Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

 গাজোলের পাণ্ডুয়া থেকে শিলিগুড়ির বাজারে পাড়ি দিচ্ছে মালদহের তাল। নিজস্ব চিত্র

 সীমানা পাঁচিল নেই, সংকোশে তলিয়ে যাওয়ার আশঙ্কায় বিষ্ণুনগরকলোনি নিউ প্রাথমিক স্কুলের পড়ুয়াদের

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: একেবারে সংকোশ নদীর বাঁধের উপরেই স্কুলঘর। অথচ স্কুলে কোনও সীমানা পাঁচিল নেই। মাত্র দু’ফুট পেছনেই স্কুলবাড়ি। তাই পাঁচিলবিহীন স্কুলে খুদে পড়ুয়াদের সংকোশ নদীতে তলিয়ে যাওয়ার ভয় তাড়া করছে অসম-বাংলা সীমান্তে কুমারগ্রামের ভলকা-২ পঞ্চায়েতের মাঝেরডাবরি বিষ্ণুনগরকলোনি নিউ প্রাথমিক স্কুলের অভিভাবক ও শিক্ষকদের। অভিভাবকদের অভিযোগ, এই ভয়েই ভরা বর্ষায় অভিভাবকরা সন্তানদের স্কুলেই পাঠাতে চায় না। একই মত শিক্ষকদেরও।
সমতল ও ভুটান পাহাড়ে লাগাতার বৃষ্টি হলে অসম সীমান্তে সংকোশ নদী ফুলেফেঁপে খুবই আগ্রাসী হয়ে উঠে। স্কুলের অভিভাবক মহেশ রায় বলেন, বর্ষায় সংকোশ নদী ভয়ঙ্কর হয়ে উঠে। এই নদীতে একবার কেউ তলিয়ে গেলে আর খুঁজে পাওয়া যাবে না। তাই বর্ষাকালে সন্তানকে স্কুলে পাঠাতে ভয় করে। আর এক অভিভাবক সুরোবালা রায় বলেন, সন্তানকে স্কুলে পাঠালেও নদীর জন্য আশঙ্কায় থাকতে হয়।
স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বাসুদেব সাহা বলেন, সংকোশের বাঁধটি খুবই শক্তপোক্ত। বাঁধ ভাঙার কোন সুযোগ নেই। কিন্তু স্কুলের চারপাশ খোলা থাকার জন্য সংকোশে তলিয়ে যাওয়ার ভয়ে বর্ষাকালে অভিভাবকরা সন্তানদের স্কুলে পাঠাতে চায় না। আমাদেরও সর্বক্ষণ এই ভয় তাড়া করে। তাই স্কুলের চারপাশে পাঁচিলের জন্য প্রশাসনের বিভিন্ন জায়গায় আমরা আবেদন জানিয়েছি। কিন্তু আজও কেউ প্রতিশ্রুতির কথা রাখেনি।
জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান অনুপ চক্রবর্তী অবশ্য বলেন, মাঝেরডাবরি বিষ্ণুনগরকলোনি নিউ প্রাথমিক স্কুলের সীমানা পাঁচিলের জন্য কেউ আমাদের কোনও প্রস্তাব দেয়নি। তবে ওই স্কুলে পাঁচিলের বিষয়টি দেখা হচ্ছে।
তাই স্কুল টাইমে শিশুদের নদীর দিকে যাওয়া আটকাতে শিক্ষক ও গ্রামবাসীরা নিজেরাই উদ্যোগী হয়ে মশারির জাল দিয়ে স্কুলে বেড়া তৈরি করে দিয়েছেন। অভিযোগ, স্কুলে ইটের পাঁচিলের দাবির বিষয়টি স্কুল কর্তৃপক্ষের তরফে একাধিকবার জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ ও জেলা প্রশাসনকে জানানো হয়েছে। কিন্তু প্রতিশ্রুতি মিললেও আজও কোন কাজ হয়নি।
মাঝেরডাবরি বিষ্ণুনগরকলোনি নিউ প্রাথমিক স্কুলটি প্রথম থেকে চতুর্থ শ্রেণী পর্যন্ত। স্কুলের চারটি শ্রেণীতে পড়ুয়ার সংখ্যা ৭৫। শিক্ষক চারজন। সংকোশ নদীকেই অসম-বাংলা আন্তঃরাজ্য সীমান্ত হিসেবে ধরা হয়। সংকোশের এপাড়ে আলিপুরদুয়ারের কুমারগ্রাম ব্লক। সংকোশের ওপাড়ে নিম্ন অসম। মাঝেরডাবরি বিষ্ণুনগরকলোনি নিউ প্রাথমিক স্কুলটি একেবারে সংকোশ নদীর বাঁধের উপরেই। স্কুলের চারপাশে পাকা পাঁচিল নেই। স্কুল থেকে মাত্র ঠিক দু’ফুট পেছনেই সংকোশ নদী। পাকা প্রাচীর না থাকায় স্কুলের খুদে পড়ুয়াদের নদীর দিকে যাওয়া আটকাতে নদীর দিকে বাঁশ ও মশারির জাল দিয়ে ঘেরা দেওয়া হয়েছে। এজন্য গ্রামবাসীরা বাঁশ দিয়েছেন। শিক্ষকরা মশারির জালের টাকা দিয়েছেন।
14th  August, 2019
 জলপাইগুড়িতে ধরমের পুলিস হেফাজত

