
প্লেজিয়ারিজমের অভিযোগ
স্কুল শিক্ষকের, দায়ের মামলাও

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের আর্টস ফ্যাকাল্টির ডিনের বিরুদ্ধে কপিরাইট সংক্রান্ত মামলা করলেন এক স্কুলশিক্ষক। কাঞ্চনকুমার দে নামে বাংলার ওই শিক্ষক সরাসরি কুম্ভীলক বৃত্তি (প্লেজিয়ারিজম)-এর অভিযোগ এনেছেন ডিন বিকাশ রায় সহ আরও কয়েকজনের বিরুদ্ধে। রায়গঞ্জ আদালতে এই মামলা দায়ের করা হয়েছে। অভিযোগে বলা হয়েছে, ডিনের একটি বইয়ে ওই শিক্ষকের পিএইচডির গবেষণাপত্র থেকে একটা বড় অংশ তুলে দেওয়া হয়েছে। এবং তার সৌজন্য দেওয়া হয়েছে অন্য এক ব্যক্তিকে। বিকাশবাবুর বক্তব্য, গোটা ব্যাপারটা চক্রান্ত বলেই তাঁর মনে হচ্ছে।
কাঞ্চনবাবু উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। ‘অভিজিৎ সেনের ছোটগল্প: বিষয়বস্তু ও শিল্পনীতির বিশ্লেষণ’ শীর্ষক গবেষণাপত্রটি ২০১৪ সালেই মঞ্জুরি পায়। সেখানে কথা সাহিত্যিক অভিজিৎ সেনের সাহিত্য সৃষ্টির তালিকাও ছিল। পরে বিকাশবাবু অভিজিৎ সেনকে নিয়ে যৌথভাবে একটি বই সম্পাদনা করেন। সেটির নাম ‘কথাসাহিত্যিক অভিজিৎ সেন পাঠে-বহুপাঠে’। সেই বইটিতেই কাঞ্চনবাবুর করা তালিকাটি হুবহু তুলে দেওয়া হয়েছে। তাতে বছর ধরে ধরে কোনও প্রকাশনা সংস্থার মাধ্যমে অভিজিৎ সেনের বই বা প্রকাশিত লেখাগুলির সুসংহত বিবরণ রয়েছে। আরও অবাক করার মতো বিষয়, সেখানে কৃতজ্ঞতা স্বীকার করা হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলার এক গবেষকের প্রতি। পূর্ব পরিচয়ের কারণে কাঞ্চনবাবুর কাছেও ওই বইয়ের জন্য একটি লেখা চাওয়া হয়েছিল। কাঞ্চনবাবু তা দিয়েছিলেন। পরে বইটি সংগ্রহ করার পর এই বিষয়টি তাঁর নজরে আসে। তিনি প্রথমে মৌখিকভাবে অনুরোধ করেন, যাতে বইগুলি তুলে নিয়ে সংশোধিত ভাবে তা প্রকাশ করা হয়। কিন্তু কাঞ্চনবাবুর অভিযোগ, সেই আবেদনে তিনি সাড়া পাননি। শুধু বলা হয়েছিল, পরবর্তী সংস্করণে তা ঠিক করে দেওয়া হবে। কিন্তু কাঞ্চনবাবুর দাবি ছিল, একবার বইটি এভাবে বেরিয়ে গেলে পরবর্তীকালে তিনি নিজে এই সংক্রান্ত বই প্রকাশ করতে গেলে কপিরাইট সংক্রান্ত জটিলতায় পড়বেন। কিন্তু তাতেও চিঁড়ে ভেজেনি। এরপরে তিনি উকিলের চিঠি পাঠান। সেটা পাঠানোর পর কৃতজ্ঞতা স্বীকার করে কাঞ্চনবাবুর নাম প্রকাশ করে বইটি সংশোধিত করা হয়। কাঞ্চনবাবুর দাবি অনুযায়ী, বিকাশবাবু জানিয়েছিলেন, সাহিত্য সৃষ্টির তালিকাটি তিনি যাদবপুরের ওই গবেষকের থেকেই পেয়েছিলেন। তাই তিনি ভেবেছিলেন সেটা তাঁরই তৈরি। কিন্তু ওটা ছাপিয়ে দেওয়ার আগে তথ্যের উৎস্য সম্পর্কে নিশ্চিত হয়ে নেননি কেন তিনি? এর কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি বলেই কাঞ্চনবাবুর অভিযোগ।
এরপর কাঞ্চনবাবুর দাবি করেন, গোটা ঘটনার জন্য লিখিতভাবে ক্ষমা চাইবেন সম্পাদকরা। এবং তাঁর যে আইনি খরচ হয়েছে, তাও মিটিয়ে দিতে হবে। কিন্তু সম্পাদকদের তরফে উকিলের চিঠিতে জানিয়ে দেওয়া হয়, এতে কপিরাইট লঙ্ঘনের ঘটনা ঘটেনি। বিবলিওগ্রাফি বা গ্রন্থতালিকার কপিরাইট হতে পারে না। বিবাদ এখানেই থেমে থাকেনি। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্বাগত সেন, আচার্য তথা রাজ্যপালের দপ্তরেও অভিযোগপত্র পাঠান কাঞ্চনবাবু। চিঠি পাঠানো হয় কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যানের উদ্দেশেও। কারণ, কমিশনের বিভিন্ন কমিটিতে বিশেষজ্ঞ হিসেবে থাকেন বিকাশবাবু। এতেও সন্তুষ্ট না হয়ে ৩১ জুলাই তিনি মামলা দায়ের করেন। কাকতালীয়ভাবে ১ আগস্ট ডিন হিসেবে নিযুক্ত হন বিকাশবাবু। এ প্রসঙ্গে বিকাশবাবুর দাবি, বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটির রিপোর্টে আমাকে নির্দোষ বলা হয়েছে। এতে আমার কোনও দোষ নেই। আমিও এই মামলাকারীর বিরুদ্ধে কী ব্যবস্থা নিচ্ছি দেখুন। যদিও সেটা কী, তা এখনই বলতে চাননি তিনি।