  বিএনএ, জলপাইগুড়ি: মঙ্গলবার রাতে ট্যাংরায় মূলচক্রী ধরমকে গ্রেপ্তারের পর বুধবার জলপাইগুড়ি জেলা দায়রা আদালতে পেশ করে পুলিস। তার ছয় দিনের পুলিসি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। যদিও ধরম পাশোয়ান নিজেকে নির্দোষ দাবি করে ব্যবসায়িক শত্রুতার জেরে তাকে ফাঁসানো হয়েছে বলে অভিযোগ করেছে।
বিশদ

 পুজোয় ভ্রমণ পিপাসুদের জন্য প্যাকেজ ট্যুর এনবিএসটিসি’র

 বিএনএ, কোচবিহার: দুর্গাপুজো উপলক্ষে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা এবারও ‘সবুজের পথে হাতছানি’ নামে প্যাকেজ ট্যুরের উদ্যোগ নিয়েছে। একইসঙ্গে পুজোকে কেন্দ্র করে শিলিগুড়ি থেকে মূলত পাহাড়ে যাওয়ার জন্য একগুচ্ছ গাড়ি রাখা হবে। সেই গাড়িগুলিতে চেপে বাইরে থেকে আসা পর্যটকেরা অনায়াসেই পৌঁছে যেতে পারবেন তাঁদের গন্তব্যে।
বিশদ

 দেশের সেরা গোয়েন্দা কুকুরের শিরোপা পেল বন দপ্তরের ‘করিম’

সংবাদদাতা, আলিপুরদুয়ার: চোরাশিকারী চিহ্নিত করার কাজে প্রশ্নাতীত দক্ষতার জন্য দেশের সেরা গোয়েন্দা কুকুরের মুকুট ছিনিয়ে নিল রাজাভাতখাওয়ায় বন দপ্তরের বেলজিয়ান শেপার্ড ‘করিম।’ দপ্তরের দাবি, চোরাশিকারীসহ পুলিসের অন্যান্য কেসের অপরাধীদের ধরতে বন দপ্তরের নিজস্ব ডগ স্কোয়াড করিমের দক্ষতা কোনও দুঁদে গোয়েন্দা অফিসারের থেকেও কম নয়।
বিশদ

 শিলিগুড়িতে চলচ্চিত্র উৎসবের শুরুতেই বিদ্যুৎ বিভ্রাট, মুখ পুড়ল উদ্যোক্তাদের

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি চলচ্চিত্র উৎসবের প্রথম সিনেমা প্রদর্শীত হওয়ার সময় বিদ্যুৎ বিভ্রাট হল শক্তিগড়ের রবীন্দ্র মঞ্চে। বৃহস্পতিবার ওই মঞ্চে চলচ্চিত্র উৎসবের প্রথম সিনেমা ‘আহারে’ প্রদর্শীত হয়। সদ্য সংস্কার হওয়া ওই মঞ্চে সিনেমা চলাকালীন দু’বার বিদ্যুৎ বিভ্রাটে শিলিগুড়ি-জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে বিস্তর প্রশ্ন উঠেছে।
বিশদ

 উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে গবেষক পড়ুয়াদের আন্দোলন অব্যাহত