14th  August, 2019
৪০ জন ঢাকি নিয়ে রাজবেশে মদনমোহনকে পুজো নিশীথের 

বিএনএ, কোচবিহার: রাসমেলার উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ না পাওয়ার জবাব দিলেন কোচবিহারের সংসদ সদস্য বিজেপির নিশীথ প্রামাণিক। মঙ্গলবার দুপুরে রাজবেশে, ঢাক বাজিয়ে মদনমোহন মন্দিরে এসে, প্রাণের ঠাকুরকে সোনার বাঁশি দিয়ে পুজো দিলেন নিশীথ। 
বিশদ

নোনা ইলিশ, খেজুরের গুড় থেকে ঢাকাই জামদানির পসরা সাজিয়ে হাজির বাংলাদেশের স্টল 

বিএনএ, কোচবিহার: কোচবিহার রাসমেলা মানের হরেক সামগ্রীর ভিড়। কিন্তু তার মধ্যে এবার নজর কাড়বে বাজার বাংলাদেশের স্টলগুলি। এখানে মিলবে ঐতিহ্যমন্ডিত ঢাকাই মসলিন থেকে শুরু করে ঢাকাই জামদানি, রাজশাহী সিল্ক, নোনা ইলিশ, বাংলাদেশের ফরিদপুরের খেজুর গুড়। সব সময় হাতের কাছে এসব জিনিসের দেখা মেলে না।  
বিশদ

ফালাকাটায় স্টেডিয়ামের কাজ পরিদর্শনে মন্ত্রী 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মঙ্গলবার ফালাকাটার টাউন ক্লাব মাঠে আউটডোর স্টেডিয়ামের নির্মাণ কাজ খতিয়ে দেখলেন উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। খেলাধুলোর প্রসারে আলিপুরদুয়ার জেলার ফালাকাটাতেই প্রথম এই স্টেডিয়াম তৈরি করা হচ্ছে।
বিশদ

হাত বদলের সময়ই ২৫ কেজি সোনা সহ শিলিগুড়িতে গ্রেপ্তার হল দুই পাচারকারী 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়িতে ফের পাচারের আগেই সোনা উদ্ধার হল। সোমবার রাতে শিলিগুড়ি শহর থেকে বেরনোর মুখে দার্জিলিং মোড়ে কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তরের (ডিআরআই) অফিসাররা ১০১টি সোনার বিস্কুট উদ্ধার করেন। সব মিলিয়ে সাড়ে ২৫ কেজির বেশি ওজনের সোনার বিস্কুট উদ্ধার করা হয়েছে। 
বিশদ

ইংলিশবাজারে বোনফোঁটায় ব্যাপক সাড়া 

সংবাদদাতা, গাজোল: মঙ্গলবার সকালে, মালদহে চরম উৎসাহের সঙ্গে অনুষ্ঠিত হল বোনফোঁটা। সম্প্রতি ইংলিশবাজার শহরের কয়েকজন মহিলা এই উৎসবের পরিকল্পনা করেন। ভাইদের মঙ্গলকামনায় বোনরা তাদের ফোঁটা দেয়। কিন্তু বোনেদের মঙ্গলকামনায় তাঁদের ফোঁটা দেওয়ার মতো কোনও অনুষ্ঠান নেই। 
বিশদ

খড়িবাড়িতে দুর্বল সেতুর উপর দিয়ে রাতে চলছে ভারী যানবাহন, ভেঙে পড়ার আশঙ্কা 

সংবাদদাতা, নকশালবাড়ি: একবছর আগে দুর্বল সেতুর তকমা ঝুলিয়ে দেওয়া হলেও অবাধে তার উপর দিয়েই চলছে মালবাহী ভারী যানবাহন। খড়িবাড়ি ব্লকের খড়িবাড়ি বাজারের কাছে প্রধান রাস্তাতেই খেচোখাচো নদীর উপর থাকা সেতুটি গ্রাম পঞ্চায়েত প্রশাসন দুর্বল চিহ্নিত করেছে। ওই সেতুটি যেকোনও দিন ভেঙে যেতে পারে। 
বিশদ

‘বান্ধবী’র সঙ্গে গোপন সাক্ষাৎ
ধরে ফেললেন স্ত্রী, তুলকালাম

বিএনএ, মালদহ: মঙ্গলবার দুপুরে ঘড়ির কাঁটা তখন সবে ১২ টার ঘর ছুঁয়েছে। সরকারি অফিস-কাছারি ছুটি থাকায় ইংলিশবাজার শহরের কেন্দ্রস্থল বলে পরিচিত নেতাজি মোড়ে অন্যান্য দিনের মতো ব্যস্ততা ছিল না। ওইসময় দ্রুত গতিতে একটি চারচাকার গাড়ি ওই মোড় দিয়ে যাচ্ছিল। হঠাৎ ফিল্মি কায়দায় গাড়িটির পথ আটকায় একটি বাইক।  
বিশদ

পাঞ্জাবি পরে ঘুরে বেড়ানো ছেড়ে নেতাদের জনসংযোগ বাড়ানোর কথা বললেন বেচারাম 

সংবাদদাতা, বালুরঘাট: ভালো ভালো পাঞ্জাবি পরা আর ফেসবুক করা এখন তৃণমূল নেতাদের একমাত্র কাজ, এই সবের জন্য নেতাদের মানুষ দূরে সরিয়ে দিয়েছে, দ্রুত এই সব বাদ দিয়ে জনসংযোগ বাড়িয়ে দলের সংগঠনকে শক্তিশালী করুন। 
বিশদ

শিলিগুড়ি পুরসভার বিরুদ্ধে পথে তৃণমূল 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি পুরসভা এবং মহকুমা পরিষদের ভোট এগিয়ে আসতেই ওই দুই বোর্ডের প্রধান বিরোধী দল তৃণমূল কংগ্রেস আন্দোলনে শান দিতে শুরু করেছে। মঙ্গলবার পূর্বঘোষিত সূচী অনুযায়ী তৃণমূল শিলিগুড়ির হাসমিচকে সকাল ১১টা থেকে বেলা ৩টে পর্যন্ত প্রতিবাদ সভা করে।  
বিশদ

প্রসূতির চিকিৎসায় গাফিলতির অভিযোগ নার্সিংহোমের বিরুদ্ধে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: এক প্রসূতির চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠল আলিপুরদুয়ার শহরের একটি নার্সিংহোমের বিরুদ্ধে। এই ঘটনায় প্রসূতির পরিবার ওই নার্সিংহোম কর্তৃপক্ষের বিরুদ্ধে স্থানীয় থানায় অভিযোগ দায়ের করেছে।
বিশদ