বিএনএ, শিলিগুড়ি: বৃহস্পতিবার গবেষক পড়ুয়াদের ডাকা আন্দোলনকে ঘিরে উত্তেজনা ছড়ায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। এদিন তাঁরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে দিনভর অস্থান বিক্ষোভ করেন। বহুবার চেষ্টা করেও তাঁদের আন্দোলন ভাঙতে পারেনি বিশ্ববিদ্যায় কর্তৃপক্ষ।
বিশদ

 রায়গঞ্জে বিজেপির মহিলা সমর্থকের কানে হাঁসুয়ার কোপ, অভিযুক্ত তৃণমূল কর্মী

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জের গ্রামে বিজেপি সমর্থক এক মহিলার কানে হাঁসুয়ার কোপ দেওয়ার অভিযোগ উঠেছে এক তৃণমূল কংগ্রেস কর্মীর বিরুদ্ধে। অঞ্জনা দাস নামে আক্রান্ত ওই মহিলার কাটা কানে ছয়টি সেলাই পড়েছে। কানের নীচের অংশ কেটে দু’ভাগ হয়ে গিয়েছিল।
বিশদ

 পি চিদম্বরমকে গ্রেপ্তারের প্রতিবাদে ইংলিশবাজারে কংগ্রেসের মিছিল

 বিএনএ, মালদহ: প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমকে গ্রেপ্তারের প্রতিবাদে বৃহস্পতিবার মালদহ জেলা কংগ্রেস মিছিল করে। এদিন বিকেলে ইংলিশবাজার শহরে ওই প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়। বিকেল ৪টে নাগাদ শহরের রথবাড়ি মোড় থেকে মিছিল শুরু হয়। পোষ্ট অফিস মোড়ে মিছিল শেষে পথসভা হয়।
বিশদ

 কাটমানি ইস্যুতে ধৃত প্রতিবাদী বিজেপি কর্মী, মেখলিগঞ্জ থানা ঘেরাও, বিক্ষোভ

সংবাদদাতা, মাথাভাঙা: মেখলিগঞ্জ পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের তৃণমূল কংগ্রেসের বিদায়ী কাউন্সিলার মন্টু মণ্ডলের কাছে কাটমানি ফেরতের দাবি জানানোয় তিনি বুধবার সন্ধ্যায় বিষপান করেন। ওই ঘটনায় রাতেই কাউন্সিলারের পরিবারের পক্ষ থেকে মেখলিগঞ্জ থানায় লিখিত অভিযোগ করা হয়।
বিশদ

 বিজেপিতে যোগ দেওয়ায় একঘরে জেলা সভাধিপতি

সংবাদদাতা, বালুরঘাট: বিজেপিতে যোগ দেওয়ায় দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের সভাধিপতি লিপিকা রায়কে কার্যত ‘একঘরে’ করে দেওয়ার অভিযোগ উঠেছে। প্রশাসনের কোনও আধিকারিক তাঁর ফোন ধরছেন না ও জেলা পরিষদের কাজ নিয়ে কোনও সাহায্যই তাঁকে করা হচ্ছে না বলেও তিনি দাবি করেছেন।
বিশদ

 আচার-আচরণ পরিবর্তন করুন, অতীতের মতো মানুষের কাছে যান, বার্তা সুব্রতর

বিএনএ, কোচবিহার: সবাইকে সংঘবদ্ধ করে চলুন। আচার-আচরণ ও ঔদ্ধত্যের পরিবর্তন করুন। অতীতের মতো মানুষের কাছে ফিরে যান। বৃহস্পতিবার কোচবিহারের নেতাজি ইনডোর স্টেডিয়ামে জেলা তৃণমূল কংগ্রেসের বিশেষ রাজনৈতিক কর্মী কনভেশনে এই বার্তাই দিলেন দলের রাজ্য সভাপতি তথা দলের কোচবিহার জেলা পর্যবেক্ষক সুব্রত বক্সি।
বিশদ

 শিলিগুড়ির একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা বেহাল, দুর্ভোগ

 সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: শিলিগুড়ি শহরের অধিকাংশ রাস্তাই বেহাল হয়ে পড়েছে। কোথাও পিচের চাদর উঠে গিয়ে রাস্তার কঙ্কাল বেরিয়ে পড়েছে, কোথাও রাস্তা জুড়ে ছড়িয়ে রয়েছে নুড়ি পাথর। আবার কোথাও রাস্তায় গর্তও তৈরি হয়েছে। ফলে চরম দুর্ভোগে পড়েছেন নাগরিকরা।
বিশদ