পাচারের নয়া কৌশলে ধন্দে গোয়েন্দারা  

বিএনএ, শিলিগুড়ি: সোনা পাচারকারীরা অভিনব পন্থায় পাচারকাজ শুরু করেছে। এই কাজে মা, ছেলেকেও কাজ লাগানো হচ্ছে। এসব করেও অবশ্য শেষরক্ষা হল না। সোমবার রাতে এমনই একটি নয়া ছক ভেস্তে দেয় কাস্টমসের নকশালবাড়ি প্রিভেনটিভ ইউনিট।  
বিশদ

মণ্ডল কমিটিগুলির সভাপতি নির্বাচনকে কেন্দ্র করে আলিপুরদুয়ারে বিজেপি’র অন্দরে তীব্র ক্ষোভ ছড়িয়েছে 

রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: দলের মণ্ডল কমিটির সভাপতি নির্বাচনকে কেন্দ্র করে আলিপুরদুয়ারে বিজেপি’র জেলা কমিটির একাংশ সদস্যের মধ্যে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে। অভিযোগ উঠেছে, বুথ ও মণ্ডল কমিটির সদস্যদের ন্যূনতম মতামত না নিয়ে জেলা থেকে মণ্ডল সভাপতিদের জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে। 
বিশদ

বোল্লাকালীর প্রধান ভোগ চিনির বাতাসা, কদমা তৈরিতে ব্যস্ততা, তাঁবু টাঙিয়েছেন বাইরের বিক্রেতারা 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বোল্লাকালীর অন্যতম ভোগ চিনির বাতাসা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন মিষ্টি বিক্রেতারা। শুক্রবারই মায়ের পুজো। তাই নাওয়াখাওয়া ভুলে কয়েক কুইন্টাল চিনি জাল দিয়ে তৈরি হচ্ছে কদমা, বাতাসা। দূরদূরান্ত থেকেন বোল্লাকালীর পুজো দিতে আসেন ভক্তেরা।  
বিশদ

পরিদর্শনে আসতে পারে এমসিআই, রায়গঞ্জ মেডিক্যাল কলেজের পরিবেশ নিয়ে উদ্বিগ্ন কর্তৃপক্ষ 

বিএনএ, রায়গঞ্জ: যে কোনও দিন পরিদর্শনে আসতে পারে মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়ার (এমসিআই) টিম। সে নিয়ে উদ্বিগ্ন রায়গঞ্জ মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। এমসিআই পরিদর্শনে এসে সবকিছু দেখে অসন্তোষ প্রকাশ করলে আগামী শিক্ষাবর্ষে রায়গঞ্জ মেডিক্যালে ছাত্রভর্তি নিয়ে সমস্যা দেখা দিতে পারে সেটাই হাসপাতাল কর্তৃপক্ষকে ভাবাচ্ছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: রাজ্য সরকারের বাংলা ভাষায় জয়েন্ট পরীক্ষার দাবি অনর্থক। কেন্দ্র অনেক আগেই সব রাজ্যকে জানিয়েছিল। বাংলার সরকার সেই সময় হ্যাঁ বা না কিছুই বলেনি। এখন নাটকবাজি শুরু করেছে। বাংলার মানুষকে বোঝাচ্ছে আমরা কত বাংলা দরদি।   ...

সংবাদদাতা, কাটোয়া: দাঁইহাট রাস উৎসব উপলক্ষে মঙ্গল ও বুধবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ৭০০ পুলিস কর্মী মোতায়েন করা হল। গোটা শহরজুড়ে পর্যাপ্ত সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে মঙ্গলবার থেকেই নো-এন্ট্রি চালু করা হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গত দু’দিনের বৃষ্টিতে হাওড়া শহরে ডেঙ্গু ও অজানা জ্বরের প্রকোপ ফের বেড়েছে। হাওড়া জেলা হাসপাতাল ও সমস্ত বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম এখন ...

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  

12th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

03:21:00 PM

নেতাজি নগর ডে কলেজে আগুন 
নেতাজি নগর ডে কলেজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। আজ দুপুরে কলেজ ...বিশদ

03:12:07 PM

কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতে আবেদনের সুযোগ দেবে পাকিস্তান 
পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ ...বিশদ

01:46:00 PM

দুর্বল নদী বাঁধ দ্রুত মেরামতের নির্দেশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

01:07:00 PM