 অসাধু উপায়ে ডুয়ার্সের নদী থেকে ধরা হচ্ছে মাছ, এবার কঠোর হতে যাচ্ছে প্রশাসন

সংবাদদাতা, মালবাজার: ডুয়ার্সের নদীগুলিতে বিপজ্জনকভাবে মাছ শিকার করা হচ্ছে। ব্যাটারি সঙ্গে তার জুড়ে নদীতে নেমে বেআইনিভাবে দীর্ঘদিন ধরে মাছ ধরা চললেও তা রুখতে প্রশাসন কোনও ব্যবস্থাই নিচ্ছে না বলে অভিযোগ উঠেছে। সব জেনেশুনেও সরকারি আমলারা হাতগুটিয়ে বসে থাকায় প্রশাসনের ভূমিকা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠছে।
বিশদ

 প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনার কাজের গতি নিয়ে ক্ষোভ মালদহে

 সংবাদদাতা, গাজোল: মালদহে ধীর গতিতে হচ্ছে প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনার কাজ। ফলে বর্ষার মরশুমে সমস্যা বাড়ছে এলাকাবাসীর। মালদহ জেলার বামনগোলার মুকুলিয়া, শনঘাট ও পুরাতন মালদহ ব্লকের নারায়ণপুর, রানীগঞ্জের একাধিক রাস্তার কাজ আটকে রয়েছে। এছাড়াও মঙ্গলবাড়ির অধিকাংশ রাস্তার কাজের গতি এখনও একদম বাড়েনি।
বিশদ

 তৃণমূল শ্রমিক সংগঠনের বাধায় মাথাভাঙায় অবৈধ অটোস্ট্যান্ড সরাতে পারল না পুলিস

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা পুরসভা পরিচালিত শিশুউদ্যান ও মহকুমা শাসকের বাংলায় প্রবেশের রাস্তায় বছর খানেক আগে অস্থায়ীভাবে অটোস্ট্যান্ড গড়ে উঠেছে। বৃহস্পতিবার ট্রাফিক পুলিস ওই অটোস্ট্যান্ডটি সরাতে যায়। সেসময়ে সেখান থাকা তৃণমূল শ্রমিক কংগ্রেসের কর্মীরা আপত্তি জানান এবং বাধা দেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ২২ আগস্ট (পিটিআই): বুধবার রাতে নাটকীয় পরিস্থিতিতে গ্রেপ্তারের পর জেলে রাত কাটানো ভিআইপি তালিকায় ঢুকে পড়লেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। আইএনএক্স মিডিয়ায় ৩০৫ কোটি ...

সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জ শহরের ভট্টপাড়ায় ভাগীরথীর পাশে সবুজে ঘেরা পরিবেশে ভবঘুরেদের জন্য চারতলা ঝাঁ চকচকে আবাসন তৈরি হলেও তা এখন ফাঁকা পড়ে। ৫০শয্যার ‘ভালোবাসা’য় চলতি বছরের প্রথম থেকেই শহর বা পুরসভা এলাকার ভবঘুরেদের নিয়মিত থাকা-খাওয়ার কথা থাকলেও তাঁদের দেখা নেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার বছরের বি টেক করতে করতে মাঝপথে কোর্স ছেড়ে দিতে পারবেন ছাত্রছাত্রীরা। সেরকম সংস্থান রাখা হবে। সেই পড়ুয়া যে ক’বছর পড়বেন, তার স্বীকৃতি দেওয়া হবে। পরে অবশ্য নির্ধারিত সময়ের মধ্যে পুরো কোর্স শেষ করার সুযোগ থাকবে তাঁর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

22-08-2019 - 08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

22-08-2019 - 06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

22-08-2019 - 04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

22-08-2019 - 04:21:05 PM

তারকেশ্বর ডিগ্রি কলেজে গোলমাল, জখম ১ 
তারকেশ্বর ডিগ্রি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য এবং অখিল ভারতীয় ...বিশদ

22-08-2019 - 04:03:52 PM

চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই
সিবিআইয়ের বিশেষ আদালতে পি চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই। ...বিশদ

22-08-2019 - 04:03:00 PM